নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটি পথ, আপনি চাইলে হেঁটে দেখতে পারেন....

জীয়ন আমাঞ্জা

পৃথিবীর সবচেয়ে বড় দর্শন হল হিসাব বিজ্ঞানের ডেবিট এবং ক্রেডিট । সবসময় যতখানি ডেবিট, ঠিক ততখানিই ক্রেডিট হয় । পরকালের হিসেব যা-ই হোক, এই ইহকালে আমরা ঠিক যেভাবে শূন্য হাতে পৃথিবীতে এসেছি, সেভাবে শূন্য হাতেই পৃথিবী ছেড়ে যাব । এটাই পৃথিবীর আবর্তনিক নিয়ম । অনেকে আমরা এটা বুঝতে ব্যর্থ হই ।আপনি কারো ক্ষতি করবেন তো আজ অথবা কাল আপনার ক্ষতি হবেই হবে । ভালো করলেও তার ফল আপনি জীবদ্দশাতেই পাবেন ।অনেকে দেখবেন রাস্তাঘাটে অযথা হোঁচট খায়, অসুখে ভোগে- এসব এমনি এমনি নয়, হয় এর অতীত, নয়তো ভবিষ্যৎ প্রসারী কোন কারণ আছে । যদি আপনি কারো ক্ষতি না করেন, তবে আমি নিশ্চয়তা দিচ্ছি, আপনার কোন ক্ষতি হবে না । কেউ চেষ্টা করলেও আপনার ক্ষতি করতে পারবে না ।শুদ্ধ থাকুন, শুদ্ধতার শুভ্রতাকে উপভোগ করুন । জীবন সুন্দর হবে ।আমি সবার মতের প্রতিই শ্রদ্ধাশীল।আশা করি আপনিও তাই।সৌজন্যবোধ ও মানবতার জয় হোক !

জীয়ন আমাঞ্জা › বিস্তারিত পোস্টঃ

Zeonic সারাংশ

৩০ শে মার্চ, ২০১৪ রাত ১০:৩৭

জাত লেখকের (বিশেষ করে কবির) কোন নীতি থাকে না ।



আর নীতিই যখন থাকে না, দুর্নীতিরও কোন প্রশ্ন আসে না ।



ঔপন্যাসিক হয়ত কোন শিক্ষামূলক, সচেতনতামূলক বা উদ্দেশ্যমূলক লেখা লিখতে পারেন, কিন্তু রোমান্সধর্মী কবি লেখেন কেবলই মনের অকপট ভাবনার কথা ।



যে কবি প্রকৃতরূপে দার্শনিক সিদ্ধি লাভ করেছেন, তাঁর বক্তব্যে একারণে প্রায়ই নির্মম, নির্লজ্জ আর তিক্ত সত্যসমূহ নিঃসঙ্কোচে উঠে আসে । আমরা সাধারণেরা মূলতঃ এই বিরাট মাত্রার চিন্তাকে অনুধাবন করার ক্ষমতা রাখি না । আমরা নিতান্ত সাদাসিধা চিন্তাধারা নিয়ে সেগুলো পাঠ করতে গিয়ে বিস্মিত হই, বিরক্ত হই, আর "আশ্লীল ! অশ্লীল !", "ছিঃ ছিঃ জাত গেল !" কিংবা "জ্ঞানপাপী" বলে চিল্লাতে থাকি ।





আমি এরচেয়ে স্পষ্ট করে আর কিছু বলতে চাই না । পৃথিবী চলছে ও চলবে তার নিজস্ব নিয়মে । দুয়েক শতাব্দী পরপর এক আধজন মহামানব জন্ম নেবেন, মুর্খরাও জন্ম নেবে রোজ রোজ । এভাবেই চলবে প্রোপোওজ আর ডিসপোওজের লীলা । কিচ্ছু করার নেই ।



আর হ্যাঁ, মহামানব কলা গাছ ফেঁড়ে বের হয় না । মানুষ মহামানব হয় অজস্র বীভৎস পাপ করার পর । যাইহোক, এসব বলে লাভ নেই, আপনারা বুঝবেন না এসব উদ্ভট কথা ।



শেষ কথাটা বলি, সন্ন্যাসীর কোন চরিত্র হয় না । সন্ন্যাসী হয় নিশ্চরিত্র ।



আসছে রাতের বিছানা, অসংখ্য স্বপ্ন, দুঃস্বপ্ন আর ভাবনা !

শুভরাত্রি । <3

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.