নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি আমার খোলস মাত্র! আমি মানে একজন নষ্ট হয়ে যাওয়া মানুষ, ব্যর্থ প্রেমিক, দারুন একজন পাঠকের অপমৃত্যু, লেখক পরিচয় দিতে লজ্বাবোধ করি। তবে আমার ভেতরে যিনি লেখালেখির চেষ্টা করতেন তিনিও শয্যাশায়ী!।।

তেলাপোকা রোমেন

যে শহরে আমি নেই আমি থাকবোনা,সেই শহরে তোমাকে ছুয়ে দেবে বিষাক্ত রোদ্দুর,ছায়াহীন মেঘ,বারুদে ঝাঝালো বাতাস,ন্যাপথলিনের উগ্রতা।

তেলাপোকা রোমেন › বিস্তারিত পোস্টঃ

শুভ জন্মদিন উইকিপিডিয়া।

১৫ ই জানুয়ারি, ২০১৬ রাত ৯:৩৯

আমার প্রজন্মের যারা ছিলেন তারা ইন্টারনেটের হাতেখড়ি করতেন গুগল করার মাধ্যমে। যদিও অনেকের প্রথম সার্চ ছিল ১৮+ :P
যাইহোক সে সময়ে আমরা ব্যবহার করতাম জিপি আর এস। GPRS এর পূর্ণ নাম হচ্ছে General Packet Radio Service । তারপর আসলো আর এজ। EDGE এর পূর্ণ নাম হচ্ছে Enhanced Data rates for GSM Evolution । যার ডাটা ট্রান্সফার করার ক্ষমতা GPRS এর চেয়ে বর্ধিত। ফেইসবুক ইউটিউব সম্পর্কে অনেকেই যেমন জানতেন না তেমন আরেকটি বিষয় ছিল উইকিপিডিয়া!
এখন আমরা GPRS এর চেয়ে অনেক শক্তিশালি 3G ইন্টারনেট ব্যবস্থার সাথে যুক্ত। সস্তা দামে মিলছে স্মার্টফোন। একটু অনগ্রসর লোকজন ইন্টারনেটের সাথে যুক্ত হচ্ছেন শুধুমাত্র ফেইসবুকের মাধ্যমে। উইকিপিডিয়ার মত এমন শক্তিশালী ,সম্মিলিতভাবে সম্পাদিত, বহুভাষীক, মুক্ত প্রবেশাধিকার, মুক্ত কন্টেন্ট সংযুক্ত একটি ইন্টারনেট বিশ্বকোষের সাথে কেউ যুক্ত হচ্ছেন না!
আর আমরা যারা উইকি চিনি তারা অনেকেই এর ইতিহাস জানিনা। 'উইকি উইকি' মানে দাঁড়িয়ে ছোট-ছোট পায়ে হাঁটা। ছোট ছোট পায়ে হেটে সর্বাধিক জনপ্রিয় তথ্যবহুল হয়ে ওঠা ওয়েবসাইট সম্পর্কে যারা জানিনা শুধুমাত্র তাদের জন্য এই পোষ্ট।


১। উইকিপিডিয়া প্রতিষ্ঠা করেছে উইকিমিডিয়া ফাউন্ডেশন নামের একটি অলাভজনক প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানটি উইকিপিডিয়ার অন্যান্য সহপ্রকল্পগুলি পরিচালনা করে, যেমন: উইকিবই।

২। উইকিপিডিয়া শুরু করা হয়েছিল Nupedia'র একটি বর্ধিত প্রকল্প হিসাবে। Nupedia হল ইংরেজি ভাষার একটি মুক্ত বিশ্বকোষ যেখানে অভিজ্ঞরা লিখে থাকেন এবং একটি সুনির্দিষ্ট পদ্ধতি অনুযায়ী লেখাগুলি সম্পাদনা করা হয়।

৩। ল্যারি স্যাঙ্গার এবং জিমি ওয়েলস হলেন উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা।

৪। উইকিপিডিয়ায় দিনের বিভিন্ন সময় প্রতি সেকেন্ডে ২৫০০০ থেকে ৬০০০০ পর্যন্ত পাতা দেখার অনুরোধ আসে।

৫। আনুষ্ঠানিকভাবে ২০০১ সালের ১৫ জানুয়ারি শুধুমাত্র ইংরেজি ভাষার জন্য http://www.wikipedia.com ওয়েবসাইটটি চালু করা হয়।

৬। উইকিপিডিয়ায় বর্তমানে ২৮৭টি ভাষা সংস্করণ রয়েছে; এর মধ্যে, এগারোটি ভাষার প্রতিটিতে এক মিলিয়নের বেশি নিবন্ধ রয়েছে।

৭। বাংলা ভাষায় উইকিপিডিয়াতে সর্বমোট পৃষ্ঠা আছে ৪,৩৪,৩৬৫টি এবং সর্বমোট নিবন্ধ সংখ্যা ৪০,২৩২টি।

উইকিপিডিয়া সারা বিশ্বের স্বেচ্ছাসেবকদের সহায়তামূলক কর্মকাণ্ডের মাধ্যমে তৈরি। ইন্টারনেট সংযোগ আছে এমন যে কেউ উইকিপিডিয়ার যে-কোনো নিবন্ধে পরিবর্তন ও তথ্য সংযোজন করতে পারেন।উইকিপিডিয়ার এত বিশাল ভাণ্ডারের মাঝে ইন্ডিয়ানার ইন্ডিয়ানাপলিস এর জাস্টিন ক্যানাপ ২০১২ সালের এপ্রিলে সর্ব প্রথম ১ মিলিয়ন সম্পাদনা করার রেকর্ড অর্জন করেন। উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস তার কাজের জন্য জাস্টিন ক্যানাপ কে অভিনন্দন জানান এবং তাকে বিশেষ বার্নস্টার পদক দেন এবং তার কৃতিত্বের জন্য গোল্ডেন উইকি পুরস্কার প্রদান করা হয়। জিমি ওয়েলস জাস্টিনের এই বিশেষ অবদানকে আজীবন স্মরণীয় করে রাখতে ২০ এপ্রিল ‘জাস্টিন ক্যানাপ’ দিবস ঘোষণা করেন।

আজ উইকিপিডিয়ার ১৫ তম জন্মদিন। শুভ জন্মদিন বিপদের প্রিয় বন্ধু উইকিপিডিয়া!

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ১৬ ই জানুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:২৩

একলা ফড়িং বলেছেন: তথ্যবহুল লেখা! ভাল লাগল প্রিয় উইকি সম্পর্কে এত কিছু জানতে পেরে।

- রেফারেন্স এড করে দিলে ভাল হয় :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.