নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সর্বদায় জীবনের অর্থ খুঁজে বেড়াই

তারেক ফাহিম

অজানাকে জানতে গিয়ে অস্থিরতার বোঝা নিয়ে স্পষ্টতাকে পুড়ে দিয়ে অন্ধকারে বুক পুলাই

তারেক ফাহিম › বিস্তারিত পোস্টঃ

ফাঁকিবাজী তা’ও আবার ব্লগে

০১ লা আগস্ট, ২০১৭ বিকাল ৪:২৯




ছোটবেলায় স্কুল ফাঁকি দেওয়ায় পরের দিন স্যারকে অসুস্থতার অযুহাত দিয়ে বেঁচে গেলেও ধরা পড়ে যাই ঘর ফাঁকি দিয়ে হাফ প্যান্ট পড়া বন্ধুদের সাথে বাবার অফিসের পাশ দিয়ে যেতে। অফিস থেকে বাবা ফিরে ফাঁকি দেওয়ার অপরাধে শাস্তি দিতে ফাঁকি দেন নাই। ঐদিন থেকে চেষ্টা করে যাচ্ছি যতসম্ভব ফাঁকি না দিতে। শিরোনামে উল্লেখিত বিষয়টি রীতিমত বর্তমানে ব্লগিংয়েও পরিলক্ষিত মনে হচ্ছে, তাই উক্ত শিরোনামের আলোকে পোষ্ট করবো কী করবো না দ্বিধা ধন্ধে 01 সপ্তাহ পার হলো পরে দিয়েই দিলাম।
সামহোয়্যার ইন... দায়িত্বশীল স্বাধীনতায় বিশ্বাস করে, আর আমি তাকে বিশ্বাস করেই আমার ব্লগিং যাত্রা শুরু করি শুধুমাত্র পাঠক হিসেবে। বিজ্ঞ ব্লগারগণের ব্লগ পড়বো, শিখবো আর ব্লগ বিষয়বস্তুর আলোকে মন্তব্য করবো তবে ব্লগ লিখবো বলে কল্পনাও করিনি। আমি যে শুধু পাঠক হতে ব্লগিং করি তা প্রোপাইল দেখলে পাঠকগণ বুঝতে পারবেন।



আশা করবো পাঠকগণ আমার পরিসংখ্যন দেখেই অনুমান করতে পারছেন আমি কোন মাফেরে ব্লগার। আবার কেউ কেউ বলতে পারে, “এই বেটা মিথ্যাবাদি 14টি পোষ্ট করেও ব্লগ লিখবে বলে ভাবেনি” পরিসংখ্যানে উল্লেখিত সময়ে ব্লগে নিয়মিত পাঠক হয়েও যে অগোছালো, এলোপাথাড়ী বানান ভুলে, ছন্দের গড়মিলে, ভুল চরনে ও অশুদ্ধ বানানে ভরপুর 14টি পোষ্টেই করেছি সামু’তে রেজিষ্টারের মান রক্ষার্থে। পরিসংখ্যানে উল্লেখিত সময়ে মন্তব্যের পরিমানেই বুঝা যায় আসলে আমি কি পাঠক না ব্লগার। 7 মাস এক সপ্তাহ ব্লগ পড়ে অজানা অনেক কিছু জানা হলো। বিজ্ঞ ব্লগারগণদের সাথে পরিচয় হলো। সামুতে রেজিঃকৃত নিম্নমানের ব্লগার থাকলে এই আমি। নিম্ন মানের ব্লগার হয়েও শিরোনামে উল্লেখিত ব্লগটি পোষ্ট করবো কী করবোনা দ্বিধা দন্ধে 1 সপ্তাহ পার হলো পরে কে কী মনে করবে না ভেবেই পোষ্ট দিয়ে দিলাম। সামুতে রেজিঃ করার পুর্ব শর্ত ভালো করে অবগত হয়েই রেজিঃ হলাম, সাথে ফ্রি স্বরূপ ব্লগার নাম পেলাম।

বিজ্ঞ ব্লগারগণ যে বিষয়বস্তু নিয়ে আলোচনা করে মন্তব্যের কলামে প্রায় তাহা সমর্থক করে পাঠকগণ। আবার কেউ কেউ মন্তব্য করতে ভুলে যান যে তারা সামুতে নয় অন্য কোন সাইটে মন্তব্য করছেন, উক্ত কথাটি বলার কারণ সামুর পূর্বে শর্তে বর্ণিত যা চিত্রে..




ব্লগ পড়ে মন্তব্য কলামে প্রায় মন্তব্যের ধরণ এক, এতে কী বুঝা যায় না, ব্লগটির বিষয়বস্তু না বুঝে মন্তব্যের আলোকে মন্তব্য করছেন? তবে সবার ক্ষেত্রে না, আমার মত অলস যারা তারা হয়তো, চিত্র দেখলে বুঝবেন।




পাঠকগণ হয়তো মনে করছেন নিজে ফাঁকিবাজ হয়েও এই ধরনের পোষ্ট!!! হ্যাঁ ভাই সুযোগ পেয়েছি মেরে দিয়েছি কারণ এ পথে তো আর বাবার অফিস নেই আর হাফ প্যান্ট পড়া বন্ধুও নাই যারা আছে তাদের চেয়েও আমি নিম্ন মানের।


বিঃদ্রঃ আমার পরিসংখ্যানে সময়ের তুলনায় পোষ্টের পরিমাণ কম হওয়ায় অন্য কোন টপিক খুঁজে না পেয়ে নিজেদেরে দোষ নিজেই স্বীকার করে পোষ্ট দিলাম। বানানে ভুল থাকতে পারে পাঠক ও পোষ্টকারী কাঁচা ও নিম্নমানের।

মন্তব্য ২৬ টি রেটিং +৫/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ০১ লা আগস্ট, ২০১৭ বিকাল ৫:৫১

চাঁদগাজী বলেছেন:


ব্লগিং আমাদের সবাকে লেখার, পড়ার ও আলোচনার সুযোগ করে দিয়েছে; সামু যদি জেনারেলদের আশার সাাথে মিল রেখে তাদের ম্যানেজ করেন, ব্লগারেরা মনে রাখবেন নিশ্চয়ই। দেখা যাক, সামু কিভাবে সাহায্য করে

০১ লা আগস্ট, ২০১৭ বিকাল ৫:৫৬

তারেক ফাহিম বলেছেন: ধন্যবাদ, সাজেশন ভালো লাগলো, আপনার মন্তব্যে অনুপ্রাণিত হলাম।

২| ০১ লা আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৩২

সনেট কবি বলেছেন: হড়ি বালা লাইগছে। লেইজান। আস্তে আস্তে বালা অইব। এক চোঁডে বেশী হাইল্লে আবার অসুবিধা। হুঁইনলাম আন্নেও আঁল্লাইন জেনারেল। যাক অসুবিধা নাই হেতারা আঙ্গরে খুশী অই যা খাদিম করে আমরা হিয়াতেই খুশী আছি। আর বেজার অইবা কি অইব। হেতারা কি আঙ্গ খুশী বেজারের জমা খরচ দেয়নি। হেতাগ কতাই কতা।

০১ লা আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:৩৭

তারেক ফাহিম বলেছেন: অয়, ভাই, হাঁছা কইছেন, আন্নের মন্তব্য হাই মেলা ভালা লাগের, তয়

হেতারা কি আঙ্গ খুশী বেজারের জমা খরচ দেয়নি। হেতাগ কতাই কতা।

এ কতা হুনি আঙ্গো ভাষার গাইলটা কষ্ট করি ধরি রাইখছি, কিল্লাই জানেননি, ভাবিও হতো লগে আছ হরে দেশিয় বদনাম বেশি অইবো।

০১ লা আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৭:০৮

তারেক ফাহিম বলেছেন: কাদের ভাই’র পার্সোনাল নাম্বার আছে লাইগলে কইয়েন।

৩| ০১ লা আগস্ট, ২০১৭ রাত ৯:১৭

সনেট কবি বলেছেন:



ব্লগার তারেক ফাহিম

তারায় তারায় তারা ভেদরেখা টানে
তারাকে লুকিয়ে রাখে মেঘমালা হয়ে
প্রতিভা আটকে রেখে মুক্তমঞ্চ সামু
একথা কেমন যেন গোলমেলে লাগে।
তারেক ফাহিম নাম অর্থগত তারা
বাস্তবে হতেই ‘তারা’ আগমন তার
সামুর ব্লগেতে মনে সঞ্চয়নে খুশী
এখন সে মনে শুধু হতাশার ঢেউ।

আমার প্রস্তাব ছিল আমাদের দাও
পৃথক আলাদা পাতা প্রতিভা প্রকাশে
জানিনা সে কথা মডু জেনেছেন কিনা।
এ মুক্ত মঞ্চেতে মুক্তি সকলের হোক
দু’হাত শেকলে বেঁধে বাঁধভাঙ্গ বলা
নিষ্ঠুর তামাশা যেন ব্লগারের সনে।

৪| ০১ লা আগস্ট, ২০১৭ রাত ৯:১৮

সনেট কবি বলেছেন: আন্নের কাছে কাদের ভাইর নাম্বার আছে হুনি খুশী হইছি। যাক দরকার অইলে নিতাম হারিউম।

০১ লা আগস্ট, ২০১৭ রাত ১০:০৩

তারেক ফাহিম বলেছেন: আপনি চাইলে নিতে পারেন, যেকোন সময় দেওয়া যাবে। মেঘ না চাইতে বৃষ্টি অনলাইনে কেউ এই প্রথম ওত আন্তরিক হয়ে উঠলো আবার। সারা জীবন অনুপ্ররণা হয়ে থাকবন শ্রদ্ধেয়। ভালো থাকবেন।

৫| ০১ লা আগস্ট, ২০১৭ রাত ১০:০৩

সনেট কবি বলেছেন: দেশী যত গুণী মানুষ হোক সিঁড়ি ছাড়া কেউ উপরে উঠতে পারে না। আপনি যদি আমার সিঁড়ি হন তবে উপরে উঠে অবশ্যই আপনার কথা ভুলে যাব না। আর আমার উপকার করেই দেখেন ইনশাআল্লাহ আমি আপনার জন্য কি করি। এখন কাদের ভাইয়ের কাছে এ কথা পৌঁছাতে হবে যে আমি যে কোন বিষয়ে সনেট লিখতে পারি । তিনি আমাকে যে যে বিষয়ে যে যে কথা যুক্ত করে সনেট লিখতে বলবেন ইশাআল্লাহ আমি তা’ লিখে দিতে পারব। এখন সরকারী চাকুরী করে আমি যে ভাবে চর্চা করি তারচেয়ে যদি সরকার আমাকে বিশেষ কবিতার কবি হিসেবে সাংস্কৃতি মন্ত্রণালয় থেকে মাসিক কবি ভাতা প্রদান করে। তবে আমি ফ্রি লি সনেট চর্চা করলে হয়ত আরো দারুণ দারুণ সনেট বেরিয়ে আসবে। আর এতে যদি আমার বিশ্বসেরা কোন খেতাব মিলে তবে সবার সাথে সে খেতাবের ভাগিদার সবার সাথে আওয়ামী লীগ ও কাদের ভাইও হবেন। ক্রিকেটে সরকার টাকা ব্যায় করে যেমন দেশের জন্য সম্মান এনেছে। আমার পিছনে সরকার টাকা ব্যায় করলেও আশা করি আমি দেশের সম্মান উজ্জ্বল করতে পারব ইনশাআল্লাহ।

০২ রা আগস্ট, ২০১৭ দুপুর ১:০২

তারেক ফাহিম বলেছেন: কাদের ভাইকেনিয়ে একটি সনেট তৈরি করতে হবে, এবং এটি উনার নিকট পৌছাতে হবে। তবে সনেটটি উনার মনকাড়া হতে হবে।

৬| ০২ রা আগস্ট, ২০১৭ সকাল ১১:৩৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: ব্লগে এসে পড়বেন, লিখবেন, মতামত দিবেন এইতো চাই।

০২ রা আগস্ট, ২০১৭ দুপুর ১:০১

তারেক ফাহিম বলেছেন: জ্বি ভাই, অাপনার কথায় একমত কিন্তু আমার সদ্য পোষ্টটিও আমি আমার প্রোপাইল ছাড়া অন্য কোন পেইজেই দেখতে পাই না, এই হলো সমস্যা। মন্তেব্যের জন্য ধন্যবাদ।

৭| ০২ রা আগস্ট, ২০১৭ রাত ১১:০৬

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: অনেক সুন্দর পোষ্ট করেছেন ভাই, প্রার্থনা যেন মডু ভাইদের নজর পায় লেখাটি।
তিনদিনের পর্যবেক্ষণ ৭ মাস ১ বছর কেমনে যায়!!

মন্তব্যের বিষয়ে যা বলেছেন, তাতে আমার একটু আছে ভাই- সবাই পোষ্ট পড়েই নিজের মন্তব্য রেখে যান। তবে সবাই সবাইকে উৎসাহিত করতে চায়, পোষ্ট বিশ্লেষণ করার সময় সবসময় হয় না। তখন অনেক সময় মন্তব্য ছোট করতেই হয়। সেকারণেই বেশিরভাগ মন্তব্য প্রায় একই রকম হয়েই যায়।

সুন্দর পোষ্ট লিখেছেন ভাই, ভালো প্রয়োজনীয় ও গুরুত্বপূর্ণ সমস্যা আলোচনায় তুলেছেন। ভালো লাগা রইল।

শুভকামনা জানবেন সবসময়।

লিখতেই থাকুন নিয়মিত, অনেক বড়মাপের লেখক হবেন, ভালো লেখেন আপনি।

০৩ রা আগস্ট, ২০১৭ দুপুর ১২:৫৫

তারেক ফাহিম বলেছেন: অনেক বড় অনুপ্রেরণা দিয়ে গেলেন প্রিয় কবি। সারাজীবন অনুপ্রেরণা হয়ে থাকবেন। দোয়া করবেন যাতে আপনার মন্তব্যের বাস্তব রূপ দিতে পারি।

৮| ০৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ১:১৪

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আপনার পোষ্ট দেখে আমার হিংসা হচ্ছে। আমি কেন এত মজার পোষ্ট দিতে পারিনা।

০৫ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:৩২

তারেক ফাহিম বলেছেন: লজ্যা দিচ্ছেন ভাই, আমি তো আপনাকে অনুসরণ করেই অতটুকু লিখছি, তাও অাপনার প্রেরণায়, মন্তব্য পেয়ে পুণরায় অনুপ্রাণিত হলাম, মন্তব্যের জন্য ধন্যবাদ।

৯| ০৬ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:৫৬

এই মেঘ এই রোদ্দুর বলেছেন: মজার পোস্ট

০৬ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:১৬

তারেক ফাহিম বলেছেন: মজা বলছেন এতেই আমি মজা পাইলাম

১০| ০৬ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:২৭

এই মেঘ এই রোদ্দুর বলেছেন: আমার ব্লগে আমন্ত্রণ জানাচ্ছি

০৯ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:৩৭

তারেক ফাহিম বলেছেন: ঘুর ফিরে এলাম ভালোই মেহমানদারীও ফেলাম, আপনি অব্শ্য ভালো মেহমনাদারী পাবেন না আমার ব্লগে, কারণ ভালো লেখাতো নাই, ধন্যবাদ।

১১| ০৭ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:০১

মোঃ মঈনুদ্দিন বলেছেন: আপনার লেখনি ভালো লেগেছে ভাই। সবাই যদি লেখক হয় পড়বে তাহলে কে? আপনি নিজেকে সেক্রিফাইস করেছেন না লিখে পাঠক হতে। ভালো লাগলো আর ভালো লাগা জানবেন।।

০৭ ই আগস্ট, ২০১৭ সন্ধ্যা ৬:১৭

তারেক ফাহিম বলেছেন: ধন্যবাদ ভাই মন্তব্যে উৎসাহ পেলাম, অনুপ্রণা হয়ে থাকবেন।

১২| ০৯ ই আগস্ট, ২০১৭ দুপুর ২:৩৬

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: লেখা চালিয়ে যান। একদিন সাফল্য আসবেই। ধন্যবাদ।

০৯ ই আগস্ট, ২০১৭ বিকাল ৩:৩৬

তারেক ফাহিম বলেছেন: ছোট মন্তব্যে অনেক বেশি অনুপ্রেরণা দিয়ে গেলেন। মন্তব্যের জন্য ধন্যবাদ।

১৩| ০৬ ই আগস্ট, ২০২০ দুপুর ১২:৪৩

খায়রুল আহসান বলেছেন: লেখার চেয়ে পড়াতে আপনি ব্লগে বেশি সময় ব্যয় করেন, এটা আপনার পরিসংখ্যানই বলে দিচ্ছে। আপনার লেখায় আপনি যেক'টি মন্তব্য পেয়েছেন, অন্যের লেখায় আপনি মন্তব্য করেছেন তার চেয়ে তিন গুণেরও বেশি। এটাই যথেষ্ট।
তবে আশাকরি, আপনি পড়া ও লেখা, দুটোকেই প্রায় সমান তালে চালিয়ে নেবেন।

০৬ ই আগস্ট, ২০২০ বিকাল ৩:৫০

তারেক ফাহিম বলেছেন: শ্রদ্ধেয়,

হঠাৎ এমন পুরাতন পোস্টে আপনার মন্তব্য আমাকে আপ্লুত করছে।
লিখতেতো পারিনা, পড়ে মন্তব্য করতাম প্রায় এখন পাঠক পরিচিতিও ধরে রাখতে পারি না।



প্রেরনাদায়ক মন্তব্যে কৃতজ্ঞ, জনাব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.