নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খুবই সাধারন একজন মানুষ । পড়া যার নেশা । পড়ার এবং জানার আশায় ----

মোহামমদ কামরুজজামান

মোহামমদ কামরুজজামান › বিস্তারিত পোস্টঃ

" হিজি :(( বিজি " - ব্লগে আমার ১০০ (শততম) পোস্ট , ( প্রাপ্তি ও প্রত্যাশার খেরোখাতা )।

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৫০



আমি খুবই সাধারন একজন মানুষ । পড়া যার নেশা । পড়ার জন্য এবং জানার আশায় জ্ঞানী-গুণীদের মিলনমেলা এই ব্লগে আসা। খুব সম্ভবত ২০১৫ সালের অক্টোবর মাসে দৈনিক ইত্তেফাকের একটা নিউজ পড়ার সময় কোনভাবে (সঠিক মনে নেই ) এই ব্লগে ঢুকা এবং সেই দিন গল্পাকার অপু তানভীর ভাইয়ের দুইটি গল্প পড়তে পড়তে ভাল লাগা (অতিপ্রাকৃত গল্পঃ দ্য গার্ল উইথ দ্য ব্লু ঈগল),গল্পের লিংক - Click This Link এবং (অতিপ্রাকৃত গল্পঃ শাবকী দেবী),গল্পের লিংক - Click This Link তারপর ঘোরের মাঝে কয়েকদিনে একটানা অপু তানভীর ভাইয়ের (শুরু থেকে - ২০১১) কয়েকশত গল্প একটানা পরে ফেলা। যখন অপু তানভীর ভাইয়ের গল্প গুলি পড়া শেষ তখন বাকীদের দিকে ধীরে ধীরে নজর দেয়া।

তারপর একে একে, বোন জুন - নতুন নকিব ভাই - রিম সাবরিনা জাহান সরকার বোন - বিপ্লব০৬ ভাই - কামরুন নাহার কলি বোন - নান্দনিক নন্দিনী ম্যাডাম - ভূয়া মফিজ ভাই - রাজিব নূর ভাই - শ্রাবণ আহমেদ ভাই - গেছো দাদা (আসলেই দাদা) -
আখেনটান ভাই - নুর মোহাম্মদ নুরু ভাই - সামু পাগলা ০০৭ বোন - শেরজা তপন ভাই - ওমেরা বোন - রামিসা রোজা বোন -
মরুভূমির জলদস্যু ভাই - পদ্মপুকুর ভাই - সাহাদাত উদরাজী ভাই - রোকসানা লেইস বোন - কাজী ফাতেমা ছবি বোন -
ইসিয়াক ভাই - সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ভাই - এল গ্যাস্ত্রিকো ডি প্রবলেমো ভাই - ঢাবিয়ান ভাই - প্রামানিক ভাই - বোন সামিয়া - শাহ আজিজ ভাই - ঠাকুরমাহমুদ ভাই - ব্লগার_প্রান্ত ভাই - নেওয়াজ আলি ভাই - সোনালী ডানার চিল বোন -
করুণাধারা বোন - সন্ধ্যা প্রদীপ বোন - মাহিরাহি বোন - শ্রাবণ আহমেদ ভাই - এ আর ১৫ ভাই - সত্যপথিক শাইয়্যান ভাই -
ঘুটুরি ভাই - বিএম বরকতউল্লাহ ভাই - সাদা মনের মানুষ ভাই - মঞ্জুর চৌধুরী ভাই - আলমগীর সরকার লিটন ভাই - সন্ধ্যা রাতের ঝিঁঝিঁ বোন - অনল চৌধুরী ভাই - সাহাদাত উদরাজী ভাই - রবিন.হুড ভাই - কল্পদ্রুম ভাই - বিমর্ষ চিন্তুক ভাই - শূন্য সারমর্ম ভাই - আবদুর রব শরীফ ভাই - তামান্না তাবাসসুম বোন - ইরাবতী (ভূতের পেত্নী) বোন - আমিই মিসির আলী ভাই -
সানাউল্লাহ সাগর ভাই - প্রকৌশলী মোঃ সাদ্দাম হোসেন ভাই - নীল আকাশ ভাই - মোঃরাশেদুজ্জামান রাশেদ ভাই - মোহাম্মদ সাজ্জাদ হোসেন ভাই - সুপারডুপার ভাই - প্যারাসিটামল খবিশ ভাই - গিয়াস উদ্দিন লিটন ভাই - মেরুভল্লুক ভাই - সাসুম ভাই - নিমো ভাই - কামাল ১৮ ভাই - নীল আকাশ ৩৯ ভাই - শিশির আহমেদ শিশির ভাই - বোন সোহানী - নুরুলইসলা০৬০৪ ভাই - অনল চৌধুরী ভাই - সাড়ে চুয়াত্তর ভাই - রানার ব্লগ ভাই - কলাবাগান১ ভাই - মোঃ মাইদুল সরকার ভাই - মিরোরডডল বোন - আরইউ ভাই - সোনালি কাবিন বোন - সাকিবুল ইসলাম সাজ্জাদ ভাই - ডঃ এম এ আলী স্যার - নয়া পাঠক ভাই - বোন ফাহমিদা বারী - জুল ভার্ন ভাই এবং আবু হেনা মোঃ আশরাফুল ইসলাম
ভাইয়ের লেখা এবং মন্তব্য পড়তে পড়তে ভাবতাম যে সবাই এত সব ভাল ভাল লেখা কিভাবে লিখে ।

**এখানে আরেকজনের নাম আলাদা করে বলতে হয় (আলাদা করে এই জন্য যে তিনি আসলেই বিশেষ এবং বিশিষ্ট একজন) - চাঁদ গাজী ভাই।উনার লেখা আমাকে অনেক অনেক বেশী টানত এবং এখনো টানে।তবে তার সাথে সাথে হৃদয় ব্যথিত হত বাকীদের প্রতি উনার তুচছ-তাচছিল্যপূর্ণ মন্তব্য ও লেখা দেখে।একটা সময় অবাক হয়ে দেখলাম উনি শুধু ব্লগারদেরই নয় সমাজের বিভিন্ন শ্রেণী-পেশার প্রতিষ্ঠিত সম্মানিত ব্যক্তি (শিক্ষক-রাজনীতিবিদ-সরকার-মন্ত্রী-বিরোধীদলীয় নেতা) এমনকি দেশ-বিদেশের প্রতিষ্ঠিত সম্মানিত ব্যক্তি,সরকার প্রধানরাও উনার তুচছ-তাচছিল্যপূর্ণ মনোভাব ও মন্তব্য থেকে রেহাই পাননা। আর এসব দেখে হতবাক হয়ে ভাবতাম এবং এখনো ভাবি মানুষ কেন এমন? আমরা বেশীরভাগ মানুষ এটা ভূলে যাই যে,অল্প কয়েকদিনের আমাদের এই মানব জীবনে সম্মানিত কে সম্মান করলে পরোক্ষভাবে নিজেকেই সম্মানিত করা হয়। আর কাউকে অসম্মান ও ছোট করা,কাউকে তুচছ-তাচছিল্য করা মানবতারই অপমান-নিজের অপমান।কারন, কাউকে ছোট করে কখনো নিজেকে বড় করা যায়না বা বড় হওয়া যায়না। তার মানে এই না যে, আমি উনার লেখা বা উনাকে পছন্দ করিনা। তবে আমি সবসময় ভাবতাম এবং এখনো ভাবি উনি বয়সে বড়-প্রবীণ ও মুক্তিযোদ্ধা (উনার বিবৃতি অনুসারে)। কাজেই উনি সম্মানিত একজন মানুষ, অথচ কতটা অবলীলায় উনি উনার সম্মান-মর্যাদা বিলিয়ে দিচছেন ।অথচ একটু চেষ্টা করলেই উনি সবার শ্রদ্ধাভাজন হতে পারতেন এবং এখনো পারেন।

==========================================================

মানুষের প্রতি ভাল আচরন তথা ভাল ব্যবহারের ব্যাপারে ধর্মের নির্দেশনা -
------------------------------------------------------------------------------------------------------

মানুষের প্রতি ভাল আচরন বা একের প্রতি অন্যজনের ভাল আচরন মানুষের হক।"আশরাফুল মাখলুকাত" হিসেবে জগতের সব মানুষ পারস্পরিক সর্বোত্তম ব্যবহার পাওয়ার অধিকার রাখে। সুন্দর ব্যবহারকে ইসলামে অত্যাবশ্যকীয় ইবাদত হিসেবে গণ্য করা হয়। সদ্ব্যবহারের মাধ্যমে ধর্মপ্রাণ মানুষ নিজেকে অন্যের কাছে সুন্দরভাবে উপস্থাপন করতে পারে।সবার সঙ্গে সদ্ব্যবহার করার নির্দেশ দিয়ে পবিত্র কোরআনে আল্লাহ তাআলা ঘোষণা করেছেন, "তোমরা পিতা-মাতা, আত্মীয়স্বজন, এতিম, অভাবগ্রস্ত, নিকটতম প্রতিবেশী, দূরবর্তী প্রতিবেশী, সঙ্গী-সাথি, পথচারী এবং তোমাদের অধিকারভুক্ত দাস-দাসীদের প্রতি সদ্ব্যবহার করবে" (সূরা আল নিসা, আয়াত- ৩৬)।

রাসুলুল্লাহ (সাঃ) সব সময় মানুষের সঙ্গে হাসিমুখে কথা বলতেন এবং সর্বোত্তম পন্থায় যুক্তিতর্ক উপস্থাপন করতেন।আর তাই পবিত্র কোরআনে বলা হয়েছে, "তুমি মানুষকে তোমার প্রতিপালকের পথে আহ্বান করো হিকমত (প্রজ্ঞা) ও সদুপদেশ দ্বারা এবং তাদের সঙ্গে আলোচনা করো সদ্ভাবে"।(সূরা আন-নাহল, আয়াত - ১২৫)।

এছাড়া হাদীসেও বার বার তাগিদ দেয়া হয়েছে মানুষের সাথে ভাল আচরনের। হজরত সুরাকা ইবনে মালিক (রাঃ) সূত্রে বর্ণিত,"একদা রাসুলুল্লাহ (সাঃ) খুতবা প্রদানকালে ইরশাদ করেন, 'তোমাদের মধ্যে সর্বোত্তম ব্যক্তি হলো যে অন্যের ওপর অত্যাচার করা ছাড়া নিজ পরিবার ও আত্মীয়স্বজন থেকে সব অনিষ্ট দূর করে"।(আবু দাউদ শরীফ, হাদীস নং - ৫১২০)। আরো বলা হয়েছে, হজরত আবু হুরাইরা (রাঃ) সূত্রে বর্ণিত, একদা রাসুলুল্লাহ (সাঃ) সাহাবায়ে কেরামের একদলের মধ্যে উপবিষ্ট অবস্থায় বললেন, 'তোমাদের মধ্যে সর্বোত্তম ব্যক্তিটি কে, আমি কি তা তোমাদের বলব?' সাহাবায়ে কেরাম নিশ্চুপ রইলেন। রাসুলুল্লাহ (সাঃ) এ কথা তিনবার বললেন। অতঃপর জনৈক সাহাবি আরজ করলেন, 'অবশ্যই বলুন, হে আল্লাহর রাসুল।' রাসুলুল্লাহ (সাঃ) বললেন, " তোমাদের মধ্যে সর্বোত্তম ব্যক্তি হলো যার থেকে সবাই মঙ্গলের আশা করে এবং তার অনিষ্ট থেকে নিরাপদ থাকে। আর তোমাদের মধ্যে নিকৃষ্টতম ব্যক্তি হলো যার থেকে মঙ্গলের আশা করা যায় না এবং তার অনিষ্ট থেকে মানুষ নিরাপদ নয় " (তিরমিজি শরীফ হাদীস নং - ২২৬৩)।

ইসলামে শিষ্টাচার বা আদবকে ইমানের অংশ বলা হয়েছে।সর্বোত্তম ব্যবহার, বিনয়ী চরিত্র, ব্যক্তিত্ব, আনুগত্য, সহযোগিতা ও পারস্পরিক সুসম্পর্কের মাধ্যমে মানবসেবা ও জনকল্যাণ নিশ্চিত করতে হবে। সে-ই সবচেয়ে আদর্শ মানুষ, যার স্বভাব পরিবারের কাছে,সমাজের বাকী মানুষের কাছে সবচেয়ে ভালো বলে বিবেচিত। সে-ই পূর্ণ মুসলমান, যার আচরণ সর্বোত্তম।

====================================================================

আর এত সব কিছু দেখতে দেখতে এবং জীবনের নানা চড়াই-উতরাই পেড়িয়ে প্রায় ৬ বছর হয়ে গেল সামুতে (যদিও নিবন্ধিত ব্লগার হিসাবে আমার সময় ২ বছরের মত )। আর এই দীর্ঘসময়ের মাঝে আমি শুধু পড়তাম ,তবে মাঝে মাঝে মন চাইত যে পড়ার পরে মন্তব্য করি বা কিছু লিখতে চেষ্টা করি।আর সেই চেষ্টায়ই সামুতে আমার ব্লগার হিসাবে নিবন্ধন ।আর তার আজ ১০০ তম পোস্ট।

====================================================================

সামুতে আমার প্রথম মন্তব্য - জে আর সিকদার ভাইয়ের," কোরান নবীর লেখা বই আল্লার নামে চলছে" পোস্টে - লিংক Click This Link ০৬ ই অক্টোবর, ২০১৯ বিকাল ৫:০৭ মিনিটে ।তারপর থেকে আজ পর্যন্ত মন্তব্য করেছি - ২,১২৩ টি ।

যার উৎসাহ-আগ্রহ-অনুপ্রেরণায় সামুতে কিছু লিখা -
----------------------------------------------------------------
ব্লগার শায়মা বোন। যার সাথে তাহার পোস্টে মন্তব্য করতে করতে পরিচয়।একটা সময় শায়মা বোনের অনুরোধ," ভাইয়া তুমিও কিছু লিখ " এবং তার আগ্রহ ও অনুপ্রেরনায়ই মূলতঃ কিছু লেখার চেষ্টা করা যা দেখতে দেখতে আজ শততম পোস্ট।ধন্যবাদ শায়মা বনি, আপনার উৎসাহ-আগ্রহ-অনুপ্রেরণার জন্য।শায়মা বনির ব্লগ লিংক - Click This Link

সামুতে আমার প্রথম পোস্ট , প্রথম পাওয়া মন্তব্য এবং প্রথম পোস্ট উৎসর্গ - সামুতে আমার প্রথম পোস্ট -" কবর - ক্ষনস্থায়ী মানব জীবন শেষে চিরস্থায়ী জীবনের পথে আমাদের পরবর্তী গন্তব্য"।পোস্টের লিংক - Click This Link ,

পোস্টে পাওয়া মন্তব্য করেছেন - ঢুকিচেপা ভাই,"বলেছেন: সত্য কিন্তু খুব কঠিন একটি বিষয় নিয়ে লিখেছেন।লেখা চালিয়ে যান।আমিও আপনার মতই পড়তে এসে ২/১ টা লিখেছি।শুভেচ্ছা রইল।

জবাবে আমি বলেছিলাম, "ধন্যবাদ ঢুকিচেপা ভাই,জীবনের প্রথম ব্লগে লিখেছি।আর আপনি প্রথম মন্তব্য প্রদান কারী।কৃতজ্ঞ আপনার নিকট কষ্টকরে আমার লেখা পড়ার জন্য।বিষয়টা কঠিন কিন্তু আমাদের সকলের জন্য খুবই প্রয়োজনীয় বলে মনে করেছি।আর তাই লেখার এই দুঃসাহস ।প্রথম মন্তব্য প্রদান কারী হিসাবে আবারো শুভেচছা রইলো আপনার প্রতি। "

প্রথম পোস্ট উৎসর্গ - মহিরুহ (ব্লগার) চাঁদ গাজী কে । যাকে অনুসরন করে ব্লগে ব্লগার হিসেবে নিজেকে নিবন্ধন। উৎসর্গের জবাবে এবং মন্তব্যে চাঁদগাজী বলেছেন,"পোষ্টে ছবি দিতে গ্রহনযোগ্য ছবি দিতে হয়।উৎসর্গের জন্য ধন্যবাদ। আমাকে যাঁরা পোষ্ট উৎসর্গ করেছিলেন, পরে তাঁদের বেশীরভাগই আমাকে অপছন্দ করতেন"।

জবাবে আমি বলেছিলাম, "ধন্যবাদ চাঁদগাজী ভাই ,আপনার মন্তব্যের জন্য।প্রথম পোষ্ট ।তাই পরবর্তী সময় ছবি সিলেকশনের ব্যাপারে আরো সতর্ক হবো।ব্যক্তিগত ভাবে এই দুনিয়ায় খুব কম মানুষ আছে যারা একজন আরেকজনকে পছন্দ করে ।আর এর জন্য যে শুধু স্বার্থের দ্বন্দ্ব কাজ করে তাই নয়।ব্যক্তিত্বের সংঘাত,ইগো,শিক্ষা,সামাজিক অবস্থা,পারিবারিক শিক্ষা ,কর্মক্ষেত্র এগুলিই পছন্দ-অপছন্দের ক্ষেত্রে মূখ্য ভূমিকা পালন করে।আর বর্তমানে ভারসাম্যহীন ,অস্থিতিশীল সমাজ ব্যবস্থায় বেশিরভাগ পরিবারেই স্বামী-স্ত্রী, পুত্র - কন্যা একে অপরকে পছন্দ করেনা । আর আমরা ত বিশ্বের বিভিন্ন অংশে অবস্থান করে এখানে ব্লগে সবাই নাম মাত্র ।তাই ব্লগে ব্যক্তিগত পছন্দ-অপছন্দের ক্ষেত্রে মন খারাপ করার কোন কারন আছে বলে আমি মনে করিনা।
ব্যক্তিগত ভাবে আমিও আপনাকে খুব বেশী পছন্দ করিনা তারপরেও আপনার লেখা পড়ি ২০১৫ সাল থেকে। লেখার মাধ্যমেই আপনাকে চিনি এবং লেখার মাধ্যমেই আপনার প্রতি ভাল - মন্দ লাগা।প্রাসংগিক ব্যাপারে আপনার মন্তব্য আশা করেছিলাম। "

==========================================

সামুতে আসার পর প্রথম (ব্লগার) যাকে চিরতরে হারিয়েছি -

==========================================

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম যার সাথে পরিচয় (লেখা) তার "আত্মজৈবনিক উপন্যাসঃ স্বপ্ন বাসর"এর মাধ্যমে।এ উপন্যাস ভাইয়ের জীবনের এক করুন কাহিনী এবং অসমাপ্ত প্রেমের গল্প। গল্পের লিংক - Click This Link শেষের প্যারায় ভাইয়ের লিখা," রাজশাহী ফেরার পথে গাড়িতে বসে আমি চিঠিটা পকেট থেকে বের করলাম। মা জিজ্ঞেস করলেন, ‘এটা কী বাবা?’আমি খুব শান্ত গলায় বললাম, ‘আলেয়ার চিঠি। বিয়ের একদিন আগে আমাকে উদ্দেশ্য করে লিখেছিল। এতদিন ছোট চাচীমার কাছে ছিল। আমি কী জোরে জোরে পড়বো? তোমরা শুনবে?’আব্বা বললেন, ‘না, না, জোরে পড়ার দরকার নাই। তোমার চিঠি, তুমিই পড়।’স্কুলের দাগ টানা এক্সারসাইজ খাতার পাতা ছিঁড়ে লেখা তিন বাক্যের একটা ছোট্ট চিঠি। দুটো লাইন কলমের কালি দিয়ে লেখা। সম্ভবত কালি ফুরিয়ে যাওয়ায় শেষ লাইনটা কাঠ পেন্সিলে লেখা।
“মেজভাই, আমি ম্যাট্রিক পাশ করতে পারলাম না। আমাকে তুমি মাফ করে দিও। মেজভাই, তুমি আসতে চেয়ে আর এলেনা কেন?”
**************************************************************************************যে কথা বলা হয়নিঃ- দাদাজান তার প্রতিশ্রুতি রক্ষা করেছিলেন। আমার ও আলেয়ার নামে পাঁচ বিঘা করে জমি লিখে দিয়েছিলেন। কিন্তু যে উদ্দেশ্যে তিনি তা’ করেছিলেন, তা’ পূরণ না হওয়ায় আমার ভাগের জমিটুকু আর ভোগ দখলের প্রয়োজন হয়নি"।

ভাই এক জীবনে অনেক কষ্ট পেয়েছেন এবং অনেক অতৃপ্তি নিয়ে এ দুনিয়া এবং আমাদের ছেড়ে গেছেন। মহান আল্লাহপাকের কাছে আমার প্রার্থনা,আল্লাহপাক যেন ভাইকে কবরে-হাশরে-মিজানে-পুলসেরাতে রহমত ও ক্ষমা নসীব করেন এবং শেষ বিচারে ভাইকে জান্নাতুল ফেরদৌস নসীব করেন।
============================================

সামুতে আসার পর যাদেরকে মিস করছি এবং ব্লগে তাদের ফিরে আসার পথ চেয়ে আছি - দীর্ঘদিন যাবত ব্লগে ব্যাপক জনপ্রিয় এবং সুলেখক তিন তিনজন ব্লগার অনুপস্থিত ।তারা হলেন ব্লগার -
============================================

১। কবিতা পড়ার প্রহর - Click This Link
২। সামু পাগলা ০০০৭ - Click This Link
৩। বিপ্লব06 - Click This Link

ব্লগে জনপ্রিয় এবং পাঠকপ্রিয় সুলেখক হওয়া সত্মেও তারা কেন দীর্ঘদিন ব্লগে অনুপস্থিত এ বিষয়ে কিছুটা হলেও আমি চিন্তিত ছিলাম এবং এখনো আছি ।আর তাই তাদের তাদের খুজে বের করার উদ্দেশ্যে আমার ক্ষুদ্র প্রয়াস ছিল ।লিখেছিলাম তাদের জন্য এ নিখোঁজ বিজ্ঞপ্তি - পোস্টের লিংক - Click This Link (নিখোঁজ বিজ্ঞপ্তি - কারো জানা / খোঁজে থাকলে দয়া করে তাদের ব্লগে হাজির করুন / হতে বলুন আর বর্ণচোরা (ভিন্ন নামে ) হয়ে থাকলে হাজিরা দেন প্লিচ :(( প্লিচ। আমরা আপনাদের সবাইকে মিচ করছি।)

নিখোঁজ বিজ্ঞপ্তি প্রকাশের পর থেকে এখন পর্যন্ত যে প্রশ্নের জবাব পাই নাই বা যা জানতে চাই -
-----------------------------------------------------------------------------------------------------
১।কবিতা পড়ার প্রহর @ পরের সিরিজে বা কোন ভাবে শুভ্রের সাথে মাহরিনের মিলন ঘটিয়ে দেওয়া কি সম্ভব নয় ?
২। সামু পাগলা ০০০৭ @ আড্ডা ঘরের চাবি কার নিকট কারন বন্ধ থেকে থেকে আড্ডা ঘরে ধুলোবালি জমে যাচছে ?
৩। বিপ্লব06 @ দেশে আসার পরে কি হল এবং ভাইয়ের কি শুভ কাজ (বিবাহ সম্পন্ন) হয়েছে কিনা ?


নিখোঁজ বিজ্ঞপ্তি প্রকাশের পর ,কবিতা পড়ার প্রহরকে ,তাহার লিংক - Click This Link আমরা খুজে পেয়েছি, ( যদিও এই নামে ব্লগে অনিয়মিত তবে ভিন্ন নামে ব্লগে নিয়মিত এটা আমরা জানি এবং আমি সবসময় চাইবো যাতে করে লেখক আবারো (তার সফল ধারাবাহিক চিলেকোটার প্রেমের নায়ক-নায়িকা) শুভ্রের সাথে মাহরিনের মিলন ঘটিয়ে দেয় যদি তার জন্য শুভ্রের নতুন প্রেয়সিকে মেরে ফেলতে হয় তাতেও আমার কোন আপত্তি নেই।মানে হলো শুভ্রের সাথে মাহরিনের মিলন চাই ই চাই )। তবে এখনো সামু পাগলা ০০০৭ এবং বিপ্লব06 ভাই এখনো নিঁখোজ ।

=====================================================

ব্লগে আমার প্রিয় কিছু পোষ্ট -
=====================================================

১। রাজীব নুর ভাইয়ের,"প্রিয় কন্যা আমার" সিরিজ এবং আমার প্রিয় একজন ব্লগার যার চোখে এবং লেখায় আমি ঢাকায় না থেকেও ঢাকার অলিগলি ঘুরে বেড়াই । যার লেখার মাধ্যমে আমরা একজন স্নেহময়ী বাবার আদরের কন্যাদের প্রতি তার অকৃত্রিম ভালবাসার সাথে সাথে চোখের সামনে কন্যাদের বেড়ে উঠার ছবি দেখতে পাই। আল্লাহ রাজীব নুর ভাইয়ের কন্যাদের ভাল মানুষ হিসাবে কবুল করুন। লিংক - Click This Link

২। বোন শায়মার "এই বসন্তে আমার গৃহসজ্জা আর আমি আর আমার বাসন্তী শুভেচ্ছা... " আমার অসম্ভব প্রিয় ও হাসিখুশী এবং সুলেখিকা একজন মানবী ব্লগে যার উপস্থিতি অন্যরকম একটি আবহ তৈরী করে। লিংক - Click This Link

৩। মোঃ মাইদুল সরকার ভাইয়ের,"২০২০ সালে সামুতে নতুনদের হিট পোস্টসমূহ " আমার প্রিয় একজন ব্লগার।
লিংক - Click This Link

৪। নতুন নকিব ভাইয়ের,"জান্নাত কি? জান্নাতের স্তর কতটি ও কি কি? জান্নাতে কি কি নাজ-নেআমত থাকবে? জান্নাতের অধিবাসী কারা? " আমার প্রিয় একজন ব্লগার এবং যার লেখায় জানার-বুঝার এবং মেনে চলার অনেক উপকরন বিদ্যমান যাতে মিলতে পারে মানব মুক্তির পথ । লিংক - Click This Link

৫। বোন কামরুননাহার কলির, "নারী-পুরুষ সমান না কেনো? "আমার প্রিয় একজন ব্লগার এবং সুলেখিকাও বটে ।
লিংক - Click This Link

৬। বোন রিম সাবরিনা জাহান সরকারের, "হঠাৎ স্বর্ণকেশী! (অখন্ড) " প্রচন্ড মেধাবী,গুনী ও সুলেখিকা এবং বাংলার লেডি বতুতা যার চোখে দেখি ইউরোপের অলিগলি যিনি একজন স্নেহময়ী মা এবং মমতাময়ী স্ত্রী । যাকে দেখলে " যে রাধে সে চুলও বাধে "এর উদাহরন মনে পড়ে। লিংক - Click This Link

৭। ম্যাডাম নান্দনিক নন্দিনী'র ,"জন্ম বিরতিকরণ পিল 'যেন কাশ ফুলের নরম ছোঁয়া'- ডাহা মিথ্যা কথা! দয়া করে স্ত্রীকে জন্ম বিরতিকরণ পিল খেতে বাধ্য করবেন না- এটাই 'নারী দিবস'এ আমার চাওয়া " - আমার প্রিয় একজন ব্লগার যিনি প্রচন্ড ব্যক্তিত্ববান,মেধাবী,গুনী ও সুলেখিকা যাকে বা যার লেখা পড়লেই মনে স্বাভাবিক ভাবেই শ্রদ্ধা ও সম্মান চলে আসে ।তার প্রতিটা লেখায়ই থাকে শেখার মত উপকরন এবং মেনে চলার মত একটা মেসেজ।লিংক - Click This Link

৮। বোন জুন'এর, " মুদ্রার এপিঠ ওপিঠ ( ছবি + ইতিহাস )" - আমার প্রিয় আরেকজন ব্লগার যিনি ভ্রমণ পিয়াসী-সুলেখিকা এবং এবং বাংলার আরেকজন লেডি বতুতা যার চোখে দেখি এশিয়ার অলিগলি । লিংক - Click This Link

৯। বোন সোহানী'র, " শিশুকে সততা, সত্যবাদিতা শেখানোর এখনই সময়..........." আমার প্রিয় আরেকজন ব্লগার যিনি সুলেখিকা এবং যার প্রতিটা লেখায় এবং মন্তব্যেই প্রতিফলিত হয় তার বুদ্ধিমত্তা ও বিচক্ষণতা। আর সাথে সাথে থাকে শিখার মত উপকরন। লিংক - Click This Link

এখানে আরেক জনের কথা না বললেই নয় ।তিনি হলেন ব্লগার সন্ধ্যা প্রদীপ। লিংক - Click This Link যার লেখায় আবহমান বাংলার চিরায়ত রুপ বড়ই বাস্তব ভাবে ধরা দেয় আমাদের মাঝে এবং নিঃশব্দে ও অব্যক্ত না বলা কথার মাধ্যমেও অনেক কিছু বলে দেয়। আমাদেরকে নতুন করে ভাবতে বাধ্য করে জীবন ও জগত সম্পর্কে।তার প্রতিটা লেখাই বড় সহজ-সরল ও জীবনের নির্মম সত্য গুলো সাবলীল ভাবে তুলে ধরে, তুলে ধরে মানুষে মানুষের সম্পর্ক গুলো।যার লেখায় আমাদেরকে আশা জাগায় সামনে এগিয়ে যাওয়ার সাফল্যের জন্য অপেক্ষা করার।কারন,রাত যতই বড় হোক না কেন একসময় ভোরের আলো ফুটবেই।

সবশেষে, আমার আরেকজন বেশ প্রিয় ব্লগারের কথা না বললে আমার প্রিয় তালিকা অসম্পূর্ণ থেকে যাবে। তিনি হলেন, শেরজা তপন ভাইলিংক - Click This Link যার লেখার মাধ্যমে প্রতিনিয়ত ঘুরে বেরিয়ে আসা যায় জার সাম্রাজ্যের (রাশিয়া ) অলিগলি এবং যার লেখায় বাবনিক (অসচ্চরিত্র ব্যক্তি বা সহজ ভাষায় সহজ করে বললে যারে দেখি লাগে ভাল টাইপের বা বিশ্ব প্রেমিক) কে খুব কাছে থেকে দেখা, তার মাঝে নিজেকে অনুভব করা এবং মনে মনে নিজেকে আবারো সেই কৈশোরউত্তীর্ণ বা সদ্যযৌবনপ্রাপ্ত বয়সে নিজেকে কল্পনা করে ভাললাগায় বুদ হয়ে আবারো বাবলি'র খোজে ("বাবলি" সেরকমই একটি বই। প্রিয় লেখক বুদ্ধদেব গুহের একটি প্রেমের উপন্যাস। উপন্যাসের মূল চরিত্র বাবলি ও অভি।) নিজেকে অভি হিসাবে দেখা এবং সেখানে বাবলিকে নিয়ে কিছু-মিছু করা এবং সেই পুরোনো সময়ে ফিরে যাওয়ার আকাংখা জাগা এসব বদ :P চিন্তার সবই মাথায় আসে ভাইয়ের লেখা পড়লে।(যদিও বয়সের কারনে এখন শরীর এবং হৃদয় কোনটাই সেইসব হ্যাপা সামলানোর অবস্থানে নেই তারপরও এই মন চায়যে মোর )

===========================================================

ব্লগে আমার সর্বাধিক পঠিত কিছু পোস্ট -

===========================================================

১। " মানব জীবনের লক্ষ্য ও উদ্দেশ্য " - স্রষ্টা কি উদ্দেশ্যবিহীন ভাবে মানুষ সৃষ্টি করছেন অথবা কেন এবং কি লক্ষ্য ও উদ্দেশ্যে স্রষ্টা মানুষ সৃষ্টি করছেন ? (মানব জীবন - ৮)। ২২৭২ বার পঠিত, লিংক - Click This Link

২। মানুষের জন্ম প্রক্রিয়ার ইতিকথা -" মানুষ কিভাবে ও কিসের তৈরী" - (মানব জীবন - ১) - ২১৫৩ বার পঠিত। লিংক - Click This Link

৩।" মাধুকরী "- বুদ্ধদেব গুহ'র এক অনবদ্য উপন্যাস। যে কারনে নর-নারী প্রত্যেকেরই একবার হলেও বইটি পড়া উচিত। ১৪২৫ বার পঠিত লিংক - Click This Link

৪। " মাতৃগর্ভ (জরায়ু) "- সৃষ্টিকর্তার এক অপার রহস্যময় সৃষ্টি ,মানব জীবনের সৃষ্টির শুরুটা যেখানে।(মানব জীবন - ২) - ১০৮১ বার পঠিত । লিংক - Click This Link

৫। "নারী স্বাধীনতা বনাম নারী(জরায়ু)'র পবিত্রতা " - কোনটা নারীর জন্য অধিক সম্মান ও মর্যাদার এবং মানব জাতির জন্য কল্যাণের -( মানব জীবন - ৩ )। ১২৭৩ বার পঠিত। লিংক - Click This Link

৪।"দেনমোহর - স্ত্রীর হক" - মাফ চাওয়া বা করার বিষয় নয়, আদায় করা বাধ্যতামূলক । ( মানব জীবন - ৬)। ১২৬১ বার পঠিত, লিংক - Click This Link

৫। " তালাক " - ইসলামের এবং মানব জীবনের সবচেয়ে নিকৃষ্ঠতম হালাল কাজ।সর্বাবস্থায় এবং শেষপর্যন্ত নর-নারী প্রত্যেকেরই যা পরিহার করাই সর্বোত্তম পন্থা।(মানব জীবন - ৭)। " ১১৩৯ বার পঠিত, লিংক - Click This Link

======================================================

ব্লগে আমার সর্বাধিক লাইক প্রাপ্ত কিছু পোস্ট -

======================================================

১।"কমনওয়েলথ (ময়নামতি) যুদ্ধ সমাধি" - যেখানে প্রকৃতির নির্মল ছায়ায় ঘুমিয়ে আছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের ৭৩৭ যোদ্ধা । লাইক - ১১ , মন্তব্য ৪০ টি,পঠিত ৪২১ বার লিংক - Click This Link

২। ""বিবাহ" - পৃথিবীর সবচেয়ে প্রাচীন ও বৈধ প্রথা, যা যুগ যুগ ধরে মানবজাতির বংশানুক্রমিক ধারাবাহিকতা রক্ষায় সাহায্য করে চলছে ।( মানব জীবন - ৫ )। লাইক - ৭, মন্তব্য ৪৮ টি, পঠিত ৮১১ বার । লিংক - Click This Link

৩।" আফগানিস্তানে আমেরিকার ২০ বছর " - আমেরিকা কি নিয়ে এবং আফগানিস্তানকে কোথায় রেখে যাচছে ? এ ব্যাপারে বিশ্ব নেতৃবৃন্দদের প্রতিক্রিয়া কি ?(তালেবানদের কাবুল দখল পরবর্তী ফলোআপ পোস্ট -১)। লাইক - ৭,মন্তব্য ২৪ টি, পঠিত ৬০৭ বার - লিংক Click This Link

৪। " নামাজ " ইসলামের দ্বিতীয় ও সবচেয়ে গুরুত্বপূর্ণ স্তম্ভ । যা মুসলিম-অমুসলিমের মাঝে পার্থক্যকারী সূচক হিসাবে বিবেচিত এবং মুসলমান মাত্রই দৈনিক ৫ ওয়াক্ত নামাজ আদায় করার বাধ্যবাধকতা রয়েছে।(ঈমান ও আমল - ৫) ,
লাইক - ৬,মন্তব্য ৩৯ টি , পঠিত ৯৩৩ বার ,লিংক - Click This Link

৫।" ট্রাম্প - চীন বাণিজ্য যুদ্ধ এবং চায়না ডি-কাপলিং প্রক্রিয়া" - কার লাভ কার ক্ষতি? নির্বাচনে ট্রাম্পের হার - এ সমস্যার গতিপ্রকৃতি কি হবে বা নতুন কিছু ঘটার সম্ভাবনা আছে কি ? (আমেরিকার নির্বাচন পরবর্তী ফলোআপ পোস্ট -৯ )লাইক -৫, মন্তব্য ২৪ টি ,পঠিত ৪৫২ বার লিংক - Click This Link

=================================================

ছোট এই মানব জীবনে এবং ব্লগে আমার প্রাপ্তি -

=================================================

মানুষের একজীবনে সীমাহীন প্রাপ্তি যদি পজেটিভলি চিন্তা করি ।আমি শারীরিক ভাবে সুস্থ ও কর্মক্ষম আছি এবং দয়াময় আমাকে লাখো মানুষ থেকে ভাল রেখেছেন - শুধু এতটুকু ভেবে দেখলেই দেখা যায় আমরা কতকিছু না চাইতেই পেয়েছি এই জীবনে বা সৃষ্টিকর্তা আমাদের দিয়েছেন এক জীবনে। মানুষের জীবনের চলার পথে জীবনের মোড়ে মোড়ে আমরা প্রতিনিয়ত অনেক কিছু পাই ।আর যা প্রাপ্তি তাই আমাদের শিক্ষা, যা আমাদেরকে সামনে এগিয়ে চলার পথ দেখায়।আর সেই প্রাপ্তি ঘটে কখনো না দেখা সৃষ্টিকর্তার কাছ থেকে , কখনো কাছের মানুষের কাছ থেকে, কখনো বন্ধুদের থেকে আবার কখনো দুরের কারো কাছ থেকে যা আমাদের ধারনার বাইরে ছিল। আবার অনেকেই জীবনের এই চলার পথে হোঁচট খেয়ে ছিটকে পড়ে অনেক দূরে। আর তারাই হোচট খায় যারা জীবনের সঙ্গে তাল মিলিয়ে চলতে পারে না। মানুষ আমার-আপনার কাজ নিয়ে কথা বলবেই, জীবন আমাকে-আপনাকে নানা সমস্যার সম্মুখীন করবেই এবং সমস্যার মুখোমুখী হতে হবেই। কিন্তু সমস্যার ভয়ে আমাদের পিছ পা হলে চলবে না।

আর চলার পথে প্রশ্ন :( ? প্রশ্ন এমন একটি মাধ্যম যার সাহায্যে আপনার-আমার জানার ভাণ্ডার কেবল সমৃদ্ধ হতে থাকে।আমরা সবকিছু জানব এমন কথা নয় - তবে যখনি কিছু জানতে চেষ্টা করব, দেখবেন আপনার-আমার মাঝে এক ধরনের আনন্দ কাজ করবে। আমরা যদি কিছু না জানি তবে চেষ্টা করলে জানতে পারব আর আগে জানা থাকলে আমরা আসলে কতটুকু জানি তা জেনে যাব। তবে এই না জানার ক্ষেত্রে মন খারাপ করার কোন দরকার নেই আমি কম জানি বলে । কারন আমরা যদি কম জানি তবে তা একদিকে ভালো কারন তখন আমরা আরো নতুন কিছু জানতে পারব।

ব্লগে আমার প্রাপ্তি কতখানি? ব্লগে আমার প্রাপ্তি সীমাহীন।এখানে যারা আছে তারা সবাই নিজ নিজ ক্ষেত্রে সফল এবং সব জ্ঞানী-গুণীদের মিলনমেলা এই ব্লগ । আর সেইসব সফল জ্ঞানী-গুণীদের সাথে এই দীর্ঘ সময়ের পথ পাড়ি দিয়ে যা কিছু আমার অর্জন বা প্রাপ্তি তা অনেক। চলার পথে জানা-বুঝার জন্য আমি আগে অনেক কিছু পাই নাই যা এখান থেকে পেয়েছি।অর্থের বিচারে হয়ত তার কোন মূল্য নেই তবে জীবনের সবকিছু অর্থের নিরিখে বিচার করাও বোকামী।আর তাই আমার পাওয়ার তালিকাও কম নয় ।রবীন্দ্রনাথ ঠাকুরের সাথে মিলিয়ে আমিও বলতে চাই - " জীবনে কী পেয়েছি,কি পাইনি তারই হিসাব মেলাতে মন মোর নহে রাজি আজ "।

জীবনে এবং ব্লগে আমার প্রত্যাশা -
============================

আমাদের সবার জীবনে আরেকটি গুরুত্বপূর্ণ ব্যাপার হচ্ছে প্রত্যাশা। এখানে একটি বিষয় যেটা আমরা সবাই করি ,আমরা প্রত্যাশা করি অন্যের নিকট অথচ আমাদের সবারই প্রত্যাশা করা উচিত নিজের কাছে, অন্যের কাছে নয়। অন্যের কাছে আমরা যা আশা করি তা বেশীরভাগ এবং অনেক সময়ই পূরণ হয়না। অন্যের কাছে আমাদের প্রত্যাশা যত বেশি হবে, কষ্ট পাবার সম্ভাবনাও তত বেশি।"প্রত্যাশা কম কষ্ট ও কম " এই নীতি আমাদের জীবনের সব ক্ষেত্রেই হওয়া ও মেনে চলা উচিত এবং সংসার জীবনে, কর্মজীবনে ও জীবনের নানা ক্ষেত্রেও তাই করা উচিত। প্রত্যাশা আর ভালোবাসা একে অন্যের সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত।ভালোবাসায় থাকে বিশ্বাস, শ্রদ্ধা, সম্মান, আস্থা, সহযোগিতা, সহমর্মিতা, অনুভব। কাউকে ভালবাসলে সেই ভালবাসা হারিয়ে যায়না না, কখনই হারায় না। সময়ের ব্যবধানে তাতে ধুলো পড়তে পড়তে ভালোবাসা চাপা পড়ে থাকে এটা ঠিক তবে মনের মধ্যে, বুকের মধ্যে ভালোবাসা ঠিকই থাকে। তাই অন্যের কাছে প্রত্যাশার লাগাম টেনে নিজের কাছে বেশী আশা করে আমাদের সবসময় ইতিবাচক চিন্তা করা উচিত।

ইতিবাচক চিন্তাভাবনা আমাদের জীবনকে সহজ করে দেয়,জীবনে জটিলতা সৃষ্টি হয় না।যার জীবনে যতটা ইতিবাচক চিন্তা তার জীবন ততটা সহজ। গড়পড়তা সব সমস্যার শুরু আমাদের মাথা থেকে। নিজের মাথাকে সব সময় ইতিবাচক ধারণা তৈরি করার কাজে ব্যস্ত রাখুন। আমি-আপনি ইতিবাচক থাকলে পৃথিবী ইতিবাচক হবেই।সব সময় ধৈর্যশীল থাকার অভ্যাস করুন। যার যা সম্মান তাকে তার চেয়ে বেশি সম্মান দেখান। কারও সঙ্গে দুর্ব্যবহার করার আগে নিজেকে তার জায়গায় কল্পনা করুন,দেখা যাবে জীবনের অনেক কিছু হিসাবই মিলে গেছে।চলার পথ সহজ হয়ে গেছে।

সত্যিকার অর্থে আমাদের দৈনন্দিন জীবনে এমন কোন জিনিস নাই যা আপনার-আমাদের জীবনকে সহজ করে দিতে পারে। জীবন এমনই। ছোট বড় বন্ধুর পথে ঘেরা। এই জীবনকে সহজ করতে সত্যিকার অর্থে আমাদের যা দরকার তা হল শক্তি, মানষিক শক্তি।দরকার যে কোন অবস্থায় আপনার-আমার বোধগম্যতা, যে কোন কিছুকে এবং যে কোন পরিস্থিতিতে মানিয়ে ও চালিয়ে নেওয়ার সাহস এবং পজেটিভ দৃষ্টিভঙ্গি। উপরোক্ত বিষয় গুলো খেয়াল রাখলে সেগুলো আপনার-আমার মানষিক শক্তি বজায় রাখতে সাহায্য করবে যা জীবনের আশা গুলি পূরণে সহায়ক ভূমিকা পালন করতে পারে । জীবনে কোন জটিলতা না তৈরী করে, অধিক না ভেবে বেঁচে থাকাই আনন্দের এবং এক জীবনে আনন্দে বেঁচে থাকার জন্য আমাদের আশে-পাশের উপকরণ গুলি দিয়ে নিজের জীবন-সময়-সমাজকে যেন রাঙিয়ে তুলতে পারি এই আমার প্রত্যাশা


=============================================================

কৃতজ্ঞতা স্বীকার - " সামু এবং সামু কর্তৃপক্ষ " কে যারা আমাকে এমন একটা সুযোগ দিয়েছেন নিজেকে জানার-বুঝার এবং এত সব জ্ঞানী-গুণীদের মিলনমেলা এই ব্লগে এতটা সময় কাটানোর জন্য এবং নিজের চিন্তা-ভাবনা অন্যের সাথে শেয়ার করার সুযোগ দানের জন্য।

জবাবদিহীতা ও তথ্যসূত্র -

** চাদগাজী ভাইয়ের উদ্দেশ্যে যা বলা তা সম্পূর্ণভাবে আমার দীর্ঘদিনের পর্যবেক্ষণের ব্যক্তিগত অভিমত বা মূল্যায়ন। এর সাথে অন্যকারো মতামত নাও মিলতে পারে।আর আমার এ অভিমত বা মূল্যায়ন ভাইকে খারাপ বা ব্যক্তিগত আক্রমণের জন্য নয় । এ ভাইয়ের উপলব্ধির জন্য যাতে, অন্যের চোখে ভাই নিজে নিজেকে মূল্যায়ন করতে পারে। আর তাই আমার এ মন্তব্য বা মূল্যায়নকে পজেটিভলি নেয়ার জন্য ভাই এবং ব্লগ কর্তৃপক্ষের নিকট অনুরোধ রইল।

* আল কোরআন ও হাদীস।

মন্তব্য ৮৯ টি রেটিং +১৮/-০

মন্তব্য (৮৯) মন্তব্য লিখুন

১| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:০১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আপনাকে সেঞ্চুরির জন্য অভিনন্দন। আপনার ১০০ টা পোস্ট মানে অন্য অনেকের ৫০০ টা পোস্টের সমান। :)

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৫২

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ সাড়ে চুয়াত্তর ভাই ,আপনার প্রথম মন্তব্যের জন্য ।

আবারো আপনাকে ধন্যবাদ কষ্ট করে পোস্ট পড়া এবং মন্তব্য করার জন্য। ভাই, কিছু লিখতে চেষ্টা করি এটা ঠিক তবে আপনার লেখার কাছে এগুলি কিছুই নয়। তারপরেও আপনার দিলখোলা প্রশংসার জন্য কৃতজ্ঞ আপনার নিকট এবং শুকরিয়া।

২| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:২৩

ইন্দ্রনীলা বলেছেন: উফ আল্লাহ!

আতিপাতি কইরাও আমার নাম পাইলাম না। X((

অবশ্য অর্ধেক পড়ছি কারণ কাজের এলার্ম বাঁজিছে কর্ণকুহরে!

যাইহোক আমারও এতদিনে কয়েক লক্ষ্য পোস্ট হয়ে যাবার কথা ছিলো। :)

যাইহোক আমার ১০০ পোস্টে আপনার নাম বাদ। X(

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:০২

মোহামমদ কামরুজজামান বলেছেন: বোন ইন্দ্রনীলা প্রথমেই আপনাকে ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য এবং অন্তর থেকে আন্তরিক ভাবে :( দুঃখিত যে আপনাকে ভূলে যাওয়ার জন্য ।

আসলে আজকে এই পোস্টটা দেওয়ার কোন ইচছা ছিলনা তার জন্য আরও কিছু তথ্য এবং প্রিয় নাম বাদ পড়ে গেছে বা কিছু কারেকশন এখনো করতে হচছে।আর যারা বা যাদের নাম বাদ গেছে তারা বা তাদেরকে মনে রাখিনি এমন নয় তবে কোনভাবে মিস হয়ে গেছে এটা ঠিক। তার জন্য ১০১ টা কানমলা :(( দিলাম তাও আমাকে বাদ দিয়েন না।

কৃতজ্ঞতা জানবেন এবং শুকরিয়া এত কর্মব্যস্ততার মাঝেও আপনার এমন সরস মন্তব্যের জন্য।

৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৩৯

ভুয়া মফিজ বলেছেন: ব্লগারদের নিকের সাথে ভাই, বোন, বনি লিখতে লিখতে তো আপনার দেখি শহীদ হয়ে যাওয়ার দশা!! আপনের এই পোষ্ট বিশাল হয়ে যাওয়ার এটাও একটা প্রধান কারন। এতো বিশাল একটা পোষ্ট পড়ার জন্য সময় নিয়ে বসতে হবে। :-B

আপাততঃ শততম পোষ্টের জন্য প্রাণঢালা শুভেচ্ছা। :)

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:১০

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভুয়া ভাই , আপনাকে ধন্যবাদ দিবনা কারন আপনাকে ধন্যবাদ দেয়ার নখের যোগ্যতাও আমার নেই।তারপরেও আপনি সময় করে পড়বেন এই আশা দিয়েছেন এবং মন্তব্যে আমাকে শুভেচ্ছা জানিয়েছেন এটাই আমার জন্য বিশাল পাওয়া। আপনার মন্তব্যের জন্য অন্তর থেকে ধন্যবাদ।

আর ভাই, আপনার এত এত ভাল লেখক এবং সম্মানীয় - সেই ক্ষেত্রে অন্তত এতটুকু (ভাই-বোন) সম্মান যদি না দেই তাহলে যে নিজেরই অসম্মান।

আবারো কৃতজ্ঞতা জানবেন এবং শুকরিয়া আপনার এমন সরল স্বীকোরক্তীমূলক মন্তব্যের জন্য।

৪| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৩:৪৩

মরুভূমির জলদস্যু বলেছেন: অভিনন্দন আপনাকে।

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:১২

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভাইজান,আজিকার এই বিশেষ দিনে এবং আপনার মন্তব্যের জন্য আপনাকেও অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

৫| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:১০

আলমগীর সরকার লিটন বলেছেন: অনেক অভিনন্দন ও শুভেচ্ছা রইল

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:১৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ আলমগীর সরকার লিটন ভাই , আপনার মন্তব্যের জন্য আপনাকেও অনেক অনেক শুভেচ্ছা ও কৃতজ্ঞতা।

৬| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:১৫

চাঁদগাজী বলেছেন:



শততম পোষ্ট উপলক্ষে অভিনন্দন।

আপনার প্রোফাইলে লেখা আছে, "পড়া যার নেশা"; আপনি কোন কোন বিষয়ের উপর বই পড়েন, কোন কোন লেখকের বই ও ভাবনাচিন্তা আপনার ভালো লেগেছে?

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৫০

মোহামমদ কামরুজজামান বলেছেন: চাঁদগাজী ভাইজান,আজিকার এই বিশেষ দিনে (গরুমুক্ত হিসাবে) এবং আপনার মন্তব্যের জন্য আপনাকেও অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানবেন।

- শততম পোষ্ট উপলক্ষে অভিনন্দন। -- শুকরিয়া ভাই।

-আপনার প্রোফাইলে লেখা আছে, "পড়া যার নেশা"; আপনি কোন কোন বিষয়ের উপর বই পড়েন, কোন কোন লেখকের বই ও ভাবনাচিন্তা আপনার ভালো লেগেছে?

ভাই,বই পাঠের ক্ষেত্রে আমাকে সর্বভূক খাদকের মত সর্ববিষয় পঠিত পাঠক বলতে পারেন।যেখানে চটি-থেকে চন্ডিপাঠ সবই চলে।

বই পড়ার হাতেখড়ি হয়েছিল ঠাকুরমার ঝুলি এবং চাচা চৌধুরী দিয়ে।ক্লাস সিক্সে উঠেই প্রথম জানাশোনা হয়েছিল রসময় :P দাস গুপ্তের বিখ্যাত লেখার সাথে (পুজা দেখতে বর্ডার ক্রস করে ভারত গিয়ে )। পাঠ্য বইয়ের নীচে রেখে " সেলিনার গোপন কথা " পড়ার সময় হাতে নাতে মায়ের হাতে ধরা পরা ক্লাস সেভেন এ থাকতে (তখন বেদম পিটুনি মিলেছিল গাছের সাথে বেঁধে রেখে পুরা দিন)।

আর তার শুরু - কিশোর ক্লাসিক, western series,মাসুদ রানা সিরিজ,সাইমুম সিরিজ, অনুবাদ।

তাছাড়া হুমায়ুন আহমেদ, ফাল্গুনি মুখোপাধ্যায়,মানিক বান্ধোপাধ্যায়,বিভূতিভূষন বান্ধোপাধ্যায়,শরৎচন্দ্র চট্টোপাধ্যায়, ডঃ লুৎফুর রহমান, রবীন্দ্রনাথ ঠাকুর,কবি নজরুল ইসলাম, মুহাম্মদ জাফর ইকবাল,বুদ্ধদেব গুহ ,বুদ্ধদেব বাসু, সুনীল গাঙ্গোপাধ্যায়,তসলিমা নাসরীন,চিত্তরঞ্জন মৈত্র,হেনরি রেইডার হ্যাগার্ড,কাশেম বিন আবু বকর,কৃষ্ণ চন্দ্র,মীর মোশারফ হোসাইন,নিহার রঞ্জন গুপ্ত,নিমাই ভট্টাচার্য,পৃথিরাজ সেন,সমরেশ বাসু,সমরেশ মজুমদার,সঞ্জীব চন্দ্র চট্টোপাধ্যায়,সিডনি শেলডন,শীর্ষেন্ধু মুখোপাধ্যায়,সুধাময় কর।

আর তার সাথে ধর্মীয় বই ,আল কুরআন,হাদীস,নবী রাসুলদের জীবনি ( শুধু ইসলাম রিলেটেড এমন নয় ) বাইবেল,গীতা,রামায়ন ইত্যাদিও পড়ি এবং জানতে চেষ্টা করি জীবন ও জগত সম্পর্কে । (ভাই আপনি আবার অন্যভাবে নিয়েন না ।যখনই সময় পাই, আমি আসলে যা পাই তাই পড়ি বা পড়তে চেষ্টা করি তার মানে কিন্তু এই না যে আমি অনেক কিছু জানি) ।

৭| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৩৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: শততম পোস্টে প্রাণঢালা শুভেচ্ছা সাথে ভালোবাসা
ভালো থাকুন হ্যাপী ব্লগিং

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৫৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: বোন কাজী ফাতেমা ছবি ,আপনাকেও শুভেচ্ছা ও ভালোবাসা আপনার মন্তব্যের জন্য।

আপনিও ভালো থাকুন,সুস্থ থাকুন এই দোয়া নিরন্তর।

৮| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৩৬

শেরজা তপন বলেছেন: আমি যখন বড় বড় লেখা পোষ্টাই তখন ভুলে যাই- ব্লগার পাঠকদের কতই না কষ্ট হবে বা হচ্ছে এসব পড়তে।
আপনার লেখাটা পড়ে খানিকটা অনুধাবন হোল :)
ব্যাপক তথ্যবহুল পোষ্ট; আপনি এত খুঁটিয়ে খুঁটিয়ে সবার লেখা পড়েন শুনে তাজ্জব বনে গেলাম!!
ওহ হো ১০০ তম পোষ্টের জন্য অভিনন্দনটা আগে ভাগে দিয়ে নিই! ব্লগে খুব বেশী লেখা আপনার পাই না -তাই ভাবছি ১০০ পোষ্ট ক্যামনে হইল? তবে আপনার কিছু কিছু পোষ্ট একটা ভেঙ্গে ২/৩টাও করতে পারতেন। আমি অনেক লেখাই পড়ি কিন্তু বিশেষ কিছুকারনে মন্তব্য থেকে বিরত থাকি- সেজন্য ক্ষমা প্রার্থী।
আপনার লেখায় নিজের অংশটুকু থেকে ভীষন আপ্লুত হলেও লজ্জা পেলাম কিঞ্চিৎ :`>
ব্লগের সুলেখক ব্লগারদের তালিকা ও তাদের লেখা ধরে ধরে যেভাবে আলোচনা করলেন তাতে তারা নিশ্চিতভাবে সম্মানিত বোঢ করবেন।
আপনি সর্বদা ভাল থাকুন, সুন্দর ও সুস্থ্য থাকুন।

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: ভাইজান," কষ্ট করিলে কেষ্ট মিলে " - এটা যদিও একটা প্রবাদ প্রবচন তবে চিরন্তন সত্য। এ দুনিয়া এবং জগতে কোন কিছুই কেউ অর্জন করতে পারেনা কষ্ট (সময় - ধৈর্য বা মূল্য) ব্যতীত। তা সে বাবনিকের ভালবাসা কিংবা বইয়ের-বউয়ের ভালবাসা - যেটাই হোক। আর কষ্ট-ত্যাগ-সময় - ধৈর্য বা মূল্যের বিনিময়ে যা অর্জিত হয় তার মূল্য থাকে মানুষের কাছে সারা জীবনভর।অবহেলায় বা এমনি এমনি কিছু পেলে না থাকে তার কোন আবেদন না থাকে মূল্য। আর তাইতো বড় লেখা কষ্ট করে পড়লেও দেখা যায় - জানার বুঝার অনেক কিছু আছে বা ছিল যা আমি জানতাম না বা না পড়লে জানা যেতনা।

সবার সবকিছু জানতে হবে বা সব জায়গায় কিছু না কিছু বলতেই হবে - এমন কোন কথা নেই।সময় করে যে পড়েন তাতেই আমি কৃতজ্ঞ।

আর আপনার লেখায় যা বলেছি তা কমই বলা হয়েছে ।আপনি আরো বেশী কিছু পাওয়ার উপযুক্ত । আর বাকীদের তথা সবার জন্য যা বলা তা আসলে সম্মানীতকে সম্মান করার শুধুমাত্র প্রচেষ্টা।

মহান আল্লাহপাক আপনাকে-আমাকে-আমাদের সকলকে সবসময় ভাল রাখুন, সুন্দর ও সুস্থ্য রাখুন এই দোয়া প্রতিনিয়ত।

৯| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৪:৫২

সত্যপথিক শাইয়্যান বলেছেন:



ওয়াও!!! শততম পোস্টটি মনে রাখার মতো!

অনেক অনেক অভিনন্দন।

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ সত্যপথিক শাইয়্যান ভাই , আপনার উদ্দীপিত মন্তব্যের জন্য।

আমার শততম পোস্টে আপনার ছোট কিন্তু প্রাণবন্তু মন্তব্যের জন্য আপনার প্রতিও রইলো উষ্ণ অভিনন্দন ।

১০| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ বিকাল ৫:৫৮

চাঁদগাজী বলেছেন:


দেখছি, আপনি অনেক লেখকের বই পড়েছেন, ভালো।

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:১০

মোহামমদ কামরুজজামান বলেছেন: শুকরিয়া চাঁদগাজী ভাই।

১১| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০২

মনিরা সুলতানা বলেছেন: দারুণ উদযাপন করার মত ব্যাপার ই বটে !! শততম পোষ্ট !!
অভিনন্দন আপনাকে সামু ব্লগে শততম লেখকদের ক্লাবে, আমার জন্য ব্যাপার টা বিস্ময়ের, আমার এত লম্বা ব্লগিয় জীবনে এখন শততম পোষ্ট থেকে অনেক দূরে আছি। তাই আপনাদের জন্য আমার বিস্ময় এবং শুভ কামনা।

বাহ ! আপনি তো দেখছি আমার টাইপের পাঠক, আমিও পছন্দের লেখকের বা ব্লগারের শুরু থেকে শেষ করে অন্য লেখায় যাই। আপনার প্রিয় এবং পরিচিত ব্লগার রা আমার নিজের ও প্রিয় তালিকাতে ই আছে।

ব্লগে আপনার কয়েকশত তম পোষ্টের অপেক্ষায় রইলাম।

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩০

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ বোন মনিরা সুলতানা , আপনার অসম্ভব সৌন্দর্যময় এবং উদ্দীপিত মন্তব্যের জন্য।

১০০ @ আসলেই একটা ম্যাজিক ফিগার যা শুধু এক এবং দুই শূণ্যের সমষ্ঠিই নয় তার চাইতে অনেক অনেক বেশী কিছু। জীবনের সবকিছুই শতকরায় হিসাব কিংবা পরীক্ষায় শতভাগ পাস কিংবা বয়সেও ১০০ বছর হওয়া এসব কিছুতেই এমন একটা জিনিষ বুঝায় যা ভাল-সেরা-জ্ঞানী-অভিজ্ঞ-প্রবীণ বা সম্মানীয়।আর আমার লেখাও কিভাবে কিভাবে যে সেই ম্যাজিক (১০০) ফিগারে পৌছে গেল তা বুঝতেই পারিনি।

আর এই কিছু-মিছু লিখার উৎসাহ - আগ্রহ আপনাদের কাছ থেকেই পেয়েছি আপনারা যারা কষ্ট করে লেখা পড়েছেন - মন্তব্য করছেন এবং উৎসাহ দিয়েছেন। কাজেই এতে যতটা না কৃতিত্ত তার চেয়ে অনেক অনেক বেশী পাঠকদের । আর তারজন্য সামুর সকল ব্লগার/পাঠকদের প্রতি আমার আন্তরিক কৃতজ্ঞতা।

হ্যা তাইতো দেখলাম বোন ,অনেক কিছুই মিল আছে আমাদের মাঝে ।অভ্যাস-প্রিয় ব্লগার সব জায়গায়।

অধীর আগ্রহে আমিও অপেক্ষায় রইলাম আপনার শততম পোষ্টের ।

১২| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২২

জুন বলেছেন: ১০০ তম পোষ্টের জন্য অভিনন্দন আপনাকে :)
আমার নামটাও স্মরণ করেছেন তাঁর জন্য খুশী হয়েছি অনেক ।
আরও অনেক অনেক লিখতে থাকুন আর আমরা পড়তে থাকি, শুভকামনা সবসময়ের জন্য :)
+

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৩৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: বোন জুন , আপনাকে আমি কখনোই মনে রাখিনি :P তবে আপনার ভ্রমণ কাহিনী কখনোই আপনাকে ভূলতে দেয়না । বলেন ত কেমন লাগে ?

আমিত আসলে এত পয়সা খরছ করে দুনিয়ার এত জায়গার ঘুরতে পারব না ।তাই দেখেন কেমন চামে চামে আপনার লেখা পড়েই এশিয়ার অলিগলি ঘুরে আসি বিনে পয়সায়।এইবার বুঝেন , কেমন ;) বুদ্ধিমান আমি।

বোন আপনিও ঘুরতে থাকুন দুনিয়ার নানা প্রান্তে ,নানা দেশে । লিখতে থাকুন হাত খুলে ।আর আমিও দেখতে থাকি স্রষ্টার সৃষ্টি এই চমতকার পৃথিবীকে আপনার চোখে,আপনার লেখায়।

আপনার শারীরিক -মানষিক সুস্থ্তা ও আর্থিক সামর্থ্যের জন্য দোয়া সব সময় যাতে আপনি আবারো যেতে পারেন নতুন কোন জায়গায় ,নতুন কোন দেশে। আর আমরা পাই চমতকার নতুন এক ভ্রমণ কাহিনী ।

১৩| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫০

জুন বলেছেন: আপনি শুধু এশিয়ার অলিগলি বলতেছেন কেন বুঝতে পারছি না :-*
আমিতো ইউরোপের ইতালী ফ্রান্স আর ইজিপ্টের আগামাথা পুরোটা ঘুরে এসেছি অর্থাৎ আফ্রিকা, এ নিয়ে ব্লগেও লিখেছি যা পেপারে ম্যাগাজিনেও পাব্লিশ হয়েছে :P
এর দ্বারা প্রমানিত হলো আপনি শুধু অপু তানভীরের পুরা ব্লগ পড়েছেন, আমারটা না :-/

২৮ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: আবারো ধন্যবাদ বোন জুন আপনার প্রতিমন্তব্যের জন্য।

এটা অবশ্য ঠিক আমি আপনার সবগুলি পোস্ট পড়িনি তার অক্ষমতা :(( মার্জনীয়।

বোন আপনিও ঘুরতে থাকুন দুনিয়ার নানা প্রান্তে ,নানা দেশে । লিখতে থাকুন হাত খুলে ।আর আমিও দেখতে থাকি স্রষ্টার সৃষ্টি এই চমতকার পৃথিবীকে আপনার চোখে,আপনার লেখায়।

আর অপু তানভীর ভাইকে কেন ব্যাপোক :P বালা বাই এখনো বুঝেন নি ? ভাই হলো প্রেমিক পুরুষ । ভাইয়ের সব গল্পই প্রেমের গল্প। আর আমি আবার এই জিনিষ (প্রেমের গল্প) ব্যাপোক ভালবাসি । যদিও বাস্তবতা ভিন্ন।

১৪| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:১১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বিশাল গবেষণালব্ধ পোস্ট
আরো বেশী মন্তব্য পাওয়া
উচিত ছিলো। সব বোধ হয়
পানসে হয়ে যাচ্ছে ব্লগে !!

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:১৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: প্রথমেই আপনাকে ধন্যবাদ নূর মোহাম্মদ নূরু ভাই, আপনার মন্তব্যের জন্য।

ভাই, একবিংশ শতাব্দীতে এসে এখন আমাদের মানুষে মানুষে সম্পর্কটা অনেকটাই শিথিল হয়ে গেছে। বাস্তব জীবনে এখন মানুষ নিজেকে ছাড়া আর কাউকে না চিনে না চিনতে চায় ,সময় দিতে চায়। জীবনের জটিলতায় মানবিক মূল্যবোধগুলো আমরা হারিয়ে এখন সবাই যন্ত্রের মত হয়ে যান্ত্রিক আচরনে অভ্যস্ত হয়ে গেছি। বাস্তব জীবনে আমরা যে যেমনই হইনা ভার্চুয়াল লাইফে আমরা কিছুটা হলেও সামজিকতা রক্ষা করে চলি।

আর তাইতো সবাইকে স্মরণ করে আমার এই ভার্চুয়াল পোস্ট এবং অনেকেই লাইক- মন্তব্য করছেন এবং করছে। তারমানে হলো খারাপ না ভাই - চলে । তবে একটা গান আছেনা, "ব্যস্ততা আমাকে দেয়না অবসর,তাই বলে ভেবোনা আমার স্বার্থপর "

আমাদের জীবনের এই কর্মব্যস্ততা আমাদেরকে কিছুটা হলেও স্বার্থপর করে দিচছে আমরা সবাই আত্মকেন্দ্রীক হয়ে যাচছি - এটাও ঠিক।

১৫| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:২৭

কামাল১৮ বলেছেন: ‘সে-ই পূর্ণ মুসলমান,যার আচরন সর্বোত্তম।’এটা আপনার বক্তব্য না কি কোরান হাদিসের রেফারেন্স আছে।
আমি প্রকৃত মুমিন কারা,সে স্ম্পর্কে কিছু বক্তব্য দেখেছি,সেখানে এমন কিছু পাইনি।কোরানের ৮:৭৩, ৯:১১১, ৬০:৪, ২:৯৩, ৫:৭, বা আরো অনেক আয়াতে প্রকৃত মুমিনের ধারনা পাওয়া যায়।
আপনার লেখা নিয়মিত পড়ি।কোন বিষয়ে দ্বিমত থাকলে জানাই

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:২৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: কামাল১৮ প্রথমেই আপনাকে ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

শিষ্টাচার ও উত্তম চরিত্র মানব জীবনের এক অন্যতম দিক। ইসলাম এ দিকে অত্যন্ত গুরুত্বারোপ করে শিষ্টাচার ও উত্তম চরিত্রে গঠনে বিশেষ তাগাদা দিয়েছে।এ বিষয়ে হজরত রাসূলুল্লাহ (সাঃ) ইরশাদ করেছেন, "মুমিনদের মধ্যে পরিপূর্ণ ঈমানদার হচ্ছে সে ব্যক্তি, যে তাদের মধ্যে সর্বোত্তম চরিত্রের অধিকারী"।( আবু দাউদ শরীফ ও তিরমিজি শরীফ) ।আবার জ্ঞানীরা বলেন, উত্তম চরিত্র হচ্ছে ঈমানের প্রমাণবাহী ও প্রতিফলন।

উত্তম আচরন ও চরিত্র ছাড়া ঈমান প্রতিফলিত হয় না। এ কারণে আল্লাহতায়ালা উত্তম ও সুন্দরতম চরিত্রের মাধ্যমে তার প্রিয় হাবিব (সাঃ) এর প্রশংসা করে বলেছেন, " নিশ্চয়ই আপনি মহান চরিত্রে অধিষ্ঠিত"।( সূরা আল কালাম,আয়াত - ৪)।

তাছাড়াও আমরা এমন একটি সমাজে বাস করি যেখানে পারস্পরিক শ্রদ্ধা ও প্রশংসা আধুনিক জীবনের অন্যতম স্তম্ভ হিসাবে বিবেচিত হওয়া উচিত এবং অন্যের প্রতি ঠিক ততোটাই ভালো ব্যবহার করা উচিত , যতটা আমি অন্যের কাছ থেকে আশা করি।আবার এটাও ঠিক ,ভালো ব্যবহার কখনো মুহুর্তের মধ্যে তৈরি হয় না, বরং এটি মানুষের মাঝে তৈরি হতে বছরের পর বছর সময় লাগে।

১৬| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৯:৩৯

ইসিয়াক বলেছেন: অভিনন্দন! অভিনন্দন!! অভিনন্দন!!!
সামহোয়্যারইন ব্লগে আপনার পথচলা দীর্ঘ থেকে আরও দীর্ঘতর হোক।

শুভকামনা রইল।

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১১:৪৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ ইসিয়াক ভাই, আপনার শুভকামনা ও মন্তব্যের জন্য।

আপনার জন্যও রইল সুখী ও সমৃদ্ধ জীবনের জন্য প্রার্থনা ।

১৭| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:০৯

রাজীব নুর বলেছেন: প্রথমেই আপনাকে অভিনন্দন জানাচ্ছি।
আপনি অনেক পরিশ্রম করে লিখেন। ফাকিবাজি টাইপ লেখা আপনি লিখেন না। আপনার পোষ্ট গুলো পড়লেই বুঝা যায় অনেক পরিশ্রম করেই লিখেছেন। এমন কি আপনার মন্তব্য গুলোও অনেক বড় হয়। আজ পর্যন্ত আপনাকে কাউকে কটূ কথা বলতে দেখি নি। যা ব্লগে অনেকেই করে থাকেন। এমন কি কেউ আপনাকে কটু কথা বললেও আপনি রাগ করেন না। এই ব্যাপারটা আমার খুব ভালো লাগে।

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:২৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ রাজীব নুর ভাই, আপনার চমতকার মন্তব্যের জন্য।

-আপনি অনেক পরিশ্রম করে লিখেন। ফাকিবাজি টাইপ লেখা আপনি লিখেন না।

ভাই ,কাজের ফাকে যদি কিছুটা অবসর সময় মিলে তাহলে কিছু একটা পড়তে-জানতে চেষ্টা করি ।আর এই চেষ্টার ফলে যদি কোন বিষয় ভাল লাগে সেটাই লিখিত আকারে আপনাদের সাথে শেয়ার করি। এতটুকুই ।

-আজ পর্যন্ত আপনাকে কাউকে কটূ কথা বলতে দেখি নি। যা ব্লগে অনেকেই করে থাকেন। এমন কি কেউ আপনাকে কটু কথা বললেও আপনি রাগ করেন না। এই ব্যাপারটা আমার খুব ভালো লাগে।

রাজিব ভাই, আপনি দিলখোলা এবং সংবেদনশীল (ভাল মনের) একজন মানুষ তাই এতটা উদার প্রশংসা করেছেন। এভাবে বললে লজ্জা পাই ভাইজান।
আর আমি আসলে বাস্তব জীবনে এতটা ভাল না তবে গত কয়েক বছর যাবত ভাল হবার চেষ্টা করছি। কারন, খারাপ আচরণ তথা রাগ আমার জীবন থেকে আমার সবচয়ে প্রিয় জিনিষ কেড়ে নেয়ার পাশাপাশি জীবন আমাকে এমন এক জায়গায় এনে দাড় করিয়েছে যেখান থেকে বেড়িয়ে আসার জন্য আমাকে সারা জীবন চেষ্টা করতে হবে যা হারিয়ে তা আর রিকভারী হওয়ার কোন
সম্ভাবনা নেই। এ এক অপূরণীয় ক্ষতি আমার জীবনে।

খারাপ আচরন মানুষে মানুষে দূরত্ব বাড়ায়,তৈরী করে নিজের অজানাতেই শত্রু এবং শত্রুতা। এ এমন এক জিনিষ যা থেকে শুধু খারাপ কিছু হয় এবং ভাল কিছু থেকে ক্রমশ আমাদেরকে দূরে সরিয়ে দেয়।কাজেই আমাদের সবারই উচিত খারাপ আচরন পরিহার করা। (এ আমার বাস্তব জীবনের অভিজ্ঞতার আলোকে বলা ।আমার সাথে অনেকই হয়ত একমত নাও হতে পারেন)।

১৮| ২৮ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১১:২৮

ফারহানা শারমিন বলেছেন: অনেক অনেক অভিনন্দন । আমি মনে হয় না এই জীবনে শততম পোস্টে পৌঁছাত পারব।শুভ কামনা রইল।

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৩০

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ বোন ফারহানা শারমিন , আপনার মন্তব্যের জন্য।

ইনশাআল্লাহ ,আপনিও পারবেন বোন যদি আপনি চেষ্টা করেন। আপনার জন্যও অনেক অনেক শুভ কামনা ও দোয়া রইলো আপনার জীবনের সুখ-সাফল্যের জন্য।

১৯| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:০৫

অপু তানভীর বলেছেন: বাহ ! আমার পোস্ট দিয়ে সামুতে ব্লগ পড়া শুরু হয়েছে জেনে আনন্দিত হলাম । সামুতে আরও এই রকম কয়েকশ পোস্ট এসে হাজির হোক আপনার এই দোয়া করি !

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৩৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: অপু তানভীর ভাই, প্রথমেই আপনাকে ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

আসলেই ভাই, যখন আপনার লেখা পড়া শুরু করি তখন আমি অনেকটা ঘোরের মাঝেই ছিলাম এবং গোগ্রাসে (একটানা পড়েছি এবং আপনার প্রায় সব লেখাই আমি প্রিন্ট আউট করছি এবং নিয়েছি নিজের :P করে যখন বুড়া হয়ে যাব ঘরে বসে পড়ার জন্য - আপনার অনুমতি না নিয়েই )।

আপনার জন্যও শুভকামনা রইলো , বেশী বেশী প্রেমের গল্প লিখার জন্য যাতে করে আমরা আপনার লেখা পড়েই চলে যেতে পারি সেই সব দুরন্ত প্রেমের দিনগুলোতে।

২০| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ১২:২০

ঠাকুরমাহমুদ বলেছেন:

শততম পোস্টের শুভেচ্ছা নিবেন। সাথে বায়তুল মোকারম স্বর্ণের মার্কেটেরে নিচের তলায় তৈরি ভূবন ভুলানো আমিত্তি।

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ ঠাকুরমাহমুদ স্যার ,আপনার মন্তব্য ও ভূবন ভুলানো এবং আমার অসম্ভব প্রিয় আমিত্তি (জিলাপির) জন্য।

বায়তুল মোকারম তথা পল্টন, গুলিস্তান এলাকায় যাওয়া হয়নি ২০১৮ সালের পর । গোলাপ শাহ মাজার এর দক্ষিণ পার্শ্বে জাতীয় গ্রন্থ ভবনের নীচতলায় একটা দোকান আছে যেখানে জিলাপী বানায় ।যখনই যাই না খেয়ে আসিনা । এটা আমি ব্যাপোক ভালবাসি কিনা।

কাজেই শুধু অপার্থিব (কাগুজে ) জিলাপি তে হবেনা ভাইজান। ঢাকায় গেলে আপনার জিলাপির দাওয়াত এবং ;) আমাকে খাওয়াতে হবে আগেই বলে রাখলাম।

২১| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ২:৩১

নেওয়াজ আলি বলেছেন: আপনাকে আন্তরিক অভিনন্দন । আপনার লেখ মনোযোগ আকর্ষণ করে হিবি জিবি নয়।

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: নেওয়াজ আলি ভাই, প্রথমেই আপনাকে ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

ভাই,আপনাকেও অন্তর থেকে শুভেচছা আমার লেখা কষ্ট করে পড়া এবং মন্তব্যের জন্য।

২২| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ৮:০৯

আহমেদ জী এস বলেছেন: মোহামমদ কামরুজজামান,




শততম পোস্টে অভিনন্দন।

আপনার এই সীমাহীন প্রাপ্তি যেন আগামীতেও অক্ষুন্ন থাকে বিরতিহীন।

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৪৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ আহমেদ জী এস ভাই, আপনার উষ্ণ ও আন্তরিক শুভকামনার জন্য।

আপনার জন্যও রইলো দোয়া, যেন মহান আল্লাহপাক আপনার জীবনকে ভরিয়ে তুলেন সুখ-সাফল্যে।

২৩| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:২৩

মোঃ মাইদুল সরকার বলেছেন: পোস্টে এগারতম লাইক প্রিয় কামরুজ্জামান ভাই।

শত শত ব্লগারের মাঝ থেকে আমার নামও ঠিকই তুলে এনেছেন প্রথম দিকের লিষ্টে সে জন্য ধন্যবাদ।

আবার প্রিয় ব্লগারের তালিকায়ও আছি দেছে কৃতজ্ঞতা।

আমিও দীর্ঘ ৫ /৬ বছর সামুর পাঠক ছিলাম তারপর একাউন্ট খুলি। আসলেই পড়তে পড়তে, লেখতে লেখতে কখন যে সবার সাথে আত্মরিকতা সৃষ্টি হয়ে গেছে এখন চাইলেই সামু পড়া বা লেখা বন্ধ করতে পারবনা।

আসলে লেখালেখির ক্ষেত্রে আমাদের সমাজে অনুপ্রেরণা দেয়ার মত মানুষের অভাব প্রচুর। সেই অবস্থা থেকে আমরা নিজেরাই চেষ্টা করে আজকে সামুতে জায়গা করে নিচ্ছি এটা ভাবতে কত ভালো লাগে।

১০০ পোস্টের জন্য অভিনন্দন। সামুতে ও লেখালেখিতে এগিয়ে যান, পথচলা হোক সুন্দর।

অনেক তথ্য সমৃদ্ধ ও বিশাল আয়োজনের পোস্টে++++

ভাল ও সুস্থ্য থাক প্রিয়।

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:৩১

মোহামমদ কামরুজজামান বলেছেন: প্রথমেই আপনাকে ধন্যবাদ মোঃ মাইদুল সরকার ভাই , আপনার চমতকার মন্তব্য এবং লাইকের জন্য ।

যদিও ব্লগে লিখে আর্থিক কোন লাভ নেই তবে মানষিক ভাবে তা বিশাল এক সহায়ক শক্তি এবং গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে যে কারো জীবনে ।নতুন ভাবে পরিচয় করিয়ে দিতে পারে যে কারো জীবন-জগত সম্পর্কে নতুন করে। বাড়াতে পারে মানুষে মানুষে
হৃদয়ের বন্ধন । অন্যকে জানতে এবং নিজেকে অন্যদের মাঝে জানাতে এর চেয়ে ভাল মাধ্যম আর আছে কিনা সন্দেহ। এই জন্য সামু এবং সামুর ব্যবস্থাপকরা পেতে পারেন অনেক অনেক ধন্যবাদ ও শুভকামনা।

সাথে সাথে সামুর সকল লেখক-পাঠক (আমরা আমরাই) দেরও অনেক অনেক সুভেচছা । কারন , এই লেখক-পাঠকরাই সামুর প্রাণ তথা চালিকা শক্তি।

আপনার জন্যও দোয়া ও চাওয়া মহান আল্লাহ পাকের নিকট , আপনার সুস্থ্যতা-সুখ-সাফল্যপূর্ণ জীবন।

২৪| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সকাল ১০:৫৮

রানার ব্লগ বলেছেন: আপনি ছোট্ট একটা ভুল করেছেন আনল চৌধুরীর নামের লিস্টের মধ্যে আমার নামটা জুড়ে দিয়েছেন একটু চেক করে দেখবেন উনি আপনাকে ব্যনা করলো কি না। :#) B-) ;)

অভিনন্দন !!! অনেক অনেক অভিনন্দন !!!!

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: আপনাকে ধন্যবাদ রানার ব্লগ ভাই , আপনার মন্তব্যের জন্য ।

-আপনি ছোট্ট একটা ভুল করেছেন আনল চৌধুরীর নামের লিস্টের মধ্যে আমার নামটা জুড়ে দিয়েছেন একটু চেক করে দেখবেন উনি আপনাকে ব্যনা করলো কি না।

ভাইজান, আমিত আলাদা আলাদা ভাবেই উল্লেখ করছি এখন আমার জানবার মুনচায় ;) রানার ব্লগ এবং আনল চৌধুরী কি দুই অংগে (একজন ভিন্ন নামে কিনা) ?

আর আমাকে যদি কেউ ব্যান করে তবে এ আমার অক্ষমতা তথা আমি এতই সাধারন একজন মানুষ যে আমাকে কেউ ব্যান করবে এ ধারনাই কারো মাথায় আসার কথা নয় । তারপরেও কেউ যদি করে থাকে তাহলে হয়ত তার দৃষ্টিতে আমি বিশেষ কেউ। এতো আমার পরম পাওয়া,কারো কাছে বিশেষ কেউ-বিশেষ কিছু হওয়া।

আবারো আপনাকে ভাই অনেক অনেক ধন্যবাদ ও শুভেচছা।

২৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:৫২

নতুন নকিব বলেছেন:



শততম পোস্টের এই আনন্দ মুখর সময়ে আপনার ব্লগকুটির স্পর্শ করুক হাজার পোস্টের মাইলফলক, সেই প্রত্যাশাই করি।

দীর্ঘ সময় নিয়ে, অনেক কষ্টে এবং বিপুল ধৈর্য্য ধারণ পূর্বক চমৎকার স্মৃতিচারণ করেছেন শততম ক্রমিকের এই পোস্টে। অনেক ব্লগারকে স্মরণ করেছেন যারা ব্লগে ইদানিং অনুপস্থিত, আমরাও আপনার মতই তাদের ফিরে আসার প্রত্যাশায় প্রহর গুনছি। সকলের হৃদ্যতায় বাংলা ভাষার সর্ববৃহৎ আমাদের সকলের প্রিয় এই ব্লগটি হয়ে উঠুক মুখরিত, আলোকোজ্জ্বল এবং জ্ঞানের অনন্য এক বাতিঘর।

পোস্টের একেবারে শুরুর দিকেই নিতান্ত আন্তরিকতা নিয়ে আমাকে স্মরণ করেছেন বলে কৃতজ্ঞতা। পোস্ট পড়তে পড়তে শেষের দিকে এসেও আবার দেখলাম, আমার একটি পোস্টকে আপনার প্রিয় পোস্টের তালিকায় যুক্ত করে রেখেছেন। এটা আপনার হৃদ্যতারই বহিপ্রকাশ।

ব্লগের এই পথচলায় বিভিন্ন সময় বিরুদ্ধ মত ও পথের ব্লগার বন্ধুদের সাথে আপনার সহনশীল আচরণ প্রশংসনীয় এবং অনেকের জন্য তা শিক্ষনীয় উদাহরণ হিসেবে বিবেচ্য হতে পারে।

আপনার ইহ পারলৌকিক কল্যান কামনা করছি মহান আল্লাহ সুবহানাহু ওয়া তাআ'লার নিকট।

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৩৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: প্রথমেই আপনাকে অনেক অনেক ধন্যবাদ নতুন নকিব ভাই , আপনার চমতকার এবং তাৎপর্যপূূর্ণ মন্তব্যের জন্য ।

আপনার মুখে ফুল-চন্দন পড়ুক এবং দয়াময় আপনার দোয়া (প্রত্যাশা) পূরণ করুন।


সম্মানিতকে সম্মান এবং ভাল আচরন তা মানুষের প্রতি মানুষের হক তথা অধিকার। যদিও বর্তমান আধুনিক যুগে এসে আমরা সদাচরণ,শিষ্ঠাচার এগুলির প্রতি কেউ মনোযোগ দিতে চাইনা তবে সামান্য একটু ভাল আচরন যে আমাদের জীবনকে সহজ করে দিতে পারে এবং অনেক অনাকংখিত পরিস্থিতি থেকে রক্ষা করতে পারে এটা আমরা ভেবে দেখিনা।অথচ এই আমরাই নিজেদেরকে ধার্মিক - শিক্ষিত দাবী করি ।

অথচ এই দু জায়গায় (ধর্ম - শিক্ষা) ই মানুষকে ভাল আচরন ও মানবিক হতে বলে।

আপনি এমন একজন মানুষ যাকে স্মরণ রাখতেই হয় এবং রাখতে হবে শুধুমাত্র এই কারনে যে,কিছু মানুষ আছে যাদের দেখলেই (লেখা পড়লেই )সম্ভ্রম/ সম্মান করতে হয়। আর আপনার প্রতিটা লেখাই মুমিন জীবনের তথা আমার জীবনের জন্য দিকনির্দেশিকা হিসাবে বিবেচিত হয়।

আর সমালোচনাকে ইতিবাচক হিসাবে নেয়া আমাদের সবারই উচিত। কারন, সমালোচনাকারী কোন কিছুর আশা না করেই আমাকে আরো ভাল করার সুযোগ করে দিচছে আমার অজানিত দূর্বলতাগুলো আমার সামনে তুলে ধরে।যদিও আমরা অনেকেই সমালোচনাকে সহ্যই করতে চাইনা বা পারিনা।অথচ সমালোচকের সমলোচনাই হতে পারে আমাদের জীবন পরিবর্তনের ইতিবাচক সূচক।

মহান আল্লাহ পাকের নিকট আপনার -আমার-আমাদের সকলের জন্য সুখ সাফল্যময় জীবন এবং পরকালীন কল্যাণ কামনা করছি।মহান আল্লাহ আমাদের সকল কে ক্ষমা করে কবুল করে নিন।

২৬| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১:০৯

মহাজাগতিক চিন্তা বলেছেন: অভিনন্দন! অভিনন্দন!! অভিনন্দন!!!

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৪০

মোহামমদ কামরুজজামান বলেছেন: অনেক অনেক ধন্যবাদ মহাজাগতিক চিন্তা ভাই , আপনার চমতকার মন্তব্যের জন্য ।

আপনাকেও শুভেচছা ভাই এবং দোয়া আপনার সুখী-সুন্দর জীবনের জন্য।

২৭| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:২০

ওমেরা বলেছেন: শততম পোষ্টে অনেক অনেক অভিনন্দন । আর দোওয়া রইল আরো আরো অনের অনেক পোষ্ট দেওয়ার তৌফিক আল্লাহ আপনাকে দান করুন।

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৪৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: প্রথমেই আপনাকে অনেক অনেক ধন্যবাদ ওমেরা , আপনার চমতকার মন্তব্যের এবং দোয়ার জন্য ।

আপানাকেও শুভেচছা এবং সাথে সাথে আপনার জন্যও দোয়া, মহান আল্লাহপাক আপনাকে ও আপনার জীবনকেও সুখ-সাফল্যে ভরিয়ে দিন এবং জীবনকে করে তুলুন আলোকোজ্জ্বল-রংগীণ।

২৮| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৩৩

নীল আকাশ বলেছেন: সুন্দর পোস্ট।
ভাল থাকুন, সময় পেলেই যাদের পোস্ট পড়ি আপনি তাদের মাঝে আছেন।
তবে অভদ্র লোকজনের কাছ থেকে দূরে থাকবেন।

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ২:৫২

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ নীল আকাশ ভাই , আপনার মন্তব্যের এবং পরামর্শের জন্য ।

আমার লেখা সময় করে পড়েন জেনে প্রীত হইলাম । আমার লেখার কোন একটি বাক্যও যদি পড়ে আপনার ভাল লাগে তবে এটাই আমার লেখার স্বার্থকতা।

যদিও আমরা জানি , " সুজনে সুজশ গায় কুজশ ঢাকিয়া - কুজনে কুরব করে সুরব নাশিয়া " তারপরেও আমরা অনেকের সাথেই চলার পথে ইচছা কিংবা অনিচছায় চলি যা হয়ত শতভাগ মনমতো হয়না। তবে আপনার পরামর্শ মনে রাখতে চেষ্টা করব।

২৯| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৪৫

রানার ব্লগ বলেছেন: আরি বাপস !!!! বলেন কি, আমি অনল চৌধুরীর নাম ধারন করবো এত্ত বড় কলিজা আমার আছে !!!!

আমি মাল্টি ব্যাবহার করি না।

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:২৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: আবারো আপনাকে ধন্যবাদ রানার ব্লগ ভাই , আপনার মন্তব্যের জন্য ।

যারা অধিক (একের অধিক বিষয়ে যাদের যোগ্যতা বা মেধা আছে ) যোগ্যতাধারী তারাই মাল্টি ইউজ করে।এটা দোষের কিছুনা।

৩০| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:০৮

চাঁদগাজী বলেছেন:



আপনার এ লেখাটিও গরুর রচনার রূপ নিয়েছে।

২৯ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৪০

মোহামমদ কামরুজজামান বলেছেন: আবারো আপনাকে ধন্যবাদ চাঁদগাজী ভাই , আপনার প্রতিমন্তব্যের জন্য ।

এমনটাইত হওয়ার :P কথা ছিল ভাইজান এবং সেটা আপনার প্রথম মন্তব্যেই উল্ল্যেখ করবেন সেটাই আমার আশা ছিল । লেখা যে পড়েছেন এবং পড়ে যে গরুর রচনা হিসাবে সত্যায়িত করেছেন তার জন্য শুকরিয়া।

৩১| ২৯ শে সেপ্টেম্বর, ২০২১ রাত ৮:২৬

নান্দনিক নন্দিনী বলেছেন: আগামীর জন্য শুভকামনা রইলো।

৩০ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:১৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ নান্দনিক নন্দিনী ম্যাডাম , আপনার মন্তব্যের জন্য ।

আপনার জন্যও রইলো অনেক অনেক ভালবাসা ও শুভেচছা।

৩২| ৩০ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:০৪

জুল ভার্ন বলেছেন: শততম পোস্টে প্রাণঢালা শুভেচ্ছা ও ভালোবাসা।
হ্যাপী ব্লগিং ।। +

৩০ শে সেপ্টেম্বর, ২০২১ দুপুর ১২:১৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ জুল ভার্ন ভাই , আপনার মন্তব্যের জন্য ।

শুকরিয়া ও শুভেচছা রইলো আপনার প্রতি।আর চলতে থাকুক অবিরাম ব্লগিং আপনারও।

৩৩| ৩০ শে সেপ্টেম্বর, ২০২১ সন্ধ্যা ৭:৫১

হাবিব বলেছেন: রাজীব নুরের বক্তব্য পড়ে ভালো লাগলো। চাঁদগাজীর মন্তব্য পড়ে হাসলাম। আপনার কষ্টসাধ্য পোস্ট। ভালো লাগলো শততম পোস্ট । এক পোস্টে সব ব্লগারদের ইনগেজড করেছেন, বিষয়টি চমৎকার লাগলো। আপনার পোস্ট আসলেই ফাঁকিবাজি নয়, রিয়েল। আপনার পোস্ট দেখলেই বুঝা যায় আপনি একটা লেখার জন্য কতটা পরিশ্রম করেন। আমিতো মনে যাই আসে তাই লিখে দেই। এখন তো তাও সময় পাই না লেখার । আপনাকে অভিনন্দন জানাচ্ছি।

০৩ রা অক্টোবর, ২০২১ দুপুর ২:১৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ হাবিব ভাই , আপনার প্রেরণাদায়ক মন্তব্যের জন্য ।

আপনাকেও শুভেচছা জানাচছি প্রেরণাদায়ক মন্তব্যের মাধ্যমে লেখায় উৎসাহ দেয়ার জন্য। আপনার লেখাও অনেক অনেক ভাল এটা নিঃসন্দেহে । আর আমরা সবাই যেহেতু পেশাদার লেখক নই সেই হিসাবে আমাদের সবারই লেখায় কিছুটা অপূর্ণতা থাকবে।আর এসব পজেটিভলি নিয়েই আমরা আমাদের চেষ্টা চালিয়ে যাব মনের আনন্দের জন্য।

৩৪| ০১ লা অক্টোবর, ২০২১ রাত ১:৫৩

রিম সাবরিনা জাহান সরকার বলেছেন: ভাই কামরুজ্জামান, আপনি নিজে ভীষন ইতিবাচক একজন ভাল মানুষ বলেই ব্লগের এত অগুনতি মানুষকে নিজের পরিবার ভাবতে পেরেছেন। এই গুন সাধনা করলে হবার কথা না। এটা নিয়েই জন্মাতে হয়। সেদিক থেকে আপনি সার্থক। আমরা আপনাকে নিয়ে গর্ব করতেই পারি। ব্লগ জগতে পথ চলা হোক আজীবনের, এই কামনা রইলো।

০৩ রা অক্টোবর, ২০২১ দুপুর ২:২৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ বোন রিম সাবরিনা জাহান সরকার, আপনার অবিশ্বাস্য প্রেরণাদায়ক এবং ইতিবাচক মন্তব্যের জন্য ।

আপনার এই এক মন্তব্যের মাধ্যমেই আবার প্রমাণ করে দিলেন আসলে আপনি আপনিই।আপনাকে আমি ব্লগে আসার পর থেকেই বিশেষ একজন হিসাবেই বিবেচনা করি তা যে অমূলক নয় এটা আপনি দেখিয়ে দিলেন। আপনার সুখ সাফল্য ও সুস্থতার জন্য আমার হৃদয়ের গহীণ থেকে আপনার জন্য দোয়া রইল।

৩৫| ০৩ রা অক্টোবর, ২০২১ দুপুর ২:৩০

হাবিব বলেছেন: আমার মন্তব্যের উত্তর দেয়ার জন্য ধন্যবাদ

০৩ রা অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:১২

মোহামমদ কামরুজজামান বলেছেন: আপনাকেও আবার ধন্যবাদ হাবিব ভাই, আরেকবার আসার জন্য।

৩৬| ০৫ ই অক্টোবর, ২০২১ বিকাল ৪:৫৫

শায়মা বলেছেন: আমার নাম বিশেষভাবে স্মরণ করার জন্য এবং আমার লেখা প্রিয় পোস্টও দেখিয়ে দেবার জন্য অনেক অনেক থ্যাংকস ভাইয়ামনি।

আসলেও কত দিন ধরে নীরব লেখক ও সরব পাঠক হয়ে ছিলে জানিনা।


কিন্তু তোমার দীর্ঘ মন্তব্য পড়েই বুঝেছিলাম লেখাক হবার জন্য তোমার জন্ম হয়েছে। লেখার জন্যও প্রান আঁকুপাকু করে কিন্তু

লিখতে পারছোনা বা লেখাগুলো পড়াতে পারছো না। তাই কি আর হয়!!!!!!!


তাই তো বললাম লিখো লিখো শিগ্গিরি লেখো। :)

০৫ ই অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:২৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ মেরে পেয়ারী বোন শায়মা, সবসময় আপনার প্রেরণাদান এবং ইতিবাচক মনোভাব ও মন্তব্যের জন্য ।


দেখতে দেখতে ৬ বছরের বেশী হয়ে গেল আপনাদের এই জ্ঞানী-গুনীদের মিলন মেলায় এবং হয়ে শততম লেখাও যার পুরো
ক্রেডিট শায়মা নামের এক বোনের যার কাছে আমি চিরঋনী ।

পড়তে ভালবাসি তবে কিছু লিখব এরকম চিন্তা - ভাবনা কখনো করিনি তবে আপনিই তা করতে বাধ্য করেছেন।তার জন্য আবারো শুভেচছা এবং বার্ধক্যে নাতি-নাতনী (যদি বেঁচে থাকি ) দের সাথে গল্পের খোরাক দেয়ার জন্য আপনাকে আবারো অভিনন্দন।

৩৭| ০৫ ই অক্টোবর, ২০২১ বিকাল ৪:৫৮

শায়মা বলেছেন: তোমার লেখা সম্পর্কে আমার মন্তব্য হলো বেশি ভাগ আমার বোধ ও বুদ্ধির বাইরে মানে কঠিন লেখা। আর অতি দীর্ঘ হবার কারণে সময় নিয়ে বুঝে পড়তে গেলে আমার রাত পেরিয়ে দিন ফুরোয়। কিন্তু তুমিও যে রাত দিন পার করে এত পরিশ্রম করে লেখো তার জন্য তোমার ধন্যবাদ প্রাপ্য।

আর একটা কথা তোমার একটা বিশেষ গুন অন্যের পোস্ট খুঁটিয়ে পড়া। তা তোমার বিস্তারিত মন্তব্য দেখলেই বুঝা যায়।

অনেক ভালোবাসা ভাইয়ামনি!

অনেক ভালো থেকো।

০৫ ই অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:৩৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: শায়মা বনি, আমি কি :(( করব বলেন ?

সহজ কিছু মাথায় আসেনা তাই এইসব খটমটো কিছু-মিছু লেখা।আবার লেখতে গেলে বিষয়ভিত্তিক বা বিষয়ববস্তুু সম্পর্কে পরিষ্কার করার জন্য একরকম বড় হয়ে যায় লেখা।

পরাই যেহেতু নেশা সেই হিসাবে যখন যা পড়ি তা যথাযথ অনুধাবন করতে চেষ্টা করি আর মন্তব্য লেখকের প্রতি পাঠকের দায়ও বলা যায়। কারন, একজন লেখক অনেক সময়-ত্যাগ ও পরিশ্রম করে একটা লেখা লিখে আর আমরা তার জন্য তাকে কিছু
পারিশ্রমিক দেইনা । সেই ক্ষেত্রে একজন লেখকের জন্য একটা প্রেরণাদায়ক মন্তব্যই সর্বশ্রেষ্ঠ পারিশ্রমিক যা একজন লেখককে আরো ভাল লেখতে উৎসাহ করে।

আপনার সুস্বাস্থ্য ও পেশাগত জীবনে সফলতার জন্য ও প্রার্থনা আরো প্রার্থনা যাতে দয়মায় সৃষ্টিকর্তা আমার বোনকে ভাল রাখে সকল সময় সকল অবস্থায়।

০৫ ই অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:৩৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: একটা " মন্তব্য এবং প্রতিশ্রুতি " কবিতা পড়ার প্রহর থেকে আশা করতেই পারি যাতে থাকবে শুভ্র-মাহরিনের পূর্ণমিলনের আশা।

৩৮| ০৫ ই অক্টোবর, ২০২১ রাত ৮:০৫

জ্যাকেল বলেছেন: আসলেই হিজি বিজি হইয়াছে। তবে আপনার ব্লগিং এক্টিভিটি দেখে ভালই লাগতেছে। এত বেশি পড়বার সময় কি সকলের আছে?

০৬ ই অক্টোবর, ২০২১ দুপুর ১:৫৪

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ জ্যাকেল ভাই , আপনার মন্তব্যের জন্য।

আসলেই হিজি ;) বিজি । আপনার ভাল ব্লগিং এক্টিভিটি ভাল লেগেছে জেনে শুকরিয়া ।

বর্তমানে আমরা সবাই ই ভাই সীমিত সংস্করণ চাই । তা সে প্রেমে - সংসারে কিংবা জীবনে । আর এখন পড়ার সময় কার আছে বলেন। সবাই এখন দ্রুত দেখা এবং করায় বিশ্বাসী। কেউ না সময় দিতে চায় বা কেউ দীর্ঘ সময় একজায়গায়-একজনের সাথে থাকতে চায়। আর তাইতো আমাদের সমাজে বর্তমানে সব কিছুই দ্রুত ঘটে যায় এবং শেষও হয়ে যায়।

এ সবের বাইরেও কেউ কেউ আছে এখনো জানতে-বুঝতে-অপেক্ষা করতে এবং ধৈর্য্য ধরতে চায় । চায় পুরনোকে আকড়ে ধরে বেঁচে থাকতে নতুনের প্রলোভন এড়িয়ে । শুধু তাদের জন্যই হয়ত এতসব প্রচেষ্টা আমার।

এত সব ঢামাঢোলের মাঝে আপনি যে কষ্ট করে পড়েছেন এবং পড়ে মন্তব্যেও করেছেন তার জন্য কৃতজ্ঞতা জানবেন।

৩৯| ০৬ ই অক্টোবর, ২০২১ রাত ১২:৩০

শায়মা বলেছেন: হায় হায় কার মন্তব্য কারে দাও ভাইয়া????????

বুঝেছি এত এত মন্তব্যে মাথা গড়রবড়র হয়ে গেছে হা হা

০৬ ই অক্টোবর, ২০২১ দুপুর ১:৫৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: শায়মা বনি, মাথা ;) ঠিই আছে তবে আপনার মাধ্যমেই " কবিতা পড়ার প্রহরের " প্রতি বলিলাম । কেন :P বলিলাম ?

:( কেন বলিলাম ? - কইনছেন দেহি?

৪০| ০৬ ই অক্টোবর, ২০২১ দুপুর ২:১৭

শায়মা বলেছেন: কি যে কইনছেন দেহি ভাবতেসি.......

যাই আপারে ফোন দিয়ে দাওয়াৎ দিয়ে আনি....

০৬ ই অক্টোবর, ২০২১ বিকাল ৪:৩৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ শায়মা বোন,আপনার ভাবনার জন্য এবং অনুরোধ একটা ফোন দেওয়ার জন্য।

আপনার একটা ফোনই #:-S যথেষ্ট " বোন কবিতা পড়ার প্রহরকে হাজির করার জন্য " । এ যেন অনেকটা আলি বাবা ৪০ চোরের " খোল যা ছিম ছিম " এর মত এমন হবে ব্যাপারটা।

৪১| ০৬ ই অক্টোবর, ২০২১ দুপুর ২:৩৫

সেলিম আনোয়ার বলেছেন: পোস্টের শতকে অভিনন্দন। লিখতে থাকুন শত শত পোস্ট । :)

০৬ ই অক্টোবর, ২০২১ বিকাল ৪:৩৮

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ সেলিম আনোয়ার ভাই , আপনার মন্তব্যের জন্য।

অনেক অনেক সুভেচছা লেখার উৎসাহ দেয়ার জন্য।

৪২| ০৬ ই অক্টোবর, ২০২১ বিকাল ৪:৪০

মিরোরডডল বলেছেন:

অভিনন্দন জামান !

০৬ ই অক্টোবর, ২০২১ বিকাল ৫:১৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ বোন মিরোরডডল , আপনার মন্তব্যের জন্য।

কতদিন পর আপনাকে দেখলাম । ভাল লাগলো (ব্লগে আপনার উপস্থিতি দেখে ) দেখে ।

শুভেচছা ও দোয়া রইলো আপনার সুখ-শান্তি ও মগংলময় জীবনের জন্য।

৪৩| ১৪ ই অক্টোবর, ২০২১ দুপুর ১:৫১

শায়মা বলেছেন: কবিতা পড়ার প্রহরকে ফোন দিয়েছিলাম ভাইয়া কিন্তু সে এখন ছুটিতে আছে।

শিঘ্রী এসে যাবে! ;)

১৪ ই অক্টোবর, ২০২১ বিকাল ৫:০৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ শায়মা বনি , আপনার মন্তব্যের জন্য।

মনে করে কবিতা পড়ার প্রহরকে ফোন দেবার জন্য আপনার নিকট শুকরিয়া। আপনি উনাকে বলে দিবেন খুব শীঘ্রই " শুভ্র-মাহরীনের " মধুর-মিলন (পূনর্মিলন) চাই চিলেকোটার বাসায়।

নো হাংকি-পাংকি । অনেক হয়েছে বিরহ।

৪৪| ১৪ ই অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৬:২৮

শায়মা বলেছেন: হায় হায় তাইলে এখনকারটারে কি করবে?

মেরে ফেলবে ?

কেমনে মারবে?
বিষ/আত্মহত্যা/ খুন/ গুম!!!

কোনটা কোনটা কোনটা!!!!!!!!!

১৪ ই অক্টোবর, ২০২১ সন্ধ্যা ৭:০৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: শায়মা বনি ,আবারো ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য।

এখনকারটার ব্যাপারে যা মন চায় তাই করবেন (বিষ/আত্মহত্যা/ খুন/ গুম /তালাক) যাই কিছু হয় হোক তারপরও মিল চাই ই ,চাই " শুভ্র-মাহরীনের " ।

আবার এখানকার টার ব্যাপারে ত আসলে শতভাগ শিউর ও না যে তাদের শাদি হয়েছে । কারন, তাদের ত একঝলক কাওরান বাজারের মোড়ে মাহরীন দেখেছে। তা মতিভ্রম কিংবা অফিস কলিগ বা পরিচিত কেউ হিসাবেও চালিয়ে/ কাটিয়ে নেয়া যায় । যায় কিনা ? ঠিক কিনা বলেন ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.