নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আল্লাহর নামে

ডাঃ আকন্দ

একজন চিকিৎসক ।

ডাঃ আকন্দ › বিস্তারিত পোস্টঃ

তালাক এবং তারাবির নামাজ

২৮ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৭:১৮

সারা বিশ্বে ইসলাম ধর্ম সবচাইতে মানবিক ধর্ম হিসেবে প্রতিষ্ঠিত , যদিও জঙ্গিবাদের কারণে কিছুটা প্রশ্নবিদ্ধ , তারপরও অনেক মানুষই ইসলামকে সবচেয়ে শান্তিপূর্ণ ধর্ম হিসেবে জানে । কিন্তু কিছু বিষয় একবিংশ শতাব্দীতে এসেও সময়ের সাথে সামঞ্জস্যপূর্ণ হতে পারেনি ইসলাম । আর এটা আলেমদের একত্রিত সিদ্ধান্তের অভাবে হয়েছে , কিন্তু এখন মহান আল্লাহ তাআলা স্বয়ং এটা সংস্কার করবেন , তাঁর এক মহান সংস্কারক দ্বারা ইনশাআল্লাহ । আর সবচাইতে অসামঞ্জস্যপূর্ণ বিষয়টি হচ্ছে তালাক ব্যাবস্থা ।


অতঃপর আমাকে যদি মহান আল্লাহ তাআলা মাযহাবপন্থী সুফিবাদ ইসলামের ছোট অথবা বড়ো একটি দলের ইমাম হিসেবে প্রতিষ্ঠিত করেন , তাহলে আমি আহলে হাদিসদের দুটি ফতোয়া আমার দলে প্রতিষ্ঠা করবো ইনশাআল্লাহ । ফতোয়া দুটি হলো - ( এক ) আহলে হাদিসদের তালাক ব্যাবস্থা , অর্থাৎ একসাথে তিন তালাক দিলে , এক তালাক গন্য হবে এবং ( দুই ) তারাবির নামাজ , অর্থাৎ তারাবির নামাজ ৮ রাকাত নির্দিষ্ট করবো । তবে আহলে হাদিসগন এই দুটি বিষয়ে যে দলিল উপস্থাপন করেন , হুবহু আমি তা গ্রহন করবো না । বরং আমি ভিন্ন দলিল উপস্থাপন করে বিষয় দুটি সংস্কার করবো ইনশাআল্লাহ । বিষয় দুটির ব্যাখ্যাও আমি আহলে হাদিসদের থেকে ভিন্নভাবে করবো ।



ইনশাআল্লাহ মাযহাবপন্থী সুফিবাদ ইসলামে আমি ব্যাপক সংস্কার করবো । এটাকে আপনি মাযহাবপন্থী সুফিবাদ ইসলামের নতুন উপশাখা বলতে পারেন । কিন্তু আমি এটাকে মৌলিক মাযহাবপন্থী সুফিবাদ ইসলাম বলি এবং সর্বদা বলতে থাকবো । তাছাড়া আমি বিশ্বাস করি সব মানুষ এখন লোক দেখানো ধার্মিক , জোর করে ধর্ম পালন করে । অথচ দায়িত্ব হলো , হৃদয়ের গভীর থেকে এবং আল্লাহকে ভালবেসে মানুষ ইসলাম পালন করবে । তাছাড়া আমি ইখলাসকে মহান আল্লাহর আদেশ এবং ফরজ মনে করি । মানুষ এখন মুনাফেকি ইসলাম পালন করে । আর আমি ইসলামকে হৃদয়ের গভীরে পৌঁছে দিতে চাই । তাছাড়া লোকদেখানো ধর্ম বেশিদিন টিকবে না , তাই ইসলামকে দীর্ঘায়িত করতে চাইলে অবশ্যই ব্যাপক সংস্কার করতে হবে । আর আমি যা করছি , তা অবশ্যই মহান আল্লাহর পক্ষ থেকে হচ্ছে এবং হবে ইনশাআল্লাহ ।



( ডাঃ আকন্দ ) ।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২০ সকাল ১০:২৬

রাজীব নুর বলেছেন: আমি এমন মানুষ দেখেছি যার গায়ে জামা নেই। আবার এমন জামা দেখেছি যার ভেতরে মানুষ নেই। রুমি বলেছেন।

২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:০৪

করুণাধারা বলেছেন: তালাক নিয়ে একটা পুরো সূরা আছে। আল্লাহ বারবার ইদ্দত মেনে তালাক দিতে বলেছেন। তাহলে একসাথে তিন তালাক হয় কিভাবে?

আপনার সফলতা কামনা করছি।

৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২০ বিকাল ৩:৩৪

নেওয়াজ আলি বলেছেন: গোলাপের শুভেচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.