নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

টারজান০০০০৭

টারজান০০০০৭ › বিস্তারিত পোস্টঃ

ইসলাম ও বুদ্ধিজীবী সম্প্রদায় !!!!!!

১৭ ই মে, ২০১৮ বিকাল ৫:৩৫

১. কাহারো দোকানের কর্মচারীর সবই ভালো, কাস্টমার খুব সন্তুষ্ট , মালিক তাহাকে ভালো বেতনও দেয়। শুধু একটাই সমস্যা , মালিকরে মালিক হিসেবে মানেই না ! মালিক তাহাকে কি করিবে ?

২. কাহারো স্ত্রী খুবই ভালো, সারা পাড়ার লোকরে সন্তুষ্ট করে, কাহাকেও না বলিতে পারে না , শুধু স্বামী ছাড়া ! স্বামী তাহাকে ভালোবাসিবে ?

৩. ০০০০০০০০০০০ এতগুলো শূন্য সংখ্যা বটে। টাকার মূল্যে কোন দাম নাই। তবে সামনে যদি ১ বসানো হয় তাহা হইলে বিরাট মূল্য হইবে, এমনকি শূন্যও তখন মূল্য বোঝাইবে ! এখানে ১ কে ঈমান আর শূন্যগুলোকে আমল ধরিতে পারেন ! একারণেই ঈমান ব্যাতিত আমল, সে যতই ভালো হউক, মানবজাতির যতই উপকার হউক, আখেরাতে কোন মূল্য নাই ! তাহাদের বদলা দুনিয়ার খ্যাতি, সম্মান , অর্থ , নারী ইত্যাদি। আখেরাতে কিছু নাই !

৪. ইমাম রাজি র. এর যখন ইন্তেকাল হইতেছিল শয়তান আসিয়া হাজির হইল। যুক্তি দেওয়া শুরু করিল , আল্লাহ এক নহেন, রাজি র. বলিলেন এক। দুজনের যুক্তিতর্ক চলিতে লাগিল ! এমনিভাবে রাজি র. ৯৯ যুক্তি পেশ করিল, শয়তান ৯৯ টাই খণ্ডন করিল। রাজি র. এর ওস্তাদ ওযু করিতেছিলেন। তাহার কাশ্ফ হইল, রাজি র. এর ইন্তেকাল হইতেছে আর শয়তান তর্ক করিতেছে। তিনি বলিয়া দিলেন, হে রাজি বল , বিনা যুক্তিতে আল্লাহ এক ! তিনি বলিলেন ! শয়তান হার মানিয়া চলিয়া গেল !

৫. হাদিসের মাউফুম, মনে কিছু ভাবনার উদয় হয় ফেরেস্তার পক্ষ হইতে, কিছু ভাবনার উদয় হয় শয়তানের পক্ষ হইতে।

৬. ইসলাম যুক্তির বিপরীত নহে। যুক্তির উর্ধে ! তাই জ্ঞানীরা আগে বিশ্বাস করিয়া যুক্তি প্রয়োগ করেন, যখন ধর্মের কোন বিষয় যুক্তির বিপরীত হয়, নিজের জ্ঞানের সীমাবদ্ধতা মানিয়া লন, ধর্মতেই আস্থা, বিশ্বাস রাখেন ! বিজ্ঞানে বা যুক্তিতে বিশ্বাসীরা আগে যুক্তি প্রয়োগ করেন, যুক্তির অনুগামী হইলে বিশ্বাস করেন, বিপরীত হইলে যুক্তি, বিজ্ঞানে বিশ্বাস করেন !

৭. ইসলামে যুক্তিকে উত্তম বলা হইয়াছে। তবে ঈমান বা বিশ্বাস যুক্তির উর্ধে !

৮. আল্লাহ বলিয়াছেন (মমার্থ ), তোমরা দুনিয়াতো খুব ভালো বোঝো , আর আখেরাত বোঝোনা ?

আসলে দুনিয়ার পেছনে পরিশ্রম, অর্থ ব্যয় করার কারণে দুনিয়া বুঝে আসে; আখেরাত নিয়ে , ঈমান নিয়ে চিন্তা, আলোচনা না করার কারণেই বুঝে আসে না ! দায় কাহার ?

৯. এক ব্যাক্তি ইসলাম নিয়ে অবান্তর প্রশ্ন করিত। ওমর রা. এর কাছে যখন খবর আসিল, তিনি তাহাকে ডাকিলেন। খেজুরের কাঁচা ডাল দিয়া বানাইলেন ! লোকটি বলিল, আমিরুল মোমেনীন, আপনি যদি আমাকে মারিয়া ফেলিতে চান তাহা হইলে মারিয়া ফেলুন, যদি সংশোধন চান তাহা হইলে আমার সংশোধন হইয়া গিয়াছে !

১০. প্রত্যেক জমানায় সাধারণত বুদ্ধিজীবীরাই সবার শেষে হেদায়েত পায় অথবা হেদায়েতের বাহিরে থাকে।ব্যাতিক্রম অবশ্যই আছে। ইহার কারণ হইতে পারে সবকিছু যুক্তি দিয়ে বিচার করিয়া বিশ্বাস করা , নিজের জ্ঞান-গরিমা, বিদ্যা-বুদ্ধির উপর অতিরিক্ত আস্থা , অহংকার,সুপিরিয়র কমপ্লেক্সিটি ! যাহার কারণে বৃত্তের বাহিরের, চিন্তাশক্তির বাহিরের বিষয়ে অবিশ্বাস !অথচ ইসলাম সর্বক্ষেত্রে যুক্তির অনুগামী বা যুক্তির বিপরীত নহে বরং অনেক ক্ষেত্রেই যুক্তির উর্ধে।যেমন , মউতের পরের জিন্দেগী যুক্তি দিয়া প্রমাণিত নহে , ইহা ঈমানের, বিশ্বাসের বিষয়। বিশ্বাস না থাকার কারণেই বুদ্ধিজীবী হইয়াও আবুল হাকাম আবু জেহেল হইয়াছিল।

(ছবির সাথে বিষয়ের মিল নাই ! এ কেমন পোস্ট !)

মন্তব্য ৩০ টি রেটিং +১/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ১৭ ই মে, ২০১৮ বিকাল ৫:৪৬

ঠাকুরমাহমুদ বলেছেন: ধর্মিয় পোষ্ট হতে হবে এমন যেখানে ঈমান আমল ও আখলাক সম্পর্কে পরিস্কার লেখা থাকবে একটি কথা - ধর্ম যুক্তি ও তর্কের উর্ধে । ধন্যবাদ - রমজান মোবারক ।

১৮ ই মে, ২০১৮ সকাল ৯:৪৮

টারজান০০০০৭ বলেছেন: নিতান্তই ধর্মীয় বিষয়ে ব্লগে আলোচনা আমার পছন্দ নহে।ইহা বিপদজনকও বটে। অতীতের ইতিহাস তাহাই বলে। পাঁঠা সম্প্রদায় তাহাদের বিকৃত মস্তিষ্কের কারণে অবমাননা করার সুযোগ গ্রহণ করিয়া থাকে !

তাছাড়া ব্লগের অধিকাংশই দুনিয়ার বিষয়ে বিশেষজ্ঞ , বুদ্ধিজীবী , ধর্মীয় বিষয়ে নার্সারিতে পড়ে। ইহারা দুনিয়াবী বিশেষজ্ঞ জ্ঞান লইয়া ধর্মকে পর্যালোচনা করিতে আসে ! অথচ আমি এমন বাক্তিও দেখিয়াছি যিনি টাকার হিসাব ঠিকমত করিতে পারেন না, কিন্তু ৩০ পাড়ার হাফিজ। তাই উচ্চমার্গীয় ধর্মীয় আলোচনা এড়াইতে চাই। আমি নিজেও ম্যাংগো পিপল। নিজেরও ভুল হইবার ভয় আছে !

২| ১৭ ই মে, ২০১৮ বিকাল ৫:৪৬

চাঁদগাজী বলেছেন:


১ নং, ২ নং, এই দুটোই ব্যতিক্রম (মালিক ও কর্চারী সম্পর্ক; স্বাসমী ও স্ত্রীর সম্পর্ক); ব্যতিক্রমকে আপনি লজিকে ব্যবহার করতে পারেন না।

১৮ ই মে, ২০১৮ সকাল ৯:৫১

টারজান০০০০৭ বলেছেন: জী ! ব্যাতিক্রম বটে ! বাস্তবে এমন হইতে দেখা যায় না। অথচ আমরা ইহাই হইতে বলিতেছি ! মেটাফোর হিসেবে ব্যাবহৃত হইয়াছে। মিলাইয়া দেখিলেই বুঝিবেন !

৩| ১৭ ই মে, ২০১৮ বিকাল ৫:৫০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: মূল বক্তব্য পরিস্কার...

১৮ ই মে, ২০১৮ সকাল ৯:৫৩

টারজান০০০০৭ বলেছেন: ধন্যবাদ ! বুদ্ধিজীবীদের আশেপাশেই বিচরণ বলিয়া ভয় হয় বুদ্ধিজীবী মানসের জটিলতা আমারেও ধরিয়া না ফেলে !

৪| ১৭ ই মে, ২০১৮ বিকাল ৫:৫১

চাঁদগাজী বলেছেন:

৩ নং,
আমলকে আপনি "০০০০০০০০০" ধরে নিয়ে সংখ্যা গঠন করার চেষ্টা করেছেন; কোন আমলই "০" হওয়ার কথা নয়, প্রতিটি আমলের স্হানীয় 'মান: থাকবেই।

ইমানের মান "১", উহাকে শুন্যগুলোর সামনে কেন বসাচ্ছেন? পেছেন বসায়ে দেখেন, কত বড় সংখ্যা হয়? সামনে বা পেছনে বসানোর লজিক কি?

১৮ ই মে, ২০১৮ সকাল ৯:৫৬

টারজান০০০০৭ বলেছেন: মূল্যমান বোঝানোর জন্য অনেকগুলো শূন্য লওয়া হইয়াছে ! পিছনে বসাইলে মূল্যমান কমিয়া যাইবে, সামনে বসাইলে বেশি হইবে শূন্যেরও মূল্য হইবে।

৫| ১৭ ই মে, ২০১৮ বিকাল ৫:৫৪

রাজীব নুর বলেছেন: বিনীত অনুরোধ :
রোজা উপলক্ষ্যে একটা মাস অন্তত সৎ থাকুন।

১৮ ই মে, ২০১৮ সকাল ১০:১৫

টারজান০০০০৭ বলেছেন: ধন্যবাদ ! দায়ী যে বিষয়ে দাওয়াত দেয় সে বিষয়ের উপর আমল করার সৌভাগ্য আগে তাহার নিজেরই হয়। যিনি আজান দেন , আর কাহারো নামাজ মিস হইলেও তাহার হয় না !

৬| ১৭ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:৩১

তারেক_মাহমুদ বলেছেন: ২নং উদাহরণটা ভাল লাগেনি, বাকিগুলো ঠিক আছে।

১৮ ই মে, ২০১৮ সকাল ১০:২১

টারজান০০০০৭ বলেছেন: জী! ভালো নহে। তবে তিক্ত সত্য ! মানব কল্যানে নিবেদিতপ্রাণরাও কেন আল্লাহর ভালোবাসা পায় না তাহা বোঝানো হইয়াছে ! উদাহরণ ভালো না হইলেও যাহা বলিতে চাহিয়াছি তাহা পরিষ্কার হইয়াছে কি ?

৭| ১৭ ই মে, ২০১৮ রাত ৯:০১

দূর পাহাড়ে বলেছেন: এই পোস্টে ছবিটা অযৌক্তিক। যদিও যুক্তির খাতিরে হয়তো বসানো হয়েছে। সঠিক ইসলাম বুঝুন। বদ বুদ্ধিজীবীদের ঝাড়ুন

১৮ ই মে, ২০১৮ দুপুর ১২:৪৫

টারজান০০০০৭ বলেছেন: অবশ্যই অযৌক্তিক ! সঠিক ইসলামটা কি ভাই ?

৮| ১৭ ই মে, ২০১৮ রাত ১০:৫৪

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: ওই টারজন ব্রো???X(
আপ্নের আগের নিক কি???:P

@"(ছবির সাথে বিষয়ের মিল নাই ! এ কেমন পোস্ট !)???
--শ্যাষ ছবির তেব্র পরতিবাদ জানাইতেচি।।;)


@"তিনি বলিয়া দিলেন, হে রাজি বল , বিনা যুক্তিতে আল্লাহ এক !"
১০০% সহমত।।

১৮ ই মে, ২০১৮ দুপুর ১২:৪৯

টারজান০০০০৭ বলেছেন: :P আমার আগের নিক মইরা গ্যাছে !! মইরা টারজান হইছে ! শেষ ছবির উনি একজন বিশিষ্ট বুদ্ধুজীবী ব্লগার। ব্লগিং করিতে করিতে মাথার সাথে পশ্চাৎদেশও গরম হইয়া গিয়াছে ! তাই ..........

৯| ১৭ ই মে, ২০১৮ রাত ১১:৫৪

পদাতিক চৌধুরি বলেছেন: ১- ৯.পর্যন্ত সবগুলিতে সহমত, নই শুধু ছবিতে।

শুভ কামনা রইল।

১৮ ই মে, ২০১৮ দুপুর ১২:৫০

টারজান০০০০৭ বলেছেন: ধন্যবাদ ! আমার কি দোষ ! সামুই না বলিয়াছে ছবি দিলে পোস্ট বেশি জনপ্রিয় হয় !! :D

১০| ১৮ ই মে, ২০১৮ সকাল ১০:১৯

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: লেখক বলেছেন: নিতান্তই ধর্মীয় বিষয়ে ব্লগে আলোচনা আমার পছন্দ নহে।ইহা বিপদজনকও বটে। অতীতের ইতিহাস তাহাই বলে। পাঁঠা সম্প্রদায় তাহাদের বিকৃত মস্তিষ্কের কারণে অবমাননা করার সুযোগ গ্রহণ করিয়া থাকে !

তাছাড়া ব্লগের অধিকাংশই দুনিয়ার বিষয়ে বিশেষজ্ঞ , বুদ্ধিজীবী , ধর্মীয় বিষয়ে নার্সারিতে পড়ে। ইহারা দুনিয়াবী বিশেষজ্ঞ জ্ঞান লইয়া ধর্মকে পর্যালোচনা করিতে আসে ! অথচ আমি এমন বাক্তিও দেখিয়াছি যিনি টাকার হিসাব ঠিকমত করিতে পারেন না, কিন্তু ৩০ পাড়ার হাফিজ। তাই উচ্চমার্গীয় ধর্মীয় আলোচনা এড়াইতে চাই। আমি নিজেও ম্যাংগো পিপল। নিজেরও ভুল হইবার ভয় আছে !

১৮ ই মে, ২০১৮ দুপুর ১২:৫২

টারজান০০০০৭ বলেছেন: কপি-পেস্ট সামুতে দণ্ডনীয় অপরাধ ! দণ্ড হারাইবার সম্ভাবনা আছে ! অতএব......... :P :D

১১| ১৮ ই মে, ২০১৮ দুপুর ২:৪২

ঠাকুরমাহমুদ বলেছেন: রে ঘরে মসজিদ হবে ঘরে ঘরে আলেম হবে, সবাই ধর্মিয় জ্ঞান দেবে সবাই ফোতোয়া দেবে, কথা হচ্ছে ঘরে ঘরে যেভাবে মসজিদ মাদ্রাসা আলেম আর ফোতোয়া বাজ হচ্ছে এর বিপরিতে গ্রহণ করার ও লোক লাগবে তা কোথায় - কোথাহ হে মুসলমান

আপনার কথা খুবি পরিস্কার, ভালো লেগেছে, আবারো ধন্যবাদ

১৮ ই মে, ২০১৮ দুপুর ২:৫৭

টারজান০০০০৭ বলেছেন: শুধু জানার নাম ইসলাম নহে , সঙ্গে মানার নামও ইসলাম ! বহু সাহাবী রা. অপ্রয়োজনীয় জ্ঞান হইতে আল্লাহর কাছে পানাহ চাহিয়াছেন !
হাদিসের মাওফুম আছে, এমন একটা সময় আসিবে সকলেই কোরানের মতলব বুঝিবার জন্য লাগিয়া যাইবে ! অথচ অনেক বিষয় আছে যাহার সামনে জ্ঞানী বাক্তিরাও ক্ষান্ত হইয়া যান।

আমরা অল্প জ্ঞানীরা থামিতে জানিনা ! ধন্যবাদ !

১২| ১৮ ই মে, ২০১৮ বিকাল ৩:৩৮

ঠাকুরমাহমুদ বলেছেন: আপনি এই কথাটি জানেন খালি কলস নড়ে বেশী - আমি ধর্ম বিতর্ক করি না কারণ নিজে ধর্মের অ আ জানি না অন্যকে কি জ্ঞান দিবো, তবে এখন জ্ঞান বিতরনের লোক বেশী সবাই মহাজ্ঞানী মহাজন সবাই গুগল স্বরানাপন্ন হোন গুগল তাদের বাবা পীর বাবা, তাদের ধর্ম - একটা ব্যাপার লক্ষ্য করতে হবে গুগল নিজে কিছু জানে না এটা একটা সার্চ ইঞ্জিন কারো না করো পোষ্ট গুগল সামনে এনে দাড় করিয়ে, দেয় তা সঠিক না মিথ্যা তা গুগলের যাচাই করার ক্ষমতা নেই - আমরা আহাম্মক ছাপার অক্ষরে লেখা দেখে যুক্তি দেই তর্ক করি লজিক শিখাই, - ছাগু ডিটেক্ট করে ব্লগের একজন নেড়ী - - -, লজিক দিয়ে কথা হবে অথচ জানতে চাইলাম লজিক দিয়ে কথা হবে মানলাম, “লজিক” কি তার ব্যাক্ষা দিন তাহলে আমি সেই ভাবে উপস্থাপণ যদি করতে পারি করবো, আর না পারলে ধারণা নেই বলে এখানেই আমার প্রস্থান - সে লজিক কি - ব্যাখ্যা দিতে পারে নি, কিন্তু লজিক দিয়ে তর্ক চালাতে চাহে ???

মুক্তি যুদ্ধ হয়েছে মাত্র ৪৭ বছরে ইতিহাস বিকৃত হয়ে বরবাদ, আর ধর্ম হাজার বছরের সেখানে কি লজিক কি যুক্তি যদি বিস্বাস ই না থাকে ।

১৯ শে মে, ২০১৮ সকাল ১১:৫১

টারজান০০০০৭ বলেছেন: ঠিক ! পাপের পয়সা দিয়া তওয়াফ ঠিক নহে ,তাই প্রাক ইসলামী যুগে উলঙ্গ হইয়া তওয়াফের প্রচলন হইয়াছিল ! যুক্তি যুক্তিসঙ্গতই ছিল ,কিন্তু ভব্য ছিল না ! শুধু যুক্তিতে বিশ্বাসী হইলে যুক্তিই শয়তানের অস্ত্র হইয়া যায় !

১৩| ১৮ ই মে, ২০১৮ বিকাল ৪:৪৪

সনেট কবি বলেছেন: ভাল বলেছেন।

১৯ শে মে, ২০১৮ সকাল ১১:৫২

টারজান০০০০৭ বলেছেন: ধন্যবাদ !

১৪| ১৮ ই মে, ২০১৮ রাত ৮:০৮

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: আল্লাহ, খোদা বিশ্বাসের বিষয়। যুক্তি দিয়ে আল্লাহ খুঁজতে গেলে আল্লাহ কে পাওয়া খুব কষ্টকর হইবে। বিনা শর্তে আল্লাহতালার কাছে স্যারেন্ডার করতে হবে।

১৯ শে মে, ২০১৮ সকাল ১১:৫৭

টারজান০০০০৭ বলেছেন: যুক্তিকে ইসলামে উত্তম বলা হইয়াছে ! তবে ইসলামী শরীয়ত যুক্তির বিপরীত নহে , যুক্তির উর্ধে ! গ্রিক, রোমান সভ্যতা হইতে শুধু যুক্তি নির্ভর জ্ঞান চর্চার কারণে ইসলামের ভিতরে যে জঞ্জাল প্রবেশ করিয়াছিল ইমাম গাজ্জালী র. তাহা পরিষ্কার করিয়াছিলেন !

১৫| ১৮ ই মে, ২০১৮ রাত ১০:২৯

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: ভাল বলে মন্তব্য করলাম ++

১৯ শে মে, ২০১৮ সকাল ১১:৫৮

টারজান০০০০৭ বলেছেন: ধন্যবাদ ! আপনাদের প্রশংসা, সমালোচনা আমার অনুপ্রেরণা !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.