নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্রোতের অজানা টানে সমুদ্র বালিয়াড়ি বেয়ে বোহেমিয়ান- গৃহকোন, জীবন যাপন ফেলে চলে যায়। তুমি দুহাত বাড়িয়ে আলিঙ্গনে বাঁধতে চাও জোছনা গলে হারিয়ে যায় সুখ । আছড়ে পরা ঘূর্ণিজল মনে বাজায় অচেনা সবুজ দিগন্ত ..

রোকসানা লেইস

প্রকৃতি আমার হৃদয়

রোকসানা লেইস › বিস্তারিত পোস্টঃ

বিচিত্র আবহাওয়া বিচিত্র জীবন

২৩ শে অক্টোবর, ২০২১ রাত ১২:৩৩


যখন বাড়ি থেকে বেরুনোর প্রস্তুতি নিচ্ছিলাম তখন শরতের মাত্র কদিন গিয়েছে। গাছের পাতায় পাতায় মেহদির রঙ কেবল লাগতে শুরু হয়েছে। কিন্তু উত্তাপ বড় বেশি নিচে নেমে ছিল। প্রতিদিন হিটার চালিয়ে বাড়ি গরম করতে হচ্ছিল। অথচ এ সময়ে বেশ আরামদায়ক উষ্ণতা থাকার কথা। এবছর শুরু থেকেই কেমন যেন আবহাওয়ার চালচলন।
যখন বৃষ্টি হওয়ার কথা তখন একদমই বৃষ্টি হলো না। শীতকালে বরফ পাতও ছিল তুলনামূলক অনেক কম। পানির উপর প্রভাবটা গ্রীষ্মকালে বেশ বোঝা গেল। লেইক, নদীর জলের সীমারেখা এত নিচুতে নামতে আগে কখনো দেখিনি।
পাখিগুলো শুকনো লেইকে গম্ভীর হয়ে বসে আছে যখন তাদের জলের সাথে খেলা করার সময়। কোথাও জলের দেখা মিললে দল বেঁধে উড়ে গিয়ে, ঝাঁপিয়ে পরছে সেখানে।
ওরাও যেমন জলের জন্য তৃষিত তেমনি ফসলের মাঠেও ছিল হাহাকার। শুকনো পাতা, কলির ঝরে পরা। অথচ ফসল তোলার আগে যখন বৃষ্টির প্রয়োজন নাই তখন প্রতিদিন বৃষ্টি। ঘনঘন বিদ্যুত চমক। এমন বিদ্যুৎ চমক বজ্রপাতের শব্দ বহুকাল শুনিনি। প্রকৃতির পরিবর্তন যেন চোখে দেখা যাচ্ছে।
শীত আগে এসে গেছে ভেবেছিলাম অথচ জানলাম এখন আবার উত্তাপ বেড়েছে।
যখন দেশের মাটিতে পা রাখলাম। তখন শরতের নীল আকাশ কাশফুলের মায়া দেখতে দেখতে মাটিতে নামলাম। অথচ এয়ারক্রাফটের শীতাতাপ নিয়ন্ত্রিত অবস্থা থেকে বেড়িয়েই পরে গেলাম তাপ অনলের মাঝে। বহুদিন বাদে দরদর ঘাম ঝরতে শুরু করল শরীরে। একে করোনার দূরত্ব রাখার চেষ্টা তার উপর গিজ গিজ মানুষ ভাবনা হীন গায়ের উপর উঠে যাচ্ছে। স্থানে স্থানে লেখা আছে, দূরত্ব বজায় রাখুন। নো মাস্ক নো সার্ভিস" খুব সুন্দর কথা" । প্রচেষ্টা যথাযথ। কিন্তু মানছে না সবাই। কারো ঠিক ঠাক মাস্ক পরা নাই, তো কারো মাস্কই নাই। চারপাশে খুঁজলাম হ্যাণ্ডসেনেটাইজার কোথও রাখা আছে কিনা। না নেই। ঘন্টা খানেক আর্মি পাহাড়া দিয়ে আটকে রাখল, দাঁড়িয়ে আছি অপেক্ষায় চেক আউট করার জন্য। নিচে নাকি পাঁচ ছয় প্লেনের যাত্রীর ভীড় তাই অপেক্ষা করতে হচ্ছে আমাদের। কি আর করা সেফটির জন্য অপেক্ষাই সই। করোনা মেডিকেল চেকাপের জন্য এই অপেক্ষার সময় বাড়ছে। এক সময় আমাদের নিচে নামার সুযোগ হলো। কে কার আগে যাবে, বাঙালির সেই চরিত্রগত অভ্যাসের ধাক্কাধাক্কি শুরু হয়ে গেলো আবার। যদিও গার্ডরা লাইনে দাঁড় করিয়ে দিয়েছে। একজন না সরলে এগুনোর উপায় নেই। কিন্তু মানুষের প্রবণতা যেন আরেক জনের গায়ের উপর উঠে থাকলেই তাড়াতাড়ি যাওয়া যাবে। পিছন থেকে বোরখাওয়ালীর ক্রমাগত ধাক্কা খেতে খেতে বাধ্য হলাম বলতে দূরত্ব রাখুন। গায়ের উপর উঠে আসছেন কেন?
মেডিকেলের চেকআপ শেষ হলে ইমিগ্রেশনের লাইনে দাঁড়ালাম। যখন আমি আর একজনের পর অফিসারের কাছে পৌঁছাব তখন দেখলাম দুজন অফিসারের একজনও মাক্স পরে নেই। আমি আরো দুজনের পিছনে গিয়ে অন্য লাইনে দাঁড়ালাম তখন। যে অফিসার মাস্ক পরে আছেন, আমি তার কাছেই যাবো।
দুজনের পর যখন আমার পালা তখন দেখি পাশ থেকে অন্য লাইনের একজন আমার সামনে এসে ঢুকে পরছেন লাইনে। তাকেও বলতে বাধ্য হলাম এটা তো আপনার লাইন না মাঝ থেকে ঢুকে পরছেন যে।
ওহো তাই, এটা আলাদা লাইন! যেন তিনি আকাশ থেকে পরলেন। ভাজা মাছটি উল্টে খেতে জানেন না। সত্যি কত রকমের ক্যারিকেচার মানুষের দেখা যে এই এয়ারপোর্টে পাওয়া যায়।
একটা সিম ছিল যাতে রিচার্চ করা হয়েছে কিন্তু কিছুতেই তার কানেকশন পাচ্ছিনা। এক সিম আরেকজনকে বিক্রি করে দেয়া ফোন কোম্পানির অধিকার। রিচার্জের টাকা ফেরত পাওয়ার সুযোগ রইল না।যারা কাছে এই সিম তিনি হয়তো বোনস টাকা পেয়ে অবাক হবেন। বাইরে যে এসেছে তার আসার সময় কতটা হলো জানা নেই। প্লেন নামার পরে প্রায় আড়াই ঘন্টা সময় চলে গেছে।
অবশেষে ব্যাগ কালেক্ট করে বেরিয়ে আসার পথে পেলাম গনফোন । বাধ্য হয়ে সেখান থেকে কথা বললাম। বাটনগুলোর নাম্বার সব উঠে গেছে। আন্দাজে নাম্বার টিপলাম। বেরুচ্ছি, এক কথা বলেই রেখে দিলাম। এতক্ষনের তাপ যেন এখন আরো আগ্রাসী হয়ে উঠল।
শরতের হিমেল হাওয়া কই। নীল আকাশ আর কাশফুলের বাহার যদিও আছে।
এসির বাতাস যদিও আমার খুব অপছন্দ কিন্তু এবার যেন এসি ছাড়া ঘরে আগুনের হলাহল ঘুরে বেড়াচ্ছে। গতবারও এ সময় বেশ প্রকৃতির বাতাস ছিল। এবার যেন সব বাতাস অন্য কোথাও উড়ে গেছে।
সপ্তাহ খানেক গরমে প্রতিদিন আমি আমার এনার্জি হারাতে থাকলাম। খাওয়া ঘুমানো কিছুতেই সুখ নেই। শুয়ে ঘুমাই না অথচ বসে থাকলে মনে হয় শুয়ে থাকি।
কদিনপর শুরু হলো বৃষ্টি তুমুল ঝড় যেন কালবৈশাখি নাচছে প্রতিদিন। ঈষানকোনে মেঘ জমে। তুমুল বৃষ্টি ধেয়ে আসে যখন তখন। শরত না বর্ষা। বৈশাখ না ভাদ্র মাস হিসাবে তালগোল পাকাতে থাকল। আর মাঝে মাঝে এত্ত জোড়ে বাজ পরে চমকে উঠি ঘুমের মধ্যেও। সাধারনত এমন বজ্রবিদ্যুৎ হয় শ্রাবণ মাসে। অথচ কার্তিক মাসে যেন শ্রাবনের মেঘগুলো জড়ো হলো আকাশে অঝরে নামল শ্রাবণের ধারা।
বৃষ্টি হলেই রাস্তা উপচে উঠছে পানি। তার ভিতরে হাঁটা চলা রান্না খাওয়া আসমানিদের বাড়ি, কাজকাম, ফুটপাত দখল করে। উন্নয়নশীল দেশে এও এক দিক বড় বড় প্রাসাদসম অট্টালিকার পাশাপাশি অতি দারিদ্রতার চিহ্ন।
একদিকে নানারকম রিসোর্ট, হোটেল, ক্যাফে, বুফে রেস্টুরেন্ট, নানা জমকালো মল সব যেন চাকচিক্য ছড়ানো দুনিয়া। সুখি এক দেশের ছবি। অথচ সেখান থেকে বেড়িয়ে এলেই সাধারন মানুষ গায়ের উপর গা, ব্যাস্ততা, খাটাখটুনি গতানুগতিক অভাব অনটন, খেটে খাওয়া মানুষের চলাচল । দুইরকম ছবি ছড়ানো দেশ। চাকচিক্যে যাদের বাস আগোড়া, মীনাবাজার, স্বপ্ন, নন্দন, নান্দনিকবাজার আলমাস সুপার শপ, নিত্য দিনের সদাই করার জন্য কিছু মানুষের কাছে বড় প্রিয় হয়ে উঠেছে এমন দোকান গুলো। ঝামেলাহীন কেনাকাটা করার জন্য অথচ কী ভয়ানক দাম। আমার কাছে মনে হয়। যাদের সামর্থ আছে তাদের কাছে আরামদায়ক কেনাকাটা। অন্য দিকে পথের পাশে অল্পদামে কেনাকাটা চলছে খাওয়া দাওয়াও চলছে, আসল বাংলাদেশের চেহারা।
যতদিন দেশের সব মানুষের আয় ব্যায়ের সামর্থ নূন্যতম সমতা হবে না ততদিন দেশের উন্নতির বিকাশ হয়েছে বলে মনে করা যায় না। বেশ কিছু দেশ ঘুরে ঘুরে দেশে আসলাম। সব দেশের গ্রোসারী দোকানের জিনিসের দাম, শপিংমলের নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম, সে দেশের মানুষের ক্রয় সীমার মধ্যে এক রকম। বাংলাদেশের মতন এমন আকাশ পাতাল পার্থক্য নেই। এছাড়া কিছু চেইন ফাস্টফুডের খাবারও ক্রয় ক্ষমতার মধ্যে।
জনসাধারন বেশির ভাগ সময় এসব দোকানে খাবার খায় মানসম্পন্ন এবং সুলভ, ক্রয়ক্ষমতার মধ্যে। বাংলাদেশের মতন এত পার্থক্য নেই, কেউ কোনদিন পিজ্জা, ডোনাট ,কে এফসি, ম্যাকডোনাল্ড, স্টারবাক্স কফি খেতে পারে না একবেলা। কেউ তিনবেলা খাবারের পর শখ করে এসব খাবার খায়।








মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ২৩ শে অক্টোবর, ২০২১ রাত ১২:৪৬

নুরুলইসলা০৬০৪ বলেছেন: কবে গেলেন দেশে,এখন কোথায়?ভ্রমন কাহিনী ভালো লাগলো।

২৩ শে অক্টোবর, ২০২১ দুপুর ১:৪১

রোকসানা লেইস বলেছেন: নুরুলইসলা০৬০৪ লেখা ভালোলাগার জন্য অনেক ধন্যবাদ

এই যে ভাদ্র মাসের গরম মাথায় করে নামলাম। এখন কার্তিক চলছে, আছি।

২| ২৩ শে অক্টোবর, ২০২১ সকাল ৭:৫১

Abida-আবিদা বলেছেন: বিচিত্র আবহাওয়ায় রস-কষহীন বেদনার এই জৈবনিক অভিজ্ঞতা আসলেই উল্লেখযোগ্য হয়ে উঠেছে। ভালো লিখেছো, আপু।

২৩ শে অক্টোবর, ২০২১ দুপুর ১:৪৫

রোকসানা লেইস বলেছেন: দেশ তো দেশই নাড়ির যোগ যে যেখানেই থাকি দেশের কথা বেশি মনে পরে। দেশটা সুন্দর মানুষগুলো ভালো কিছু স্বার্থপর মানুষের জন্য অসহায় জনগন। কিছু এগুনো কিছু পিছুনো। সময়ের সাথে আরো পরিবর্তন হবে আশা করি যদি সত্যিকারের দেশ ভালোবাসা কিছু মানুষ দেশের জন্য কাজ করে।
অনেক শুভেচ্ছা থাকল Abida-আবিদা

৩| ২৩ শে অক্টোবর, ২০২১ সকাল ৮:৩৭

শেরজা তপন বলেছেন: বাঃ দেশে এসেছেন আপনি!! কতদিন থাকবার ইচ্ছে? কতদিন পরে আসলেন?
বড়ই মন খারাপ শরৎ এসে কোন ফাকে চলে গেল কিন্তু শুধু কাশফুল ছাড়া আর কিছুর দেখা পেলাম না। কার্তিক মাস চলছে তবুও এখনো শীতের দেখা নেই- যদিও গত দুদিন হোল গভীর রাতে ফ্যনের গতি কমাতে হয়। এমন আউলা ঝাউলা আবহাওয়া দেখিনি কোনদিন। শীতে কি হয় কে জানে-এই দেশের শুধু গরম আর ধুলো আমার কাছে ভীষন বিরক্তিকর! কোন বরফের দেশে চলে যেতে মন চায়। কিন্তু জন্মস্থানের প্রতি ভালবাসা, আত্মীয়, পরিজন আড্ডা, ভাষা আমাকে বেঁধে রেখেছে। এখানে রাস্তায় বের হলে দশজন পরিচিত লোকের সাথে কুশল বিনিময় হয়। রাস্তার কুকুরগুলোও ভীষন পরিচিত। অথচ চারিদিকে কতই না সমস্যা।
আপনি দেশের চিত্রটা সুন্দরভাবে ফুটিয়ে তুলেছেন। খুব ভাল লাগল- সাথে খানিকটা কষ্টবোধ! ফিরে যাবার আগে ভাল কিছু স্মৃতি সঙ্গে নিয়ে যান এই প্রত্যাশা রইল।

২৩ শে অক্টোবর, ২০২১ দুপুর ২:০৭

রোকসানা লেইস বলেছেন: সুন্দর মন্তব্যে আপ্লুত হলাম।
এবছর কেটে যাবে দেশে এমনটাই ভাবছি এখনও।
বেশিদিন না। গত বছরও এসেছিলাম। আমার প্রায়ই আশা হয়।
খুব উড়নচণ্ডি হয়ে ঘুরতে ইচ্ছা করছে এখানে ওখানে। এখন দেশে কত ঘোরাফেরার জায়গা অথচ আমি ঘুরেছিলাম সে সময় একটা থাকার জায়গা পর্যন্ত ছিল না যাওয়ার রাস্তার কি দূরস্থা ছিল ।
কিন্তু বর্তমান অবস্থার জন্য শুধুই ঘরে, আত্মিয় স্বজনের মধ্যে কাটাচ্ছি।
আসলে প্রাকৃতিক বিপর্যয় আমাদের কোথায় নিবে কে জানে। বিশ্ব জুড়েই অদ্ভুত ধরনের আবহাওয়ার প্রভাব।
শীতের দেশে থাকার আনন্দ কিন্তু অনেক। কারণটা হয় তো দেশগুলোর নিয়ম।
কিন্তু আমাদের দেশের এই উষ্ণ আবহাওয়া আর জলের প্রবাহ কাজে লাগিয়ে প্রকৃতিক সম্পদের বিপুল সমাহার গড়ে তোলার চেষ্টা নাই কোন। এখন যেন বিলাসিতার প্রভাব বেশি, গড়ে উঠছে তেমনি সব আনন্দ বাড়ি।
কষ্ট থেকেই উদাহরণগুলো তুলে ধরা। অন্যদেশের সাধারন খাবার গুলো এদেশে বিলাশিতার পর্যায়ে। অথচ অন্য দেশে এসব সবাই খেতে পায়। বৈষম্যগুলো দূর করা খুব জরুরী। অথচ মরার উপর খাড়ার ঘায়ের মতন আরো বৈষম্য তৈরি হচ্ছে ধর্মের নামে যা এমন প্রকট কখনো ছিল না।
আমি বলি বাড়ি বিভিন্ন দেশের বাড়িতে যেয়ে থাকতে এবং সেই মানুষ গুলোও আমার আপন। কালো আর ধলো বাহিরে কেবল ভিতরে সবার সমান রাঙ্গা।এই যেমন আপনার রাশিয়ার বন্ধুরা তারা কি দূরের মানুষ?
অনেক শুভেচ্ছা থাকল।


৪| ২৩ শে অক্টোবর, ২০২১ সকাল ১০:৪৪

জুল ভার্ন বলেছেন: খুব সুন্দর লিখেছেন।
কষ্ট কষ্ট সুখ ভালো লেগেছে।

২৩ শে অক্টোবর, ২০২১ দুপুর ২:১২

রোকসানা লেইস বলেছেন: অনেক ধন্যবাদ। জুল ভার্ন
এই কষ্ট কষ্ট বিষয়টা যখন সব মানুষের মাঝে আর থাকবে না। সবাই এক রকম সুযোগ সুবিধা অন্তত পাবে তখন খুব ভালোলাগবে।
আমার মনে হয় বাংলাদেশ এগিয়ে যাচ্ছে দেশের মানুষের নিজের প্রচেষ্টায়।
সঠিক হাত যদি সব নিয়ম ঠিকঠাক করে রাখত তবে আরো অনেক সুবিধা পেত সাধারন জনগন।

৫| ২৩ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:১৯

সাড়ে চুয়াত্তর বলেছেন: তারপরও এই দেশকে আমি ভালবাসি।

২৩ শে অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:৩৯

রোকসানা লেইস বলেছেন: এই দেশটাকে আমিও ভালোবাসি। তাই দেশে একটি সুন্দর জীবন যাত্রা সব মানুষের জন্য এক নিয়ম, শিক্ষা, চিকিৎসা জীবনযাত্রার মান উন্নত হোক খুব করে চাই।

ধন্যবাদ সাড়ে চুয়াত্তর

৬| ২৪ শে অক্টোবর, ২০২১ রাত ১২:২৯

রাজীব নুর বলেছেন: বোন আপনি আছেন মহা সুখে।

২৪ শে অক্টোবর, ২০২১ বিকাল ৩:২৩

রোকসানা লেইস বলেছেন: সুখে থাকতে চাইলেই সুখে থাকা যায়। তুমিও চেষ্টা করো। তোমার দুঃখ কিসের।
লেখা কেমন লাগল তার উপর মন্তব্য করলে ভালো লাগে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.