নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অলস বিড়ালের মস্তিস্ক

শূন্য সময়

খুবই অলস...প্রচন্ড রকমের ঘুম ও বিশ্রাম প্রিয়......

শূন্য সময় › বিস্তারিত পোস্টঃ

বিপ্লব তো সবে শুরু

২৬ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:০২

আগুনটা নিভতে দিয়েন না। বুকের মধ্যে যে রাগ, ক্ষোভ, ঘৃণা জইমা আছে এগুলা পুষে রাখেন। রাগ প্রশমিত হয়ে আসলে ভিডিও গুলা আবার দেখেন। মুগ্ধর পানি বিলি করার ভিডিওটা দেখেন। গুলি চালানোর ভিডিও গুলা দেখেন। হানাদারদের টর্চারের ভিডিও-ছবি গুলা দেখেন। আপনার মেন্টাল ট্রমা থেকেও বেশি জরুরি আপনার বারুদ হয়ে ওঠা।

রাগে ক্ষোভে নিজেকে কষ্ট দেওয়ার আগে, কিছু একটা করে ফেলার তাগিদের আগে নিজেকে জিজ্ঞাস করেন আপনি প্রস্তুত কিনা। যেই ব্যাক্তিগত, সামাজিক, পারিবারিক ত্যাগ আমাদের করতে হবে সেইটা করতে আপনে রাজি আছেন কিনা? বিপ্লব তো সবে শুরু।
ঘরে-বাহিরে, বন্ধুদের সাথে, কলিগদের সাথে, টিচারের সাথে, বাসার মানুষের সাথে এ নিয়ে কথা বলা চালায়ে যান।

বিপ্লবের কবিতা পড়েন, জাগরণের গান শুনেন, মুভি দেখেন V for Vendetta, গল্প উপন্যাস পড়েন, আট কুঠুরি নয় দরজা পড়েন, ম্যাক্সিম গোর্কির মা পড়েন, নজরুলের দুরন্ত পথিক পড়েন, মুজিবের আত্মজীবনীও পড়েন, যেভাবে পারেন নিজেকে একটা আগ্নেয়গিরি বানান। বাহির থেকে দেখে ওরা যেন ভাবে স্রেফ একটা পর্বত, কিন্তু আপনের ভিতরে যে জ্বলন্ত লাভা বুদ্বুদ করে সেইটা ওরা জানতে পারবে গায়ে আঁচ লাগার পর।

আমাদের মেনে নিতে হবে একদিনে হুট্ করে সব হয়ে যায় না। ফিলিস্তিনের মানুষ বছরের পর বছর সংগ্রাম করে যাচ্ছে, হার মানে নাই। পৃথিবীতে শুধু আমরাই স্বৈরশাসনে নাই, আরো অনেকে আছে। পাকিস্তানী হানাদার হটাইতে আমাদের ২৩ বছরের মতন লাগসে। আরব বসন্তের পর মিসর আবার স্বৈরশাসনেই ফেরত গেসে। আর আমরা তো সেখানে লিডারলেস, অনেকদিন অনেকে বলার পর আমরা তো সবে মাত্র বুঝা শুরু করলাম। লিডার ছাড়াই সিংহাসনের এক পায়া আমরা ভাইঙ্গা দিসি।

আপনি বিপ্লবী হইলে আপনার পুলিশ বাপরে জিজ্ঞাস করেন কেন সে আপনারে খুন করতে চায়, আপনার ইউনিফর্ম পড়া বাপকে আদর্শ মানা বন্ধ করেন। তারে বলেন যে তারে দেখলে আপনার ঘিন্না লাগে। আপনার বাপ্-মা, ভাই এখনো ক্ষমতাসীনের পক্ষে থাকলে তাদেরকে বলেন রাজনীতি ধর্মের মতন চিরন্তন না, এই নব্য হানাদারের লিডার যখন থাকবেনা তখন তারা কার পূজা করবে? বুঝ না আসলে দোয়া করেন খোদা যেন মুখ ফিরাইয়া নেয় যখন সময় আসবে। আপনি নিজে হানাদার সমর্থক হইলে নিজেরে জিগান বিশ বছর পর আপনার ধর্ম কি হবে? কাস্ত্রো বাঁইচা নাই, চে বাঁইচা নাই, মুজিব বাঁইচা নাই, আপনাদের মা'ও তো একদিন থাকবেনা। তখন কার পূজা করবেন? নিজের বাচ্চার জন্য কি রাইখা যাইবেন? একদিন যখন জিজ্ঞাসা করবে, বাবা তুমিও কি খুনিদের সমর্থক ছিলা, সেইদিন কি বলবেন, চাটতে চাটতে আমার জিহ্বা খসে গেসিলো তাই আমি সেইদিন কথা বলি নাই, সারা জীবন অন্ধ সাপোর্ট দিতে দিতে আমার ইগো আমার চোখ খায়া ফেলসিলো শকুনের মতন?

শেষ কথা,
মুক্তি আসবেই, আবার মুক্তি নাও আসতে পারে। বিপ্লব মানেই সর্বদা বিজয় নয়। কিন্তু আপনে-আমি, আমরা আমাদের শহীদ ভাইদের মতোন খোদার সামনে বুক চেতায়ে যাইতে প্রস্তুত কিনা? বলতে পারবো কিনা, 'খোদা, আমি কিন্তু মাইনা নেই নাই, আমি কিন্তু আপোষ করি নাই, আমি কোটি বুকে আগুন জ্বালায়ে দিয়া আসলাম, বাকিটা তোমার খেলা।'

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ২৬ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:০৪

প্রহররাজা বলেছেন: সরকার ও আন্দোলনকারী( ছাত্র মানেই নিষ্পাপ নয়) উভয়ই ধান্দাবাজ, দুই খারাপের যুদ্ধে কিছু শিশু ও নিরীহ মানুষ মারা গেলো।

২৬ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৬:৩৯

শূন্য সময় বলেছেন: গর্তে লুকিয়ে থাকুন আর খেলুন

২| ২৬ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৩৯

কামাল১৮ বলেছেন: জঙ্গিদের ইন্সট্রাক্টর।মোটিভেশন ভালো হয়েছে।

২৬ শে জুলাই, ২০২৪ রাত ৯:০০

শূন্য সময় বলেছেন: এইসব তকমা এখন আর কাজে আসেনা। যেই হিন্দুরা মরলো তারাই তো ইসলামী জঙ্গি, রাইট?

৩| ২৬ শে জুলাই, ২০২৪ সন্ধ্যা ৭:৪১

জ্যাক স্মিথ বলেছেন: আপনার পোস্ট পড়ে তো আমার গায়ের লোম সব খাড়া হয়ে গেলো, স্যার।
তাহলে কি এক্ষুণি হাতের কাছে যা পবো তাই নিয়ে ঝাঁপিয়ে পড়বো?
আগে কাকে মারতে হবে বলেন? পুলিশ, বিজিব না সেনাবাহীনি?

২৬ শে জুলাই, ২০২৪ রাত ৯:০৩

শূন্য সময় বলেছেন: আরো কিছু খাড়া হওয়ার কথা। খাড়া হইলোনা কেন? রক্ত শূন্যতা থাকতে পারে। অথবা রক্ত নাও থাকতে পারে। চাটুকারিতা করতে করতে খুব সম্ভব রক্ত পানি করে ফেলসেন স্যার।

৪| ২৬ শে জুলাই, ২০২৪ রাত ৮:১০

প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন বলেছেন:



কামাল১৮ (২৪ এর রাজাকার) বলেছেন: জঙ্গিদের ইন্সট্রাক্টর।মোটিভেশন ভালো হয়েছে।
জঙ্গি কারা? জঙ্গি তো তারা যারা শত শত নিরস্ত্র ছাত্র জনতাকে গুলি করে খুন করেছে। জঙ্গি তো তারা যারা নারীর গায়ে হাত তুলেছে





জ্যাক স্মিথ ((২৪ এর রাজাকার) বলেছেন: আগে কাকে মারতে হবে বলেন? পুলিশ, বিজিব না সেনাবাহীনি?
দেশে পুলিশ, বিজিব, সেনাবাহীনি আছে? কই আমি তো পোষা কুত্তা ছাড়া কিছুই দেখি না।

৫| ২৭ শে জুলাই, ২০২৪ বিকাল ৩:৫৪

আরেফিন৩৩৬ বলেছেন: কোনমতেই সরকারের বাইরের পক্ষদের আলাদা ও বিভেদ করা যাবে না, আপনার লিখা অসাধারণ। বিজয় হবে ইনশাল্লাহ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.