নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পাগল বলে অনেকেই , আনকোরা , সাধারণ , মাঝে মধ্যে অসাধারণ এবং simple life lead করতে পছন্দ করি। লেখার অভ্যাস নেই কিন্তু মাঝে মধ্যেই তা মাথাচাড়া দিয়ে উঠে। আমার ইংরেজী ব্লগ ঘর https://www.bestblogging.co.uk/

অগ্নিঝরা আগন্তুক

https://www.bestblogging.co.uk

অগ্নিঝরা আগন্তুক › বিস্তারিত পোস্টঃ

ইন্টারভিউ, ইন্টার্নশিপের নামে বিভিন্ন কোম্পানির কাজ করিয়ে নেয়ার প্রবণতা

১২ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১০:৪৮



ছোট বড় বিভিন্ন কোম্পানির কাছ থেকে চাকরি প্রত্যাশীরা ইন্টারভিউ অথবা ইন্টার্নশীপ ফেস করেননি এমন সংখ্যা নগন্য। তবে, আজকাল কিছু গজিয়ে ওঠা কোম্পানি ইন্টার্নশীপ অথবা ইন্টারভিউ এর নামে চাকরি প্রার্থীদের দিয়ে তাদের কাজ করিয়ে নিচ্ছে , যা আমার চাকরি জীবনে বিভিন্ন জায়গায় ইন্টারভিউ দেয়ার মাধ্যমে উপলব্ধি করেছি। কিছু উদাহরণ দিলে ব্যাপারটা আরেকটু পরিষ্কার হবে

AB ইন্টারন্যাশনাল ট্রেড কোম্পানি থেকে Graphics Designer পদের জন্য ৩ জন লোক নিয়োগ দেয়া হবে। মাসে ৩ থেকে ৫ হাজার অথবা বিনা বেতনে, ৩ মাস এমনকি (ক্ষেত্র বিশেষে ৬ মাস !) চাকরি প্রার্থীকে পর্যবেক্ষণে রাখা হবে , কোম্পানি যদি সন্তুষ্ট হয়, তবে সেই প্রার্থী স্থায়ী হবে , নয়তো তখনই প্রার্থীকে নট করে দেয়া হবে।
এভাবে , কোম্পানিটি দেখা গেলো , ওই ৩ জনের উপর সন্তুষ্ট না হতে পেরে আবার চাকরির সার্ক্যুলার ছাড়লো কিছুদিন পর। এরপরও তারা সন্তুষ্ট হতে না পেরে আবার চাকরির সার্কুলার ছাড়লো। কিছু কোম্পানির জন্য এটি একটি চলমান প্রক্রিয়া! আর এভাবেই তারা চাকরি প্রার্থীদের দিয়ে কাজ করিয়ে নেয় দিনের পরদিন।

আবার, ধরা যাক , কন্টেন্ট এবং সোশ্যাল মিডিয়া ম্যানেজার পদের জন্য ২ জনকে সিলেক্ট করা হবে। তার জন্য তারা একটি topic সিলেক্ট করলো, যার নাম, 'মডার্ন ব্যংকিং vs crypto' যার জন্য ১০০০ শব্দের! একটি ব্লগ লিখতে হবে, সাথে আরো ২টি টপিক দেয়া হলো, যেখানে ৩০০+৫০০ শব্দের একটি বিজ্ঞাপন লেখে দিতে হবে। মোট, ১৮০০ শব্দের পোস্ট লিখে দেয়ার পর ! তাদের মনঃপুত হলে, ভাইভা তে ডাক পড়বে।
যেখানে, ৪০০ থেকে ৫০০ শব্দের একটি topic ই যথেষ্ট, সেখানে হাজার শব্দের পোস্ট চেয়ে প্রার্থীকে গাধার মতন খাটানো হচ্ছে !
কিছুদিন পর দেখা গেলো, সেই কোম্পানির আরো একটি সার্কুলার চোখে পড়লো, তারা আবার আরেকটি ব্লগ টপিক এবং বিজ্ঞাপন চাইলো, এভাবে সারা বছরই তাদের ইন্টারভিউ চলে!

এভাবেই কিছু ভুঁইফোড় চাকরি দাতা প্রতিষ্ঠান চাকরি প্রার্থীদের দিয়ে ইন্টারভিউ দেয়ার নাম করে কাজ উদ্ধার করে নেয় , কিন্তু চাকরিপ্রার্থী কখনোই তা বুঝে উঠতে পারে না।

তবে, সব প্রতিষ্টান এমন নয়, প্রফেশনাল কোম্পানিগুলো কখনোই ইন্টারভিউ দেয়ার নাম করে চাকরি প্রার্থীদের ভোগান্তিতে ফেলে না। তারা প্রার্থীদের কিছু দিনের মধ্যেই অথবা নির্দিষ্ট মাত্রায় কাজ দিয়েই বুঝে নেয়, প্রার্থীর কত টুকু সামর্থ্য রয়েছে সেই কোম্পানির কাজ করার।

তাই, চাকরি প্রত্যাশীদের একটু চোখ কান খোলা রেখে বিভিন্ন প্রতিষ্ঠানে আবেদন করতে বলবো।

মন্তব্য ৯ টি রেটিং +১/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ১২ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১২:০২

পদ্ম পুকুর বলেছেন: একদিক থেকে আপনার বক্তব্য ঠিক আছে। অন্যদিকে আমি ছোট একটা গ্রোয়িং ডিজাইনিং ফার্ম চালাই, রিসেন্টলি এক বা দুইজন ডিজাইনার নেওয়ার জন্য অ্যাড দিয়েছিলাম। এটা ক্রিয়েটিভ কাজ। আগে থেকে কারোর যোগ্যতা নিরুপণ করা সম্ভব হয় না। সে ক্ষেত্রে আমি তো অবশ্যই একজন শিক্ষানবীশ চাইবো, আপনি যেটাকে ইন্টার্নশিপ বলতে চাইছেন।

আবার একই ক্ষেত্রে আমি যে ধরনের কোয়ালিটি এক্সপেক্ট করি, সে রকম পাই না, কিন্তু স্যালারি চাওয়ার সময়ে সবাই আবার উচ্চকিত! এখন আমার কি করা উচিৎ বলেন তো?

১২ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:০০

অগ্নিঝরা আগন্তুক বলেছেন: ''আগে থেকে কারোর যোগ্যতা নিরুপণ করা সম্ভব হয় না''
এখানে একমত হতে পারলাম না। যোগ্য অথবা অভিজ্ঞতা সম্পন্ন প্রার্থীকে খুঁজে বের করতেই তো এড দিয়েছেন , তাই নয় কি? সেক্ষেত্রে, কোনো অভিজ্ঞতা অথবা যোগ্যতা সম্পন্ন প্রার্থীকে আপনি শিক্ষানবিশ বললে প্রার্থীর যোগ্যতাকে ছোট করা হয়।
তবে, যদি শিক্ষানবিশ বাছাই করতেই হয়, উপযুক্ত বেতন এবং কম সময়ের ভেতর তাকে নিয়োগ অথবা না রাখার ব্যাপারে সিদ্ধান্ত জানিয়ে দেয়া উচিত।
আশা করি, এক্ষেত্রে আপনি যে কোয়ালিটি এক্সপেক্ট করেন তার ঘাটতি হবে না. ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

২| ১২ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:৩৯

রাজীব নুর বলেছেন: এরকমে আমরা অভ্যস্ত হয়ে গেছি।

১২ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:৫৩

অগ্নিঝরা আগন্তুক বলেছেন: আসলে অনেকটাই সত্যি !

৩| ১২ ই ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৩৮

রিফাত হোসেন বলেছেন: শিক্ষানবীশ হিসেবে যোগ দেয়া যুক্তিযুক্ত। এতে অভিজ্ঞতা বৃদ্ধি পায়। যারা নতুন তাদের জন্য। বেতন ছাড়া বা সামান্য ভাতা ঠিকাছে। অভিজ্ঞতা নেই তবে যোগ্য এমন লোকের অভাব হয় না। সবাই এই দাবি নিয়েই আবেদন করে। পড়াশুনা করা আর বাস্তবে প্রয়োগ করা নিয়ে পার্থক্য থাকে। যেখানে প্রয়োজনে কর্মচারীকে তৈরি করে নিতে হয়। যারা কয়েক বছর অভিজ্ঞতা নিয়ে আবেদন করেন, তাদের জন্য শিক্ষানবীশ পদ দেওয়া 420 কোম্পানি করে থাকবে। সেসব থেকে দূরে থাকা উচিত।

পদ্ম পুকুর বলেছেন, একমত

১২ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:৫৭

অগ্নিঝরা আগন্তুক বলেছেন: একমত আপনার সাথে। তবে, শিক্ষানবীশদের যাতে কম সময়ের মধ্যে তাদের যোগ্যতা প্রমানের সুযোগ দেয়া হয়, সেটা নিশ্চিত করা উচিত।

৪| ১২ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:২০

রসায়ন বলেছেন: চমৎকার অবজারভেশন । অনেকেই এভাবে ফাও কাজ করিয়ে নিচ্ছে

১২ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১১:৫৭

অগ্নিঝরা আগন্তুক বলেছেন: ধন্যবাদ আপনাকে

৫| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ২:০৮

অজ্ঞ বালক বলেছেন: ইন্টার্নি আসলে ভবিষ্যতের সুযোগ্য কর্মী। কিন্তু বাঙালি আর সবকিছুর মতো এই ইন্টার্নশিপকেও সানডে মানডে ক্লোজ করে দিয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.