নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

স্ট্যাটাস-কমেন্ট-রিপ্লাই-১

১৬ ই জানুয়ারি, ২০১৬ দুপুর ১২:১০

স্ট্যাটাস:-

মুক্তিযুদ্ধের চেতনার একটা এককাট্টা বয়ান তৈরি হয়েছে- তা হচ্ছে শুধুই "ধর্মনিরপেক্ষতা"; আরো একধাপ এগিয়ে বললে- ইসলাম ধর্মকে জীবন থেকে নির্বাসিত করা। চেতনার অন্য বয়ানগুলো মুছে ফেলার চেষ্টা হচ্ছে, যেমন সাম্য, মানবসত্তার মর্য্যাদা, সামাজিক ন্যায়বিচার যা আসলে মুক্তিযুদ্ধের ঘোষণা ছিল।
এই এককাট্টা বয়ান তৈরিতে মূল ভূমিকা রাখছে একদল বুদ্ধিজীবী, আর বাঙ্গালী সংস্কৃতির সাম্প্রদায়িক ধারক-বাহকরা। সমাজটাকে চিন্তার দিক দিয়ে বিভাজিত করার জন্য এই গোষ্ঠীটাই দায়ি। তাদেরকে একদিন ইতিহাসের কাঠগড়ায় দাড়াতে হবে। ইতিহাস বড়ই নির্মম।
চেতনার এই এককাট্টা বয়ান কার্যত এই ভূখন্ডে ‘ইসলাম প্রশ্ন’টাকেই আরো বড় করে বারবার সামনে নিয়ে আসছে। যেহেতু স্যেকুলারিজমের বাংলা আমরা করেছি "ধর্ম নিরপেক্ষতা", তাই ধর্ম এবং বিশেষ করে ইসলাম অমীমাংসিত প্রশ্ন হিসেবে বারেবারে সামনে আসছে।
এই ফেনমেননকে যথাযথভাবে মোকাবেলা করার চিন্তা ও বুদ্ধিগত সামর্থ্য এই বাঙ্গালী সংস্কৃতির ধ্বজাধারি অক্ষম স্যেকুলারদের নেই। সে কারণেই তারা যতো বেশি গলাবাজি করবে, ইসলামী রাজনীতি বাংলাদেশে তত বেশী করে শক্তি সঞ্চয় করবে।

কমেন্ট:-

কিরে ভদকা, তুই নিজে একটা মালাউন বিএনপি জামাত তোরে তোদের এই নামে ডাকে, এখন তুই কি ইসলাম ধর্মের রক্ষক হিসেবে নিজেকে আবির্ভূত করলি??? হায়রে ছাগল বুঝি ইহাকেই বলে। শালা বাইঞ্চুদ ভন্ডামি আর কত করবি, সোজা বলে ফেল বিএনপি রাজাকার জামাত জংগিদের রক্ষক তুই,,,,,, খোলসা ছাড় ভাদারাম,,,
শুয়ার কিসের সাথে কি মিশাচ্ছে, হালা তো পুরাই পাগল হইছে কেউ পাবনাতে নিয়া দিয়া আসেন????

রিপ্লাই:-

ভাই, হতে পারে মানুষটা ভালো না।
কিন্তু, একটু ঠান্ডা মাথায় ভেবে-বুঝে বলেন তো, উপরের কোন কথাটা সে ভুল বলেছে?
কেন আমাদের দেশে গত বেশ কয়েক বছরে মুক্তিযুদ্ধ, সাম্প্রদায়িকতা, ইসলাম ধর্ম- এসব বিষয়কে নিয়ে এত জট বাঁধানো হচ্ছে?
মুক্তিযুদ্ধ কি ধর্মের কারণে হয়েছিল? সেসময়ের জাতীয় নেতা ও মুক্তিযোদ্ধারা কি তা-ই বলেন? যদিও আজকাল অনেকে ভয়ে মুখ খুলবেন না।
আর, হিন্দু হলেই যে মুসলিমের পক্ষে বলা যাবে না- এটা কোন বইয়ে লিখে দেওয়া আছে? আমাদের দেশে অসাম্প্রদায়িকতার জাগরণ তুলে পুরো দেশের মানুষের সম্প্রীতিকেই নষ্ট করে ফেলা হয়েছে। অথচ, একতার ভিত্তি হওয়া উচিত ছিল- "সব সম্প্রদায়ের মানুষের সৌহার্দ্যপূর্ণ সহাবস্থান"!
আজকাল ক্ষমতার রাজনীতির খাতিরে বার-বার মুক্তিযুদ্ধ ও ধর্মকে নিয়ে ইস্যু তৈরী করা হয়। নিজেদের লাভের জন্য সব পক্ষই তা' করে। আর, কেউ যদি নিরপেক্ষভাবে সত্য কথা বলতে আসে, তাকেই সবাই গালি দেয়। এটাই আমাদের দেশের বর্তমান অবস্থা!

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৬ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৮

লাবু২২ বলেছেন: স্ট্যাটাস দাতার নাম টা দিলে আরো ভালো হতো না!!!

২| ১৬ ই জানুয়ারি, ২০১৬ বিকাল ৩:৪৯

আরণ্যক রাখাল বলেছেন: স্ট্যাটাসটা যার সে একটা আবাল| ও ওর মায়ে পুটু দিয়া বের হইছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.