নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

খুবই সাধারন একজন মানুষ । পড়া যার নেশা । পড়ার এবং জানার আশায় ----

মোহামমদ কামরুজজামান

মোহামমদ কামরুজজামান › বিস্তারিত পোস্টঃ

" পৃথিবীর কসাইখানা শিকাগো " - শিকাগোকে কেন পৃথিবীর কশাইখানা বলা হয় ? ( কৌতুহল - ৫ )।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১:৪৯


ছবি - ogrozatra.com

শিকাগো, মার্কিন যুক্তরাষ্ট্রের তৃতীয় বৃহত্তম জনবহুল শহর আর সারা বিশ্বের মানুষের কাছে এই শহর পরিচিত পৃথিবীর কসাইখানা নামে। যদিও কসাইখানা বলতে পশু জবেহ করার স্থানকে বোঝায় এবং শিকাগোর ইউনিয়ন স্টকইয়ার্ডস এক শতাব্দীর ও বেশী সময় ধরে পুরো পৃথিবীতে বড় পশু জবেহখানা-কসাইখানা হিসেবে পরিচিত ছিল তবে এই শহরটির কসাইখানা উপাধি অর্জনের পিছনে রয়েছে এক করুণ ইতিহাস।


১৮৭১ সালের শিকাগো শহরের অগ্নিকান্ডের কাল্পনিক ছবি ।
ছবি - roar.media

শিকাগোর এই কসাইখানা উপাধির কারণ -

" গ্রেট শিকাগো ফায়ার " কথাটির সাথে আমরা অনেকেই পরিচিত। এখন থেকে প্রায় ১৫০ বছর আগে মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে ঘটেছিল এক ভয়াবহ অগ্নিকান্ডের ঘটনা। এই আগুনের সূত্রপাত ঘটে ১৮৭১ সালের ৮ অক্টোবর, রবিবার রাতে এবং ১০ অক্টোবরের, মঙ্গলবার সকাল পর্যন্ত সেই আগুন নেভানো সম্ভব হয় নি। সেই বিধ্বংসী অগ্নিকান্ডে গোটা শিকাগো শহর ক্ষতিগ্রস্ত হয়েছিল।


১৮৭১ সালে জনপ্রিয় হারপার ম্যাগাজিনের প্রচ্ছদে শিকাগো শহরের অগ্নিকান্ডের সূত্রপাত হওয়া ও’ ল্যারি গোয়াল ঘরের কাল্পনিক ছবি
ছবি - wikimedia commons

আগুন লাগার কারন কি ছিল -

এই আগুন লাগার কারণ নিয়ে নানা কিংবদন্তী প্রচলিত রয়েছে। শহরের এক সম্ভ্রান্ত পরিবার ক্যাথরিন ও’ ল্যারির গোয়াল ঘর থেকেই এই অগ্নিকান্ডের সূচনা বলে ধারণা করা হয়। বলা হয়ে থাকে, ৮ অক্টোবর রাতে ও’ ল্যারি তার গোয়াল ঘরে যান গরুর দুধ সংগ্রহের জন্য। এসময় গোয়ালের একটি গরু লাথি মেরে ও’ ল্যারির সাথে থাকা তেলের প্রদীপটি উল্টে দেয় এবং এ থেকেই অগ্নিকান্ডের প্রাথমিক সূত্রপাত বলে অনুমান করা হয়। আবার কেউ কেউ বলেন , প্রদীপে উল্টে যাওয়ার দুর্ঘটনাটা আসলে ঘটেছিল এক জুয়ার আড্ডায়।

আবার কারো কারো মতে, আকাশ থেকে উড়ে আসা জ্বলন্ত উল্কাপিন্ডের কারণে এই আগুন লাগার ঘটনা ঘটেছিল যদিও পরবর্তীতে বিশেষজ্ঞরা বিষয়টিকে উড়িয়ে দেন। তাদের মতে, জ্বলন্ত উল্কাপিন্ড পৃথিবীতে পড়ার সাথে সাথে জলীয় বাষ্প আর মাটির সংস্পর্শে তার তাপমাত্রা কমতে থাকে। তাই উল্কাপিন্ডের কারণে শিকাগো শহরে এত বড় অগ্নিকান্ড ঘটা সম্ভব নয়। আজ পর্যন্ত আগুন আগুন লাগবার প্রকৃত কারণ অনেক অনুসন্ধান করেও জানা যায়নি। তবে কারণ যা-ই হোক না কেন, ভয়াবহ সেই অগ্নিকান্ডে শহরের কম-বেশি ৯ বর্গ কিলোমিটার এলাকা পুড়ে ছাই হয়ে যায়।


অগ্নিকান্ডের পর ধ্বংসপ্রাপ্ত শিকাগো শহরের চিত্র
ছবি - architecture.org

অগ্নিকান্ড দ্রুত ছড়িয়ে পড়ার কারণ

এদিকে তখন শিকাগোতে বেশ গরমও পড়েছিল। তাপমাত্রা বাড়ছিল হু হু করে। বৃষ্টিপাতের দেখা নেই বললেই চলে। জুলাইয়ের শুরু থেকে অক্টোবরে আগুন লাগার সময় পর্যন্ত এই অঞ্চলে খুব কম বৃষ্টিপাত হয়েছিল। স্থানীয় আবহাওয়া দপ্তরের পুরনো রেকর্ড থেকে জানা যায়, এই সময়টায় মাত্র ৩ ইঞ্চি বৃষ্টিপাত হয়েছিল। বৃষ্টিপাতের অভাবে চারপাশের পরিবেশ শুষ্ক ও রুক্ষ হয়ে উঠেছিল। ফলে শুষ্ক আবহাওয়ার কারণে আগুন দ্রুত ছড়িয়ে পড়েছিল।

উনবিংশ শতকে শিকাগো শহরে ছিল সবুজের সমারোহ। শহর জুড়ে ছিল লাখ লাখ বৃক্ষ ও বন-বনানী। মনে হতো, সুবিশাল বনের মধ্যে মানুষজন তার স্বপ্নের বাড়ি বানিয়ে স্বপ্নপুরীতে বসবাস করছে। শুষ্ক আবহাওয়া আর বৃষ্টিপাতের অভাবে গাছগুলো শুষ্ক ও বিবর্ণ হতে থাকে। ফলে আগুন ছড়িয়ে পড়েছিল নিমিষের মধ্যে। তার উপর সে সময় শহরের বেশিরভাগ বাড়িই ছিল কাঠের তৈরি।

শহরের এক বিশাল অংশে বাস করতো বিভিন্ন অঞ্চল থেকে আসা দরিদ্র অধিবাসীরা। তাদের অধিকাংশই একসাথে কম টাকায় জরাজীর্ণভাবে কাঠের বাড়ি তৈরি করে তাতে বসবাস করতো। এসব বাড়ির সুরক্ষা ব্যবস্থা ছিল না বললেই চলে। অগ্নিকাণ্ডের পরের মাসে সেপ্টেম্বরে প্রকাশিত সে সময়ের শিকাগোর জনপ্রিয় পত্রিকা শিকাগো ট্রিবিউনে বিষয়টি বিস্তারিতভাবে উঠে আসে।


শিকাগো শহরের ধ্বংসাবশেষের চিত্র
ছবি - architecture.org

কি পরিমাণ ক্ষয়-ক্ষতি হয় এই এই শিকাগো ফায়ারে ?

ভয়াবহ এ অগ্নিকান্ডে ভেঙ্গে পড়ে সকল ধরনের অগ্নি নির্বাপন ব্যবস্থা, ক্ষতিগ্রস্ত হয় পুরো শহর। শিকাগো শহর ধ্বংসস্তুপে পরিণত হয়। কালো ধোঁয়া আর ছাইয়ে চারদিক ছেয়ে যায়। কী পরিমাণ ক্ষতি হয়েছিল তা নিরূপণ করাও বেশ দুরুহ হয়ে পড়ে। এই ঘটনার কয়েক মাস পর শিকাগোর স্থানীয় প্রশাসন থেকে একটি প্রতিবেদন প্রকাশ করা হয় যেখানে ক্ষয়ক্ষতির পরিমাণ দেখানো হয় আনুমানিক ১৯০ মিলিয়ন মার্কিন ডলার।


তখনকার শিকাগো শহর
ছবি - ogrozatra.com

শহরের প্রায় ৯ বর্গ কিলোমিটার এলাকা পুড়ে ছাই হয়ে যায় এই বিধ্বংসী অগ্নিকাণ্ডে। এ ঘটনায় প্রায় ৩০০ এর বেশি মানুষ জীবন্ত অগ্নিদগ্ধ হয়ে মারা যায়। যদিও ১২০ টির বেশি লাশ উদ্ধার করা সম্ভব হয়নি। ১,০০০ এর বেশি বসতবাড়ি, ব্যবসা প্রতিষ্ঠান, দোকানপাট, হোটেল, সরকারি-বেসরকারি অফিস সম্পূর্ণ পুড়ে যায়। গৃহহীন হয় শহরের প্রায় ১ লাখ মানুষ। সেই সাথে পুড়ে ছাই হয় যায় অনেক গুরুত্বপূর্ণ নথিপত্র। সেসব গুরুত্বপূর্ণ নথির মধ্যে ছিল তৎকালীন মার্কিন প্রেসেডেন্ট আব্রাহাম লিঙ্কনের কিছু গুরুত্বপূর্ণ চিঠি এবং শিকাগোর জনপ্রিয় আলোকচিত্রী আলেকজান্ডার হেসলারের তোলা লিঙ্কনের বেশ কিছু দুষ্প্রাপ্য ছবির নেগেটিভ, যা সম্পূর্ণ নষ্ট হয়ে যায়।

ভয়াবহ এ অগ্নিকান্ডে ক্ষয়ক্ষতির পরিমাণ ছিল প্রায় ২২২ মিলিয়ন মার্কিন ডলার ( মুদ্রাস্ফিতি হিসেবে যা এখন ৪.৫ বিলিয়ন ডলারের বেশী )। পরবর্তীতে, ১৯১০ সালের ২২-২৩ ডিসেম্বর আবার এই শহরের ইউনিয়ন স্টকইয়ার্ডস এ ঘটে যায় আরেকটি অগ্নিকান্ড। এ অগ্নিকান্ডে ২১ জন অগ্নি নির্বাপক কর্মী প্রাণ হারায়।

১৯৩৪ সালের ১৯ মে, শিকাগোর ইউনিয়ন স্টকইয়ার্ডস এ আরো একটি অগ্নিকান্ডে ১ জন অগ্নি নির্বাপক কর্মীর প্রাণহানি, ৫০ জন আহত, ৪০০-১০০০ গবাদি পশুর মৃত্যু সহ ক্ষয়ক্ষতির পরিমাণ ছিল প্রায় ৮ মিলিয়ন মার্কিন ডলার যা রীতিমত এই শহরকে
" কসাইখানা" তে রূপান্তরিত করেছিল।


বর্তমানের শিকাগো শহর
ছবি - nationalgeographic.org

শিকাগো শহরের পুনঃনির্মাণ

উনিশ শতকে মার্কিন যুক্তরাষ্ট্রের বড় বিপর্যয়গুলোর একটি ছিল দ্য শিকাগো ফায়ার। ভয়াবহ এই অগ্নিকান্ডের পর শিকাগো শহরের প্রশাসনিক এবং আইনশৃঙ্খলা ব্যবস্থা সম্পূর্ণ ভেঙে পড়ে। মার্কিন সরকার তখন পুরো শহরের দায়িত্ব সামরিক বাহিনীর ওপর ন্যস্ত করে। শহরের আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণে আনার জন্য সামরিক আইন জারি করা হয়।তৎকালীন মার্কিন রাষ্ট্রপতি ইউলিসিস প্রাথমিকভাবে তার ব্যক্তিগত তহবিল থেকে ক্ষতিগ্রস্থদের জন্য সাহায্য প্রদানের ব্যবস্থা করেন। শিকাগোর আশেপাশের অঙ্গরাজ্যগুলো থেকে সাহায্য পাঠানোর কাজও শুরু হয়। এরপর শহর পুনর্গঠনের কাজ শুরু হয়। বাড়ি নির্মাণে অগ্নি নির্বাপনের শর্তগুলো আরো কঠোর করা হয় এবং শহরের জনগণ তা যথাযথভাবে মেনে চলছে কি না তার কঠোর তদারকির ব্যবস্থা করা হয়।

শিকাগোর ভয়াবহ অগ্নিকান্ড সত্ত্বেও শহরের মূল অবকাঠামো, পরিবহন এবং যোগাযোগ ব্যবস্থা প্রায় অক্ষত রয়ে যায় বলে নগর পুনর্গঠনের কাজ দ্রুত শুরু করা সহজ হয়। শুরু হয়ে যায় ব্যাপক অর্থনৈতিক কর্মযজ্ঞ। স্থাপত্যবিদদের সহায়তায় আধুনিক নগরায়ণের সব ধরনের সুযোগ সুবিধার ব্যবস্থা করা হয়। তৈরি হতে থাকে বড় বড় চোখ ধাঁধানো ইমারত। কয়েক বছরের অক্লান্ত চেষ্টায় বর্তমানে শিকাগো হয়ে ওঠে এক আধুনিক শহর।


বর্তমানের শিকাগো শহর
ছবি - dreamstime.com

অবাক করা বিষয় হচ্ছে, এই গ্রেট ফায়ারের কারণ হিসেবে বলা হয় ও’লেরি নামক এক গরিব কৃষক মহিলার গরুর দুধ দোয়ানোর সময় গরুর লাথিতে হারিকেন ভেঙ্গে খড়ের গাদায় আগুন ধরে যাওয়াকে। তবে, সেই সময়ের আমেরিকার জনতার আইরিশ বিরোধী মনভাবের কারনেও এই ঘটনা রটতে পারে বলে অনেক মনে করেন। ও’লেরি পরিবারের সদস্যদের মতে তারা আগুন লাগার সময় সবাই ঘুমন্ত ছিলেন

১৮৯০ সালে শিকাগো শহর হয়ে ওঠে লক্ষ লক্ষ মানুষের অর্থনৈতিক কেন্দ্রস্থল। আর শহরটি পরিবহন সেক্টরের মূল হাব হিসেবে পরিচিতি পেতে থাকে। তার সাথে শহরটি পর্যটক আকর্ষণের মূল কেন্দ্র হিসেবে গড়ে ওঠে। পরবর্তীকালে এখানে একটি ফায়ার ডিপার্টমেন্ট ট্রেনিং একাডেমি গড়ে তোলা হয়। কাকতালীয়ভাবে তা ও’ ল্যারির বসতবাড়ির পাশেই নির্মাণ করা হয়, যে স্থান থেকে গ্রেট শিকাগো ফায়ার শুরু হয়েছিল বলে অনেক শিকাগোবাসী আজও মনে করে থাকেন।

মূলত এই শহরে এত মানুষ ও গবাদি পশুর প্রাণহানি ঘটে যাওয়ার কারণেই শিকাগোকে " পৃথিবীর কসাইখানা " বলা হয়।


তথ্যসূত্র - বিবিসি বাংলা (২০শে জানুয়ারী ২০১৫), প্রথম আলো ( ২৮ নভেম্বর ২০১৯)
*Encyclopædia Britannica,উইকিপিডিয়া,"Chicago Fire of 1871." Gale Encyclopedia of U.S. Economic History, edited by Thomas Carson and Mary Bonk, vol. 1, Gale, 1999, pp. 158-160. Gale Virtual Reference Library.
==============================================================

পূর্ববর্তী পোস্ট -

" কৌতুহল - ৪ " - Click This Link
মিনিকেট নামে কোন ধান নেই ॥ খাদ্যমন্ত্রী ॥ তবে মিনিকেটের নামে আমরা কি খাচছি এবং বাজারে মিনিকেট চাল নামে আসলে কি বিক্রয় হচছে ?

"কৌতুহল - ২ / ২ " - " ডারউইনের বিবর্তনবাদ " - মানুষ কি এপ-প্রাইমেট (বানর) থেকে এসেছে বা পৃথিবীতে মানুষের শুরু কিভাবে হয়েছে? এ ব্যাপারে ধর্ম ও বিজ্ঞানেরই বা কি অভিমত ?
Click This Link

"কৌতুহল - ২ / ১ " - " ডারউইনের বিবর্তনবাদ " - মানুষ কি এপ-প্রাইমেট (বানর) থেকে এসেছে বা পৃথিবীতে মানুষের শুরু কিভাবে হয়েছে? এ ব্যাপারে ধর্ম ও বিজ্ঞানেরই বা কি অভিমত ?
Click This Link

"কৌতুহল -১"- আমেরিকার প্রেসিডেন্টরা ২০ জানুয়ারি কেন শপথ নেন? Click This Link

মন্তব্য ৩০ টি রেটিং +১/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:৩০

শোভন শামস বলেছেন: ভালো লাগলো জেনে

১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:০০

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ শোভন শামস ভাই , আপনার মন্তব্যের জন্য।

আপনার কাছে ভাল লাগলো জেনে আমারও ভালো লাগল।

২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ২:৫৬

সাসুম বলেছেন: দয়া করে এই পোস্ট ডিলিট করবেন না এবং আপনার কাছ থেকে উত্তর আশা করছি জামান ভাই ।


আমি ব্যাক্তিগত ভাবে খুবই মনোযাতনা নিয়ে এই ব্লগে কমেন্ট করছি জামান ভাই!


এই জিনিষ আমি মোটেই আপ্নার কাছ থেকে আশা করি নাই! আপনার এই পোস্ট দাড়ি, কমা, সেমিকোলন সহ ৯৮% কপি পেস্ট আরেকটা ব্লগ বা সাইট থেকে। আজ থেকে ৩ থেকে ৪ বছর আগে সে ব্লগ পাব্লিশ হয়েছিল। এটা মেনে নেয়া ইম্পসিবল আপ্নার কাছ থেকে!

দা গ্রেট শিকাগো ফায়ার - বাংলা ব্লগ

নীচে আমি কিছু স্ক্রিন শট তুলে দিচ্ছি যেখানে একদম কোন ধরনের কারেকশান বা সম্পাদনা ছাড়াই আপনি কপিপেস্ট করে বসিয়ে দিয়েছেন। যেটা চোখের জন্য ভয়াবহ দৃষ্টিকটূ

আমি ব্যাক্তিগত ভাবে খুবই মনোযাতনা নিয়ে এই ব্লগে কমেন্ট করছি জামান ভাই!


এই জিনিষ আমি মোটেই আপ্নার কাছ থেকে আশা করি নাই! আপনার এই পোস্ট দাড়ি, কমা, সেমিকোলন সহ ৯৮% কপি পেস্ট আরেকটা ব্লগ বা সাইট থেকে। আজ থেকে ৩ থেকে ৪ বছর আগে সে ব্লগ পাব্লিশ হয়েছিল। এটা মেনে নেয়া ইম্পসিবল আপ্নার কাছ থেকে!

দা গ্রেট শিকাগো ফায়ার - বাংলা ব্লগ


নীচে আমি কিছু স্ক্রিন শট তুলে দিচ্ছি যেখানে একদম কোন ধরনের কারেকশান বা সম্পাদনা ছাড়াই আপনি কপিপেস্ট করে বসিয়ে দিয়েছেন। যেটা চোখের জন্য ভয়াবহ দৃষ্টিকটূ

কপি আইডিয়া- ১

কপি আইডিয়া- ২

কপি আইডিয়া- ৩

কপি আইডিয়া- ৪

কপি আইডিয়া- ৫

কপি আইডিয়া- ৬

আপনার কাছ থেকে এমন দিনে দুপুরে পুকুরচুরি আশা করা যায় বলেন??

রাজিব নূর কে সারাদিন রাত ২৪ ঘণ্টা সবাই মিলে গালাগালি করে কপি পেস্ট ব্লগিং এর জন্য, সেইম কাজ যদি আপনি করেন তাহলে ব্যাপার টা কেমন দেখায়??

আমি হতভম্ব, অবাক এবং ভ্যাবচেকা খেয়ে বসে আছি এই জিনিষ আবিস্কার করার পরে।

ভাই, আমরা লিখালিখি করার সময় অনেক যায়গা থেকেই ইনফো ডেটা নিতে হয়, কিন্তু তাই বলে অনলাইনে পাব্লিশড একটা ব্লগ থেকে ৯৮% কপি করে সেইম জিনিষ হুবুহ পাব্লিশ করে দিলেন?

আমি খুবই স্যাড ।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:৩০

মোহামমদ কামরুজজামান বলেছেন: লেখক বলেছেন: ধন্যবাদ সাসুম ভাই , আপনার মন্তব্যের জন্য এবং স্ক্রিন শটের জন্য।

দয়া করে এই পোস্ট ডিলিট করবেন না এবং আপনার কাছ থেকে উত্তর আশা করছি জামান ভাই । আমি ব্যাক্তিগত ভাবে খুবই মনোযাতনা নিয়ে এই ব্লগে কমেন্ট করছি জামান ভাই!

- না ভাই, পোস্ট আমি কখনোই ডিলিট করবনা কারন আমি একটা লিখা লিখতে এ বিষয়ের যতরকম তথ্য বই-সম্পাদকীয়-লেখা-তথ্য যেখানে মিলে তা আমি জানতে চেষ্টা করি এবং সেগুলি আমি উল্লেখও করি এবং আপনার মনোঃযাতনার জন্য আপনার সাথে সাথে আমিও সমব্যাথী এবং আপনার শেয়ারকৃত স্ক্রিনশট দেখে আমিও হতবাক।

এই জিনিষ আমি মোটেই আপ্নার কাছ থেকে আশা করি নাই! আপনার এই পোস্ট দাড়ি, কমা, সেমিকোলন সহ ৯৮% কপি পেস্ট আরেকটা ব্লগ বা সাইট থেকে। আজ থেকে ৩ থেকে ৪ বছর আগে সে ব্লগ পাব্লিশ হয়েছিল। এটা মেনে নেয়া ইম্পসিবল আপ্নার কাছ থেকে!

-আমি এই লেখা লিখতে যাদের থেকে সাহায্য নিয়েছি তা আমি বিশদভাবে উল্লেখ করেছি। আর এ বিষয়ে পড়াশোনা করলে বা জানতে চাইলে এরকম শত শত লেখা পাওয়া যায় গুগুলে।দেখেন, বিবিসি বাংলা (২০শে জানুয়ারী ২০১৫) ৭ বছর আগের প্রতিবেদন, প্রথম আলো ( ২৮ নভেম্বর ২০১৯) ৩ বছর আগের প্রতিবেদন। আরেকটা বিষয় ভাই , এ ব্যাপারে নিজের মত করে লেখার সুযোগ সীমিত। এ ব্যাপারে যা ইতিহাসে আছে তারই সাহায্য নিতে হবে এ বিষয়ে কিছু লিখতে বা বলতে গেলে এবং তা আদিতে যে লেখা তার সাথে সবারই লেখা মিলবে। আর আমি আপনার শেয়ারকৃত লেখাটি / ইন্সটা বাংলা ব্লগ আসলেই আগে আমি দেখিনি বা পড়িনি এবং যদি পড়তাম তাহলে আমার লেখায় অবশ্যই তার উল্লেখ করতাম ।তারপরও আপনার বিশ্বাস ভংগের কারন হওয়ার জন্য নিজেকে অপরাধী মনে হচছে।

আমার উল্লেখকৃত তথ্যসূত্র - বিবিসি বাংলা (২০শে জানুয়ারী ২০১৫), প্রথম আলো ( ২৮ নভেম্বর ২০১৯)
*Encyclopædia Britannica,উইকিপিডিয়া,"Chicago Fire of 1871." Gale Encyclopedia of U.S. Economic History, edited by Thomas Carson and Mary Bonk, vol. 1, Gale, 1999, pp. 158-160. Gale Virtual Reference Library


যদিও ইন্সটা বাংলা ব্লগে তারিখ লেখার আমি দেখিনি /পাইনি তারপরেও ধরে নেই যে ভাই যে ভাই এ লেখাটা লিখেছেন তিনিও আমার মত কৌতুহল বশে এ বিষয়ে পড়তে গিয়ে আমার উল্লেখিত লেখা থেকে উনিও পড়েছিলেন এবং লিখেছেন। তারপরও আমি আপনার মনে কষ্টদেয়ার জন্য দুঃখিত এবং ভবিষ্যতে আরো সতর্ক হবার নিশ্চয়তা ও প্রতিশ্রুতি দিচছি লেখার উৎসের ব্যাপারে তথ্যের জন্য।

আপনার কাছ থেকে এমন দিনে দুপুরে পুকুরচুরি আশা করা যায় বলেন?? রাজিব নূর কে সারাদিন রাত ২৪ ঘণ্টা সবাই মিলে গালাগালি করে কপি পেস্ট ব্লগিং এর জন্য, সেইম কাজ যদি আপনি করেন তাহলে ব্যাপার টা কেমন দেখায়??

আমি হতভম্ব, অবাক এবং ভ্যাবচেকা খেয়ে বসে আছি এই জিনিষ আবিস্কার করার পরে।
ভাই, আমরা লিখালিখি করার সময় অনেক যায়গা থেকেই ইনফো ডেটা নিতে হয়, কিন্তু তাই বলে অনলাইনে পাব্লিশড একটা ব্লগ থেকে ৯৮% কপি করে সেইম জিনিষ হুবুহ পাব্লিশ করে দিলেন?
আমি খুবই স্যাড ।


- আমি আবারো আপনার মন ও বিশ্বাস ভংগের বেদনার জন্য দুঃখ প্রকাশ করছি।

৩| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:২৯

মোঃ মাইদুল সরকার বলেছেন: ভালো পোস্ট।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:৩২

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ মোঃ মাইদুল সরকার ভাই , আপনার মন্তব্যের জন্য।

আপনার কাছে ভাল লাগলো জেনে আমারও ভালো লাগল।

৪| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:৩১

সাসুম বলেছেন: আপনার পোস্ট দেখে যতটা হতাশ হয়েছি তার চেয়ে বেশি হতাশ হয়েছি কমেন্ট দেখে। সিরিয়াস্লি ভাই?

শুনেন ভাই, আমি আমার এই জীবনে একটা জিনিষ বুঝতে পেরেছি, ভুল বা অপরাধ স্বীকার করার মাঝে কোন ধরনের খারাপ লাগার জিনিষ নেই এবং এতে যে ভুল স্বীকার করে তার মহত্ত্ব প্রকাশ পায়।

আপনার জাস্টীফিকেশান এর দরকার ছিল না মোটেই। আপনার এই জাস্টিফিকেশান ভুল স্বীকার করা না বরং এড়িয়ে যাওয়া যেটা খুবই দৃষ্টিকটু।

আপনি যদি আমার স্ক্রিন শট গুলো পিসিতে বসে দেখেন তাহলে আমি পাশাপাশি বসিয়ে আপনার এই ব্লগে লিখা গুলোর একদম দাড়ি, কমা, সেমিকোলন, হাইফেন সহ লাইন বাই লাইন সেইম সেটা পাশাপাশি দেখিয়ে দিয়েছি।

এরপরেও যদি আপনি দাবি করেন ঐ ওয়েবসাইটের লেখক আর আপনি সেইম সূত্র থেকে লিখেছেন বলে একই রকম তা চরম হাস্যকর এবং আমার এত পরিশ্রম করে এটা তুলে আনাকে আরো হাস্যকর করে তোলে।

এই আলোচনা আমার এখানেই শেষ

১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:৫৩

মোহামমদ কামরুজজামান বলেছেন:
আবারো ধন্যবাদ সাসুম ভাই , আপনার চমতকার প্রতি-মন্তব্যের জন্য ।

আপনার পোস্ট দেখে যতটা হতাশ হয়েছি তার চেয়ে বেশি হতাশ হয়েছি কমেন্ট দেখে। সিরিয়াস্লি ভাই? শুনেন ভাই, আমি আমার এই জীবনে একটা জিনিষ বুঝতে পেরেছি, ভুল বা অপরাধ স্বীকার করার মাঝে কোন ধরনের খারাপ লাগার জিনিষ নেই এবং এতে যে ভুল স্বীকার করে তার মহত্ত্ব প্রকাশ পায়।

- সাসুম ভাই, আমি জানিনা কিভাবে বললে আপনি তৃপ্ত হবেন । আমি আমার তথ্যের সীমাবদ্ধতা ও লেখার ওভারল্যাপিং এর জন্য ক্ষমা চেয়েছি এবং ভবিষ্যতে আরো সর্তক হবার আশ্বাস ও প্রতিশ্রুতিও দিচছি।

আপনার জাস্টীফিকেশান এর দরকার ছিল না মোটেই। আপনার এই জাস্টিফিকেশান ভুল স্বীকার করা না বরং এড়িয়ে যাওয়া যেটা খুবই দৃষ্টিকটু। আপনি যদি আমার স্ক্রিন শট গুলো পিসিতে বসে দেখেন তাহলে আমি পাশাপাশি বসিয়ে আপনার এই ব্লগে লিখা গুলোর একদম দাড়ি, কমা, সেমিকোলন, হাইফেন সহ লাইন বাই লাইন সেইম সেটা পাশাপাশি দেখিয়ে দিয়েছি।
এরপরেও যদি আপনি দাবি করেন ঐ ওয়েবসাইটের লেখক আর আপনি সেইম সূত্র থেকে লিখেছেন বলে একই রকম তা চরম হাস্যকর এবং আমার এত পরিশ্রম করে এটা তুলে আনাকে আরো হাস্যকর করে তোলে।


- বিনীতভাবে আবারো বলছি ভাই, আজকের আগে আমি এই ইন্সটা বাংলা ব্লগ দেখিনি এবং যদি আমি এই লেখাটা পড়তাম তাহলে ভাই অবশ্যই উল্লেখ করতাম। আর আপনার পরিশ্রম বৃথা যায়নি ভাই কারন আপনার এটা তুলে আনার ফলেই আমি এই লেখা ও ব্লগের জানলাম যা আমাকে পরবর্তীতে অনেক কিছু জানতে বুঝতে সাহায্য করবে । তার জন্য আপনার প্রতি কৃতজ্ঞতা।

এই আলোচনা আমার এখানেই শেষ

- এই আলোচনা এখানেই শেষ তা রাগ :(( করে বলবেন না । আমি তোমার সাথে খেলব না তা যেন এরকম না হয় । ভাই এখানে আমাদের লেখায়-পড়ায় অর্থনৈতিক কোন বিষয় জড়িত নেই এটা আমার অভিমত। এখানে আমরা সবাই মনের আনন্দে , কাজের ফাকে (এই যে দেখেন আমার আজকের দুপুরের নামাজ - খাবারের সময় চলে গেল আপনার জবাব দিতে গিয়ে, কারন খাবারের সময় স্থানীয় সময় ১২ টা -০১ টা শেষ । আর এর জবাব না দেওয়া পর্যন্ত নিজেকে চরম অপরাধী মনে হত যা আমাকে নামাজ কিংবা খাওয়ার ব্যাঘাত ঘঠাত ) , জানা-বুঝার জন্যই পড়ি-লিখি। আর একেক জনের লেখায় অন্যের মন্তব্যের মাঝেই আমরা আমাদের লেখার মান উন্নয়ন কিংবা তথ্যের সীমাবদ্ধতার ব্যাপারে জানতে পারি যা আমাদেরকে আরো বেশী ও সঠিক জানতে সাহায্য করে। আর আমি যে কোন আলোচনা -সমালোচনাকে বরাবরই পজেটিভলি নেই। আর করা মন্তব্য আমার নিকট অনেক কিছু কারন আমার পোস্ট থেকে আপনার করা মন্তব্য অনেক বেশী তথ্যবহুল ও মানসম্পন্ন হয় এবং আমাকে আমার লেখার বিষয়ে আরো বেশী জানতে - বুঝতে যথেষ্ট সাহায্য করে।

আমার লেখায় আপনার উপস্থিতি সবর্দা আকাংখিত।

৫| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:৩৬

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: হা হা! আপনার ব্যাখ্যাটি কতখানি গ্রহনযোগ্য হয়েছে সেটা ব্লগারদের উপরেই ছেড়ে দিলাম। যাইহোক, তবে সমস্যা হচ্ছে, অতীতে আপনার লিখিত আরো অনেক পোস্ট প্রায় একই অভিযোগে দুষ্ট। আপনি চাইলে তথ্য প্রমান দেখাতে পারি। আর এই বিষয়টি শুধু আমার একার নয় আরো অনেকের চোখে পড়েছে এবং তারা এই নিয়ে কথাও বলেছে।

যারা ব্লগে বিভিন্ন সময়ে কপি পেষ্ট পোস্ট নিয়ে সোচ্চার থাকেন, তাদের উচিত শুধু নির্দিষ্ট ব্যক্তির ক্ষেত্রে সরব না হয়ে, সকল ক্ষেত্রে সরব হওয়া।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:১০

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ কাল্পনিক_ভালোবাসাভাই , আপনার চমতকার ও দিকনির্দেশনামূলক মন্তব্যের জন্য ।

হা হা! আপনার ব্যাখ্যাটি কতখানি গ্রহনযোগ্য হয়েছে সেটা ব্লগারদের উপরেই ছেড়ে দিলাম। যাইহোক, তবে সমস্যা হচ্ছে, অতীতে আপনার লিখিত আরো অনেক পোস্ট প্রায় একই অভিযোগে দুষ্ট। আপনি চাইলে তথ্য প্রমান দেখাতে পারি। আর এই বিষয়টি শুধু আমার একার নয় আরো অনেকের চোখে পড়েছে এবং তারা এই নিয়ে কথাও বলেছে।যারা ব্লগে বিভিন্ন সময়ে কপি পেষ্ট পোস্ট নিয়ে সোচ্চার থাকেন, তাদের উচিত শুধু নির্দিষ্ট ব্যক্তির ক্ষেত্রে সরব না হয়ে, সকল ক্ষেত্রে সরব হওয়া।

প্রথমেই বলছি ভাই, আপনার মন্তব্য আমার কাছে বরাবরই বিশেষ কিছু তবে আপনার এমন মন্তব্যের জন্য আমি লজ্জিত-দুঃখিত কারণ আমি আমার লেখায় আপনার ও বাকীদের বিশ্বাস ভংগের কারন হয়েছি । আমি সবসময় ব্লগ ব্যবহারের নিয়ম-নীতি মেনে চলার পক্ষপাতি এবং লেখার সময় যদি কারো নিকট থেকে কোন তথ্য নেই সেটাও আমি উল্লেখ করে দেই।

তারপরও ভাই আমি বিনীতভাবে বলছি , আমি যে বিষয়গুলিতে লিখি (ঈমান-আমল,মানব জীবন,আল কোরআনের উপদেশাবলী এবং সমসাময়িক বিশ্ব রাজনীতি ) এ সব ব্যাপারে নিজের মতামত প্রকাশের সুযোগ সীমিত এবং এসব বিষয়ে লিখলে পূর্বের কারো না কারো লেখার সাথে মিলবেই। আর এজন্যই আমি সর্বদা যে কোন লেখায় তথ্য উৎস উল্লেখ করে দেই।তবে আপনাকে নিশ্চিত করছি যে ভবিষ্যতে লেখার ক্ষেত্রে তথ্যের উৎস উল্লেখের ব্যাপারে আরো সর্তক হবো ।


৬| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৩:৪৪

মরুভূমির জলদস্যু বলেছেন: ‌এই ধরনের লেখা গুলি প্রায় সময়ই প্রায় সকলেই কপি পেস্ট করে। এই ধরনের কপি-পেস্ট লেখাগুলি দেখলেই বুঝা যায় প্রায় সময়তেই।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:২৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ মরুভূমির জলদস্যু ভাই , আপনার মন্তব্যের জন্য ।

আসলেই ভাই, এটা সত্যি যে এসব বিষয়ে লিখতে গেলে এক জনের লেখার সাথে আরেক জনের লেখা প্রায় একই রকম হবে যদিও একজন আরেক জন সম্পর্কে নাও জানে। কারণ, মূল বিষয়ে সবার-সবজায়গায় একই রকম তথ্য এবং এগুলিতে নতুন করে সংযোজন-বিয়োজনের কোন সুযোগ নেই।

তবে , এটা অবশ্যই দোষের যদি তথ্য উৎস কিংবা কারো কাছ থেকে সাহায্য নিলে সেই বিষয়ে উল্লেখ না করলে। আপনাকেও নিশ্চিত করছি যে ভবিষ্যতে লেখার ক্ষেত্রে তথ্যের উৎস উল্লেখের ব্যাপারে আরো সর্তক হবো ।

৭| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:৩৮

সোনাগাজী বলেছেন:



গরুর রচনার এই অবস্হা? ইহাই স্বাভাবিক!

১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:৩৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ সোনাগাজী ভাই ,আমার ব্লগে আপনার প্রথম মন্তব্যের জন্য এবং আপনাকে সাদর সম্ভাষণ কিছুটা সময় উপকারী এ প্রাণীটি সম্পর্কে জানা ও তার সাথে থাকার জন্য।

তারপরেও মনে একটা প্রশ্ন জাগে ভাইজান, " আপকো পেহেলেভি কাভি দেখাহে" ?

৮| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:৪৩

সোনাগাজী বলেছেন:



লেখক আমাকে বলেছেন, " ...তারপরেও মনে একটা প্রশ্ন জাগে ভাইজান, " আপকো পেহেলেভি কাভি দেখাহে" ?

-আমি উর্দু, হিন্দি বুঝি না; তবে, শুরু থেকে বলছি যে, আপনি গরুর রচনা লেখেন।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৫:৫১

মোহামমদ কামরুজজামান বলেছেন: আবারো ধন্যবাদ সোনাগাজী ভাই ,আমার ব্লগে আপনার প্রথম মন্তব্য ও প্রতি মন্তব্যের জন্য।

আমিও তাই জানতে চাচছি ভাইজান, আপনি শুরু থেকে বলছেন যে, আমি গরুর রচনা লিখি এই জন্য মনে হয়েছে আপনাকে আগে থেকে জানি কিনা? কারন, আপনার ব্লগের ইতিহাস অনুসারে আপনার ব্লগিংয়ের মেয়াদ ২ সপ্তাহ ১২ ঘন্টা । আর তাই আমার মনে হয়েছে আমি আপনাকে আগে থেকে চিনি (চিনি না ) জানি কিনা ?

৯| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:১২

সোনাগাজী বলেছেন:



হ্যাঁ, আপনি আমাকে আগের থেকেই জানার কথা।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:১৫

মোহামমদ কামরুজজামান বলেছেন: আবারো ধন্যবাদ সোনাগাজী ভাই,

এবার আমি মনে হয় বুঝতে পেরেছি আপনি কে ?

আপনি কি সেই, যা আমি ভাবছি ?

যদি সেই হন তাহলে পুনর্জন্মের জন্য স্বাগতম। আমি সত্যিই আপনাকে এবং আপনার মন্তব্যকে সবসময় মিস করেছি।

১০| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:০৬

সাসুম বলেছেন: জামান ভাই

আপনি যতই আমাকে সহ এই সামু ব্লগের সবাইকে বিশ্বাস করাতে চেস্টা করেন না কেন- তারা কিন্তু না দেখা, যুক্তিহীন কোন কিছু বিশ্বাস করবেনা।

সবাই কি চাইবে? লজিক বা যুক্তি।

আপনার এই পোস্টের প্রতিটি লাইন, একদম দাড়ি কমা সহ কপি করা আরেকটা ওয়েবসাইট থেকে। আমি পাশাপাশি বসে ১ ঘন্টা সময় নস্ট করে স্ক্রিনশট নিয়ে পাশাপাশি রেখে দেখিয়ে দিয়েছি আপনার কপি পেস্ট। আপ্নার এই পুরা পোস্টের প্রতিটি বাক্য কপি করা। আমি মোট ৬ টা সেগ্মেন্ট এ ভাগ করে ৬ টা স্ক্রিনশট এ দেখিয়ে দিয়েছি আপনি কোথা থেকে কপি করে এনেছেন। বামে অরিজিনাল, ডান পাশে লাল কালিতে আপনার পোস্টের সেই অংশ বিশেষ।

এখন আপনি দাবি করছেন, আপনি এবং উক্ত পোস্ট লেখক একই সূত্র থেকে লিখার কারনে এভাবে দাড়ি কমা সেমিকোলন সহ লাইন বাই লাইন।শব্দ বাই শব্দ কমা বাই কমা আপ্নারা একই ভাবে ভাবানুবাদ করছেন- তাইলে এটা কি পরিমান মিথ্যাচার এটা কি বুঝতে পারছেন আপনি??

কেউ কিন্তু আপনার কথাকে বিশ্বাস করবেনা, সবাই আমার লজিক অর্থাৎ চাক্ষুস প্রমান কেই বিশ্বাস করবে।

আপনি দয়া করে আর এই হাস্যকর যুক্তি দিয়ে নিজেকে সামু ব্লগের সবার সামনে আর ছোট করবেন না। এম্নিতেই যথেষ্ট ছোট হইছেন। আপনার জন্য পরামর্শ এটাই

১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৩৬

মোহামমদ কামরুজজামান বলেছেন: সাসুম ভাই,

আপনি দয়া করে আর এই হাস্যকর যুক্তি দিয়ে নিজেকে সামু ব্লগের সবার সামনে আর ছোট করবেন না। এম্নিতেই যথেষ্ট ছোট হইছেন। আপনার জন্য পরামর্শ এটাই

আপনার জন্য পরামর্শ শিরোধার্য ।

আপনার মত করে আমিও এবার বলব , আমার আর কোন মন্তব্য নেই এ ব্যাপারে।

১১| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:০৭

সোবুজ বলেছেন: যারা ধর্মনিয়ে পোষ্ট করে তাদের মৌলিক কিচু লেখার ক্ষমতা কমে যায়।সেখানেতো মৌলিক কিছু লিখার সুযোগ নাই।

১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:৪৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ সোবুজ ভাই, আপনার মন্তব্যের জন্য।

১২| ১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:৪০

সোনালি কাবিন বলেছেন: আপ্নেও লেখা চোরের দলে নাম লেখাইলেন!!

১৭ ই ফেব্রুয়ারি, ২০২২ রাত ৯:৫২

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ সোনালি কাবিন ভাই, আপনার চরম মন্তব্যের জন্য।

কি কমু ভাই, বলার মত মুখ নেই।

অবশেষে আমিও চোর, তাও লেখা চোর। এ যে বড় লজ্জার এবং ভাই আমি লজ্জিত।

১৩| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২২ বিকাল ৪:৫৪

রাজীব নুর বলেছেন: লেখাটি পড়লাম।
শিকাগো নিয়ে আমার অনেক আগ্রহ। কোনোদিন যেতে পারবো কিনা জানি না, তাই পড়তে পড়ে সেসব দেশ সম্পর্কে জানছি।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:০৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ রাজীব নুর ভাই, আপনার মন্তব্যের জন্য।

মানুষ হিসাবে আমাদের জানার আগ্রহই আমাদেরকে কিছু জানতে বুঝতে সাহায্য করে। আর এই জানা-বুঝার জন্য পড়ার কোন
বিকল্প নেই। আর সশরীরে কোথাও গেলেও সেই বিষয়ের ছোট অংশই আমরা দেখতে পাই। অনেক কিছুই আমাদের চোখে রয়ে যায় অজানা। আর তাই পড়ার কোন ভাল বিকল্প নেই।

মহান আল্লাহ পাক আপনার মনের ইচছা পূর্ণ করুন। আপনার মেয়ে পরী যেহেতু (খুব সম্ভবত অস্ট্রেলিয়া বা কানাডা সঠিক মনে নেই) বিদেশ গিয়েছে সেহেতু আপনিও যেতে পারবেন ইনশাআল্লাহ।

১৪| ১৮ ই ফেব্রুয়ারি, ২০২২ সন্ধ্যা ৬:১১

জ্যাকেল বলেছেন: ভবিষ্যতে আর এইরকম করবেন না যেন ভাই।

১৯ শে ফেব্রুয়ারি, ২০২২ দুপুর ১২:৩৩

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ জ্যাকেল ভাই, আপনার মন্তব্যের জন্য।

জী হ্যাঁ ভাই, আপনার কথা রাখতে চেষ্টা করব।

১৫| ১৮ ই মার্চ, ২০২২ রাত ২:৩১

অপু তানভীর বলেছেন: ধর্মের ব্যাপারে আমার আগ্রহ কম । এই জন্য আপনার পোস্ট কম পড়া হয় । তবে পোস্টের মন্তব্য পড়ি । বিশেষ করে মাসুম আর ব্লগার নতুনের । আজকে এমন কয়েকটা পোস্ট দেখতে দেখতে মাসুমের মন্তব্য পড়ে সত্যিই অবাক হলাম । সত্যিই অবাক হলাম !
আপনার কাছ থেকে এই ধরনের জিনিস আশা করি নি ।

দয়া করে এরপর আর কখনো এমন কাজ করবেন না !

১৯ শে মার্চ, ২০২২ দুপুর ১:০৭

মোহামমদ কামরুজজামান বলেছেন: ধন্যবাদ অপু তানভীর ভাই, আপনার মন্তব্যের জন্য।

ধর্মের ব্যাপারে আমার আগ্রহ কম । এই জন্য আপনার পোস্ট কম পড়া হয় । তবে পোস্টের মন্তব্য পড়ি । বিশেষ করে মাসুম আর ব্লগার নতুনের

- মানুষে মানুষে যেমন ভিন্নতা আছে তেমনি তাদের পছন্দের জায়গাতেও ভিন্নতা থাকবে এটাই স্বাভাবিক । আর এ জন্যই পৃথিবী এখনি এতো বৈচিত্রময়।

আজকে এমন কয়েকটা পোস্ট দেখতে দেখতে মাসুমের মন্তব্য পড়ে সত্যিই অবাক হলাম । সত্যিই অবাক হলাম !
আপনার কাছ থেকে এই ধরনের জিনিস আশা করি নি । দয়া করে এরপর আর কখনো এমন কাজ করবেন না !


- আপনার বিশ্বাস ভংগের কারন হয়ে নিজেও লজ্জিত এবং পরামর্শ পালনীয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.