নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি কেউ না

আশিক মাসুম

মানুষ...আমি!!! তবে আজকাল..........পাখী হয়ে যেতে ইচ্ছে করে নিশিজাগা এক অচেনা পাখী,পোকামাকড় খেয়ে নাহয় বেঁচে থাকবোএখন তো মানুষ ও পোকা খায়!!

আশিক মাসুম › বিস্তারিত পোস্টঃ

দয়া করে চুপ করে থাকবেন না, এটা মোটেও চুপ করে থাকার সময় নয়।( আমি একজন ব্লগার !!নাস্তিক নই) ভাই নতুন কোন শাহবাগ এর জন্ম দিতে চাইনা , তবে আপনারা সাথে থাকলে প্রতীবাদ করতে চাই ।

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:০০

অনেক দিন হিন্দি মুভি দেখিনা। ভারতীয় কালচারের আগ্রাসন আর আমাদের উপর ওদের বন্ধু সুলভ অত্যাচার এর প্রতি এটা আমার নীরব প্রতীবাদ। একজন দেশ প্রেমিকের আসলে সব কিছুতেই দেশ প্রেম খোজা উচিৎ, আমি খুজিনা কিংবা পারিনা । তাই বাসায় ফিরে যখন দেখি মা হিন্দি সিরিয়াল দেখে কিংবা বাবা বাজার থেকে উত্তম সুচিত্রার ডিভিডি হাতে বাসায় ফিরে আমি চুপ থাকি। আমার পরিবার আমাকে সিখিয়েছে কি করে অন্যের চিন্তা চেতনা কিংবা বিশ্বাস কে সর্বপরি মানুষের একান্ত ব্যক্তিগত ভাল লাগাগে সম্মান দেখাতে হয়। হোক সে চোর কিংবা কোন নীতি বিহীন মানুষ। নীতি হীনতাই কিছু কিছু মানুষের নীতি। আমি আমার পরিবারের শিক্ষাকে প্রমান করেছি। তাই জামাতি দেখে ছাগু বলে চিৎকার দেইনাই , জামাত কেন ভাল নয় ঠাণ্ডা মাথায় সেটা ওদের বুঝাতে চেয়েছি। আমি কোন দিন আওয়ামী পন্থিদের ভাদা কিংবা বি এন পি পন্থিদের পাদা বলিনি, তথা কথিতো ট্যাগ দিয়ে কাদা ছুড়াছুড়ি করিনি কোন দিন ( কারন সস্থা সেলিব্রেটি হতে চাইনি ট্যাগ বাজী করে)। তার মানে এই নয় ওদের সমর্থন করে চুপ থেকেছি। খুব জানতে ইচ্ছে করে বেশী বুঝা মানুষ গুলু কি পেয়েছে এসব করে। " যে ব্যাক্তি নিজের সমালোচনা করতে পারে সেই সর্বাপেক্ষা ভুদ্ধিমান" । এখানে কেউ তাদের নিজের ভুল গুলু নিয়ে সমালোচন করতে দেখিনি । অন্যকে হেয় করে নিজেকে প্রতিষ্ঠিত করতে চাওয়া দেখেছি , অন্যের ভুল কে নিয়ে হৈচৈ করে নিজের দোষ ডেকে রাখার চাটুকতা দেখেছি।





ছোট্ট একটা সাম হয়য়ার ইন ব্লগে হাজারটা সিন্ডিকেট। সারা দেশে কত কুটি সিন্ডিকেট আছে স্বয়ং আল্লাহ্‌ ছাড়া আর কেউ বলতে পারবেন কিনা আমার জানা নেই। মানবতা, ভ্রাতৃত্ব, মমত্ব বোধ গুলু হাড়িয়ে গেছে অনেক আগে। হিংসাদ্বেষ, কাটাকটি, হানাহানি, ভাঙচুর এইতো থাকলো বাকি তাহলে শান্তি আসবে কোথা থেকে, শান্তি কি আর গাছে ধরে।



যে কারনে আজকে এই লিখাঃ



ব্লগার= নাস্তিক । নিউটনের ৩ সুত্রের মত করে প্রতিষ্ঠিত হয়ে গেছে সাধারন মানুষের মনে। কিন্তু এখনো আমরা হেফাজতে ইসলাম আর শাহবাগ ইসু নিয়ে দারুন ব্যাস্ত। এখনো জামাতি আওয়ামী আর বি এন পি নিয়ে কাদা ছুড়াছুড়ি করে মাতম উরাই আমি একজন ব্লগার। বাঙ্গালীর যদিও ব্যাস্ত থাকার জন্য ইস্যুর প্রয়োজন পড়েনা। বাঙ্গালী জাতীটাই এক বিরাট ইস্যু।



আমি একজন ব্লগার একজন মুসলিম মসজিদে যাই নামাজ পড়ি, যতদূর সম্ভব ধর্মের বিধিনিষেধ মানার চেষ্টা করি। কিন্তু আজ আমার বুকের পাজরে খোঁদাই করেও নাস্তিক শব্দটা জুড়ে দেওয়া হয়েছে, কিছু অমানুষের জন্য ( যাদের সংখ্যা নিতান্তই কম)। আপনারা যারা ব্লগার !!চুপ করে কেন ভাই!!? নিজেকে নাস্তিক ভাবতে কষ্ট হয়না আপনাদের? আমার হয়। খুব কষ্ট হয় যখন আমার বাবা বলে ছেলেকে লক্ষ টাকা খরচা করে পড়া লেখা শিখিয়ে বড় ভুল করেছি এখন নিজেকে নাস্তিকের বাবা ভেবে বিষ খেতে মন চায় ছেলে যদি পড়া লিখা না জানতো তাহলে অন্তত ব্লগার হতনা, যখন একজন রিকশা চালকের মুখে শুনতে হয় মামা ব্লগার নামের নাকি একটা নতুন দল আসছে ? ওরা নাকি আল্লা রাসুল বিশ্বাস করেনা? নাউজু বিল্লাহ দড়জাল হালার অনুসারি বাংলাদেশেই প্রথম আইলো। খুব ছোট খুব নিম্ন মানের লাগে নিজেকে।





আমি কোন মাতকার চাইনা , চিৎকার চ্যাঁচামেচি গালি গালাজ আর ট্যাগ ছুড়াছুড়ি করে প্রমান করতে চাইনা আমি ব্লগার আমি নাস্তিক না। আবার বসে বসে কষ্ট কে হজম করতেও চাইনা। আমরা সবাই মিলে রাজ পথে নামতে পারিনা একটা ছোট্ট ব্যনার নিয়ে , আমার
মতো সস্থা মানের ব্লগারদের বলছি আমরা পারিনা সবাই এক হয়ে একটা জাগরনের জন্ম দিতে।





আপনাদের সকলের মতামত চাই, দয়া করে চুপ করে থাকবেন না। এটা মোটেও চুপ করে থাকার সময় নয়।







বিঃদ্রঃ আমার পোস্ট এর কোন কথায় কাউকে আঘাত করে থাকলে আমি দুঃখিতো, মানুষ কে আঘাত করতে শিখায়নি আমার বাবা-মা।

মন্তব্য ৯৮ টি রেটিং +১৫/-০

মন্তব্য (৯৮) মন্তব্য লিখুন

১| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:০৭

একজন আরমান বলেছেন:
কি আর কমু দুঃখের কথা?

Atheist মানে নাস্তিক
আর
Blogger মানে সিরাম নাস্তিক !!!

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:০৯

আশিক মাসুম বলেছেন: ভাই নতুন কোন শাহবাগ এর জন্ম দিতে চাইনা , তবে আপনারা সাথে থাকলে প্রতীবাদ করতে চাই আমি নাস্তিক না ।

২| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:০৯

আলুমিয়া বলেছেন: এটা সত্যিই খুব খারাপ সময়। আমি এই ব্যাপারটা নিয়ে এতই শকট যে আমার শুধু হাসি পায় - এই তালেবানিগুলার কথাগুলো শুনলে। আমাদের সবারই এটা প্রতিবাদ করা উচিত।

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:০৯

আশিক মাসুম বলেছেন: ভাই নতুন কোন শাহবাগ এর জন্ম দিতে চাইনা , তবে আপনারা সাথে থাকলে প্রতীবাদ করতে চাই আমি নাস্তিক না ।

৩| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:১৩

আলুমিয়া বলেছেন: হারামির বাচ্চাগুলাকে পোষ্টার একটা ধরাই দিসে জানেও না ঐটাতে কি লেখা।
What the #%#%# is "Bisbeliever"

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:১৭

আশিক মাসুম বলেছেন: ভাই যারা ব্লগার শুধু তাদের ছাড়া বাকি সবার কাছেই


Atheist মানে নাস্তিক
আর
Blogger মানে সিরাম নাস্তিক !!!

৪| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:২২

এম হুসাইন বলেছেন: “...যারা ধর্ম সম্পর্কে নানা মতের সৃষ্টি করেছে ও বিভিন্ন দলে বিভক্ত হয়েছে তাদের কোন কাজের দায়িত্ব তোমার নেই, তাদের বিষয় আল্লাহর এখতিয়ারভুক্ত।...” –আল কোরআন (সুরা আনআমঃ১৫৯)

“...ধর্মে কোন জবরদস্তি নেই। সৎ পথ ভ্রান্তপথ থেকে সুস্পষ্ট হয়েছে।...” –আল কোরআন (সুরা বাকারাঃ২৫৬)

“...(ধর্ম সম্পর্কে) বিদ্রূপকারীদের বিরুদ্ধে আমিই (আল্লাহ) আপনার জন্য
যথেষ্ট...” –আল কোরআন (সুরা হিজরঃ৯৫)

“...যদি তারা আত্মসমর্পণ (আল্লাহর কাছে) করে তবে নিশ্চয়ই তারা পথ পাবে। আর যদি তারা মুখ ফিরিয়ে নেয় তবে তোমার কাজ তো কেবল প্রচার করা। আল্লাহর দৃষ্টিতে রয়েছে সকল বান্দা।”–আল কোরআন
(সুরা আল ইমরানঃ২০)

“...তারপর ওরা যদি মুখ ফিরিয়ে নেয় তবে তোমার কর্তব্য তো শুধুমাত্র স্পষ্ট বাণী পৌঁছে দেয়া...”–আল কোরআন (সুরা নাহলঃ৮২)

“...তুমি মানুষকে হিকমত ও সৎ উপদেশ দিয়ে তোমার প্রতিপালকের (আল্লাহর)পথে ডাক এবং তাদের সাথে ভালভাবে আলোচনা কর। তাঁর (আল্লাহর) পথ ছেড়ে যে বিপথে যায় তার সম্পর্কে আল্লাহ্ই ভাল জানেন, আর যে সৎ পথে আছে তা-ও তিনিই ভাল করে জানেন”
– আল কোরআন (সুরা নাহলঃ১২৫)

“...তোমাদের কাজ তো কেবল প্রচার করা, আর হিসাব-নিকাশ তো আমার কাজ...” –আল কোরআন (সুরা রাদঃ৪০)

“...আর তোমাদের এই যে জাতি (মানবজাতি), এ তো একই জাতি। আর আমিই (আল্লাহ্) তোমাদের প্রতিপালক। তাই আমাকেই ভয় কর। কিন্তু তারা (মানুষ) নিজেদের বহু ভাগে বিভক্ত করেছে। প্রত্যেক দলই নিজ নিজ মতবাদ নিয়ে সন্তুষ্ট। সুতরাং ওদেরকে কিছু কালের জন্য বিভ্রান্তিতে থাকতে দাও।” –আল কোরআন (সুরা মুমিনুনঃ৫২-৫৪)

“...আমি প্রত্যেক সম্প্রদায়ের জন্য এবাদতের নিয়ম কানুন নির্ধারিত করে দিয়েছি যা ওরা পালন করে... তুমি ওদেরকে তোমার প্রতিপালকের দিকে ডাক... ওরা যদি তোমার সাথে তর্ক করে তবে বল, ‘তোমরা যা কর সে সম্পর্কে আল্লাহ্ ভাল করেই জানেন। তোমরা যে বিষয়ে মতভেদ করছ আল্লাহ্ কিয়ামতের দিন সে বিষয়ে তোমাদের মধ্যে ফয়সালা করে দেবেন...” –আল কোরআন (সুরা হজঃ৬৭-৬৯)

এবার আপনিই বিচার করুন, কারা কাদের জন্য আন্দোলন করছে, যেখানে মহান আল্লাহ্ তাআলা নিজেই স্পষ্টভাবে নির্দেশ প্রদান করেছেন –

“ধর্ম নিয়ে বাড়াবাড়ি করোনা”[প্রশ্নঃ হেফাজতে ইসলাম/জামাত-শিবির এখন কি ধর্ম নিয়ে বাড়াবাড়ি করছে না???]

“ধর্মে কোন জবরদস্তী নেই”[প্রশ্নঃ হেফাজতে ইসলাম/জামাত-শিবির এখন কি ধর্ম নিয়ে জবরদস্তী করছে না ???]

“তোমাদের কাজ কেবল প্রচার করা”[প্রশ্নঃ হেফাজতে ইসলাম/জামাত-
শিবির কি কেবল প্রচার করছে ???]

“মতভেদের ব্যাপারে আল্লাহ্ তাআলা কিয়ামতের দিন ফয়সালা করে দেবেন”[প্রশ্নঃ হেফাজতে ইসলামের/ জামাত-শিবিরের আমির কি এ ব্যাপারে নিজেরা ফয়সালা করে নিজেদের আল্লাহর সমকক্ষ দাবী করছে না???

এই কথাগুলোর কোন জবাব দিতে পারবে ওরা???

ব্লগার দের মারতে চায় এই জন্যে যে- ওদের ভন্দামি আর নস্তামি যে আমরা বের করে দেই, ওদের পাঞ্জাবির পকেটে থাকা শয়তান আমরা দেখে ফেলি।

আমাদের অহংকার ঢাকা ভার্সিটিতেও ওরা হামলার চেষ্টা করছিল- তবে ডাণ্ডা দেখে দৌড় দেখেন-





Bisbeliever ????


এত দিন জানতাম শেক্সপিয়ার প্রায় ১,৭০০ ইংলিশ শব্দ, তৈরি করেছেন, এখন দেখি... পাগলে কিনা বলে আর ছাগলে কি না খায়............

মাইরালা আম্রে মাইরালা......


ওদের মুখে থুঃ......

পোস্টে +++++++++++

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:২৯

আশিক মাসুম বলেছেন: ব্লগার দের মারতে চায় এই জন্যে যে- ওদের ভন্দামি আর নস্তামি যে আমরা বের করে দেই, ওদের পাঞ্জাবির পকেটে থাকা শয়তান আমরা দেখে ফেলি।


সহমত ।


অনেক অনেক ধন্যবাদ হুসাইন ভাই অসাধারন কমেন্ট এর জন্য। একটা কিছু করার তারনায় এই পোস্ট দেওয়া , দেখি বিজ্ঞজন কি বলে।

৫| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:২৪

আমি মোঃ চয়ন বলেছেন: কি করবেন বলেন। এটাতো অস্বীকার করার উপায় নাই যে ব্লগস্ফিয়ায় কিছু "ইসলাম বিদ্বেষি" ব্লগার আছে। তবে তার সংখ্যা খুব কম। সামুতে অন্য ব্লগের তুলনায় আরো কম।

কিন্তু যখন মাত্র ৩ জন "ইসলাম বিদ্বেষি" ব্লগার তাদের কৃতকর্মের জন্য গ্রেফতার হয় তখন সবগুলো ব্লগ ব্লাক আউট করে। আর সামু নোটিশবোর্ডে নিঃশর্ত মুক্তি দাবি করে। তখন স্বাভাবিকভাবেই ধারনা জন্মায় "ব্লগ বোধয় ইসলাম বিদ্বেষি ব্লগারদের জন্য। আমরা বাকিরা দুধ-ভাত।"

আমার মতে মানুষকে বোঝানো উচিৎ। কিন্তু "ব্যনার নিয়ে রাস্তায় নামা" বা "জাগরনের জন্ম" দেওয়া কোনটাই নিরাপদ সিদ্ধান্ত নয়।

চেষ্টা করুন অন্য কিছু ভাবতে। ধন্যবাদ।

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:৩১

আশিক মাসুম বলেছেন: ভাই ২০ কুটি মানুষের দাঁরে দাঁরে কি করে যাবো ??? তাই এ ক্ষেত্রে মিডিয়া অনেক বড় ভুমিকা রাখতে পারে। সে জন্য রাজ পথ ছাড়া বিকল্প কিছু মাথায় আসছেনা। আপনাদের মতামত চেয়েই পোস্ট দিয়েছি বলেন বিকল্প কি করা যায়??????

৬| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:২৯

প্রতিবাদীকন্ঠ০০৭ বলেছেন: আমি মোঃ চয়ন বলেছেন: কি করবেন বলেন।

আমার মতে মানুষকে বোঝানো উচিৎ।

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:৩২

আশিক মাসুম বলেছেন: ভাই ২০ কুটি মানুষের দাঁরে দাঁরে কি করে যাবো ??? তাই এ ক্ষেত্রে মিডিয়া অনেক বড় ভুমিকা রাখতে পারে। সে জন্য রাজ পথ ছাড়া বিকল্প কিছু মাথায় আসছেনা। আপনাদের মতামত চেয়েই পোস্ট দিয়েছি বলেন বিকল্প কি করা যায়??????

৭| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:৩১

কলাবাগান১ বলেছেন:
"ব্লগার দের মারতে চায় এই জন্যে যে- ওদের ভন্ডামি আর নস্তামি যে আমরা বের করে দেই "

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:৩২

আশিক মাসুম বলেছেন: মতামত আশা করছি।

৮| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:৩১

একজন আরমান বলেছেন:
ভাই সাথে ছিলাম,
সাথে আছি,
সাথে থাকবো।

ইনশাআল্লাহ্‌। :)

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:৩৩

আশিক মাসুম বলেছেন: দেখেন বিজ্ঞ জনেরা কি বলে, অপেক্ষায় আছি।

৯| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:৩৮

রোকসানা লেইস বলেছেন: ধর্মন্ধরা না বুঝেই লাফাচ্ছে আর অন্যরা তাল দিচ্ছে এ সময়ে সাধারন মানুষদের বুঝাতে হবে ব্লগার, আস্তিক নাস্তিক, আর ধর্মের বিষয়। পরিবারের সবাই কি ভাবছে,ঘরের কাজের লোক, রিকসাওলা, প্রতিবেশী, আসেপাশের লোক থেকেই শুরু হোক জ্ঞান দান সচেতনতা গড়ে তোলা।

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:৪৪

আশিক মাসুম বলেছেন: সেটাই আপু সবার স্ব স্ব অবস্থান থেকে আসলে কাজ করে যেতে হবে। ব্যপারটা এখন আর হেয়ালির পর্যায়ে নেই।

১০| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:৩৮

আলুমিয়া বলেছেন: @এম হুসাইন শুধু Bisbeliever না, ব্লগার বানানটাও দেখেন লিখেছে Bloger. এটা হবে Blogger. এই হল এদের পড়া লেখার দৌড়।

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:৪৫

আশিক মাসুম বলেছেন: সহমত।

১১| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:৪২

অারমান বলেছেন:
আরেকবার প্রমান হলো এই দেশ কোন রাজনৈতিক দলের নয় এই দেশ মুসলমানের দেশ। যারা এক আল্লাহ- এবং রাসুলের অনুসারী। অন্তরে আল্লাহর প্রেম নিয়ে দোয়া করি আল্লাহ আমার দেশকে হেফাজত করুন, সকল অশুভ শক্তি থেকে। এবং বাংলার মাটিতে আমাদের রাসুল কে যারা অবমাননা করেছে তাদের বিচার হউক

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:৪৮

আশিক মাসুম বলেছেন: ভাই এই হল আপনাদের অবস্থা!! নিজের রুপ লুকাইতে পারেন্না আফসুস।

ভালো দোয়া করেছেন খুশি হইলাম + ধন্যবাদ ও দিলাম।


এই পোস্ট এর মানে হলো আমার মত আম ব্লগার রাও একন নাস্তিকের দলে এমন কি আপনে নিজেও( খেয়াল কইরা) ।

১২| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:৪৮

মিষ্টি মেয়ে বলেছেন: "আমার পরিবার আমাকে সিখিয়েছে কি করে অন্যের চিন্তা চেতনা কিংবা বিশ্বাস কে সর্বপরি মানুষের একান্ত ব্যক্তিগত ভাল লাগাগে সম্মান দেখাতে হয়। হোক সে চোর কিংবা কোন নীতি বিহীন মানুষ। নীতি হীনতাই কিছু কিছু মানুষের নীতি। আমি আমার পরিবারের শিক্ষাকে প্রমান করেছি। তাই জামাতি দেখে ছাগু বলে চিৎকার দেইনাই , জামাত কেন ভাল নয় ঠাণ্ডা মাথায় সেটা ওদের বুঝাতে চেয়েছি।"

অসাধারন!! অনেক ধন্যবাদ সুন্দর এই পোস্টের জন্য। প্রিয়তে নিলাম। :) :) :)

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:৪৯

আশিক মাসুম বলেছেন: আপনাকে ধন্যবাদ।

১৩| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:৪৯

দি সুফি বলেছেন: পরে কমেন্ট করে যাব। আপাতত পর্যবেক্ষণে নিলাম।

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৭:৫২

আশিক মাসুম বলেছেন: মতামত আসাকরছি সুফি ভাই।

১৪| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:০৭

জাহাঙ্গীর জান বলেছেন: আমরা নাস্তিক নয় আমাদের নাস্তিক বানিয়েছে বেগম জিয়া আল্লাহ ওকে জান্নাত নসিব করুন । চামড়ার মুখ যাহা ইচ্ছে তাই বলা যায় আপনার সাথে আছি এমরান থেকে এই ধরনের আলাপ আলোচনা ছাড়াই আমাদের নাম বিক্রি করে নেতা হয়ে বসেছে ।

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:১১

আশিক মাসুম বলেছেন: হুম!! আপনাকে ধন্যবাদ ।


কার লাইগা কি দোয়া করেন মিয়া?? কওয়া যায়না কখন কার দোয়া কামে লাগে , এমন কু দোয়া কইরেন না মিয়া।

১৫| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:০৯

এম হুসাইন বলেছেন: অসংখ্য ধন্যবাদ @আলুমিয়া
ওইটা খেয়াল করি নি তো......... হা হা হা হা......

শুধু গায়ে সুলেমানি আতর মেখে চলাফেরা করলেই শিক্ষিত হওয়া যায় না। মাথায় কিছু থাকতে হয়, পকেটে থাকতে হয় কিছু ডিগ্রি! এই কথাটা বুঝতে হবে।

আর সম্মানিত লেখক কে লেখক কে বলতে চাই-

আমি আমার পরিবারের শিক্ষাকে প্রমান করেছি। তাই জামাতি দেখে ছাগু বলে চিৎকার দেইনাই , জামাত কেন ভাল নয় ঠাণ্ডা মাথায় সেটা ওদের বুঝাতে চেয়েছি।

কয়বার বুঝাবেন ওদের? আপনার/ আমার কি পার্সোনালিটি বলে কিছু নেই?
ওরা বার বার আমাকে গালি দেবে, আর আমি কতবার সহ্য করবো?

পিট যে দেয়ালে ঠেকে যায়, এই কথা টার ও নাম শুনেছেন হয় তো, তাই কোন আবাল মন্তব্য করলেই ধন্যবাদ টা বুঝে শুনে দেবেন বলে আশা করি।
(কি বুঝাতে চেয়েছি আশা করি বুঝতে পেরেছেন, আপনাকে পছন্দ করি বলে দাবি করে বলে ফেললাম)


নাস্তিক নাস্তিক বলে মুখে যে ফেনা তুলে ফেলে, এই ইন্টারনেট, এই ফেসবুক, এই ইমেইল, এই ব্লগ, এই সব কিছু, বলতে গেলে বিজ্ঞানের আবিষ্কৃত সব কিছুই তো নাস্তিকের, ওদের কোন বাপ কি আবিস্কার করেছে?


ওদের লজ্জা করে না এই সব ব্যাবহার করতে??? তখন কোথায় থাকে তাদের ফতোয়া????

ছাগলের দল!


০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:১৭

আশিক মাসুম বলেছেন: ভাই আপনি আমাকে সব বলতে পারেন আমি কিছুই মনে করব না, হাতে গোনা যে কয়জন মানুষের জন্য সামুতে রাত দিন এক করে ফেলি তাদের মাঝে আপনিও একজন। আপনার কমেন্ট এর ১০০% মিনিং আমি বুঝেছি। টু বি অনেস্ট ধন্যবাদ দিতেও কষ্ট হয়েছে ।


বিঃদ্রঃ আমার পোস্ট এর কোন কথায় কাউকে আঘাত করে থাকলে আমি দুঃখিতো, মানুষ কে আঘাত করতে শিখায়নি আমার বাবা-মা।


রক্তে নাই ভাই। কেউ সালা কইলে দুলাভাই বইলা বাসায় যাওয়ার পোলা আমি।

১৬| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:২১

বাংলাদেশী দালাল বলেছেন: আমরা ব্লগের উপরে একটা নিউজ আকারে প্রতিবেদন তৈরী করতে পাড়ি।

ডিজিটাল মিডিয়া গুলকে অনুরোধ করা যেতে পারে তা প্রচার করার জন্য।

ব্যপারটা অবশ্যই জন গুরুত্ব পূর্ণ হিসেবে তারা গ্রহন করবে।
অথবা টাকা দিয়ে।




ধন্যবাদ সুন্দর পোস্টের জন্য।

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:২৭

আশিক মাসুম বলেছেন: আপ্নাকেও অনেক অনেক ধন্যবাদ ব্রো , আপনার সুন্দর মতামতের জন্য। সকলের সম্মিলিত মতামতের বিত্তিতে একটা কিছু করবো ইনশাল্লাহ।

১৭| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:৩২

মিষ্টি মেয়ে বলেছেন: "খুব জানতে ইচ্ছে করে বেশী বুঝা মানুষ গুলু কি পেয়েছে এসব করে। " যে ব্যাক্তি নিজের সমালোচনা করতে পারে সেই সর্বাপেক্ষা ভুদ্ধিমান" । এখানে কেউ তাদের নিজের ভুল গুলু নিয়ে সমালোচন করতে দেখিনি । অন্যকে হেয় করে নিজেকে প্রতিষ্ঠিত করতে চাওয়া দেখেছি , অন্যের ভুল কে নিয়ে হৈচৈ করে নিজের দোষ ডেকে রাখার চাটুকতা দেখেছি। "

এত ভালো কেনো আপনি? ++++++

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:৩৮

আশিক মাসুম বলেছেন: ভাল মন্দ জানিনা আপু,

জটিলতা ভাল লাগেনা। শুদ্ধ সরল জীবন চেয়েছি। বেশী বুঝা মানুষ রা আসলে কিছু পায়না, আর জারা গোঁড়ামি করে তারা হচ্ছে লুজার।


প্রত্যাকটা মানুষ কেই উচিৎ গোঁড়ামি না করে সঠিক জিনিষটা মেনে নেওয়া। নিজের ভুল বুঝতে সেখা উচিৎ আমাদের সকলের।

১৮| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:৩৮

বাংলাদেশী দালাল বলেছেন: একটা অনুরোধ করবো,

আমারা যে পোস্টেই কমেন্ট করব যেন সাথে এই পোস্টের লিংকটা দিয়ে দেই।

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:৪১

আশিক মাসুম বলেছেন: হুম করা যেতে পারে, কিন্তু ব্যপারটা কেমন হয়ে যায় না?
দেখেন কি হয়। আজকের দিন যাক তার পর চিন্তা করা যাবে।

১৯| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:৪৩

শাহরিয়ার পলক বলেছেন: পোস্ট পরে ভালো লাগলো। সাথেই আছি। বিজ্ঞদের থেকে সাড়া পাবো আশা করছি।

বি.দ্র. ভাবতেছি লিফলেট ছাপাবো। তারপর রাস্তায় দাড়িয়ে নিজেই বিলি করবো। লিফলেট এ লিখা থাকবে, "আমি শাহরিয়ার পলক, একটি মুসলিম পরিবারের সন্তান এবং সেই সাথে একজন ব্লগার। হয়তো নামাজ ঠিক ভাবে আদায় করতে পারি না তবে আমি আল্লাহ্‌ এবং রাসুল (সঃ) -কে নিয়ে কোনদিন কটুকথা বলি নি বা লিখি নি। এটা আমার ব্লগ এড্রেস। অবশ্যই চেক করবেন। ধন্যবাদ"

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৮:৪৬

আশিক মাসুম বলেছেন: হাহাহা ভাই কষ্টের মধ্যে হাসিয়ে ছারলেন। বুদ্ধি পছন্দ হয়েছে। আমিও আপনার সাথে আছি। আর কয়েকজন যগার করেন। নিজের টা নিজে বিলি করলে পাবলিক বিশ্বাস নাও করতে পারে। কয়েকজন এক সাথে মিলা করলে সবাই বিলিব করবো ।

২০| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:০৫

আমিনুর রহমান বলেছেন: আমি মোটেও পক্ষপাতী নই এই নিয়ে প্রতিবাদ করার। আমার কি তাদের সার্টিফিকেট দেখিয়ে জানিয়ে দিতে হবে এই দেখো আমি মুসলমান আমাকে নাস্তিক ট্যাগ দিয়ো না। উপরে এম হুসাইন ক্লিয়ার করে দিয়েছে তার মন্তব্যে যারা নাস্তিক বলছে আমাদের তারা নিজেরাই ইসলাম জানেনা বা জানলেও মানে না। ভন্ডদের কে শুধু প্রতিরোধ করব কোন প্রতিবাদ হবে না।

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৩৫

আশিক মাসুম বলেছেন: আমিনুর ভাই প্রতীবাদ মানেই এখানে কোমরে গামছা বেঁধে রাস্তায় চিল্লাচিল্লি করা নয়। আপনাকে বুজতে হবে এদেশের কত % মানুষ শিক্ষিতো, আপনাকে চিন্তা করতে হবে আপনার বাবা আপনার স্বজন আপনার ব্লগার পরিচয় নিয়ে নিজেকে দোষারোপ করে । যতটা লাইটলি নিচ্ছেন ব্যাপারটা কোন দিক দিয়েই তেমন না। হয়তো আপনি তেমন অবস্থায় পরেননাই !! কিংবা আপনার কাছে আপনাকে নাস্থিক বলাটা মিনিং লেস হতে হতে পারে সবার কাছে কিন্তু না ভাই। সার্টিফিকেট পাইবেন কই যে দেখাইবেন???


" নীরবতা সম্মতির লক্ষন"


প্রতিরোধ!! হাহাহা কাকে করবেন??? আপামর সকল সাধারণ মানুষের কাছে ব্লগার মানেই নাস্তিক। কি করে মুছবেন এই কালি????

নিউটনের সুত্র ভুল প্রমান করা এত সহজ না ভাই।

২১| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:১০

আজ আমি কোথাও যাবো না বলেছেন: তারা ব্লগারদের ফাসি কেন চায়?
কারণ ব্লগে নাস্তিক আছে।
কয়টা আছে?
তারা আটশজনের লিস্টি জমা দিছে। কথা হৈল এই আটশজনের লাগি ইসলাম ঈমান বিপদে পৈড়া যাইবো এই কথা আবাল ছাড়া কেউ বিশ্বাস করতো না। আমাদের ঈমান এত দুর্বল না।
আর একটা কথা ব্লগ ছাড়া অন্য কোথাও নাস্তিক নাই?
আর সব নাস্তিকরা নাকি শাহবাগে! শাহবাগের প্রতি এলার্জিতো জামাইত্তার! কি বুঝা যাইতাসে কিছু? ওরা জামাত দ্বারা প্রভাবিত!

আর হ্যাঁ ব্লগারদের বিরুদ্ধে ক্ষোভ তো জামাতের তারা কেন এই ক্ষোভ ক্যারি করবে?
উত্তর কি দিবেন কেউ?
পোস্টে প্লাস।

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:২৪

আশিক মাসুম বলেছেন: আপু বিক্ষা চাইনা আগে কুত্তা সামলান।

এই প্রশ্নের উত্তর সবার জানা।

কিন্তু ১০০%ব্লগার নাস্তিক হয়ে গেলো কেমনে????

২২| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:১২

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আমার মতামতটা এখানে, একটু দেখুন দয়া করেঃ

প্রসংগঃ ব্লগার = নাস্তিক, এই অপপ্রচারের দ্বায়ভার কার??

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:২৮

আশিক মাসুম বলেছেন: দেখলাম ভাই !

২৩| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:১৩

শাহরিয়ার পলক বলেছেন: আমিনুর রহমান ভাই, সমস্যা তো অন্য জায়গায়।

"খুব কষ্ট হয় যখন আমার বাবা বলে ছেলেকে লক্ষ টাকা খরচা করে পড়া লেখা শিখিয়ে বড় ভুল করেছি এখন নিজেকে নাস্তিকের বাবা ভেবে বিষ খেতে মন চায় ছেলে যদি পড়া লিখা না জানতো তাহলে অন্তত ব্লগার হতনা, যখন একজন রিকশা চালকের মুখে শুনতে হয় মামা ব্লগার নামের নাকি একটা নতুন দল আসছে ? ওরা নাকি আল্লা রাসুল বিশ্বাস করেনা? নাউজু বিল্লাহ দড়জাল হালার অনুসারি বাংলাদেশেই প্রথম আইলো। খুব ছোট খুব নিম্ন মানের লাগে নিজেকে।"

আপনি আপনার বাবাকে কি বলবেন? ঐ রিক্সা চালক কে কি বলবেন?

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:২৮

আশিক মাসুম বলেছেন: @ আমিনুর ভাই

২৪| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:২০

এম হুসাইন বলেছেন: মাসুম ভাই- জীবনে বহুত কিছু দেখেছি, শিখেছি, অন্যায়ের সাতে আপোষ করি নি কোন দিন। তার জন্যে হারিয়েছি অনেক কিছু, আরও হারাবো আশা রাখি। তার জন্যে এক তিল পরিমান দুঃখও নাই আমার।
তবে জ্ঞানতঃ কাউকে কে, বিনা দোষে আঘাত করিনি, ইনশাল্লাহ করবোও না। তবে ঐ যে বললাম, দেয়ালে পীঠ ঠেকে গেলে.........

যে সব আবাল দের মুখ টিপলে এখন মায়ের দুধ বের হবে, ওদের সাতে আমি মুখ খারাপ করি না বলে আর কিছু বললাম না, কিছু দেখালাম ও না।


তাহলে লেঞ্জা বের হয়ে যাবে- আর " লেঞ্জা ইজ ভেরি ডিফিকাল্ট টু হাইড"

আমার উপরের দুটি থাপ্পড় গণ্ডারের চামড়া বলে লাগে নি, বিবেক থাকলে লাগতো।

ব্লগে ভালো হয়ে চলতে চাই। দোয়া করবেন।
ভালো থাকুন ভাই।
শুভকামনা।

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৩১

আশিক মাসুম বলেছেন: ফি আমানিল্লাহ।


শান্ত হন নারে ভাই। কুকুরের কাজ কুকুর করেছে কাম্র দিয়েছে পায়, তাই বলে কুকুর কে কামরানু কি মানুষের শোভা পায় ।


এই জাতের মানুষ গুলু আসলে ঠিক হওয়ার না ভাই।

২৫| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:২১

আজ আমি কোথাও যাবো না বলেছেন: ব্লগারদের এভাবে মেরে ফেলার দাবি তাদের অন্য অনেকগুলো দাবীর মতোই খুবই অযৌক্তিক!

এর প্রতিবাদ করা উচিৎ কি ভাবে? কয়েকটি ব্লগ ব্ল্যাকআউটে গিয়েছে সামু যায় নি। তাই এই সুযোগ গ্রহণ করে একটি পোস্ট তারা স্টিকি করতে পারে। আর আমরা কালো রং দিয়ে প্রোপিক ঢেকে দিতে পারি। এটা অনলাইন প্রতিবাদ।

আর অফলাইন প্রতিবাদ করতে হলে কিভাবে কি করবেন সেটা ঠিক করতে হবে মান্ববন্ধন করতে হবে। প্রেসক্লাবের সামনে করা যায়। আর এই পোস্ট এ দয়া করে কেউ ক্যাচাল না করলে ভালো হয়। সব দলাদলির উপরে আমরা ব্লগার।

দেখা যাক কি হয়! পোস্ট পর্যবেক্ষণ করছি। :)

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৩৩

আশিক মাসুম বলেছেন: এই পোস্ট এ দয়া করে কেউ ক্যাচাল না করলে ভালো হয়। সব দলাদলির উপরে আমরা ব্লগার।

সহমত।


অনেক ধন্যবাদ আপু আপনার কমেন্ট এর জন্য। জি ২/১ দিনের মধ্যেই মানব বন্ধন করবো ভাবছি , আশাকরি পাশে থাকবেন।

২৬| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৩৯

এস. এম. রায়হান বলেছেন: ব্লগার মানেই নাস্তিক বা ইসলাম বিদ্বেষী - এই বিভ্রান্তি ছড়ানো হয়েছে উভয় পক্ষ থেকেই:

১। আস্তিকদের মধ্যে কিছু অজ্ঞ না জেনে ঢালাওভাবে ব্লগারদের নাস্তিক বা ইসলাম বিদ্বেষী বলেছে।

২। কতিপয় ইসলাম বিদ্বেষী ব্লগারকে (যাদেরকে গ্রেফতার করা হয়েছে) ইস্যু বানিয়ে বেশ কয়েকটি ব্লগের ব্ল্যাকআউটে যাওয়া এবং সামুতে তাদের নিঃশর্ত মুক্তির দাবি করা দেখে অনেকেরই মনে হতে পারে ব্লগার মানেই নাস্তিক বা ইসলাম বিদ্বেষী, আর ব্লগ মানেই নাস্তিকতা বা ইসলাম বিদ্বেষ প্রচার।

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪১

আশিক মাসুম বলেছেন: সহমত এর থেকে মুক্তি চাই !!

২৭| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৪৬

মো: আজিজ মোর্শেদ বলেছেন: ভাই, ব্লগ কি জিনিস এটা অনেক শিক্ষিত লোকেরাই জানেনা আর মাদ্রাসার এই ছাত্র বা শিক্ষকেরা কি জানবে।
আমি কিছু ঘটনা একটু সাজাই-
১. রাজাকারের ফাসির দাবিতে ব্লগারদের আন্দোলন- ঠিক আছে।
২. ধর্ম ভিত্তিক রাজনীতি নিষিদ্ধের দাবি-হুজুরেরা কিছুটা চিন্তিত হল যে এখানে আসলে কি হচ্ছে (পরে অবশ্য আন্দোলনকারীরা সরে এসে জামাত নিষিদ্ধের দাবি জানায়)।
৩. আস্তে আস্তে জানা যায় যে শাহবাগে বেশ কিছু ইসলাম বিদ্বেশী নাস্তিক আছে এবং আন্দোলনটি বামদের দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে। তখন থেকে এই সব নাস্তিকেরা ইসলাম নিয়ে কি কি লিখেছে তা প্রকাশ পেতে থাকে সাধারন মানুষের কাছে। গণজাগরন মঞ্চ থেকে বলা হয় যে তারা ধর্মের বিরূদ্ধে নয়। এ পর্যন্ত ঠিক ছিল এবং গুটি কয়েক ইসলাম বিদ্বেশী নাস্তিকদের শাস্তি দাবি করা হয়।
৪. সরকার চাপে পড়ে কিছু নাস্তিক ব্লগার গ্রেফতার করে। এই গ্রেফতারের প্রতিবাদ জানায় গণজাগরন মঞ্চ এবং প্রায় সবকটি ব্লগ ব্লাক আউট হয়ে যায়। এখান থেকে ঢালাওভাবে গণজাগরন মঞ্চ এবং ব্লগারদের নাস্তিক হিসাবে প্রচারনা চাল‍ান হয় (এর বেশ কিছু আগের থেকে খালেদা জিয়া অবশ্য শাহবাগীদের নাস্তিকের আন্দোলন বলে আখ্যায়িত করেন)।
৫. এই ক্ষেত্রে কি গন জাগরন মঞ্চ বা ব্লগ মালিক কি বলতে পারতেন না যে যারা ইসলামের বিরূদ্ধে খারাপ কথা লেখে তাদের শাস্তি হোক বা অন্যান্য সাধারন ব্লগার কি রাস্তায় এসে এটার প্রতিবাদ করতে পারতেন না। দোষ তো আমাদের যে হেফাজতে ইসলামকে আমরা এই পর্যন্ত আসতে দিয়েছি।
৬. লংমার্চের দিন ঘনিয়ে আসলো। নাশকতাগণজাগরন মঞ্চ, ঘাদানিক, সে ক ফোর আশংকা করে হরতাল দিল এবং সরকার সেই হরতালে সর্বাত্মক সহায়তা করলো। সরকার এই হেফাজতে ইসলামের আন্দোলনে বাধা দেওয়া ফলে হেফাজতের নেতাকর্মীদের নিকট তারা নাস্তিকের সহায়তা কারী হিসাবে নাস্তিক বলে আখ্যায়িত হয়ে গেল ঢালাও ভাবে।
৭.সবশেষে নাশকতাগণজাগরন মঞ্চ, ঘাদানিক, সে ক ফোর আশংকাকে ভুল প্রমান করে সবাইকে অবাক করে দিয়ে তারা শান্তিপূর্ণভাবে (কিছু ঘটনা ছাড়া-যে পরিমান জনসমাগম সেই হিসাবে তেমন মারাত্মক কিছু না) আরও কিছু কর্মসূচী ঘোষনা দিয়ে ফিরে গেল।

পরিশেষে বলা যায়, কুলাঙ্গার সবখানে থাকে। ব্লগেও ছিল, কিন্তু তাদেরকে সব সময় বেশি হাইলাইট করা হয়েছে। ব্লগে কি তাদের থেকে ভাল ব্লগার কেও ছিল না? আমি তো ধর্ম সম্পর্কে অনেক কিছু ‍শিখছি এই ব্লগ থেকে। আমি মনে করি ব্লগ জ্ঞান চর্চার জন্য খুব সুন্দর একটা প্লাটফর্ম। স্বীকার করি এই সব নাস্তিক ব্লগার অনেক জানে এবং ভাল ব্লগার কিন্তু দূর্জন বিদ্যান হইলেও পরিত্যাজ্য।

আমি ব্লগে নতুন, কোন ভূল হলে ক্ষমাপ্রার্থী।

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫১

আশিক মাসুম বলেছেন:
ভাই, ব্লগ কি জিনিস এটা অনেক শিক্ষিত লোকেরাই জানেনা আর মাদ্রাসার এই ছাত্র বা শিক্ষকেরা কি জানবে।


দূর্জন বিদ্যান হইলেও পরিত্যাজ্য।



আপনার সকল কথার সাথে এক মত, বিজ্ঞদের মতামত জেনে কর্মসূচী ঘোষণা করবো।


আপনাকে ধন্যবাদ সুন্দর কমেন্ট এর জন্য।

২৮| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫১

জাকারিয়া মুবিন বলেছেন:
আমি নাস্তিক নই।

০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ৯:৫৩

আশিক মাসুম বলেছেন: হে ভাই এই কথাটাই সব্বাইকে জানিয়ে দিতে চাই।

২৯| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:০১

তোমোদাচি বলেছেন: আপনার অনুভুতি আজ লক্ষ ব্লগারের মনকষ্ট, আমিও তাদের একজন।

তবে এক্ষেত্রে আমার পরামর্শ হলো ... ধরয্য ধারন করা এবং ধিরে ধিরে অগ্রসর হওয়া।
অধিকংশ ব্লগার যেমন ধর্মান্ধ নয় তেমনি নষ্ট নাস্তিক নই - এটিই হচ্ছে প্রকৃত সত্য। আর সত্য একদিন প্রতিষ্ঠিত হবেই! এটা ঠিক আমাদের কিছু ভুল আর ছাড় দেওয়ার মানসিকতার কারনে আজ আমাদের কপালে নাস্তিক সীল লেগে গেছে। আমরা কিছু নাস্তিক ব্লগারের নষ্টামী শক্ত ভাবে প্রতিরোধ করতে পারিনি। কিন্তু এই ভুল ধারনা বেশীদিন থাকবে না মানুষ্র মনে। আমাদের কে এই জন্য ব্লগের পরিবেশ সুস্থ রাখার জন্য জিরো টলারেন্স দেখাতে হবে। নিজে দায়িত্বশীল ব্লগিং করুন আর ব্লগের পরিবেশ বিনষ্টকারী উভয়পক্ষ কে শক্ত হাতে প্রতিরোধ করুন। জানি একজন সাধারন ব্লগারের তেমন কোন কিছু না করার নেই তবে সম্মিলত চেষ্টায় আমরা সফল হব নিশ্চয়! যেকোন ধরনের নোংরামী দেখলে সাথে সাথে রিপোর্ট করুন!
তবে খুব তাড়াতাড়ি ফল পেতে নতুন কোন গণজাগরণ টাইপের কিছু চিন্তা আর কইরেন না; সব কিছুতে এত তাড়াতাড়ি ফল আশা করা ঠিক নয়। সবাই সব কিসুর রেজাল্ট তাড়াতাড়ী পাওয়ার জন্য আন্দোলন করে করে দেশটার ১২টা বাজিয়ে দিচ্ছে, আমরা নতুন কিছু আর না শুরু করি। বরং ধীরে কিন্তু প্রবল ভাবে আমরা আমাদের কালীমা মোচনের চেষ্টা করি। আমরা সাধারন মানুষকে ব্লগার কি, ব্লগ কি সেটা বুঝায়; ব্লগে আবার সুন্দর সুন্দর পোষ্ট করা শুরু করি ... দেখবেন আস্তে আস্তে সব ঠিক হয়ে যাবে।

শুভ কামনায় --- বন্ধু !!!

০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩০

আশিক মাসুম বলেছেন: তোমদাচি দা কারা নেহ!!




ভাই আমার একটাই কথা ব্লগে বসে খুচুর খাচুর করে কিছুই হবেনা। এমন কিছু করা লাগবে জাতে মিডিয়ার মাধ্যমে সকলের কাছে এই মেসেজ যায় ব্লগার মানেই নাস্তিক না!

৩০| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:১৮

দখিনা বাতাস বলেছেন: যতদিন ঐ শাহবাগ থেকে বা অন্য কোন যায়গা থেকে রাজাকারের বিচার দাবি করে যাবেন, তত দিন এই,নাস্তিক, নস্ট ছেলে, নানান কাহিনী চলবো।

কেউ কেউ আইসা শুনাইবো, আমাদের মাঝেই ছিল নাস্তিক, আগে নিজেদের ঠিক করতে হবে। ঐসবে কান দিয়া সমন নস্ট। রাস্তার পতিতাও যদি আইসা কয়, রাজাকারের বিচার চাই, ঐটা কি আমার দোষ? নাকি আমি তারে ঠেকাইতে পারমু? কারন তার দাবী আমার দাবী এক। তখন কেউ আইসা কইলো, পতিতা আর তার দালালারা রাজাকারের বিচার চায়।

আসল দোষ হইলো, এই শালা ব্লগার গুলা রাজাকারের বিচার চাইছে। কাজেই, হাতে গুনা কয়ডা গালাগালি করা নাস্তিকের নাম দিয়া সব ব্লগারগো নাস্তিক কইয়া পিডানির ব্যবাস্হা করা। আর কিচু না।

কালকে আপনি গিয়া তওবা করেন, তসবিহ নিয়া বন শাহবাগ, কিন্তু রাজাকারের বিচার চান-- লাভ নাই। আপনে নাস্তিকই থাকবেন। কিন্তু খালি কন রাজাকারের বিচার চাই না, লগে লগে তওবা তসবিহ কিচু লাগবো না, আপনে সত্যের পথে ফেরত আইসেন কইয়া ফতোয়া দিয়া দিবো।

০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩১

আশিক মাসুম বলেছেন: হুম, দেখি কি করা যায়।

৩১| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:২২

এস. এম. রায়হান বলেছেন: লেখক বলেছেন: সহমত এর থেকে মুক্তি চাই!!


বেশী বেশী করে প্রচার করে ব্লগ সম্পর্কে অজ্ঞদের ভুল ভাঙ্গানো ছাড়া শর্টকাট কোনো উপায় দেখি না।

০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩১

আশিক মাসুম বলেছেন: একটা মানব বন্ধন করা যায়।

৩২| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:২৪

দখিনা বাতাস বলেছেন: মিডিয়ারে ঝাকি মারার মত আরেকটা শয়তানি বুদ্বি করন যায়। ব্লগে তো আমরা চিনি সবাই কারা কারা গালিবাজ নাস্তিক। মাত্র কয়েকটা। সরকার যাগো ধরছে, এগোরে শাহবাগ নিয়া সব মিডিয়া রে ডাইক্কা তওবা পড়াই। তোরা নাস্তিক থাকবি থাক, কিন্তু গালাগালি করবি না--- তওবা কর।

এইটা করন যায় :D

কিন্তু তারপরেও মনে হয়না লাভ হইবো, উল্টা জাতির কাছে আমরা জোকারে পরিনত হমু।

সবচেয়ে ভাল হইলো, চুপ কইরা থাকেন। এরা কয়দিন লাফাইবো। আরো ২টা রায় তারাতারি আইবো। রায় গুলা আসলেই আবার সব আস্তিক নাস্তিক ইস্যু ভুইলা ওরা ফাসির দড়ি থেকে জান বাচাও আন্দোলনে যাইবো।

নো টেনশন। একটু ধৈর্য ধরেন।

০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩৫

আশিক মাসুম বলেছেন: হাহাহাহা ভাল বলেছেন , মনে ধরেছে । তবু আত্ন পক্ষ সমর্থন বলতে একটা কথা থেকেই যায়।

৩৩| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ১০:৫৯

মামুন হতভাগা বলেছেন: আমাদের সমস্যা হল,আমরা যতটুকু জানি বা বুঝি ভাব নেই তারও থেকে বেশী জানা বা বোঝার।আমি স্রেফ এ টুকু বলব,যারা ধর্ম নিয়ে ব্যবসা করছে তারাও যতটা খারাপ,ধর্ম অবমাননা যারা করছে তারাও ততটা খারাপ।ইসলামের একমাত্র দাবীদার হিসেবে দাঁড়িপাল্লায় ভোট দিন,বেহেশতের টিকিট বুঝে নিন যারা বলে তারাও যেমন ধর্ম ব্যবহার করছে নিজেদের স্বার্থে ঠিক তেমন করে নিজেদের নাস্তিক হিসেবে জাহির করে ধর্মের বিরুদ্ধে কুৎসা রটিয়ে নিজেদের স্বার্থ উদ্ধার করতে চায় যারা তারাও কিন্তু সেই ধর্ম কেই ব্যবহার করছে নেগেটিভ ভাবে।মানে দুই ধরণের মানুষই ধর্ম নিয়ে খেলছে।শাস্তি ঐ দুই ধরণের মানুষেরই সমান প্রাপ্য।

০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩৬

আশিক মাসুম বলেছেন: আমরা সাস্থি কেন পাচ্ছি ভাই? :(

৩৪| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:০৩

আদনান মাননান বলেছেন: Click This Link

০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩৬

আশিক মাসুম বলেছেন: হুম দেখলাম।

৩৫| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:০৪

এই আমি রবীন বলেছেন: পোষ্ট স্টিকি করা হোক, সবাই মতামত দিক।

একটা প্রতিবাদ অবশ্যই হওয়া উচিৎ।
মৌন মিছিল উইথ ফেস্টুন+সংবাদ সম্মেলন।
ব্লগ কি, কত % নাস্তিক, নাস্তিকতার বিরুদ্ধে প্রতিবাদ কারীরাও ব্লগার........ প্রভৃতি।

০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩৮

আশিক মাসুম বলেছেন: ভাই এই পোস্ট মডু গো মাথার উপরে দিয়ে গেছে। আবার সটীকি হাসাইলেন।


মনের কথা বলে দিয়েছেন ভাই অনেক অনেক ধন্যবাদ আপনাকে।

৩৬| ০৭ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:৪৭

দি সুফি বলেছেন: খুব জানতে ইচ্ছে করে বেশী বুঝা মানুষ গুলু কি পেয়েছে এসব করে।

এরাই আজ দেশটাকে এই চরম বিশৃংখলার মাঝে ফেলেছে।

আপনার কথা সত্য। অনেক শিক্ষিত সাধারন মানুষই জানে না ব্লগ কি, ব্লগে কি হয়। যারা শিক্ষিত নয় তাদের কথাত বাদই দিলাম! আলেম-ওলামারাও জানেন না ব্লগ কি জিনিস। তাই অতি সহজেই দুচারটে ইসলাম বিরোধী পোষ্ট দিয়ে তাদেরকে ম্যানিপুলেট করা গেছে যে সকল ব্লগাররাই নাস্তিক। এই বিশ্বাস তাদের মাঝে আরো দৃঢ় হয়েছে যখন ধর্ম নিয়ে কটুক্তিকারীদের বিচারের বিরুদ্ধে শাহবাগ থেকে ডাক দেয়া হল সকল ব্লগারের মুক্তি চেয়ে!

ব্লগগুলো আজ ব্ল্যাকআউটে যাচ্ছে। কিন্তু ব্লগ কর্তৃপক্ষ্যই পারতেন এই পরিস্থিতি এড়াতে, যদি তারা ধর্মকে কটুক্তী করা লেখাগুলোকে, লেখকদের বিরুদ্ধে ব্লগের নিতীমালা অনুযায়ী ব্যবস্থা নিতেন।

এখন যেটা করা যেতে পারেঃ সাধারন মানুষকে বুঝানো, আলেমদেরকে বুঝানো যে ব্লগের সবাই খারাপ না। ২-৪টা কুকুর উল্টা-পাল্টা লেখা-লেখি করে। বাকিরা অপরকে, অপরের অনুভূতিকে সম্মান করেই লেখা-লেখি করে।

ব্লগারদের উচিত পরিষ্কার করে বলাঃ ধর্ম নিয়ে কটুক্তিকারীদের বিচার আমরাও চাই। আমরা যেমন যুদ্ধাপরাধীর বিচার চাই, ঠিক তেমনি আমরা ধর্ম নিয়ে কটুক্তিকরা কুকুরদেরও বিচার চাই, আমরা সকল অপরাধের বিচার চাই। আমরা অপরাধীর পক্ষ নিয়ে কথাও বলিনা, ব্লগও লেখি না।

তবে যতই যা করেন, জল ঘোলা হয়ে গেছে। এই ঘোলা জলকে পরিষ্কার করা এখন আর সহজ হবে না। কারন আমার মনে হয় না ধর্মকে নিয়ে উল্টা-পাল্টা কথা বলা কুকরগুলোর বিচার হবে। হয়ত একটা প্রহসন হবে। এবং সেটা পরিস্থিতিকে আরো বেশি খারাপ করে দেবে।

০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪১

আশিক মাসুম বলেছেন: ধর্ম নিয়ে কটুক্তিকারীদের বিচার আমরাও চাই। আমরা যেমন যুদ্ধাপরাধীর বিচার চাই, ঠিক তেমনি আমরা ধর্ম নিয়ে কটুক্তিকরা কুকুরদেরও বিচার চাই, আমরা সকল অপরাধের বিচার চাই। আমরা অপরাধীর পক্ষ নিয়ে কথাও বলিনা, ব্লগও লেখি না

তবে যতই যা করেন, জল ঘোলা হয়ে গেছে। এই ঘোলা জলকে পরিষ্কার করা এখন আর সহজ হবে না। কারন আমার মনে হয় না ধর্মকে নিয়ে উল্টা-পাল্টা কথা বলা কুকরগুলোর বিচার হবে। হয়ত একটা প্রহসন হবে। এবং সেটা পরিস্থিতিকে আরো বেশি খারাপ করে দেবে।

সহমত।



এই ঘোলাটে বিষয়টাকে পরিষ্কার করা উচিৎ খুব দ্রুত ।



আপনার মূল্যবান অভিমতের জন্য অনেক অনেক ধন্যবাদ।

৩৭| ০৭ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:৩৯

কান্ডারি অথর্ব বলেছেন:

একজন আরমান বলেছেন:
কি আর কমু দুঃখের কথা?

Atheist মানে নাস্তিক
আর
Blogger মানে সিরাম নাস্তিক !!!

০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪২

আশিক মাসুম বলেছেন: ভাই আপনার কাছ থেকে অন্তত একটা ভাল মতামত আশা করেছি। আপনারা সবাই এক।

৩৮| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩০

ফারজানা শিরিন বলেছেন: চলেন দানের টাকায় মাদ্রাসা না বানিয়ে । পুঁজির টাকায় মাদ্রাসা বানাই । ক্যান শুধু গরীব ছেলেদের জন্য মাদ্রাসার শিক্ষা ??? আমাদের মত পরিবারের ছেলে মেয়েরা কন এ শিক্ষায় আসবে না ???

০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৪

আশিক মাসুম বলেছেন: জানিনা আসলে, এ প্রশ্নের জবাব জানা নেই আমার।

৩৯| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৩৮

তোমার গল্পের মৃত রাজকন্যা বলেছেন: Bisbeliever ???? আগে কও এটার মানে কি রে ভাই !!! :-0 B:-)

০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৩:৪৮

আশিক মাসুম বলেছেন: আমি জানিনা আল্লায় জানে গো আফা।

৪০| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৪:৫১

মামুন রশিদ বলেছেন: সাধারন মানুষকে বোঝানো অনেক দুরের কথা । আমরা যারা ব্লগিং করি, শিক্ষা-দীক্ষা, প্রযুক্তি-বিজ্ঞান জানা আমরা ব্লগাররা এই সমাজের প্রাগ্রসর মানুষ হিসাবেই ধরে নেয়া যায় । এই আমাদের মত মানুষেরাই গত কয়েকদিন হেফাজতের পক্ষে ব্লগে পোস্টের বন্যা বইয়ে দিলো । অথচ হেফাজতের ১৩টা দাবীর মধ্যে মাত্র গুটিকথক ইসলামের মুল স্পিরিটের সাথে মিল আছে । আর বেশিরভাগ দাবীই উদ্ভট, মধ্যযুগীয় আর অপরাজনীতির মারপ্যাচ ছাড়া কিছুই নয় ।


দুনিয়া এগিয়ে যাচ্ছে আর আমরা এখনো 'কান নিয়েছে চিলে' বলে পিছন পথে হাটছি ।


০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:০২

আশিক মাসুম বলেছেন: দুনিয়া এগিয়ে যাচ্ছে আর আমরা এখনো 'কান নিয়েছে চিলে' বলে পিছন পথে হাটছি ।

৪১| ০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৩৭

ঘুড্ডির পাইলট বলেছেন:
২০১২ সালের সেপ্টেম্বর মাসে নবিজীর নামে কার্টুন প্রকাশ করা হয় ! তখন আমি প্রতিবাদ কইরা ব্যান খাইছিলাম তখন এই হেপাজত কারি রা কোই আছিলো ?


আর আমার মতো অসংখ্য প্রতিবাদি ব্লগার দের বাদ দিয়া তারা রাস্তায় নামছে কেন ?


তাদের ১৩ দফার মইদ্যে নিজামি গং এর বিচারের কথা নাই কেন ?

ভন্ডামির একটা সীমা থাকা দরকার !

০৭ ই এপ্রিল, ২০১৩ বিকাল ৫:৪৪

আশিক মাসুম বলেছেন: আমরা ব্লগাররা সবচে বড় ভণ্ড।

৪২| ০৮ ই এপ্রিল, ২০১৩ রাত ৩:১৫

আলুমিয়া বলেছেন: দখিনা বাতাস বলেছেন: যতদিন ঐ শাহবাগ থেকে বা অন্য কোন যায়গা থেকে রাজাকারের বিচার দাবি করে যাবেন, তত দিন এই,নাস্তিক, নস্ট ছেলে, নানান কাহিনী চলবো।

কেউ কেউ আইসা শুনাইবো, আমাদের মাঝেই ছিল নাস্তিক, আগে নিজেদের ঠিক করতে হবে। ঐসবে কান দিয়া সমন নস্ট। রাস্তার পতিতাও যদি আইসা কয়, রাজাকারের বিচার চাই, ঐটা কি আমার দোষ? নাকি আমি তারে ঠেকাইতে পারমু? কারন তার দাবী আমার দাবী এক। তখন কেউ আইসা কইলো, পতিতা আর তার দালালারা রাজাকারের বিচার চায়।

আসল দোষ হইলো, এই শালা ব্লগার গুলা রাজাকারের বিচার চাইছে। কাজেই, হাতে গুনা কয়ডা গালাগালি করা নাস্তিকের নাম দিয়া সব ব্লগারগো নাস্তিক কইয়া পিডানির ব্যবাস্হা করা। আর কিচু না।

কালকে আপনি গিয়া তওবা করেন, তসবিহ নিয়া বন শাহবাগ, কিন্তু রাজাকারের বিচার চান-- লাভ নাই। আপনে নাস্তিকই থাকবেন। কিন্তু খালি কন রাজাকারের বিচার চাই না, লগে লগে তওবা তসবিহ কিচু লাগবো না, আপনে সত্যের পথে ফেরত আইসেন কইয়া ফতোয়া দিয়া দিবো




এক্কেবারে মনের কথা কইছেন ভাইডি।

০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:৪৪

আশিক মাসুম বলেছেন: :(

৪৩| ০৮ ই এপ্রিল, ২০১৩ ভোর ৪:০৪

কাজী মামুনহোসেন বলেছেন: লিখা অসাধারন হয়েছে, ছবি শেয়ার করার জন্য ধন্যবাদ

++++ রইল


হেফাজত এবং জামাত শিবির এক, তার সচিত্র প্রমাণ দেখুন

০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:৪৬

আশিক মাসুম বলেছেন: আপনাকেও অকেন ধন্যবাদ।

৪৪| ০৮ ই এপ্রিল, ২০১৩ ভোর ৪:২১

কাজী মামুনহোসেন বলেছেন: একজন আরমান বলেছেন:
কি আর কমু দুঃখের কথা?

Atheist মানে নাস্তিক
আর
Blogger মানে সিরাম নাস্তিক !!!


লেখক বলেছেন: ভাই নতুন কোন শাহবাগ এর জন্ম দিতে চাইনা , তবে আপনারা সাথে থাকলে প্রতীবাদ করতে চাই আমি নাস্তিক না ।


হুমম আমি সাথে আছি ....

০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:৪৭

আশিক মাসুম বলেছেন: সবাই এক না হলে কিছুই করা যাবেনা ভাই।

৪৫| ০৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫১

স্পাইসিস্পাই001 বলেছেন: ওদের বেশির ভাগই জানে না ব্লগার মানে কি .....?

ওদের দিয়ে অনেকেই রাজনৈতিক ফায়দা লুটতে চাচ্ছে.... আমাদের দেশের রাজনীতি এমন পর্যায়ে চলে গেছে যে এখন তার সাথে ধর্মকে টেনেও কলুষিত করা হচ্ছে.....

সময়োপযোগী পোস্টে প্লাস +++ .....

০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:৪৮

আশিক মাসুম বলেছেন: ভাই কি করা যায় একটা ভাল মন্তব্য আশা করছি।

৪৬| ০৮ ই এপ্রিল, ২০১৩ সকাল ১১:৫৬

শিলা সুলতানা বলেছেন:
মাদ্রাসায় পড়ে কিইবা আর জানবে?

০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:৪৯

আশিক মাসুম বলেছেন: মদ্রাসায় পড়েও অনেক কিছু যানাজায় , জানে এমন মানুষ আছেও।

৪৭| ০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১২:০১

রুদ্র মানব বলেছেন: এরা ব্লগ কি তাই তো জানে না ,

তারা মনে করে ব্লগ দিয়ে এরা ইন্টারনেট চালায় B-)) B-)) B-))


আবার ব্লগারদের ফাসিও চায় ।

০৮ ই এপ্রিল, ২০১৩ দুপুর ১:৫০

আশিক মাসুম বলেছেন: আফসুস আমরা ব্লগার রা গাধার মত নীরব থাকি।

৪৮| ১১ ই এপ্রিল, ২০১৩ রাত ১:৪৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুবই ভালো পোষ্ট। আমি নিজেও ব্যক্তিগত ভাবে এমনটা মনে করি। ভালোর পক্ষে বলব আর খারাপের বিপক্ষে বলব। এটাই আমার বাকস্বাধীনতা। আমার এই বাক স্বাধীনতার একটা দায়িত্ববোধও আছে। সেটা যদি শিক্ষিত হয়েও কেউ না বুঝে তাহলে সেটা নিন্দনীয় এবং সমর্থনযোগ্য নয়।

নাস্তিক বাদ বলেন আর আস্তিকবাদ বলেন সবই কিন্তু বিশ্বাসের ব্যাপার। অতি নাস্তিক এবং অতি ধার্মিক উভয়ই ধর্ম বেঁচে খায়। যখন বিশাল কোন একটি প্লাটফর্ম কিছু নির্দিষ্ট মানুষের তথাকথিত মুক্তমনার নামে বিতর্কিত হয়, তখন সেখানে সবার স্বার্থে সেই স্বল্প সংখক মানুষকে সরিয়ে দেয়াই ভালো। তাদের পক্ষ অবলম্বন না করাই ভালো। সময় যখন প্রতিকুলে থাকে অনেক কিছুই করতে হয়। স্রোতের বিপরীতে অবস্থান নেয়ার মত শক্তি এই ব্লগার সমাজের নেই। এটাই বাস্তব।

একজন মুসলিম হিসেবে যারা ধর্ম নিয়ে কটুক্তি করে, তাদের প্রতি অবশ্যই আমাদের ঘৃনার চাইতে করুনা করতে পারি বেশি। প্রচলিত রাষ্ট্রব্যবস্থার কাছে আমরা অবশ্যই বিচার দাবি করতে পারি। যদিও সবচাইতে বড় বিচার করবেন আল্লাহ। আল্লাহপাক বলেছেন, যারা পথভ্রষ্ট তাদের জন্য তিনি প্রস্তুত রেখেছেন কঠিন আযাব।


আমি মনে করি আমাদের ধর্মচর্চার মুল সমস্যা হচ্ছে ধর্ম নিয়ে আমাদের দেশের মানুষের অজ্ঞতা। তারা ধর্ম পালন করতে চায় শর্টকাট পদ্ধতিতে। আর তাই যে কোন ধর্ম জিজ্ঞাসার ব্যাপারে সকলের প্রথম পছন্দ পাড়ার মসজিদের ইমাম সাহেব কিংবা জনৈক মাদ্রাসা পাস ব্যক্তি। আমাদেরকে যারা ধর্ম শিক্ষা দেন তাদের সকলের তো জ্ঞান সমান নয়। সকলের দর্শনও একনয়। যুগ যুগ ধরে আমাদের দেশে ধর্ম নিয়ে একমাত্র কথা বলার অধিকার শুধু মোল্লারাই নিয়ে রেখেছেন। ধর্ম নিয়ে অযথা মানুষের মনে তারা ভীতি সঞ্চার করে সাধারন মানুষের মুখ বন্ধ রেখেছেন। এদের অনেকেই জেনে ব্যাখা করেন, আমরা উপকৃত হই। আবার অনেকেই না জেনে ব্যাখ্যা করেন আমরা ক্ষতির স্বীকার হই। ফলে সুযোগসন্ধানী ধর্ম বিদ্বেষীরা এই নিয়ে নানা প্রপাগান্ডা ছড়ায়, উল্টা পাল্টা কথা বলে ধর্মপ্রান মানুষের মনে আঘাত দেয়। যাদের সুযোগ নেই তাদের ক্ষেত্রে ব্যাপারটা মানা গেলেও যাদের সুযোগ থাকা স্বত্তেও সঠিক বই দেখেন না, তারা কিছুতেই ধর্ম নিয়ে অপপ্রচারের দায় এড়াতে পারেন না।

মোল্লা হলেই যে সবাই বুদ্ধিমান, বিবেকবান এবং সঠিক ধর্ম ব্যখ্যা করতে পারবেন তা কিন্তু নয়। যেমন ধরুন একজন ছেলে যে কিনা বুয়েটে ইঞ্জিনিয়ারিং পাস করেছে, সেই ছেলের পড়াশুনার যে মান এবং ধরুন কোন অখ্যাত প্রতিষ্ঠান থেকে ডিপ্লোমা ইঞ্জিনিয়ারিং পাস করা ছেলের জ্ঞান এবং দর্শন কিন্তু এক হবে না। ভালো শিক্ষক, ভালো সিলেবাস ইত্যাদির একটা ব্যাপার আছে। যে শিশুরা নামহীন, অখ্যাত মাদ্রাসায় যায়, তাদের শিক্ষার মান যে খুব একটা ভালো হবে না, এই বিষয়ে অবাক হবার কিছু নেই। তাদেরকে যা শিখানো হবে, তারা তাই শিখবে। ফলে তারা অনেক সময় ভুল শিক্ষা পায় এবং হয়ে উঠে কট্টর পন্থি। এই নিয়ে তাদেরকে ঘৃনা করার কিছু নেই। তারা ভূল শিক্ষার শিকার। আপনার আমার যদি সুযোগ থাকে তাহলে তাদেরকে সঠিক পথে আনার জন্য কাজ করতে হবে। ঘৃনা দিয়ে শুধু ঘৃনাই আসে, ভালো কিছু নয়।

ব্লগ নিয়ে সরকার বিরোধী দল সবারই চুলকানী আছে। কারন ব্লগেই অনেকের মুখোস উম্মোচিত হয়। সেখানে দূর্নীতির খবর গুলো আগে প্রকাশিত হয়। একে বারে রূট লেভেল থেকে উঠে আসা এই খবর গুলোর অধিকাংশই সত্য হয়ে থাকে। তাই এখন পর্যন্ত আমরা ব্লগ নিয়ে অপপ্রচারের বিরুদ্ধে সরকারী কোন বক্তব্য শুনি নাই। তারা নিজেরাও জানে না ব্লগ কি।

আসলে অশিক্ষিত মানুষের দুইটা সুবিধা আছে। এক তাদেরকে ধর্মের দোহাই দিয়ে চুপ করিয়ে রাখা যায়, তেমনি তাদেরকে শাসন করাও সহজ।
তাই আমাদের দেশে জাগরনের প্রকৃত শিক্ষা এখনও আসে নি। ফলে এই অবস্থার সৃষ্টি হচ্ছে।

যাই হোক অনেক কিছু বলে ফেললাম অনেকটা ধান ভাংগতে শিবের গীত গাওয়ার মত। মোদ্দা কথা একটাই, সচেতনতা বাড়াতে হবে। নাস্তিকদের প্রতি আমাদের কোন হিংসা নেই, তাদেরকে আমরা হত্যাও করতে চাই না। আমরা এটাও চাইনা তারা তাদের মত প্রকাশের নামে বিকৃত মত প্রকাশ করুক। তাদের জ্ঞান তাদের হিফজ তাদের কাছে, আমাদেরটা আমাদের কাছে। ধর্মীয় কুসংস্কার দূর করার জন্য যুক্তি তর্কের অবশ্যই দরকার আছে। কিন্তু সেটা আমার ধর্মকে গালাগালি করে নয়।

পোষ্টের মুল বক্তব্যের সাথে সহমত। এই সামু আমাদের অনেক প্রিয় কথা বলার যায়গা। আমরা কেউ কারো প্রতিপক্ষ নই। আমরা চাই বাস্তবতার নিরিখে সঠিক সিদ্ধান্ত নেয়া হোক। কারন এই সামুর আসল প্রতিনিধিত্ব করে সাধারন আম ব্লগাররা। কোন কট্টর পন্থি, উগ্রধর্মান্ধ এবং উগ্রধর্ম বিদ্বেষীরা নয়।

শুভ কামনা রইল আশিক। ১২তম ভালো লাগা।


১১ ই এপ্রিল, ২০১৩ রাত ২:০৪

আশিক মাসুম বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাইয়া। আপনার কমেন্ট অনেক বেশী মুল্য রাখে , আমার মনে হয় অনেকের আপ্নার কাছ থেকে শিখা উচিৎ কি করে ঠাণ্ডা মাথায় জটিল বিষয় বুঝাতে হয়।


আসলে নাস্তিক দের কি হবে সেটা নিয়ে আপাতত ভাবছিনা, কিন্তু ৩/৪ জন নাস্তিকের জন্য গোটা ব্লগার নামটাই নাস্তিকে পরিণত হবে আর আমরা চুপ করে থাকবো??? এটা কতটা যুক্তিক আমার মাথায় ধরেনা।


এখন দেখি ২/৪ টা চুপা নাস্তিকের স্বরূপ উম্মচন হচ্ছে আফসুস। কারো রক্ষা নাই , পাপারে সাস্থি একদিন পেতেই হবে।

৪৯| ১১ ই এপ্রিল, ২০১৩ রাত ২:১৩

মাটির দেহ বলেছেন: লেখক বলেছেন: আমি একজন ব্লগার একজন মুসলিম মসজিদে যাই নামাজ পড়ি, যতদূর সম্ভব ধর্মের বিধিনিষেধ মানার চেষ্টা করি। কিন্তু আজ আমার বুকের পাজরে খোঁদাই করেও নাস্তিক শব্দটা জুড়ে দেওয়া হয়েছে, কিছু অমানুষের জন্য ( যাদের সংখ্যা নিতান্তই কম)। আপনারা যারা ব্লগার !!চুপ করে কেন ভাই!!? নিজেকে নাস্তিক ভাবতে কষ্ট হয়না আপনাদের? আমার হয়। খুব কষ্ট হয় যখন আমার বাবা বলে ছেলেকে লক্ষ টাকা খরচা করে পড়া লেখা শিখিয়ে বড় ভুল করেছি এখন নিজেকে নাস্তিকের বাবা ভেবে বিষ খেতে মন চায় ছেলে যদি পড়া লিখা না জানতো তাহলে অন্তত ব্লগার হতনা, যখন একজন রিকশা চালকের মুখে শুনতে হয় মামা ব্লগার নামের নাকি একটা নতুন দল আসছে ? ওরা নাকি আল্লা রাসুল বিশ্বাস করেনা? নাউজু বিল্লাহ দড়জাল হালার অনুসারি বাংলাদেশেই প্রথম আইলো। খুব ছোট খুব নিম্ন মানের লাগে নিজেকে।

সহমত

১১ ই এপ্রিল, ২০১৩ রাত ৩:১৫

আশিক মাসুম বলেছেন: অনেক ধন্যবাদ,


কি করার আছে বলেন ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.