নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেই দিন হব শান্ত....

বিদ্রোহী ভৃগু

সকল অনাচার আর অনিয়ম জাগায় দ্রোহ.....

বিদ্রোহী ভৃগু › বিস্তারিত পোস্টঃ

\'দেড় ভরি ভারতীয় হাইকমিশনের এই অপমান আমার নয়, রাষ্ট্রের দেয়া সম্মাননার\'- আসিফ আকবর, রাষ্ট্রের অপমানের ভার বয়ে যাওয়া আমার পক্ষে সম্ভব নয় ।

০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:১১

সরকারে ভারতের প্রতি নতজানুতা পাগল, বোধহীন, শিশু আর দলান্ধরা ছাড়া সকলেই জানে বোঝে। আবার নিরবও থাকে।
কিন্তু দিনকে দিন তাদের হামবড়া ভাব বেড়েই চলছে এই নতজানুতার পথ বেয়ে!

ভিসা জটিলতা নিয়ে বহু বহু মহাকাব্য লিখা যাবে। কিন্তু একজন জাতীয় পুরস্কারের সম্মান পাওয়া বাংলাদেশী নাগরিককেও এভাবে অপমান করা মেনে নেয়া যায় না।
ঘটনা-
ভিসা বাতিল করার কারণে ভারতীয় হাই কমিশনের প্রতি ক্ষোভ প্রকাশ করেছেন জনপ্রিয় গায়ক আসিফ আকবর।
ভারতীয় হাইকমিশনের প্রতি তীব্র ঘৃণা প্রকাশ করে তিনি তার ফেসবুক স্ট্যাটাসে লিখেছেন, পৃথিবীর অন্তত আটত্রিশটি দেশ ভ্রমণের পর দেড় ভরি ভারতীয় হাই কমিশনের এই অপমান আমার নয়, রাষ্ট্রের দেয়া সম্মাননার।

রাষ্ট্রের অপমানের ভার বয়ে যাওয়া আমার পক্ষে সম্ভব নয় । তাই আগামী সপ্তাহে সাংবাদিক সম্মেলন ডেকে জাতীয় পুরস্কার রাষ্ট্রের কাছেই ফেরত দিয়ে দেবো।

সংবাদ সূত্র

ফেস বুকে আসিফের ষ্ট্যাটাস দুটো..


২০০৪ সালে ভারতীয় হাই কমিশন আমার পাসপোর্ট আটদিন আটকে রেখে ভিসা দেয়নি। গত এগারো বছর ভিসা চাইনি, প্রয়োজন বোধ করিনি কখনোই। এবার ভারত থেকে সম্মানজনক দাওয়াতপত্র পেয়ে হাইকমিশনে গিয়েছিলাম ভিসার জন্য।

পাঁচটি পাসপোর্টসহ যাবতীয় কাগজপত্র জমা দিয়েছি। এবারই প্রথম কাবিন নামা দিলাম, বলেছি প্রয়োজনে ডেথ সার্টিফিকেট দেয়া হবে।

এগারো বছর পর দীর্ঘ ১৩ দিন পাসপোর্ট রেখে দিয়ে ১৪ দিনের মাথায় প্রদর্শিত হল ভারতীয় হাই কমিশনের ব্লক বাষ্টার সিনেমা-‘এখানে প্রশ্রাব করা নিষেধ’।

এখানে নায়ক ভিলেন দুটোই আমি, ওরা টিকেটের কালোবাজারি মাত্র । দাওয়াতের মর্যাদা ভারতীয় হাইকমিশন বুঝবে না, এটা একটা স্রেফ ব্যবসা কেন্দ্র। এবারো ভিসা না দেয়ার কারণ ব্যাখ্যা করা হয়নি,তবে আদায় করা হবে ।

গত কয়েকদিন শরীরটা মোটেও ভাল যাচ্ছে না, এবার মেজাজটাও খিচড়ে গেলো। আমি অপমানিত, ক্রোধান্বিত,বিরক্ত।

ভারতীয় হাইকমিশনের প্রতি তীব্র ঘৃণা প্রকাশ করছি। পরের বার ভিসা বাড়ী এসে দিয়ে যেতে হবে। ভারতীয় বন্ধুরা- যারা ভালোবেসে দাওয়াত দিয়েছেন আপনাদের প্রতি কৃতজ্ঞতা। এবার শুরু হবে আসল লড়াই।


সতেরো বছরের সঙ্গীত ক্যারিয়ারের পুরোটা সময় ইন্ডাস্ট্রির মানুষের সুখে দুঃখে পাশে থাকার চেষ্টা করেছি। নিজের স্বার্থে যুদ্ধ কখনোই করিনি, করবও না । ভারতীয় কোনো শিল্পীর সাথে বাংলাদেশ হাই কমিশন এ ধরনের আচরণ করলে ফুঁসে উঠতো পুরো ভারত। তারা তাদের সন্তানদের দেশে খাওয়াতে পারুক বা না পারুক , অন্তত এভাবে নিজ ভূখণ্ডে অপমানিত হতে দিত না।

বাংলাদেশে এটা হবে না, আমি পথচলা শুরু করেছি এই ইন্ডাস্ট্রির ওপর ভরসা না করেই। সঙ্গীতের নানা পদের সংগঠন, তথাকথিত এজেন্ডাধারী বুদ্ধিজীবী, নাগরিক সমাজ কিংবা রাষ্ট্র কখনোই আমার পাশে দাঁড়াবে না জেনেই আমি আমার পথচলা অব্যাহত রেখেছি। রাষ্ট্রে অবরুদ্ধ আছি নয় বছর, তাতেও কোনো অসুবিধা নেই, দেশে তো থাকতে পারছি অন্তত ...!!!

সর্বোচ্চ সম্মাননা জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছি দেশে যখন জরুরি অবস্থা চলছিল। এর সম্পূর্ণ কৃতিত্ব ‘রানী কুটির বাকী ইতিহাস’ ফিল্ম টিমের। কোনো দলবাজির মাধ্যমে এ সম্মাননা পাইনি।

পৃথিবীর অন্তত আটত্রিশটি দেশ ভ্রমণের পর দেড় ভরি ভারতীয় হাই কমিশনের এই অপমান আমার নয়, রাষ্ট্রের দেয়া সম্মাননার।

রাষ্ট্রের অপমানের ভার বয়ে যাওয়া আমার পক্ষে সম্ভব নয় । তাই আগামী সপ্তাহে সাংবাদিক সম্মেলন ডেকে জাতীয় পুরস্কার রাষ্ট্রের কাছেই ফেরত দিয়ে দেবো।

ভারতীয় হাই কমিশনের গৃহপালিত শিল্পাঙ্গনের সমস্ত শিল্পীদের বলতে চাই, আমি এবং আমার পরিবার নানা ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছি, হয়তো আরো হবো, কিন্তু আপনারাও জয়ী হননি।

শুভাকাঙ্খীদের সবাই থামাতে চায় আমাকে, বুদ্ধি দেয়-মানিয়ে চলো। আমার উত্তর স্পষ্ট- যাই ঘটুক আমার জীবনে - আমি নতুন এবং তরুন প্রজন্মের সামনে বিশাল হয়ে থাকতে চাই- জীবিত কিংবা মৃত।


ভারতীয় হাই কমিশনের স্বেচ্ছাচারিতা, বানিজ্য নিয়ে বহু কথা হয়েছে । তাদের মেডিকেল সার্ভিসের বড় ভোক্তা বাংলাদেশীরা! ভব্যতা না থাক মিনিমাম কাস্টমার কেয়ার হিসাবেওতো যেটুকু প্রাপ‌্য তাও দিতে ভূলে যাচ্ছে অহংকারী ভারত!

নাগরিক হিসাবে এই অপমানের দৃঢ় জবাব দিতে সকলকেই ঐক্যবদ্ধ হতে হবে।

যে চেতনায়, কষ্টে এবং দেশপ্রেমে আসিফ ভাবতে পারছেন- এই অপমান আমার নয়, রাষ্ট্রের দেয়া সম্মাননার।রাষ্ট্রের অপমানের ভার বয়ে যাওয়া আমার পক্ষে সম্ভব নয় ।
আপনি কি তেমন ভাবছৈন?
আপনি কি এই অপমান বয়ে বেড়াতে রাজি?
নয়তো যারযার স্থান থেকে আওয়াজ তুলুন।

জাতি হিসাবে নূনত্যম লজ্জ্বা, আত্মসম্মানবোধের জায়গা টুকু ছেড়ে দেয়া যাবেনা কোন ভাবেই।

বাংলাদেশ ৭১এ রক্তের সাগর পেরিয়েই স্বাধীন হয়েছে। সেই স্বাধীন দেশের স্বাধীন নাগরিকের আত্ম সম্মান মর্যাদা আর দেশের সম্মান রাখতে বাঙালী এখণো সক্ষম! যে কোন মূল্য।

মন্তব্য ৫২ টি রেটিং +৬/-০

মন্তব্য (৫২) মন্তব্য লিখুন

১| ০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:২৯

গেম চেঞ্জার বলেছেন: কি বলবো! ওরা যে পাকিস্তানের চেয়ে সভ্যতার দিক থেকে তেমনটি এগিয়ে নয় সেটা পুণঃপ্রমাণিত হলো আরকি। সম্মান যারা পায় তারা অন্যের প্রাপ্য সম্মান না দিয়ে থাকতে পারে না। আর অসভ্যরাই পারে মানী লোককে অসম্মানিত করার চিন্তাভাবনা ও বাস্তবায়ন করতে।

০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:৪১

বিদ্রোহী ভৃগু বলেছেন: তাদের অসভ্যতা সীমাহীন!

যেমন রাষ্ট্রীয় পর্যায়ে তেমনি ব্যক্তি পর্যায়ে! বহু লোককে বলতে শূনেছি- কি পরম আন্তরিকতায় তারা বেড়াতে আসা ভারতীয়দের খাইয়েছে, ঘূরিয়েছে! আর তারা যখন ফিরতি ট্রাভেলে গেছে- তারা যেন পারলে চেনেই না!
এতো বহু পরানো প্রবাদ- দাদা খেয়ে এসেছেন, না যেয়ে খাবেন!!!

শেইম অন দেয়ার মেন্টালিটি!

২| ০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১০:৪২

রুদ্রছায়া বলেছেন: একাত্তরের শহীদ তোমরা
ঘুমাও ঘুমাও শান্তি ছায়ায়
লাল সবুজের পতাকা নিয়ে আমরা আছি পাহারায়...


আশা করব সংবাদ সম্মেলনে একাত্তরে উজ্জীবিত প্রজন্মের জন্য এই গানটি একবার হলেও গেয়ে শোনাবেন আসিফ ভাই। গণজাগরণ মঞ্চ তো বাংলাদেশীজমের মিলন মেলা।

০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:৪৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: আশা করব সংবাদ সম্মেলনে একাত্তরে উজ্জীবিত প্রজন্মের জন্য এই গানটি একবার হলেও গেয়ে শোনাবেন আসিফ ভাই।

আর উজ্জিবীত বাংলাদেশীরা নিজেদের আত্ম সম্মানের জায়গাটুকুতে কোনভাবেই ছাড় দেবে না!

ধন্যবাদ রুদ্রছায়া!

৩| ০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:২১

ধমনী বলেছেন: আমার উত্তর স্পষ্ট- যাই ঘটুক আমার জীবনে - আমি নতুন এবং তরুন প্রজন্মের সামনে বিশাল হয়ে থাকতে চাই- জীবিত কিংবা মৃত।
- দারুণ সাহসী উচ্চারণ।

০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:৪৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: যেস সাহসে উজ্জিবীত ৭১।
তেমনি সাহসে চির জাগরুক থাকুক ডিজিটাল প্রজন্মও!

৪| ০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:২৫

যোগী বলেছেন:
কেন আসিফের আবার ভিসার দরকার হয় কেন? বাংলাদেশের প্রাক্তন মন্ত্রী সালাউদ্দিনতো বিনা ভিসায় ভারতে গিয়া বসে আছে।

০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:৪৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: আত্ম সম্মান আর বোধের নূন্যতম জায়গাটুকুও কি দাদাদের পদতলৈ ছেড়ে দিয়েছেন। শেইম ম্যান!

অনন্ত মিনিমাম চেতনাটুকুতো ধারন করুন। নইলে মানুষ আর পশুতে পার্থক্য থাকেনা যে!

৫| ০৬ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:৩৩

প্রামানিক বলেছেন: বাংলাদেশ ৭১এ রক্তের সাগর পেরিয়েই স্বাধীন হয়েছে। সেই স্বাধীন দেশৈর স্বাদীন নাগরিকের আত্ম সম্মান মর্যাদা আর দেশের সম্মান রাখতে বাঙালী এখণো সক্ষম! যে কোন মূল্য।

চিন্তার বিষয়

০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:৫০

বিদ্রোহী ভৃগু বলেছেন: কোন চিন্তা নেই। দৃঢ়তায় অটল থাকাই শক্তি! ঐক্যবদ্ধ বাংলাদেশকে সকলেরই ভয়!
আর তাইতো স্বাধীনতার পর থেকেই বিভিন্ন অজুহাতে দুই বা ততোধীক ভাগে ভাগ করে রেখেছে- ছলে বলে কৌশলে!

আমরা ভাই ভাইয়ের রক্তের পাগল! উন্নতি আর আত্ম সম্মানের চিন্তা করবো কখন?

এই ফাটল আমাদেরই মুছে দিতে হবে। আজকে আসিফের অপমান শুধূ তার একার নয়। পুরা বাংলাদেশেরই অপমান। জাতীয় পুরস্তার প্রাপ্ত একজন ব্যক্তিকে মিনিমাম সম্মানটুকু জানাতেতো কটনীতিতে ড. করা লাগে না!
অথচ তাদের দূতাবাসের সামান্য কর্মচারীও যদি কোন প্রতিষ্ঠানে আসে- আমরা বিগলিত হয়ে কি আপ‌্যায়নই না করি!

তাতেই কি তাদের চর্বি জমেছে? বাঙালী কিন্তু তাও ঝরাতে জানে! টিট ফর টেট!

৬| ০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ১২:৩৭

পদ্মা_েমঘনা বলেছেন: বিদ্রোহী ভাই, ধন্যবাদ লেখাটা শেয়ার করার জন্য। ফেবু তে আগেই পড়েছি। দেশে আসিফের মত স্পষ্ট ভাষী শিল্পির বড়ই অভাব। দালালী করে রাজাকার শিল্পিরাও তথ্য-প্রমাণ উপস্থাপনের পরও এখন একুশে/স্বাধীনতা পদক পাচ্ছে! কিছু বানানে সমস্যা আছে। সুযোগ থাকলে সংশোধন করে দিন।
গোঁফ দেখে যেমন শিকারী বেড়াল চেনা যায়, কমেন্ট দেখেও তেমনি ব্লগে দালাল চেনা যায়!!! X((

০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ৮:৫২

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক ধন্যবাদ ভাই। হ্যা রাতে খৈয়াল করেছী। দ্রুত এবং বেশ গোস্বার সাথে লিখতে গিয়ে টাইপো হয়েছে বেশ! ঠিক করে দিচ্ছি!

দেশে আসিফের মত স্পষ্ট ভাষী শিল্পির বড়ই অভাব।

গোঁফ দেখে যেমন শিকারী বেড়াল চেনা যায়, কমেন্ট দেখেও তেমনি ব্লগে দালাল চেনা যায়!!! X(( দালালরা যে সবসময়ই দালাল এই ইস্যুতেও কমেন্টের বাহারে তাই বোঝা গেল ;)

৭| ০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ১:৪১

কামরুন নাহার বীথি বলেছেন: কি আর বলব !!!
ভিসা চাইতে গেলে মনে হয়ে আমি যেন এদের কাছে ভিক্ষে চাইতে এসেছি!!! :( :( :(

০৭ ই নভেম্বর, ২০১৫ সকাল ৯:০০

বিদ্রোহী ভৃগু বলেছেন: আমাদের নতজানু পরাষ্ট্রনীতিতে তাদের বাড় বহু বেড়েছে!

এখন আমজনতাই এর তীব্র জবাব দিতে পারে! কিছূ দিনের জন্য তাদের কাছে ভিসা আবেদন বন্ধ রাখেন! ডেট দেবার বানিজ্য ভিসা ফি জমা পড়া যখন বন্ধ হবে তখন টনক নড়বে আশা করা যায়!

আসিফের সাথে আমরা ঐক্যবদ্ধ তাকলেই তাদের হুশ ফিরবে। যে যার স্থান থেকে শিল্পীকে নৈতিক সমর্থন জানিয়ে যান। নিজের আত্ম মর্যাদা আত্ম সম্মানের দিকে তাকিয়ে।
আর যাদের বোধ দালালীয়, অথবা বুজছস বাজারে বাপেরে না জুতা দিযা পিটাইতেছে - আমারে কিছূ কয় নাই- দেখছস মানির মান আল্লাই রাখে জাতীয় তারা দূর গিয়া মর!

৮| ০৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১:৩৮

রমিত বলেছেন: ভৃগু ভাই। অনেকগুলো বছর আগে ঐ দূতাবাসে আমার একটা ইন্টারেস্টিং অভিজ্ঞতা রয়েছে। যাহোক, হৈ-চৈ-এর পর আমাকে ডেকে ভিতরে নিয়ে গিয়ে ভিসা দেয়া হয়েছিলো।

০৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:২২

বিদ্রোহী ভৃগু বলেছেন: আপনার অভিজ্ঞতাটা শেয়ার করলে সবাই ধারনা পেতাম।

সত্যি বলতে কি দুনিয়াটাই শক্তের ভক্ত নরমের যম! ভাল মানুষকে মন্দরা সবসময়েই ইরিটেট করতে চেষ্টা করে।
হৈচৈ এর পর আপনি তো তা্ও ভিসা পেয়েছিলেন.

আসিফের মতো একজন জাতীয় পুরস্কার প্রাপ্ত ব্যাক্তিকে অপমান করে তারা মূলত তাদের হীনমন্যতাই প্রকাশ করলনা কি?

৯| ০৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:০১

আমি আবুলের বাপ বলেছেন: বাংলাদেশের শিল্পীদের যদি সামান্য পরিমান আত্নসন্মান থাকে,তাহলে সবারই উচিত ওই প্রেস ব্রিফিং এ উপস্থিত হয়ে আসিফের পাশে দাঁড়ানো এবং পুরুষ্কার বর্জন করা।

০৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:২৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: সহমত।

শুধূ শিল্পী নয় সর্বস্তরের অংশগ্রহনে এই প্রতিবাদ হয়ে উঠুক তাদের বেলুন বিশ্বাসে পিনের খোঁচা! বাংলাদেশীরা ধৈর্যশীল। উদার। অতিথিপরায়ণ। কিন্তু তারা ধৈর্যকে দুর্বলতা ভাবলে তারা যে ভুল ভাবছে এই মেসেজটা ্ওদের ধাক্কা দিয়ে হলেও বোঝানো দরকার।

১০| ০৭ ই নভেম্বর, ২০১৫ দুপুর ২:৩৫

বিদ্রোহী সিপাহী বলেছেন: আসিফ ভাইয়ের সাথে ঐক্যমত্য পোষণ করছি।
জাতি হিসাবে নূনত্যম লজ্জ্বা, আত্মসম্মানবোধের জায়গা টুকু ছেড়ে দেয়া যাবেনা কোন ভাবেই।
ভাল থাকবেন ভাই।

০৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:২৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: ধন্যবাদ। সচেতন, আত্মমর্যাদাবোধ সম্পন্ন সকলেই সহমত হবেন। উচ্ছিষ্ট ভোগী আরা দালাল ব্যাতিত।

জাতি হিসাবে নূনত্যম লজ্জ্বা, আত্মসম্মানবোধের জায়গা টুকু ছেড়ে দেয়া যাবেনা কোন ভাবেই।

১১| ০৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৫৩

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: আমি ক্ষুব্দ ! মর্মাহত !!!

০৭ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৫:৫৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: প্রতিটি আত্মমর্যাদা বোধ সম্পন্ন নাগরিকের এই বোধই হবে।

ধন্যবাদ গিয়াস ভাই!

১২| ০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:০৬

বিচার মানি তালগাছ আমার বলেছেন: এই সময় সুনীধি চৌহান ঢাকাতে, আর আসিফ ভিসা পায়না। অথচ এই দেশটাকে একটা দল কুটনৈতিকতার বাইরে গিয়ে তোষামোদ করে।

০৮ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:০৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: খালি তোষামোদ? পারলে পা চেটে দেয়! ধিক নতজানু পররাষ্ট্রনীতির এইসব বিকলাঙ্গ চেতনাধারীদের!

১৩| ০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:২৯

মীম মাশকুর বলেছেন: খুবই দু:খজনক!

আসিফ এই দেশের নামকরা শিল্পী। জাতীয় পুরস্কার প্রাপ্তও বটে। আবার তারাই ইনভাইট করেছে। তারাতো তাদের দাওয়াতেরও মর্যাদা রাখতে জানে না দেখছি।!!!!!!

০৮ ই নভেম্বর, ২০১৫ সকাল ১০:১০

বিদ্রোহী ভৃগু বলেছেন: তারা শুধু নিজেরটা বোঝে! দেখেন না বিনা মাশুলে ট্রানজিট কি আরামে ভোগ করতেছে ৬-৭ বছর ধরে!!!
এত স্বার্থপর জাতি ভবে আর ২য়টি নেই!

আর আমাদের ক্ষমতা পাগণ চেতনার সরকার স্রেফ গদির লোভে দেশের স্বার্থের বিরুদ্ধে দাড়িয়ে তাদের কাছে ট্রানজিট ফি চায়না! চাইলে নাকি অসভ্যতা!!!
আর তারা আমাদের শিল্পীকে গলাধাক্কা দেয়ার পরও নিরব! শেইম অন দেম!

১৪| ০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ৯:৩০

গেম চেঞ্জার বলেছেন: দেখি আমাদের সরকার কি রকম ভূমিকা পালন করে।

একবার চিন্তা করে দেখেন। ভারতের কোন হিন্দু শিল্পি, উমম ধরেন, ভারতের সনু নিগম'কে এইরকম উপহাস করা হলো। সেক্ষেত্রে ভারত সরকার কি করতো? আপনি চোখ দুটি বুজে ঠান্ডা মাথায় ভেবে দেখেন।

আর বাংলাদেশ সরকার কি * ছিড়বে বা চাইবে তাও জানা আছে। তবে পাকিস্তান হইলে অন্যকথা। এই যাঃ

০৮ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:০৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: দেখার অপেক্ষাই আপাতত:

স্বাজাত্যবোধের প্রাবল্য না থাকলে এমনই হয়। আমাদের গ্রুসরুট লেভেলে এই বোধ যতটা তীব্র - উপরে তথাকথিত চেতনারে নেতাদের মাঝে ততটাই কম~!~~~

১৫| ০৭ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:০৩

ঢাকাবাসী বলেছেন: কিছুই করবেনা আমাগো সরকার!

০৮ ই নভেম্বর, ২০১৫ সকাল ১১:১২

বিদ্রোহী ভৃগু বলেছেন: কিছূ না করলে তা হবে সরকারের জন্য আত্মঘাতি!

সাধারন ভাত খেতে না পারা মানুষটাও কিন্তু আত্মমর্যাদায় ছাড় দেয়না। নূন্যতম মর্যাদাবোধে তা আবিশ্যিকও বটে।

দেখা যাক- ভারতে প্রতি নতজানুতা না বাংলাদেশের ইজ্জতের প্রতি দায় কোনটা প্রাধান্য পায়?

১৬| ০৮ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:২৯

কিরমানী লিটন বলেছেন: ভারতের মুত্র পানে যার তৃষ্ণা মিটে,সেই জালিমবাদ প্রসবকারী বিশ্ব-বেহায়া,অবৈধ কুলাঙ্গার শাসকের কাছে-এই আফসোস দেখিয়ে লাভ নেই,নিজেদের আত্মমর্যাদা রক্ষায় সবার আগে-রাজপথে নেমে দেশপ্রেমিক জনতার ঐক্যবদ্ধ প্রতিরোধের মাধ্যমে,হামিদ কারজাই-হাসিনা সরকারকে বিদায় করতে হবে।আসিফের মতো দেশপ্রেমিক শিল্পিদের এ প্রতিরোধ মিছিলে সম্মুখথেকে নেতৃত্ব দিতে হবে।শুভকামনা জানবেন,অনেক প্রিয় বিদ্রোহী ভৃগু,সত্যের আকাল খরায়-বধিরদের ভিড়ে হারিয়ে না গিয়ে-সত্যকে তুলে ধরার জন্য।
নিরন্তর ভালোবাসা ...

০৮ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৩:৪৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: @কি. লি বলেছেন..
নিজেদের আত্মমর্যাদা রক্ষায় সবার আগে-রাজপথে নেমে দেশপ্রেমিক জনতার ঐক্যবদ্ধ প্রতিরোধের মাধ্যমে,হামিদ কারজাই-হাসিনা সরকারকে বিদায় করতে হবে।আসিফের মতো দেশপ্রেমিক শিল্পিদের এ প্রতিরোধ মিছিলে সম্মুখথেকে নেতৃত্ব দিতে হবে..

শতভাগ সহমত।

অরণ্যে রোদনে লাভ নেই। বরং অধিকার আদায়ের লড়াইটাই শুরু করতে হবে।

আপনার প্রিয়তায় আছি ভেবে ধন্য বোধ করছি। অনেক অনেক ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

১৭| ০৮ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৫:০৮

কান্ডারি অথর্ব বলেছেন:


ভারত ভাগ্য বিধাতা এইটা ভুলে গেলে চলবে ? কি যে এইসব অপমান, আত্ম সন্মানের কথা বলতেছেন না ভাই ? হাসি পেলো। যে দেশে শীর্ষ পর্যায় থেকে তোষামোদি করা হয় সেই দেশে আমি আপনি আম জনতা আর কোন কালের কি ? আসেন এইসব মান সন্মান ভুলে গিয়ে হিন্দিতে ড্যান্স দেই।

০৮ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৫:১৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: ভাই গান কুনঠা বাজাইবেন!

মাইনেম ইজ শীলা! নাকি চুলিকা পিছে ক্যায়া হ্যায়!!

কি দূভাগ্য আমাদের! আমাদের স্বাধীনতার চেতনার নেতেরা এইভাবে মাথা নত করে বসে আছে- যেন মালিক আর দাস!
এই জন্যই কি বঙ্গবন্ধু দেশ স্বাধীন করেছিলেন!?
তিনি নিজেইতো বারবার ভারতের আধীপত্যবাদের বলয় ছেড়িয়ে বের হবার চেষ্টা করেছেন কারো খুশি অখুশিকে কেয়ার না করে! অথচ আজকের এরা কারা? জনগনমন অধীনায়ক জয় হে বলে মাথা আভূমি লুটিয়ে দিচ্ছে????

সময়ের কলে একদিন বিচার হবে তাদেরও কিন্তু দেশটার না ততদিনে অনেক বেশী ক্ষতি হয়ে যায়!!!!!!!!!!!!

১৮| ০৮ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৫:২৫

কান্ডারি অথর্ব বলেছেন:


ঠিক কইছেন এইটাতো জাতির পিতার আদর্শ ছিলোনা। আজ তার আদর্শের জাতির সূর্য সন্তানেরা কোন পথে ?
চ্যাম্পিয়ন হইলেও হইতে পারবে কিন্তু খেলার জন্য মাঠ আর থাকবেনা।

০৮ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৪৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: ঐ যে শাস্ত্র বলে না বাঁশের চেয়ে কঞ্চি বড়!!!

তাদের চেতনার বাহার দেইখা তাই মনে হয়! কিংবা সূর্যের চেয়ে টিন (তাতে) গরম হয় বেশী!

স্বাধীনতার চেতনা, মুক্তিযুদ্ধের চেতনারে এত ইচ্ছামত ম্যানিপুলেট করছে নিজের স্বার্থে আর ধান্ধায় তারাও মনে হয় ভুলে গেছে আসলে চেতনাটা কি?
খালি তিনার মূখের দিকে চেয়ে থাক-- যাহা বলে তাহাই তখন চেতনার বানী হয়ে যায়! আফসোস!!!!!

খেলার মাঠ নিয়ে তাদের থোরাই চিন্তা! আত্মঘাতি পথে আওয়ামীলীগ!

১৯| ০৮ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:৫৯

জনাব মাহাবুব বলেছেন: ভারতরে বাঁশ দেওয়ার জন্য বীর বাঙ্গালীকে আরেকবার জেগে উঠতে হবে।

ভারতের গোলামী করে ক্ষমতায় টিকে থাকা যায় কিন্তু আত্মসম্মান থাকে না।

বর্তমান পরিস্থিতিতে আসিফ ভাইয়ের সাহসী উচ্চারণের জন্য তাকে অভিনন্দন।

০৮ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৭:১৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: জনাব মাহাবুব বলেছেন: ভারতরে বাঁশ দেওয়ার জন্য বীর বাঙ্গালীকে আরেকবার জেগে উঠতে হবে

শতবার না কোটিবার সহমত।

মীরজাফরের আত্ম সম্মান বলে কোন বস্তুই ছিলনা। হামিদকারজাই বা কোন স্বৈরশাসকেরই থাকেনা বোধঞয়। আর সে অভাব ফুরণ করতেই আমজনতাকে ভয়ে রাখতে চালায় নির্যাতন আর অত্যাচার! নিজে দুর্বলতাকে ঢাকতেই।

আসিফ ভাই আসলেই অভিনন্দনযোগ্য কাজ করেছেন। এই ক্ষয়িষ্ণু চেতনার মরুতে মরুদ্যানের ইশারা!

২০| ০৮ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:২৮

কান্ডারি অথর্ব বলেছেন:


দেশপ্রেম, চেতনা এখন বিলবোর্ড কেন্দ্রিক প্রচারণায় ব্যাস্ত। যে যত বড় করে ছবি দিয়ে নিজেকে জাহির করতে পারবে, সে তত বড় দেশপ্রেমিক।

০৯ ই নভেম্বর, ২০১৫ সন্ধ্যা ৬:১৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: হুম!

খালি ঢোল বাজে বেশী.. বাস্তবতায় বেশ বোঝা যাচ্ছে!!!

২১| ০৯ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:২৩

খায়রুল আহসান বলেছেন: আমাদের কন্ঠশিল্পীদের উচিত, এই ঘৃণ্য আচরণের প্রতিবাদে আসিফের পাশে দাঁড়ানো। রাষ্ট্রীয় সম্মানপ্রাপ্ত শিল্পীকে অসম্মান করা রাষ্ট্রকে অসম্মান করার সামিল। আর আমরা কি কিছুদিনের জন্য ওপার থেকে শিল্পী আমদানী করা বন্ধ রাখতে পারিনা?

০৯ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:২৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: দারুন বলেছেন। ঐক্যের বিকল্প কিছূ নেই। সকল শিল্পী সমাজ এক হলেই তাদের আত্মমর্যাবোধের প্রকাশ ঘটবে।

রাষ্ট্রীয় সম্মানপ্রাপ্ত শিল্পীকে অসম্মান করা রাষ্ট্রকে অসম্মান করার সামিল। আর আমরা কি কিছুদিনের জন্য ওপার থেকে শিল্পী আমদানী করা বন্ধ রাখতে পারিনা?
সহমত।

আমাদের কর্ণধারদের বোধোদয় কি হবে?

২২| ০৯ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:৪২

কেএসরথি বলেছেন: উনার মত এত পরিচিত শিল্পীর ভিসা ডিনাই করার কারন কি?

১০ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৫:২৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: প্রশ্নতো সেটাই! কিন্তু তারা যে অর্থহীন কারণ দেখীয়েছে তার আসিফ ভাইয়ের ষ্ট্যাটাসেই ক্লিয়ার! যেজন্য বলেছেন- পেপার লাগলে ডেথ সার্টিফকেটও দেবেন! কতটা আক্ষেপে হলে একথা বেরোয় ভাবেন!

আসলে তারা ছূতানাতায় বাংলাদেশকে অপমান করার, ছোট করার মওকা খোঁজে.. তা ক্রিকেটে হোক বাং ভিসা, বা টিভি সিরিয়াল, বা মুভি!! যা তাদের নোংরা মনোবৃত্তিরই প‌্রকাশ

২৩| ১০ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৩৫

আহমেদ জী এস বলেছেন: বিদ্রোহী ভৃগু ,




শুধু এখানেই নয় আমাদের দেশটি আত্মমর্য্যাদা বিকিয়ে আছে সব জায়গাতেই, সব ক্ষেত্রে ।
যদিও এই থুথুটি নিজের গায়ে পড়লো ।

১০ ই নভেম্বর, ২০১৫ রাত ৮:৪২

বিদ্রোহী ভৃগু বলেছেন: আমাদের নতজানু ক্ষমতাসীনদের জন্য আজ গোটা জাতি এই থুতুর লজ্জ্বা গায়ে মেখে যাচ্ছে- নিরুপায় হয়ে!

নিশ্চয়ই আল্লাহ ধৈর্যশীলদের প্রতি দয়ালু! পুরো জাতির ধৈর্য্যের প্রতিদান তিনি নিশ্চয়ই দেবেন।

মাথা উচু করে বাঁচবার মতো, এক আল্লাহ ছাড়া কারো কাছে মাথা নোয়াবার নয় যে জাতির শিক্ষা তাদের প্রতি নিশ্চয়ই দয়া করবেন।

২৪| ১০ ই নভেম্বর, ২০১৫ রাত ১১:২৬

আরজু পনি বলেছেন:

বিষয়টা দুঃখের নয় বরং লজ্জার, অসম্মানের !
বেশ কয়েক বছর আগে এক বেলাতেই ভিসা পাওয়া যেত আর এখন কেন এতো বাহানা ...সরকারের এই বিষয়টাতে হস্তক্ষেপ করা উচিত ।

১১ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: বিষয়টা দুঃখের নয় বরং লজ্জার, অসম্মানের !

এইজন্যই তো আসিফ ভাই রাষ্ট্রীয় পদক ফিরিয়ে দতে চাইছেন- রাষ্ট্রীয় লজ্জ্বার এ ভার একা বইতে পারবেন না বলে।

দেখা যাক রাস্ট্র কিভাবে হ্যান্ডল করে।!

ভারতীয় ভিসা নিয়ে যে বাড়াবাড়ি রকম হয়রানী করা হচ্ছে --.সরকারের এই বিষয়টাতে হস্তক্ষেপ করা উচিত । শতভাগ সহমত।

ধন্যবাদ

২৫| ১১ ই নভেম্বর, ২০১৫ দুপুর ১২:১১

আর্যভট্ট বলেছেন: যোগী ভাদাটা দেখি ভ্যাদ্ ভ্যাদ্ করতে এখানে এসে গিয়েছে। ওরে যোগী! তোর আম্মি নাকি ভাদি?

@লেখক
আরিয়ানার এই পোস্টে দেখুন কিভাবে ভারতীয় কর্মকর্তা তার বড় কর্তার কাছে বাস খেলো =p~
ভিসা কাহিনী

১১ ই নভেম্বর, ২০১৫ বিকাল ৪:৪৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: আসলেই. যেমন কুকুর তেমন মুগুর চাই..

অফিসারের ত অবস্থা করুন কারন বস তার পাশে দাড়ান। সে তখন আমতা আমতা করে বলে " না আমি উনার কম্পানির কাগজটা চেয়েছিলাম তো সেটা পরে তুমি আমাকে ফ্যাক্স করে দিলেও চলবে, আই এম রিয়েলি সরি ফর মিস আন্ডারস্ট্ান্ডিং" =p~=p~=p~=p~=p~=p~

ধন্যবাদ লিংকের জন্য :)

২৬| ২০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১:০৮

আনু মোল্লাহ বলেছেন: স্বাধীনতা অর্জনের চেয়ে রক্ষা কঠিন। অর্জন আমরা করেছি, রক্ষাও আমাদেরকেই করতে হবে।

২০ শে জানুয়ারি, ২০১৬ রাত ১:১০

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেকদিন পর এলেন। ধন্যবাদ।

এইই পরম সত্য - স্বাধীনতা অর্জনের চেয়ে রক্ষা কঠিন। অর্জন আমরা করেছি, রক্ষাও আমাদেরকেই করতে হবে।

ভাল থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.