নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লেখালেখি

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

গল্পঃ বিষ

২৭ শে মে, ২০১৪ সন্ধ্যা ৭:৪৫

মেয়ের মতি গতি ভালো লাগে না জাহানারার। তাকে বহুবার সাবধান করেছেন তিনি। কিন্তু শারমিন অসম্ভব একরোখা। তার ধারণা, মা তার ব্যক্তিস্বাধীনতায় হস্তক্ষেপ করছে। মেয়ে কখন কোথায় যায়, কি করে এসব নিয়ে এ যুগের মায়েদের এত কৌতূহল থাকা উচিৎ নয়। এমন তো নয় যে, মেয়ে এখনো ছোট আছে! শারমিন এখন বিবিএর ছাত্রী। নিজের ভালো মন্দ বোঝার মতো যথেষ্ট বয়স হয়েছে তার।

কিন্তু মেয়ের এই বয়সটাই জাহানারার আতংকের কারণ। শারমিনের বাবা মারা গেছে ওর ছয় বছর বয়সের সময়। তারপর থেকে জাহানারা মেয়েকে নিয়ে প্রায় একা সংগ্রাম করে চলেছেন। আক্ষরিক অর্থেই একা। কাউকে পাশে পাননি তিনি। শ্বশুর শাশুড়ি, দেবর ননদ সবাই মুখ ফিরিয়ে নিয়েছে। নিজের বাবা মা অনেক আগে দুনিয়া থেকে চলে গেছেন। একমাত্র ছোটভাই আফজাল মালয়েশিয়া থাকে। সে এখনো বিয়ে করেনি। ভগ্নিপতির মৃত্যুর পর সে প্রতি মাসে মালয়েশিয়া থেকে কিছু টাকা পাঠায়। সে না থাকলে যে কি হতো, ভাবলে গায়ে কাঁটা দিয়ে ওঠে জাহানারার। কিন্তু ভাইয়েরও বয়স হয়েছে। বিয়ে-থা করে সংসার করার সময় হয়েছে তার। জাহানারা টাকা পাঠাতে নিষেধ করলেও সে শোনে না। আফজাল ভালো করেই জানে, তার ভগ্নিপতি মৃত্যুর সময় কি রেখে গেছে। ব্যাংকে সামান্য ক’টা টাকা আর কুমিল্লার গ্রামের বাড়িতে স্বার্থপর কিছু আত্মীয়স্বজন। শারমিনের পড়াশুনার জন্য তার বোনকে ঢাকায় বাসা ভাড়া করে থাকতে হয়। স্বামীর মৃত্যুর পর কিন্ডার গার্টেন স্কুলে শিক্ষকতা করে জাহানারা যে বেতন পান, তা’ বাসার ভাড়া দিতেই শেষ হয়ে যায়। ফোনে কথা বলার সময় আফজাল একটা কথাই শুধু বলে, ‘বুবু, তোমার মেয়ে লেখাপড়া শেষ করে যখন চাকরি করবে, তখন থেকে আর টাকা পাঠাবো না। তোমার ছেলে নাই তো কি হয়েছে? শারমিন তোমার ছেলের কাজ করবে, দেখো।’

জাহানারা শাড়ির আঁচলে চোখ মোছেন। ভাইটা বিদেশে থাকে। দেশে থাকা ভাগ্নির খবর সে জানে না। জাহানারা জানাতেও চান না। ক’দিন আগে ডাকযোগে একটা চিঠি পেয়েছেন তিনি। নাম ঠিকানাবিহীন কেউ একজন লিখেছে, “ আপনার মেয়ে মাদকাসক্ত। তার কিছু মাদকাসক্ত ছেলে বন্ধু আছে। তারা উত্তরার একটা বাসায় বসে একসাথে নেশা করে। এ ছাড়া, আপনি কিভাবে নেবেন জানিনা, আপনার মেয়ে নেশার টাকা জোগাড়ের জন্য আজকাল পর্ণো ভিডিও করছে। তার কিছু স্টিল পর্ণো ছবি আমি এই চিঠির সাথে পাঠাতে পারতাম। কিন্তু আপনি একজন মা বলে আপনার সম্মান রক্ষার্থে সেটা করলাম না। অতি দ্রুত আপনি যদি আপনার মেয়েকে মাদকের থাবা থেকে সরিয়ে আনতে না পারেন, তাহলে আপনার মান সম্মান এমনিতেই যাবে।”

চিঠিটা পাওয়ার পর থেকে জাহানারা একটা ঘোরের মধ্যে আছেন। সারা রাত ঘুম হয় না। এক কাজ দু’বার করে করেন, আবার জরুরী কাজের কথা ভুলে যান। কপালের দু’পাশ দপ দপ করে। স্কুলে এক সপ্তাহ ধরে যান না। ফোন করে জানিয়ে দিয়েছেন, তিনি অসুস্থ। ঘরের দেয়ালে ঝোলানো স্বামীর হাস্যোজ্জল ছবির নিচে দাঁড়িয়ে তিনি নিঃশব্দে কাঁদেন।

মেয়ের খিটখিটে মেজাজের কারণে তার সাথে কথা বলতে জাহানারার ভয় হয়। তিনি মেয়ের অনুপস্থিতিতে চিঠিটা তার বিছানার ওপর রেখে এসেছেন। কিন্তু দু’দিন চলে গেলেও শারমিন চিঠির প্রসঙ্গে কিছু বলে না। তার আচরণ ও চলাফেরা আগের মতোই। সকালে বা দুপুরে বেরিয়ে যায় বাসা থেকে, ফেরে অনেক রাতে। যে বা যারা তাকে বাসার সামনে গাড়ি থেকে নামিয়ে দিয়ে যায়, তাদের একদিনও দেখতে পান না জাহানারা। তারা কেউ গাড়ি থেকে নামে না।

শারমিনের মোবাইল ফোন সারাদিন অফ থাকে। জাহানারা মেয়ের সাথে যোগাযোগ করতে পারেন না। সম্ভবতঃ তার একাধিক সিম আছে, যা দিয়ে সে অন্যদের সাথে যোগাযোগ করে। রাতে শোবার ঘরের দরজা বন্ধ করে সে মোবাইল ফোনে অনর্গল কথা বলে। কোন কোন দিন সারা রাত কথা বলে। কখন ঘুমায় আর কখন ওঠে, সাত সকালে স্কুলে চলে যাওয়ার কারণে জাহানারা টের পান না। বুয়া জমিলা বলে, ‘আফা আইজ দশটায় উঠছে।’ কোনদিন বলে, ‘আপনে আওনের বিশ মিনিট আগে গ্যাছে গা। নাস্তা খায় নাই।’ জাহানারার হাতঘড়িতে তখন সাড়ে বারোটা বাজে।

এক সপ্তাহ স্কুলে না যাওয়ায় জাহানারা জমিলার কথার সত্যতা খুঁজে পান। কিন্তু মেয়েকে কিছু বলতে তাঁর ভয় লাগে। সাংঘাতিক চড়া মেজাজ তার। মাঝে মাঝে বাসা থেকে চলে যাওয়ার ভয় দেখায় সে। জাহানারা নিজে ওরকম নন। ওর বাবাও ওরকম ছিল না। রোড এ্যাকসিডেন্টে গুরুতর আহত হয়ে জ্ঞান হারানোর পর হাসপাতালে যখন তার জ্ঞান ফিরলো, তখন জাহানারাকে শিশুকন্যা কোলে নিয়ে পাশে দাঁড়িয়ে থাকতে দেখে অত কষ্টের মধ্যেও তার মুখে মৃদু হাসি। সেই হাসি চিরতরে মিলিয়ে গেল কয়েক ঘণ্টার মধ্যে। আজও জাহানারার চোখের সামনে ভেসে ওঠে সেই দৃশ্য।

কিন্তু মেয়েটা এমন হলো কেন, কে জানে? তবে কি ওসব বিষ খেয়েই ওর এই অবস্থা? চিঠিতে আর যেসব কথা লেখা আছে, তা’ যদি সত্যি হয় তো...........! জাহানারার চিন্তাভাবনা ভোঁতা হয়ে যায়। কি করবেন এখন তিনি? কি করে বাঁচাবেন মেয়েকে? এসব লজ্জার কথা কারো সাথে শেয়ার করা যায় না। স্কুলের সহকর্মী শিক্ষিকারা ছাড়া শেয়ার করার মতো জাহানারার আছেই বা কে? কিন্তু তারা এসব জেনে ফেললে কি কেলেঙ্কারি হবে, কে জানে? এ ধরণের মুখরোচক কাহিনী বাতাসের আগে ছড়ায়।

দু’সপ্তাহ পর আবার একটা চিঠি এলো। “আপনি সম্ভবতঃ আমার প্রথম চিঠির কথাগুলো বিশ্বাস করেননি। তাই এবার আপনার মেয়ের কয়েকটা ছবি পাঠালাম। মনে হয়, এবার বিশ্বাস করবেন। ভয় নেই, ব্ল্যাকমেইল করার জন্য ছবিগুলো পাঠাইনি। কারণ আমি জানি, টাকা পয়সা দেওয়ার ক্ষমতা আপনার নাই। আমিও শারমিনের মতো মাদকাসক্ত। কিন্তু ওর মতো উন্মাদ নই। তাই যৎসামান্য বিবেকের তাড়নায় এই শেষ চিঠিটা পাঠালাম। আগে আমি শারমিনকে ভালবাসতাম, এখন ঘৃণা করি।”

জাহানারা তিন দিন ধরে উদভ্রান্তের মতো সিএনজি নিয়ে উত্তরার সবগুলো সেক্টর চষে বেড়াচ্ছেন। তাঁর নির্দিষ্ট কোন গন্তব্য নেই। সিএনজির ভেতর থেকে তিনি উত্তরার বিশাল বাড়িগুলোর দিকে তাকিয়ে থাকেন। কখনো কখনো সিএনজি থেকে নেমে কোন বাড়ির গেটের সামনে কিছুক্ষণ দাঁড়িয়ে থাকেন। তারপর আবার গাড়িতে উঠে বলেন, ‘চলো।’

সিএনজি চালক মহা বিরক্ত। বলে, ‘খালাম্মা, কই যাইবেন ঠিক মতো কন না ক্যান?’

জাহানারা নিজেই তো জানেন না, তিনি কোথায় যাবেন? আজ তিন দিন হলো শারমিন বাসায় ফেরেনি। সে যেখানে আছে, জাহানারা সেখানে যেতে চান।

************************************

মন্তব্য ২০ টি রেটিং +৪/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ২৭ শে মে, ২০১৪ রাত ৮:৫৬

পাজল্‌ড ডক বলেছেন: ব্লগে প্রকাশিত আপনার সব গল্প গুলো পড়েছি। আপনি অসাধারন লিখেন। ভবিষ্যতে আরো লেখা উপহার দিবেন এই আশা রাখছি।

২৭ শে মে, ২০১৪ রাত ৯:০৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: প্রিয় পাজলড ডক, ব্লগে প্রকাশিত আমার সব গল্পগুলো পড়েছেন জেনে আনন্দিত হলাম। প্রিন্ট মিডিয়াতেও আমার লেখা গল্প প্রকাশিত হয়। তবে ওই গল্পগুলো পরে আমি আবার ব্লগার বন্ধুদের জন্য ব্লগে প্রকাশ করি।
যাই হোক, একজন সচেতন পাঠক হিসাবে আমার সালাম নিন। ভালো থাকুন। শুভকামনা রইল।

২| ২৭ শে মে, ২০১৪ রাত ৯:৪৫

শুঁটকি মাছ বলেছেন: আহারে ছেলেমেয়ের কাছে মা-বাবা এমন ভাবে বন্দী!

২৭ শে মে, ২০১৪ রাত ১০:৩৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: সঠিক বলেছেন। সত্যিই এখনকার বাবা মায়েরা খুব অসহায়।

গল্পটি পড়ে যথার্থ মন্তব্য করার জন্য ধন্যবাদ, শুঁটকি মাছ।

৩| ২৭ শে মে, ২০১৪ রাত ১০:০৪

নাভিদ কায়সার রায়ান বলেছেন: আমার মত বাংলাদেশের মানুষের আজকাল সামান্য ঘটনায় খারাপ লাগে না। তারপরও গল্পটা বুকের মধ্যে কোথায় যেন একটা চিনচিনে ব্যাথা অনুভূত হল। মায়ের কষ্ট, সেটা গল্পে হলেও অনেক বেশী বুকে লাগে।

সুন্দর গল্প।

আপনাকে অনুসরনে নিলাম। বাকি গল্পগুলোও আস্তে আস্তে পরব।

২৭ শে মে, ২০১৪ রাত ১০:৪৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ, ভাই নাভিদ কায়সার রায়ান। আপনি ঠিকই বলেছেন। গল্পে হলেও মায়ের কষ্ট বুকে অনেক বেশি লাগে। এই গল্পে মা জাহানারার চরিত্রটি সৃষ্টির সময় আমি নিজেই অশ্রুসজল হয়ে পড়েছিলাম।
শুভেচ্ছা রইল। ভালো থাকবেন।

৪| ২৭ শে মে, ২০১৪ রাত ১১:২৮

নীল জোসনা বলেছেন: আপনি সব সময়ই ভালো লিখেন । (জাহানারা )মায়ের জন্য মনটা খারাপ হয়ে গেলো ।

২৮ শে মে, ২০১৪ সকাল ৮:১৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: প্রশংসার জন্য ধন্যবাদ, নীল জোসনা। মায়ের জন্য মন খারাপ হওয়া আপনার সংবেদনশীল মনের পরিচয়।
শুভেচ্ছা রইল। ভালো থাকবেন।

৫| ২৭ শে মে, ২০১৪ রাত ১১:৪৯

মামুন রশিদ বলেছেন: কি বলবো, এমন একটা বিষয় নিয়ে লিখেছেন যা ভাবলেই গা শিউরে উঠে । যারা এই বিষে আক্রান্ত হয়েছে তারা আমাদেরই কারো প্রিয়জন । অভিভাবকের সতর্কতা, নির্মল পারিবারিক পরিবেশ এবং সন্তানের সাথে বন্ধুত্বপূর্ণ সম্পর্ক অনেক সময় তাদের এ পথে যেতে বাঁধা দেয় । কিন্তু যে একবার আক্রান্ত হয়েছে, তাদের ফেরাবার পথ অনেক কঠিন । তবু কামনা করি কারো সন্তান যেন পথভ্রষ্ট না হয় ।

গল্পে ভালোলাগা+

২৮ শে মে, ২০১৪ সকাল ৮:২৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: প্রিয় মামুন রশিদ ভাই, আপনার বক্তব্য ১০০% সত্য। আবার আপনার এ কথাও সত্য যে, আক্রান্ত হওয়া মানুষকে ফিরিয়ে আনা খুব কঠিন। প্রায় অসম্ভব বললেই চলে। আমার ব্যক্তিগত অভিজ্ঞতা থেকে জানি, মাদকাসক্ত মানুষ (নারীই হোক বা পুরুষ) অত্যন্ত ভয়ঙ্কর। আমি নিজেও কামনা করি, কারো সন্তান যতই খারাপ হোক, অন্ততঃ মাদকের পথে যেন পা না বাড়ায়। এই সমাজ মাদকের থাবায় দিনের পর দিন ক্ষত বিক্ষত হয়ে চলেছে।
বিচক্ষণ মন্তব্যের জন্য অসংখ্য ধন্যবাদ। ভালো থাকবেন ভাই। শুভকামনা রইল।

৬| ২৮ শে মে, ২০১৪ রাত ১:৩২

প্রবাসী পাঠক বলেছেন: নেশাগ্রস্থ একজনই যথেষ্ট একটি পরিবারকে ধ্বংস করার জন্য।

২৮ শে মে, ২০১৪ সকাল ৮:২৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ১০০% সত্য কথন।
ধন্যবাদ, প্রিয় প্রবাসী পাঠক।

৭| ২৮ শে মে, ২০১৪ ভোর ৬:০৮

সকাল হাসান বলেছেন: অসাধারন লেখনী। +++

ছেলেমেয়েরা এখন এভাবেই বাবা-মাকে বন্দী করে তাদের থেকে দূরে সরে যাচ্ছে।

২৮ শে মে, ২০১৪ সকাল ৮:২৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ভাই সকাল হাসান, আপনি ঠিক কথাটাই বলেছেন। সত্যিই এই জেনারেশন নিয়ে বাবা মার দুঃশ্চিন্তার শেষ নেই। ছেলেমেয়েদের জন্য তারা নিজেরাই শেষ হয়ে যাচ্ছেন।

ধন্যবাদ ভাই। ভালো থাকবেন। শুভকামনা রইল।

৮| ২৮ শে মে, ২০১৪ সকাল ১০:২৫

কান্ডারি অথর্ব বলেছেন:


গল্পে ভাল লাগা রইল +++

২৮ শে মে, ২০১৪ দুপুর ১:৩৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ, কাণ্ডারি অথর্ব।

৯| ২৯ শে মে, ২০১৪ রাত ২:২০

প্রোফেসর শঙ্কু বলেছেন: দারুণ লিখেছেন।

২৯ শে মে, ২০১৪ সকাল ৮:৩২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ, প্রোফেসর শঙ্কু।

১০| ২২ শে জুলাই, ২০১৪ বিকাল ৩:০৭

স্বপ্নছায় বলেছেন: আজ দুই দিন ধরে আপনার লেখা একটার পর একটা পরে যাচ্ছি। আপনি খুব ভাল লেখেন, আপনার ফেসবুক আইডি বা মেইল অ্যাড্রেস কি দেয়া যাবে?

২২ শে জুলাই, ২০১৪ রাত ৮:০০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ, স্বপ্নছায়।
ফেসবুক আইডি বা ই-মেইল এ্যাড্রেস দিতে কোন বাধা নেই। কিন্তু সত্যি কথা বলতে কী, আমি ফেসবুকে বসিনা বললেই চলে। মেইল চেক করি দু'তিন মাস পর পর। প্রধান কারণ হলো লেখালেখি। আমার ২য় উপন্যাস লেখার কাজে প্রায় এক বছর ধরে ব্যস্ত আছি। ফাঁকে ফাঁকে বিভিন্ন পত্র পত্রিকা ও অনলাইনে ছোট গল্প লিখি। প্রিন্ট ও অনলাইন মিডিয়া মিলিয়ে এ পর্যন্ত আমার প্রায় আড়াইশো গল্প প্রকাশিত হয়েছে। ২০১১ সালে প্রকাশিত হয়েছে আমার প্রথম উপন্যাস "স্বপ্ন বাসর'। তাই ফেসবুকে সময় দেওয়া বা প্রতিদিন মেইল চেক করে রিপ্লাই দেওয়া আমার পক্ষে সম্ভব হয়না। কিছু মনে করবেন না প্লিজ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.