নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

বহুকোষী টিকটিকি....

১৩ ই মে, ২০২০ সকাল ৯:২০

দেশে কোটিখানেক বহুকোষী, স্তন্যপায়ী দুই পা বিশিষ্ট প্রাণী যেমন আছে তেমন সরীসৃপ শ্রেণি ও আছে। তবে সরীসৃপ ই বেশি। বিশ্বাস হয় না।

যেমন, ধরেন টিকটিকি একটি সরীসৃপ প্রাণী। এই প্রাণী যখন কোন বিপদ দেখে অথবা শত্রুর আক্রমণ তখন বাঁচতে করে কি নিজের লেজ খসিয়ে পালায়।
শত্রু তখন দেখে একটা লেজ জ্যন্ত লাফাচ্ছে আর টিকটিকি নাই। সে হয় অবাক হতবাক বোদাই। লেজ নিয়া ব্যস্ত হইয়া পড়ে টিকটিকি বেঁচে যায়।

এই টিকটিকির লেজ আবার গজায় আগের মতো। বিশ্বাস না হইলে ইউটিউবে বা গুগুল এ দেখেন। তো আমাদের দেশে কিছু বুদ্ধিজীবি, নেতা, বিত্তবান আছেন তারা ঐ টিকটিকি গোত্রের। দেশের দূর্যোগের সময় লেজ টা ফালাইয়া পলায় আমরা লেজের ভেল্কিবাজী দেইখা অবাক হতবাক নির্বাক বোদাই হই।অবশ্য আমরা বোদাই হতেই খুব বেশি পছন্দ করি তাদের আর দোষ কি? টিকটিকি ঠিকই থাকে। পড়ে যখন লেজ গজায় বিপদ কাটে তখন জাতির উদ্দেশ্যে টিভি সোশ্যাল মিডিয়া ফাটায় ফালায়।

তাই দেশে ষোল/সতের কোটি দুই পায়া বহুকোষী স্তন্যপায়ী প্রাণীর মাঝে গোটা কয়েক সরীসৃপ ও আছে। খালি চক্ষু দুইটা খুলেন তাইলেই দেখতে পাবেন। বন্ধ চইক্ষে কি দুনিয়া দেহা যায়? যায় না.....

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.