নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আল্লাহর নামে

ডাঃ আকন্দ

একজন চিকিৎসক ।

ডাঃ আকন্দ › বিস্তারিত পোস্টঃ

বর্তমান পাকিস্তান

৩১ শে মে, ২০২৩ রাত ৩:৫২

পাকিস্তান সেনাবাহিনী পাকিস্তানকে একেবারে ধ্বংস না করে ছাড়বে না । কোনো দেশের সেনাবাহিনী যখন রাজনীতি করে , তখন সেদেশ ধ্বংস হতে বাধ্য। আল্লামা ইকবালের দেশ এমনভাবে ধ্বংস হবে, তা ভাবতেই ঘা শিউরে উঠে । অথচ পাকিস্তান একমাত্র মুসলিম দেশ , যাদের নিকট পারমানবিক অস্ত্র রয়েছে । তারপরও পাকিস্তান একটি ব্যার্থ রাষ্ট্র। এর একমাত্র কারণ সেনাবাহিনীর রাজনীতি ।



পাকিস্তান ধ্বংসের আরেকটি সহযোগী কারণ হলো - পাকিস্তান সেনাবাহিনী এবং সরকার সন্ত্রাস লালন করে এবং এই সন্ত্রাসীদের দ্বারা ভারতকে ঘায়েল করার সর্বোচ্চ চেষ্টা চালায় । যা সর্বোচ্চ পর্যায়ের অন্যায় । কারণ অন্যায় দ্বারা কখনোই ন্যায় কাজ সম্পন্ন হয় না । আর এই সহযোগী কারণেও পাকিস্তান একটি চরম ব্যার্থ রাষ্ট্র।



এখন শোনা যাচ্ছে - ইমরান খানের দল পিটিআইকে বর্তমান সরকার নিষিদ্ধ করতে পারে । যা পাকিস্তানকে ধ্বংসের দ্বারপ্রান্তে নিয়ে যাবে । ক্ষমতার লোভ মানুষকে পশুতে রুপান্তরিত করে । বর্তমান পাকিস্তান সরকার এবং সেনাবাহিনী জানে সুষ্ঠু নির্বাচন হলে পিটিআই ক্ষমতায় আসবে এবং তখন বর্তমান সরকারের লোকজন এবং সেনাবাহিনীর অনেক কর্মকর্তা বিপদে পড়বে । তাই ইমরান খান এবং তার দলকে ধ্বংস করতে হবে । কি নিকৃষ্ট রাজনীতি ! এর ফলে পাকিস্তান সর্বোচ্চ ব্যার্থ রাষ্ট্রে পরিণত হবে এবং এখান থেকে পরিত্রাণ পাওয়া পাকিস্তানের জন্য অসম্ভব হয়ে পড়বে ।



বর্তমান বাংলাদেশেও প্রধান দুই দল ক্ষমতা লোভী । একদল বেশি এবং অন্যদল কম । তবে যুক্তরাষ্ট্র বাংলাদেশের জন্য যে ভিসা নীতি করেছে তা অত্যন্ত ফলদায়ক হবে । যুক্তরাষ্ট্রের উচিত হবে প্রধান দুই দল সংলাপ না করে নির্বাচন যদি অংশগ্রহণমূলক না হয় , তাহলে এর অপরাধীদেরও শাস্তির আওতায় আনা । মোটকথা নির্বাচন অবাধ সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক না হলে, এর জন্য অপরাধী সবাইকে শাস্তি দেওয়া এবং ইউরোপীয় ইউনিয়নকেও বলবো আপনারাও শাস্তির ব্যবস্থা করুন । তাহলে আশা করা যায় নির্বাচনের জন্য কাউকে জীবন দিতে হবে না । ২০১৫ সালে যারা অগ্নিসন্ত্রাসের শিকার , তার জন্য দুই দলই সমানভাবে দায়ী । কারণ ২০১৪ সালের নির্বাচন কোনোভাবেই গ্রহণযোগ্য হয় নাই ।



যাইহোক পাকিস্তানে গনতন্ত্র চাইলে সেনাবাহিনীকে ব্যারাকে ফিরে যেতে হবে এবং সন্ত্রাস লালন করা বাদ দিতে হবে । কারণ এই সন্ত্রাসীরাই একদিন পাকিস্তানের অস্তিত্বকে প্রশ্নের সম্মুখীন করবে , যা কখনোই কাম্য না । তাছাড়া রাজনৈতিক দলগুলো আলোচনা করে সুষ্ঠু রাজনীতি না করলে পাকিস্তান চরম ব্যার্থ রাষ্ট্রে পরিণত হবে । যা আমরা কেউ চাই না ।



( জাহাঙ্গীর আলম আকন্দ ) ।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ৩১ শে মে, ২০২৩ সকাল ৭:৫৩

ইমরান আশফাক বলেছেন: পাকিস্তানীদের তাদের আসল শত্রু কে এটা আগে চিন্হিত করতে হবে। তাদেরকে বুঝতে হবে যে এলিট ক্লাস ও সেনাবাহিনীই তাদের মূল শত্রু।

২| ৩১ শে মে, ২০২৩ সকাল ৭:৫৪

ইমরান আশফাক বলেছেন: পাকিস্তানীদের তাদের আসল শত্রু কে এটা আগে চিন্হিত করতে হবে। তাদেরকে বুঝতে হবে যে এলিট ক্লাস ও সেনাবাহিনীই তাদের মূল শত্রু।

৩| ৩১ শে মে, ২০২৩ সকাল ১০:০৭

নূর আলম হিরণ বলেছেন: ইমরান খানকে হিরো ভাবা হচ্ছে পাকিস্তানে অথচ সেই আজকের এই অবস্থার ভিলেন!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.