নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে। যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে। আমার ফেসবুক এড্রেস: https://www.facebook.com/sohani2018/

সোহানী

আমি অতি বিরক্ত হয়ে আমার অনেক লিখাই ড্রাফটে নিয়েছি কারন সামুতে আমার কিছু ভাবনা শেয়ার করছি, আর এ ভাবনা গুলো আমার অনুমতি ব্যাতিরেকে কপি না করার অনুরোধ করেছিলাম কিন্তু যত্রতত্র আমার লিখার কপি পেস্ট দেখেই যাচ্ছি দিনের পর দিন।

সোহানী › বিস্তারিত পোস্টঃ

ক্যাঁচাল ম্যাঁচাল প্যাঁচাল.......... একটি ম্যাঁও প্যাঁও পোস্ট B:-/

২১ শে এপ্রিল, ২০২১ সকাল ৯:৫২



আপনারা যে কি!! এই যে ক্যাঁচাল ম্যাঁচাল লাগাইবেন, একটু আওয়াজ টাওয়াজ দিবেন না আগে থেইকা! তাইলেতো কোমরে গামছা বাইধাঁ নামতাম। মারাত্বক দৈাড়ের উপ্রে ছিলাম ক'দিন তারপরও সময় কইরা উকিঁ দিছিলাম ক্যাঁচালে। কিন্তু একটু শান্তিতে যে ক্যাঁচালে করুম তাও পারলাম না। উকিঁ ঝুকিঁ দিতে দিতেই দেখি পোস্ট গায়েব। এ উপলক্ষ্যে নাট ভাই যা একটু শার্লক হোমস হওয়ার চেস্টা দেখা গেল, ভুয়া ভাইও কম যায় না..... নিজের গাট্টি পাট্টি নিয়া ঝাঁপায়ে পড়লো। তবে সবচেয়ে বৈশাখীর মেঘ মনে হয় দেখা গেলো করুনাআপুর মাথার উপ্রে!!! ফোল্ডার টোল্ডার ট্রান্সফার হইছে মডুর দরবারে। তাও তো উনার ভাগ্য ভালো যে এইটা ব্লগের ক্যাচাল!! এর বাইরে হইলো তো হয়তো উনারেই ফোল্ডারে ঢুকাইতো। তারপর একবারেই কন্ট্রোল ডিলিট বাটন :P

তবে আমি বেশী শংকিত ছিলাম চাঁদগাজি ভাইয়ের আকুল আবেদন নিয়া। ব্লগের ম্যাঁও প্যাঁও লেখক প্রশ্নপত্র ফাঁস জেনারেশন কেউ নাকি নাস্তিক মাস্তিক ধ্যাড়া ম্যাড়া শয়তান ডাকছে উনারে!!! তবে আমি জানি এইসব ম্যাঁও প্যাঁও ডাক, নুরু ভাই ভাইয়ের ট্যাও ট্যাও উনার কানের পাশ দিয়া উইড়া যায়! উনি উনার মতোই ডান্ডা মারিয়া যাবেন B-))

কিন্তু এ ক্যাচার ম্যাচালে আবারো আমার নানুর ডায়ালগ মনে পড়লো, "ব্যবহারই বংশের পরিচয়"। নানুর কাছে জানতে চাইছিলাম কেন এরকম ডায়ালগ লিখা থাকে বাস বা ট্রাকের পিছনে? নানু হাসতে হাসতে উত্তর দিয়েছিল, গাড়ির সীটে পাশের জনের উপর ঘুমাইলেও যেন না জাগানো হয়। ঘুমন্ত মানুষকে ডিস্টার্ব করা অত্যন্ত নিম্ন বংশের পরিচয় =p~ । কিন্তু এ পাচ্যাল ক্যাচালে আমরা কিছু উচ্চ শিক্ষিত সৈয়দ বংশের দেখা পেয়েছি যাহারা আবারো মনে করিয়ে দিলো কারো ঘাড়ে ঘুমালেও কোনভাবেই ডিস্টার্ব করা যাইবে না। উহা বংশ মর্যাদার বিশেষ হানিকর!! এমনকি ইউরিন বাবল বলিয়া আক্ষায়িত করিবার পরও!!!

কিন্তু এ ধামাকাতে জাতীয় ইস্যু "মানবিক স্বামী" একবারেই চাপা পড়িয়া গেল। শুধুমাত্র ব্লগের কিছু আকুল মামুনুল ভক্ত বিভিন্নভাবে ইনায়ে বিনায়ে তার ফূর্তিবাজীকে জায়েজ করিবার জন্য কোমড় বাধিঁয়া মাঠে নামিয়াছে। এতে আখেরে তাদেরই ভালো। ইহাতে সাপ ও মরিলো, লাঠি ও ভাঙ্গিলো না। ঘরের বউরে ঠান্ডা করা গেল, বান্ধবী নিয়া ফূর্তি করা গেল, চার বিবাহ জায়েজ করা গেল :#)

অবশ্য ইনারা দিনের বেলা নারীর স্বভাব নিয়া, শরীরের ভাজ নিয়া, কাপড় নিয়া, পবিত্রতা নিয়া....... ইনায়ে বিনায়ে রস-সঙ্গীতের ওয়াজ নিয়া বসেন। আর অন্ধকার হইবা মাত্রই তাহারা লেবাস খুলিয়া পরিপূর্ণ পুরুষ হইয়া উঠেন। আর ঝরনা বেগমদেরকে নিয়া হাটে মাঠে ঘাটে বাগান বাড়িতে ছুটেন। কিন্তু আমার দুক্ষ ব্লগের মতো শিক্ষিত একটি প্লাটফর্মে কিভাবে ভদ্রবেশী এ শিক্ষিত/ মানবিক/ উদার/ প্রতিবাদী মানুষগুলো মামুনুলের মতো পার্ভাটরে সাপোর্ট করেন ইনায়ে বিনায়ে হাদিস কোরআন এর উদাহরন নিয়া আসেন। আসলে সত্যটা হলো ভীতরে ভীতরে আমরা চরম নারী বিদ্বেষী। উপরে ভদ্রতার মুখোশটা মাঝে মাঝে না চাইলেও ঠিকই খুলে যায়।

যাহোক, ক্যাচাল বলেন আর রঙ্গ তামশা বলেন! কোথাও কোন ঘাটটি নেই আমাগো। কারন দু'দিন না যাইতেই এক পুলিশ মামু ডাক্তার মুভমেন্ট পাস না থাকিবার কারনে আপারে সোজা বাড়িতে ঠেলে পাঠাইলেন। তো পুলিশ ভাই ব্যারাদেরকে বলি, এই যে ডাক্তার আপা আপনার বাবার বা চাচার বা বোনের চিকিৎসা করার জন্য ছুটছিলেন। আপনি যে উনারে পথে আইন ঘাট দেখাইলেন, হাসপাতাল যাইতে দিলেন না। এখন হাসপাতালে বেডে থাকা আপনার সে আপনজনের চিকিৎসাটা করবে কে? আপনি?

ধিক্ আপনাগোরে! যে কষ্টটা এ ডাক্তার নামক শ্রেনীটা করোনার সময়টাতে যুদ্ধ করছে তার খবর কি জানেন? সারা বিশ্বের ডাক্তার নার্সদেরকে সালাম দিয়ে চলে সবাই। আর আমরা তার মুভমেন্ট পাস খুজিঁ! ...."দশকোটি বাঙ্গালি রেখেছো, মানুষতো করোনি!!!"

সবাই ভালো থাকেন। আর পুরো লিখায় জীবিত বা মৃত কারো সাথে কোন মিল খোঁজার ব্যার্থ চেস্টা করিবেন না!

আসুন একজন কালজয়ী লেখকের সাথে পরিচিত হই B:-/

মন্তব্য ৮৯ টি রেটিং +১১/-০

মন্তব্য (৮৯) মন্তব্য লিখুন

১| ২১ শে এপ্রিল, ২০২১ সকাল ১০:২৬

জুল ভার্ন বলেছেন: যত বেশী ক্যাচাল ততবেশী প্রচারণা

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৮:০০

সোহানী বলেছেন: প্রচারই প্রসার বাড়ায় প্রেশার..... :P

২| ২১ শে এপ্রিল, ২০২১ সকাল ১০:৫১

খায়রুল আহসান বলেছেন: শিরোনামটা যথার্থ!

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৮:০০

সোহানী বলেছেন: অনেক ধন্যবাদ প্রিয় লেখক।

৩| ২১ শে এপ্রিল, ২০২১ সকাল ১১:১৫

মোঃমোস্তাফিজুর রহমান তমাল বলেছেন: বাংলা সাহিত্যের এই কালজয়ী লেখক কে? ওনার নাম না জানায় আমি যৎপরোনাস্তি লজ্জিত। এত এত মেয়ে তার সান্নিধ্য না পেয়ে আত্মহত্যা করেছে, সেটা দেখে তো বলা যায় এই লোককে একদিন নারী অপমৃত্যু রোধকল্পে নোবেল দেয়া হবে। এই লোক "সফল পুরুষের পেছনে নারীর হাত থাকে" এই প্রবাদকে "সফল পুরুষের হাতে নারীর হাতের স্পর্শ থাকে" এভাবে পরিবর্তিত করতে চান। নারী-পুরুষের এভাবে সমতাসাধনের জন্যও তাকে আবার নোবেল দেয়া হবে।

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৮:০২

সোহানী বলেছেন: হাহাহাহাহা.......... নেক্সট নোবেল না পাইয়া যাইবে কই এই মহান লেখক :P । বাংলা সাহিত্যের মান-ইজ্জত নিয়া কথা!!

৪| ২১ শে এপ্রিল, ২০২১ সকাল ১১:৩৭

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: পুলিশ অযথাই ঐ ডাক্তার মহিলাকে অপদস্ত করেছেন। কিন্তু অপ্রয়োজনীয় লোকজন ঠিকই চলাফেরা করছে।

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৮:০৩

সোহানী বলেছেন: পুলিশ তার ক্ষমতা দেখাতে গেছেরে ভাই। তারা যে কতটা ক্ষমতাবান, আইন সবার জন্য সমা এই টাইপের সিনেমার ডায়ালগে উদ্বুদ্ধ হইয়া এমন কর্মতে লিপ্ত হইয়াছে!

৫| ২১ শে এপ্রিল, ২০২১ সকাল ১১:৫০

নেওয়াজ আলি বলেছেন: সামনে হতে ক্যাচাল হলে আপনাকে গাজী সাহেব ইমেল করবে। ডাক্তার পুলিশ রেড়ি থাকবে B-)

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৮:০৬

সোহানী বলেছেন: না এবার গাজী সাহেব কিছুই করেন নাই। উনাকে ছাড়াই আমরা ক্যাচালে এগিয়ে গেছিলাম B-)

৬| ২১ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:০৯

মোহামমদ কামরুজজামান বলেছেন: "প্রচারেই প্রসার" - আর প্রচারের জন্য ক্যাচালই সর্বোত্তম পন্থা।

" বাঘ নাই দেশে শিয়াল রাজা আর রংগভরা বংগদেশে একটা সরকারী চাকুরী যার আছে সেই রাজা " তা সে পুলিশ কিংবা
ডাক্তার যেই হোক।

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৮:০৯

সোহানী বলেছেন: সরকারী চাকুরী যে এতো মূল্যবান তা জেনে আনন্দিত। বাঘ নাইতো কি হয়েছে, শিয়াল মিয়াল রাজা হয়ে যদি কিছু করতে পারে তাতেতো সমস্যা নাই।

৭| ২১ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:১০

রাজীব নুর বলেছেন: আমি আপন মনে আছি। লিখছি, পড়ছি, মন্তব্য করছি। কোনো ক্যাচাল ই আমাকে স্পর্শ করে না। আমি কোনো ক্যাচালে যাইও না। এই বেশ ভালো আছি।

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৮:২৬

সোহানী বলেছেন: গুড গুড গুড! ক্যাচালে ম্যাচালে যত কম থাকা যায় ততই শান্তি!!

৮| ২১ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:১০

রাজীব নুর বলেছেন: আমি আপন মনে আছি। লিখছি, পড়ছি, মন্তব্য করছি। কোনো ক্যাচাল ই আমাকে স্পর্শ করে না। আমি কোনো ক্যাচালে যাইও না। এই বেশ ভালো আছি।

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৮:২৭

সোহানী বলেছেন: ভালো থাকাই সবচেয়ে বড় কথা...........

৯| ২১ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:২৬

মরুভূমির জলদস্যু বলেছেন: পিওর বিনোদন পাইলাম। খাসা লিখেছেন।

আসলে সত্যটা হলো ভীতরে ভীতরে আমরা চরম নারী বিদ্বেষী। উপরে ভদ্রতার মুখোশটা মাঝে মাঝে না চাইলেও ঠিকই খুলে যায়।
এইটাতো ঠিক হইলো না, নারী বিদ্বেষী না বলিয়া মানবিক নারী প্রেমি বলিলে খুশী হইতাম!!

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৮:২৮

সোহানী বলেছেন: হাহাহা.......... " মানবিক নারী প্রেমি"!!! খাসা নাম দিলেন রে ভাই!

১০| ২১ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:৩৪

মরুভূমির জলদস্যু বলেছেন: পাঁচ-মিশালি বলেছেন: ইসলাম ধর্ম মতে একজন পুরুষ একইসাথে সর্বোচ্চ চারজন স্ত্রী রাখতে পারে।
দাসী রাখা বিষয়ে কোন নির্দিষ্ট সংখ্যা নেই। যতখুশি দাসী রাখা যাবে এবং তাদের সাথে যৌনকর্মও করা যাবে।

অনেকে বলেন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বিদায় হজ্বের ভাষণে দাসপ্রথা রহিত করে যান, যেটা পরবর্তী খলিফা আবু বকর (রা) কার্যকর করেন।তাই দাসী সম্ভোগ সুন্নত নয়। এটা সম্পূর্ণ ভুল। দাস -দাসী প্রথা যদি আল্লাহ হারাম করতে চাইতেন তাহলে ,কোরআনে সেটা হারাম করে দিতেন যেমন একসাথে চারের অধিক বিবাহ করা অথবা শূকরের মাংস ভক্ষণ করা হারাম করেছেন । এগুলো স্বয়ং আল্লাহ হারাম করে গেছেন কিন্তু দাসী সম্ভোগ নয়। আল্লাহ যা হালাল করেছেন নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সেটা হারাম করতে পারেন না।

কিন্তু কোন স্ত্রী যদি স্বামীর দাসী সেক্স বিষয়ে আপত্তি জানায়, বাধা দেয়, এই বিষয়ে ইসলামের হুকুম কি? স্ত্রী স্বামীর অবাধ্য হলে আল্লাহ সেই স্ত্রীকে প্রহারের নির্দেশও দিয়েছেন ।


এই জিনিসইতো এতো দিন মনে মনে খুঁজেতেছি।
আর বছর কয়েক পরে আর্থিক সংগতি কিছুটা পোক্ত হইলে, গোটা কয়েক দাসী ক্রয় করিবো। এবং তাহাদের সাহিত যৌনকর্মও করিবো। স্ত্রী আপত্তি করিলে তাহাকে প্রহার করিবো। আহা কি আনন্দ!!!

তবে সমস্যা হইতেছে আমাদিগের ন্যায় মধ্যবিত্ত কল্পনাবিলাসী পুরুষ দাসী ক্রয় করিবার ক্ষমতা অর্জন করিতে করিতে দাসীর সাথে যৌনকর্ম করিবার শারীরিক ও মানুষিক চাহিদা তলানিতে আসিয়া ঠেকে। বড়ই আপসুস!!!

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৪৯

সোহানী বলেছেন: হাহাহাহা......... আল্লাহ্ আপনাগো ন্যায় মধ্যবিত্ত কল্পনাবিলাসী পুরুষদেরকে দাসী ক্রয় করিবার ক্ষমতা অর্জন করিবার তৈাফিক দান করুক......... এ প্রার্থনা থাকিলো।

আমি কেন একজন সাধারন বুদ্ধিসম্পন্ন মানুষ কখনই বহু বিয়ে সাপোর্ট করতে পারে না। শুধুমাত্র নারী বিদ্ধেষী, নারীর শরীর লোভী অমানুষরাই এটা সাপোর্ট করতে পারে।

১১| ২১ শে এপ্রিল, ২০২১ দুপুর ১:৫৫

নীল আকাশ বলেছেন: বাংলা সাহিত্যের এই কালজয়ী লেখক এর ছবির লেখা পড়ে বেয়াক্কেল হয়ে গেলাম। এই চীজ কোথা থেকে যোগাড় করেছেন?
এইছবি কী তার কোন বইয়ের ফ্ল্যাপে দেয়া ছিল?

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৫০

সোহানী বলেছেন: ফেবু থেকে পাইছি রে ভাই। এমন চীজের দেখা............. :P

১২| ২১ শে এপ্রিল, ২০২১ দুপুর ২:০৭

শেরজা তপন বলেছেন: সমসাময়িক ব্লগের ক্যাচালিক বিষয়গুলো ভালই তুলে ধরেছেন... বেশ বেশ

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৫২

সোহানী বলেছেন: ধন্যবাদ ..... ক্যাচালিক বিষয়গুলো থেইকা দূরেই থাকিতে চাই!!! ;)

১৩| ২১ শে এপ্রিল, ২০২১ দুপুর ২:৫৯

স্থিতধী বলেছেন: বলগের এক কল্পনার হরিণ দাবড়ানো দিগ্বিজয়ী লেখকের স্পিডি টাইপিং দক্ষতায় আমরা দিশাহারা হলাম কদিন আগে; এর মাঝে আপনি আবার এ কোন কালজয়ী লেখকের সন্ধান দিলেন আপু? এও তো মনে হয়না এক হাতে লেখে, মনে হয় আমাদের বল গের বিশিষ্ট লেখকের মতো ইনিও সব্যসাচী কোন লেখক!

তবে সাম্প্রতিক ক্যাচালে একটা ভালো সংবাদ আছে । গায়েবী সূত্র মারফত খবর পেয়েছি যে সামনের বি সি এস পরীক্ষায় সামু ব্লগের উপর নিম্নের প্রশ্ন টা আসবে;

‘বাংলা ভাষার বৃহত্তম ব্লগ সামহোয়্যার ইন ব্লগের সবচেয়ে ‘রিজারভড’ আত্মস্বীকৃত তালগাছ বলগার; যিনি একাধারে বলগে মুমিনের ঈমান সংরক্ষক, বিজ্ঞান ও ডারউইন সমালোচক, ইয়াহুদী গণহত্যা বিশারদ এবং ডিসকোর্স, হেজিমনি, সাবটেক্সট, গালিগালাজ ইত্যাদি নানা বিষয়ে কাল্পনিক পি এইচ ডি হাসিল করেছেন, তিনি কে? তার নাম কি?
ক ) বিখ্যাত বায়েজিদ
খ) কুখ্যাত ইয়াজিদ
গ) খালকাটা সা_যীদ
ঘ) কানকাটা মজিদ


সংবিধিবদ্ধ সতর্ক বার্তা ; অতি উৎসাহীরা ইহা মুখস্থ ঠোটস্থ করিয়া পরীক্ষা দিতে যাইয়া বেক্কল বনিলে, তাহার জন্যে প্রশ্নফাঁস কারী দায়ী নহে।


২১ শে এপ্রিল, ২০২১ রাত ৯:০০

সোহানী বলেছেন: হাহাহাহাহাহা..... এর আগেই আপনার দেয়া প্রশ্নোত্তর খুজিঁতে খুজিঁতে দিশেহারা হইয়া ফিরিয়া আসিতেই দেখি পোস্ট গায়েব :P

কালজয়ী এ লেখকরে চিনানোর জন্যইতো আমি ব্যাকুল হইয়া পোস্টটা দিলাম। ভবিষ্যত নোবেল বিজয়ীরে যদি না চেনেন তাইলে কেমনে কি!!!! দেশের মান-ইজ্জতের সাওয়াল ;););)

ভাই বিসিএস দেবার বয়স কি কোনভাবে বাড়ানোর কোন পদ্ধতি আছে? থাকলে জানালে কৃতার্থ হইবো। এই বুড়া বয়সে একবার চান্স নিয়া দেখবার পারি। আর প্রশ্ন উত্তর ফাঁসতো আছেই...। দরকার হইলে কাট টু কাট B:-/

১৪| ২১ শে এপ্রিল, ২০২১ বিকাল ৩:৪১

শায়মা বলেছেন: আপু তোমার কাঁটা ঘায়ে নুনের ছিটা পোস্টে হাসছিলাম বটে তবে লাস্টে এসে একি দেখালে!!!!!!!!!!

হাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহাহা আমার এই হাসি শুনে কারো কারো প্রেতিনীর হাসি মনে হয়েছিলো কিন্তু আমার ঘাড়ে তো ৭০০ প্রেতিনী ভর করলো আজকে তোমার এই মহান লেখক পরিচিতি দেখে। প্লিজ আমি আমি এই জিনিস স্বর্নাফ্রেমে বাঁধিয়ে রাখতে চাই। আমাকে কানে কানে হলেও এই লেখকের বই এর নামটা বলো।


না বললে আমাকে এখন কষ্ট করে শাকিব আল হাসানের খুড়তোতো স্বপ্নীয় ভাই রাকিব আল হাাসানের প্রকাশিতব্য বই খানি খুঁজিয়া বাহির করিতে হইবেক।

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৯:০৫

সোহানী বলেছেন: তোমার ঘাড়ে ৭০০ প্রেতিনী ভর করছে আর আমি এইটা দেখার পর দুইদিন অজ্ঞান ছিলাম।

জ্ঞান ফিরিয়াই ক্যাচালে পড়লাম। সেইটা ঝাড়িতেই ঝামেলায় পড়িলাম। ঝামেলা সারিতেই তোমাগোরে উপহার দিলাম এ শাকিব আল হাসানের খুড়তোতো স্বপ্নীয় ভাই রাকিব আল হাাসান।

তবে বইটার নাম জানিতে পারি নাই। দেখি গুগুল মামারে জিগাই। নতুবা ক্যাচাল ভাইদের দায়িত্ব দিতে হবে। হাতে উনাদের কাম কাজ কম আছে কিনা.......

১৫| ২১ শে এপ্রিল, ২০২১ বিকাল ৩:৪৯

শায়মা বলেছেন: তমালভাইয়া, জলদস্যু ভাইয়া রাজীব ভাইয়া পাঁচমিশালী ভাইয়া আর পরিশেষে স্থিতধী ভাইয়ার কমেন্ট বেঁচে আছি না মরে গেছি বুঝতে পারছি না ... :P

পাঁচমিশালী ভাইয়া মনে মনে ভাবছিলাম আমার কপালে এমন স্বামী যদি জুটতো যে কিনা তোমার দেওয়া কারণ বশত স্ত্রীকে প্রহার করিতেও পারে তাইলে তারে প্রহার কারে বলে বুঝাইতাম সাথে টুকরা টুকরা করে সোজা নরকের দরবারে পাঠাইতাম। মানে যেই নরকের বর্ণনা কেউ কখনও পায়নি তাই বুঝায় ছেড়ে দিতাম।

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৯:১৩

সোহানী বলেছেন: হাহাহাহা........ মামুনুলরে তোমার এড্রেসটা পাঠাতে হবে। সুন্দরী, গুনবতী, হাজার গুনে গুনান্বিত এমন রমনীকে পাওয়ার জন্য অর্জুন একদা তীর যুদ্ধে অবতীর্ন হইয়া ছিল। এমন রমনীকে পাইবার জন্য অতি সত্বর যোগাযোগ করুন :P :P :P :P

১৬| ২১ শে এপ্রিল, ২০২১ বিকাল ৪:১০

চাঁদগাজী বলেছেন:



করোনার শুরুতে ঢাকায় আমার এক ক্লাশমেট করোনায় আক্রান্ত হয়েছিলো; বয়স বেশী হওয়ায় সে শুরু থেকেই হাসপাতালে চলে যায়; মনে হচ্ছে, সে অল্পতে স্বাভাবিকভাবে ভালো হয়ে গিয়েছিলো; কিন্তু ভয়ে বেশীদিন হাসপাতালে ছিলো; সে ৩ জন আয়ার সেবা পেয়েছে, কোন ডাক্তার ও নার্স তার কেবিনে প্রবেশ করেনি।

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৯:২৯

সোহানী বলেছেন: চাঁদগাজী ভাই, আমার পরিবারে বড় অংশই এ পেশায় জড়িত। মাত্রই বোনের সাথে কথা শেষ করলাম। ও একটা সরকারী হাসপাতালে কাজ করে। ওর কথাটা শেয়ার না করে পারছি না। ও বলছিল, করোনা রোগীতে উপচে পড়া ভীড়। কোন বেড খালি নেই। বারান্দা মেঝে সবখানে ছড়াছড়ি। এবং প্রায় সবারই অক্সিজেন লাগবে। হাসপাতালে যা সাপ্লাই আছে তা কোনভাবেই সাফিসিয়েন্ট নয়। এখন একজন রোগীকে বাচাঁনো মানে আরেকজনের অক্সিজেন সিলিন্ডার খুলে ফেলা। এরকম পরিস্থিতিতে সামনে এরকম মৃত্যু দেখা কতটা মানসিক চাপ তা কি জানেন? ওরা রাত দিন কাজ করছে। নিজের লাইফ বলে কিছু নেই গত বছর থেকে।

১৭| ২১ শে এপ্রিল, ২০২১ বিকাল ৪:৫০

ওমেরা বলেছেন: আপু আপনার পোষ্টের কথা কি আর বলবো শেষে যা দেখাইলেই হেব্বী হইছে—- :D :D :P :P

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৯:৩০

সোহানী বলেছেন: বাংলা সাহিত্যের দিকপালরে পরিচয় করায়ে দিলুম :P:P:P

১৮| ২১ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৬:৫০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আমার প্রশ্ন : একজন পুরুষকে কেন প্রথম স্ত্রী থাকা সত্ত্বেও ২য় বিয়ে করতে হবে? যেখানে, সামর্থ্য না থাকলে বিয়ে করারই হুকুম নাই, সেখানে তরতাজা, সুস্থ স্ত্রী ঘরে রেখে ২য় বিয়ে করার অর্থ হলো, তিনি পরাক্রমশালী, পৌরুষোদ্দীপ্ত সুপুরুষ, যার দৈহিক শক্তিমত্তার সাথে স্ত্রী কুলিয়ে উঠতে পারছেন না। সেই ক্ষেত্রে, ১ম স্ত্রী নিজে থেকে বাধ্য হয়েই বলবে- আরেকটা বিবি বিয়া করেন। তো, আলোচ্য ব্যক্তির ক্ষেত্রে কি এরকম কিছু ঘটেছিল? তাই ঘটে থাকলে তার স্ত্রী জানতেন যে তিনি ২য় বা ৩য় বিয়ে করেছেন। সেই ক্ষেত্রে তাকে পালিয়ে রিসোর্টে যেতে হতো না। আর যদি তিনি বলেন, তিনি স্ত্রীর কাছে এটা গোপন রেখেছেন স্ত্রীকে কষ্ট না দেয়ার জন্য, তাহলে তো এখানেই তার ভণ্ডামি আর বকধার্মিকতা প্রমাণিত হয়ে যায়। তিনি নিজেই তো ইসলামের নিয়মকানুন মেনে ২য় বিয়ে করেন নি। এরকম একজন মানুষ কীভাবে ধর্মপ্রচারক বা ধর্মীয় নেতা হতে পারেন? মানুষের তো নিজে থেকেই তাকে প্রত্যাখ্যান করার কথা। ইতিমধ্যে অনেক গোপন তথ্য বেরিয়ে আসছে। তিনি ঐ মহিলাকে যে বিয়ে করেছেন, তার কোনো প্রমাণই তো এখনো পর্যন্ত পাওয়া গেছে বলে জানা যায় নি। এতে প্রমাণিত হয়, স্ত্রী থাকা সত্ত্বেও অন্য মহিলার সাথে জেনা করার জন্য তিনি গোপনে ঐ রিসোর্টে গিয়েছিলেন।

জাতীয় পর্যায়ের আর কোনো নেতার কি ২য় স্ত্রী আছে? শিক্ষিত, ভালো ফ্যামিলির কোনো পুরুষকে আমি ২য় বিয়ে করতে দেখি নি (১ম স্ত্রী থাকা অবস্থায়)। যারা ঘন ঘন বিয়ে করে আর বউ ছাড়ে, তারা হলো নিম্নবিত্তের মানুষ, যাদের শিক্ষদীক্ষা বলে কিছু নাই।

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৯:৩৮

সোহানী বলেছেন: হেহেহেহেহে সোনাবীজ ভাই, এইগুলা বোঝার জন্য ঘন ঘন ওয়াজে যাইতে হইবে। নিজের বুদ্ধি বিবেচনা মানবিকতাবোধ সবকিছুকে বাক্সবন্দী করিতে হইবে। তারপর নারী নাম এ প্রাণিকে এক পিন্ড মাংস ভাবিতে হইবে। যার কাজ শুধুই পুরুষ মনোরন্জন :P:P:P

তবে গরীবরা সরাসরি কাজ করে। মানে একটা বিয়ে করে এক তালাক দুই তালাক বাইন তালাক দিয়ে আরেকটা নিয়ে আসে। আর ধনীরা রিসোর্টে যায়, কক্সবাজার যায়, ইউরোপ ট্যুরে যায় :P:P:P:P

১৯| ২১ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:১২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

কালজয়ী লেখকের কালজয়ী লেখক পরিচিতি টা অসাধারন লেগেছে।

পবিত্র কুরআন মজীদে 4 বিবাহের কথা থাকলেও নবীজি নিজেই উহা মানেন নাই।

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৯:৩৮

সোহানী বলেছেন: এ জন্যইতো কালজয়ী লেখক পরিচিয় করায়ে দিলাম :P

২০| ২১ শে এপ্রিল, ২০২১ সন্ধ্যা ৭:২৫

ঢাবিয়ান বলেছেন: পাচঁমিসালী ব্লগারতো উদাসী স্বপ্ন বইলা মনে হচ্ছে। আপু, জনৈক ভন্ড মানবিক স্বামীরে নিয়ে দুইটা কথা কইতে গিয়া আপনেতো ব্লগের সব কয়টা ইসলাম বিদ্বেশীরে ডাইকা আনছেন। রমজান মাসে ইসলাম ও নবীজিকে নিয়ে কটু কথা বলার বিশেষ একটা সুযোগ পাইয়া গেল তারা।

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৯:৪৩

সোহানী বলেছেন: ঠিক না, এখানে কোনভাবে ধর্মকে আনার সুযোগ নেই। অপধর্ম নিয়ে কথা হচ্ছে।

যেমন ধরেন আপনি বিয়ে করলেন এক সময়ের চমৎকার একটি সুন্দরী মেয়েকে। ক'দিন না যেতেই বাচ্চা কাচ্চা জন্ম দিয়ে, সংসারের চাপে তার চেহারা বাংলার পাঁচ। এখন আপনি সুযোগ খুঁজলেন কেমনে এ মহিলাকে বিতাড়িত করিয়া আরেকজন অল্পবয়সী সুন্দরীকে সয্যা সঙ্গীনি করার। আর তার জন্য ধর্মকে ব্যবহার করলেন। .................. বুঝলেন ভাইজান!

২১| ২১ শে এপ্রিল, ২০২১ রাত ৮:১৭

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: প্রায়শ মোবাইলে সামুতে ঢুকি, মন্তব্য করা হয়না। ক্যাচাল পোস্টগুলি নিরবে পড়ে যাই।
আপনার ক্যাও ম্যাও প্যাও মানে ক্যাচাল ,ম্যাচাল,প্যাচাল ভাল লেগেছে বুবু :D :D

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৯:৪৪

সোহানী বলেছেন: আপনি অনেকদিন থেকেই গায়েব। তাড়াতাড়ি ফিরে আসুন। আপনার রম্য পড়া হয় না অনেকদিন।

২২| ২১ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৩৮

ঢুকিচেপা বলেছেন: “আপনারা যে কি!! এই যে ক্যাঁচাল ম্যাঁচাল লাগাইবেন, একটু আওয়াজ টাওয়াজ দিবেন না আগে থেইকা!”

পোস্ট পড়ে যা মনে হচ্ছে এটা ফায়ার সার্ভিস পোস্ট, মানে সবকিছু পুড়ে যাওয়ার পর দমকল বাহিনী যেমন আসে আরকি।

মুখ্য যে বিষয়গুলি নিয়ে আলোচনা করেছেন তার সাথে একমত।

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৯:৪৫

সোহানী বলেছেন: আরে সেটাইতো...। এটা অবশ্যই ফায়ার সার্ভিস পোস্ট। বা বলা যায় সংক্ষিপ্ত স্মৃতিচারন :P

২৩| ২১ শে এপ্রিল, ২০২১ রাত ৯:২১

শায়মা বলেছেন: হা হা হা মামুনুলরে এড্রেস দেবে???

হা হা হা হা হা হা হা হা হা আজ কি সত্যিই মরে যাবো নাকি হাসতে হাসতে!!!!!!!!!!

বেটা মামুনুল আমার ত্রিসীমানার মাঝে পৌছাবার আগেই আমার অগ্নিবাণে ঝার্ঝারিত হইয়া যাইবেক। :-P

২১ শে এপ্রিল, ২০২১ রাত ৯:৪৭

সোহানী বলেছেন: এ জন্যইতো তোমারে ফিট করতে হবে। এরকম মামুনুল দু'একটারে সায়েস্তা করার খুব দরকার!! দিন দিন যা শুরু করছে!! এমন কি ব্লগেইতো দেখি মামুনুল ভক্তের কঠিন আনাগোনা X((

২৪| ২১ শে এপ্রিল, ২০২১ রাত ১০:০৪

করুণাধারা বলেছেন: শিরোনাম এক্কেবারে ঠিক- ক্যাচাল প্যাচাল ম্যাচাল সবকিছু থেকে কিছুটা করে নিয়ে চমৎকার ঝালমুড়ি মিক্স স্বাদের পোস্ট, এর থেকে কোন উপাদানের কথা আলাদা করে বললে বাকিগুলোর প্রতি অবিচার হবে। কিন্তু এটা ঠিক, এই পোস্টেও ক্যাচালের উপাদান আছে, কেউ কেউ সেটা ব্যবহার করতে গিয়েও ব্যর্থ হয়েছেন। কারন? পোস্টের শেষে কালজয়ী লেখকের পরিচিতি পড়ে সকলেই হাসতেই আছেন, ক্যাচাল করবেন কী!! এই উদ্বেগের দিনে সকলকে এভাবে আনন্দিত করাটা সহজ কাজ না কিন্তু...

১৯ নম্বর মন্তব্য থেকে:
--- জাতীয় পর্যায়ের আর কোনো নেতার কি ২য় স্ত্রী আছে? শিক্ষিত, ভালো ফ্যামিলির কোনো পুরুষকে আমি ২য় বিয়ে করতে দেখি নি (১ম স্ত্রী থাকা অবস্থায়)।

জাতীয় পর্যায়ের একজন শীর্ষ নেতার একাধিক স্ত্রী ছিলেন বলে জানি, এক স্ত্রী তো এই নিয়ে বই পর্যন্ত লিখেছিলেন। তবে মৃত ব্যক্তির কথা এখন আর না বলি... শুধু দেখতে থাকি, মামুনুল এনাকে ছাড়িয়ে যেতে পারেন কিনা!!

২২ শে এপ্রিল, ২০২১ রাত ৩:২৩

সোহানী বলেছেন: ক্যাচাল ম্যাচাল না থাকলে জীবনটাই পানসে রে আপু ;)। জীবনকে চেনা যায় জীবনে যখন ক্যাচাল আসে আর সাথে মানুষগুলো!

আর যারা এ পোস্টের ক্যাচালের উপাদান নিয়া মাথা ঘামায় তারা আমার পোস্টে একটু কম উকিঁ দেয়।.. হাহাহাহাহা আর আমিও তাদের পোস্টে কম ঢুঁ দেই। কারন এদের এসব ইতরামী দেখলে নিজের দিনটাই মাটি হয়, মেজাজ খারাপ হয়, প্রেশার হাই হয়। :P

আর এরকম কালজয়ী লেখকতো এখন আপু ঘরে ঘরে। নিজের বই বের করার পর টের পেলাম আমিতো একটা তেলাপোকাসম!!!

আসলে ভালো মানুষরা খুব সহজে খারাপ মানুষদের সন্ধান পায় না বা দেখতে পায় না। তাই সোনাবীজ ভাই এর ডিকশেনারীতে সেসব লোকজন নেই। কিন্তু বাস্তবতা হলো সে ধরনের পুরুষ মহিলা ঘরে ঘরে না হলেও যথেস্টই আছে সমাজে। একটু চোখ কান খোলা রাখলেই তাদের দেখা যায়।

অনেক ভালো থাকেন। আর সাবধানে থাকেন।

২৫| ২১ শে এপ্রিল, ২০২১ রাত ১০:১১

শায়মা বলেছেন: ভক্তগুলারেও তুলাধুনা করার সময় হয়েছে আপুনি...... :)

২২ শে এপ্রিল, ২০২১ ভোর ৫:০০

সোহানী বলেছেন: হাহাহাহাহা..... এই জন্যই তুমি আছো :P । এদেরকে তুলাধুনা না করলে তারা মানবিক স্বামী হতেই থাকবে.........

২৬| ২১ শে এপ্রিল, ২০২১ রাত ১০:২৫

নান্দনিক নন্দিনী বলেছেন: সোহানী আপু, হাট ভাঙার পর আসলেন!
যে বিরাট ধোলাই হয়েছে, তা চোখে দেখাও শান্তির। ভালোভাবে শিখে নিয়েছি ধোলাই বিদ্যা।
একটা নিক এর (নাম উহ্য রাখলাম) ফ্যান হয়ে গেছি।

২২ শে এপ্রিল, ২০২১ ভোর ৫:০২

সোহানী বলেছেন: হেহেহেহে আপুনি, আমি সময়মত হাজির ছিলাম। কিন্তু ঘন ঘন হাজিরা দিতে পারি নাই। তবে ক্যাচালই ব্লগীয় আনন্দ কিন্তু :P

২৭| ২১ শে এপ্রিল, ২০২১ রাত ১০:৫০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: জাতীয় পর্যায়ের একজন শীর্ষ নেতার একাধিক স্ত্রী ছিলেন বলে জানি, এক স্ত্রী তো এই নিয়ে বই পর্যন্ত লিখেছিলেন। তবে মৃত ব্যক্তির কথা এখন আর না বলি... শুধু দেখতে থাকি, মামুনুল এনাকে ছাড়িয়ে যেতে পারেন কিনা!!

১ম স্ত্রী থাকা অবস্থায় যৌক্তিক প্রক্রিয়ায় হোক, বা গোপন রিসোর্টে হোক, ২য় বিয়ে করে কেউ শান্তিতে থাকতে পারে বলে মনে হয় না। আমরা জানি, তিনি ২য় বিয়ে করেছিলেন, এই নিয়ে বিরাট হিউ অ্যান্ড ক্রাই হলো, ২য় স্ত্রীকে ডিভোর্স দেয়া হলো, শেষ পর্যন্ত ১ম স্ত্রীই টিকেছিলেন। আরেক প্রসিদ্ধ লেখকও ২য় বিয়ে করেছিলেন। তার সংসারে কতখানি ঝামেলা হলো আমরা জানি।

ছোটোবেলায় গ্রামেগঞ্জে দেখেছি, অবস্থাপন্ন ব্যক্তিদের ২য় স্ত্রী আছেন। সেই সংখ্যাও খুব কম ছিল। এবং তারা প্রভাবশালী হলেও কেউ শিক্ষিত ছিলেন না। সেই দিন এখন নেই। শিক্ষার হার বেড়েছে দেশে, সচ্ছলতা এসেছে, সচেতনতা বেড়েছে, নারীরাও প্রতিবাদের ভাষা শিখেছে। ফলে, এখন যদি কোথাও একাধিক বিয়ের ঘটনা ঘটে, তা স্ক্যান্ডাল ছড়াবে মুহূর্তের মধ্যে।

তবে, আমাদের দেশে ব্যভিচারের আইনটা, আমার মতে ঠিক না। এ নিয়ে ভবিষ্যতে একটা পোস্ট দিব। এই নাজুক আইনের সুযোগ নিয়ে থাকেন অনেক নারী এবং পুরুষ।

যে হুজুর, কিংবা বিয়েপাগল ব্যক্তিরা ৪ বিয়ের ব্যাপারে অতি উৎসাহী, তারা নিয়মগুলো ভালোভাবে জানেন না। বা জানলেও ঠুনকো অজুহাত দেখিয়ে ২য় বিয়ের দিকে ঝুঁকে পড়েন।


২২ শে এপ্রিল, ২০২১ ভোর ৫:১০

সোহানী বলেছেন: ব্যাপারটা এ রকম, যে অজুহাতে একটি ছেলে ২য় বিয়ের চিন্তা করে সেই একই অজুহাত একটি মেয়েওতো ভাবতে পারে! এ সহজ সত্য কোনভাবেই এ পুরুষশ্রেনীর মাথায় আসে না। কিন্তু মেয়েরা সাধারনত তা করে না বা এ ধরনের চিন্তা মাথায় আনে না। পুরো ব্যাপারটি হচ্ছে মানবিকতা। একটি মানুষকে বিশ্বাস করছি, ভালোবাসছি। সে মানুষটি ঠিক একইভাবে আরেকজনকে কিভাবে ভালোবাসে? ইসলাম ছাড়া অন্য কোন ধর্মে কি বহুবিবাহ আছে কি? আফ্রিকা বা উপজাতী ছাড়া মনে হয় এমন নিয়ম নেই।

আপনার লিখার প্রতিক্ষায়।

২৮| ২২ শে এপ্রিল, ২০২১ রাত ১২:০৯

রাজীব নুর বলেছেন: পোষ্টে আবার এলাম। কে কি মন্তব্য করেছেন, দেখে গেলাম।

২২ শে এপ্রিল, ২০২১ ভোর ৫:১১

সোহানী বলেছেন: আপনার দুই পরী কেমন আছে?

২৯| ২২ শে এপ্রিল, ২০২১ রাত ১২:৩১

কাওসার চৌধুরী বলেছেন:


আপ, শুভেচ্ছা রইলো।
বাংলা সাহিত্য এবং বাংলাভাষীর কালজয়ী লেখককে আমাদের সামনে পরিচিত করে দেওয়ার জন্য কৃতজ্ঞতা। এসব কালজয়ী কথা সাহিত্যিক এদেশে পয়দা হয়েছেন বলেই আমরা লিখার সাহস পাচ্ছি। তিনাদের পদধ্বনি আমাদের সাহিত্যকে বিশ্বদরবারে গোল্ডেন 'এ' পেলাসের মর্যাদা দিয়েছে।

ক্যাচাল-ম্যাচালগুলো কালজয়ী হওয়ায় সাময়িক না হয়ে ঐতিহাসিক হয়ে স্থায়ী আসন লাভ করেছে। এসব পোস্ট হিট লিস্টে স্থায়ী আসন লাভ করিয়াছে। হঠাৎ করে মানবিক পতির আবির্ভাবে ক্যাচাল দীর্ঘায়িত না হয়ে থেমে গিয়াছে। এই মানবিক তত্ত্বের জনকের রুহানি সাওয়ালরা ব্লগে এবং ফেইসবুকে ঝড় তুলে জাতিকে এই হালাল নিকাহের ফর্মুলা জায়েজ বলে প্রচার করছেন।

সবশেষে ডাক্তার আফার ক্ষমতার উৎস আর এলিট পেশা নিয়ে আমরা অনেক কিছু শিখলাম।

২২ শে এপ্রিল, ২০২১ রাত ৮:১৮

সোহানী বলেছেন: বাংলা সাহিত্যে এ ধরনের দিকপাল আছে বলেই আমরা বেচেঁ বর্তে আছি। তারাইতো আলোক বর্তিকা বাংলা সাহিত্যের।

এ ক্যাচালে একটা জিনিস আবিস্কার করেছি আমি, ধৈর্য্য!! একজন মানুষ লিখালিখিতে কতটা ধৈর্য্য নিয়ে একর পর এক মন্তব্য করতে পারে তা সত্যিই বিশেষ ঐতিহাসিক হয়ে স্থায়ী আসন লাভ করেছে

আসলে এলিট শ্রেনী এখন সব পেশাতেই আছে। আর সে এলিট শ্রেনীর জন্য সাধারনের যে কঠিব অবস্থা তা আর বলার অপেক্ষা রাখে না।

৩০| ২২ শে এপ্রিল, ২০২১ রাত ১২:৫৭

নতুন বলেছেন: ব্লগ ক্যাচাল ছাড়া পুরাই পানসে হইয়া যায়। :)

২২ শে এপ্রিল, ২০২১ রাত ৮:১৯

সোহানী বলেছেন: একদম ঠিক।

৩১| ২২ শে এপ্রিল, ২০২১ রাত ১:৩৬

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: পুরো লিখায় জীবিত বা মৃত কারো সাথে কোন মিল খোঁজার ব্যার্থ চেস্টা করিবেন না!
......................................................................................................................
কিন্তুক দেখিলাম অনেক বিখ্যাত বিখ্রাত ব্লগার এর ব্রান্ডিং শব্দ চয়ন,
মাথা হেট হইয়া যাইতেছে, তথাপি ভাবিতেছি
মাছের পচঁন হয় মাথা থেকে,
সমাজের পচন লাগে উপরতলা হতে !


২২ শে এপ্রিল, ২০২১ রাত ৮:২৮

সোহানী বলেছেন: হাহাহাহা......... সেই তো আমার নানুর বচন! "নিজে যারে বড় বলে বড় সে নয়, লোকে যারে বড় বলে বড় সে হয়"!

এই হামবড়া ভাব দেখানো অনেকেই আছে আমাদের চারপাশে। হয়তো তারা এমন উচ্চতায় যে আমি আপনি তাকে বো্ঝার ক্ষমতা রাখি না।

৩২| ২২ শে এপ্রিল, ২০২১ রাত ৩:২২

অনল চৌধুরী বলেছেন: একাধিক বিয়ে করা ভালো না নিজেকে বিরাট শিক্ষিত, রুচিশীলি ও আধুনিক প্রমাণের জন্য একটা বিয়ে করে আড়ালে অগণিত মেয়ের সাথে লাম্পট্য করা ভালো যেটা দেশের রাজনীতি, ব্যবসা, সাহিত্য-সংস্কৃতি জগতের অগণিত লোক করছে? এ ব্যাপারে সিদ্ধান্ত নেয়া জরুরী।
পড়েন : বিয়ে, লাম্পট্য ও বহুগামিতা
বাংলােদেশের ভবিষ্যৎ নেতা হলো খুনী, চোর, লম্পট তারেক, মাহী,আন্দালিব এবং এই মামুনুল ।
যেমন নষ্ট জনগণ, তাদের নেতা তো তেমনই হবে।

২২ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৪৮

সোহানী বলেছেন: আসলে এ লাম্পট্য সব দেশেই আছে। তবে যেখানে নারীর অধিকার কম, আইন দূর্বল, শিক্ষা কম, বৈষম্য বেশী সেখানে এ সমস্যা চরম। আর আমাদের মতো দরিদ্র দেশে অর্থনৈতিক বৈষম্য যেখানে চরম সেখানেতো এ সমস্যা বেশী হবেই। সবল সর্বদাই দূর্বলের দূর্বলতার সুযোগ নেয়। তাই আমাদের দেশে লাম্পট্য খুব সহজ।

৩৩| ২২ শে এপ্রিল, ২০২১ সকাল ১০:০০

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন:

ব্যাপারটা এ রকম, যে অজুহাতে একটি ছেলে ২য় বিয়ের চিন্তা করে সেই একই অজুহাত একটি মেয়েওতো ভাবতে পারে! এ সহজ সত্য কোনভাবেই এ পুরুষশ্রেনীর মাথায় আসে না। চমৎকার একটা কথা বলেছেন আপু।

আসলে, যারা ২য় বা ততোধিক বিয়ের ধান্ধা করে, তাদের একটা অংশ হলো বলদ কিসিমের, যাদের একাধিক বিয়ে করার প্রেক্ষাপট সম্বন্ধে জ্ঞান নাই। তারা মনে করে, তাদের স্ত্রীর কোটা ৪ বিয়ে পর্যন্ত বরাদ্দ আছে। কাজেই, তারা সুযোগ মতো পরের বিয়েগুলো করে ফেলতে পারবে বলে মনে করে। আরেক শ্রেণি আছে ধূরন্ধর ও দুশ্চরিত্র প্রকৃতির। এদেরও একাধিক বিয়ের প্রেক্ষাপট সম্বন্ধে সঠিক ধারণা নাই। তারাও সুযোগ পেলেই বিয়ে করে ফেলে। এরাও মনে করে তাদের ৪টা পর্যন্ত কোটা আছে, সবগুলো স্ত্রীর চাহিদা পূরণ করতে পারবে কিনা, সামর্থ্য আছে কিনা, সেটা তারা চিন্তা করে না। কিন্তু, আরো জঘন্য ব্যাপার হলো, এদের স্ত্রীর সংখ্যা যাই হোক না কেন, তারা গোপনে প্রকাশ্যে অন্য স্ত্রী/নারীকে ভোগ করার জন্য মুখিয়ে থাকে।

যিনি প্রকৃতই ধার্মিক লোক, তিনি ২য় বা ততোধিক বিয়ে করবেন কেবল সেই পরিস্থিতিতেই, যে পরিস্থিতিতে তার ঐ বিয়ে করা ইসলামের বিধানমতে জায়েজ। এই বিয়েগুলো কোনো বিলাসিতা না, ধর্মীয়মতে এই বিয়েগুলো করা বাঞ্ছনীয়, বা বাধ্যতামূলকও বলা যেতে পারে। মামুনুল হকের ব্যাপারে এখনো পর্যন্ত এমন কোনো তথ্য উঠে আসে নি, যে পরিস্থিতি তাকে ২য় বিয়ে করার জন্য বাধ্য করেছিল।

যাক, পোস্টে আরো সিরিয়াস ব্যাপারের সাথে কিছু ফানটানও ছিল। আমি শুধু এক টপিকেই আটকেছিলাম।

ডাক্তার-পুলিশ-ম্যাজিস্ট্রেটের ঘটনায় সবারই অনেক ভুল ছিল। তবে, আমার মনে হয়েছে, ডাক্তারের উপর অবিচার একটু বেশিই করা হয়েছে। সাধারণ ভাবে, ঘটনাটা কীভাবে শুরু হয়েছিল বলে মনে হয়? পুলিশ চেকপোস্টে ডাক্তারের গাড়ি থামালেন। আইডি দেখতে চাইলেন। এ কথার সাথে সাথেই কেউ উত্তেজিত হয়ে উত্তপ্ত কথা বলা শুরু করবে বলে মনে হয় না। তিনি একজন ডাক্তার, তার গাড়িতে বিএসএমইউ'র লোগো আছে। আমার ধারণা, চেকপোস্টের পুলিশের এসব বিষয়ে সম্যক ধারণা ছিল না, অর্থাৎ, ডাক্তারের স্টেটাস বা আইডেন্টিটি তারা ঠিকমতো বুঝতে পারেন নি। ফলে, হয়ত পুলিশ চেকপোস্ট থেকে এমন কোনো ভাষায় কথা বলা হয়েছে, যাতে ডাক্তার উত্তেজিত হয়ে কথা বলতে বাধ্য হয়েছেন। শুরুর অংশের কোনো ভিডিও নেই বলে আমরা বুঝতে পারছি না বাগবিতণ্ডা কীভাবে শুরু হলো।




২২ শে এপ্রিল, ২০২১ রাত ৯:০২

সোহানী বলেছেন: একটা কথাই আমি বুঝি যে যেখানে আপনার ২য় বিয়ের সুযোগ আছে সেখানেই অবিচার অনাচার পরকীয়ার সুযোগ আছে! কিভাবে? যেমন আমাদের ধর্মে এ নিয়ে বিশেষ শর্তে অনুমোদন দেয়া আছে তাই একজন কারনে অকারনে সুযোগ খুঁজতেই পারে। সুন্দরী আকর্ষনীয় কাউকে দেখলে মনে মাঝে হু হা এর বাতাস বইতেই পারে। ঘরে মুরগী ডাল বরাবর... তাই কিছুদিন পরে তার ভালো নাও লাগতে পারে। আর সে থেকে আরেকটি সম্পর্কের দিকে ঝুঁকতেই পারে।

ঠিক অপরদিকে, আর কিছু ধর্মের মতো যদি পুরোপুরি নিষিদ্ধ হতো। তাহলে এ ধরনে দু:খবোধ মাথায়ই আসতো না। অন্তত ৯০% ২য় সম্পর্ক নিয়ে চিন্তা করতো না। খ্রিষ্টান ধর্মে যেহেতু একর অধিক বিয়ের অনুমোদন নেই তাই বিয়ে নিয়ে এদের লুকোচুরি কম। সম্পর্ক খারাপ, সোজা ডিভোর্স। লুকিয়ে চুরিয়ে ফালতুমি করে না।

....... তারচেয়েও বড় কথা হলো, একজন ডাক্তারকে কেন পাস দেখাতে হবে? এ মহামরীতে যে পেশা সবচেয়ে ভারনারেবল তাদেরকে কেন এতো প্রসিডিউর এর মাঝে ডিউটিতে যেতে হবে। ডাক্তার সহ কিছু পেশাকে যেকোন কিছুর আওতার বাইরে রাখা দরকার ছিল। এটা রাস্ট্রের ব্যর্থতা বলবো। আর পুলিশ এর কথা কি বলবো। এদেরকে কোন ক্যাটাগরিতে ফেলবো তাই আমি ভাবছি।

৩৪| ২২ শে এপ্রিল, ২০২১ সকাল ১০:৫৬

জুন বলেছেন: ক্যাচাল পোস্ট :-&

২২ শে এপ্রিল, ২০২১ রাত ৯:০৩

সোহানী বলেছেন: ক্যাচাল ম্যাচাল প্যাচাল................

৩৫| ২২ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:২০

মনিরা সুলতানা বলেছেন: কুটিকুটি জনতার হে মুগ্ধ জননী!
রেখছ ডাউন করে, লক করতে পারোনি।

২৩ শে এপ্রিল, ২০২১ রাত ৮:২১

সোহানী বলেছেন: হাহাহাহাহা...... সে আর বলতে কবি জ্বী!!

৩৬| ২২ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:৫৪

মা.হাসান বলেছেন: গুনি মানুষদের চেহারা দর্শনও সওয়াবের। লেখকের চেহারা দিয়া দিলাম।


বইয়ের নাম- ভারপ্রাপ্ত প্রেমিক । লিংক: https://www.rokomari.com/book/179099/varprapto-premik?ref=rec_0_p_195424
নোবেল লইয়া ষড়যন্ত্র চলিতেছে। শান্তিতে নোবেল বঞ্চিত করা হইয়াছে, সাহিত্যেও যদি করা হয় তবে সচেতন সমাজ মানিয়া লইবে না।

@পাঁচ-মিশালী- আপনি দাসি সরবরাহের ব্যবসা শুরু করিয়াছেন জানিয়া ভালো লাগিলো। বুকিং মানি কতো?

@ ঢাবিয়ান- আপনি এই নিকের পরিচয় যা অনুমান করেছেন, আমি তার সাথে একমত। এরকম হবার সম্ভাবনা অধিক।

@ সোনাবীজ; অথবা ধুলোবালিছাই- ব্লগে য়ের্ষাদ কাকুর অপমান সহ্য করা হবে না। ইন ফ্যাক্ট য়ের্ষাদ কাকু, গার্বেজ কাকু, সেফু কাকু কাহারো অপমান সহ্য করিবো না।

জয় ক্যাচাল।

২৩ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৩৬

সোহানী বলেছেন: হায় হায় .... আমিতো চেহারা মোবারক কেটে দিয়েছিলাম। জনসম্মুখে এটি প্রকাশ করিয়া সামু মেয়ে ব্লগাররা আবার না তার আত্মহত্যা মিছিলে যোগ দেয় :P । আপনিতো তার ঠিকুজি সহ দিয়া দিলেন!!! কেমনে কি .........

হাহাহা.... পাঁচ-মিশালীরে ভালো ব্যবসায়িক বুদ্ধি দিলেন। এইবার ব্লগের মুমিনুল ভক্তকূলের একটা গতি হইবে :P

জয় ক্যাচাল মানে মহা জয় ক্যাচাল। ক্যাচাল না হলে আমরা এতো বড় উচ্চ মর্যাদাসম্পন্ন মানুষ যে আমাদের মতো ছাপোষা মানু্ষের কাতারে ব্লগিং করে তা কিভাবে জানতাম!!

৩৭| ২২ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৪৭

আহমেদ জী এস বলেছেন: সোহানী,





ব্লগে কোনও ক্যাঁচাল ম্যাঁচাল নেই। যা আছে তা কুঁতকুঁত বা কানামাছি ভো..ভো খেলা অথবা দড়ি টানাটানি। দড়ি টানাটানিতে দাওয়াত দিতে হয়না , এসে দড়ি ধরলেই হয়। :P
বৈশাখ মাসে কিছু তো ঝড়বাদল হবেই তাই বলে কি সারাবছর জুড়ে তা চলবে ? সারাবছর তো বসন্ত আসে, হেমন্ত আসে, আসে শীতও ঘুরে ঘুরে। গ্রীষ্ম ভীমবেগে আসলেও বর্ষা তার তাপ ঝেঁটিয়ে বিদায় করে। :#) করে না ?

২৩ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৪২

সোহানী বলেছেন: তা ঠিক আছে কিন্তু বৈশাখ মাসের কিছু ঝড়বাদলই তো দারুন সৈার্ন্দয্য। এ ঝড়বাদল না থাকলে শান্ত বৈশাখের মর্যাদা কোনভাবেই থাকেতো না। আর বর্ষার ঝেঁটিয়ে বিদায় করাটা তাই দারুনভাবে উপভোগ করি!!

আমি চিন্তা করছি ব্লগে একটা রেড বাটন যোগ করা হোক। যখনই ক্যাচাল লাগবে রেড বাটনে ক্লিক করা হবে। তারপর আমরা যে যেখানে আছি ঝাঁপায়ে পড়বো।:P:P:P:P:P:P:P

৩৮| ২২ শে এপ্রিল, ২০২১ রাত ৯:৩৫

শায়মা বলেছেন: হা হা মা হাসান ভাইয়ার দাওয়াৎ থাকলো। এমন একজন লেখকের ছবি আবিষ্কার করে এনে দেবার জন্য।

ভাইয়া এই বইটা যে করেই হোক যোগাড় করা সবার বিশেষ কর্তব্য।

২৩ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৪৪

সোহানী বলেছেন: হাহাহাহাহা..... মা হাসান ভাইতো হাটে পুরা হাড়িই ভেঙ্গে দিলো। আমিতো একটু রয়ে সয়ে ভাঙ্গছিলাম........।

এইবার তোমার কাজ হবে একটা রিভিউ লিখা। যাতে আমরা আম জনতা এ মহান লেখা থেকে বঞ্চিত না হই।

৩৯| ২২ শে এপ্রিল, ২০২১ রাত ১০:৩৬

আখেনাটেন বলেছেন: শেষের কালজয়ী লেখকের ইতিহাস পড়ে তো নিজেকে এ দেশের সন্তান ভেবে গর্ব হচ্ছে। তারমানে শুধু সামু ব্লগেই কালজয়ীরা বিচরণ করছে না, সারাদেশেই ছড়িয়ে পড়েছে। যাক, সম্ভাব্য নোবেল বিজয়ীর বদনখানা দেকতে পারলে ভালো হতো। :D

২৩ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৪৬

সোহানী বলেছেন: বদনখানা আমি ঢেকে দিয়েছিলাম কিন্তু মাহা ভাইয়ের ষড়যন্ত্রে তা আর সম্ভব হলো না। উনি ঠিকুজি নিয়ে হাজির.....

৪০| ২৩ শে এপ্রিল, ২০২১ রাত ১২:১৮

সোনালি কাবিন বলেছেন: ব্লগার আখেনাটেন, আপনি যার বদনখানা দেখতে চাইতেসেন, সামু ব্লগে উক্ত খোমা আছে তো :P

২৩ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৪৭

সোহানী বলেছেন: তা আছে বলেইতো উনি আগ্রহ দেখাইলো!!!

৪১| ২৩ শে এপ্রিল, ২০২১ রাত ১২:১৮

সোনালি কাবিন বলেছেন: উক্ত = অই টাইপের :-P

২৩ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৪৭

সোহানী বলেছেন: :-P:-P

৪২| ২৩ শে এপ্রিল, ২০২১ রাত ১২:২৫

সোনালি কাবিন বলেছেন: আমার এখন ধোলাইখাল দিয়ে যেতে ডর লাগে

২৩ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৪৮

সোহানী বলেছেন: হাহাহাহাহাহা

৪৩| ২৩ শে এপ্রিল, ২০২১ রাত ৯:৪৫

পদাতিক চৌধুরি বলেছেন: ক্যাচাল দেখতে আসিয়াছিলাম। ভেবেছিলাম কিছু ইভেন্ট হয়ে যাক। একটু দেরিতে গিয়ে জিডি লিখে যথার্থ পুলিশের ভূমিকা পালন করবো। কিন্তু এসে দেখলাম ক্যাচাল ম্যাচালের সঙ্গে বোনাস হিসেবে অবশ্যম্ভাবী সাহিত্যে নোবেল লরিয়েট, বাংলা সাহিত্যের কিংবদন্তি কথাসাহিত্যিককেও আলোচনার কেন্দ্রবিন্দুতে নিয়ে এসেছেন। বাঙালি বোধহয় বিশ্বের একমাত্র জাতি যারা নিজেদের কৃতি সন্তানকে মূল্য দেয়না। আমার কাছে, ক্যাচাল হচ্ছে একটা স্বস্থ্যকর বিনোদন। এখানেও হচ্ছিল সম্পূর্ণ অহিংস পথে। তার মাঝ খানে হঠাৎ করে একজন সম্মানীয় কথাসাহিত্যিককে নিয়ে টানাটানি কেন? আবার যে ছবিটা এলো সেটাও আবার গলা কাটা? ভাগ্যিস মা.হাসান ভাই শেষরক্ষা করলেন সম্পূর্ণ ছবি দিয়ে ওনাকে যথাযথ সম্মান দেখিয়ে। তবে ভয় একটু লাগতিছে আপু।কেউ না কেউ ওনাকে না পেয়ে আবার দুর্বা ঘাসের গলায় ফাঁস দিয়ে বসে। আপনি বিষয়টি নিয়ে একটু সাবধান করিয়েন সকলকে....
শুভেচ্ছা জানবেন আপু।

২৪ শে এপ্রিল, ২০২১ রাত ১১:৫৮

সোহানী বলেছেন: ওরে ভাইরে, সবার ফাঁস আটকানোর জন্য ছবিটা দেই নাই। কিন্তু মাহা ভাই শেষ রক্ষা করলেন না। এবার কচু গাছের ফাঁসি কে আটকাবে বলেন... :P । এরকম একজন সম্মানীয় কথাসাহিত্যিককে আপনাদের সাথে পরিচয় করিয়ে দেয়া আমার বিশেষ নৈতিক দায়িত্বের মাঝে পরে কিনা তাই আনলাম ক্যাচালের মাঝে পরিচয় করিয়ে দিতে। আমি চাই না ব্লগারবাসী এরকম বিনোদন হতে বঞ্চিত হোক :#)

আর ব্লগের ক্যাচাল একটা দারুন ব্যাপার। দারুনভাবে কিছু মানুষরে সুপ্ত প্রতিভার খোঁজ মিলে। এই যেমন যেখেন, নাট ভাই এর শার্লকহোমস হওয়া, ভুয়া ভাই ড:ওয়াটসন হওয়া...........। সুপ্ত প্রতিভা গুপ্ত অবস্থায় ছিল। তা বিকশিত হয়েছে এরই মাঝে। সাথে আরো অনেকেরই ভাষা ব্যবহার, বংশ পরিচয়........ অনেক কিছুই শিখলাম..। বিশাল জ্ঞান অর্জন বটে!!

৪৪| ২৫ শে এপ্রিল, ২০২১ রাত ১:৪৩

মিরোরডডল বলেছেন:




সোহানীপু কালজয়ী লেখকেরটা আমি মনে করেছিলাম ফান অনলি ।
এটাও বাস্তবে সম্ভব !!!! B:-) :``>> 8-|

তুমি আসলেই অনেক নাটক মিস করে গেছো ।
অ্যাপয়েন্টমেন্ট আপুরা সাধারণত প্রতিহিংসাপরায়ণ হয় ।
কাজেই ধরে নিতে পারো আবারও বিরতির পর নতুন নিকে আসবে ।
অ্যাপয়েন্টমেন্ট আপু ওয়েভ টু :) নামে যে আপকামিং সিক্যুয়াল মুভি রিলিজ হবে ওটা দেখার অপেক্ষায় আছি আমি । তুমিও যেন তখন মিস করোনা এবারের মতো ।




২৬ শে এপ্রিল, ২০২১ রাত ১২:৫৪

সোহানী বলেছেন: ক্যাচাল মানেই আলাদা বিনোদন। এমনিতেই ব্লগে বিনোদনের চরম অভাব। ক্যাচার এর অভাব পুরোন করে :) । তবে সত্য, যারা ক্যাচালে চাপে থাকে তারা কিন্তু বার বারই ফিরে আসে ভিন্ন নামে ভিন্ন ভাবে। তাই তো দেখলাম এতো বছরে। তাই তোমার ভবিশ্যত বাণী মনে হয় ঠিকই হবে।

কালজয়ী লেখককে আমিও ফান ভেবেছিলাম। কিন্তু মাহা ভাই প্রমান করিয়া ছাড়িলেন যে ইহাও সম্ভব............হাহাহাহাহা

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.