নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

কি আর লিখিব আমি ........শুণ্যর্ও মাঝার

বাউন্ডেলে

বাউন্ডেলে › বিস্তারিত পোস্টঃ

তুমি মহারাজ, সাধু হলে আজ- আমি আজ চোর বটে।

২১ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১১:৪৩

এদেশে একটি সুবিধাবাদী ও চাটুকার শ্রেণী জন্ম নিয়েছে। দেশে অসংখ্য সমস্যা থাকতে প্রগতির লেবাসধারী কবিরা বহু বৎসর যাবৎ সপ্তাহে একবার মিলিত হয়ে একে অপরের প্রশংসা করছে ও মানুষকে প্রেম করা শিখাচ্ছে । নাস্তিকরা সর্বদা ধর্মের মিথ্যাচার ও কুসংস্কার তুলে ধরছে অথচ এরা নাস্তিকদের ঘৃনা করে। তাদের ফেসবুক প্রোফাইলে ধর্মের বিপক্ষে কোন পোস্ট দেখতে পাওয়া যায় না।
আবার এদেশে বহু নামধারী প্রগতিশীল রয়েছে । এদের অনেকেই মনে করে আমরা জ্ঞানী ও অভিজাত, আমাদের জীবনের মূল্য আছে । নাস্তিকরা নিম্ন কোয়ালিটির এবং তাই এরা অনেক কিছু লিখতে পারে যা আমরা পারিনা। এরা হজ্জ করতেও যায় । আসলে এরা হলো স্বল্প জ্ঞানী ও সুবিধাবাদী ।
আবার মুক্তমনা লেবাসধারী স্বার্থপর একটি শ্রেণী গঠিত হয়েছে । তারা বলে - তারা নাকি মুক্ত । ধর্মীয় মৌলবাদ যতই বৃদ্ধি পাক মুক্তরা কখনো কোন প্রগতিশীল সংগঠনেও যুক্ত হতে পারেনা । সত্য হলেও কেউ মনে কষ্ট পাবে এমন কথা কখনো বলা যাবে না। এতে নাকি তাদের মুক্তচিন্তা বন্দী হয়ে যায়।
ক্রিকেট খেলোয়াড় তানজিম হাসান নতুন কিছু বলে নাই। এগুলো ইসলামেরই কথা । দেশের দুই লক্ষের অধিক মাদ্রাসায় প্রতিদিন যা শিখানো হচ্ছে তানজিম হাসান তাই বলেছে। এ নিয়ে এত লাফালাফি করার কি আছে ?
এখনো সময় আছে সবাই ভালো হয়ে যান ।‌ এদেশে তিন মাসের জন্য পরিক্ষামুলক শরিয়া আইন চালু হলে ইসলাম কি জিনিস তা তথাকথিত প্রগতিবাদী ও মডারেট মুসলিমরা হাড়ে হাড়ে টের পাবেন।
লেখকঃ Shahadat Hossain
লেখাটি সরাসরি দিলাম স্বঘোসিত নাস্তিক আমার ফেজবুক বন্ধু/শত্রু সাহাদাত ভাইয়ের ওয়াল থেকে । ওনার সাথে আমার বছরের পর বছর ধরে তর্ক/বিতর্ক চলছে। উনাকে যথেষ্ট শ্রদ্ধা করে তর্ক করলেও প্রায়ই উনি আমাকে আনফ্রেন্ড করেন। আবার নেন। যাই হোক, ওনার এই লেখাটি আমার খুবই ভালো লেগেছে।

মন্তব্য ৫ টি রেটিং +০/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১২:১০

শাওন আহমাদ বলেছেন: যথার্থ বলেছেন।

২| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:০০

বাকপ্রবাস বলেছেন: যে যেভাবি দেখতে চায় ভাবতে চায় তার দেখা তেমনটা। নাস্তিকরা শ্রষ্টা বিশ্বাস করেনা, তায় তারা পায়না, আস্তিকরা বিশ্বাস করে তায় তারা পায়।
এই দুই পক্ষ মন থেকে যা করে তাই সঠিক।
তবে যারা এই দুই পক্ষ্যের মাঝামাঝি হাফ করে হাফ করেনা, তারা ভন্ড। প্রতারক। সুবিধাবাদি

৩| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ দুপুর ১:০৫

রাজীব নুর বলেছেন: সুবিধাবাদী ও চাটুকার শ্রেনী সব যুগেই ছিলো, আছে থাকবে।

৪| ২১ শে সেপ্টেম্বর, ২০২৩ রাত ৮:১২

কামাল১৮ বলেছেন: যুক্তি তথ্য এবং প্রমান দ্বারা প্রতিষ্ঠিত কোন বিষয়কেই বিশ্বাস করা প্রতিটি সচেতন মানুষের কর্তব্য।এর বাইরে সবই অন্ধ বিশ্বাস।

২২ শে সেপ্টেম্বর, ২০২৩ সকাল ১০:১৮

বাউন্ডেলে বলেছেন: যুক্তি তথ্য এবং প্রমান দ্বারা প্রতিষ্ঠিত বিষয় দুনিয়ায় অত্যন্ত কম। ভুল-ভাল, অনুমান, মনে করি , হতে পারে, হয়েছিলো সম্ভবতঃ,
এই সব গোঁজামিল দিয়েই আমাদের চলমান জীবন। চলতে দিন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.