নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আল্লাহর নামে

ডাঃ আকন্দ

একজন চিকিৎসক ।

ডাঃ আকন্দ › বিস্তারিত পোস্টঃ

অমুসলিমদের ইসলাম

১৪ ই মার্চ, ২০২১ ভোর ৪:৪২

আল্লামা ইকবাল একবার আধ্যাত্মিকভাবে উর্দ্ধভ্রমন করলেন এবং দেখলেন যে , এক অমুসলিম ইসলামের উপর ঈমান এনেছে , কিন্তু মুখে স্বীকার না করেই মৃত্যুবরণ করেছে , তাই সে জান্নাতেও যেতে পারছে না এবং জাহান্নামেও যেতে পারছে না । ( হয়তো-বা তার তার বৃহৎ কোনো ভুল ছিলো ) । অতঃপর মহান আল্লাহ তার শেষটা ভালো করবেন , এটাই আশা রাখি ।



এবিষয়ে মেশকাত শরীফের ৩১ নম্বর হাদিসে বর্ণনা আছে এবং হাদিসটি মুসলিম শরীফেও বর্ণনা আছে । হাদিসটি নিন্মরুপ -

"হযরত উবাদা ইবনে সামিত রাঃ হতে বর্ণিত । তিনি বলেন , আমি রাসুল সাঃ কে বলতে শুনেছি যে , যে ব্যাক্তি এরুপ সাক্ষ্য প্রদান করে যে , আল্লাহ ব্যতীত কোনো উপাস্য নেই এবং মুহাম্মদ সাঃ আল্লাহ তাআলার রাসুল , তার জন্য আল্লাহ তাআলা জাহান্নামের আগুন হারাম করে দিয়েছেন" ।



উপরোক্ত হাদিসটি , যারা অন্তরে মুসলিম তাদের জন্যও প্রযোজ্য , অর্থাৎ যারা প্রকাশ্যে অমুসলিম , মুখে স্বীকার করেনি এবং আমলও করেনি । কিন্তু অন্তরে মুসলিম , তাদের জন্য সমানভাবে প্রযোজ্য । তবে এদের পরকাল নির্ভর করবে অন্যান্য কর্মকাণ্ডের উপর । যেমন - তাদের প্রধানতম কাজ হতে হবে যে , তারা কোনো ওজরের কারণে প্রকাশ্যে মুসলমান হতে পারেনি । পরবর্তীতে তারা সরাসরি কোনো ইসলাম বিরোধী কাজে জড়িত হতে পারবে না , তবে ওজর থাকলে ভিন্ন কথা । পরিপূর্ণ নিরহংকার থাকবে , পরিপূর্ণ মানবাধিকার মেনে চলবে , তাদের কথা ও কাজে ইসলামের প্রতি শ্রদ্ধাবোধ থাকবে এবং তারা নিজ ধর্মের প্রতি মনে মনে উদাসীন থাকবে । তাহলে আশা করা যায় যে , তারা ঈমান নিয়ে মৃত্যুবরণ করবে ইনশাআল্লাহ । আর এই ঈমানের পরিমান নির্ভর করবে , তাদের উপরোক্ত বিশ্বাস ও কাজের পরিমাণের উপর । সর্বোপরি তাদের হৃদয়ে পূর্ণ ঈমান থাকতে হবে ।



অতঃপর , যারা অল্প ঈমান নিয়ে মৃত্যুবরণ করবে, তারা মুসলিম ফাসেকদের মতো আমল অনুযায়ী জাহান্নাম খেটে পরে জান্নাতে যাবে এবং কেউ পূর্ণ ঈমান নিয়ে মৃত্যুবরণ করলে সে সরাসরি জান্নাতে চলে যাবে । তাছাড়া অমুসলিমদের মাঝে খ্রিস্টানরা বেশি সংখ্যক লোক এভাবে পরকাল মুক্তি পাবে ।



( ডাঃ আকন্দ ) ।


বিঃ দ্রঃ - সাধারণত পৃথিবীর সবাই নিজ নিজ ধর্মকে একমাত্র সত্য ধর্ম মনে করে এবং শ্রেষ্ঠ ধর্ম মনে করে। আমিও আমার ধর্মকে তাই মনে করি । তাছাড়া সবাই নিজ নিজ ধর্ম দ্বারা বিশ্বব্যবস্থা কল্পনা করে এবং বর্ণনা করে । আমিও উপরে সেইরকম বর্ণনা করলাম , এতে যদি কারো ধর্মীয় অনুভূতিতে আঘাত লাগে , তবে আমি ক্ষমাপ্রার্থী । কারণ আমি এটাকেই মত প্রকাশের স্বাধীনতা হিসাবে বিশ্বাস করি। সবশেষে সবার কল্যাণ কামনা করে এখানেই শেষ করছি । সবাইকে ধন্যবাদ ।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৪ ই মার্চ, ২০২১ ভোর ৫:৪৮

নুরুলইসলা০৬০৪ বলেছেন: পাক সার জমিল কি ইকবালের লেখা?

২| ১৪ ই মার্চ, ২০২১ দুপুর ১২:১২

রাজীব নুর বলেছেন: সবার আগে মানুষ। তারপর তার ধর্ম।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.