নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

টারজান০০০০৭

টারজান০০০০৭ › বিস্তারিত পোস্টঃ

জাতির রিকন্সিলিয়েশন বা পুনর্মিলন

২৫ শে মার্চ, ২০১৭ রাত ১১:৪০



রিকন্সিলিয়েশন বা পুনর্মিলন বলিয়া একখান কথা আছে। সারা বিশ্বে যুদ্ধ পরবর্তী পক্ষ বিপক্ষকে লইয়া জাতি গঠনে মনোনিবেশের লাগিয়া ইহার আয়োজন করা হয়। ইহাতে শত্রূ মিত্রের নিকটে আসে। দাগ তো শুকোয় না , কিন্তু বাস্তবতা মাইনা নেওয়া হয়।

শুরু করি আমাদের হজরত মুহাম্মদ সঃ রে দিয়া। আমার জান তার জন্য কুরবান হোক। মক্কা বিজয়ের পরে গুরুতর অপরাধীদের কয়েকজন ব্যাতীত সকলকেই তিনি মাফ করিয়া দিয়েছিলেন। তাহার এই মহৎ কর্মের ফলাফল অতি চমৎকার হইয়াছিল। আরব জাতি এক এবং নেক হইয়াছিল।

মেরিকার গৃহযুদ্ধের পরে আব্রাহাম লিঙ্কনও রিকন্সিলিয়েশনের উদ্যোগ নিয়াছিলেন। যাহারই ফলশ্রুতি আজকের সুপার পাওয়ার মেরিকা। যদি না হইতো তাহা হইলে আজ আমরা বিভক্ত আমেরিকা দেখিতে পাইতাম। সোভিয়েত উহাকে গিলিয়া খাইতো।

দ্বিতীয় মহাযুদ্ধের পর ইউরোপীয় শক্তিগুলো খুব দ্রুতই রিকন্সিলিয়েশনের ব্যবস্থা করে। আজ তাই ইউরোপ একক মুদ্রা ব্যাবস্থা , ভিসা বিহীন যাতায়াত , ন্যাটোর মতন শক্তিশালী সামরিক সংগঠন তৈরী করিতে পারিয়াছে।

হালের রুয়ান্ডা ,শ্রীলংকা, কম্বোডিয়ার মতো যুদ্ধবিদ্ধস্ত দেশগুলোও রিকন্সিলিয়েশনের ব্যবস্থা করিয়াছে।

আমাদের বঙ্গবন্ধুও সাধারণ ক্ষমা ঘোষণা করিয়াছিলেন। কিন্তু অনেক চড়াই উৎরাই পার হইয়াও জাতি আজও ঐক্যবদ্ধ হইতে পারিল না। একদল ক্ষমতায় গিয়া আরেকদলকে ছিড়িয়া খায় , আরেকদল অপেক্ষা করে প্রতিশোধ নেওয়ার। এহেন মোটাদাগে বিভক্ত জাতির উন্নতির ভিত নড়বড়ে হইয়া থাকে। খুব অল্প সময়ে সিরিয়া বা রুয়ান্ডা হইতে তাহার সময় লাগে না।

আমি গণতন্ত্রের সমর্থক নহি। গণতন্ত্রে সরকারি দল ও এক বা একাধিক বিরোধী দল থাকিতে হয়। অর্থাৎ জাতি মোটা দাগে বিভক্ত হইয়া যায়। সমাজতন্ত্রের ব্যার্থতার ব্যাখ্যার দরকার নাই। কল্যাণমুখী একনায়কতন্ত্র মন্দের ভালো। কথা হইলো যে তন্ত্রই আসুক না কেন জাতিকে বিভক্ত রাখা বুদ্ধিমানের কাজ নহে।

স্বাধীনতার প্রায় ৫০ বছর পরে এসেও এই বিভক্তি মাইনা নেওয়া যায় না। জাতির উন্নতির ভিত শক্ত করিতে হইলে জাতিকে ঐক্যবদ্ধ করিতে হইবে। অপরাধীর বিচার দ্রুত শেষ করিয়া নতুন কাসুন্দি বানাইলে জাতির ভালো হইবে। পুরান কাসুন্দি আর কতদিন !

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০১৭ রাত ১১:৫৮

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: সহমত

২৬ শে মার্চ, ২০১৭ ভোর ৬:৩৪

টারজান০০০০৭ বলেছেন: ধন্যবাদ ফরিদ ভাই। যখন দেখি নিজের আত্মীয় স্বজন , বন্ধু বান্ধব, প্রতিবেশী , কলিগ সবার মধ্যে মোটা দাগে বিভক্তি এখনো প্রকট , রাজনীতির কথাতো বাদই দিলাম , একই সমাজে বাস করিয়া এতো বিভক্তি হইলে কেমনে হইবো ? একদল ডাইনে গেলে আরেকদল যায় বাঁয়ে!

২| ২৯ শে মার্চ, ২০১৭ বিকাল ৫:৩৬

চাঁদগাজী বলেছেন:



১৯৭১ সালের পর, বাংগালী জাতির রিকন্সিলিয়েশন হয়নি; রিকন্সিলিয়েশন'এর পক্ষের শক্তি হয় জনতার কাছে গ্রহনযোগ্য শক্তি ও বিশাল ব্যক্তিত্ব সম্পন্ন; শেখ সাহেবের সেই ধরণের কিছু গুণ ছিল; উনি চলে যাবার পর, ঐ ধরণের ডাক কেহ দেয়নি।

২৯ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৭:১৮

টারজান০০০০৭ বলেছেন: জাতি গঠনে রিকন্সিলিয়েশনের খুবই প্রয়োজন। আমাদের মতো চুনোপুটি এর আওয়াজ তুলে লাভ নেই। আপনারা যারা মুক্তিযোদ্ধা , লিভিং লিজেন্ড , তারা যদি আওয়াজ তোলেন তাহলে জাতি ভেবে দেখতে পারে। ক্ষমতায় থাকিয়া শুধু তৈল সিক্ত হওয়া কাজের কথা নহে। জাতিকে ঐক্যবদ্ধ না করিলে কারো ভবিষ্যতই নিরাপদ থাকিবে না।

৩| ৩১ শে মার্চ, ২০১৭ সন্ধ্যা ৬:১৫

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: লাইক আগেই দিয়েছিলাম। এবার প্রিয়তেও নিলাম।

০৪ ঠা এপ্রিল, ২০১৭ সকাল ১১:৪৭

টারজান০০০০৭ বলেছেন: ধন্যবাদ।

৪| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ সকাল ১১:২৪

আততায়ী আলতাইয়ার বলেছেন: দেখা যাক কবে হয়

০৪ ঠা এপ্রিল, ২০১৭ সকাল ১১:৫২

টারজান০০০০৭ বলেছেন: অপেক্ষায় আছি।ধন্যবাদ।

৫| ০৪ ঠা এপ্রিল, ২০১৭ দুপুর ১:০২

আততায়ী আলতাইয়ার বলেছেন: এটা হওয়া তখনই সম্ভব যখন ৭১ এর সপক্ষের ও বিপক্ষের শক্তি ৭১ এর হ্যাঙ্গওভার কাটিয়ে বাস্তববাদি আচরন করবে

০৪ ঠা এপ্রিল, ২০১৭ দুপুর ১:৩২

টারজান০০০০৭ বলেছেন: জাতীয় রাজনীতির এই অবস্থায় সম্ভব হবে কিনা সংশয় আছে।তবে আমাদের বুদ্ধুজীবীরা যদি চায় হতে পারে। তলে তলে সখ্য সব দলের নেতা কর্মীদের মধ্যেই আছে। শুধু শুধু জনগণকে মোটা দাগে বিভক্ত করা !

৬| ০৬ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:০৩

মোস্তফা সোহেল বলেছেন: গনতন্ত্র আমার ও ভাল লাগে না। যে দলই আসুক নিজেদের আখের গোছাতে ব্যাস্ত।
আর ক্ষমা কে কাকে করবে সবাই তো সবার পেছনে লেগে থাকে সব সময়।

০৬ ই এপ্রিল, ২০১৭ সকাল ১১:২৫

টারজান০০০০৭ বলেছেন: কিন্তু জাতিকে ঐক্যবদ্ধ করিতে হইলে সবাইকেই ছাড় দিতেই হইবে।আমাদের দেশে গণতন্ত্র বার্থ হইয়াছে, সমাজতন্ত্র ডাস্টবিনে, কল্যাণ মুখী একনায়কতন্ত্র মন্দের ভালো ; জাতি খুব দ্রুত আগাইতে পারে, শুধু যদি ধর্মের বিরোধিতা না করে আর বানরের হাতে খন্তা যদি না দেয়।

৭| ১৭ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১২:৫০

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: সহমত।








ধন্যবাদ। ভালো থাকুন নিরন্তর।

১৭ ই এপ্রিল, ২০১৭ দুপুর ১:৩৯

টারজান০০০০৭ বলেছেন: ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.