নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্রোতের অজানা টানে সমুদ্র বালিয়াড়ি বেয়ে বোহেমিয়ান- গৃহকোন, জীবন যাপন ফেলে চলে যায়। তুমি দুহাত বাড়িয়ে আলিঙ্গনে বাঁধতে চাও জোছনা গলে হারিয়ে যায় সুখ । আছড়ে পরা ঘূর্ণিজল মনে বাজায় অচেনা সবুজ দিগন্ত ..

রোকসানা লেইস

প্রকৃতি আমার হৃদয়

রোকসানা লেইস › বিস্তারিত পোস্টঃ

দিন যাপন

২০ শে মার্চ, ২০১৯ রাত ২:৫৬

গতকাল ছিল ফুরফুরে বসন্ত আবহাওয়া। ছিল প্রচুর রোদের আলো। প্রথম পাখির ডাক শুনলাম। গাছের আড়ালে বসে মিষ্টি কণ্ঠে ডাকছিল। ডানা ছড়িয়ে আমিও মেখে নিলাম আবহাওয়ার মিষ্টি উত্তাপ ভালো লাগা। রোদ মাখলাম বাইরে ঘুরে বেশ খানিকটা সময়। কিন্তু অনলাইনে চোখ রাখতেই মন খারাপ হয়ে গেল।
নেদারল্যাণ্ডে তুরস্ক বংসদ্ভোত একজন জনপথে গুলি করেছে তিনজন মারা গেছে। পুলিশ ভাবছে টেররিস্ট এ্যাটাক। নিউজিল্যান্ডের পঞ্চাশজনের শোক কাটেনি। আহতরা কাতরাচ্ছে এখনও। পাল্টা আক্রমণ এবং হুমকি শুরু হয়ে গেছে।
জনসাধারনের স্বাভাবিক জীবন যাপন বন্ধ। ঘরে থাকতে বলা হয়েছে। এমনটা হচ্ছে এই সময়ে এ দেশে ওদেশে। হঠাৎ আক্রমণ । কখন কোথায় তা জানা নেই। পথ চলতে, শপিং মলে কেনাকাটা করতে, উপাসনালয়ে প্রার্থণা করতে,সিনেমা দেখতে, ক্যাফেতে বসে আড্ডা দিতে , ক্যাম্পে শিক্ষা সফরে, এমন কি সাগর পাড়ে যেতেও আতংক নিয়ে, সতর্কতা নিয়ে থাকতে হবে। কখন কি ভাবে আক্রমণ হবে কোথায় জানার কোন সুযোগ নেই।
নাইজেরিয়ান মুসলিম জঙ্গিরা তিন সপ্তাহের মধ্যে ১২০ খ্রিস্টানকে হত্যা করেছে। মুসলিমরা খ্রিস্টানএবং খ্রিস্টানরা মাসলিম হত্যার অঙ্গিকার নিয়ে হেইট স্পিচ, ভোয়া প্রপগান্ডা, ছবি ছড়াচ্ছে অন লাইনে। ডাক দিচ্ছে তাদের সাথে জড়িত হওয়ার জন্য। কিছু বেশি বোঝা মানুষ জড়িত হয়ে যাচ্ছে উদ্ধার কাজে অন্যদের ধ্বংস করার জন্য। ওরা ঠিক কি উদ্ধার করবে আর কি রক্ষা করবে শেষ পর্যন্ত নিজেদের মৃত্যু এবং অন্য অনেকের ক্ষতি সাধন ছাড়া আমি জানি না। কিন্তু ছোট অসংখ্য দল তৈরি হচ্ছে। পাল্টাপাল্টি এই সব আক্রমণের ভয়াবহ রূপ দেখতে হচ্ছে আমাদের কিছুদিন পর পরই তাদের সহিংসতায়।
এক সময় আইএসে যোগ দিতে উন্মাদ হয়ে ইউরোপ, আমেরিকা, কানাডা, লণ্ডনের তরুণ তরুণিরা ছুটে গেছে। তেমনি ভাবে এখন বেড়ে যাচ্ছে হোয়াইট সুপ্রিমেসিস্টদের সংখ্যা, বাড়ছে জ্যামিতিক হারে।
মানবিক মানুষ সব সময় নিরস্ত্র কিন্তু আক্রমণের শিকার উগ্রবাদীদের কাছে। এই সময়ে কি সভ্য মানুষ আমরা!
যখন ইথিয়পিয়ার বিমান র্দূঘটনায় হারানো মানুষদের বেদনা এখনও তাজা । দক্ষিণ আফ্রিকায় শহর লন্ডভণ্ড সাইক্লোনে। ন্রাভাস্কার অনেক শহর ডুবে যাচ্ছে বৃষ্টি এবং বরফ গলা জলে। এমন প্রাকৃৃতিক দূর্যোগ থেকে মানুষ রক্ষা না করে, কেউ কেউ সুস্থ মানুষদের আহত এবং নিহত করার পরিকল্পনা করে ঠাণ্ডা মাথায় বেরিয়ে পরছে, বিস্ফোরক এবং আগ্নেয়াস্ত্র নিয়ে।
এত কিছু দূর্যোগ আর ভয়বহতার খবর থেকে দৃষ্টি এবং মন ফিরিয়ে নিজের ভাবানার জগতে ডুব দিয়ে ছিলাম অনেকটা সময়। হঠাৎ পিসি অসহযোগীতা করল হ্যাঙ হয়ে গেল। লিখছিলাম অন লাইনে । অনেক ক্ষণ চেষ্টা করলাম লেখাটা কে সেইভ করার জন্য। কিন্তু ঘন্টা দুই ব্যাপী কোন নড়াচড়া করাতে পারলাম না। অবশেষে বন্ধ করে দিতে হলো পিসি আমার ভাবনার ফসল শূন্যে মিলিয়ে যাবে এই সিদ্ধান্ত এবং কষ্ট নিয়ে। পিসি ক্লিনের সময়টা দিগন্তে গোলাপী রেখার আলপনা, ন্যাড়া ডালে রোজগোল্ডের আভার কারু কাজ। আপেল গাছের ফাঁকে চাঁদের উঁকি দেখে মন ভালো করার চেষ্টা করলাম। মন দিলাম স্বাস্থ সম্মত খাবার তৈরি করতে।
ক্লিন করে নতুন ভাবে চালু করলাম পিসি। আবার নতুন করে লেখাটা লিখার অশান্ত মন নিয়ে। কখনোই একটা লেখা আগের মতন হয় না । যা হারাল সেই আলৌকিক স্বপ্নটাকে ধরার আকুল ইচ্ছা। নতুন করে যতটা সম্ভব মনে করে লিখে ফেলব আগের লেখা টা।
অন লাইনে রিলোড অপশন আসাতে একটু আশা নিয়ে ক্লিক করলাম আর লেখাটা আস্ত পেয়ে গেলাম। হারানো মানিক ফিরে পাওয়ার আনন্দে তাড়াতাড়ি প্রায় চারপাতা লেখা সেইভ করলাম। সব খারাপের শেষে এই ভালোলাগটা মন ভালো করে দিল। বরফের উপর জোছনার রিফ্লেকশনে মায়াবী জোছনা রাতের ভালোলাগা জড়িয়ে কাটিয়ে দিলাম নিজের মতন ভালোলাগায়।

মন্তব্য ১০ টি রেটিং +২/-০

মন্তব্য (১০) মন্তব্য লিখুন

১| ২০ শে মার্চ, ২০১৯ ভোর ৪:২২

চাঁদগাজী বলেছেন:


বিশ্বে সব মানুষ ভালো থাকার মতো সম্পদ, স্কুল, ইউনিভার্সিটি, আইন সবই আছে; দরকার প্রতিটি জাতির কিছু মানবিক ভাবনা, যাতে নিজেরা ও অন্য জাতিরা ভালো থাকতা পারে। তুরস্কের লোকজন ইউরোপে যাবর দরকার নেই, আফ্রিকার লোকজন ইউরোপে যাবার দরকার নেই।

২০ শে মার্চ, ২০১৯ রাত ১০:২৯

রোকসানা লেইস বলেছেন: সবই আছে ভালো মানবিক চিন্তাও আছে শুধু দু চারজন বিষাক্ত লোক নিজেদের বাঁচিয়ে অন্যেদের দিয়ে স্বার্থ উদ্ধারের চিন্তায় সমাজে রাষ্ট্রে বিষ ছড়াচ্ছে । এদের থাকার দরকার ছিল না ।
নৃবিদরা বলেন আফ্রিকার মানুষ পৃথিবীতে ছড়িয়ে বসত গড়ে তুলেছে। যাতায়াতের প্রচিন সেই পথ কি আর বন্ধ হবে? আমরা বাঙলা ছেড়ে কোথায় চলে এসেছি।
বরঞ্চ যদি পৃথিবীটা মানুষের হয় জাতি বিভেদ, দেশ বিভেদ, ধর্ম বিভেদ না থাকে তা হলে অন্য রকম হয়

২| ২০ শে মার্চ, ২০১৯ ভোর ৬:২০

আকতার আর হোসাইন বলেছেন: বাহ...


শিশিরভেজা সকালের শুভেচ্ছা জানবেন...

২০ শে মার্চ, ২০১৯ রাত ১০:৩০

রোকসানা লেইস বলেছেন: ধন্যনাদ ভালো থাকুন

৩| ২০ শে মার্চ, ২০১৯ সকাল ৭:১৭

রাজীব নুর বলেছেন: শুভ সকাল।
আসলে কেউ ভালো নেই।

২০ শে মার্চ, ২০১৯ রাত ১০:৩২

রোকসানা লেইস বলেছেন: মানবিক মানুষ খুব বেশি আহত হয়ে যায় । কিন্তু অনেকে এত ভালো থাকে পাশে দূর্ঘটনা ঘটলে বিরক্ত হয়। এরা খুব ভালো আছে।

তুমি ভালো থেকো

৪| ২০ শে মার্চ, ২০১৯ সকাল ১০:১৯

আমি মুক্তা বলেছেন: পৃথিবীতে বর্তমানে যে হারে এই ধর্মীয় বা বর্ণীয় কারণে হানাহানি লেগে রয়েছে তা খুবই উদ্বেগজনক। জানিনা এ থেকে মুক্তির কোন উপায় আদৌ আছে কি না।

২০ শে মার্চ, ২০১৯ রাত ১০:৩৫

রোকসানা লেইস বলেছেন: আগে সামনা সামনি যুদ্ধ হতো আর এখনের যুদ্ধ স্বঘোষিত কেন সে শুধু সেই জানে।
ধর্ম যে যার নিজের মতন পালন কর্বে অন্যে কেউ সেটা নিয়ে নাক নাগলালে অনেকটা সমাধান হতো। কিন্তু তার সুযোগ নেই। অনেকে নিজের ধর্শ নিয়ে এত বেশি উন্মাদ অন্যদের মানুষ মনে করে না।
অথচ সব ধর্ম বলে সহনশীলতার কথা

৫| ২০ শে মার্চ, ২০১৯ বিকাল ৪:১৫

মাহমুদুর রহমান বলেছেন: লেখাটা পড়ে খারাপ লাগলো খুব।

শুভকামনা জানবেন বোন।

৬| ২৫ শে মার্চ, ২০১৯ সকাল ১১:২৪

রোকসানা লেইস বলেছেন: আমরা ভালো থাকার চেষ্টা করি কিন্তু ভালো থাকার কোন উপায় নেই, যদি আপনি সচেতন হন। চারপাশের খবর অসুস্থ করে তুলবে আরো।
তার মাঝে এই জীবন চলা।
শুভেচ্ছা রইল মাহমুদুর রহমান ভালো থাকবেন আপনিও

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.