নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যা শুনি- যা দেখি - যা ভাবি - তা লিখতে ইচ্ছে করে ।

কিবরিয়া জাহিদ মামুন

শহুরে ফোকলোর

কিবরিয়া জাহিদ মামুন › বিস্তারিত পোস্টঃ

ব্যানানা রিপাবলিক অফ হানুলুলু - ওয়ালাতো মায়ালাতু চেয়ার । মোয়ালা আপদু সা জাহান্নাম । চেয়ার ঠিক তো সব ঠিক । বাকী দুনিয়া জাহান্মামে যাক ।

২০ শে জুলাই, ২০২০ ভোর ৬:০৫

মহামতি হেনরী কিসিন্জার পৃথিবীর দুটো দেশকে বটমলেস বাসকেট বা তলাবিহীন ঝুড়ি বলেছিলেন । একটি বাংলাদেশ আর একটি ব্যানানা রিপাবলিক অফ হানুলুলু । বাংলাদেশে তার উদিত, মন্ডিত, মাথিত, নাদিত, যাপিত, তাপিত, সদাসিদ, রাজনৈতিক নেতা, কামেল ব্যাক্তিবর্গ, প্রোথিত, গ্রথিত বুদ্ধিজীবি সমাজ, ও মথিত, দলিত আমলা কামলা সবাই কাধে কাধ রেখে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছেন । কিন্তু ব্যনানা রিপাবলিক অফ হানুলুলু সেই উচ্চতাটা ধরতেই পারেনি ।

সারা পৃথিবীর উন্নয়ন স্কুল গুলোতে আজ বাংলাদেশের নাম পড়ানো হয় । হাভার্ড, অকসফোরড, প্রিন্সটন, কর্নেল, পেন, ম্যাক মাস্টার । "হানুলুলুর বৃজে বাশ" শিরোনামে ইউভার্সিটি অফ ওয়াটারলুর সিভিল এন্ড ইনভায়রোন্টমেন্ট ফ্যাকাল্টির জার্নালে লেখা এসেছে । এমন লেখা দেখে হানুলুলুর মন্ত্রী ও কতিপয় বিশ্ববিদ্যালয়ের শিখ্খক বলেছেন লাতো ফাপরুরজি ওলাতো রুতলু কাশু।
মানে (আমরা কাশেম মানে ক্যাশ বা কাশু দেইনি বলে এমন ফাপরবাজী করেছে ) হানুলুলুর মুদ্রা ক্যাশ কে অনেকে কাশেম বলে ।

এমন অনেক বিষয় নয়ে প্রেসিডেন্ট শাহ আবজেল মোহাম্মদ বেশ চিন্তিত । তিনি ইদানিং হাভানার চুরুট খাচ্ছেন । নিজের মধ্যে ক্যাস্ত্রো, চের মত ভাব অনুভব করতে চাচ্ছেন । বা নিতে চাচ্ছেন । কিন্তু তার মনে হচ্ছে তিনি পাকিস্তানের জারদারীর মত মি. টেন পার্সেন্ট । জারদারী বন্যার সময় জার্মানীতে বারবনীতার সাথে হোটেলে শুয়েছিলেন সেটা চাওর হয়েছিল । পাকিস্তানী মিডিয়াতে ।

কিন্তু শাহ আবজেল মোহাম্মদের টা চাওর হয়নি । কিন্তু তিনি নিজে নিজে ভাবছেন । তার দেশেও বন্যা । তিনিও কোলনে গেছেন । প্রেসিডেন্টের অনারে কোলনের ফেডারেল গভমেন্টের হেড মেয়র পার্টি দিয়েছেন । সেখানে কোলনের ফেমাস মডেলরা এসছে । পরিচয়, বাতচিত হয়েছে । চাওর তো হয়নি ।

দেশে এসেই রাজ্যের সব খবর । ডাবল সিন্নি ।
সেটা কি ?
সিন্নি নামের এক নারীর জামাইকে কুপিয়ে মেরেছে এমপি পুত্রের ছেলের ড্রাগস হেন্ডেলকারী । সিন্নি বাচাতে গিয়ে পারেনি । মানুষ দাড়িয়ে দেখেছে । সেই সিন্নি এখন খুনের আসামী । সিন্নীর চোখ দেখলে মনে হচ্ছে সে পশ্চিম হানুলুলুর হায়েনা ফোর্সের হাতে সারা রাত নির্যাতিতা হয়েছে ।

যে যুদ্ধে হানুলুলু জিতেছিল সেই হায়েনাদের বিরুদ্ধে । কোন ল-ইয়ার দাড়াতে পারেনি । সিন্নির জন্য । যেটা সংবিধানের সম্পুর্ন ভায়োলেশন । এমন শত শত ভায়োলেশন প্রেসিডেন্ট শাহ আবজেল মোহাম্মদের সরকার কেয়ার করেন না । যারা দেশেে পাবলিক সার্ভেন্ট যারা জনগনের জন্য শপথ নেয়া, জনগন ও দেশকে রিপ্রেজেন্ট করবেন বলে জনগনের ট্যাকসের টাকায় বেতন নেন সকল সুযোগ সুবিধা ভোগ করবেন তারা সবাই বেচা হয়েছেন । ওদিকে এমপি পুত্রের নিষেধ ছিল বলে ল ইয়ার দাড়াতে পারেনি ।

শাহ আবজেল মোহাম্মদের মনে পড়ল এই এমপি ১৫ কোটি কাশেম দিয়ে নমিনেশন কিনে ছিল । আবজেল মোহাম্মেদের ইচ্ছা ছিলনা নমিনেশন দেবার । লোকাল রাজনীতিবিদরা পুরো বিরুদ্ধচারন করেছিল । কিন্তু বেটা কি করে জানি শাহ আবজেলের মেয়ের জয়িতা বাহাদুরুর কাছে যেতে পেরেছিল ।
মেয়েকে শাহ আবজেল বলেছিল তোমাকে আমি ২০ কোটি কাশেম নিয়ে দিচ্ছি এরে নমিনেশন দিওনা ।
মেয়ে রাজী না ।
একটা মাত্র মেয়ে আবদার করেছে কি আর করা । ভোট তো আর আগের সিসটেমে বা পৃথিবীর কোন সিসটেমে নেই । একবার নামটা লেখাতে পারলে টাকার লেনদেন ক্লিয়ার হলেই এমপি । তাহাজ্জুদে লোক দেখানো ভোট শুরু বিকেল তিনটায় শেষ । ৯৫% ভোটার উপস্থিতি । মৃত দাদা, নানা সবার ভোট গৃহিত হয়েছে । মৃত দাদা নানাদের ভোট কে দিল কেউ জানেনা । অনেকে মকারী দোয়া পড়ছে মৃত আত্মীয়রা ভোট দিতে এসে যেন তাদের বেচে থাকা আত্মীয় স্বজনদের সাথে দেখা করে যান ।

আর, এক সিন্নি হল মাজারের সিন্নি । মাজারে সিন্নির টাকা মেরে দিয়েছে ড্যাবের এক কর্নেল । ড্যাব হল হানুলুলুর এলিট ফোর্স । কর্নেলের সাথে আরও কিছু সৈন্য ছিল । ওদিকে দেশের সাবেক প্লেবয় প্রেসিডেন্ট মারা গেছে । শাহ আবজেল মোহাম্মদ বলেছিলেন ৯ তারিখে মৃত ঘোষনা করতে । তিনি ফিরে আসবার পর । যিনি টেলিফোন রিসিভ করেছিলেন তিনি শোনেন ৬ তারিখ এবং ৬ তারিখে মৃত ঘোষনা করা হয় । এই নয় ছয় নিয়েই প্রেসিডেন্ট শাহ আবজেল মোহাম্মদ বেশ চ্যাতা ।

এই উল্টাপাল্টার মাঝে স্মীতা কুন্ডু নামের এক নারী আম্রিকান প্রেসিডেন্ট জয়নাল ট্রাম্পের কাছে হানুলুলুতে চার কোটি মাইনোরিটি, নির্য়াতিত, গুম, ও ভিটেমাটি ছাড়ার কথা বলেছেন ।
আবজেল মোহাম্মদ চুরুট খাচ্ছেন । সাথে ব্রাজিলের কফি । ক্যাস্ত্রো, চের মত ভাবটা আসছে না । না আসুক ম্যারাডোনার মত হলেও খতি নেই । পচিশ বছর বয়সী পিএস মিস ওতেলিয়া ওহেরা কে ডাকলেন । তার চুরুট কফি খাওয়া কেমন লাগছে সেটা জানার জন্য ? মিস ওহেরা বললেন জয় শ্রীরাম দেশের নায়ক উওম কুমারের মত ।
গভীর ভাবে মিস ওহেরার দিকে তাকিয়ে হাত দিয়ে ইশারা করলেন চলে যেতে ।
মিস ওহেরা ভাবলেন তিনি কি ভুল বললেন । চাকুরী কি আছে না নাই ? আর একটু চিন্তা করে তো বলা যেত । কিন্তু হারামজাদা তো চিন্তা করতে দেয়না । সব কিছুতেই চিন্তার সময় দেবেনা । হারামজাদা বলার পর ইতি উতি তাকাল মিস ওহেরা মনে মনে বলেছে তবু ভয় যদি কেউ শোনে ।

মিস ওহেরা চলে যাবার পর শাহ আবজেল মোহাম্মদ ভাবছেন উওম কুমারের বিষয়টা মাথায় এলনা কেন ?

আবার চোখ পড়ল কাগজের লেখা গুলোর উপরে
লুটিং শেরাইন একস ড্যাব অফিসিয়াল হেল্ড
সিন্নি কনফেসেস
লোকজন শেরাইন আর সিন্নিকে এক করেছে ।
ওয়ান্স এ প্রেসিডেন্ট অলওয়েজ প্রিসিডেন্ট, ফরমার প্রেসিডেন্ট পাসেস এওয়ে ।


শাহ আবজেল মোহাম্মদ মনে মনে নিজেকে বলছেন এত ভাবনা চিন্তার কিছু নাই ঘটনা ঘটবেই ।
ওয়ালাতো মায়ালাতু চেয়ার । মোয়ালা আপদু সা জাহান্নাম ।
চেয়ার ঠিক সব ঠিক । বাকী দুনিয়া জাহান্মামে যাক ।

হানুলুলু পোষ্ট থেকে ভাষান্তরীত ।
একটি কাল্পনিক রম্য । জীবিত মৃত কারও সাথে মিল নেই ।

মন্তব্য ৬ টি রেটিং +৩/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২০ শে জুলাই, ২০২০ ভোর ৬:১১

নেওয়াজ আলি বলেছেন: এখন উনি থাকলে বলতো বাংলাদেশ শামীম সাহেদ সাবরিনা ও পাপিয়া পাপুলের দেশ।

২| ২০ শে জুলাই, ২০২০ ভোর ৬:২৫

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: শাহ অবজেল মোহাম্মদের বাংলাদেশ থেকে তথ্য, স্বাস্থ্য ও নৌমন্ত্রী ডেপুটেশনে হায়ার করলেই পারে। এতে দুপক্ষেরই লাভ হবে, বাংলাদেশে পাবে বৈদেশিক মুদ্রায় রেমিটেন্স আর শাহ অবজেল পাবে মোক্ষম উপদেশ। ফাও হিসাবে বাংলাদেশ কাদের মিয়াকেও রাজনৈতিক উপদেষ্টা হিসাবে পাঠাতে পারে - যার রয়েছে কোরোনাকে তুড়ি মেরে উড়িয়ে দেয়ার বিশাল অভিজ্ঞতা। ওয়ালাতো লাভা মিচুয়ালাতু কাদুম - এতে দু পক্ষেরই লাভ হবে।

৩| ২০ শে জুলাই, ২০২০ সকাল ৯:০২

বিদ্রোহী ভৃগু বলেছেন: ওয়ালাতো মায়ালাতু বিগ কলিজা, মোয়ালা আপদু সা গুম ।
আপনার কলিজাতো বিগ হার্ট ;) গুমনজর থেকে মালিক রক্ষা করুন ;)

হনুলুলুর আমজনতার পক্ষ থেকে ওয়ালাতো মায়ালাতু তাহাজ্জাতু মা সালামাতু
আপনার জন্য তাহাজ্জুতের গভীর নিশিথের লাল সামাল :P


৪| ২০ শে জুলাই, ২০২০ সকাল ১০:২৯

শেরজা তপন বলেছেন: ভয়ঙ্কর কিছু কথা বেশ রসিয়ে বলেছেন। সব স্বৈরাচারী আবজেলরা'ই এই রকম হয়

৫| ২০ শে জুলাই, ২০২০ দুপুর ১:২৫

রাজীব নুর বলেছেন: দেশ অনেক বদকে গেছে। পৃথিবীর অনেক দেশ থেকে আমাদের দেশ অনেক ভালো আছে।

৬| ২০ শে জুলাই, ২০২০ দুপুর ১:৫৯

জনৈক অপদার্থ বলেছেন: হযরতের নজরে পড়লে খবর আছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.