নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আল্লাহর নামে

ডাঃ আকন্দ

একজন চিকিৎসক ।

ডাঃ আকন্দ › বিস্তারিত পোস্টঃ

সামনের অক্টোবর

৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:১৭

খবর বেরিয়েছে সামনের অক্টোবরে বিএনপি এবং সমমনা দলগুলি চুড়ান্ত আন্দোলন করবে । চুড়ান্ত আন্দোলনে হরতাল অবরোধের মতো মতো কর্মসূচি থাকতে পারে , আর হরতাল অবরোধে সরকার কঠোর হলে মানুষের জান মালের ক্ষয়ক্ষতি অবশ্যম্ভাবী । তাহলে এই মৃত্যুর দায় কার এবং এই মৃত্যু কেনো ?



উত্তর হলো - এই মৃত্যুর দায় উভয় দলেরই , তবে বেশি দায় সরকারের । কারণ সরকার বিরোধী দলের দাবিতে কর্ণপাত করেনি এবং কোনো সমঝোতার উদ্যোগ নেয়নি । এসব ক্ষেত্রে সমঝোতার দায়িত্ব সরকারেরই থাকে । তাছাড়া মৃত্যুর প্রধান কারণ হলো - ক্ষমতা লোভ । একটা মৃত্যু একটা পরিবার নিঃস্ব , আর শত শত মৃত্যু হলে শত শত পরিবার নিঃস্ব , ভাবতেই গা শিউরে উঠে । যাদের ক্ষমতা লোভে মানুষ মরবে তাদের পরকাল কতটা কষ্টময় হবে তা তুমি ভাবতেই পারবা না । সুষ্ঠু নির্বাচন যারা করবে না , তাদের এখনই জাহান্নামে যাওয়ার প্রস্তুতি নেওয়া উচিত ।



তাহলে এর থেকে উত্তরণের পথ কি ? উত্তরণের প্রধান পথ হলো - গনতান্ত্রিক বিশ্ব একটি বাহিনী তৈরি করবে , যাদের দায়িত্ব হবে , সারা বিশ্বে নিরপেক্ষ, সুষ্ঠু এবং অংশগ্রহণমূলক নির্বাচন নিশ্চিত করা । প্রত্যেক দেশের সামরিক, আধাসামরিক এবং পুলিশ বাহিনী মিলে এই দল তৈরি করবে এবং সারা বিশ্বে এই দল নির্বাচন পরিচালনা করবে ইনশাআল্লাহ । উপরোক্ত নিয়মে একটি গনতান্ত্রিক সংস্থা তৈরি করতে হবে এবং এর নেতৃত্বে আমেরিকা থাকবে ।



দ্বিতীয় পথটি হলো - নিজ দেশে নির্বাচনকালীন নির্দলীয় এবং নিরপেক্ষ সরকার গঠন করা এবং এটা বড়ো দলগুলির মতামতের ভিত্তিতে তৈরি করা । যাতে করে সবাই মিলে অংশগ্রহণমূলক এবং সুষ্ঠু নির্বাচন আয়োজন করা যায় ।



এরকম দুটি বা যেকোনো একটি পথ তৈরি করতে ব্যার্থ হলে , পৃথিবী থেকে গনতন্ত্র নামক সুন্দর পদ্ধতিটি বিলুপ্ত হয়ে যাবে এবং পৃথিবীময় স্বৈরশাসকের জয়জয়কার হবে । তারপরও প্রার্থনা করি , মহান আল্লাহ যেনো গনতন্ত্রকে রক্ষা করেন ।



( জাহাঙ্গীর আলম আকন্দ ) ।

মন্তব্য ৩ টি রেটিং +১/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৫৬

মাসুদুর রহমান (শাওন) বলেছেন: হাসিনা হয়তো মনে করে যে- সে চিরকাল বেঁচে থাকবে এবং ক্ষমতায় থাকবে। কী আ’লীগ আর কী বিএনপি সবাই একরকম। তবে দেশে জনগনের ভোটাধিকার থাকা উচিত যা হাসিনার আমলে নেই।

২| ৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৫৮

শাহ আজিজ বলেছেন: আপনার দুঃস্বপ্নগুলিকে ফু দিয়ে উড়িয়ে দিন , ওসব সম্ভব নয় এদেশে ।

৩| ৩০ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:২৪

হাসান কালবৈশাখী বলেছেন:

বাংলার ৮০ বছরের ইতিহাসে আওয়ামীলীগ বাদে কোন গণআন্দোলন তৈরি হয়নি, কোন গণআন্দোলন সফল হয়নি। আওয়ামীলীগ বাদে কোন গণঅভ্যুত্থান গঠনও সম্ভব হয় নি। এবারও হবে না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.