নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সাহিত্য, সংস্কৃতি, কবিতা এবং সমসাময়িক সামাজিক বিষয়াদি নিয়ে গঠনমুলক লেখা লেখি ও মুক্ত আলোচনা

ডঃ এম এ আলী

সাধারণ পাঠক ও লেখক

ডঃ এম এ আলী › বিস্তারিত পোস্টঃ

সিরিয় রিফুজী সমস্যা : মানবতা ঠোংগায় ভাসে সাগরের বুকে ।

২৬ শে এপ্রিল, ২০১৬ রাত ২:৪১


আজ পর্যন্ত প্রায় ১ কোটি সিরিয় নীজ ভুমিসহ দুনিয়ার বিভিন্ন প্রান্তে রিফিউজী । অনেকেই নিয়তই জীবনের ঝুকি নিয়ে কাগজের নৌকা সদৃশ্য জলযানে উত্তাল সাগর পারি দিচ্ছেন আশ্রয়ের সন্ধানে । আহলানের মত অনেকেই মৃত্যুপথে পারি জমাচ্ছেন মাঝপথেই ।
আসুন আমরা সকলে যে যেভাবে পারি তাদের প্রতি সহৃদয়তার হস্ত প্রসারিত করি । আমাদের অনেক কিছুই করনীয় আছে । সাধ ও সাধ্যের মধ্যে থাকলেও জটিল রাজনৈতিক সমীকরনের কারণে প্রয়োজনীয় অনেক কিছুই করা সম্ভব হয়ে উঠেনা । তবে সবকিছুর উর্ধে উঠে আমরা অবলিলায় নিম্মের কিছু বিষয় পালন করতে পারি ।

প্রথমেই নিন্দা জানাতে পারি এই দু:স্কর্মের (রিফুজী সমস্যা) সংগঠকদের প্রতি ।

দ্বিতিয়ত: এই সমস্যার দ্রুত স্থায়ী সমাধানের জন্য জোরালু দাবী জানাতে পারি ।

তৃতীয়ত : সিরিয় শরনার্থীদেরকে পৃথিবীর অনেক দেশ আশ্রয় দিয়েছে । আশ্রয়দানকারী অনেককে স্বীকৃতি দিয়ে কাজকর্ম ও সামাজিক ভাবে চলা ফেরার সুযোগ দিয়েছে । আশ্রিত এ শরনার্থীরা ভোগছেন ভাষাগত সমস্যায় ।

আমাদের প্রায় ১ কোটি বংগসন্তান পৃথিবীর বিভিন্ন প্রান্তে ছড়িয়ে আছেন । তাদের মধ্যে অনেকেই যার যার সাধ্য অনুযায়ী তাদেরকে বিভিন্নভাবে সহায়তা করতে পারেন । এটাও তাদের প্রতি গোটা বাংলাদেশের সহানুভুতি প্রকাশ ও সাহায্যের একটি অংশ বিশেষ বলেই গন্য হবে বলে মনে করি ।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৬ শে এপ্রিল, ২০১৬ ভোর ৪:৩৩

কালনী নদী বলেছেন: সিরিওদের কথা আমাদের জানানোর জন্য আপনাকে ধন্যবাদ। আশাকরি তাদের কিছু একটা ভাল হোক।

২৬ শে এপ্রিল, ২০১৬ ভোর ৫:০৯

ডঃ এম এ আলী বলেছেন: অনেক ধন্যবাদ । সিরিয়া সমস্যার সাথে বিশ্ব শান্তি জড়িত , এতে আমরা সকলেই উদ্বিগ্ন না হয়ে পারিনা । তাদের কিছু একটা ভাল হোক আপনার এ কামনার সাথে একমত ।

২| ২৬ শে এপ্রিল, ২০১৬ সকাল ৭:০৭

চাঁদগাজী বলেছেন:



সিরিয়ানরা ভয়ংকর ভুল করেছে, তাদের উচিত ছিল সুযোগ মতো জাতির জন্য যুদ্ধ করে, জাতিকে মুক্ত করা; কমপক্ষে, পুরুষদের উচিত ছিলো পাশের দেশগুলোতে অবস্হান করা ; ওরা কি কারণে ইউরোপ চলে গেলো কে জানে?

২৬ শে এপ্রিল, ২০১৬ সকাল ৮:০৬

ডঃ এম এ আলী বলেছেন: আপনি সঠিক কথাটিই বলেছেন 'সিরিয়ানরা ভয়ংকর ভুল করেছে" সিরিয়ানদের দুই অংশ তো একে আপরের বিপক্ষে যুদ্ধে লিপ্ত আছেই , এটা তাদের পুরনো উত্তাধিকার সেই এজিদের আমল থেকে । ওদেরকে ইউরোপে যাওয়ার জন্য প্রলুব্ধ করা হয়েছে ব্যাপকভাবে । এদেরকে প্রবেশের জন্য তারা সকল দরজা জানালা খুলা রেখেছে । ইউরোপিয়ান দেশে প্রবেশের পর এদের আপ্যায়নের যে ব্যবস্থা দেখা গেছে তা আর কোন দেশের শরনার্থীর বেলায় দেখা যায়নি । যাহোক, অনেক ধন্যবাদ একটি চমৎকার মন্তব্য দানের জন্য ।

৩| ২৬ শে এপ্রিল, ২০১৬ সকাল ৭:৪৬

গোধুলী রঙ বলেছেন: কোটিখানেক সিরিয় ভুল করলো, ৭১ এ বংগ যুবারা এই ভুল করেন নাই, তাই আজ আমরা পাকিদের হাতে মার না খেয়ে জাত ভাইদের কাছে মার খাচ্ছি, তাওতো জাত ভাই।কিন্তু ওরা সারা জীবনই মারের উপরে থাকবে, কখনো আইসিস, কখনো সোউদি কখনো আমেরিকা কখনো বাশার আবার কখনো রাশিয়া। যারা লোটা কম্বল গুটিয়ে ইউরোপে তারাও খুব ভালো থাকবে না, কারন ইউরোপের সেই সুদিন পড়তির দিকে।

২৬ শে এপ্রিল, ২০১৬ সকাল ৮:২০

ডঃ এম এ আলী বলেছেন: অনেক ধন্যবাদ । সিরিয়ানদের ভুলের মাসুল দুনিয়া বাসিকে দিতে হয়েছে অনেকবার সেই এজিদের আমল থেকেই । ইউরোপিয়নদের বদ্ধমুল ধারণা উমাইয়া ফিলাফতের সময় দামেস্ক ধেকেই শুরু হয়েছিল মুসলিম ইমপেরিয়ালিজম । তাই দামেস্কের প্রতিই তাদের টার্গেট টা একটু বেশী । এলক্ষে কুটনীতি, সমাজনীতি ধর্মনীতি যেখানে যা লাগে তা তারা করবে । যাহোক উরোপের সুদিন এখন পরতির দিকে কথাটা খাটি সত্য কথা । ইরোপের শতকরা ৯০ জন সাধারণ মানুয়ের এক পয়সাও নিজস্ব সনচয় নেই চলছে অভার ড্রাফট ও ক্রেডিট কার্ডের উপরে ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.