নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পৃথিবী আমার আবাস। মানুষ আমার পরিচয়।

আবীর চৌধুরী

ইলেক্ট্রিক্যাল এন্ড ইলেক্ট্রনিক্স ইঞ্জিনিয়ার

আবীর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

"পাগল" পিটিয়ে মেরে ফেলাঃ বর্বর বাঙ্গাল মানসিকতা

৩০ শে অক্টোবর, ২০২০ রাত ৮:৫৭

লালমনিরহাটে সম্প্রতি মানসিক ভারসাম্যহীন এক ব্যক্তিকে "ধর্ম অবমাননার" উছিলায় পিটিয়ে ও পুড়িয়ে মেরে ফেলেছে স্থানীয় সচেতন (!) ও ধর্মপ্রাণ (!) আপামর জনতা। ঘটনা সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হওয়ার পরে, নিহত ব্যক্তিকে অনেকক্ষেত্রে "পাগল" সম্বোধন করতে দেখা যাচ্ছে।
আধুনিক, উন্নত ও মানবিক সভ্যতার সমাজে "পাগল" বলে কোন শব্দ নেই। "পাগল" শব্দটি পিছিয়ে পড়া জাতিগোষ্ঠীরা ব্যবহার করে আসতো; যারা জ্ঞানে-বিজ্ঞানে এবং প্রযুক্তি-প্রকৌশলে পিছিয়ে আছে।

শরীরে যেমন জ্বর হয়, ব্যাথা হয়, ঘা হয়, আঘাতপ্রাপ্ত হয়, রক্ত ঝরে, পুঁজ পড়ে, সর্দিকাশি হয়, হাড় ভেঙ্গে যায়, তেমনি মানুষের মনেও হাজারো রকমের সমস্যা, যন্ত্রণা ও রোগ হয়।

শারীরিক অসুখের যেমন ডাক্তার আছে, চিকিৎসা আছে, প্রতিরোধক আছে, প্রতিষেধক আছে, তেমনি মানসিক সব সমস্যা ও রোগেরও আছে।

রাগ হওয়া, মন খারাপ হওয়া, দুশ্চিন্তা হওয়া, ভুলে যাওয়া, এগুলো সচরাচর মানসিক সমস্যার উদাহরণ। ঠিক যেমন, সময়মতো খাবার না খেলে পেটে গ্যাস জমে ব্যাথা করাটা একটি সচরাচর শারীরিক সমস্যার উদাহরণ।

কেউ দূর্ঘটনায় পা ভেঙ্গে ফেললে, আমরা কি তাকে তিরস্কার করি? তাকে নিয়ে হাসাহাসি করি? আড়ালে গিয়ে বাজে কথা বলি? জনসম্মুখে অপমান করি? তাকে তুচ্ছতাচ্ছিল্য করি? করি না।
ঠিক তেমনি, দূর্ঘটনাজনিত কারণে, বা যেকোন আকস্মিক বা প্রাকৃতিক কারণে, যেকোন স্বাভাবিক মানুষের, নানারকমের মানসিক সমস্যা ও সংকট দেখা দিতে পারে।

বিশ্ব প্রতিনিয়ত বদলাচ্ছে। ২০ বছর আগের বিশ্ব আমূল বদলে গিয়েছে। জলবায়ু বিপর্যয় বা মহামারি বা অটোমেশন বিপ্লব বা অদূর ভবিষ্যতের যেকোন স্নায়ুযুদ্ধ বা বিশ্ব অর্থনৈতিক মন্দা বদলে দিতে পারে অনেক দেশের মানচিত্রও। এরকম অবস্থায় আমাদের দেশের মানুষ যদি নিজেদের চিন্তাচেতনা ও কাজকর্ম আপডেট করতে না পারে, তাহলে বরং গোটা জাতিটাকে "পাগল" বলা শ্রেয়।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ৩০ শে অক্টোবর, ২০২০ রাত ৯:০৪

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: গোটা জাতিকে পাগল বিবেচনায় এই নিরীহ ব্যক্তিকে হত্যার দায়মুক্তির সুযোগ নেই। এই বর্বর জাতির জন্য অপেক্ষা করছে চরম দুর্ভোগ।

২| ৩০ শে অক্টোবর, ২০২০ রাত ৯:০৭

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের শতকরা ১৫ জনের কোন না কোন মানসিক সমস্যা আছে। ইয়েমেনের শতকরা ৬০ জনের মানসিক সমস্যা আছে।

৩| ৩০ শে অক্টোবর, ২০২০ রাত ৯:৪৭

মুজিব রহমান বলেছেন: এটা পাগলামির প্রকাশ নয়, হিংস্রতার প্রকাশ। বহু মানুষই খুনির পক্ষে অবস্থান নিচ্ছে।

৪| ৩০ শে অক্টোবর, ২০২০ রাত ১০:৫৩

রাজীব নুর বলেছেন: দুষ্ট গরুর চেয়ে শূণ্য গোয়াল ভালো-- সরকারকে এই ফর্মুলায় চলতে হবে।

৫| ৩০ শে অক্টোবর, ২০২০ রাত ১১:৪৫

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আজকের ব্লগে বহু হাদিস আছে যারা কোরান অবমাননা করে তাদের হত্যা করতে হবে।ব্লগ ভাল হাদিস শিখার যায়গা।মাদ্রাসায় পড়ার দরকার নাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.