নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্রোতের অজানা টানে সমুদ্র বালিয়াড়ি বেয়ে বোহেমিয়ান- গৃহকোন, জীবন যাপন ফেলে চলে যায়। তুমি দুহাত বাড়িয়ে আলিঙ্গনে বাঁধতে চাও জোছনা গলে হারিয়ে যায় সুখ । আছড়ে পরা ঘূর্ণিজল মনে বাজায় অচেনা সবুজ দিগন্ত ..

রোকসানা লেইস

প্রকৃতি আমার হৃদয়

রোকসানা লেইস › বিস্তারিত পোস্টঃ

প্রশ্নবিদ্ধ মার্ক জুকারবার্গ

১২ ই এপ্রিল, ২০১৮ রাত ১:০৪

আহারে বেচারা মার্ক জুকারবার্গ! নিজের বন্ধুদের মধ্যে যোগাযোগের মাধ্যম তৈরি করে বেচারা ভাবেও নাই তখন, এমন একটা বিশাল ব্যবসা হয়ে যাবে ফেসবুক যোগাযোগ মাধ্যম । কাউকে তো সে ডেকে ফেসবুক ব্যবহার করতে বলেনি বরং সবাই নিজের প্রয়োজনে ব্যবহার করছে তার ফেসবুক। ব্যক্তিগত থেকে অফিসিয়াল, কর্মাশিয়াল সবাই হয়ে গেল ফেসবুকের মাধ্যমে যোগাযোগ।
৮৭ মিলিয়ন মানুষের ব্যক্তিগত তথ্য সমৃদ্ধ ভান্ডার নিজের ব্যবসার স্বার্থে সংরক্ষন না রেখে সত্যি কি তুলে দিয়েছে অন্যদের হাতে প্রতিষ্ঠাতা এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মার্ক জুকারবার্গ।
চারঘন্টা ব্যাপী যৌথ শুনানির মধ্যে সেনেট বিচার বিভাগ এবং কমার্স কমিটির প্রশ্নের উত্তর দিতে হচ্ছে এখন আমেরিকায় বসে। যখন তাকে জিজ্ঞেস করা হলো কোন হোটেলে উঠেছে সে সেটা জানাতে চাইল না। নিশ্চয়ই ব্যক্তিগত নিরাপত্তার জন্য। অথচ মানুষের ঠিকানা অনায়াসে দিয়ে দিল অন্যদের কাছে। যা শুধুই ফেসবুক কে দেয়া হয়েছে।
কখন খেলাম কখন ঘুমালাম কার সাথে কেমন জীবন যাপন আত্মিয় বন্ধুদের দেখানোর সাথে দেখিয়ে দিচ্ছি আমরা চেনা অচেনা সব মানুষকে। একজন মানুষ এবং তার চরিত্র বৈশিষ্ট তার যোগাযোগের সম্পর্ক সব তাদের হাতের মুঠোয় এখন। একাউন্ট ডিয়েক্টিভ করলেও থেকে যাবে তথ্য। কখন কোন ডিভাইস, কোন জায়গা থেকে লগ ইন করা হয়েছে। কার সাথে কি কথা বলা হয়েছে।
গোপন ম্যাসেজে বলা গোপন কথাগুলো খোলা আমজনতার কাছে অনেকে সেটা বুঝতে পারে না।
আর সব ডাটা সংগৃহিত থাকছে মার্ক জুকারবার্গের অফিসে। ভাবছি আমার নাম থেকেও কি একটি ভোট দেওয়া হয়েছে ট্রাম্পকে! যা আমি জানতেই পারব না হয় তো কোন দিন। কেউ তো এমন অধিকার দেয়নি ফেসবুককে।
কিন্তু মানুষের ডাটা নানা ভাবে ব্যবহার হয়ে যাচ্ছে এখন ।
এক সময় টেলিফোন কোম্পানি মানুষের ফোন নাম্বার বিক্রি করে দিত অন্য ব্যবসায়িদের কাছে। সেই সব কোম্পানির ফোন আসত নানা কিছু বিক্রি বাড্ডার চাকচিক্যময় আহ্বান নিয়ে। সারাদিনের কাজ সেরে ঘরে ফিরে এইসব ফোনের অত্যাচারে অতিষ্ট ছিল মানুষ। ব্লক করার সিস্টেমও আসল সাথে কিছুটা স্বস্থি পাওয়া গেল অবাঞ্চিত ফোনের থেকে কিন্তু ফোন নাম্বারটি চলে গেল ব্যবসায়ি থেকে ব্যবসায়ির হাতে।
মার্ক জুকারবার্গ সরি বলে, তথ্য সঠিক ভাবে সংরক্ষন না করার কথা জানাল। খেলার মতন একটা বিষয় এত্ত বিশাল আকার ধারন করবে তাকে এত্ত নিয়ম মানতে হবে সে হয় তো সত্যি ভাবেনি।প্রতিদিন এখন কঠিন করছে কিছু নিয়ম। আইসিসদের ফেক একাউন্ট বাতিল করেছে। ইলেকশনের আগেও অনেক একাউন্ট বাতিল করেছে বলে জানাল। আমরাও ছিলাম না সতর্ক নিজেদের তথ্য পরিবার পরিজন ঠিকানা ফেসবুকের কাছে তুলে দিতে। আজকাল এত সহজ হয়েছে ফেসবুক কোন লেখা, কোন ছবি নিজের ডিভাইসে সংরক্ষণের চেয়ে ফেসবুকে রাখাটা যেন খুব সহজে খুঁজে পাওয়া যায়। কথা বলা যোগাযোগ নিমিশে হয়ে যায় ফেসবুকের মাধ্যমে।
কিন্তু খারাপ বিষয়গুলো সব সময় জড়িত ভালো সহজের সাথে। এখন কতটা কঠিন হবে ফেসবুক । দেখা যাক কি নতুন নিয়ম আসে। বিভিন্ন ভাষার লোকজন নিয়োগ পাবে মানুষের উপর গোয়েন্দগিরি করার জন্য। ভালো, কিছু কাজের সংস্থান হলো। কিন্তু ফলাফলে কত ভালো মন্দ ধরা পরবে সেটা জানার জন্য অপেক্ষা করতে হবে বেশ কিছুদিন।
বিভিন্ন দেশের সরকার ফেসবুকের ইনর্ফমেশন নিয়েছে বিভিন্ন ভাবে । সব কিছু মিলে গোবলেট অবস্থা। বিভিন্ন দেশের মধ্যে মনে হয় একমাত্র চীন কঠিন ভাবে ফেসবুক ব্যবহার করা নিষিদ্ধ রেখেছে তাদের দেশে।
গুগোলও তো ডাটা সংরক্ষন এবং মানুষের নাড়ি নক্ষত্রের হিসাব রাখার জন্য চেষ্টা করছে। ফোন নাম্বার এবং সব কিছু এক করে ফেলার জন্য আহ্বান তারা সারাক্ষণ দিচ্ছে তবে এখনও তারা অন্যদের কাছে তুলে দিয়েছে বলে কোন অভিযোগ আসেনি।



মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ১২ ই এপ্রিল, ২০১৮ রাত ১:৩৩

চাঁদগাজী বলেছেন:


জুকারবার্গের সিনেট শুনানী দেখলাম গতকাল ও আজ; মানুষের ডাটা কার কার হাতে গেছে, সে নিজেও জানে না।

১২ ই এপ্রিল, ২০১৮ রাত ১:৩৭

রোকসানা লেইস বলেছেন: সেটাই সে এতটা কঠিন ভাবে ভাবে নাই মনে হয়। কাল তাকে যেমন কঠিন সব প্রশ্নের সম্মুখিন হতে হলো।

২| ১২ ই এপ্রিল, ২০১৮ রাত ১:৫১

চাঁদগাজী বলেছেন:


কয়েক বিলিয়ন ডলারের মালিক, ওর জন্য শুনানী মুনানী কিছুই না।

৩| ১২ ই এপ্রিল, ২০১৮ রাত ২:১৫

রোকসানা লেইস বলেছেন: তবু তো আসতে হলো জবাব দিতে বিলিয়ন ডলার হয় তো বাঁচাবে জেল- টেল থেকে।
মনে হচ্ছে ওর ব্যবসায় ধ্বস নামানোর চেষ্টা চলছে।

৪| ১২ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:৫৫

শাহ আজিজ বলেছেন: মনে হচ্ছে ওর ব্যবসায় ধ্বস নামানোর চেষ্টা চলছে।

এটাই আসল কথা । এত তথ্য পাচার শুধু , এই যে সিনেট হারামজাদারা আফগানিস্তানে, ইরাকে এবং সিরিয়াতে শিশুদের রক্ত ঝরানোর ম্যানডেটে সই করেছে তার জন্য কোন শুনানিতে দাড়াতে হয়নি। মার্ক তার ভুলচুক শুধরে নিতে পারবে। আসলে ও নিজেও ভাবেনি ফেসবুক একটা দানবে পরিনত হবে। ফেসবুককে ট্রাষ্ট করে পাবলিক শেয়ার ছাড়া আমেরিকান লুটারদের গাত্রদাহ কারন এটাকে আর ধমক দিয়ে নেয়া যাবে না। চতুর ইহুদি মার্ক ভালো একটা কাজ করেছে। আই সাপোর্ট হিম । ভুলচুকে সংশোধনী আনা যাবে।

১৩ ই এপ্রিল, ২০১৮ রাত ১২:৩১

রোকসানা লেইস বলেছেন: ধন্যবাদ মন্তব্যের জন্য শাহ আজিজ।
মধ্যপ্রাচ্যে একটা ঝামেলা লাগিয়ে মানুষের মনোযোগ সেদিকে রাখা হয়েছে। চাকরীর প্রয়োজনে যারা সেনাবাহিনীতে যায় তাদের বাধ্য হয়েই যুদ্ধ করতে যেতে হয়।
সাধারন পরিবার গুলোর হাহাকার একই রকম মার্কিন মুল্লুকে যারা বাস করে তাদেরও। কিন্তু ক্ষমতাবানদের ক্ষমতা দেখানোর জায়গা একটা থাকতে হবে তো।
সাদ্দাম হোসেনকে যখন শেষ করা হয়েছিল আসল ইরাকিরা কিন্তু সেটা চায় নাই । অঞ্চলের মানুষ জানে কে ভালো আর কে মন্দ। সাদ্দামের মতন ক্ষমতাবান লোক না থাকার ফলে সুযোগ পেয়ে গেল দুষ্টরা। যাদের এতদিন তিনি কঠিন ভাবে দমন করে আসছিলেন। পৃথিবী ব্যাপী আইসিসের তাণ্ডব। আসাদকে এখন পুটিন সহযোগিতা করছে, তাদের পছন্দ হচ্ছে না।
দাপটটা নিজেদের দখলে থাকতে হবে তাতে যত মানুষ শিশু পরিবার ধ্বংস হয় হোক।
মাইকেল জ্যাকসন কে ডুবিয়ে দেয়া হয়ে ছিল এক সময় । তেমনটাই চেষ্টা হচ্ছে ফেবুর মালিকের জন্যও মনে হচ্ছে।

৫| ১২ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৩৭

রাজীব নুর বলেছেন: আমাদের তথ্য নিলে নিক। আমাদের কোনো সমস্যা তো হচ্ছে না।

১৩ ই এপ্রিল, ২০১৮ রাত ১২:৩৫

রোকসানা লেইস বলেছেন: তথ্য নিয়ে তোমার নামে যখন একটা অপরাধ হবে তার দায় তোমার উপর বর্তাবে।
ছাড়া পেলেও কিছুটা সমস্যা সময় কাটাতে হবে।
কারো গাড়ি চুরি করে নিয়ে গিয়ে সে গাড়িতে বা গাড়ি দিয়ে যখন অপরাধ হয়, গাড়ির মালিককেই প্রথমে ধরা হয়। চুরি হয়েছিল সেটা প্রমান করার আগেই কিছু ভোগান্তি হয়ে যায়। সে রকমই হবে তোমার নিক নিয়ে নিলে।

৬| ১৪ ই এপ্রিল, ২০১৮ সকাল ৭:৩৬

মনিরুল ইসলাম বাবু বলেছেন: এইজন্য ফেইসবুকে যত কম তথ্য দিয়ে পারা যায় ভাল। আর সবসময় লাইভ স্ট্যাটাস আপডেট না করাই ভালো।

৭| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৭:০৯

রোকসানা লেইস বলেছেন: কিন্তু ফেসবুক চেষ্টা করছে সত্যি মানুষ যেন ব্যবহার করে।আর বিভিন্ন দেশের সরকার তথ্য আদায় করছে ফেসবুকের থেকে। সব মিলে বেশ ঝামেলার হয়েছে বিষয়টা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.