নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হাজার হাজার অসাধারন লেখক+ব্লগারের মাঝে আমি এক ক্ষুদ্র ব্লগার। পৈত্রিক সূত্রে পাওয়া লেখালেখির গুণটা চালিয়ে যাচ্ছি ব্লগ লিখে। যখন যা দেখি, যা মনে দাগ কাটে তা লিখি এই ব্লগে। আমার ফেসবুক এড্রেস: https://www.facebook.com/sohani2018/

সোহানী

আমি অতি বিরক্ত হয়ে আমার অনেক লিখাই ড্রাফটে নিয়েছি কারন সামুতে আমার কিছু ভাবনা শেয়ার করছি, আর এ ভাবনা গুলো আমার অনুমতি ব্যাতিরেকে কপি না করার অনুরোধ করেছিলাম কিন্তু যত্রতত্র আমার লিখার কপি পেস্ট দেখেই যাচ্ছি দিনের পর দিন।

সোহানী › বিস্তারিত পোস্টঃ

এক যে ছিল কবিতার রাজ্য......

০৩ রা মার্চ, ২০২৩ সকাল ১০:৪৭



এক ছিল পরীদের কবিতার রাজ্য। সেখানে ছিল এক দল নারী পুরুষ কবির আনাগোনা। তারা দিন রাত কবিতার জাল বুনতো আর মনের আনন্দে ঘুরে বেড়াতো বিভিন্ন কবিদের ডালে ডালে। সে কবি রাজ্যে ছিল এক ছড়াকার। কথায় কথায় ছড়া বানিয়ে সবাইকে অবাক করে দিতে তার তুলনা ছিল না। ধরে নেই পরী ছড়া কবির নাম অরুন কুমার। সে কবি অরুন কুমার ছিল খুব জনপ্রিয়, বিশেষকরে নারী পরীদের কাছে জনপ্রিয়তা ছিল তুঙ্গে। নারী পরীদের সাথে এ ডালে ও ডালে উড়ে বেড়িয়ে ছন্দের যাদুতে মুগ্ধ করে রাখতো তাদের। সুন্দর সময় কেটে যেত তার।

সে পরী রাজ্যে বাস করতো এক সুন্দরী কবি। ধরে নেই তার নাম কিরন মালা। সে সুন্দরী পরী কবি কিরন মালা চাইতো সবাই তাকে ঘিরে থাকুক, নাচুক, মুগ্ধ হয়ে কবিতা লিখুক, তার পায়ের কাছে আঁছড়ে পড়ুক। অন্য কোন নারী কবিকে ঘিরে কেউ কবিতা লিখুক সে কোনভাবেই সহ্য করতে পারতো না। সে সারাক্ষনই চাইতো সব কবিরা তার চারপাশে মাছির মতো ভনভন করুক। যার কারনে কবি অরুন কুমারের নারী পরীদের চারপাশে ঘুরঘুর করা সে সহ্যই করতে পারতো না। তাই সে একটা ফন্দি আঁটলো, একদিন গোপনে কবি অরুন কুমারকে লিখে পাঠালো ,

"তোমাকে রেখেছি গোপন কুঠুরিতে
তুমি যে আমার প্রিয় আঁধার"

সে কবিতা পেয়ে কবি অরুন কুমার দিশেহারা অবস্খা। ধেই ধেই করে নাচতে লাগলো। মনে মনে ভাবলো, হায় হায় কবি কিরন মালার মতো সুন্দরী কবিতো দেখি আমার প্রেমে হাবুডুব খাচ্ছে। দিব্দিকশূণ্য হয়ে ছুটলো কবি কিরন মালার কাছে। কবিতার প্রতি উত্তরে সুন্দরী কবিকে বললো,

হেই আমার কাটুস কুটুস, দুস্টু মিস্ট প্রান ভোমরা
তুই না আমার "স্রেফ তোকে চাই" "স্রেফ তোমাকে চাই"
নয় কবিতায়, নয় বইমেলায়, ভোরের বুকে লেবুপাতা ওমে।।

তারপর, তারপর.............

সে পরী যুগল উড়ে বেড়ায় বন বাদাড়ে, ঘুরে বেড়ায় একা একা লোকালয় ছেড়ে অনেক দূরে ফেসবুকের ম্যাসেন্জারের অলিতে গলিতে। আর তাই সব পরীদের থেকে বিচ্ছিন্ন হয়ে গেল নিল কবি অরুন কুমার। গভীর প্রেমে হাবুডুবু খেতে লাগলো সুন্দরী কবির। আর যে কিছুই চাই না, তার তো আছে কবি কিরন মালা। সারাদিনময় শুধুমাত্র নাচে সুন্দরী পরী কবি কিরন মালা ঘিরে।

তারপর, তারপর কি হলো!!

তারপর, একদিন সুন্দরী পরী কবি কিরন মালা যখন বুঝতে পারলো কবি অরুন কুমারের চারপাশে আর কেউ নেই তখন তাকে টা টা বাই বাই বলে উড়ে চলে গেল অন্য কোন অরুন কুমারের খোঁজে। B-))

............. নাহ্ গল্পটা জমলো না। আসেন আরো চমকপ্রদ কোন গল্প শুনি।

এবারের রাজ্য হলো গদ্যের। সেটা কেমন??

এক ছিল এক গদ্যের রাজ্য। সেখানে ছিল এক নারী গদ্য লেখিকা। যদিও সে ভালো লিখতো কিন্তু সে চাইতো সবাই শুধু তাকে নিয়েই ব্যাস্ত থাকুক, তাকে নিয়ে কথা বলুক, খবরের পাতাগুলো তার খবর নিয়েই ভরে থাকুক। যখন খবরের পাতাগুলোতে তার খবর আসতো না, সে উম্মাদ হয়ে যেত। নতুন খবরের জন্ম দিতে মরিয়া হয়ে যেত। কখনো উস্কানীমূলক কোন লিখা লিখতো অথবা কখনো নামী দামী কোন লেখকের সয্যাসঙ্গী হয়ে তা কথা ছাপিয়ে দিতো। তার বেশ নাম ডাক ছড়িয়ে গেল দেশে বিদেশে।

তারপর তারপর কি হলো........

তো সে লেখিকাকে দেখে হালের একজন গদ্য লেখিকা ভাবলো, আরে এতো দারুন ব্যাপার!! সর্টকাটেতো ভালোই নাম কামানো যায়, সেলিব্রেটি হওয়া যায়, এসাইলাম পাওয়া যায়......!!! তারপর সে শুরু করলো উল্টাপাল্টা সিক্সটি নাইন লিখালিখি। কখনো ধর্ম, কখনো রাজনীতি, কখনো পুরুষসমাজ নিয়ে উস্কানী মূলক লিখা। তারপরও যখন দেখলো খুব একটা কাজ হচ্ছে না তখন নামীদামী কারো সয্যাসঙ্গীনী হয়ে তার সুক্ষাতিসুক্ষ বিবরন নিয়ে বই ছাপিয়ে দিলেন। .............. আর যায় কোথায়, কঠিন সেলিব্রেটি। এরকম ফ্রিতে অন্যের বেডরুমের খবর পেতে সবাই খুব পছন্দ করে তাই এ ধরনের লেখক/লেখিকার খুব সহজেই সেলিব্রেটি হয়। সাক্ষাতকার, এসাইলাম, টক শো, অনলাইন, বই, ম্যাগাজিন, টিভি........ তার মুখ দেখানো আর বন্ধই হয় না আর।।।

তারপর, তারপর......... ধুর মুড শেষ। আজ আর নাহ্ .......।

সোহানী
মার্চ ২০২৩

ছবি সূত্র: গুগুল মামা

মন্তব্য ৫০ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৫০) মন্তব্য লিখুন

১| ০৩ রা মার্চ, ২০২৩ সকাল ১১:১৭

আহমেদ জী এস বলেছেন: সোহানী,




নাহ.... আসলেই জমেনি ! :(
সক্কাল বেলাতেই মাথা আউলা-ঝাউলা করে অফ-মুডে বসে আছেন ? :P
শেষের গদ্য রাজ্যের গদ্য রানীর বিষয়টি না হয় বোঝা গেলো কিন্তু কবিতা রাজ্যের ছড়াকার আর সুন্দরী কবির কেচ্ছাটা মাথার উপ্রে দিয়ে গেলো। :((

০৪ ঠা মার্চ, ২০২৩ ভোর ৫:৪৩

সোহানী বলেছেন: থাক না কিছু মাথার বাইরে :P:P:P....। এমনিতে বেকুব জাতি নিয়া যে প্যারেশানিতে আছেন, নতুন কোন প্যারেশানি নাই বা নিলেন।

কবিতা রাজ্যের ছড়াকার আর সুন্দরী কবি নিজেদের মাঝেই থাকুক!!!

২| ০৩ রা মার্চ, ২০২৩ সকাল ১১:১৯

শেরজা তপন বলেছেন: আমিতো ভাবলাম মনে হয় জব্বর একখান কবিতা লিখেছেন :)
ও মোর আল্লা এ কি! আপনি নারী হয়ে অন্য এক নারী সেলিব্রেটি জবরদস্ত লেখিকার অপকর্মের বিরুদ্ধে কলম ধরতে দ্বীধা করছেন না দেখে আপনাকে অন্তঃস্থল থেকে সম্মান জ্ঞাপন করছি।

০৪ ঠা মার্চ, ২০২৩ ভোর ৫:৪৯

সোহানী বলেছেন: হাহাহাহা.......কবিতা!!! এ জীবনে হবে না। কবিতা লিখতে হলে সোনাবীজ ভাই কিংবা সেলিম ভাই অথবা খায়রুল ভাই এর মতো প্রেমিক একটা মন থাকতে হয়। আমি হইলাম কাটখোট্টা মানুষ, হিসেব প্লাস মাইনাস নিয়ে ব্যাস্ত থাকি। তাকে দিয়ে অন্তত কবিতা হয় না :P:P:P:P:P:P

আসলে, লেখিকা বলে জেন্ডার বিভাজন করতে চাই না। সবাই লেখক। কিন্তু যেনতেন ভাবে নাম কামাতেই হবে, দরকার হলে নোংরামীতে নামতে হবে......... সেটাতে আমার আপত্তি।

তোমার প্রতিভা থাকলে তুমি জ্বলবেই। কিন্তু তার বিকাশ নিয়ে চিন্তা নেই শুধু ধান্ধাবাজি....

৩| ০৩ রা মার্চ, ২০২৩ সকাল ১১:৪০

খায়রুল আহসান বলেছেন: সমাজের অনেক হালফিল হালচাল নিয়ে হালনাগাদ নই, এমনকি আহমেদ জী এস এর মত অর্ধেকও বুঝতে পারিনি। শেরজা তপন এর মন্তব্য পড়ে বুঝলাম, উনি হয়তো সবকিছু বুঝেছেন, কিন্তু ওনার মন্তব্যে কোন কিছু তেমন 'খোলাসা' হয়নি বলে আন্দাজও করতে পারলাম না। তাই আহমেদ জী এস এর কথাটা ধার করেই বলছি, "সব কিছুই মাথার উপ্রে দিয়ে গেলো"!!

খবর খুঁড়ে (খুঁজে) কোন কিছু জানতেও ইচ্ছুক নই। তাই আবার আসবো আপনার এই পোস্টে, দেখতে যে অন্য কারো মন্তব্য থেকে কিছু বুঝতে পারি কিনা। তখন না হয় আরও কিছু কথা বলা যাবে।

০৪ ঠা মার্চ, ২০২৩ ভোর ৫:৫২

সোহানী বলেছেন: হাহাহাহাহা......... খায়রুল ভাই!!! একটুও দরকার নেই বাজারের খবরের কবর খুঁড়ার। তাহলে ভালো মনটা বিষিয়ে উঠবে।

বাজারের অনেক খবরই ভাসে। মাঝে মাঝে দু'একটা ধরে সময় পেলে লিখি আর কি...........:):):):):)

৪| ০৩ রা মার্চ, ২০২৩ দুপুর ১:০৮

রাজীব নুর বলেছেন: অরুন কুমার আর কিরন মালা।
পোষ্টের সার্মম আপনাকেই বুঝিয়ে দিতে হবে।

০৪ ঠা মার্চ, ২০২৩ ভোর ৫:৫৪

সোহানী বলেছেন: ভাইজান, যে আর্টিস্ট বিমূর্ত ছবি আঁকে সে কি বাড়ি বাড়ি যেয়ে তার অর্থ বুঝায়ে দিয়ে আসে???

যেটার সারমর্ম বুঝেন নাই সেটার চেস্টা নাই বা করলেন ...:):):):)

৫| ০৩ রা মার্চ, ২০২৩ দুপুর ১:২১

রূপক বিধৌত সাধু বলেছেন: জীবনটাকে কতরকমভাবেই না মানুষ যাপন করে! শর্টকাটে সেলিব্রেটি হলে তার স্থায়িত্ব থাকে না।

০৪ ঠা মার্চ, ২০২৩ ভোর ৫:৫৪

সোহানী বলেছেন: থাকে থাকে রে ভাই... অন্তত এ্যাসাইলামটা নিশ্চিত হয়।

৬| ০৩ রা মার্চ, ২০২৩ দুপুর ২:০৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: জানা মতে আপনার এ পোস্ট সহ তাকে নিয়া ৩ পোস্ট হলো। আমারও এ নিয়ে ৩ কমেন্ট তাকে নিয়ে :)

তবে এসব করার জন্য মাথায় ঘিলু থাকা চাই, আর ব্যক্তিত্ব বা লজ্জা জিনিসটা একেবারে শরীর থেকে ডিলিট করে রিসাইক্লেন বিনও মুছে ফেলতে হবেক :)

০৪ ঠা মার্চ, ২০২৩ ভোর ৫:৫৯

সোহানী বলেছেন: হাহাহাহা........ আপনি বলার পর দু'টো পোস্টই অফলাইনে পড়েছি। এখনো কমেন্ট করিনি। তাহলে তাকে নিয়ে আমার পোস্ট কমেন্ট অনেক হবে।

আমি ফেসবুকে বেশ কিছুদিন আগেই লিখেছিলাম সরাসরি। এবার ভিন্ন আঙ্গিকে লিখলাম।

"ব্যক্তিত্ব বা লজ্জা"....... চরম সত্যটাই বলেছেন। ব্যক্তিত্ব বা লজ্জা থাকলে কারো গোপন কথা বাইরে আসার কথা না। নিজের গোপন কাজ লোকজনকে জানানোর কথা না।

আমার সাথে কারো সম্পর্ক ভাঙ্গতেই পারে, আর তাতে আমি প্রতিশোধ পরায়ন হবো??? এটাতো রুচি, শিক্ষা, ব্যাক্তিত্বের অভাব।

৭| ০৩ রা মার্চ, ২০২৩ দুপুর ২:০৬

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অপু তানভীরকে দিয়ে শুরু, দারাশিকোর পোস্টটা এখনো ঝুলছে। আর আপনার এ পোস্ট একটা নব জন্মের ইতিহাস হোক, সেই কামনা করছি। আমার প্রীতিময় কমেন্ট সংখ্যা ৪ :)

০৪ ঠা মার্চ, ২০২৩ ভোর ৬:০০

সোহানী বলেছেন: দারাশিকোর দারুন লিখেছে। অপু নিরপেক্ষ বিশ্লেষন করেছে। আমি শুধু জিস্টটা তুলে ধরার চেস্টা করেছি।

৮| ০৩ রা মার্চ, ২০২৩ দুপুর ২:৫৩

জুল ভার্ন বলেছেন: কিছুদিন আগে পত্রিকায় একজন সিনিয়র অভিনেত্রী কী অসাধারণ সুন্দর করে বলেছিলেন- "আমিওতো সাকিব খানের সাথে.... তাই বলেতো আমি সাকিব খানের সন্তানের মা হইনি.....সাকিব খান দেশের এক নম্বর নায়ক, তার সাথে অনেকেই শোয়.... সন্তানের মা হলে সে দ্বায়িত্ব সাকিব খানের নয়"! এমন প্রগতিশীল নারী আমাদের দেশেই আছে। অতএব, হতাশার পেছনেই আলোর রশ্মি আছে =p~

০৪ ঠা মার্চ, ২০২৩ ভোর ৬:০২

সোহানী বলেছেন: হাহাহাহাহা.......... ছাগলতো ছাগলের মতই কথা বলবে। আর এ কারনেইতো ওরা ছাগল সেলিব্রেটি।

এমন প্রগতিশীল নারীদের কারনেই প্রান্তিক নারীদের বদনাম হয়।

৯| ০৩ রা মার্চ, ২০২৩ বিকাল ৩:০৬

জুল ভার্ন বলেছেন: https://youtu.be/uBbA-qbnHKg

০৪ ঠা মার্চ, ২০২৩ ভোর ৬:০৭

সোহানী বলেছেন: হাহাহাহাহা ভাষাহীন আমি B-)) B-)) B-)) B-))

১০| ০৩ রা মার্চ, ২০২৩ বিকাল ৩:৩৭

গেঁয়ো ভূত বলেছেন: ধরে নিলাম শেষের অংশটুকু বুঝতে পারা গিয়েছে, কিন্তু, প্রথম অংশ? ওটা ধরার মতো এন্টিনা বোধহয় আমার মাথার উপরে নাই!

০৪ ঠা মার্চ, ২০২৩ ভোর ৬:২২

সোহানী বলেছেন: হাহাহাহা...... কিছু থাক না এন্টিনার বাইরে!!

১১| ০৩ রা মার্চ, ২০২৩ বিকাল ৩:৩৮

শূন্য সারমর্ম বলেছেন:

কোনো মিথলজি দ্বারা প্রভাবিত?

০৪ ঠা মার্চ, ২০২৩ ভোর ৬:২৩

সোহানী বলেছেন: হাহাহাহা নোপ!

১২| ০৩ রা মার্চ, ২০২৩ বিকাল ৩:৩৯

শূন্য সারমর্ম বলেছেন:

কোনো মিথলজি দ্বারা প্রভাবিত?

০৪ ঠা মার্চ, ২০২৩ ভোর ৬:২৩

সোহানী বলেছেন: ;) ;) ;) ;) ;)

১৩| ০৩ রা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:১৫

কামাল১৮ বলেছেন: আপনারা যারা পুরনো ব্লগার আছেন বা যারা প্রত্যেকের পোষ্ট মনযোগ দিয়ে পড়েন তারা হয়তো আন্দাজ করতে পারবেন এই ধাঁধার রহস্য।আমাদের মতো নতুনদের পক্ষে সম্ভব না।অনেকের পোষ্ট আনি পড়িই না।বিশেষ করে গল্প কবিতা।

০৪ ঠা মার্চ, ২০২৩ ভোর ৬:২৪

সোহানী বলেছেন: হাহাহাহাহা............. কামাল ভাই, আপনি অনেক পোস্ট পড়েন ও কমেন্টস করেন।

১৪| ০৩ রা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:৫০

খায়রুল আহসান বলেছেন: যাক, সোনাবীজ; অথবা ধুলোবালিছাই এর মন্তব্যে কিছুটা ক্লু পাওয়া গেল, সেটা ধরেই আহমেদ জী এস এর মত শুধু এ গল্পের দ্বিতীয়ার্ধ্বটুকু বুঝতে পারলাম। কিন্তু প্রথমার্ধ্বের "কবিতা রাজ্যের ছড়াকার আর সুন্দরী কবির কেচ্ছাটা" এখনও অধরা!
লিঙ্গ সহানুভূতির ঊর্ধ্বে উঠতে পেরে একজন নারী গদ্যকারের অপকর্ম উন্মোচন এবং তার সমালোচনা করতে পেরেছেন, এজন্য আপনাকে সাধুবাদ।

০৪ ঠা মার্চ, ২০২৩ ভোর ৬:২৯

সোহানী বলেছেন: হাহাহাহা...... থাক না কিছু রহস্য।

"লিঙ্গ সহানুভূতির ঊর্ধ্বে উঠতে পেরে একজন নারী গদ্যকারের অপকর্ম উন্মোচন এবং তার সমালোচনা করতে পেরেছেন, এজন্য আপনাকে সাধুবাদ।"

আসলে কি খায়রুল ভাই, আমি কখনই জেন্ডার ধরে বিচার করি না। আমি হিউমেন বিয়িং হিসেবে বিচার করি। আমি এ জীবনে নারী হিসেবে কোথাও কোন সহানুভূতি বা সুযোগ নেইনি।

কিন্তু জেন্ডার নিয়ে কাজ করেছি বা করি কারন মেয়েরা এখনো ঠিক জায়গায় পৈাছাতে পারেনি। তাদেরকে তাদের অধিকার নিয়ে সচেতন করতে আমি সাহায্য করি।

১৫| ০৩ রা মার্চ, ২০২৩ রাত ৯:১৮

রানার ব্লগ বলেছেন: তারপর, একদিন সুন্দরী পরী কবি কিরন মালা যখন বুঝতে পারলো কবি অরুন কুমারের চারপাশে আর কেউ নেই তখন তাকে টা টা বাই বাই বলে উড়ে চলে গেল অন্য কোন অরুন কুমারের খোঁজে।

দিন শেষে ইহাই সইত্য!!!

০৪ ঠা মার্চ, ২০২৩ ভোর ৬:৩১

সোহানী বলেছেন: সবার জন্য প্রযোজ্য নয়। শুধু কিরণমালার জন্য এটা প্রযোজ্য....... ;)

১৬| ০৩ রা মার্চ, ২০২৩ রাত ৯:৩০

কালো যাদুকর বলেছেন: ১/২ বুঝলাম। সাধুবাদ সত্যকথনে।
প্রথম ১/২ কি বলবেন?

০৫ ই মার্চ, ২০২৩ ভোর ৬:৩১

সোহানী বলেছেন: বাকি হাফ থাক না গোপনে..........

১৭| ০৩ রা মার্চ, ২০২৩ রাত ৯:৫৮

করুণাধারা বলেছেন: পরী কবিকে কিছুতেই চিনতে পারলাম না। পরে তিনিই কি উল্লেখিত গদ্য লেখিকা হয়েছিলেন?

মানুষের মনোযোগ আকর্ষণ করা এতটাই দরকার যে নিজের, পরের আব্রু যেনতেন ভাবে নষ্ট করতে হবে?

আমারও মুখ শেষ। এরা আলোচনার যোগ্য না!

তবে লেখা ভালো হয়েছে, প্লাস।


০৫ ই মার্চ, ২০২৩ ভোর ৬:৪৩

সোহানী বলেছেন: আপুরে কেমন যেন সবাই সিক হয়ে গেছে। যেমন করেই হোক সেলিব্রেটি হতে হবে। নিজের কি আছে সেটা বড় কথা নেয়, যেমন তেমন ভাবেই ভাইরাল হতে হবে।

দু'এক কলম লিখেই বই বের করেই মনে করে হুমায়ুন আহমেদ হয়ে গেছে। সবাই তাকে ঘিরে নাচবে.......

আমি কয়েকজন নতুন লেখকের বই পড়ে প্রচন্ড হতাশ হয়েছি। না আছে লিখার গভীরতা, না আছে গল্পের গভীরতা। সে তুলনায় আমাদের ব্লগাররা কত ভালো লিখে। অথচ তারা মরিয়া হয়ে আছে সেলিব্রেটি হতে।

অনেকদিন পর আপনাকে দেখে ভালো লাগছে।

১৮| ০৪ ঠা মার্চ, ২০২৩ দুপুর ১২:২০

রাজীব নুর বলেছেন: আবার এলাম। কে কি মন্তব্য করেছেন সেটা জানতে।

০৫ ই মার্চ, ২০২৩ ভোর ৬:৪৩

সোহানী বলেছেন: ধন্যবাদ।

১৯| ০৪ ঠা মার্চ, ২০২৩ দুপুর ২:১৮

ভুয়া মফিজ বলেছেন: আপনে তো দেখি দার্শনিক হয়া যাইতেছেন মনে হয়!। হেয়ালী কইরা কি একখানা লেখা দিলেন!!! প্রথম পার্টে একটা নতুন জিনিস জানলাম, পরীদের মধ্যে নারী-পুরুষ উভয়েই আছে। এতোদিন তো জানতাম, পরী মানে নারী!!! :P

দ্বিতীয় পার্ট নিয়া কিচ্ছু কমু না। এইসব নিয়া কথা কয়া সময় নষ্ট করনের কোন মানে নাই। আমার কাছে সময়ের খুব দাম। B-)

০৫ ই মার্চ, ২০২৩ ভোর ৬:৪৭

সোহানী বলেছেন: হই মিয়া, বেহেস্তে পাইবেন হুর, দুনিয়ায় পাইবেন পরী ;) ...... পাইছেনটা কি!!! একাল পরকাল সব আরামইতো দেখি আপনাগো!!!

যে, অলরেডি সেলিব্রেটি :P :P :P :P

যা দেখতাছি, দার্শনিক ভাব ধরা ছাড়াতো গতি দেখি না। B-)B-)B-)B-)

২০| ০৪ ঠা মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:১১

ঢাবিয়ান বলেছেন: পোস্ট মাথার উপ্রে দিয়া গেছে। মন্তব্য পড়ে বুঝতে পেরেছি। তসলিমা ন্সরিনের বয়স হয়ে গেছে, শুনলাম এক্সিডেন্ট করে নাকি পঙ্গু অবস্থা। তার জায়গা পুরন করতে এই প্রীতি আগমন । =p~

ব্লগার অনল চচধুরীর কাছ থেকে এই বিষয়ে একটা পোস্ট আশা করছি। তিনি মিডিয়া লাইনের।

০৫ ই মার্চ, ২০২৩ ভোর ৬:৫৪

সোহানী বলেছেন: হাহাহা ব্লগার অনল চৈাধুরীরে আর ক্ষেপায়েন না। উনি এসে ধোয়া শুরু করবে।

তসলিমা আপার আসলেই কি হইছে? উনি তো স্পেন ছিলেন, ভারতে কবে আসলো? আর স্পেন ছেড়ে ভারতে কেন ট্রিটমেন্ট করাতে গেলেন?..........

হুম, প্রীতি আপা তার শূণ্যস্থান পূরণের ট্রাই দিচ্ছে। ভালোতো ভােলো না..........

২১| ০৮ ই মার্চ, ২০২৩ রাত ২:৩৯

মিরোরডডল বলেছেন:



সোহানীপু পোষ্ট পড়লাম।
আবার পড়লাম কিন্তু কিছুই বুঝলাম না :(


১৪ ই মার্চ, ২০২৩ ভোর ৬:৫৪

সোহানী বলেছেন: হাহাহাহাহা মিরোর... থাক না কিছু না বোঝা পোস্ট ;)

২২| ০৮ ই মার্চ, ২০২৩ সকাল ৭:০৭

সেলিম আনোয়ার বলেছেন: কবিতার রাজ্য দিনে দিনে গল্প কবিতায় হোক সমৃদ্ধ। ভিন্ন স্বাদের লেখা ভালো লাগা।

১৪ ই মার্চ, ২০২৩ ভোর ৬:৫৫

সোহানী বলেছেন: ধন্যবাদ কবি ভাই।

কবিতার রাজ্য হোক সমৃদ্ধ। মেতে উঠুক সবাই হাসি আনন্দে ছন্দে।

২৩| ০৮ ই মার্চ, ২০২৩ রাত ৮:৪৬

পদাতিক চৌধুরি বলেছেন: আপু আজকে শুধু হাজিরা দিলাম।পড়া ধরিয়েন না প্লিজ।

১৪ ই মার্চ, ২০২৩ ভোর ৬:৫৬

সোহানী বলেছেন: হাজিরা দিলেন ৮ই মার্চে। আজ ১৩, পড়াতো এবার ধরতেই হাবে..............হাহাহাহা

২৪| ০১ লা এপ্রিল, ২০২৩ রাত ১১:৩২

ডঃ এম এ আলী বলেছেন:




পোষ্টটি দেখতে প্রায় মাস খানেক বিলম্ব হয়ে গেলো ।
পরিস্থানের বিষয় নিয়ে লেখা আমার বরাবরই ভাল লাগে।
এদিকে আপনি পরিস্থানের কবিতার আসর তো বেশ জমিয়ে তুলেছেন । কথা ছবি কাব্যাংশ সকলি সকলি সুন্দর
ও সরল , শুধু গন্ডগুল পাকিয়েছে নারী কবির কির্তী কলাপ । আমার মস্তব্যে বিতর্কীত কবি তসলিমা নাসরিনের
কবিতার উদ্ধৃতি দেয়ায় মন্তব্যটি “ভালো” লাগবে কিনা সেটা আপনার সম্পূর্ণ নিজস্ব ব্যাপার, । তবে পোষ্টটির
প্রথম পর্ব তথা পরিস্থানের নারী কবির কান্ড কারখানা পাঠান্তে বিতর্কীত কবি তসলিমা নাসরিনের একটা কবিতার
কতগুলি লাইন মাথায় আসল, কবিতাটির নাম “ও মেয়ে শোনো” | দু একটি শব্দ ও কতেক চড়ণ বাদ দিয়ে
নিচে কবিতাটির প্রাসঙ্গিক কাব্যাংশ উদ্ধৃত করে দেওয়া হলো |
………………….
……………………
তুমি কি করবে জানো?
তুমি এখন উঠে দাঁড়াবে
পিঠটা টান টান করে, মাথাটা উঁচু করে দাঁড়াবে,
তুমি কথা বলবে, অনর্গল বলবে, যা ইচ্ছে তাই বলবে,
জোরে বলবে,
চিৎকার করে বলবে,
এমন চিৎকার করবে যেন ওরা দুহাতে ওদের কান চেপে রাখে।
ওরা তোমাকে বলবে, ছি ছি! বেহায়া বেশরম
শুনে তুমি হাসবে।
ওরা তোমাকে বলবে, তোর চরিত্রের ঠিক নেই,
শুনে তুমি জোরে হাসবে
বলবে তুই নষ্ট ভ্রষ্ট
তুমি আরও জোরে হাসবে
হাসি শুনে ওরা চেঁচিয়ে বলবে, তুই একটা …….
তুমি কোমরে দুহাত রেখে পা ফাঁক করে দাঁড়িয়ে বলবে, হ্যাঁ আমি ……..
ওদের পিলে চমকে উঠবে। ওরা বিস্ফারিত চোখে তোমাকে দেখবে। ওরা পলকহীন তোমাকে
দেখবে। তুমি আরও কিছু বলো কি না শোনার জন্য কান পেতে থাকবে।
ওদের মধ্যে যারা পুরুষ তাদের বুক দুরু দুরু কাঁপবে,
ওদের মধ্যে যারা তোমার মত নারী তারা সবাই তোমার মত …… হওয়ার স্বপ্ন দেখবে।


আপনার মুড অফ দেখে পোষ্টের গদ্য অংশ নিয়ে এখন আর না কব কথা ।

শুভেচ্ছা রইল

০২ রা এপ্রিল, ২০২৩ সকাল ৮:৪৫

সোহানী বলেছেন: আলী ভাই, তসলিমার লিখা প্রতিটা বই পড়েছি। তার কবিতাগুলো অসাধারন। কানাডায় ও তার বেশ ক'টা বই আমার কাছে আছে। দেশ থেকে আমার সংগ্রহে থাকা বই থেকে নিয়ে এসেছিলাম গতবার।

কিন্তু ঝামেলা পাকিয়েছে "লজ্জা" বইটি থেকে। আমি অনেক ছোট ছিলাম যখন বইটি পড়ি, তারপরও অন্তত বিরক্ত হয়েছিলাম এমন মিথ্যাচার দেখে। তারপর থেকে তার লিখার মান পরতে থাকে, সেই আগের মতো ভালো লাগে না। কেন জানি আমার কাছে নৈতিকতা অনেক উপরে, মিথ্যাচার আমি মানতে পারি না। হয়তো সে কারনে তার লিখা আর আগের মতো ভালো লাগে না।

এ কবিতাটা আমার অনেক পছন্দের। এক সময় স্টেজে তার কবিতা অনেক আবৃত্তি করতাম। এখনো মাঝে মাঝে পড়ি।

গদ্য অংশ নিয়ে আলোচনা আর কি করবেন.......... আমার কাছে তাকে কোন লেখিকাই মনে হয় না।

যাক, সব বাদ। আপনার শরীর কেমন? শীততো প্রায় শেষ, এবার নিশ্চয় ভালো ফিল করছেন। যদিও আমাদের শীত শেষ হতে অনেক দেরী। আজকেও ওয়েদার ভালো না, ঝিরঝির বৃষ্টি। তারপরও শনিবার বলে একাই ড্রাইভ করতে বেড়িয়েছিলাম। একটু ওয়েদার ভালো হলেই বেড়িয়ে পড়ি।

২৫| ১৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:০৬

Md Irfanul Haque Rabbi বলেছেন: আপনাকে ফেইসবুক ম্যাসেঞ্জারে নক দিয়েছি। দয়া করে রিপ্লাই দিবেন
ধান্যবাদ

২৬| ১৭ ই এপ্রিল, ২০২৩ দুপুর ২:১৮

Md Irfanul Haque Rabbi বলেছেন: আপনাকে ফেইসবুক ম্যাসেঞ্জারে নক দিয়েছি। দয়া করে রিপ্লাই দিবেন
ধান্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.