নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে... যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে।

সোহানী

আমি অতি বিরক্ত হয়ে আমার অনেক লিখাই ড্রাফটে নিয়েছি কারন সামুতে আমার কিছু ভাবনা শেয়ার করছি, আর এ ভাবনা গুলো আমার অনুমতি ব্যাতিরেকে কপি না করার অনুরোধ করেছিলাম কিন্তু যত্রতত্র আমার লিখার কপি পেস্ট দেখেই যাচ্ছি দিনের পর দিন।

সোহানী › বিস্তারিত পোস্টঃ

HSC এর বন্ধুরা একটু সাবধানে পা ফেল....... পর্ব-১

১০ ই ডিসেম্বর, ২০১৩ বিকাল ৩:২৩

লাশের পোড়া গন্ধের মাঝে ও তোমাদের মাঝে আসলাম .. কারন তোমাদেরকে নিয়ে ভাবার সময় কই সবার... তোমাদের যে সময় নস্ট হচ্ছে তার খবর কে রাখে????? যে সময় নস্ট হলো সেটা শুধুই তোমার ....... কোন রাজনৈতিক ব্যাক্তির বা অন্য কারো নয় কোনক্রমেই.....



হাঁ ... HSC এর বন্ধুরা একটু সাবধানে পা ফেল....... যারা HSC পরীক্ষায় উত্তীর্ন হয়েছো এবং কোথাও ভর্তির জন্য অপেক্ষা করছো তাদেরকে সাবধানে পা ফেলার জন্য বিশেষভাবে বলছি...... আর তোমদের জন্যই এ লিখা.........।

ইতিমধ্যে তোমরা দেখবে তোমাদেরকে কাছে টানার জন্য বিভিন্ন চটকদার বিজ্ঞাপন নিয়ে মিডিয়া হাজির হয়েছে যা তোমাদের মাথা ঘুরিয়ে দেয়ার জন্য যথেস্ট। তোমরা এখন জীবনের কঠিন সময় শুরু করার দ্বারপ্রান্তে... এ জীবনই নিয়ে যাবে জীবনের বাস্তবতার পথে অর্থাৎ তোমরা যে পথে এখন পা দিবে তাই হবে তোমাদের জীবনধারন বা উপার্জনের উৎস। একবার পা পিছলানো মানে সময় এবং টাকা নস্ট সঙ্গে হতাশায় ডুবে যাওয়া।

কেন তোমাদেরকে এ লিখা... কারন চারপাশের অনেক হতাশ ছেলেপেলেদের দেখি যারা নূন্যতম গাইডের অভাবে ভুল পথে গেছে আর হতাশায় ডুবেছে............... তাদের জন্য আমার অভিজ্ঞতায় আলেকে এ লিখা....

প্রথমত: নিজের টার্গেট ঠিক করে নাও অর্থ্যাৎ ভবিষ্যতে তুমি কিভাবে তোমার জীবনের পথ পাড়ি দিতে চাও তা নিজেই ঠিক করে নাও। তুমি কি তোমার বাবা মায়ের স্বপ্ন পূরন করতে যাচ্ছো নাকি নিজের স্বপ্ন। অথবা বাবা মায়ের স্বপ্ন আর তোমার স্বপ্ন কি এক? যদি এক হয় তাহলে সমস্যা নেই এগিয়ে যাও আর এক না হলে নিজেকে প্রশ্ন করো... কোন পথে যাবে তুমি? কমপেয়ার কর.... অনেকের সাথে আলাপ করো... ভালো মন্দ চিন্তা করো.... তারপর ডিসিশান নেও। কিন্তু নিজের মনের উপর জোর করবে না তাহলে হিতে বিপরীত হলেও হতে পারে ।

দ্বিতীয়ত: যারা মেডিকেল, বুয়েট বা পাবলিক ইউনিভার্সিটিতে ভর্তির টার্গেট নিয়েছো... আমি বলবো যদি যোগ্যতা থাকে তাহলে তা বেস্ট ডিসিশান। একবার না পারলে আবার চেস্টা করবে..... কিন্তু শুধু টার্গেট থাকলেই হবে না কঠিন চেস্টা করতে হবে। শুধু মনে রেখ, তোমার এই ৩/৪ মাসের কস্ট তোমাকে নিয়ে যাবে চমৎকার ভবিষ্যতে। পাবলিক বিশ্ববিদ্যালয়ের মর্যাদাই আলাদা এটা বাস্তব জীবনে যেয়ে হাড়ে হাড়ে বুঝবা।

তৃতীয়ত: যারা পাবলিক বিশ্ববিদ্যালয়ের দৈাড়ে আসতে পারোনি.... তারা কিন্তু একটুও হতাশ হবা না। সেখানে চেস্টা করে না পারলে মন খারাপ না করে নিজের দ্বিতীয় টার্গেটের পথে হাঁটো। তোমাদের জন্য অনেক পথ এখনও খোলা আছে। আর ভেবে দেখ, মেডিকেল, বুয়েট বা পাবলিক ইউনিভার্সিটিতে কয়টা আর সিট থাকে... অনেক অনেক কম্পিটিশান..... । এদেশে অনেক পাবলিক বিশ্ববিদ্যালয়, ইন্জিনিয়ারিং কলেজ ... অনেক ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয় আছে.... অনেক অনেক পথ খোলা আছে... তোমাদের দরকার শুধু সঠিক সিদ্ধান্ত আর চেস্টা।

চতুর্থত: এদেশে যেমন অনেক ভালো প্রাইভেট বিশ্ববিদ্যালয় আছে আবার শুধুই নামে ও প্রাইভেট বিশ্ববিদ্যালয় আছে। তোমার বাবার টাকা আছে আর তুমি যেকোন প্রাইভেট বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে পারবে তা কিন্তু নয়.... ভালো প্রাইভেট ইউনিভার্সিটিতে ও অনেক কম্পিটিশান। টাকা থাকলেই হলো না..... কম্পিটিশানেও টিকতে হবে......। আর নামকরা প্রাইভেট ইউনিভার্সিটির বাজার মূল্যও অনেক বেশী।

নামকরা ইউনিভার্সিটি ছাড়া অন্য ইউনিভার্সিটিতে ভর্তির ক্ষেত্রে তোমাদের অবশ্যই অনেক খোঁজ নিতে হবে। কারন আজকাল ব্যাঙ এর ছাতার মত অনেক ইউনিভার্সিটি খুঁজে পওেয়া যায়, যাদের নামটাই শুধু বিদেশী বাকি আর কিছুই নেই। অনেক টাকায় ভর্তির পর দেখবা টিচার/ক্লাসরুম/ল্যাব/লাইব্রেরী কিছুই নাই। ভাগ্য ভালো হলে কয়েক বছর পর একটা সার্টিফিকেট পাবা আর খারাপ হলে তার আগেই ইউনিভার্সিটির সাইন বোর্ড খুলে ফেলা হবে।

আজ থাক......... বাকিটুকু পড়ে লিখি......... আজ এটুকুই থাক.........



আমার আগের উপদেশ পড়তে চাইলে.......... Click This Link

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৪ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৫৮

অস্পিসাস প্রেইস বলেছেন:
আমার বিশ্বাস হচ্ছেনা।

এতদিন হয়ে গেল! কোন কমেন্ট নেই!!

আহারে.........

আমি থাকতে এমন হতেই পারেনা। B-)

দাঁড়ান আমি কমেন্ট দিচ্ছিঃ :#>

চমৎকার হয়েছে আপু... অসাধারন... খুব ভালো লাগলো .. পোস্টে প্লাস! ;)

১৫ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:১১

সোহানী বলেছেন: হাহাহাহাহা.... কমেন্ট দিবে কিভাবে... সবাই রাজনীতির প্যাচালের জ্বালায় অন্য কিছু নিয়ে চিস্তা করার সময় কই। আমি লিখলাম কারন ওদের জন্য এটাই সময়...............

মেনি থ্যাংকস্..........

২| ১৪ ই ডিসেম্বর, ২০১৩ রাত ১০:৫৯

ইমরাজ কবির মুন বলেছেন:
এটাতো খুব ভাল পোস্ট, নির্বাচিতে গেল না কেন !!

১৫ ই ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:১৩

সোহানী বলেছেন: কারন লোকজন উপদেশ পছন্দ করে না........................ গায়ে পরে কার এতো প্যাচাল শুনতে ভালো লাগে... আপন্ই বলুন। তবে ওরা বুঝবে আমার মত বয়স হলে......................

ধন্যবাদ...........

৩| ০৬ ই জুলাই, ২০১৪ বিকাল ৩:৪৭

নীলতিমি বলেছেন: অসাধারন লিখেছেন। ধন্যবাদ। :)

এইচএসসি পরীক্ষার্থীদের অবশ্যই পড়া উচিত! আসলে উৎসাহমূলক লেখা এখন ব্লগে বেশি দেখা যায় না। সবাই ফেসবুকে সময় কাটাতেই ব্যস্ত।

০৭ ই জুলাই, ২০১৪ সকাল ১০:০১

সোহানী বলেছেন: অনেক অনেকদিন পর লিখাটি পড়ার জন্য ধন্যবাদ।

এইচএসসি পরীক্ষার্থীদেরকে নিয়ে আসলেই কেউ ভাবে না। কেউ যে ওদের একটু সৎ উপদেশ দিবে তা ও দেয় না। উপরোন্তু বিভিন্নভাবে মিসগাইড করে। আমাদের দেশে কোন পরামর্শমূলক প্রতিস্ঠান নেই ছাত্রদের জন্য আর সবচেয়ে দূ:খজনক আমাদের শিক্ষিকদের ও বাস্তবধর্মী জ্ঞান নেই যে তারা তা দিবে। এদিকে যাদের জ্ঞান আছে তাদের কোন মাথাব্যাথা নেই ওদের নিয়ে।

৪| ০৯ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:১০

খায়রুল আহসান বলেছেন: এটা ২০১৩ সালের পোস্ট হলেও আজকের জন্যেও খুবই প্রাসঙ্গিক। আপনি যে এত দূরে থেকেও এ দেশের ছেলেপুলেদের কথা ভেবে এ পোস্ট দিয়েছেন, এটা দেখেই ভাল লাগলো, আর পড়ে আরো বেশী ভাল লাগলো।
ভাল থাকুন, শুভকামনা...

১০ ই ডিসেম্বর, ২০১৮ সকাল ৯:২১

সোহানী বলেছেন: অনেক অনেক ভালো লাগে আপনি আমার পুরোনো লিখাগুলো দেখেন।

হাঁ, আমি সবসময়ই দেশের জন্য ভাবি, এ অসহায় বাচ্চাগুলোর জন্য ভাবি। কিন্তু কিছুই করতে পারি না তাই অন্তত কিছু লিখে ওদেরকে পথ দেখানোর চেষ্টা করি। কারন ওই পথ মাড়িয়েই আমি এসেছি। আপনি কি কোথাও কি দেখেছেন এ সব নিয়ে, এ অসহায় বাচ্চাগুলোকে নিয়ে কেউ ভেবেছে কোন উপদেশ পথের দিশা দিয়েছে? সবাই শুধু ওদেরকে চাপের উপর রাখার চেষ্টা করে, ওদেরকে কেউই বুঝে না বা বোঝানোর চেষ্টা করে না। খুব খারাপ লাগে ওদের কথা ভেবে। আর এবার অরিত্রির পর মনটা আরো খারাপ হয়ে গেল।

অনেক ভালো থাকেন প্রিয় খায়রুল ভাই।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.