নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কেউ না

আশিক মাসুম

মানুষ...আমি!!! তবে আজকাল..........পাখী হয়ে যেতে ইচ্ছে করে নিশিজাগা এক অচেনা পাখী,পোকামাকড় খেয়ে নাহয় বেঁচে থাকবোএখন তো মানুষ ও পোকা খায়!!

আশিক মাসুম › বিস্তারিত পোস্টঃ

সামু-ব্লগার-ধর্ষণ এবং আমার কিছু প্রলাপ বকা

০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ২:২৩

আগেই বলে নেই যাদের চুল্কানি রোগ (i mean যারা ক্যাচাল বাজ) তারা এই পোস্ট- এ আসা থেকে বিরত থাকুন। সামুতে একটার পর একটা বিষয় নিয়া ক্যাচাল চলতেই থাকে।আমার ব্লগিং সময় ৩ বছর ৯মাস, এতটা সময়ে যে প্রশ্নের উত্তর এখনো খুজে পাইনাই সেটা হল ব্লগিং কাকে বলে। আসলে ব্লগিং কি করে করে কিংবা কি লিখে ব্লগিং করতে হয়। সহজ কথায় বলতে গেলে নানা জনের নানা মত আর এই থেকে প্রকৃত ব্লগিং এর সংজ্ঞা অনেক আগেই হাড়িয়ে গেছে, আর তাই ধরে নিয়েছি যার যা খুসি লিখবে সেটাই ব্লগিং। আজকাল ব্লগারদের শ্রী দেখে মনে হয় ৫ বিঘা জমি বন্ধক রেখে তার পর ব্লগিং করতে বসেছে, যেন হেরে গেলেই তার সেই ৫ বিঘা জমি হাত ছারা হয়ে যাবে(হোক সেটা যুক্তিক কিংবা অযুক্তিক)। যুক্তির/ বাস্তবতার বাইরে গিয়েও সবাইকে জিত্তে হবে।



সামুঃ

বাঁধ ভাঙার আওয়াজ শিরোনাম নিয়ে ব্লগিং এর মুক্ত মঞ্চ। যদিও প্রকৃত পক্ষে কতটা মুক্ত সেটা পরিষ্কার না। বিতর্কিত কিংবা অসচ্ছ মডারেসন । নির্বাচিত পাতার নামে প্রহসন। আসলে অনেক বিতর্কের সাথে ওনারা অঙ্গাঙ্গী ভাবে জড়িরে আছেন।



সাম্প্রতিকঃ

ধর্ষণ নিয়ে গত কয়েক দিন ধরেই সামু বিষণ উত্তপ্ত। যেহেতু সবারই অধিকার আছে তার মুক্ত চিন্তার অভিমত দেবার, যে-যার মত পোস্ট দিচ্ছে মন্তব্য ও করছে। কেউ কেউ মত দিচ্ছেন নাড়ির অসালিন পোশাক ধর্ষণের জন্য দায়ি।আবার কেউ এই কথার ঘোড় বিরধিতা করে বলছেন মেয়েরা যা খুসি পরবে তাতে পুরুষের কি ? কয়েকদিন ধরেই অপেক্ষায় ছিলাম ধর্ষণের জন্য দায়ি প্রকৃত ব্যপার গুলু কেঊ বলেকিনা। কিন্তু এতো ক্যচালের মাঝে আসল কারন হাড়িয়ে গেছে।



ধর্ষণের জন্য দায়ি কেঃ

পোস্ট স্টিকি করে, আর আন্দোলন করে এই সমস্যার একটা চুল ও নারানু সম্ভব না। কারন এই সমস্যা আমদের খুব গহীনে ডুকে গেছে। একবার কেউ কি ভেবে দেখেছেন আসল সমস্যাটা কোথায়। অনেক কারন বলা যাবে তার মধ্যে ৫ টা প্রধান কারন বলি। (আমার যুক্তির সাথে অনেকেরি দ্বিমত থাকতে পারে)

১) পর্ণ গ্রাফিঃ

এদেশে সবচে সহজ লভ্য একটা জিনিস। গুলিস্তান, ফার্ম গেট, মালিবাগ মোর, সাইন্স ল্যাবরেটরি সহ অনেক যায়গায় ফুতপাতেই কিনতে পাওয়া যায়। পুলিশের সাম্নেই বিক্রি হয় ।আর অলিতে গলিতে সিডির দোকানের কথা আর কি বলব? কোন একটা সেক্স স্কেন্ডাল ছরানুর আগেই দেশের সব মোবাইল ফোনের এসডি কার্ড -এ পৌঁছে যায় সেই বিডিও। ব্যাঙের ছাতার মত গড়ে উঠা মোবাইল সার্বেসিং এর দোকানে ২০/৩০ টাকার বিনিময়ে ২জিবি মেমরি ফুল করে নেওয়া যায়। এসব দোকান এর কম্পিউটার খুজলে দেখা যাবে লাখ লাখ পর্ণ ফোল্ডার। প্রশাসন এসব জানে কিন্তু ওদের কোন মাথাব্যথা নেই । কথার মাজে একটা কথা মনে পরল, ( পড়ালেখার খাতিরে আমি জাপানে ছিলাম অনেক দিন, যখন আমি জাপানে যাই আমার বয়স ছিল ১৯ বছর। তো মোবাইল এর দোকানে গেলাম একটা মোবাইল নিতে, কিন্তু ওরা সাফ বলে দিলো আপনাকে মোবাইল দেওয়া যাবেনা। আমিত টাস্কি। জিজ্ঞেস করলাম কেন?? ওরা বলল ২০ বছর হওয়ার আগে আমরা বাবা- মার পারমিশন ছারা কাউকে মোবাইল দেইনা , একটা ফ্রম দরিয়ে দিয়ে বলল নেন এটা দেশে পাঠান আর আপনার পেরেন্টস কে বলেন এই কাগজে সাইন করে পাঠাতে তবেই আপনি মোবাইল পাবেন। )আর আমাদের দেশে আজ পর্যন্ত মোবাইল শিম এর নিবন্ধন করাটাই বাধ্যতা মুলক করা সম্ভব হয়নি। বাবা মা বয়স এর কথা মাথায় না রেখেই ছেলে মেয়েদের হাতে মোবাইল ফোন তুলে দিচ্ছে। কোন রকমের নিয়ম নিতি নাই ।

( পারবেন এই পর্ণ ব্যবসা চির তরে বন্ধ করে দিতে)



২) চলচিত্র, মিডিয়া ইত্যাদিঃ



কয়টা ছবির নাম বলতে পারবেন যেটাতে ধর্ষণের সিন নাই?কিংবা দেখানো হয়নাই বিলেন নাইকাকে উঠিয়ে নিয়ে যাচ্ছে। গরম মশলায় ভরপুর গান। আর পোশাকের কথা নাই বললাম। কি সিখাচ্ছে এস সব চলচিত্র? মিডিয়া মানেই হয়ে গেছে মেয়েদের পণ্য হিসেবে উপস্থাপন করা। প্রতিনিয়ত বেরেই চলছে নোংরা এড। আর এড এর ডায়লগ শুনলে জিবে জল এসে যায়। (হরলিক্স মিসাও দুধের শক্তি বারাও) টাইপের অনেক কথাই আজকাল ইভ টিজারদের নতুন অস্র। একটা সময় ছিল নাটকে সর্বচ্চো নায়ক নায়িকার হাত ধরা, আর এখন নাটকে কি দেখায় কি সেখায় সেটা আপ্নারাই ভাল যানেন।

(পারবেন এসব পরিবর্তন করতে?)

৩) ভারতীয় আগ্রাসী কালচারঃ



হাহা এটা আসলেই আগ্রাসন। পুরুপুরি ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে আমাদের কালচারকে। মুন্নি আর শিলারা যা দেখায় , পোলাইন ধর্ষণের প্রতি আকৃষ্ট হওয়াটা মোটেও অস্বাভাবিক না।



(পারবেন ভারতীয় এই আগ্রাসী কালচার পরিহার করতে)



৪) প্রেম নামের ফাজলামিঃ



হাহা প্রেম নামের মহামারী চলছে এখন দেশে। রাস্তায় গাটে গ্রামে গঞ্জে সেকি প্রেম। হর হামেশা পারলে একজন আরেকজনের ভিতরে ডুইকা একজন হইয়া যায়। কি মজা। কিন্তু এসকল দৃশ্য যারা দেখছে তাদের মনে এর প্রভাব কি পরিমান পরে ।

( পারবেন ছেলে মেয়েদের এই বেলেল্লা পনা থামাতে???)

৫) অতিমাত্রায় আধুনিকতাঃ



আমার এক ফ্রেন্ড বলে যারা আওয়ামিলিগের সমর্থক তারা শেখ হাসিনার চে বেশী আওয়ামিলিগ(মাফচাই লিগ ভাই গন কথা প্রসংগে বলে ফেলেছি , কোন কিছু মনে কইরা ব্লিনাই)। আজকাল আমরা যুগেরচে বেশি আধুনিক হয়ে গেছি। ইংলিশ মুভি ছারা দেখিনা, পোলা মাইয়া বন্দুত্ব করি, ডিজে পার্টি, ৩১ স্ট নাইট, কত কি করা লাগে। হাহাহা এগুলু থেকে যে কিছু বড় রকমের খারাপ প্রভাব যুবক পোলাপাইনের উপ্রে পরে সেটা কারো মাথায় নাই।

(পারবেন আধুনিকতার নামে এই প্রহসন থামাতে)





*** এবার সার কথায় আসি, যারা মেয়েদের পোশাকের দোহাই দিছেন তাদের কে বলি, আমি নিজেও মনে করি এমন পোশাক মেয়েদের মোটেও পরা উচিৎ না যেটা দেখে পোলাপাইন চোখ দিয়াই ধর্ষণ কইরা ফালায় । আপুদের আর অনেক গুছিয়ে চলা উচিৎ , নিজেকে সাম্লে রাখা উচিৎ। কিন্তু ধর্ষণের সাথে পোশাকের কোন সম্পর্ক না থাকলেও কারন গুলির অন্তভুক্ত হতে পারে বইকি।



*** যারা বলেন যা খুশি তাই পরুক তাতে ছেলেদের কি?? ভাই ও আফা গন পুরুষরা তো পুরুষ , (মহিলা, হিজ্রা কিংবা মুর্তি না) যে আফার যা ইচ্ছা পরবে আর পুরুষরা ফেরেশতা হইয়া বইসা থাকবে। শালীনতা প্রয়োজন সবার জন্য, কারন শালীনতাই পারে এই ধরনের অপ্রীতিকর অবস্থা থেকে বাঁচাতে।







যানি আমরা আসলে বদল হওয়ার নই। আমাদের রুন্দ্রে রুন্দ্রে ডুকে গেছে অনাচার। তবু উপর তলার তিনারা চাইলে হয়তো অনেক কিছুই বদলে ফেলা সম্ভব।

মন্তব্য ৬৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (৬৪) মন্তব্য লিখুন

১| ০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ২:৩৬

আট আনা বলেছেন: ন্যুড বিচে গেছেন কোনদিন? ওখানে কোনদিন ধর্ষণ হৈছে বলে শুনছেন? আসল কথা হলো আমাদের শিক্ষার অভাব। আরেকটা হলো: আইন নাই বা প্রয়োগ নাই। আসলে বাংলাদেশ ঠিক কোন আইন ঠিকঠাক মত পালন করা হয়!?

০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ২:৪৩

আশিক মাসুম বলেছেন: আপনার সাথে সহমত ।


আইন নাই বা প্রয়োগ নাই। আসলে বাংলাদেশ ঠিক কোন আইন ঠিকঠাক মত পালন করা হয়!?


আমার পুরু লিখার সার কথা এটাই ভাই।

২| ০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ২:৩৯

ডেডম্যান বলেছেন: আট আনার সাথে সহমত।

০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ২:৪৪

আশিক মাসুম বলেছেন: ধন্যবাদ।

৩| ০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ২:৪০

বাদশা নামদার বলেছেন: সহমত

০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ২:৪৪

আশিক মাসুম বলেছেন: ধন্যবাদ।

৪| ০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ২:৪৪

নষ্টপথিক বলেছেন: আপনার অমূল্য বচন খুব মন দিয়ে পড়লাম।হৃদয়ঙ্গম করার চেষ্টা করলাম। মানলাম আপনার অনেক কথা।অনেক হাচা কথা কইছেন আপনি।তবে সব সমস্যা এবং কেনোর উত্তর এতটা সরল না। আর সব কেনো গুলো সরল না। জটিল মানব ও সমাজজীবনের শুরু থেকে আজ এবং অনাদি কাল চলতে থাকবে কত্তো কিছু। তয় শুধু একটা কথা কইবার মন চাইতেছে সেটা হচ্ছে র‌্যাশনালিটি। মানুষ এই কথাটার অর্থ বুঝতে না পারলে সব বৃথা ভাই সব বৃথা । ধন্যবাদ আপনাকে একটা ভালো পোস্ট দেয়ার জন্য।

০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ২:৪৬

আশিক মাসুম বলেছেন: ভাই কি রাগ করলেন নাকি প্রসংসা করলে ভুজিনাই।

৫| ০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ২:৪৬

খান মেহেদী ইমাম বলেছেন: ভাই আপনে এতদিন এ আসল কথা লিখছেন। লন+++++++++++++++

ভাই আপনার এই ব্যখার সাথে আমি সম্পূর্ণ একমত। ভাই এখনকার পোলা মাইয়ারা বন্দধ্যুতের নামে জা করে তা আসলে কি আমার তো মনে হয় না এইটা বন্ধুত্ত। কারন এখনকার প্রায় ৭০/৮০% সম্পরকে দেখা যায় এক মেয়ে দুইটা ছেলের সাথে একি ভাবে মেলামেশা করে একজন তার প্রেমিক অন্যজন বন্ধু কিছুদিন পরে ওই বন্ধুও ওই মাইয়ার লগে প্রেম এর মজা লইতে চায় তারপর লাগে ক্যরফা কিছুদিন পর মাইয়া কয় তুই এত নিচ আমিত তোরে বন্ধু ভাবছিলাম। আর পোলার দোষ আছে আমার কথা হইল তুমি দেখতাছ মাইয়ার একটা প্রেমিক আছে তুমি মাইয়ার বন্ধুই থাকো এত ক্লোজ হইতে যাও কেন।

০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ২:৪৯

আশিক মাসুম বলেছেন: ভাই এসব কথা বলে ক্যাচালে যাওনের ইচ্ছা নাই। ছেলে মেয়ে বন্দুত্ব মানেই যে খারাপ তা না। তয় এর মাঝে কিন্তু আছে।

৬| ০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ২:৪৯

মেকগাইভার বলেছেন: । গুলিস্তান, ফার্ম গেট, মালিবাগ মোর, সাইন্স ল্যাবরেটরি সহ অনেক যায়গায় ফুতপাতেই কিনতে পাওয়া যায়.......

এই গুরুত্বপুর্ন ইনফরমেশনের জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ২:৫১

আশিক মাসুম বলেছেন: ভাই আফনের ফিলিজ লাগে। ক্যাচাল কিরেন্না। মিয়া এইটা কি আমি পোস্টার ছাপাইয়া দেয়ালে দেয়ালে লাগাইয়া দিলি??? এদেশে থাকেন্না??? নাকি মঙ্গল গ্রহে থাকেন???

৭| ০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ২:৫০

খান মেহেদী ইমাম বলেছেন: আট আনা ভাই আপনেরেও ++++। ভাই আমার জ্ঞান কম আপনারা আমার কথায় কিছু মনে কইরেন না।

০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ২:৫২

আশিক মাসুম বলেছেন: মনে করলাম্না।

৮| ০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ২:৫০

ঘুড্ডির পাইলট বলেছেন: যতোদিন পুরুষদের চোখের পর্দা ঠিক না হচ্ছে ততদিন মেয়েদের পোশোকের ব্যাপারে সামলে চলাটা নিরাপদ । পোশাক ফ্যাশনেবল মেয়েদের দোষ নাই কিন্তু সমস্যা হচ্ছে বর্তমানে পুরুষরা এসব পোশাক হজম করতে পারে না , আর অরেকটা বিষয় হচ্ছে কিছু পোশাক পাশ্চাত্য ঘেশা এগুলো পরিহার করাই ভালো।

০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ২:৫৩

আশিক মাসুম বলেছেন: হাহহা হজম ক্রব কেম্নে?? ঐ গুলা হজম করার মতনা ।

যতোদিন পুরুষদের চোখের পর্দা ঠিক না হচ্ছে ততদিন মেয়েদের পোশোকের ব্যাপারে সামলে চলাটা নিরাপদ ।



খাটি কথা।

৯| ০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ২:৫৩

খান মেহেদী ইমাম বলেছেন: ভাই কিন্তুটা হইল দুরত্ত বজায় বন্ধুত্য করলে সব সম্পরকই ভাল আমরা সছল্ল বা কলেজ লাইফ এ যাদের সাথে আই মিন মেয়েদের সাথে তাদের সাথে ত এখনো বন্ধুত্য আছে কারন দুরত্য।

০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ২:৫৪

আশিক মাসুম বলেছেন: হুম ডিজুস পোলাপাইন তো একটু ফ্রব্লেম আছে। :)

১০| ০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ২:৫৬

খান মেহেদী ইমাম বলেছেন: ভাই কিন্তুটা হইল দুরত্ত বজায় বন্ধুত্য করলে সব সম্পরকই ভাল আমরা্ স্কুল বা কলেজ লাইফ এ যাদের সাথে বন্ধুত্য করেছি আই মিন মেয়েদের সাথে তাদের সাথে ত এখনো বন্ধুত্য আছে কারন দুরত্য। ভাই ২য় বার করলাম কারন বানান অনেক ভুল ছিল।

০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ৩:০৫

আশিক মাসুম বলেছেন: হুম its ok

১১| ০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ২:৫৮

দিকভ্রান্ত*পথিক বলেছেন: আপনার পোস্টটির প্রথমেই প্রশংসা করতে চাই, কারণ অনেক ভালো লিখছেন।

তবে আমি একটাই কথা বিশেষভাবে বলতে চাই, কিছু না করে বসে থাকার চেয়ে, কিছু করার চেষ্টা করে ব্যর্থ হওয়াও অনেক শ্রেয়। সকলে যখন চেষ্টা করছে, সেটির সমালোচনা না করলেই কি নয়? বরং আপনিও অংশগ্রহন করতে পারতেন, আপনার এই উপযুক্ত কারণগুলো ওদের কখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দিতে পারতেন!! বলতে পারতেন না! এটা না, তোমাদের ওটা করা উচিত!! যাহোক তা আপনি করেন নি বরং সেই পুরনো পথেই হাঁটলেন। আমরা এত এত অন্যায় দেখে চুপ করে থাকা হয়ত কঠিন হয়ে যায় ভাইয়া, একারণেই। আপনার পোস্টটি অনায়াসেই সমালোচনা মূলক না হয় পরামর্শমূলক হতে পারত। হয়ত আমাদের অনেক ভুল ও দুর্বলতা রয়ে গেছে, কিন্তু তা হয়ত আপনার সমসাময়ী চিন্তাধারার কিছু শক্তিশালী মানুষদের অংশগ্রহন না করে সমালোচনা করার মানসিকতা থেকেই। যারা চেষ্টা করছে তারা সমস্যা গুলো খুঁজে বের করার ও সমাধানের পথই কিন্তু খুঁজছে, আপনার পোস্টটি কিন্তু পথই দেখাচ্ছে!!! তাই আসুন যা করার একসাথে করি.....

আমার কোনো কথায় ভুল হয়ে থাকলে মাফ করে সুধরে দিবেন, আমি বাকিদের অবস্থান ডিফেন্ড করার চেষ্টা করলাম শুধু।

০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ৩:১১

আশিক মাসুম বলেছেন: ধন্যবাদ। ভাই আমি সরি, যদি আপনার কাছে এটা সমালোচনা মুল্ক পোস্ট মনে হয়। আমি আপনার সাথে সহমত পোষণ করছি। আর আমি সমালোচনা করার জন্য এই পোস্ট করিনি, ব্রং আপনার কথা মত আসল কারন গুলু নিয়ে কিছু করা যায় কিনা সেটা নিয়ে কিছু ইঙ্গিত করতে চেয়েছি। এবং বলে নিয়েছি আমার মতের সাথে কারো ভিন্নমত থাক্তেই পারে। আমিউ আপনাদের সাথেই আছি।

ভাল থাকবেন।

১২| ০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ৩:০২

মরু বালক বলেছেন: .
.
.
.
.
.
ভালো লিখা

০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ৩:১২

আশিক মাসুম বলেছেন: ধন্যবাদ।

১৩| ০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ৩:০৪

নিশ্চুপ শরিফ বলেছেন: আইন করে , কঠোর শাস্তি দিয়ে নাকি রেপ করা থামানো যাবে না তারা বলে. তাহলে অস্ত্র দিলে কি করে থামানো যাবে? ইএসএ তো মরিচের স্প্রে নিয়ে থাকে মেয়েরা, রেপ কমছে? গড়ে ৪ মিনিটে( প্রায়) একটা করে রেপ হয়। যে পর্যন্ত পুরুষরা নারীকে ভোগের বস্তু হিসাবে মনে করা বন্ধ না করবে এবং মেয়েরা "Come and get me" টাইপ আচরন এবং নিজেকে ভোগের বস্তু হিসাবে উপস্থাপন বন্ধ না করবে সে পর্যন্ত রেপ কখনি থামানো যাবে কি আসলে? আমার মনে হয় না।

০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ৩:১৩

আশিক মাসুম বলেছেন: সহমত।

১৪| ০৩ রা জানুয়ারি, ২০১৩ ভোর ৪:৩৯

দায়িত্ববান নাগরিক বলেছেন: পোশাকের দোষ দিয়ে ধর্ষকদের প্রশ্রয় দেয়া বন্ধ করতে হবে। অপরাধীদের কোনো ভাবেই সমর্থন দেয়া ঠিক নয়।

আর বাংলাদেশের সাদারন ঘরের মেয়েরা শালীন পোশাকই পড়ে, কেউ না বললেও পড়বে। কিন্তু ওরাই বেশি ধর্ষিত হয়।

সুতরাং পোষাকের ধোয়া তুলে ধর্ষকদের সাপোর্ট দেয়া আমার কাছে অপরাধ।

০৩ রা জানুয়ারি, ২০১৩ ভোর ৪:৫৭

আশিক মাসুম বলেছেন: লেখক বলেছেন: আপনার সাথে সহমত। আমার পোস্ট-এ কোথাও আমি পোশাকের দোষ দিয়েছি বলে মনে হয়না। আমার ধারনা আমার পোস্ট এর ভাবার্থ আপনার কাছে ক্লিয়ার।

তবে ভাই সার্বিক বিবেচনায় পোশাক একটা কারন।

১৫| ০৩ রা জানুয়ারি, ২০১৩ ভোর ৪:৪৬

চেয়ারম্যান০০৭ বলেছেন: দায়িত্ববান নাগরিক বলেছেন: পোশাকের দোষ দিয়ে ধর্ষকদের প্রশ্রয় দেয়া বন্ধ করতে হবে। অপরাধীদের কোনো ভাবেই সমর্থন দেয়া ঠিক নয়।

০৩ রা জানুয়ারি, ২০১৩ ভোর ৪:৫৪

আশিক মাসুম বলেছেন: আমি অপরাধীদের সমর্থন কেম্নে করলাম ??????

১৬| ০৩ রা জানুয়ারি, ২০১৩ ভোর ৬:২৮

প্রতািরত বলেছেন: আমি মনে করি অনেক গুলি কারনের মাঝে পোষাকও অবশ্যই একটা তবে আমার ধারনা প্রধান কারনটি হচ্ছে পোষাকের ভিতরের মানুষটির আচরন চাহনি ইত্যাদি।এযুগে যদি শুধু মেয়েরা বোরকা পরেন, এ সমস্যার সমাধান হবে বলে মনে হয় না তবে যদি পুরুষরা বোরকা পরেন এ সমস্যা চিরতরে শেষ হয়ে যাবে গ্যরান্টি দিয়ে বলতে পারি।

০৩ রা জানুয়ারি, ২০১৩ সকাল ৭:০৭

আশিক মাসুম বলেছেন: হুম আসলেই ভিতরের মানুষটাকে বরকা পরানো সবচেয়ে জরুরি।

১৭| ০৩ রা জানুয়ারি, ২০১৩ ভোর ৬:৪৬

চেয়ারম্যান০০৭ বলেছেন: আমি আপনাকে বলিনি।যারা করে তাদের কে বলেছি।
আর আপনার কোনো কমেন্টস আমার পোস্টে খুজে পাইনি।সো ডিলিট করার তপ প্রশ্নই আসেনা।
ধন্যবাদ

০৩ রা জানুয়ারি, ২০১৩ সকাল ৭:০৬

আশিক মাসুম বলেছেন: ও!! বুজতে পেরেছি আপনার লিখাটা পড়ে গত কালকে কমেন্ট করেছিলাম নেট প্রবলেম এর জন্যে মনে হয় , কমেন্ট টা আসেনি ।

ভাল থাকবেন।

১৮| ০৩ রা জানুয়ারি, ২০১৩ সকাল ৭:৪১

আপনার পাসওয়ার্ড ভুল বলেছেন: পোশাকের দোহাই দেয়া কোনভাবেই ঠিক হবে না, এটা ক্রাইম X(( X((

০৩ রা জানুয়ারি, ২০১৩ সকাল ৭:৫৪

আশিক মাসুম বলেছেন: জি পোশাকের দোহাই যারা দেয় তারাই ধর্ষক। সে জন্যে কি পোসাক ছারাই মেয়েরা রাস্তায় বের হবে??

১৯| ০৩ রা জানুয়ারি, ২০১৩ সকাল ৮:১৪

ঝটিকা বলেছেন: একজন বলছে ন্যুড বিচের কথা।

যারা ন্যুড বিচে যায় তারা বিচে যাওয়ার আগে অনেক কিছু করে আসে অথবা বিচ থেকে উঠে যেয়ে অনেক কিছু করে। যখন কোন কিছু সহজ লভ্য হয়ে যায় তখন সেটাতে মানুষ রিস্কে যেতে চাই না। পাশ্চাত্য দেশে প্রতি উইকেন্ড নাইট গুলোতে যে পরিমান ফ্রি সেক্স চলে, তাতেই ছেলে পেলের সারা সপ্তাহ মাথা ঠান্ডা থাকে। তার পরও এসব দেশে যে রেপ হয়না তা না। তাই দয়া করে কেউ পাশ্চাত্য দেশের সাথে এসব ব্যাপার গুলোতে বোকার মত বাংলাদেশের তুলনা করতে যাবেন।

০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ১১:৩১

আশিক মাসুম বলেছেন: হুম .....

২০| ০৩ রা জানুয়ারি, ২০১৩ সকাল ৮:৩৭

ঝটিকা বলেছেন: "বাংলাদেশের তুলনা করতে যাবেন না"।

০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ১১:৩২

আশিক মাসুম বলেছেন: সহমত।

২১| ০৩ রা জানুয়ারি, ২০১৩ সকাল ৯:৩৬

পরিবেশ বন্ধু বলেছেন: ভাল লিখলেন

দৃষ্টি আকর্ষণ

বাংলার বুকে মানুষ রূপি হায়নাদের উৎপাত । এর তিব্র প্রতিবাদে সবাই আওয়াজ দিন ।



ধর্ষণ , ইজ্জত লুণ্ঠন , যৌন হয়রানি এবং নির্যাতন করে নির্বিশেষে হত্তা প্রভৃতি ভারত ও প্রাশ্চাত্য অন্যান্য ভবগুরে সমাজের মত আমাদের বাঙ্গালী সমাজেও প্রতিনিয়ত দেখছি এর বিস্তার ।
আমাদের রুখে দাড়াতে হবে ।নয়ত এদেশ এ জাতি আবারও বিষাক্ত কাল থাবায় নেমে আসবে অন্ধকার । মেয়েরা হারাবে তাদের পূর্ণ অধিকার । আসুন সচেতন মহল জানাই আজি তিব্র প্রতিবাদ ,
, চাই উপযুক্ত বিচার , চাই হায়েনা মুক্ত বাংলাদেশ / জানাই ধিক্কার ।

গ্রাম বাংলার সব স্থানে তাই তিব্র প্রতিবাদ জানাই
আসুন সবাই মিলে এ কর্মসূচিকে সফল করি
সত্যর আওয়াজে / বাচতে হলে লড়তে হবে সমাজে ।

লেখক বলেছেন: পশুদের পাশবিকতা

এম জি আর মাসুদ রানা কবি

: হে নরাধম পশু ধিক্কার
কেন এ কুলুসিত জীবন ঐ বোন টার
ধিক আজি মানবতায়
সমাজ বিমুখ আজি এ লজ্জায়

যৌবনের নষ্ট সময়ে
নেমে পথে নাও কার বোনের লজ্জা ছিনিয়ে
নেই কি তোদের বোন
তাদেরকেও ছোবল দিলে গড়িয়ে ।

এই কি মনুষ্যত্ব নষ্ট বিবেক
কেন সমাজে এসে হান আঁধার
ধিক সেই নরাধম পাপিষ্ঠের
হতে হবে উপযুক্ত বিচার ।





বন্ধু অপূর্ণের আহবান

সামুকে ধন্যবাদ জানাই । আশা করি একটা বড় এবং কঠিন প্রতিবাদ হতে যতটুকু সময় লাগে সামু তা দিবে ।

প্রতিবাদ চাই । প্রতিবাদে অংশগ্রহণ করুন । ভার্চুয়ালি কিংবা রাজপথে । প্রতিবাদ কর্মসূচী ও আপডেট আসলে সাথে সাথেই জানানো হবে । বড় ধরনের একটা প্রতিবাদের আয়োজন করা হচ্ছে । ছোটখাটো বিচ্ছিন্ন প্রতিবাদে কাজ হবে না । বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীদের সহযোগীতা কামনা করছি । প্রতিবাদের মূল একদফা দাবী '' ধর্ষকদের ফাঁসী চাই , কোন কথা নাই । '


আমি কবি মাসুদ রানা

***আমার আহবান , তিব্র প্রতিবাদে
আমার সাথে সবাই আওয়াজ দিন
ঢাকার বন্ধুরা মিলে প্রতিবাদ সভা এবং সারা বাংলায় যেন সব স্থানে স্কুল ,কলেজ ,বিশ্ববিদ্যালয় ,মাত্রাসা সহ সকল প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রিদের মধ্য সাড়া ও সচেতনতা জাগে সেই বিষয়ে সোচ্চার
হওয়ার জন্য আহবান করা গেল , প্রত্যক সচেতন ব্লগারকে এ
বিষয়ে অন্তত একটা করে পোষ্ট লিখে আওয়াজ দিন

সচেতনতা গড়ে উটুক সাহসি চেতনায়
বীর বাঙ্গালির আওয়াজ আসুক রুখে অন্যায় ।।

ধর্ষক দের ফাঁসি চাই ।
বাংলার মাটিতে মেয়েদের নির্যাতন করা
চলবেনা বন্ধ হোক ।



.

আপনার মন্তব্য লিখুন

০৪ ঠা জানুয়ারি, ২০১৩ রাত ১২:১০

আশিক মাসুম বলেছেন: কোথায় লিখব???

২২| ০৩ রা জানুয়ারি, ২০১৩ সকাল ১০:১৩

কান্ডারি অথর্ব বলেছেন:
ঘুড্ডির পাইলট বলেছেন: যতোদিন পুরুষদের চোখের পর্দা ঠিক না হচ্ছে ততদিন মেয়েদের পোশোকের ব্যাপারে সামলে চলাটা নিরাপদ । পোশাক ফ্যাশনেবল মেয়েদের দোষ নাই কিন্তু সমস্যা হচ্ছে বর্তমানে পুরুষরা এসব পোশাক হজম করতে পারে না , আর অরেকটা বিষয় হচ্ছে কিছু পোশাক পাশ্চাত্য ঘেশা এগুলো পরিহার করাই ভালো।

এরপর আর কিছু বলার থাকে না

০৩ রা জানুয়ারি, ২০১৩ রাত ১১:৫৩

আশিক মাসুম বলেছেন: খাটি কথা।

২৩| ০৩ রা জানুয়ারি, ২০১৩ সকাল ১১:২৪

চলতি নিয়ম বলেছেন: অতি সুন্দর লেখা। ৫ টা পয়েন্টেই +

কিন্তু
*** যারা বলেন যা খুশি তাই পরুক তাতে ছেলেদের কি?? ভাই ও আফা গন পুরুষরা তো পুরুষ , (মহিলা, হিজ্রা কিংবা মুর্তি না) যে আফার যা ইচ্ছা পরবে আর পুরুষরা ফেরেশতা হইয়া বইসা থাকবে। শালীনতা প্রয়োজন সবার জন্য, কারন শালীনতাই পারে এই ধরনের অপ্রীতিকর অবস্থা থেকে বাঁচাতে।

এই প্যারাটা তে কি বুঝাইলেন সেটা বুঝলাম না।

যা খুশি তাই পরুক, মানে কিন্তু ন্যুড বিচের ড্রেস বা এই ব্লগেই পোস্ট করা শাড়ি পরা মেয়ে দুইটার ছবির মতো ড্রেসের কথা বলা হয়না কখনই। আর আমাদের দেশের মেয়েরা যথেস্ট শালীন পোশাক ই পরে, এট লিস্ট আপনি এটা অস্বীকার করবেন না?

আর খেয়াল করলে দেখবেন যে রেইপ হওয়া ভিকটিম রা যথেষ্ট শালীন পোশাকের ই ছিলো।

সুতরং দোষ শুধুমাত্র রেপিস্টদের এতে কোনো সন্দেহ নাই। এর থেকে মুক্তি পেতে চাই কঠোর আইন এর প্রয়োগ।


০৪ ঠা জানুয়ারি, ২০১৩ রাত ১২:০৬

আশিক মাসুম বলেছেন: ভাই সে কথাটা সঠিক উপায়ে বলেন । যা খুশি তাই পরবে মানেত আর সাড়ী সালোয়ার কামিজ না।

২৪| ০৩ রা জানুয়ারি, ২০১৩ বিকাল ৫:০৭

জাকারিয়া মুবিন বলেছেন: আপনার সাথে সম্পূর্ণ সহমত।

এই বিষয়ে একটা পোষ্ট দিতে চেয়েছিলাম, কিন্তু আপনারটা পড়ে মনে হচ্ছে আমার কথাগুলো আপনিই বলে দিয়েছেন।

০৪ ঠা জানুয়ারি, ২০১৩ রাত ১২:০৭

আশিক মাসুম বলেছেন: ধন্যবাদ ভাই। কেউ আকজন কথা গুলু ব্লার জন্য আমিও অপেক্ষা করছিলাম।

২৫| ০৩ রা জানুয়ারি, ২০১৩ বিকাল ৫:২৩

wrongbaaz বলেছেন: আপনার লিখার সাথে স হ ম ত। এরকম কিছু লিখার চেষ্টা করছি।

০৪ ঠা জানুয়ারি, ২০১৩ রাত ১২:০৯

আশিক মাসুম বলেছেন: অবশ্যই লিখবেন, মূল ব্যপার গুলু নিয়ে কাজ করলে হয়তো সমস্যার কিছুটা হলেও সমাধান সম্ভব।

২৬| ০৪ ঠা জানুয়ারি, ২০১৩ ভোর ৫:০৩

বাংলার হাসান বলেছেন: আজকাল ব্লগারদের শ্রী দেখে মনে হয় ৫ বিঘা জমি বন্ধক রেখে তার পর ব্লগিং করতে বসেছে, যেন হেরে গেলেই তার সেই ৫ বিঘা জমি হাত ছারা হয়ে যাবে(হোক সেটা যুক্তিক কিংবা অযুক্তিক)। দ্বিমত করার সুযোগ নাই

০৪ ঠা জানুয়ারি, ২০১৩ ভোর ৫:০৯

আশিক মাসুম বলেছেন: ধন্যবাদ।

২৭| ০৪ ঠা জানুয়ারি, ২০১৩ ভোর ৫:২১

আপনার পাসওয়ার্ড ভুল বলেছেন: কারা বেশি ধর্ষণের শিকার হয়? সাধারন মেয়েরা, রাস্তায় অনেক নুড পাগলী ঘুরে, কই কেউ তো যায় না???

আমি কিন্তু একবারও বলি নি খোলা মেলা পোশাকে বাইরে যেতে হবে মেয়েদের, যা আমাদের সমাজে সুন্দর এবং সুশ্রী বলে পরিচিত সেটা পরিধান করাই বেটার

০৪ ঠা জানুয়ারি, ২০১৩ ভোর ৫:২৭

আশিক মাসুম বলেছেন: শত ভাগ সহমত । এই কথাটাই বলতে চেয়েছি ভাই। যারা ধর্ষণের জন্য পোশাক কে দায়ি করে তারা অজ্ঞান/ উম্মাদ। তবে আমার মত হল অশ্লীল পোশাক পরা মেয়েরা ধর্ষক কে প্রবাবিত করে।

২৮| ০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ৩:৩৯

নিয়েল ( হিমু ) বলেছেন: পয়েন্ট গুলাতো জট্টিল তুলছেন !!!

০৯ ই জানুয়ারি, ২০১৩ ভোর ৪:০৫

আশিক মাসুম বলেছেন: ধন্যবাদ , হিমু সাহেব। একটা সিগ্রেট খাবেন???

২৯| ০৯ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১১:৫৭

নিয়েল ( হিমু ) বলেছেন: দেন

০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ৯:২৯

আশিক মাসুম বলেছেন: এই খানে দেওয়া যাবেনা গোপনে পাঠাচ্ছি।

৩০| ০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:২৫

ফারজানা শিরিন বলেছেন: শালীনতা প্রয়োজন সবার জন্য, কারন শালীনতাই পারে এই ধরনের অপ্রীতিকর অবস্থা থেকে বাঁচাতে।

০৯ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:৪৭

আশিক মাসুম বলেছেন: জি এটা আমার অভিমত।

৩১| ১১ ই জানুয়ারি, ২০১৩ সকাল ১০:৩০

ফারজানা শিরিন বলেছেন: আমারও । :)

১১ ই জানুয়ারি, ২০১৩ রাত ১১:২০

আশিক মাসুম বলেছেন: ধন্যবাদ।

৩২| ০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ৯:০২

এরিস বলেছেন: মুল্যবান পোস্ট এবং অত্যন্ত যুক্তিসঙ্গত কারণ দেখিয়েছেন।
কিন্তু সব অনুচ্ছেদের শেষে একটা প্রশ্ন রেখে গেছেনঃ আমরা কি পারবো বদলে দিতে??
না। আমরা এসব চর্চা ছাড়তে পারবোনা, তাহলে কি অবস্থার উন্নতি কোনদিন আশা করা যাবেনা?

০১ লা ফেব্রুয়ারি, ২০১৩ রাত ১১:৩৮

আশিক মাসুম বলেছেন: না আপু, এ বিষয় গুলো প্রতিনিয়ত আমাদের মানসিকতাকে প্রভাবিত করে। আর আমাদের মানসিকতা যতদিন না বদলায় ততদিন অন্তত উন্নতি চিন্তা করা যায়না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.