নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

ইটটু চিন্তা করি !

২০ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:১৮

এই আমরা মানুষ জাতি। সৃষ্টির সেরা। তা কতটুকু আমাদের জ্ঞ্যানের সীমা বা সীমানা? কতটুকু জানি নিজের সমন্ধে? কতটুকু? একটু ভাবেন তো, নিজের জন্ম নিয়ে। ছিলাম শুক্র বা পানি সেখান থেকে রক্ত মাংসের তরতাজা মানুষ হই। নানান বর্ণের নানান সাইজ এর হই। হরমোন, ডি, এন এর উপর ভিত্তি করে। তা বড় হয়ে কি করি অনেকে আল্লাহর অস্তিত্ব নিয়ে তর্ক করি। বিশ্বাস হারাই ফেলি। মানতে চাই না। কেন? আমরা খুব জেনে গেছি ? খুব! তা কতদূর জানছি?

আপনার, আমার আশপাশের কতদুর দেখেছি বা জেনেছি? নিজের শরীরে নাকের ফুটায়, কানে, মুখের লালায় কত শত, হাজার ব্যাকটেরিয়া, ভাইরাস, মিশে আছে। সব নিয়া কিন্তু দিব্যি চলছি। প্রেম পিরিতি সব ই করছি। আল্লাহর শোকরিয়া কতদূর করছি? উল্টো আল্লাহ আছেন! কি নাই! তাই নিয়া ফালাফালি করছি। আসলে যারা আল্লাহ নাই বলে ( নাউজুবিল্লাহ )  তাদেরকে আমার সবচেয়ে কম জ্ঞ্যনী। একটা বলদ প্রাণী মনে হয়। মানে চোখ থেকেও দেখে না কানা। এই যে আমরা যে গ্যালাক্সিতে আছি। তার বাইরে এমন বিলিয়ন বিলিয়ন গ্যালাক্সি আছে।

[img|]


এইটা এন্ড্রোমেডা গ্যালাক্সি। হাবল ডিপ ফিল্ড এর ইমেজ। দেখছেন! এই ক্ষুদ্র ক্ষুদ্র ডট বিন্দু গুলি গ্রহ তারা নক্ষত্র। সুবহান আল্লাহ। আচ্ছা! জ্ঞ্যানী সাহেব আপনারে জিগাই এগুলা কে বানাইছে? কোন ইঞ্জিনিয়ার? তাও শূন্যে ঝুলে আছে। একটা আরেকটার সাথে সংঘর্ষ হচ্ছে না।একটা নিয়ম মেনে চলছে। ইটটু ভাবেন?

আপনার এই স্বল্প জ্ঞ্যান নিয়া আপনে আল্লাহকে অস্বীকার কইরা বইসা আছেন। যে কিনা এসব এর সৃষ্টি কর্তা। লন আপনার মতো জ্ঞ্যানীর জন্য আল্লাহর বাণী।



لَخَلْقُ السَّمَاوَاتِ وَالْأَرْضِ أَكْبَرُ مِنْ خَلْقِ النَّاسِ وَلَٰكِنَّ أَكْثَرَ النَّاسِ لَا يَعْلَمُونَ

আয়াত-৫৭ অর্থ : মানুষের সৃষ্টি অপেক্ষা নভোমন্ডল ও ভূ-মন্ডলের সৃষ্টি কঠিনতর। কিন্তু অধিকাংশ মানুষ বোঝে না। সুরা গাফির আয়াত ৫৭।


এহন চিন্তা করেন? কোনটা ঠিক । এরপর ও কিছু পন্ডিত ত্যানা প্যাঁচাবে। মানবে না সৃষ্টি কর্তা কে। জানি, আগেও এমন বহুত আবাল ছিল, ভবিষ্যৎ এ ও থাকবে বাড়বে। আসলে এদের চিন্তা শক্তি লোপ পেয়ে গেছে।

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২০ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১০:৩৫

চাঁদগাজী বলেছেন:



আরবীতে যা লিখেছেন, উহা কি আপনার নিজস্ব কবিতার অংশ, নাকি অন্য কারো লেখা?

২১ শে ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৪:৩৪

স্প্যানকড বলেছেন: ( নাউজুবিল্লাহ )। আপনার সকল উত্তর খুব অল্প সময় এর ভেতর পেয়ে যাবেন।আল্লাহ পাক সে ব্যবস্থা করে রেখেছেন। আমি জানি, আপনার ইসলাম এর কিছু দেখলে গাত্রদাহ হয়। এ নতুন নয়। আপনার পুর্বেও অনেকে ছিল। তাই একটু অপেক্ষা করেন। ভালো থাকবেন।

২১ শে ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৬:২০

স্প্যানকড বলেছেন: কাফিররাই কেবল আল্লাহর আয়াতসমূহ নিয়ে বিতর্কে লিপ্ত হয়। সুতরাং দেশে দেশে তাদের অবাধ বিচরণ যেন তোমাকে ধোঁকায় না ফেলে। সুরা গাফির আয়াত ৪।

২| ২০ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:০৪

সাকিবুল ইসলাম সাজ্জাদ বলেছেন: আমারে একটা প্রশ্নের উত্তর দিবেন? আপনারা যারা দাবি করেন বেশ ভালো ধার্মিক তারা কেন, যে কুরান বিশ্বাস করে না, আল্লাহ বিশ্বাস করে না, তাকে কুরানের বানী দিয়ে তাকে ধর্মে বিশ্বাসী করাতে চান মাথায় ঢুকে না। আপনাদের মনোবিজ্ঞান পড়ানো উচিত, কিভাবে মানুষ কে কনভিন্স করতে হয়। কথা নাই বার্তা নাই একটা কুরানের আয়াত দিয়ে প্রমান করতে চান যে এ কিছু বুঝে না। অথচ যারে বুঝাচ্ছে সে এইসব বিশ্বাস কি করে না। ভাই তর্ক করার আগে নিয়ম শিখে আসবেন। তর্ক করার প্রথম কথাই হচ্ছে সংজ্ঞায়ন। অবিশ্বাসী সংজ্ঞা দেয় হচ্ছে স্রষ্টা ছাড়া, সেইখানে আপনি স্রষ্টা সহ প্রমান দেন। তর্কেই প্রথম অংশেই তো তর্ক হয় না। শুনেন অবিশ্বাসীদের কনভিন্স করার বেশ কিছু উপায় আছে, যা এই যুগের কাঠমোল্লা রা ব্যবহার করে না।

২১ শে ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৪:৪১

স্প্যানকড বলেছেন: কে বিশ্বাস করল না করল সব কিছু লিপিবদ্ধ করা হচ্ছে। সুতরাং যে যে পথ বেছে নেয়। আপনি, আমি মানলে নিজের লাভ। না মানলে নিজের ক্ষতি। আল্লাহর আপনি, আমি না ডাকলেও কোন আফসোস নাই। সব উত্তর পেয়ে যাবেন সময় হলে। ফেরাউন এর কাছে আপনারা কিছু না। এহন দেহেন নিজেরে খোদা কইয়া নিজে মইরা রইছে। পারল না বেঁচে থাকতে। শেষমেশ বলব, আপনার ধর্ম আপনার, আমার ধর্ম আমার। ভালো থাকবেন।

৩| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৪০

রাজীব নুর বলেছেন: আল্লাহ থাকলেও কিছু না। না থাকলেও কিছু না। ফলাফল শূন্য।

২১ শে ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৪:৪৪

স্প্যানকড বলেছেন: ফলাফল টের পাইবেন ইটটু সবুর করেন। আল্লাহ আপনার সঠিক জ্ঞ্যান দান করুক। ভালো থাকবেন।

৪| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৩:৩৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আপনার গল্প পড়ে কিছুই বুঝতে পারলাম না।

৫| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৪:৫৪

স্প্যানকড বলেছেন: কেন খুব কঠিন কিছু লেখা? বলছি, আমাদের সীমিত জ্ঞ্যান নিয়া বাহাদুরি করি। সৃষ্টি কর্তাকে মানি না। এক ডাইমেনশন থেকে আরেক ডাইমেনশন দেখতে পাই না, যেতে পারি না। সৃষ্টি কর্তার শক্তি নিয়া ভাবি না ইত্যাদি। ধন্যবাদ, ভালো থাকবেন।

৬| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৫:০২

চাঁদগাজী বলেছেন:



স্প্যানকড বলেছেন, " কেন খুব কঠিন কিছু লেখা? বলছি, আমাদের সীমিত জ্ঞ্যান নিয়া বাহাদুরি করি। "

-৩৫০০ বছর আগের মানুষ, ২১০০ বছর আগের মানুষ, ১৪০০ বছর আগের মানুষ যা বলেছেন, যা বুঝেছেন, সেই তুলনায় আমরা কেমন বুঝার কথা?

২১ শে ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৬:১৮

স্প্যানকড বলেছেন: তারা কি পৃথিবীতে ভ্রমণ করেনি? করলে দেখত, তাদের পূর্ববর্তীদের কি পরিণাম হয়েছে। তারা তাদের চেয়ে সংখ্যায় বেশী এবং শক্তি ও কীর্তিতে অধিক প্রবল ছিল, অতঃপর তাদের কর্ম তাদেরকে কোন উপকার দেয়নি। সুরা আল মুমিনুল আয়াত ৮৫।

৭| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৫:২৬

স্প্যানকড বলেছেন: আমরা বেশী বুঝি অত্যাধিক বেশী বুঝি! আগের কথা বলছি না শুধু ১৪০০ বছর আগের বইয়ে বর্তমানের বহু ইনফরমেশন আছে। যেগুলা এহন দেখতাছি যার দরুন সৃষ্টিকর্তার উপলব্ধি আরও পরখ করছি। আপনার শইল ভালা? ধন্যবাদ।

৮| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৬:৪১

চাঁদগাজী বলেছেন:



আপনি কি সুরাহ লেখেন?

৯| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ সকাল ৭:১৩

স্প্যানকড বলেছেন: আমি পড়ি। মেলানোর চেষ্টা করি শুদ্ধ অশুদ্ধ জ্ঞ্যানের। আচ্ছা, আমি আল্লাহ কে মানলে আপনার কোন ক্ষতি হয়? হয় না তো! আপনার বাড়ি গাড়ি নিয়া নিতাছি তাও না। তাইলে আপনার এত জ্বলে ক্যা? যাক আপনার জন্য বরাদ্দ হইল
" আউযু বিল্লাহ " অর্ধেক, মানে এতদূর। পুরাটা তো বড়টার জন্য। যার যতদুর ক্ষমতা আর কি! ভালা থাইকেন।

১০| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:২৯

জগতারন বলেছেন:
আপনার নিক নামঃ স্প্যানকড, এটি কী বাংলা শব্দ ? না ইংরেজি শব্দ ? এবং এই শব্দের অর্থ কী। দয়া করে জানাবেন।

১১| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ দুপুর ১:৩৫

স্প্যানকড বলেছেন: বাংলা তো না, এইটা পরিষ্কার। ২১ শতকে এ প্রশ্ন করছেন? কষ্ট করে জেনে নিন। আমি এ নিয়ে ভাবছি না। দুঃখিত। ধন্যবাদ, ভালো থাকবেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.