নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

বর্তমান বাংলাদেশ: কি ভাবছে সাধারণ মানুষ?

২৮ শে মার্চ, ২০১৮ ভোর ৫:২৪

১) অনেকেই বিকল্প খুঁজতেছেন! বিকল্প টা কি শুনি? এই দেশে যারা চুরি, বাটপারি, দুর্ণীতি করে তারা কি মঙ্গলগ্রহ থেকে এসে দুর্ণীতি করতেছে? নাকি এই দেশে অাগে সুইজারল্যান্ড ছিলো হঠাৎ কেউ ক্ষমতা দখল করে দুর্ণীতির অাকড়া বানিয়ে ফেলছে! চুরি,বাটপারি,দুর্ণীতি এগুলো বাঙ্গালীর অভ্যাসে পরিনত হয়ে গেছে! কেউ বুকে হাতে দিয়ে বলতে পারবেনা সরকার পরিবর্তন হলে সব কিছু ঠিক হয়ে যাবে? যে দেশের ব্যবসায়ীরা রমজান মাস অাসলে অতি মুনাফার লোভে জিনিস পত্রের দাম বাড়িয়ে দেয় সে দেশে দুর্ণীতি বন্ধ হবে এটা অাশা করা অার বোকার স্বর্গে বাস করা একি কথা!!

২) আফসোস গত দশ বছরে ৬ লক্ষ কোটি টাকা পাচার করা হয়েছে আর মাথাপিছু ৠণের পরিমাণ ৪৯ হাজার টাকার ও বেশী! যে শিশু টি আজকে জন্মগ্রহণ করেছে দুনিয়ার অক্সিজেন গ্রহন না করেই ৠণী, এরচেয়ে উন্নয়ন আর কি হতে পারে??

৩) সামাজিক ব্যবস্থা বেশিরভাগ মানুষকেই আত্মকেন্দ্রিক আর দায়িত্বহীন হতে শেখায়। বেশিরভাগ মানুষই তার বর্তমানকে ছেড়ে না অতীতে না ভবিষ্যতে যেতে চায়। আর একারণেই ভাবেতে শেখে যা হচ্ছে হোক না, আমার কি? ভবিষ্যত প্রজন্মকে দামী শিক্ষা, দামী চিকিৎসা, দামী বাড়ি-গাড়ি দিয়ে যাওয়া ছাড়া অন্য কোন করনীয় আছে বলে মনে করে না।

৪) কৃষকরা, পল্ট্রি খামারিরা লোকসান গুণতে গুণতে দিনে শেষ হয়ে যাচ্ছে।তাদের ছেলেমেয়ের লেখাপড়া করাচ্ছে কিন্তু কোন লাভ নেই তারা পরিণত হচ্ছে শিক্ষিত বেকারে।যাও কিছু সরকারি চাকরিতে কর্মসংস্থানের সোজোগ ছিল তাও কোটার দকলে!

৫) সরি অবাক নির্বাক বা হতবাগ হওয়ার কিছুই নাই। আমাদের আরো মুল্য দিতে হবে।
যে জাতি তার মেয়ে তনু কিংবা সাগড়রুনী বা শিশু ত্বকী হত্যার বিচারের দাবীতে রাস্তায় নামে না যে জাতি গ্যাসের মুল্য ২৫০ থেকে এক লাফে বেড়ে ১২০০ হয় যা নাকি আবারো বৃদ্ধি করে ১৬০০
হবে তার প্রতিবাদ করে না যে জাতি তার ভোটের মুল্য বুঝে না সে জাতিকে তো মুল্য দিতেই হবে আরো চড়াদামে।

৬) এমন অমোঘ সত্য কথা বলা মানুষের খুবই অভাব।সাংবাদিকদের বড় একটা অংশ বর্তমান সরকারের তাবেদারী,মোসাহেবী ও চামচামি করতে রীতিমত প্রতিযোগীতা ব্যাস্ত।বর্তমান বাংলাদেশের মানুষের মৌলিক অধিকার হরণে সরকারের পাশাপাশি এই সমস্ত চামচা টাইপের সাংবাদিকদের অবদানও কম নয়।মোর্তজা ভাইয়ের মত হাতে গোনা কিছু সাংবাদিক সরকারের চাপের মুখেও সত্য বলার চেষ্টা করে।ধন্যবাদ মোর্তোজা ভাইকে।

৭) শুধু অামরা বছ‌রে এক‌দিন স্বাধীনতা দিবস, এক‌দিন ভাষা শহীদ দিবস, এক‌দিন বিজয় দিবস পালন ক‌রতে পার‌লে অার মু‌খে মু‌ক্তিযু‌দ্ধের চেতনার কথা বল‌তে পারলেই অামরা খু‌শি। অতীত নি‌য়ে হৈ চৈ কর‌াটাই অামা‌দের কা‌ছে উন্নয়ন। বা‌কি যা হবার হ‌বে। দেশ স্বাধীন ক‌রে‌ছি এক‌টি মাত্র লাল সবুজ পতাকার জন্য। অার কিছু‌তে কিছু অা‌সে যায় না। কারা মত প্রকা‌শের স্বাধীনতা পা‌চ্ছে না, কারা নি‌জের জ‌মি থে‌কে উ‌চ্ছেদ হ‌চ্ছে, অামা‌দের কোন্ বোন ধর্ষ‌ণের শিকার হ‌চ্ছে তা‌তে কী যায় অা‌সে। পাকবা‌হিনী ধর্ষণ কর‌লে, নি‌র্বিচার গুলি কর‌লে অপরাধ, অামার দল কর‌লে সেটা অপরাধ নয়। সেটা উন্নয়‌নের অংশ। মো‌র্তোজা, অাপনি অ‌নেক কিছু বু‌ঝেন না, তাই বে‌শি কথা ব‌লেন।

৮) জনাব,আপনার হয়তো একটা পরিচিতি আছে, আপনাকে ইচ্ছা করলেই গুম করে ফেলতে পারে না। আমরা জানা সাধারণ জনগণ? কথা বললেই হয় গুম, নয় খুন আর সর্বনিম্ন হলে জেল। আমি আমার মায়ের বুক খালি হতে দিতে পারি না। সাধারণ লোকে কথা বলে না বলে এ মনে করার কোন কারণ নেই যে তারা কিছু বোঝে না। আপনারা সমাজের কিছু মানুষ দেশটাকে তেলময় করে ফেলেছেন। এ তেল দেখা যায় বিচার বিভাগে, প্রশাসনে, সাংবাদিক সমাজে। আপনারাই আমাদের আইন মানতে শেখান, আর আপনারাই রং সাইড দিয়ে গাড়ি চালিয়ে উপরের লোকের অনুমতির ছবক দেখান। দয়া আমাদের আর বিবেকের কথা বলবেন না। আপনি হয়তো মনে করেন, আপনি পত্রিকায় লিখে প্রতিবাদ করছেন, আমি মনে করছি আমি সোসাল মিডিয়ায় লিখে প্রতিবাদ করে আমার দায়িত্ব পালন করছি তেমনি আর একজন ভাবছে, আমি ঘৃণা করে প্রতিবাদ করছি।

৯) পারলে ইউরোপের বিভিন্ন দেশে যান। সেখানে কারা কারা হাফ মিলিয়ন (পাঁচ কোটি টাকা মাত্র) বা এক মিলিয়ন (দশ কোটি টাকা) ইউরো বিনিয়োগ' করে পার্মানেন্ট রেসিডেন্সশীপ আর কয়েক বছর পরে সেদেশের পাসপোর্ট নিচ্ছেন খোঁজ নেন। সরকারের বিভিন্ন বিভাগে চাকুরীরতদের মধ্যে রীতিমত হিড়িক পড়েছে দেশে মাল কামিয়ে বিদেশে পাড়ি দেয়ার প্রবণতায়।

১০) বর্তমান সময়ে আপনার মতো নিরপেক্ষ সাংবাদিক খুব কমই আছে। খুবই খারাপ লাগে যখন দেখি মিডিয়া গডফাদার থেকে শুরু করে অনেক দুপয়সার অভিনেতা অভিনেত্রী সেলিব্রেটিরাও মিডিয়ায় টিকতে দালালি করছে।

১১) অন্য দেশের তুলনায় এত গুন বেশি ব্যায়ে রাস্তা-ব্রিজ নির্মাণ কোন রকমেই মানা যায়না । এই অভিযোগের উত্তর ও কেউ দিয়েছে কিনা চোখে পড়ে নাই । এর ব্যাখা কারো কাছে থাকলে দেন প্লিজ।

১২) নিজের এবং সাথে সাথে অপর নাগরিকের সুবিধা নিশ্চিত করার নামই হলো স্বাধীনতা। লুটে পুটে শূণ্যতা তৈরি ও শখ্যতা পূরণের নাম স্বাধীনতা নয়। এই বোধ যেদিন জাগবে সেইদিন হতে আমরা সত্যিকারের স্বাধীন।

১৩)বাংগালি নাকি বীরের জাতি!!!কোন হালায় কইছে??? কি এক অদ্ভুত কারনে এই জাতি বোবা ও বধির হয়ে আছে।

১৪) স্যার,এ দেশে অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদ করা মানেই যে জেল,জুলুম,ক্রসফায়ার....
এ কারনেও অনেকে নিজের এবং পরিবারের মায়ায় সেই প্রতিবাদের ভাষাটুকুও গণকবর দিয়ে রাখছে।

১৫) যে দেশে প্রতিদিন খবরের কাগজে উঠে ব্যান্ক থেকে হাজার কোটি টাকা লাপাত্তা ,প্রতিদিনই কোথাও না কোথাও নারী ধর্ষনের খবর আসে, নকলে সয়লাব পড়াশুনা , গুম হত্যা রাহাজানি, সুষ্ঠ বিচারের অভাব সেই দেশকে উন্নয়নশীল দেশের তালিকায় দিয়ে বাংলাদেশকে নিয়ে জাতিসংঘের এই হাসি ঠাট্টার কারন টা বুঝলাম না?

১৬) 1971 সালে যারা বাংলাদেশের বিরোধিতা করছে তারা হলো যুদ্ধঅপরাধী 2017 সালে যারা 70 হাজার কোটি টাকা পাচার করছে বিদেশের মাটিতে ওরা কি দেশ প্রেমিক নাকি ওরাও রাজাকার আলবদর।

১৭) কি করিবেন ভাই। আপনার মতো যদি সব বুদ্ধিজীবী রা চিন্তা করতো তাইলে হয়তো সোনার একটা বা;লাদেশ পেতাম। কিন্তু আফসোস, পা চাটা, দালালী, দলকানা আর বিবেকশুন্য বুদ্ধিজীবী তে দেশের বারোটা বেজে গেছে। এর থেকে প্রতিকার আর বুজি সম্ভব নহে।।

১৮) সরকার মনে করে আমরা সাধারন মানুষ কিছুই বুঝি না। আসলে সত্য বলতে, আমরা কি বুঝি তা ওনারা বোঝে না।

(মন্তব্যগুলি ২৬ মার্চে প্রখ্যাত সাংবাদিক গোলাম মোর্তজার ফেসবুক স্ট্যাটাসের নিচের কমেন্ট সেকশন থেকে সংগৃহীত)

মন্তব্য ৯ টি রেটিং +২/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২৮ শে মার্চ, ২০১৮ ভোর ৫:৪২

চাঁদগাজী বলেছেন:


আপনি যে কথাগুলো বলেছেন, মির্জা ফখরুলও এই কথাগুলোই বলছেন; আপনার, আমার কথা থেকে ফখরুল সাহেবের কথার মুল্য বেশী হওয়ার কথা ছিলো; কিন্তু হচ্ছে না; কেন মির্জা ফখরুলে কথার মুল্য হচ্ছে না?

২| ২৮ শে মার্চ, ২০১৮ ভোর ৫:৫১

বিদেশে কামলা খাটি বলেছেন: কোন বিকলপ নেই। এমনি করেই তো চলছে।

৩| ২৮ শে মার্চ, ২০১৮ ভোর ৬:৪৮

এম ডি মুসা বলেছেন: দেশের ভালো দিক নিয়ে সমালোচনা করুন
ভালো হবে। প্রত্যেক একই অবস্থা যার হাতে দেশ তুলে দেবেন।
সে নাকি দেশ কথা ভুলে যায় । আপনার বর্তমান আসুন সুফল ধারার ভালো কথা বলি।।

৪| ২৮ শে মার্চ, ২০১৮ সকাল ৭:১৪

কলাবাগান১ বলেছেন: এনিয়ে বিনিয়ে বলার চেস্টা পাক বাহিনীর ধর্ষন/হত্যাযজ্ঞ আর ইন্সটিটিউশনাল দূর্নীতি একই কাতারে.....আপনাদের গা কেন জ্বলে তা ভালই বুঝি

২৮ শে মার্চ, ২০১৮ রাত ৮:২৪

আবীর চৌধুরী বলেছেন: কলাবাগান১, আপনি তো আমার পিছনে বাঁশ নিয়ে লেগেছেন। নাম বদলে বাঁশবাগান রাখুন।

লেখার সবচেয়ে শেষের লাইনটি আবার পড়ুন।

পাকি থেকে বেরিয়ে আসুন। রাজাকারম্যানিয়ার ডাক্তার দেখান। পাকিদের হত্যা/ধর্ষণের রেকর্ড বহু আগেই (এই সরকারের লাগাতার টার্মগুলি আসার আগেই) পার করে ফেলেছে স্বদেশী বাংলাদেশীরাই।

আমি সবসময় বলে এসেছি, দোষ এই দেশের কোন নির্দিষ্ট দল, গোষ্ঠী বা পেশাজীবিদের মধ্যে না; দোষ এই জাতির রক্তে। বিশ্রি চরিত্রের জাতি। জঘন্য মানুষ। পারে শুধু একজন আরেকজনকে টেনে নামাতে। অন্যের মাথায় কাঁঠাল ভেংগে খেতে।

৫| ২৮ শে মার্চ, ২০১৮ সকাল ৭:৩৬

ঢাবিয়ান বলেছেন: সামনে অবস্থা আরো খারাপ হবে, তার জন্য তেরী হন। এতে আর কোন সন্দেহ নাই যে এই সরকার যেভাবেই হোক জোড়পুর্বক আরেকবার সরকার গঠন করবে। ভাবুন যে তৃতীয় দফায় যখন এরা সরকার গঠন করবে, তাদের সাঙ্গপাঙ্গরা কি ভয়ঙ্কর রুপ নিয়ে হাজির হবে।

৬| ২৮ শে মার্চ, ২০১৮ সকাল ৯:৪৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: কি করে হবে সত্যালোকে স্নান!
যে দেশে রয় কলংকিত চাঁদ আর চেতনা ফলে যেন কলাবাগান

সত্যের চেয়ে দলান্ধতায় ৪৭ বছরের পুরোন ইতিহাসে গন্ধ খোঁজে
বর্তমানের দুর্গন্ধকে জায়েজ করতে, ! ধীক!
সাদাকে সদা বলার লোক কমে গেছে। কি সাংবাদিক, কি বুদ্ধিজীবি! কি সুমীল সমাজ!
তাৎক্ষনিক বেঁচে থাকার মোহে -দেশ, জনতার সার্বজনীনতায় সাড়া দেবার লোক যাো আছে
নেতৃত্বের আসনে আসীণ কুটিল নোংরা স্বার্থপর নীচদের কারণৈ তারা অবদমিত।

চাই পূর্ন বিপ্লব! নইলে আওয়ামী লুট, লক্ষ কোটি টাকা পাচার, দূর্নীতি, ধর্ষন, খুন, গুম চলতেই থাকবে
বিশ্বে পাঁচটি স্বৈরাচারি দেশৈর তালিকায় নাম ওঠার পরও যারা নিলজ্জ পক্ষপাতে অন্ধ হয়ে সাফাই গাইতে পারে!
কবির ভাষঅয় বলতে হয়...তারা কিসের জন্ম নির্নয় না জানি!


৭| ২৮ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৩১

রাজীব নুর বলেছেন: আরে ভাই আপনি ভুল বলছেন। দেশ উন্নয়নের মহাসড়কে।

৮| ৩০ শে এপ্রিল, ২০১৮ দুপুর ১২:২৭

অক্পটে বলেছেন: সত্য শুনতে তেতো লাগে ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.