নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

https://www.facebook.com/bicharmani

বিচার মানি তালগাছ আমার

বিচার মানি তালগাছ আমার › বিস্তারিত পোস্টঃ

আস্তিক/নাস্তিক সবার জন্য সামহোয়ারইন ব্লগ...

১৬ ই জুন, ২০২০ সকাল ১০:৩২

১. আমি কখনো আস্তিক/নাস্তিক বিতর্ক নিয়ে ব্লগ লিখি না, মন্তব্যও করি না। কারণ, এগুলো বৃথা। দুই পক্ষই অনড় থাকে তাদের যুক্তিতে। যাই হোক, কয়েকদিন পর পরই এসব বিষয়ে কেউ না কেউ লিখে। গতকালকে টারজান০০০০৭ এর পোস্টের পর আবার সেই বিতর্ক শুরু হল। মডারেটরও নিজের অবস্থান ব্যাখ্যা করেছেন সেই পোস্টে। তারই পরিপ্রেক্ষিতে এই পোস্ট...

২. একজন ব্লগার নাস্তিক হোক, ধর্ম বিদ্বেষী হোক, ইসলাম বিদ্বেষী হোক কোন আপত্তি নেই। তিনি তেনার মতামত জানাবেন ভাল কথা। তিনি আমাদের মহানবী(সাঃ)’র নামের শেষে ‘সাঃ’ বসাবেন না তাও মানলাম। কিন্তু উনাকে(মহানবী (সাঃ)) কুৎসিত ভাবে কিছু বিশেষণে লেখা, উনার চরিত্র নিয়ে ব্যাঙ্গ করা মন্তব্য/পোস্ট কীভাবে সামু’তে টিকে থাকে? যেখানে সরকারও এই ব্যপারে খুব সতর্ক সেখানে সামু-মডারেটর/কর্তৃপক্ষ এইসব ‘কুরুচিপূর্ণ বিশেষণ’ কীভাবে এলাউ করে?

৩. এমন কিছু কি করা যায় যে ঐ শব্দগুলো মুছে দিয়ে পোস্ট রেখে দেওয়া যাবে? সবচেয়ে বড় কথা আমরা যদি বঙ্গবন্ধুকে অসম্মান করে সামাজিক যোগাযোগ মাধ্যমে বা ব্লগে কিছু লিখতে না পারি, সামু ব্লগের নীতি অনুযায়ী যুদ্ধাপরাধীদের পক্ষে ও মুক্তিযুদ্ধের বিপক্ষে কিছু না লেখা যায়, তাহলে মহানবী(সাঃ) কে অসম্মান করা পোস্ট/মন্তব্য কীভাবে প্রকাশ পায়?

৪. মডারেটর নিজেও ধর্মবিদ্বেষী নন। তাহলেে কেন ব্লগকে সরকারের নজরে পড়ার সুযোগ করে দিচ্ছেন? মহানবী (সাঃ) কে নিয়ে এসব শব্দ মন্তব্য সরকারের চোখে পড়লে স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনাও উষ্মা প্রকাশ করবেন।

মন্তব্য ৩১ টি রেটিং +৫/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ১৬ ই জুন, ২০২০ সকাল ১০:৫৬

বিজন রয় বলেছেন: আমি আর কেনি কিছু বুঝতে চাই না, তাই চুপ থাকি।

১৬ ই জুন, ২০২০ সকাল ১১:০০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: বোবার শত্রু নাই। খামাখা বিতর্কে লাভ নেই...

২| ১৬ ই জুন, ২০২০ সকাল ১১:০৪

বিজন রয় বলেছেন: আসলে এক সময় খুব বলেছি, বলতাম।

কিন্তু ভাল কথা কেহ শুনতে চায় না। তাদের আর বলে লাভ কি।
আর ফলাফল এখন দেখতে পাচ্ছি। তারা এবং দেশ কোথায় যাচ্ছে, দেখতে পাচ্ছি।
এখন বসে বসে তাদের নিমজ্জন দেখি আর হাসি।

হা হা হা হা ......

১৬ ই জুন, ২০২০ সকাল ১১:১১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: আমি সাধারণত ওসব পড়তেও চাই না...

৩| ১৬ ই জুন, ২০২০ সকাল ১১:০৬

বিজন রয় বলেছেন: তবে হ্যাঁ, কেহ গায়ে পড়ে লাগতে আসলে কিনতু ছেড়ে দিব না।

১৬ ই জুন, ২০২০ সকাল ১১:১১

বিচার মানি তালগাছ আমার বলেছেন: তাতো অবশ্যই।

৪| ১৬ ই জুন, ২০২০ সকাল ১১:০৯

সেলিম আনোয়ার বলেছেন: উপলব্ধির বিষয়। আপনি পোস্ট দেয়ার পর প্রতিক্রিয়া দেখুন। অথচ মডু কে কি পরিমান তেল দেয়া হয় দেখুন।
যার যতটুকু প্রাপ্য সম্মান ততটুকু দেয়া উচিৎ। ব্যক্তি আক্রমণ নিন্দনীয় হলে মুহাম্মদ সঃ কি ব্যক্তি নন। তার চেয়ে সম্মানিত কেউ কি আছেন। নিজের আত্নসম্মানের বিষয়ে আনা । আরেকজনের বেলায় শূন্য আনা । আবার মহা ব্লগার ভাবখানা।

১৬ ই জুন, ২০২০ সকাল ১১:১৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সামু কর্তৃপক্ষ বাক স্বাধীনতায় বিশ্বাস করে। কিন্তু তাদেরও কিছু লিমিট আছে কতদূর পর্যন্ত স্বাধীনতা দেয়া যাবে, যাবে না। কিছুদিন আগে অধ্যাপক আনিসুজ্জামানকে নিয়ে বিতর্কিত মন্তব্য করায় ঐ পোস্ট মুছে ফেলা হয়েছিল। তাহলে মহানবী(সাঃ) কে নিয়ে কেন খারাপ মন্তব্যগুলো রেখে দেওয়া হবে?

৫| ১৬ ই জুন, ২০২০ দুপুর ১২:২২

ভুয়া মফিজ বলেছেন: রাসূলের (সাঃ) অবমাননা রাষ্ট্রদ্রোহীতার শামিল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সংবিধানের ৪১ নং ধারায় প্রত্যেক ব্যক্তিকে তার ধর্ম পালন ও সংরক্ষণের অধিকার দেওয়া হয়েছে। অন্য কোনো ধর্ম বা কোনো ধর্মের নেতার বিষয়ে কটূক্তি করা সংবিধান তথা রাষ্ট্রবিরোধী কাজ। সুতরাং যারাই এ কাজটি করবে তারা রাষ্ট্রদ্রোহীতার অপরাধে অপরাধী।

ব্লগের নীতিমালায়ও আছে, যেটা ব্লগার টারজান ০০০০৭ এর পোষ্টে ব্লগার ঢাবিয়ান বলেছেন (১৮ নং মন্তব্যের ২ এবং ৪ পয়েন্ট)।

আমার তো মনে হচ্ছে, বাক-স্বাধীনতার নামে আর কিছুদিন পরে ব্লগের ঝগড়ায় বাবা-মাকেও টেনে আনা হবে।

মহানবী (সাঃ)কে নিয়ে অশ্লীল কথা বললে দেশে কি হয় তার অনেক উদাহরন আছে। সর্বশেষ উদাহরন সম্ভবতঃ ২০১৯ সালের ভোলার বোরহানউদ্দিন উপজেলার ঘটনাটা। আমার আসলে ব্লগের এই ব্যাপারটা মাথায় ঢোকে না। আজিব কাজকারবার!!!

১৬ ই জুন, ২০২০ দুপুর ১:৫২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সেটা আমারও নজরে এসেছে। নীতিমালায় থাকার পরও কেন পদক্ষেপ নেয়া হয় না। অবশ্য পদক্ষেপ নেওয়া হলে ঐ ব্লগারের(নাস্তিক) সব পোস্ট/মন্তব্যই মুছতে হবে। কারণ, সে যে কোন বিষয়েই গরুর রচনার মত আমাদের নবী(সাঃ) কে টেনে এনে একটা বাজে মন্তব্য করবেই। ওদিকে কথিত ব্লগারের সব লেখা মুছে ফেললে 'সামু ইসলামী ব্লগ', 'বাক স্বাধীনতা নেই' - এসব মন্তব্যও শুনতে হবে কর্তৃপক্ষকে। তাই আমার প্রস্তাব ছিল এমন কিছু করা যায় কিনা আপত্তিকর শব্দগুলো মুছে দিয়ে পোস্ট প্রকাশ করা...

৬| ১৬ ই জুন, ২০২০ দুপুর ১২:৫০

মোঃ খুরশীদ আলম বলেছেন: আবু লাহাব-আবু জেহেলের ‍উত্তরসূরীদের ইসলাম বিদ্বেষীতা নতুন কিছু নয়। এদের সব কথার উত্তর দেয়াারও দরকার নাই।

১৬ ই জুন, ২০২০ দুপুর ১:৫৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উত্তর দেয়ার দরকার নেই। সত্য। তবে দেশের সংবিধান অনুযায়ী এসব শব্দ/বাক্য/লেখা ব্লগে থাকা সমীচিন নয় বলে মতামত জানালাম...

৭| ১৬ ই জুন, ২০২০ দুপুর ১:১৩

রাজীব নুর বলেছেন: নাস্তিক আস্তিক নিয়ে তর্ক হোক, যুক্তি হোক, হোক আলোচনা।
তবে ভাষা সুন্দর রাখতে হবে।

১৬ ই জুন, ২০২০ দুপুর ১:৫৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এই ব্লগেই বিভিন্ন মন্তব্যে লিখেছি, আমরা হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টানকে বন্ধু বানাতে পারলে নাস্তিককে বানাতে দোষ কোথায়? তাদের লেখা ছাপাতেও দোষ নেই। তবে ভাষা সুন্দর হতে হবে...

৮| ১৬ ই জুন, ২০২০ দুপুর ১:৩৪

মোহাম্মদ গোফরান বলেছেন: বাংলাদেশে কোন নাস্তিক নেই। ইসলাম বিদ্বেষী বলতে পারেন বড়জোর।

১৬ ই জুন, ২০২০ দুপুর ১:৫৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: অনেকাংশেই সত্য এই কথা। ব্যতিক্রমী নাস্তিক চোখে পড়েনি...

৯| ১৬ ই জুন, ২০২০ দুপুর ২:৫৯

নেওয়াজ আলি বলেছেন: নাস্তিক আস্তিক সবাইর জন্য ওপেন বগ্ল। ধৈর্য্য থাকলে শালীনভাবে একে অন্যের যুক্তি খন্ডন করুণ । না হয় এড়িয়ে চলুন। আমি মুসলিম আমার ধর্ম ইসলাম এইটাই যথেষ্ট ।

১৬ ই জুন, ২০২০ বিকাল ৩:২৮

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সহমত...

১০| ১৬ ই জুন, ২০২০ বিকাল ৩:৪৫

ব্লগার_প্রান্ত বলেছেন: আমি যখন প্রথম ব্লগিং শুরু করি, তখন স্কুল পাশ করিনাই। রাজীব নুর ভাইয়ের পোষ্টগুলোর মতো একটা পোস্ট আমি দিয়েছিলাম। আপনি সেখানে আমার পারসোনাল স্পেস দখল করে একটা উইয়ার্ড মন্তব্য করেছিলেন, যেটা পড়ে, রাগে দুঃখে আমি পোস্টটাই ডিলেট করে দেই। আমি আপনাকে একদমই পছন্দ করিনা, কারণ আপনি অযৌক্তিকভাবে আপনার বাকস্বাধীনতাকে ব্যবহার করে আমার মনে কষ্ট দিয়েছিলেন।
ব্যপারটা এমননা যে, আমি কখনো কাউকে মন্তব্য করে কষ্ট দেইনাই, হয়তো দিয়েছি, যেটা করা কোনদিনও উচিত হয়নাই। কোন ভাবেই উচিত হয়নাই। বাকস্বাধীনতার অপব্যবহার করে মানুষের মনে কষ্ট দেয়াটাও, আমার দৃষ্টিতে একটা অপরাধ।

১৬ ই জুন, ২০২০ বিকাল ৪:০৪

বিচার মানি তালগাছ আমার বলেছেন: ঐটা কি মনে কষ্ট দেয়ার মত মন্তব্য ছিল নাকি সমালোচনামূলক ছিল এখন মনে পড়ছে না। যাই হোক, ব্লগে অনেক কটু মন্তব্য(গালি নয়) সহ্য করে টিকে থাকতে হয়। তবে আজকের টপিক এটা নয়...

১১| ১৬ ই জুন, ২০২০ রাত ৮:৩৯

ঢাবিয়ান বলেছেন: উদাসী স্বপ্ন ব্লগের নীতিমালা ভঙ্গ করে প্রতিনিয়ত ধর্মকে অশ্লীল আক্রমন করে পোস্ট ও কমেন্ট দেয়। যেহেতু তিনি নীতিমালা ভঙ্গ করেছেন, তাই তার আইডি ব্যান চাই।

১৭ ই জুন, ২০২০ দুপুর ১২:৫২

বিচার মানি তালগাছ আমার বলেছেন: লাভ নেই। আগেও একবার ব্যান হয়ে আবার ফেরত পেয়েছে আই ডি...

১২| ১৭ ই জুন, ২০২০ দুপুর ১২:১১

রাশিয়া বলেছেন: উদাসী স্বপ্নকে ব্যান করে দিলে সব সমস্যার সমাধান হয়ে যায়। ব্লগারদের দাবিও তাই। কিন্তু মডুরা একরকম ঘাড় ত্যাড়ামি করে তাকে রেখে দিয়েছে। এমনকি তার কমেন্টের আপত্তিকর কথাগুলোও মুছে দিচ্ছেনা। এতে প্রতীয়মান হয় যে, সে কোনভাবে সামুর কোন মহাবিপদ থেকে উদ্ধার করে দিয়েছে অথবা তার আইডি ব্যান না করার জন্য উপর মহলের চাপ আছে।

লঘুপাপে অন্য ব্লগারদেরকে গুরুদন্ড দেয়ার বদনাম সামু'র বরাবরই আছে। কিন্তু এই ব্লগার গুরুপাপ করেও বারবার পার পেয়ে যাচ্ছে। এর রহস্য কি, তাও মডুরা ক্লিয়ার করছেনা।

কেউ যদি বলে আল্লাহ্‌ বলে কিছু নেই, তাতে আমাদের কারো কিছু যেয়ে আসেনা - বিশ্বাসের ভিন্নতা থাকতেই পারে, মতামতের স্বাধীনতাও থাকা উচিত। কিন্তু কেউ যদি বলে আমার খাটের তলায় বসে গাঞ্জা টানে, তাহলে প্রতিক্রিয়া কি হয়, ২০১৩ সালে বিশ্বের মানুষ তা দেখেছে।

১৭ ই জুন, ২০২০ দুপুর ১২:৫৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উনি কী সব শব্দ যে ব্যবহার করেন নবী রাসুলকে নিয়ে বলতেও আমার বুক কাঁপে। আরো কয়েকজন অবিশ্বাসী এই ব্লগে আছেন। কিন্তু তেনারা অশ্লীল ভাবে ব্যক্তিকে(নবী/রাসুলকে) সম্বোধন করেন না। মডারেটরদের কিছু বলতে চাই না। আমারও একটা আই ডি ব্যান হওয়ার পর সাধু সেজে এই আই ডি ৭ বছর ধরে টিকিয়ে রেখেছি...

১৩| ১৭ ই জুন, ২০২০ রাত ১১:২১

সাড়ে চুয়াত্তর বলেছেন: আমাদের মহানবী (সাঃ) কে ব্যাঙ্গ করে কিছু লিখলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া উচিত। আর এ ব্যাপারে মোডারেটরদের উদাসীনতা ক্ষমাহীন অপরাধ। সব কিছু নিয়ে ফাজলামো করা যায় না।

১৮ ই জুন, ২০২০ সকাল ১০:১৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সাধারণত তেনারা এসব ব্যান করে দেন। তবে অনেক সময় কোন পোস্টের মন্তব্যের মধ্যে অসম্মানজনক শব্দ থেকে যায়...

১৪| ০৩ রা মার্চ, ২০২১ সকাল ৯:৩৪

মোঃ মোক্তার হাসান সবুজ বলেছেন: মহানবী ও আল্লাহ নিয়ে লেখা থেকে বিরত হলে আরও সুন্দর।আস্তিকতা ও নাস্তিকতা যার যার বিশ্বাস। কিনতু কোন ধর্মের বিষয় নিয়ে নেগিটিভ ধারণা থাকলে এগুলো আলোচনা র বাইরে রাখাই ভাল।আমরা এমন অনেক ঘটনার স্বাক্ষী থাকি যা জীবনের কোন পর্যায়েই প্রকাশ করা যায় না।বা প্রকাশ করতে পারি না।

০৩ রা মার্চ, ২০২১ দুপুর ১:৪৭

বিচার মানি তালগাছ আমার বলেছেন: সমালোচনা করার অনেক পদ্ধতি আছে। গালি দেয়া, কুৎসিত মন্তব্য করলে সেটা আর সমালোচনা থাকে না...

১৫| ২৬ শে নভেম্বর, ২০২১ সকাল ৯:২৬

মোঃ মোক্তার হাসান সবুজ বলেছেন: তা আপনি ভাল বলেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.