নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

স্বপ্নের খোঁজে দেখি তোমায় /বাঁধি সীমাহীন ভালোবাসায়/দাও কিছু সুখের বৃষ্টি / ভিজি আমি /উড়াই দিগন্তের নীলিমায় তোমার নামে / স্বপ্নের এক বিশাল ঘুড়ি।

স্প্যানকড

আমি হারিয়ে ফেলি নিজেকে ফিরে ফিরে পাই এক চিলতে হাসিতে।

স্প্যানকড › বিস্তারিত পোস্টঃ

উন্নয়নের গীত গাওয়া বন্ধ করেন প্লিজ !

০১ লা ফেব্রুয়ারি, ২০২২ রাত ৩:০৮

ছবি নেট ।

আজ নেট ঘাটতে ঘাটতে মনটা খারাপ হয়ে গেলো। জার্মান থেকে অনেককে জোর করে দেশে ফেরত পাঠানো হলো । কি করবে এ ইনসান গুলো ? এদের পরিবার কতটা দুশ্চিন্তায় পড়ে গেল আল্লাহ ভালো জানে। দোয়া করি যেন জলদি মুক্তি মিলে।

এরচেয়ে বেশী খারাপ লেগেছে একজন বেকার এর হাহাকার যখন সে বিজ্ঞাপন দেয় " দু বেলা ভাতের জন্য পড়াতে চাই ! "

ওদিকে নানক সাহেব গলা উঁচু করে বলছে " বিদেশ থেকে কেউ দেশে এলে চিনতে পারে না কোথায় আছে সিংগাপুর ! না, মালয়েশিয়া !  "

এইযে এক দিকে দু বেলা ভাতের জন্য হাহাকার অপর দিকে উন্নয়নের এমন গীত । কত আর সহ্য হয় ! দরকার নাই এমন উন্নয়ন এর যাতে দু বেলা ভাতের জন্য দিন দুপুরে বিজ্ঞাপন দিতে হয় । সব মিডিয়ায় এ খবর এসেছে। সরকার কি সে বেকার এর খোঁজ নিয়েছে ? কেন তার এ হাল? কিসের জন্য এত হাহাকার ?

পত্রিকায় দেখেছি নানান প্রতিষ্ঠান লোক নিয়োগের বিজ্ঞপ্তি দিয়েছে এমন কি মেট্রোরেলের জন্যও নিবে । দেশে একটা জিনিস হয় নাম কা ওয়াস্তে একটা বিজ্ঞাপন দেয়া আর ইন্টারভিউ নেয়া। শেষমেশ তারাই চাকরি পায় যার আছে মামা, চাচা, খালা অথবা যে দিতে পারে মোটা অংকের ঘুষ অথবা যারা এতদিন দলের হয়ে লড়েছেন তারাই পায় চাকরি ।

কত দিন চলবে এ লীলাখেলা ? জানি এর কোন উত্তর নাই। বিরক্ত ধরে গেছে এসব শুনে আর দেখে এ শতকে এসে তাই বলছি

এমন উন্নয়ন এর মায়রে তুদি
দু বেলা জুটেনা ভাত
নিজের কবর নিজে খুদি !

মন্তব্য ১২ টি রেটিং +২/-০

মন্তব্য (১২) মন্তব্য লিখুন

১| ০১ লা ফেব্রুয়ারি, ২০২২ রাত ৩:৩৩

নেওয়াজ আলি বলেছেন: নেতার ছেলে বিদেশে পড়ে তাই তারা এমন স্বপ্ন দেখে আর আমরা ভাত পাই না। মধ্যপাচ্য হতেও পাঠাবে লোকজন বলতেছে

০১ লা ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৫:২৯

স্প্যানকড বলেছেন: হুম, সামনে বড় বিপদ আসছে। সৌদি অন্য চিন্তায় আছে। টুরিস্ট টানার ধান্ধায় তাই বলিউডের স্টার দের ডাকছে। সামনে দেখেন কি হয়। ভালো থাকবেন।

২| ০১ লা ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৪:১০

কবিতা ক্থ্য বলেছেন: আপনি ভুল করেছেন-
নানক বলেছেন ১০ বছর পর দেশে ফিরে লোকে বলোে- "আমি কথায় এলাম?"- বাকি টা বুইঝা নেন।

০১ লা ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৫:৩১

স্প্যানকড বলেছেন: হুম, ভালো বলেছেন। ভালো থাকবেন। ধন্যবাদ।

৩| ০১ লা ফেব্রুয়ারি, ২০২২ ভোর ৬:১১

সোবুজ বলেছেন: বাস্তবে যদি উন্নয়ন না হয় গীত গেয়ে কাজ হবে না।আর বাস্তবে যদি উন্নত হয় বিরোধিতা করেও কাজ হবে না।আমাদে মতো অনুন্নত দেশে একটা সরকারের দীর্দ দিন ক্ষমতায় থাকলে অপকারের থেকে উপকার বেশি।তাছাড়া বিকল্প কোথায়।বিএনপি কোন গনতান্ত্রিক রাজনৈতিক দল না।তাদের উপর ভরশা করা যায় না।অতীত ইতিহাস তার প্রমান।উন্নয়ন হয় তবে সরকার না জনগন করছে।

০১ লা ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:০৭

স্প্যানকড বলেছেন: সে ঠিক আছে বুঝলাম । গীতের ও শীত আছে নাকি ! উনারা কেয়ামত পর্যন্ত থাকুক সমস্যা নাই কিন্তু একদল ভরপুর পেটে আরেকদল না খেয়ে এ মানা যায় না। কিছুটা তো চাই নাকি ! ধন্যবাদ, ভালো থাকবেন।

৪| ০১ লা ফেব্রুয়ারি, ২০২২ সকাল ৯:২৮

রূপক বিধৌত সাধু বলেছেন: জার্মানি থেকে কাদেরকে জোর করে পাঠানো হয়েছে? কোনো আকাম করেছিল নিশ্চয়ই? আমাদের জন্য এই উপমহাদেশই ভালো। অন্য জায়গায় টেকা মুশকিল।

০১ লা ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:০৯

স্প্যানকড বলেছেন: হুম, চুরি করা যায় বুক ফুলিয়ে। ভদ্র সভ্য হওয়ার দরকার কম। ভালো থাকবেন এবং সুস্থ থাকুন।

৫| ০১ লা ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:১৫

আহমেদ জী এস বলেছেন: স্প্যানকড,




যে উন্নয়নে সর্বনিম্ন পর্যায় পর্যন্ত দেশের মালিক জনগণের আর্থ- সামাজিক কোনও প্রকার উন্নয়ন ঘটেনা তা উন্নয়নই নয়। বরং বলা চলে, রাষ্ট্রীয় দেউলিয়াপনা লুকিয়ে রাখার জন্যে আই-ওয়াস এর চেষ্টা মাত্র।

তিক্ত সত্যটিই বলেছেন - উন্নয়নের গীত গাওয়া বন্ধ করেন প্লিজ !

০১ লা ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:৩০

স্প্যানকড বলেছেন: ঘটনা সত্য ! গাদ্দাফি চিকিৎসা ফ্রি দিয়া রাখছিল পরিনতি। সুতরাং তাদের এসব মাথায় রাখা উচিত। ধন্যবাদ, ভালো থাকবেন।

৬| ০১ লা ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:২৯

সৈয়দ তাজুল ইসলাম বলেছেন:

ব্লগার আখেনাটেন আমার একটি মন্তব্যের প্রতিউত্তরে বলেছিলেন, 'মানুষের মৌলিক যে চাহিদাগুলো রয়েছে, সেই চাহিদাগুলো যখন প্রান্তিক মানুষ পর্যন্ত ইউনিফর্মলি পৌঁছাবে না, তখনই বুঝে নিতে হবে 'ডাল মে কুছ ক্যালা হ্যায়'। আর এখানেই আমাদের বিবেকের দরজা। ক'র-জন্য যে জিনিস মন্দ, সে একই জিনিস খ'র-জন্যও মন্দ হবে। উল্টোটা ঘটলে বুঝতে হবে স্বার্থের মারিং কাটিং চলছে।
আপনার পোস্টের ক্ষেত্রে এটাই হতে পারে সুন্দর মন্তব্য।


আমার দৃষ্টিকোন থেকে বাংলাদেশের বর্তমান এই দুরাবস্থা থেকে উঠে আসার জন্য প্রথমেই প্রয়োজন শিক্ষাব্যবস্থার পূর্ণ পরিবর্তন। শিক্ষাব্যবস্থার পরিবর্তন ছাড়া বাংলাদেশের কোন দিকেই পরিবর্তন আসবে না।

০১ লা ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:৩৭

স্প্যানকড বলেছেন: শিক্ষা ব্যবস্থা পুরা খেয়ে দেয়া হয়েছে দিনের পর দিন প্রশ্ন ফাঁস এমন না একদিন কি দুই দিন! পুরা বছর ধরে চলেছে তো চলেছে চলেছে। আশায় থাকি পুবের সুরুজ পশ্চিমে গেলেও তো আবার ফিরে আসার কথা শুনি । আর এ দেশে কিছুই ঠিক হয়না খালি যায় তলানিতে। ভালো থাকবেন। ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.