নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনের খেলাঘরে পাশাঘর পাশে রেখে। ভাঙ্গা টেবিলে বসেছি খাতা কলম নিয়েকিছু লিখব বলে।গল্প বা কবিতার ছলে।

আবদুল্লাহ আফফান

খুব সাধারণ একজন, ভালবাসি ঘুরতে আর পড়তে। মানুষ হতে চাই।

আবদুল্লাহ আফফান › বিস্তারিত পোস্টঃ

অস্ট্রিয়ায় বিখ্যাত ভিয়েনা ইসলামিক সেন্টার

০৩ রা নভেম্বর, ২০১৯ রাত ৯:৪৮

ভিয়েনার কোল ঘেষে বয়ে গেছে বিখ্যাত দানিউব নদী। এর পাড়েই বিখ্যাত ভিয়েনা ইসলামিক সেন্টার ও মসজিদের অবস্থান। একটি মিনার ও সবুজ রঙের এক গম্বুজের মসজিদটি দেখতে বেশ সুন্দর। বিশাল গম্বুজের নিচে মূল নামাজের স্থান



মসজিদের সামনে রয়েছে গাড়ি পার্কিংয়ের জায়গা, পাশে ওজুর ব্যবস্থা। পেছন দিকে শিশুদের খেলাধুলার স্থান। রয়েছে নারীদের জন্য প্রবেশের আলাদা পথ। পুরো মেঝেতে কার্পেট পাতা, সাজানো-গোছানো সুন্দর ছিমছাম পরিবেশ। বারান্দায় আলমারিতে বিভিন্ন ইসলামিক বইপত্র সাজানো আছে। বাঁ-পাশে আলাদা কক্ষ।



১৯৬৯ সালে ভিয়েনার মুসলিমরা ৮৩০০ বর্গমিটারের একটি জমি ক্রয় করে। সেখানে একটি মসজিদ নির্মাণ করা ইচ্ছা ছিলো তাদের। কিন্তু অর্থনৈতিক সমস্যার কারণে তারা নির্মাণকাজ শুরু করতে পারছিলো না। পরবর্তিতে সৌদি বাদশাহ ফয়সাল বিন আব্দুল আজিজ আল সৌদ ১৯৭৫ সালে মসজিদ নির্মাণের জন্য অনুদান প্রদান করেন।



নির্মাণের জন্য রিচার্ড লুগনার কে নির্বাচিত করা হয়। তিনি ১৯৭৭ সালের ১ জুলাই নির্মাণ কাজ শুরু করেন। ১৯৭৯ সালের ২০ নভেম্বর কাজ শেষ হয়। অস্ট্রিয়ার তৎকালীন রাষ্ট্রপতি মসজিদের শুভ উদ্ভোধন ঘোষণা করেন।



ভিয়েনা ইসলামী কেন্দ্রের মিনার ৩২ মিটার (১০৫ ফুট) উঁচু। এর গম্বুজ ১৬ মিটার (৫২ ফুট) উঁচু এবং এর ব্যাস ২০ মিটার (৬৬ ফুট)। এ কেন্দ্রটি মসজিদ ছাড়াও ইসলামি শিক্ষা ও ইসলামিক সংস্কৃতি বিকাশে সহায়তা প্রদান করে থাকে।

ভিয়েনায় এই ইসলামি কেন্দ্র ও মসজিদ ছাড়া আরও ১২৫টির মতো মসজিদ রয়েছে। এ ছাড়া রাজধানী ভিয়েনার বাইরে গ্রাস, সালসবব্রুর্গ, লিনস ও ক্লাগেনফুট শহরেও বেশ কয়েকটি মসজিদ আছে। সেখানকার প্রবাসী বাংলাদেশি মুসলমানদের পরিচালিত পাঁচটি মসজিদ রয়েছে। যেগুলোতে নিয়মিত নামাজ আদায়ের পাশাপাশি কোরআন শিক্ষার ব্যবস্থা রয়েছে। সূত্র: উইকিপিডিয়া

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ০৩ রা নভেম্বর, ২০১৯ রাত ১০:১৯

রাজীব নুর বলেছেন: এই মসজিদে যদি নামাজ পড়তে পারতাম!!!

০৩ রা নভেম্বর, ২০১৯ রাত ১১:৫৯

আবদুল্লাহ আফফান বলেছেন: ভ্রমনে বেড়িয়ে যান। আশ্চর্য জিনিসও দেখা হবে আর নামাজ পড়ার ইচ্ছেটাও পূর্ণ হবে।

২| ০৫ ই নভেম্বর, ২০১৯ রাত ১০:১১

সাফাত আহমদ চৌধুরী বলেছেন:

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.