নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যা শুনি- যা দেখি - যা ভাবি - তা লিখতে ইচ্ছে করে ।

কিবরিয়া জাহিদ মামুন

শহুরে ফোকলোর

কিবরিয়া জাহিদ মামুন › বিস্তারিত পোস্টঃ

২৫ মার্চ ১৯৭১

২৫ শে মার্চ, ২০১৭ দুপুর ২:৪১

[link|25 March 1971|25 March 1971]25 March 1971

২৫ শে মার্চে ঢাকা ভার্সিটিতে পাকিস্তানী বাহিনীর হত্যার স্যাটেলাইট ভিডিও । প্রথমে সব মানুষ কে ঘড়ির কাটার বারোটার এংগেলে জড়ো করে তারপর ঘড়ির কাটার দুটোর এংগেলে আনে তারপর সবাইকে গুলি করে মারে । একজন জীবন ভিখ্খা চাচ্ছিল তাকেও গুলি করে মারে শেষ পর্যন্ত । গুলি করবার পর বেয়নেট চার্জ করে মৃতূ নিশ্চিত করে । গুলির শব্দে সামনে দিয়ে দুটো কুকুর বা গরু পালিয়ে যাচ্ছিল ।
পরিশেষে রক্তখয়ী যুদ্ধের মধ্যে দিয়ে বাংলাদেশ স্বাধীন হয় । আন্তজার্তিক ভাবে এই যুদ্ধের নাম হয় ইন্দ পাকিস্তান যুদ্ধ । ৯৩০০০ হাজার যুদ্ধ বন্দিকে ইনডিয়া নিয়ে যায় । ৯৩০০০ হাজারের ৯৩ জন মাস্টার মাইন্ড নিয়াজি সহ আমরা রাখতে পারিনি ।
দিত্বীয় বিশ্বযুদ্ধে ফিলিপাইনে জীবন্ত আমেরিকান সৈন্যকে যেভাবে জাপানিজ সৈন্যরা গরম পানিতে সিদ্ধ করেছিল সেই ভাবে যদি পাকিস্তানী ৯৩০০০ হাজারের ৯৩ জনকে নিয়াজি সহ গরম পানিতে জীবন্ত সিদ্ধ করা যেত অথবা ইজরেলের মোসাদের মত গোপন মিশন চালিয়ে পাকিস্তানেই এদের শেষ করা যেত বা মোসাদ যেমন করে আর্জেন্টিনা থেকে আইখম্যান কে ধরে এনে ফাশিতে ঝুলিয়ে ছিল তেমন করে এদের ঝুলানো যেত তাহলে হয়তোবা এই নিরীহ বাংগালীর প্রানের দাম রক্তের দাম পাওয়া যেত ।

25 March 1971

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৫ শে মার্চ, ২০১৭ বিকাল ৪:১৪

চাঁদগাজী বলেছেন:


তখনকার রাজনৈতিক ও বিশ্ব পরিস্হিতে পাকী বাহিনী সারেন্ডার করে, চলে গেছে!

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.