নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি একটি পথ, আপনি চাইলে হেঁটে দেখতে পারেন....

জীয়ন আমাঞ্জা

পৃথিবীর সবচেয়ে বড় দর্শন হল হিসাব বিজ্ঞানের ডেবিট এবং ক্রেডিট । সবসময় যতখানি ডেবিট, ঠিক ততখানিই ক্রেডিট হয় । পরকালের হিসেব যা-ই হোক, এই ইহকালে আমরা ঠিক যেভাবে শূন্য হাতে পৃথিবীতে এসেছি, সেভাবে শূন্য হাতেই পৃথিবী ছেড়ে যাব । এটাই পৃথিবীর আবর্তনিক নিয়ম । অনেকে আমরা এটা বুঝতে ব্যর্থ হই ।আপনি কারো ক্ষতি করবেন তো আজ অথবা কাল আপনার ক্ষতি হবেই হবে । ভালো করলেও তার ফল আপনি জীবদ্দশাতেই পাবেন ।অনেকে দেখবেন রাস্তাঘাটে অযথা হোঁচট খায়, অসুখে ভোগে- এসব এমনি এমনি নয়, হয় এর অতীত, নয়তো ভবিষ্যৎ প্রসারী কোন কারণ আছে । যদি আপনি কারো ক্ষতি না করেন, তবে আমি নিশ্চয়তা দিচ্ছি, আপনার কোন ক্ষতি হবে না । কেউ চেষ্টা করলেও আপনার ক্ষতি করতে পারবে না ।শুদ্ধ থাকুন, শুদ্ধতার শুভ্রতাকে উপভোগ করুন । জীবন সুন্দর হবে ।আমি সবার মতের প্রতিই শ্রদ্ধাশীল।আশা করি আপনিও তাই।সৌজন্যবোধ ও মানবতার জয় হোক !

জীয়ন আমাঞ্জা › বিস্তারিত পোস্টঃ

আইন প্রয়োগ এবং স্বচ্ছতা প্রসঙ্গে

০৫ ই জুন, ২০১৮ রাত ১২:৩৬

আইন কী?
আইন একটি অদৃশ্য শক্তি, যা আমাদের মত দোষ গুণে ভরা কিছু সাধারণ মানুষ পরিচালনা করে, কেতাবে কী আছে সেটা কজনে জানে???
মূলত আইন সেটাই যা এইসব আইন প্রয়োগকারী কর্মকর্তা সম্পাদন করেন, তাঁরা যা করেন সেটাই আইন, তাঁরা যেভাবে করেন সেটাই আইন!

তাহলে আইন কোথায় কিভাবে নিরপেক্ষ???

আইনের নামে কিছু মানুষকে এভাবেই নির্বিচারে অস্ত্র চালানোর, মানুষ মেরে উল্লাস করার অধিকার কেন দেওয়া হচ্ছে??????

আমার এই আইন চাই না! আইনের কোথাও কোন কাজ নেই। আসলেই নেই। এলাকায় কোন ঝামেলা হলে সেখানে ঠেকায় কারা? ওখানকার সমাজ, ওখানকার মানুষেরা। কোন আইনের লোক এসে ঠেকায়????? তারা শুধু আসে টাকা খাওয়ার জন্য। তাহলে আইনের কী দরকার?

আইন কোন কাজটা করে?? কোন কাজই না। তনু হত্যায় আইন কী করেছে? সাগর রুনিকে আইন কী করেছে? কত হাজার হাজার কেইস ফাইল পচে যাচ্ছে, পচে গেছে কী করেছে আইন?

কাউকে গ্রেপ্তার করা হলেও ভেতরে নিয়ে তার কী বিচার হচ্ছে, নাকি ছেড়ে দেওয়া হচ্ছে তার কে কী জানতে পারে পরে? সেখানে ফাঁসী হচ্ছে, না ওই ব্যক্তি আইনের হেফাজতে লন্ডন চলে গেছে তা কে জানতে পারে?? বিশ্বজিৎ হত্যা মামলার কথা কে মনে রেখেছিল? তার খুনীদের কী পরিণতি হয়েছে তা কে খোঁজ নিতে গেছে??

আমি যদি পথে ঘাটে কাউকে না পেটাই, কারো সঙ্গে কলহে না যাই তবে নিশ্চয়ই কেউ অকারণে এসে আমাকে আক্রমণ করবে না। আমি ভালো হয়ে চললে আমার জগৎ এমনিতেই ভালো হবে। আইন যেটা করতে পারত সেটা নিরাপত্তা, ওই নিরাপত্তাটা কোথায়??
একটা মেয়ে রাতে বের হতে ভয় পায় তার সম্ভ্রমের! কোথায় তার নিরাপত্তা? পুলিশই অনেক ইভটিজিংএর রেকর্ড করেছে, তাই না?

আইন কখনও চাঁদাবাজি সন্ত্রাসী বন্ধ করতে এসেছে? যে চাঁদা তোলে পুলিশ তার সঙ্গে এসে চা খায়! হ্যাঁ, আবার কৃতিত্বের খবরও ছাপা হয়, অমুক সন্ত্রাসীকে ক্রস ফায়ার!! কখন ক্রস ফায়ার? যখন উপর মহল তাকে আর চাইছে না!! তার আগ পর্যন্ত সে পূর্ণ স্বাধীনতায় ছিল!!
এর নাম আইন? এর নাম ব্যালেন্সিং????

ক্রসফায়ার হতে পারে একমাত্র তখন, যখন অপরাধীকে ধরা যাচ্ছে না, সে দৌড়াচ্ছে, তাকে পেছন থেকে গুলি কর। আর গুলিটা হাঁটুর নিচে নয় কেন? মাথায় কেন গুলি করতে হবে? একজন অপরাধীর কাছে কত কত গোপন তথ্য থাকে, ওকে ধরে নিয়ে সেগুলো বের করা যেত, অথচ তাকে স্পটে মেরে ফেলা হচ্ছে কেন তাহলে? যাতে এর পেছনকার রাঘব বোয়ালদের কথা ফাঁস না হতে পারে?? এর নাম আইন, না পলিটিক্স??

একজনকে আপনি গ্রেফতার করেছেন, বেশ, সে আপনার হেফাজতে আছে, আপনি প্রশিক্ষিত, তাকে বেঁধেও রেখেছেন, তাহলে কোন অযুহাতে বলেন যে, সে ভেগে যাচ্ছিল, তাই ক্রসফায়ার করা হয়েছে!! আপনার গেরেপতারিতে থাকা অবস্থায় কেউ ভেগে যাচ্ছিল এটা বলার সঙ্গেই প্রমাণ হয় যে আপনি আনফিট, আপনার তো এই কারণেই রিজাইন হওয়া উচিত! আপনার হেফাজত থেকে সে কেন ভেগে যাবে??? ক্রসফায়ারের এই মিথ্যে অযুহাতটা সবাইই জানে, তারপরও কেন এই নির্লজ্জ মিথ্যেটার রাজত্ব চলছে???

আমি এই দেশের ট্যাক্স এবং ভ্যাট প্রদান করে দেশের অর্থনীতিতে ও উন্নয়নে অবদান রাখা একজন নাগরিক, আমি রাষ্ট্রের দয়া নিয়ে খেয়ে বাঁচি না, আমি অবশ্যই রাষ্ট্রের একজন হয়ে প্রশ্ন করার ক্ষমতা রাখি, নাকি এই লেখার জন্য আমাকেও মিথ্যে কেইসে ক্রস ফায়ার দেওয়া হবে???

একজন অপরাধী আপনাকে আরও দশজন অপরাধীর সন্ধান জানাবে। আপনি তাকে প্রয়োজনে যাবজ্জীবন কারাবাস দিন, পথে ঘাটে কেন মেরে ফেলবেন???? এটা কোন অর্থে ন্যায় বিচার?? যুক্তি স্বরূপ বলবেন যে, প্রভাব খাটিয়ে ছাড়া পেয়ে যাবে???? যদি ছাড়াই পেয়ে যায়, তাহলে এই হাস্যকর আইনের প্রয়োজন কী?? এই ফাঁকগুলো বন্ধ করুন।

আমি অপরাধতত্ত্বের বিশেষজ্ঞ নই, আমি শুধু এটুকু বুঝি, অপরাধের সুষ্ঠু বিচার আজ প্রশ্নের সম্মুখীন! আমি একজন সুনাগরিক হয়েও কেন আজ আমারই দেশের আইন নিয়ে শঙ্কিত হব? এই ব্যর্থতা কার??

প্লেটোর রাষ্ট্রতত্ত্ব তাহলে ভালো ছিল, আইনপ্রয়োগকারী বাহিনীর জমি জিরেত থাকবে না, স্ত্রী সন্তান সংসার থাকবে না ফলে তারা হবে নিঃস্বার্থ নির্লোভ! তাদের যাবতীয় চাহিদা রাষ্ট্র প্রদান ও পূরণ করবে! যদি সুবিচার নিশ্চিত করতে না পারেন, তবে এটার কাছাকাছি কিছু একটা করে দিন প্লিজ। এতে আইনের অবমাননা রহিত হবে, আমার মত সাধারণের আইনের প্রতি শ্রদ্ধা অটুট রাখতে এগিয়ে আসুন। আইনটাকে স্বতন্ত্র ও নিরপেক্ষ করুন, রাষ্টপতি ব্যতীত আর কোন মহারথির আইনকে প্রভাবিত করা ক্ষমতাটি বিলুপ্ত করারা হোক।

যাদের দিয়ে আইনপ্রয়োগ করানো হচ্ছে, তাদেরকে আগে আইনের আওতায় আনা হোক। তারপর জনগণের ওপর আইন আরোপ করুন।
এটাই এখন সবচেয়ে আতঙ্কের হয়ে দাঁড়িয়েছে।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৫ ই জুন, ২০১৮ রাত ১:৩১

রোমিও সবুজ দাস বলেছেন: আপনি আপনার প্রশ্নগুলির ফাঁকে নিজেইতো উত্তর গুজে দিয়েছেন ভাই। তবে হ্যা আইন বলে আমরা যা এদেশে দেখি তা আসলে আমার ভাবির বোন ছাড়া কিছু নয়।

২| ০৫ ই জুন, ২০১৮ সকাল ৯:০৮

রাজীব নুর বলেছেন: আজ বাদ এশা একটু নিউমার্কেটের দিকে যাব। সবার দোয়া প্রার্থী। ১৮ রোজায় ঐ এলাকার চিত্র নিশ্চয় সবার জানা

৩| ০৫ ই জুন, ২০১৮ দুপুর ২:৫০

মোঃ ফখরুল ইসলাম ফখরুল বলেছেন: গরিবের জন্য আইন’ বিচার মানে ছাগলের জন্য গরু হারানো! =p~

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.