নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সূর্য থেকে অসম্ভব শক্তিশালী আলোকরশ্মি চাঁদের উপর পড়ে। সে চাঁদ কিছুদিন জোছনা বিলায় আমাদের মাঝে।অমাবস্যায় কেউ চাঁদকে ভুলে যায় না।অপেক্ষা করে জোছনা ফিরে আসার ।সূর্য না হই ,মাঝে মধ্যে জোছনা হতে চাই।অমাবস্যায় হাহাকার হতে চাই মানব মনে।

আলমগীর জনি

গল্প বলি

আলমগীর জনি › বিস্তারিত পোস্টঃ

ডয়েচে ট্যাগবুখ- জার্মান ডায়েরিঃ ২

১৮ ই ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৪:৫৩


ইদানীং আমার রান্নাবান্না করতে মন চায় না।কোন রকম এটা সেটা খেয়ে দিন পার হয়ে যায়। মাঝেমধ্যে আম্মার হাতের রান্না খেতে মন চায় খুব। খাওয়া হয়ে উঠে না। আর কখন খাওয়া হবে আল্লাহ পাক ভালো জানেন। আম্মার বয়স বাড়তেসে। আর কয়দিন রান্না করে খাওয়াতে পারেন আর আমিই বা কয়দিন সুযোগ পাই সেটাও আল্লাহ ভালো জানেন।

প্রথম কয়েকমাস রান্না করতে ভালো লাগতো। আমার পাশের রুমের সিরিয়ান বলতো, Hossain, I am waiting for that day when you will be tired of cooking. সে কিছুই রান্না করে না। হাবিজাবি খেয়ে দিন পার করে। রেস্টুরেন্টে কাজ করে সেই হিসেবে একটা পিজ্জা নিয়ে আসে রাতে। সেটা খায় ডিনারে। গত কিছুদিন আগে সে এসে বলছে, Hossain, Can you remember when I told you, one-day you will be tired of cooking? আমি একটা হাসি দিয়ে বললাম, But it comes too early.

বেশ কিছু দিন পর আজকে রান্না করলাম। আচার দিয়ে মুরগী রান্না। একটু বেশি করে রান্না করেছি যাতে কয়েকদিন খাওয়া যায়। খাওয়া শেষ করে পাতিলের দিকে তাকিয়ে আরেকপিস নিয়ে এমনিই খাওয়া শুরু করলাম। পিওর ডিনার। হা হা হা।

খাবার-দাবার নিয়ে আলোচনা আর ভাল্লাগে না। লিখালিখি নিয়ে আলোচনা করা যেতে পারে। ২ মাস পর গত ৬ জানুয়ারি একটা গল্প লিখি। এরপর কোন দিক দিয়ে আরো অনেক দিন চলে গেল মাথায় আসছে না। এবার হয়তো ৩-৪ মাস লেগে যেতে পারে। ভাবা যায় আগে যে সপ্তাহে দুই তিনটা গল্প লিখে ফেলতো সে এখন ২-৩ মাসেও একটা লিখতে পারে না?

এখন প্রতিদিন নিত্য নতুন গল্পের আইডিয়া মাথায় আসছে। আর আমি সেগুলো কোথাও টুকে রাখি। কোন একদিন হয়তো আবার লিখবো। সবগুলো গল্প লিখব। গল্পগুলো নিয়ে বসলে আর লিখা আগায় না। কোথাও থেকে কেউ যেন টেনে ধরে।তাই সব থেমে আছে।
কেউ কেউ বলে, জার্মান সুন্দরীদের নিয়ে একটা গল্প লিখতে। এখনো পর্যন্ত কোন জার্মান মেয়ের সাথে তেমন কথা হয় নি যদিও। তবে এদের তুষারে শাড়ি পরিয়ে একটা গল্প ভাবা যেতে পারে। তুষারে একটা জামদানি পরে দাঁড়িয়ে থাকবে আর গল্পের নায়ক তার নিজের উইন্টার জ্যাকেটটা এগিয়ে দিয়ে বলবে, Fühlst du dich nicht kalt? (Don't you feel cold?). টিপিক্যাল কাহিনি শুধু গল্পের নায়িকা হবে জার্মান সুন্দরী। আমি বললে হয়তো পরবে না। গল্পের নায়ককে তো আর না করা যায় না।

মন্তব্য ১১ টি রেটিং +৩/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৬:০২

চাঁদগাজী বলেছেন:



আপনি কত সময় আছেন সেখানে, জার্মান বলতে পারেন?

১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৪:২৮

আলমগীর জনি বলেছেন: আমি মাত্র ৬ মাস হয়েছে এখানে এসেছি। খুব অল্প কিছু জানি । এটাকে জানা বলা যায়না হয়তো।

২| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৩:০২

রাজীব নুর বলেছেন: আচার দিয়ে মূরগী কখনও খাই নি।
আচার সাধারনত খিচুরীর সাথে খাওয়া হয়।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৪:২৮

আলমগীর জনি বলেছেন: রান্না করার সময় আচার দিলে ভালোই হয়। খেতে বেশ সুস্বাদু।

৩| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২১ বিকাল ৪:৪৬

এল গ্যাস্ত্রিকো ডি প্রবলেমো বলেছেন: এর পরের বার খাবারের ছবি দিবেন। আর জার্মান সুন্দরী নিয়ে গল্প অবশ্যই চাই।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৪:৩০

আলমগীর জনি বলেছেন: আমি খাবারের ছবি দিতে চাই না। ভালো করে তুললে পরেরবার দিব।

অবশ্যই সে গল্প আসবে। আগে জার্মান সুন্দরীর সাক্ষাত পাই।

৪| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৩:৫১

ডাব্বা বলেছেন: আচার দিয়ে মুরগী খুব মজার।

২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ৯:২১

আলমগীর জনি বলেছেন: আসলেই।

৫| ২১ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১১:০৮

অজ্ঞ বালক বলেছেন: সুন্দর লিখসেন। আপনার লেখায় আপন আপন ভাব আছে। ভালো কথা, জার্মান সুন্দরিগো নাম্বার ভাই-বেরাদরগোও একটু দিয়েন আর কি পাইলে। অগ্রীম থাংকু।

২৩ শে ফেব্রুয়ারি, ২০২১ ভোর ৫:২২

আলমগীর জনি বলেছেন: ধন্যবাদ ভাই।
হা হা কি যে বলেন!

৬| ২৮ শে ফেব্রুয়ারি, ২০২১ রাত ১২:৩৩

অজ্ঞ বালক বলেছেন: এমনে এড়াইয়া গেলে তো চলবো না, ঠিকাসে। :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.