নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আল্লাহর নামে

ডাঃ আকন্দ

একজন চিকিৎসক ।

ডাঃ আকন্দ › বিস্তারিত পোস্টঃ

পাকিস্তানের নির্বাচন

২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১১:২৩

রাজনৈতিক সরকার থাকলেও পাকিস্তান পরিচালনা করে পাকিস্তানি সেনাবাহিনী , আর পাকিস্তানি সেনাবাহিনী নিয়ন্ত্রণ করে আমেরিকা ইউরোপের নীতি নির্ধারকেরা । এটাই মুসলমানদের জন্য হতাশাজনক । মুসলমানদের নিজস্বতা নেই । আমেরিকা ইউরোপের খেলার পুতুল মুসলমানরা । এক্ষেত্রে মালয়েশিয়া অনেকটাই ভিন্ন । তাদের নিজস্বতা আছে এবং মালয়েশিয়া নিজেরাই নিজেদের সিদ্ধান্ত নেয় । যার সফল নায়ক হলেন মাহাথির মোহাম্মদ ।



পাকিস্তানের মাহাথির হতে পারতেন ইমরান খান । কিন্তু পাকিস্তানের সেনাবাহিনী তথা আমেরিকা ইউরোপের হিংসাত্মক নীতির কারণে ইমরান খান আর বড়ো নেতা হয়ে উঠতে পারলেন না।



আল্লামা ইকবালের দেশে এমনটা ঘটবে , তা কল্পনাও করা যায় না । পাকিস্তান আজ সকলদিক থেকে সংকটে । রাজনীতি , সন্ত্রাসবাদ , অর্থনীতি , সবদিক থেকেই চরম সংকটে দেশটি । গেলো ৮ ফেব্রুয়ারী সেনাবাহিনীর পক্ষপাত মূলক নির্বাচন , আরো সংকটে ফেলেছে পাকিস্তানকে । স্বাভাবিক ও স্বচ্ছ নির্বাচন হলে এবং পিটিআই দলীয়ভাবে নির্বাচন করতে পারলে , ইমরান খানের দলটি এককভাবে সরকার গঠন করতে পারতো । কিন্তু সেনাবাহিনীর পক্ষপাত মূলক নির্বাচনে তা আর হয়ে উঠতে পারলো না ।



পাকিস্তানের , এখান থেকে উত্তরণের পথ একটাই , আর তা হলো - পাকিস্তানের সেনাবাহিনীকে আমেরিকা ইউরোপের খেলার পুতুল হওয়া যাবে না । সেনাবাহিনীকে অবশ্যই সন্ত্রাস লালন পালন বন্ধ করতে হবে এবং রাজনীতিতে নাক গলানো বন্ধ করতে হবে । প্রতিটি নির্বাচন স্বচ্ছ এবং অংশগ্রহণ মূলক করতে হবে । বাংলাদেশ মার্কা নির্বাচন করা যাবে না । বাংলাদেশে ক্ষমতাসীনরা অংশগ্রহণ মূলক নির্বাচন হতে দেয়নি । এখন তারা বিবেকের দ্বারা চরমভাবে দংশিত হবে এবং চরম দুর্বল সরকারে পরিণত হবে এবং দুর্নীতি চরম আকার ধারণ করবে।



এজন্য সঠিক গনতন্ত্র চাইলে একটা দেশে চার পাঁচটি স্বচ্ছ এবং অংশগ্রহণ মূলক নির্বাচন করতে হবে এবং অবশ্যই এই চার পাঁচটি নির্বাচন নিরপেক্ষ সরকার বা তত্বাবধায়ক সরকারের অধীনে হতে হবে । পরের নির্বাচনগুলো দলীয় সরকারের অধীনে হতে পারে , তবে নির্বাচনকালীন নিরপেক্ষ সরকারের অধীনে হওয়াই উত্তম । নির্বাচনকালীন সরকার গঠনের সময় সব বড়ো রাজনৈতিক দলের সাথে আলোচনা করে এবং সবার ঐক্যমত্যে সরকার গঠন করতে হবে । তবেই একটা দেশে বৈধ সরকার গঠন হতে পারে , আর অবৈধ সরকারের কোনো পরকাল নেই । এমন পদ্ধতি ইউরোপের বাইরে সব জায়গায় করা কর্তব্য ।



( ডাঃ আকন্দ ) ।

মন্তব্য ৭ টি রেটিং +২/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১২:২৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:




পড়লাম।

২| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ১:০৯

কথামৃত বলেছেন: সুন্দরী পোস্ট

৩| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ দুপুর ২:০৪

মহাজাগতিক চিন্তা বলেছেন: কিছু কমু না।

৪| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ বিকাল ৩:৫৪

ঊণকৌটী বলেছেন: এইটা দেখেন Click This Link

৫| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:২৮

কামাল১৮ বলেছেন: আওয়ামী লীগ ক্ষমতায় থাকলেও আমেরিকার কথামতো চলে না।তারা নিরপেক্ষতা বজায় রাখতে চেষ্টা করে।

৬| ২৫ শে ফেব্রুয়ারি, ২০২৪ রাত ৯:৩২

কামাল১৮ বলেছেন: পাকিস্তানের সমস্যা হলো সেনা অফিসারদের হাতে প্রচুর পয়সা।যেটা তারা আমেরিকার কাছ থেকেই পেয়েছে।

৭| ২৬ শে ফেব্রুয়ারি, ২০২৪ সকাল ১০:২০

রাজীব নুর বলেছেন: ইমরান খানের অনেক ভুল আছে। সমস্যা হলো উনি ভুল থেকে শিক্ষা নেন না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.