নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

লেখালেখি

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম › বিস্তারিত পোস্টঃ

রম্যরচনাঃ আমি একটু সমস্যায় আছি

২৬ শে আগস্ট, ২০২০ সকাল ৮:০১



সম্প্রতি ‘দুর্ধর্ষ প্রেমিক’ নামে একটি সিনেমা সারা দেশে মুক্তি পেয়েছে। এ ছবির নায়ক হালের সেনশেসন শাকিব খান। ছবিটি নাকি ভালো ব্যবসা করছে। আমি অবশ্য ছবিটি দেখিনি। এসব তথ্য আমার পত্রিকা পড়ে জানা।
তবে ছবিটির নাম নিয়ে আমি একটু সমস্যায় আছি। প্রেমিকের বিশেষণ হিসাবে আমরা সাধারনতঃ যে শব্দগুলোর সাথে পরিচিত, তা’ হলোঃ রোমান্টিক, পাগল, ব্যর্থ, সফল ইত্যাদি। যেমন-

রোমান্টিক প্রেমিকঃ রোমিও, জ্যাক(টাইটানিক) এবং তাদের অনুসারীরা।

পাগল প্রেমিকঃ মজনু, ফরহাদ, ইউসুফ নবী এবং তাদের অনুসারীরা।

ব্যর্থ প্রেমিকঃ দেবদাস এবং তার অনুসারীরা (তাদের মধ্যে আমি নিজেও আছি)।

সফল প্রেমিকঃ যারা প্রেমপর্ব শেষে প্রেমিকাকে বিয়ে করতে সক্ষম হয়েছেন। বাংলা ছায়াছবির প্রয়াত নায়ক আজিম। বর্তমান নায়িকা মৌসুমির স্বামী ওমর সানি।

এ ছাড়া আরও কিছু প্রেমিকের কথা শুনেছি। যেমন-

বিশ্বপ্রেমিকঃ রিচার্ড বার্টন, সিলভিও বার্লুসকোনি ও আমার বন্ধু রিয়াজ (দেশে প্রেম করে বিয়ে করার পর সে এফ আর সি এস করার জন্য লন্ডনে গিয়ে তার সহপাঠী কলকাতার একটি মেয়ের সাথে ‘ওনলি টু ক্যান প্লে’ খেলায় জড়িয়ে পড়ে। তবে কিছুদিন পর তার চেয়ে সুন্দরী একটি ইন্দোনেশীয় মেয়ের প্রেমে পড়ে সে তাকে বিয়ে করে ফেলে। এখন বুড়ো হয়ে যাওয়ায় সম্ভবতঃ সে আর কোন মেয়েকে আকৃষ্ট করতে পারছে না।)

আজন্ম প্রেমিকঃ প্রাক্তন রাষ্ট্রপতি হো মো এরশাদ এবং তার অনুসারীরা।

রয়েল প্রেমিকঃ রাজা অষ্টম এডওয়ার্ড, শাহজাদা সেলিম, বাদশা শাহজাহান ও এই ক্যাটাগরির প্রেমিকরা।

ছোঁক ছোঁক প্রেমিকঃ একে না ওকে, ওকে না তাকে- এভাবে শেষ পর্যন্ত আইবুড়ো অবস্থায় বুড়ো হয়ে যাওয়া প্রেমিক। বলিউডের সালমান খান।

ছিঃ ছিঃ প্রেমিকঃ নিজে প্রেম করে বিয়ে করলেও ছেলেমেয়েরা কেউ প্রেম করলে ছিঃ ছিঃ করা প্রেমিক। আমার মামাশ্বশুর এনায়েত সাহেব।

গায়ক প্রেমিকঃ ‘ও প্রিয়া, ও প্রিয়া’, ‘তুমি রোজ বিকেলে আমার বাগানে’, ‘তোমার তালপাখার বাতাসে’। আসিফ আকবর, কুমার বিশ্বজিত, রিক্সাচালক আকবর ও তাদের অনুসারীরা।

মোবাইল প্রেমিকঃ ডুয়েল বা ট্রিপল সিমযুক্ত একাধিক সেলফোন পকেটে নিয়ে ভাব মারা প্রেমিক। ইন্টারমিডিয়েটে একবার ডাব্বা মারা আমার মামাতো শ্যালক শান্ত।

ফেসবুক প্রেমিকঃ হাওয়াই ভালোবাসা। ইন্টারনেটের যুগে এদের সম্পর্কে আমার মতো বুড়ো মানুষের বেশি কিছু না বলাই নিরাপদ।

খামোকা প্রেমিকঃ ‘রসের বাইদানি’, ‘প্রেম প্রেম খেলা’, ‘ঢিল মারি তোর টিনের চালে’- এই জাতীয় বাংলা ছিঃনেমা দেখে খামোকা রাত জেগে পুলক অনুভব করা প্রেমিক। ভ্যান চালক ইদ্রিসের উঠতি বয়সের ছেলে তাহের।

আরো কিছু বিরল প্রজাতির প্রেমিকের কথা শোনা যায়। কিন্তু ‘দুর্ধর্ষ প্রেমিক’ বলে কোন প্রেমিক পৃথিবীতে আছে বলে কখনো শুনিনি। ডিকশনারি খুলে দেখলাম, ‘দুর্ধর্ষ’ শব্দটির নানারকম অর্থ আছে। যেমন-

১) যাকে জয় করা, পরাজিত করা, দমন করা বা বশে আনা দুঃসাধ্যঃ আগেই বলেছি ‘দুর্ধর্ষ প্রেমিক’ ছবির নায়ক শাকিব খান। তাহলে কি এই ছবির নায়িকা নানারকম ছলাকলা দেখিয়েও শাকিব খানকে বশে আনতে পারছে না?

২) অদম্যঃ নায়িকার বাবা কি তাহলে র‍্যাব, পুলিশ, আনসার ও নিজস্ব ক্যাডার বাহিনী দিয়েও তার মেয়ের সাথে শাকিব খানের ফষ্টিনষ্টি বন্ধ করে তাকে দমন করতে পারছেন না?

৩) নাছোড়বান্দাঃ দিনে দুপুরে, যখন তখন, যেখানে সেখানে ঢলাঢলি করা নায়িকার পছন্দ নয়, কিন্তু শাকিব খান নাছোড়বান্দা- কাহিনীটি কি এই রকম?

৪) বিক্ষোভপূর্ণ, দাঙ্গাহাঙ্গামাপূর্ণ, অশান্ত, অবাধ্য, শাসন বা নিয়ন্ত্রনের অসাধ্যঃ শাকিব খানের বড়লোক বাবা ও মা ধমক ধামক দিয়ে, সম্পত্তি থেকে বঞ্চিত করার ভয় দেখিয়ে এবং শেষে চোখের জল ফেলেও কি ছেলের প্রেমরোগ ভালো করতে পারছেন না? অথবা শাকিব খান কি বীরবিক্রমে বাড়ির আসবাবপত্র ভাংচুর করছে এবং ডায়ালগ দিচ্ছে, ‘ওকে ছাড়া আমি বাঁচবো না’- এ রকম কিছু?

৫) নির্ভয়, নির্ভীকঃ নায়িকার বাবা উপায়ান্তর না দেখে শেষে একজন বেদেকে কিছু টাকা দিয়ে শাকিব খানের ঘরে বিষধর সাপ ঢুকিয়ে দিয়েছেন। সাপ খাট বেয়ে উঠে ঘুমন্ত শাকিব খানের বুকের ওপর কুণ্ডলী পাকিয়ে বসে ফণা তুলে হিস হিস করছে। এ সময় শাকিব খানের ঘুম ভেঙ্গে যায় এবং সাপ দেখে সে নির্ভীক কণ্ঠে বলে ওঠে, ‘যাও সর্প বলো তারে, সে যেন ভোলে না মোরে’। সাপ ফণা নামিয়ে ধীরে ধীরে খাট থেকে নেমে ঘর থেকে বেরিয়ে যায়। কাহিনীটি কি এই জাতীয় কিছু?

৬) সাহসী, দুঃসাহসীঃ সিনেমার শেষ দৃশ্যে ভিলেন নায়িকাকে কিডন্যাপ করে কয়েকজন গুন্ডা পাণ্ডাসহ লন্ডনে পালিয়ে যাচ্ছে। রানওয়ের ওপর বাংলাদেশ বিমানের মুড়ির টিন বোয়িং ছুটতে শুরু করেছে। এই সময় শাকিব খান অত্যন্ত ক্ষিপ্রতার সাথে লং জাম্প দিয়ে বিমানের একটা পাখা ধরে ফেলে বিপজ্জনকভাবে ঝুলতে থাকে। এভাবে ঝুলতে ঝুলতে সে লন্ডন পর্যন্ত পৌঁছে যায়। হিথরো বিমান বন্দরে বিমান থামার পর সে এই ছবির ভিলেন ও তার সাঙ্গোপাঙ্গোদের কিক বক্সিং মেরে কুপোকাত করে ফেলে। নায়িকা ছুটে এসে শাকিব খানের বুকে আশ্রয় নেয়। শেষে এমন দৃশ্য আছে বলেই কি সিনেমার নাম ‘দুর্ধর্ষ প্রেমিক’?
সিনেমাটা দেখা হয়নি বলে ছবির নায়ক ‘না প্রেমিক, না বিপ্লবী’ (নির্মলেন্দু গুন, ক্ষমা করবেন) ঠিক বুঝতে পারছি না। আমার সমস্যাটা এখানেই।
********************************************************************************************************************
[এই লেখাটি মাসিক উত্তর বার্তা পত্রিকার মার্চ/ ২০১৩ সংখ্যায় প্রকাশিত। ব্লগার বন্ধুরা যারা পড়েননি, তাদের জন্য ব্লগে প্রকাশ করলাম।]
রি-পোস্ট।
ছবিঃ নেট।

মন্তব্য ২৪ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে আগস্ট, ২০২০ সকাল ৮:৫৫

চাঁদগাজী বলেছেন:


সিনেমা জগতে শিক্ষিত মানুষ নেই; মুভির নামটাও ঠিক মতো দিতে পারে না।

২৬ শে আগস্ট, ২০২০ সকাল ৯:৩০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: রম্যরচনা হলেও এই কারণে এটি স্যাটায়ারধর্মী লেখা।


ধন্যবাদ ভাই চাঁদগাজী।

২| ২৬ শে আগস্ট, ২০২০ সকাল ৯:৩১

পুলক ঢালী বলেছেন: রানওয়ের উপর দিয়ে বাংলাদেশ বিমানের মুড়ির টিন বিমান দুর্বার গতিতে ছুটছে হা হা হা দারুন ছিঃছিঃছিঃনেমা বিয়াপুক মোজা পাইলাম।

২৬ শে আগস্ট, ২০২০ সকাল ৯:৪৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: এই বিমানের ছাদের ওপর বসে লোকজন বিড়ি সিগারেট খাচ্ছে। এটা মুড়ির টিন বিমান নয়, বিড়ির টান বিমান।

৩| ২৬ শে আগস্ট, ২০২০ সকাল ৯:৪৭

আব্দুল্লহ আল মামুন বলেছেন: ভালো লাগলো।

২৬ শে আগস্ট, ২০২০ সকাল ১০:২৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই আব্দুল্লহ আল মামুন।

৪| ২৬ শে আগস্ট, ২০২০ সকাল ৯:৫৭

কলাবাগান১ বলেছেন: 'রিকশা চালক আকবর' কারো পরিচয় হতে পারে না (উনি একজন গায়ক ব্যাস)...
এই এক বাক্যে পুরা লিখার উপর থেকে মন উঠে গেছে

২৬ শে আগস্ট, ২০২০ সকাল ১০:৪২

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আসলে আকবর নামে আরও একজন গায়ক আছেন। তার নাম আসিফ আকবর। 'তোমার তালপাখার বাতাসে' গানটি তার গাওয়া বলে কোন কোন পাঠক ভুল করতে পারেন বিধায় গানটির মূল গায়কের নামের আগে রিক্সাচালক শব্দটি ব্যবহার করা হয়েছে। এটা মোটেই তাকে হেয় করবার জন্য নয়। সৎভাবে উপার্জনের সকল পেশাকেই আমি সম্মান করি এবং সকলেরই তা' করা উচিৎ।

ধন্যবাদ ভাই কলাবাগান১।

৫| ২৬ শে আগস্ট, ২০২০ সকাল ১১:৫২

রাজীব নুর বলেছেন: আমি লেখাটি আগে পড়েছি।
এক লেখা ৪/৫ বার পড়তে আমার কোনো সমস্যা নাই।

২৬ শে আগস্ট, ২০২০ দুপুর ১২:২৩

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই রাজীব নুর।

৬| ২৬ শে আগস্ট, ২০২০ দুপুর ১২:২৯

পদ্মপুকুর বলেছেন: পাগলপ্রেমিক: মজনু ফরহাদ ইউসুফ নবী..... এই লাইনটাই বোধহয় মিথ, সত্যতা নেই। সেক্ষেত্রে একজন নবীকে জড়ানো ঠিক হচ্ছে কি?

আর যদিও ২০১৩ তে লেখা, কিন্তু ইদানিং শাকিব খান অপু বিশ্বাস এবং বুবলি সংক্রান্ত বিষয়ে যে গতিতে এগুচ্ছেন, তিনি দুর্ধর্ষ প্রেমিক হওয়ারই যোগ্য বলে মনে হচ্ছে। B-)

২৬ শে আগস্ট, ২০২০ দুপুর ১:১৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমারও মিথ বলে মনে হয়। তবে 'প্রেম কইরাছেন ইউসুফ নবী, তার প্রেমে জুলেখা বিবি গো'- এই গানটি যখন রেডিও, টেলিভিশন ও চলচ্চিত্রে প্রচারিত হয়, তখন কেউ কিছু বলে না কেন? আমার ক্ষেত্রে তার নাম উল্লেখ করাটা যদি ঠিক না হয়, তাহলে এই গান যে বা যারা লিখেছেন, যে বা যারা গেয়েছেন, যে বা যারা গানের সাথে বাদ্যযন্ত্র বাজিয়েছেন, তাদের ক্ষেত্রে ঠিক হয় কিভাবে বলতে পারবেন?

ধন্যবাদ ভাই পদ্মপুকুর।

৭| ২৬ শে আগস্ট, ২০২০ দুপুর ১২:৩৬

নেওয়াজ আলি বলেছেন: ডিপজল বলে ছিল সে একাই একশ । এখন জেলে

২৬ শে আগস্ট, ২০২০ দুপুর ১:১৬

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ধন্যবাদ ভাই নেওয়াজ আলি।

৮| ২৬ শে আগস্ট, ২০২০ দুপুর ১:১৭

পদ্মপুকুর বলেছেন: যারা গেয়েছেন বা লিখেছেন, তাদের ক্ষেত্রেও ঠিক নয়। একসময় এদেশে বিষাদসিন্ধু ধর্মগ্রন্থের মর্যাদায় পঠিত হয়েছে। এখন কিন্তু মানুষ সে যায়গা থেকে সরে এসেছে, বুঝতে পেরেছে। এই গানের ক্ষেত্রেও আপনি আমি বললেই আস্তে আস্তে সত্যটা মানুষ জানবে। দুঃখিত আপনি বোধহয় একটু রেগে গিয়েছেন, স্যরি। আমি আমার মতামতটা বলেছি মাত্র।

২৬ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:৫১

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: না, না, আমি মোটেও রাগ করিনি। আপনার মতামতের প্রতি আমি শ্রদ্ধাশীল। আপনি নিশ্চয় আপনার মতামত প্রকাশ করতে পারেন। ব্লগ তো স্বাধীন মতামত প্রকাশের প্ল্যাটফর্ম।

অসংখ্য ধন্যবাদ ভাই পদ্মপুকুর।

৯| ২৬ শে আগস্ট, ২০২০ দুপুর ১:৪৬

আখেনাটেন বলেছেন: মজার লেখা।

আচ্ছা 'ছ্যাঁচড়া প্রেমিক' নামে একটি অপশন থাকলে ভালো হত। উদাহরণস্বরুপ, ছাতন ব্যাপারীর ছেলে কবি ম্যাকবেল পাটোয়ারী। প্রেমিকা চিকনিকোমর রুমালীর প্রেমে ছ্যাঁকা খেয়েছে। কবি আশা ছাড়ে নি। রুমালী নব্য সিনেমা প্রযোজক বান্টু মিঞার সাথে পালিয়ে বিয়ে করেছে। কবি ম্যাকবেল তবুও আশা ছাড়ে নি। রুমালী এখন চার বাচ্চার আম্মা। ...আশা ছাড়ে নি। রুমালী স্বামী তালাক করেছে। ...ম্যাকবেল মহাখুশি। রুমালী নতুন করে বিয়ে করেছে ম্যাকবেলের বন্ধু কামাইল্লাকে। ...আশা ছাড়ে নি। কামাল্লার ঘরে রুমালী আবার দুই সন্তান। ...এখনও আশায় আছে কবি মকবুল ওরফে ম্যাকবেল পাটোয়ারী..............। :P

২৬ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:৫৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হাঃ হাঃ হাঃ। ছ্যাঁচড়া প্রেমিক! অপশনটা ভালোই। এরকম প্রেমিকও আছে তো!


ধন্যবাদ ভাই আখেনাটেন।

১০| ২৬ শে আগস্ট, ২০২০ দুপুর ২:০৪

শায়মা বলেছেন: ৯. ২৬ শে আগস্ট, ২০২০ দুপুর ১:৪৬০

আখেনাটেন বলেছেন: মজার লেখা।

আচ্ছা 'ছ্যাঁচড়া প্রেমিক' নামে একটি অপশন থাকলে ভালো হত। উদাহরণস্বরুপ, ছাতন ব্যাপারীর ছেলে কবি ম্যাকবেল পাটোয়ারী। প্রেমিকা চিকনিকোমর রুমালীর প্রেমে ছ্যাঁকা খেয়েছে। কবি আশা ছাড়ে নি। রুমালী নব্য সিনেমা প্রযোজক বান্টু মিঞার সাথে পালিয়ে বিয়ে করেছে। কবি ম্যাকবেল তবুও আশা ছাড়ে নি। রুমালী এখন চার বাচ্চার আম্মা। ...আশা ছাড়ে নি। রুমালী স্বামী তালাক করেছে। ...ম্যাকবেল মহাখুশি। রুমালী নতুন করে বিয়ে করেছে ম্যাকবেলের বন্ধু কামাইল্লাকে। ...আশা ছাড়ে নি। কামাল্লার ঘরে রুমালী আবার দুই সন্তান। ...এখনও আশায় আছে কবি মকবুল ওরফে ম্যাকবেল পাটোয়ারী..............। :P



গুড গুড গুড !! এই প্রেমিকের উপরে আর প্রেমিক নাই!

রুমালী আপু দোযখে গেলেও উনি দোযখে হাজির হবেন কোনো সন্দেহ নাই!!!!!!! :)

২৬ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:৫৯

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: গুড গুড গুড !! এই প্রেমিকের উপরে আর প্রেমিক নাই!


১১| ২৬ শে আগস্ট, ২০২০ দুপুর ২:৪৬

আমি সাজিদ বলেছেন: সার্জনদের অনেকেই বিশ্বপ্রেমিক হয়ে থাকে। আপনার বন্ধু রিয়াজ সাহেব বোধহয় সার্জারি নিয়ে পড়েছেন।

২৬ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:১৭

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: ১০০% কারেক্ট প্রেডিকশন। সে কার্ডিয়াক সার্জন। আমরা বন্ধুরা এই বুড়ো বয়সেও ওকে ঠাট্টা করে বলি, তুই কী বেশি মেয়েদের হার্ট সার্জারি করিস? হাঃ হাঃ হাঃ।

ধন্যবাদ ভাই আমি সাজিদ।

১২| ২৬ শে আগস্ট, ২০২০ বিকাল ৪:৫৫

পদ্মপুকুর বলেছেন: লেখক বলেছেন: না, না, আমি মোটেও রাগ করিনি। আপনার মতামতের প্রতি আমি শ্রদ্ধাশীল।
ধন্যবাদ আপনাকে স্যার।

২৬ শে আগস্ট, ২০২০ বিকাল ৫:২০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আপনাকেও ধন্যবাদ। আসলে আমার প্রতিমন্তব্যটি একটু রাফ হয়ে গেছে, এটা স্বীকার করছি। ব্যাপারটা ভুলে যান প্লিজ!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.