নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আল্লাহর নামে

ডাঃ আকন্দ

একজন চিকিৎসক ।

ডাঃ আকন্দ › বিস্তারিত পোস্টঃ

রিসেপ তাইয়েপ এরদোয়ান

৩০ শে জানুয়ারি, ২০২২ রাত ৩:৫৩

বর্তমান তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান একজন দৃঢ়চেতা মুসলিম নেতা এবং তাকে বর্তমান মুসলিম বিশ্বের প্রতিনিধি ভাবা হয় । এছাড়া অত্যন্ত বয়স্ক মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদকেও মুসলিম বিশ্বের একজন বিশেষ প্রতিনিধি ভাবা হয় । কিন্তু দুঃখজনক বিষয় হলো - এরা কেউই সুফিবাদ ইসলামের প্রচারক নন ।



প্রিয় নেতৃদ্বয় এবং মুসলিম বিশ্বের নেতৃবৃন্দ আমি নিশ্চিত করে বলছি , একমাত্র সুফিবাদ ইসলামই সত্যিকারের ইসলাম । এই সত্য গভীরভাবে উপলব্ধি না হওয়ার একমাত্র কারণ , মহান আল্লাহ কয়েক শতাব্দী ধরে মহাক্ষমতাবান একজন সুফিকে প্রেরণ করেননি । আলহামদুলিল্লাহ, সম্ভবত তিনি এসে গেছেন ।



মাহাথির মোহাম্মদ অত্যন্ত বয়স্ক , তাই তিনি এই সত্য উপলব্ধির পূর্বেই হয়তোবা চলে যাবেন। ( মহান আল্লাহ তাকে ঈমানের সাথে মৃত্যু দিন ) । কিন্তু এরদোয়ান , মহান আল্লাহ চাইলে সে অনেকদিন বাঁচবেন । তাই আমি তাকে বলতে চাই , আপনি সুফিদের সাথে সম্পর্ক স্থাপন করুন এবং সত্যিকারের সুফি খুঁজতে থাকুন । আর সত্যিকারের সুফিকে খুঁজে পেতে চাইলে আপনার অধিকাংশ বক্তৃতায় পূর্বকালের সুফিদের প্রশংসা করুন । প্রায় প্রতিটি বক্তৃতায় সুফিদের উদাহরণ দিন এবং সুপ্রশস্ত প্রশংসা করুন এবং মাজহাবের ইমামদেরও সুপ্রশস্ত প্রশংসা করুন । তবেই আপনি সাহাবিদেরকে গভীরভাবে উপলব্ধি করতে পারবেন এবং পরে রাসুল সাঃ কে খুঁজে পাবেন , সবশেষে প্রকৃত মকসুদ মহান আল্লাহকে পাবেন । এই চেইন ছাড়া কোনোদিনও আপনি আল্লাহকে পাবেন না ।



প্রিয় এরদোয়ান , আপনার দেশেই মহাক্ষমতাবান এক সুফি শুয়ে আছেন ( মাওলানা রুমি রঃ ) । আপনার তো উচিত প্রতিদিন না পারলেও অন্তত সপ্তাহে একদিন তার মাজার জিয়ারত করা । এখন হয়তো আপনি হাদিস শুনে থাকবেন - উঁচু কবর রাসুল সাঃ ভেঙে ফেলতে বলেছেন , কিন্তু একটি হাদিস দিয়ে আপনি সমগ্র হাদিস বুঝবেন না । কোরান হাদিসের অর্থ বুঝতে পারা মোটেই সহজ না ।



ইমাম আহমদ ইবনে হাম্বল , কয়েক লক্ষ হাদিস মুখস্থ থাকার পর-ও , হাদিসের অর্থ জানার জন্য ইমাম শাফেয়ীর নিকট গিয়ে বসে থাকতেন , আর আপনি হাদিসের অর্থ বুঝবেন কি করে । হাদিসের অর্থ বুঝতে চাইলে মাওলানা রুমির কবরের নিকট বসে ধ্যান করুন এবং তার অছিলা দিয়ে আল্লাহর নিকট জ্ঞান চাইতে থাকুন , হয়তো কিছু বুঝতে পারবেন ইনশাআল্লাহ । নচেৎ ধ্বংসই একমাত্র পরিণাম ।



প্রিয় এরদোয়ান , আপনার দেশের অর্থনীতি এখন বিশেষ দুর্বল , কারণ আপনি ব্যাংকিং সুদ একবারে কমিয়ে দিয়েছেন এবং এটা হয়তো এজন্য যে , আপনি হাদিস শুনেছেন - একসময় মানুষ সুদকে হালাল ভেবে ঈমানহারা হয়ে যাবে । কিন্তু আসল সত্য হচ্ছে - এই হাদিস ২০০ বছর ধরে রহিত হয়ে গেছে । অর্থাৎ এই হাদিসের সময়কাল ছিলো ২০০ বছর পূর্বে ( তবে ব্যাক্তিগত সুদ সর্বাবস্থায় হারাম ) । আর এটা বুঝতে হলে মাওলানা রুমির মাজারে বসে কিছু সময় ধ্যান করুন , হয়তো-বা ভাগ্য খুলে যাবে । তাছাড়া আপনার ভাগ্যে হেদায়েত থাকলে আপনি সত্য সুফি খুঁজে পাবেন অথবা সত্য সুফি আপনাকে খুঁজে নিবে। এটাই চিরন্তন সত্য ।



প্রিয় এরদোয়ান , এই টিকটকের যুগে আপনি সামাজিক মাধ্যম পছন্দ করেন না , এটা চরম অন্যায় । আপনি তো মনে করেন যে , আপনি মুসলমানদের সকল সমস্যা সমাধান করে ফেলবেন , অথচ আপনি কেবল আপনার নিজ দেশের সমস্যাই শুধু বৃদ্ধি করে চলেছেন । কখনোই নয় । আপনি তো আল্লাহর সাথে কথা বলতে শিখেন নাই , তাহলে কিভাবে সব সমস্যার সমাধান করে ফেলবেন । মানবাধিকার নিয়ে ছিনিমিনি খেলবেন না । সামাজিক মাধ্যম ব্যবহার প্রতিটি মানুষের অধিকার ।



প্রিয় এরদোয়ান , ব্যাংকিং সুদ বাড়িয়ে দিন এবং অধিকাংশ বক্তৃতায় সুফিদের উদাহরণ এবং সুপ্রশস্ত প্রশংসা করুন । সত্য সুফি খুঁজতে থাকুন অথবা সত্য সুফিদের মাজার জিয়ারত করতে থাকুন । হয়তো-বা সমগ্র মুসলমানদের নেতা বনে যাবেন এবং আপনার কপালে হেদায়েত জুটে যাবে । কোরানে বলা হয়েছে সাদেকীনদের সাথে থাকার জন্য । আপনি সমগ্র জমিন এক করে ফেললেও সুফিদের চাইতে কোনো সত্যবাদী খুঁজে পাবেন না । বাহ্যিকভাবেও পাবেন না এবং আধ্যাত্মিকভাবেও পাবেন না ।



( জাহাঙ্গীর আলম ) ।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ৩০ শে জানুয়ারি, ২০২২ ভোর ৫:৪৪

সোবুজ বলেছেন: আপনি দেখি আল্লার চেয়েও বড় আল্লাহ হয়ে গেছেন।কে কয় দিন বাচবে বলে দিতে পারেন।

২| ৩০ শে জানুয়ারি, ২০২২ ভোর ৫:৪৮

সোবুজ বলেছেন: সুন্নিরা মাজার ফাজারে বিশ্বাস করেনা এটা করে শিয়ারা।

৩| ৩০ শে জানুয়ারি, ২০২২ সকাল ৯:২৬

রক্ত দান বলেছেন: সুফিবাদ খুবই দরকারী বিষয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.