নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেই দিন হব শান্ত....

বিদ্রোহী ভৃগু

সকল অনাচার আর অনিয়ম জাগায় দ্রোহ.....

বিদ্রোহী ভৃগু › বিস্তারিত পোস্টঃ

টাকা পাচারের ভয়ংকর সত্য- মধ্যম আয়ের দেশ! - শুভংকরেরর ফাঁকি!!! আইজুদ্দির হাহাকার!

১৭ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:০৯

সাম্প্রতিক সবচে আলোচিত ইস্যু ছিল রিজার্ভ থেকে বিশাল অংকের টাকা হ্যাক হয়ে যাওয়া।

ইতিহাসের সবচে বৃহত অর্থ কেলেংকারীও সময়ের টানে মিইয়ে যাচ্ছে! আলোচনায় জায়গা করে নিচ্ছে অন্যকিছু। অন্য কোন বিষয়। গোল্ডফিস মেমোরি আমরা আবার মেতে উঠছি নতুন ইস্যু নিয়ে।
টাকাটা কিন্তু আর ফেরেনি। শূন্যতাটা কিভাবে পূরণ হবে? ভাবার লোক কই?

এতো গেল একটা ঘটনা! কিন্তু বিগত কয়েক বছরের নিয়মিত টাকা পাচারের ভয়াবহ ভয়ংকর কাহিনী পড়লে পিলে চমকে যাবে।

" ওয়াশিংটনভিত্তিক গবেষণা প্রতিষ্ঠান গ্লোবাল ফিনানশিয়াল ইন্টিগ্রিটির (জিএফআই) সম্প্রতি প্রকাশিত তথ্যে দেখা যায়, বাংলাদেশ থেকে শুধু ২০১৩ সালেই ৯৬৬ কোটি ৬০ লাখ ডলার পাচার হয়েছে। টাকার অঙ্কে যা ৭৬ হাজার ৩৬১ কোটি ৪০ লাখ টাকা। !!!!!!!!!!
২০০৮ থেকে ২০১৫ পর্যন্ত আট বছরে দেশ থেকে বিভিন্ন প্রক্রিয়ায় লুট হয়েছে ১০ লাখ ৫০ হাজার কোটি টাকা। এর মধ্যে বিদেশে পাচার হয়েছে ৫ লাখ ৩০ হাজার ৪২৪ কোটি টাকা।

অর্থনীতিবিদরা ভাল বলতে পারবেন এর তাত্ত্বিক এবং অর্থনৈতিক ক্ষতি কতটুকু! কিন্তু মোটা দাগে আমজনতা শুধু এইটুকুই বুঝি এই টাকাগুলৌ আর ফেরত আসবে না! অর্থের এই শূন্যতা কিভাবে পূরণ হবে?

টাকা পাচারের খাত এবং পদ্ধতি, পরিমানের টুকরো কিছূ তথ্য দেখুন:

@ দেশের বিশিষ্ট ব্যবসায়ী ------ ইসলাম (ছদ্মনাম)। গত বছরের শুরুতেই তিনি মালয়েশিয়ায় ‘সেকেন্ড হোম’ সুবিধা নিয়েছেন। এ সুবিধা পেতে মালয়েশিয়ার ব্যাংকে পাঁচ লাখ রিঙ্গিত বা এক কোটি টাকার বেশি অর্থ জমা রেখেছেন। এ ছাড়া নিয়ে গেছেন সারা জীবনের অর্জিত সব অর্থ-সম্পদ। আর এই পুরো টাকাটাই তিনি পাচার করেছেন হুন্ডির মাধ্যমে।

@ ভুয়া কোম্পানি ও জাল দলিল দিয়ে ব্যাংক থেকে ১১০০ কোটি টাকা ঋণ নেওয়ার পর লাপাত্তা বিসমিল্লাহ গ্রুপের লোকজন। বিদেশে টাকা পাচার করে নিজেরাও দেশত্যাগ করেছেন। একইভাবে ভুয়া দলিলে প্রায় ৪ হাজার কোটি টাকা হাতিয়ে নিয়েছে হলমার্ক গ্রুপ। এসব টাকার অধিকাংশ এখন বিদেশে পাচার হয়ে গেছে ----

@ ঢাকার একটি আইটি কোম্পানির কনসালটেন্ট হিসেবে কাজ করছেন ব্রিটিশ নাগরিক মি. পিটার। তিনি থাকেন অবশ্য থাইল্যান্ডে। তাকে এ দেশে আসতে হয় না। নামমাত্র সেই কনসালটেন্টের নামে মোটা অঙ্কের ফি থাইল্যান্ডের একটি ব্যাংক অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হয় নিয়মিত।

@ভুয়া দলিলে ব্যাংকঋণ নিয়ে পাচার : ভুয়া কাগজপত্র জমা দিয়ে ব্যাংক থেকে হাজার হাজার কেটি টাকা ঋণ নিয়ে আত্মসাৎ করছে একটি সিন্ডিকেট। বিনিয়োগ, বৈদেশিক বাণিজ্যের নামে ঋণ নিয়ে পাচার করে দেওয়া হচ্ছে বিদেশে। বাংলাদেশ ব্যাংকের এক পরিদর্শনে উঠে এসেছে, সাম্প্রতিক সময়ে অন্তত ৩০ হাজার কোটি টাকা ব্যাংকিং খাত থেকে বেরিয়ে গেছে। এর সিংহ ভাগই গেছে রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো থেকে। হলমার্ক ও বিসমিল্লাহ গ্রুপের ঋণ জালিয়াতির পর বেসিক ব্যাংকের প্রায় চার হাজার কোটি টাকার বেশির ভাগই পাচার হয়ে গেছে।

@বিদেশি নিয়োগের নামে পাচার : বাংলাদেশের বিভিন্ন প্রতিষ্ঠানে কাজ করেন প্রায় দুই লাখ বিদেশি। এর বাইরে ব্যবসায়ী, শিক্ষার্থীসহ বিভিন্ন খাতে এ দেশে বিদেশি অবস্থান করছেন প্রায় ১২ লাখ। বাংলাদেশে এসে ব্যবসার কথা বলে বিভিন্নভাবে টাকা পাচারের অভিনব ব্যবসা ফেঁদে বসেছেন তারা। দেশের বিভিন্ন ব্যক্তি-প্রতিষ্ঠানের যোগসাজশে দেশের টাকা পাচার হয়ে যাচ্ছে। বিভিন্ন প্রতিষ্ঠানে কর্মরত বিদেশিদের বেতন, ফি বাবদ প্রতিবছর বাংলাদেশ থেকে পাচার হয়ে যাচ্ছে প্রায় পাঁচ বিলিয়ন ডলার।

বাংলাদেশ থেকে বিদেশে টাকা পাচারের এটি হলো খণ্ডচিত্র। এমন অসংখ্য পদ্ধতিতে দেশ থেকে টাকা পাচার হচ্ছে প্রতিনিয়ত। হুন্ডির মাধ্যমে যেমন পাচার হচ্ছে টাকা, তেমনি বিদেশি নাগরিকদের চাকরি দেওয়া বা কনসালটেন্ট নিয়োগের নামেও অর্থ পাচার হচ্ছে। ভুয়া দলিল দিয়ে হাজার কোটি টাকা ব্যাংকঋণ নিয়ে কোম্পানির লোকজন লাপাত্তা হয়ে যায়। ব্যাংকঋণের বিপুল অঙ্কের টাকা বিদেশে পাচার করার অসংখ্য ঘটনা ধরাও পড়েছে। সেকেন্ড হোমের সুবিধা নিয়েও দেশ থেকে টাকা পাচার হচ্ছে। আমদানি-রপ্তানির সময় পণ্যের প্রকৃত মূল্য গোপন করার মাধ্যমে অর্থ পাচার নিয়মিত ঘটনায় দাঁড়িয়েছে।

যুক্তরাজ্য ও ফ্রান্সের মধ্যে ইংলিশ চ্যানেলের ছোট দ্বীপরাষ্ট্রগুলোতেও অর্থ পাচারের অভিযোগ রয়েছে। পাচারের টাকা যাচ্ছে বিদেশের নামিদামি ক্যাসিনোতে। আর এসব অর্থ পাচারকারীকে দেখানো হচ্ছে ঋণখেলাপি হিসেবে। জানা গেছে, দেশের অন্যতম আর্থিক কেলেঙ্কারিগুলোর মধ্যে একটি হলো শেয়ারবাজার কেলেঙ্কারি। এর পরে রয়েছে, একের পর এক রাষ্ট্রায়ত্ত ব্যাংকগুলো থেকে বিপুল পরিমাণ অর্থ লোপাট। হলমার্ক, বেসিক ব্যাংকসহ রাষ্ট্রায়ত্ত ব্যাংগুলোতে একের পর এক কেলেঙ্কারি। দেশ থেকে অর্থ পাচার ও সর্বশেষ বাংলাদেশ ব্যাংক থেকে রিজার্ভের অর্থ চুরি। ২০০৮ থেকে ২০১৫ পর্যন্ত আট বছরে দেশ থেকে বিভিন্ন প্রক্রিয়ায় লুট হয়েছে ১০ লাখ ৫০ হাজার কোটি টাকা। এর মধ্যে বিদেশে পাচার হয়েছে ৫ লাখ ৩০ হাজার ৪২৪ কোটি টাকা। পানামা পেপার্সে যে নামগুলো এসেছে তাদের

আদার বেপারীর জাহাজের খবর রাখতে নেই তত্ত্বে আমরা আমজনতা কমই মাথা খাটাই। ভাবি। হয়তো কোন সংবাদ হিসেবে এলে বা দূর্ঘটনা প্রকাশ হলে। কিন্তু বাস্তবতাতো তাতে থেমে নেই। ৫ লাখ ৩০ হাজার ৪২৪ কোটি টাকা নাই হয়ে যাওয়ার কোন প্রভাবই কি নেই আমাদের জীবন যাপনে???? মধ্যবিত্তের প্রতিদিনের দীর্ঘশ্বাসে! নিম্ন বিত্তের অভূক্ত রজনীতে! আমজনতার প্রতিদিনের জীবন যাপনে!

এদিকে আমরা আছি প্রচার আর প্রচারণায় বুদ হয়ে। মধ্যম আয়ের দেশে উন্নয়নে মডেলে পরিণত হবার পরিসংখ্যানে কত সেমিনার সিম্পোজিয়াম। পক্ষে বিপক্ষে। তথ্যের সত্যের আর মিথ্যার এক টাগ অব ওয়ার চলছে অজান্তেই। যতদিননা সত্য ন্যাংটো হয়ে প্রকাশ পায়!

আমি,তুমি, সে । আমার আছে ৫ লাখ। তোমার আছে ৫০ হাজার! তার আছে ৫ হাজার। গড়ে প্রত্যেকের আছে ১ লাখ ৮৫ হাজার। আমরা সবাই ধনী! উচ্চ আয়ের জীবন যাপন করারইতো কথা সবার। কিন্তু বাস্তবতা কি তাই!???
আইজুদ্দিন অত বোঝে না। সারাদিন খাটুনির পর চায় মোটা ভাত একটু সালুন! ব্যাস্ মধ্যম আর উচ্চ বোঝার জ্ঞানও নেই ইচ্ছাও নেই। কিন্তু বাস্তবতটা ঠিকই টের পায়। প্রতিদিনের খাবারের সানকিতে!




তথ্য কৃতজ্ঞতা: মির্জা মেহেদী তমাল ও আলী রিয়াজ
সংবাদ সূত্র:

মন্তব্য ৬০ টি রেটিং +৯/-০

মন্তব্য (৬০) মন্তব্য লিখুন

১| ১৭ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:১৩

বিজন রয় বলেছেন: আসল সত্য সরকার কোনদিন বলবে না।

১৭ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৩২

বিদ্রোহী ভৃগু বলেছেন: মিথ্যার জালে আষ্ঠেপৃষ্ঠে বাঁধা পড়ে গেছে আমজনতা!!!!!

শুধূ অলীক স্বপ্ন আর আশ্বাসে -শেষ নি:শ্বাস পর্যন্ত লড়াই করছে বেঁচে থাকার! এ দিন কি বদলাবে না?

২| ১৭ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:২০

আশরাফুল ইসলাম মাসুম বলেছেন: হুম,পুকুর চুরির চেয়েও বড় বড় চুরি হচ্ছে....
Click This Link

১৭ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৩৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: দেখলাম। এইতো চলছে সোনার বাংলায়!!
দায়হীন জবাবদিহীতাহীন স্বেচ্ছাচার আর ক্ষমতার অপব্যবহার।

মুক্তির পথ কতদূর????

৩| ১৭ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:২৬

চাঁদগাজী বলেছেন:

"অর্থনীতিবিদরা ভাল বলতে পারবেন এর তাত্ত্বিক এবং অর্থনৈতিক ক্ষতি কতটুকু! কিন্তু মোটা দাগে আমজনতা শুধু এইটুকুই বুঝি এই টাকাগুলৌ আর ফেরত আসবে না! অর্থের এই শূন্যতা কিভাবে পূরণ হবে? "

-সরকারী টাকা চুরি হওয়ার ফলে, ঢাকা, জাহাংগীর নগর, রাজশাহী ইউনিভার্সিটি সমুহের 'নতুন ক্যাম্পাস" খোলা সম্ভব হয়নি, খেলেছে ৮৭ টি প্রাইভেট ইউনিভার্সিটি; তনুরা স্কলারশীপ পায়নি, ঘরে ঘরে গিয়ে টিউশানী করেছে।

--সরকারী টাকা চুরি হওয়ার ফলে, বিদেশগামী দরিদ্র অদক্ষ শ্রমিকদের "ব্যাংক লোন" দেয়া সম্ভব হয়নি; ওরা বসত-ভিটা, ধানের জমি বিক্রয় করে সৌদীতে ও মালয়েশিয়ায় ক্রীত দাস হয়েছে।

আরো হাজার ঘটনা ঘটেছে, যার ফলাফল পলুটেড বাংলাদেশ, দখলকারীদের দেশ, বাংলাদেশ।

১৭ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৩৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: ধন্যবাদ।

শিক্ষার জন্য আপনার এই অনুরাগটুকু খুবই ভাললাগে।

সত্য কথনে ধন্যবাদ আবারো।

৪| ১৭ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৩৪

বিজন রয় বলেছেন: এ দিন কি বদলাবে না?

এসব ভাবতে ভাবতে আমি কিছুটা অসুস্থ। আমার মনে হয় অনেকেই আমার মতো ফিল করে।

১৭ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৩৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: আসলেই! ভাবতেই গেলেই সার্বিক অসহায়ত্বে অসুস্থই হতে হয়- বোধ সম্পন্ন মানুষদের!

নিষ্ফল আক্রোশে আত্মদহনে দগ্ধ হওয়া ছাড়া নিরুপায় আমজনতার।

৫| ১৭ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৪৪

গেম চেঞ্জার বলেছেন: পুকুর চুরি নয়, রীতিমত মহাসাগরচুরি বলতে হবে এইসব। এরা কতবড় অকৃতজ্ঞ ও হারামখোর সেটা আর বলার অপেক্ষা রাখে না। আমি যেটা মনে করি, কেউ যদি ইউরোপীয় কোন দেশ থেকেও এইভাবে অসৎ উপায়ে টাকা পয়সা আমাদের দেশে নিয়ে আসে সেও একটা হারামখোর!
এদের ব্যাপারে ব্যবস্থা নিতে সচেতন সবাইকে উদ্যোগ নিতে হবে। ঝাঁটা মেরে বিদায় করতে হবে এদের ফকির করে।

১৭ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:১২

বিদ্রোহী ভৃগু বলেছেন: ঠিক বলেছেন। মহাসাগরচুরি!

এদের ব্যাপারে ব্যবস্থা নিতে সচেতন সবাইকে উদ্যোগ নিতে হবে। ঝাঁটা মেরে বিদায় করতে হবে এদের ফকির করে। সহমত।

৬| ১৭ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৪৮

কল্লোল আবেদীন বলেছেন:




সরকার শাক দিয়ে মাছ ঢাকার চেষ্টা করছে।

১৭ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:১৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: শাক দিয়ে মাছ নয়- তিমি ঢাকার চেষ্টা বলতে পারেন ;)

৭| ১৭ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:০১

শ্রাবণধারা বলেছেন: টাকা পাচারের পরে তাহারা তাদের স্ত্রী-পুত্র-কন্যাদের ওদেশে পার করিবেন, তারপর পাচার যথেষ্ট হয়ে গেলে সে দেশে গিয়ে সুখের ঢেকুর তুলিতে তুলিতে মচৎকার অবসর জীবন যাপন করিবেন ।

মধ্যবিত্ত, নিম্নবিত্তের পোকামাকড়েরা বিষাক্ত খাবার খেয়ে ক্যান্সারে আক্রান্ত হবো, বিষাক্ত ধোয়ায় ব্রংকাইটিস, এজমা, ফুসফুসের মরণ ব্যধিতে ভুগবো, ঢাকা শহরের জ্যামে পিষ্ঠ হব প্রতিদিন, পুলিশকে ঘুষ, চাঁদা দেব, বুড়ো বয়সে সরকারী হাসপাতালের নোংরা মেঝেতে বিনা চিকিৎসায় মারা যাব । আর হয়তো কখনও অভিশাপ দেব জন্মভূমি মাকেই অথবা পৃথিবীতে জন্ম নিয়েছি বলেই.....।

১৭ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:১৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: একেবারে গহীনের সত্য উচ্চারণ!

ধন্যবাদ।

বদলাতে হবে আমাদেরই। অবস্থাতো আগে ছিল না। আমজনতার নিরবতাতেই তাদের হাত বড়.. জিভ বড় হয়..
সামাজিক, সাংস্কৃতিক, অনলাইনে ঘৃণার অপর নাম ঐ শ্রেণী এরকম এস্টাবলিশ করতে হবে।
জনসচেতনতা, বাড়াতে হবে।
হুমায়ুন আহমেদের তুই রাজাকারের মতো শ্লৌগান ছড়িয়ে দিতে হবে মূখে মূখে
তুই লুটেরা!

৮| ১৭ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:৪৮

পদ্মা_েমঘনা বলেছেন: ধন্যবাদ বিদ্রোহী ভাই। অাপনি এখনও এসব নিয়ে ভাবেন! এসব ভুলে যান, চেতনা গুলে খান! দেখেন না একজন বৃদ্ধ সাংবাদিককে নিয়েও ১টা ইতর কোন রকম যুক্তি ছাড়াই কিরকম বানরটাইপ পোষ্ট দিয়ে যাচ্ছে! এবং ব্লগ কর্তৃপক্ষও কি সুন্দর তাকে পেট্রোনাইজ করেই যাচ্ছে! পারলে ঐরকম পোষ্ট দেন, পাব্লিক হুমড়ি খেয়ে পড়বে! জয় তথ্যবাবার জয়! জয় চেতনার জয়!

১৭ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:৫৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: ঐ যে কথা আছে না- সত্য যদি ১ জনও থাকে তবুও সত্যকে ছেড়োনা।
ইয়াজিদের বাহিনীতে ছিল ২২০০০ সৈন্য। তারা ছিল মিথ্যা।
ইমাম হোসাইনের ২২ জনও ছিল না তিনি ছিলেন সত্য।

মহাকালের খেলা দেখুন- ২২০০০০ জন আজ পরাজিত ঘৃনিত। সত্য মুস।ঠিমেয়র হলেও তাই উদ্ভাসিত।

চলমান সময়ে হয়তো কোনঠাসা হয়ে থাকে সত্য-কিন্তু কালের কষ্টিতে যার যা অবস্থান তাই সঠিকভাবেই নির্ধারিত হয়।

কেউ অন্ধ হয়েছে বলেকি আপনিও অন্ধ হয়ে যাবেন? ;) ধন্যবাদ আপনাকে। ভাল থাকুন।

৯| ১৭ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:৫৫

মাহিরাহি বলেছেন: জাতির জেগে উঠার সম্ভাবনাও নষ্ট করা হচ্ছে বিভিন্ন নেশার মাধ্যমে, নেশায় এখন সবকিছুই সুন্দর লাগে।

১৭ ই এপ্রিল, ২০১৬ রাত ৮:৩০

বিদ্রোহী ভৃগু বলেছেন: একেবারে গোড়ায় হাত দিয়েছেন।

নেশাগ্রস্ত মানুষ যেমন হিতাহিত জ্ঞান হারিয়ে ফেলে, ন্যায় অন্যায় বোধ হারিয়ে ফেলে...

চলমান প্রজন্ম কুঝি তেমনি -সব কিছূতে সুন্দর আর উন্নয়ন দেখেই বুদ হয়ে আছে!!!!!!!!!!!!!!!!! ধন্যবাদ

১০| ১৮ ই এপ্রিল, ২০১৬ রাত ১২:৫৮

ওলে ওলে বলেছেন: অবশেষে আবুল হায়াতের দ্বিতীয় বিয়ের ব্যাপারে মুখ খুললেন বাংলা সিনেমার মুকুটবিহীন সম্রাট প্রবীর মিত্র। গত ১৮ই মার্চ আবুল হায়াত গোপনে দ্বিতীয় বিবাহের কাজটি সম্পন্ন করেছিলেন। গোপন ক্যামেরায় তোলা সেসময়কার একটি সেলফি পরবর্তীতে সামাজিক যোগাযোগ মাধ্যমে ফাঁস হলে আবুল হায়াতের এই কুকীর্তির কথা সবাই জেনে যায়। তবে এতদিন পর্যন্ত মোটামুটি চুপই ছিলেন মিডিয়া ব্যক্তিত্বরা।



এবার সেই ধারার ব্যতিক্রম হয়ে আবারো প্রবীর মিত্র জাগিয়ে তুললেন তার প্রতিবাদী কন্ঠস্বর। আবুল হায়াতের কট্টর সমালোচনা করে প্রবীর মিত্র বলেন, "আবুলটা আর আগের মত নেই। সে নষ্ট হয়ে গেছে। দুই মেয়ের মুখের দিকে তাকিয়ে সে একাজটা না করলেও পারত। ছিহ, ধিক্কার!"

এব্যাপারে আবুল হায়াতের সাথে যোগাযোগ করার জন্য তার ফোনে কয়েকটি মিসকল দেয়া হলেও তিনি কল ব্যাক করেননি। যতটুকু ধারণা করা হচ্ছে, তা থেকে বোঝা যায়, ক্যারিয়ার বাঁচাতেই মিডিয়ার কাছে আবুল হায়াতের এই ল‍ুকোচুরি !

আরও পড়ুন, চলে গেলেন আরজে সালমান

১৮ ই এপ্রিল, ২০১৬ সকাল ১০:১০

বিদ্রোহী ভৃগু বলেছেন: আচ্ছা! তো কি করতে হবে?????

১১| ১৮ ই এপ্রিল, ২০১৬ রাত ১:৪৯

কালনী নদী বলেছেন: first of all we must overcome from mental slavery.

১৮ ই এপ্রিল, ২০১৬ সকাল ১০:১৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: কিভাবে?

মানসিক দাসত্বতো বাড়ানোর সব আয়োজন আছে। আত্মমর্যাদা, সার্বভোমত্ব, স্বাধীনতার চর্চার পথটাইতো বন্ধ! মতপ্রকাশের স্বাধীনতা, গণতন্ত্র হল দাসত্ব মুক্তির পূর্বশর্ত।

মাছের নাকি মাথা আগে পঁচে! আর রাষ্ট্রের মাথা পঁচলে কি হতে পারে.. তাতো ভাবনার অতীত!!!!

১২| ১৮ ই এপ্রিল, ২০১৬ সকাল ১০:০১

হাসান নাঈম বলেছেন: কোন জাতি খারাপ মানুষের দ্বারা ধ্বংস হয় না
ধ্বংস হয় ভাল মানুষের নিরবতার কারনে।

১৮ ই এপ্রিল, ২০১৬ সকাল ১০:১৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: দারুন বলেছেন।

খারাপ থাকে মুষ্টিমেয়! কিন্তু ব্যাপক ভালমানুষদের নিরবতাই তাদের দুর্বিনিত করে তোলে!

ধন্যবাদ। ভাল মানুষেরা কি জাগবে না?

১৩| ১৮ ই এপ্রিল, ২০১৬ সকাল ১০:১৩

শামছুল ইসলাম বলেছেন: আমি-আপনি হয়তো কোন রকমে চালিয়ে নেব, কিন্তু আইজুদ্দিনদের কি হবে?

//আইজুদ্দিন অত বোঝে না। সারাদিন খাটুনির পর চায় মোটা ভাত একটু সালুন! ব্যাস্ মধ্যম আর উচ্চ বোঝার জ্ঞানও নেই ইচ্ছাও নেই। কিন্তু বাস্তবতটা ঠিকই টের পায়। প্রতিদিনের খাবারের সানকিতে! //

সময় থাকতে সমস্ত অনাচারের প্রতিকার না করলে, একসময় পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যাবে।

ভাল থাকুন। সবসময়।

১৮ ই এপ্রিল, ২০১৬ সকাল ১০:১৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: আইজুদ্দিনরাই সংখ্যাগরিষ্ট!

অথচ অসহায়। মাথা বেঁচা সুবিধাবাদীরা কালে কালে তাদের দেখিয়েই তাদের মারার আয়োজন পূর্ন করেছে। ক্ষমতায় গেছে তাদের দিয়ে, অত:পর তাদের মাথায় কাঠাল ভেঙ্গে খেয়েছে খাচ্ছে!!

কি করে ভাল খাতবেন বলুন। অন্তর্দহন, পীড়ন আর জীবন যাপনের নাভীশ্বাসের ভীরে!!!!

১৪| ১৮ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১২:২৫

মুসাফির নামা বলেছেন: কোন জাতি খারাপ মানুষের দ্বারা ধ্বংস হয় না
ধ্বংস হয় ভাল মানুষের নিরবতার কারনে।

একই মন্তব্য আমারও,সব কেমন চাচা আপন প্রাণ বাঁচা হয়ে গেছি।

১৮ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১২:২৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: হুম!
ব্যক্তি কেন্দ্রিক ভাবনা সামস্টিকতাকে ছুড়ে ফেলেছে। বাকী সব জাহান্নামে যাক- আমি ভাল থাকলেই হল!
তারা ভুলে যায়- নগর পুড়লে দেবালয়ও বাদ যায় না।

ধন্যবাদ্

১৫| ১৮ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১:০৪

বোকা মানুষ বলতে চায় বলেছেন: আইজুদ্দিন অত বোঝে না। সারাদিন খাটুনির পর চায় মোটা ভাত একটু সালুন! ব্যাস্ মধ্যম আর উচ্চ বোঝার জ্ঞানও নেই ইচ্ছাও নেই। কিন্তু বাস্তবতটা ঠিকই টের পায়। প্রতিদিনের খাবারের সানকিতে! +++

১৮ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৩:১৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: ধন্যবাদ। এই সরলতার উপর ভর করেই ফ্যাসিবাদ, পূজিবাদ, সুবিধাবাদ খঞ্জর চালায়!!!

নিরবে আইজুদ্দিরা সয়ে সয়ে যায়- অসহায় সমপর্ণে!!

১৬| ১৮ ই এপ্রিল, ২০১৬ দুপুর ২:৫৯

পাজল্‌ড ডক বলেছেন: পুরা সমাজটাই তো করাপ্টেড,নিরাময় করবে কে??

১৮ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৩:১৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: অবস্থাতো সেই দেখা যাচ্ছে!

শিক্ষক, সাংবাদিক, পেশাজীবি, ছাত্র, সুশীল সবাই দলান্ধতায় আক্রান্ত! সার্বিক দেশ, সত্য, বিবেক ন্যায় যেন অবলুপ্ত কোন শব্দ হয়ে গেছে! তাই সে সব নিয়ে কেউ ভাবতে রাজি নয়।

নিরাময় না হলে পরিণতি কি ভয়াবহ ভাবতে পারেন????

১৭| ১৮ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৩:২৮

পাজল্‌ড ডক বলেছেন: আপনি কি একটা ব্যাপার খেয়াল করছেন ,এখন যে যেভাবে পারে সবাই হাতিয়ে নিচ্ছে,রিক্সাওয়ালা থেকে শুরু করে মন্ত্রী-আমলা সব। নৈতিকতার বালাই নাই কোথাও।

১৮ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৪:১৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: এতো খোলা চোখে যেন দৃশ্যমান। প্রশাসন থেকে ব্যক্তি যে যেখানে ক্ষমতার জোর,সুযোগ, প্রভাব কাজে লাগাতে পারছে ..আখের গুছীয়ে নিচ্ছে!
পানামা পেপার্সে এতগুলো নাম এলো মিডিয়া যেন বধির!

অথচ কত কত দেশে তারা মিনিমাম নৈতিকতাবোধে মন্ত্রীত্ব থেকেও পদত্যাগ করছে বা ব্যাক্যা দিচ্ছে নিজের অবস্থা ক্লিয়ার করার জন্য।
অথচ আমাদের এখানে নির্বিকার!
আজ দেবপ্রিয় ভট্রাচার্যের প্রশ্ন কি ভাবার মতো নয়? ফিলিপাইনে বাংলাদেশ ভ্যাংকের টাকা লুট নিয়ে সংসদে খোলা আলোচনা হচ্ছে -জগিতদের গ্রেফতার করা হচ্ছে, শুনানীতে ডাকা হচ্ছে! অথচ আমাদের দেশের সংসদ নিরব!!!!!!!!!!

১৮| ১৮ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৪:৫৮

প্রফেসর এরোনেক্স বলেছেন: দুঃখজনক।

১৮ ই এপ্রিল, ২০১৬ বিকাল ৫:১৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: একসময় এই দেশের মিডিয়ার এক রুপ দেখেছিলাম! কোন এক কথিত চোরের কাহিনী স্বপ্নে পাওয়া তথ্যের ভিত্তিতেও হেডলাইন করে পেজ ভরতো!

আজ পুরা দেশ লুট হয়ে যায়.. তাদের এক কলাম ইঞ্চি লেখারও সাহস হয় না!!!!!!!!!!!!!!!!!!!!!!!
কোথায় দেশপ্রেম?
কোথায় মিডিয়ার স্বাধিনতা?
কোথায় বড় বড় শ্লোগান- আমরা সত্যের সাথে .. আমরা সাহসী.. আমরি নির্ভীক! আমরা সত্য বলি! ব্লা ব্লা ব্লা!

আমজনতা শোকে পাথর!

১৯| ১৮ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:১৩

মিজানুর রহমান মিরান বলেছেন: গেম চেঞ্জার বলেছেন: পুকুর
চুরি নয়, রীতিমত মহাসাগরচুরি
বলতে হবে এইসব। এরা কতবড়
অকৃতজ্ঞ ও হারামখোর সেটা আর
বলার অপেক্ষা রাখে না। আমি
যেটা মনে করি, কেউ যদি ইউরোপীয় কোন
দেশ থেকেও এইভাবে অসৎ উপায়ে টাকা
পয়সা আমাদের দেশে নিয়ে আসে সেও
একটা হারামখোর!
এদের ব্যাপারে ব্যবস্থা নিতে সচেতন
সবাইকে উদ্যোগ নিতে হবে। ঝাঁটা মেরে
বিদায় করতে হবে এদের ফকির করে।

১৮ ই এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:২৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: ধন্যবাদ মিরান ভাই।

২০| ১৮ ই এপ্রিল, ২০১৬ রাত ৯:০৯

কামরুন নাহার বীথি বলেছেন: কী ভয়ঙ্কর অবস্থা দেশের !!!! :(

১৮ ই এপ্রিল, ২০১৬ রাত ৯:৪২

বিদ্রোহী ভৃগু বলেছেন: হাওয়া ভবনের কথিত চুরির, টাকা পাচারের অভিযোগে পাতারপর পাতা লেখা সম্পাদকেরা এখন একটা কলাম লেখারও সাহস পায়না !!!
চেতনা দেশপ্রেম কি কেবলই দলীয় আঙ্গিকে নির্ণিত হয়।

ঢাকায় একটা জিনিষ লক্ষ্য করেছেন- প্রতিটা বাড়ীতে টু-লেট ঝুলছে!!!!!
অথচ আগে টু-লেট দেবার ৬-১২ ঘন্টায় উঠে যেত.. এখন মাসের পর মাস ঝুলে থাকে! অর্থনীতির বড় বড় তত্ত্ব বুঝিনা । ছোট-খাট বাস্তবতায়ই বোঝায় অবস্থা কেমন? যেমন বোঝে আইজিদ্দনরা ভাতের সানকিতে !

ধন্যবাদ ।

২১| ২০ শে এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৪৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: প্রাসংগিক মন্তব্য ছাড়া অন্য মন্তব্য, ফ্লাডিং কমেন্ট রাখা সম্ভব নয় বিধায় কিছূ কমেন্ট মুছে দেয়া হল।

পোষ্ট রিলেটেড মন্তব্যে স্বাগত!

২১ শে এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৬:৪৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: কর্তৃপক্ষকে ধন্যবাদ অনেক ফ্লাডিং কমেন্টস মুছে ফেলায়।

বিরক্তিকর ব্যাপারটায় নজর দেয়ায় আবারো ধন্যবাদ।

২২| ২০ শে এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:১৪

রূপক বিধৌত সাধু বলেছেন: কেউ গুরুত্বপূর্ণ কোন পদে গেলেই চুরি-লুটপাট শুরু করে দেয় । দুনিয়ার সব চোর বোধহয় বাংলাদেশেই । সমাজের রন্ধ্রে রন্ধ্রে দুর্নীতি! এ অবস্থা থেকে উত্তরণের উপায় জানা নেই ।

২০ শে এপ্রিল, ২০১৬ সন্ধ্যা ৭:২৮

বিদ্রোহী ভৃগু বলেছেন: সেই পুরানা কথা মনে হয়- বঙ্গবন্ধু বলেছিলেন- সবাই পায় সোনার খনি আমি পয়েছি চোরের খনি!

আবার আজকের এই সময়ে এসে যেন সেই সত্যেরই প্রশানই দিচ্ছে!

জীবন বোধ যখন ভোগ আর দায়হীন হয় তখনই মনে হয় এমন অনাচার গেড়ে বসে। সামণ্টিক, ত্যাগ, দায় থাকলে স্বেচ্ছাচার কেউ করতে পারে না।
মুক্তির পথ তবুও খুঁঝতে হবে-..

২৩| ২০ শে এপ্রিল, ২০১৬ রাত ৯:০৭

বিজন শররমা বলেছেন: ইয়াজিদের বাহিনীতে ছিল ২২০০০ সৈন্য। তারা ছিল মিথ্যা।
ইমাম হোসাইনের ২২ জনও ছিল না তিনি ছিলেন সত্য।
---- এই সব আজগুবী কথা বিশ্বাস করার মতন শিক্ষিত মানুষ এখনও আছে ?

২০ শে এপ্রিল, ২০১৬ রাত ৯:৩৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: কোন স্থানের কমেন্ট কোথায় করেছেন দাদা?????

এটা ভিন্ন বিষয়ের পোষ্ট। ভাল থাকুন।

২৪| ২১ শে এপ্রিল, ২০১৬ রাত ৩:১৩

মহা সমন্বয় বলেছেন: আমার মনে হয় আর কিছুদিন পরে অভিধানে যুক্ত হবে "সত্য বলা মহা পাপ' :-P

২১ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৪৯

বিদ্রোহী ভৃগু বলেছেন: মিথ্যার জয়জয়কার দেখেতো তাই মনে হচ্ছে!!! যা ভয়াবহও বটে!!!!

হোক সত্যালোকের সত্য উদ্বোধন! মুক্তির জন্যে

২৫| ২১ শে এপ্রিল, ২০১৬ ভোর ৪:২০

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
গ্রামের লম্পট মাতব্বর যেমন সদ্য স্বামী হারানো গরিব বিধবার দারিদ্রটার সুযোগ নিয়ে নিজের যৌন লালসা পূরণ করতে চায় বা করে সাম্প্রতিক কালে বাংলাদেশের দেশের অর্থ ও ব্যাংকিং ব্যবস্থাপনা তেমনি সরকার-দলীয় নেতা-কর্মী ও ব্যবসায়ীদের লালসার শিকার।

দেশের কতটা উন্নত হয়েছে তা দেখার জন্য আপনাকে খুব বেশি দূর যেতে হবে না। ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলের সামনের ফুটপাথে দিয়ে হাটবেন রাত ১০ টার পরে। প্লাষ্টিকের ছাউনির নিচে কয় জন বাচ্ছা খিদায় জ্বালায় কাঁদছে আর কয়জন যুবতি ও মহিলা স্নো-পাউডার মেখে খদ্দেরের অপেক্ষায় সোডিয়াম বাতির আলোয় দাঁড়িয়ে আছে তা দেখলেই তৃপ্তির ঢেকুর চলে আসবে।


২১ শে এপ্রিল, ২০১৬ বিকাল ৫:৫৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: অসাধারন বলেছেন।

সত্য বুঝতে পারছে সবাই কিন্তু বলতে পারছেনা কেউ! আপনার ব্যারোমিটার শতভাগ বাস্তবতা বহন করে।

২৬| ২১ শে এপ্রিল, ২০১৬ রাত ৮:০৪

আহমেদ জী এস বলেছেন: বিদ্রোহী ভৃগু ,




সহ-ব্লগার চাঁদগাজীর এইটুকু তুলে দিলুম ---------------
সরকারী টাকা চুরি হওয়ার ফলে, ঢাকা, জাহাংগীর নগর, রাজশাহী ইউনিভার্সিটি সমুহের 'নতুন ক্যাম্পাস" খোলা সম্ভব হয়নি, খেলেছে ৮৭ টি প্রাইভেট ইউনিভার্সিটি; তনুরা স্কলারশীপ পায়নি, ঘরে ঘরে গিয়ে টিউশানী করেছে।
--সরকারী টাকা চুরি হওয়ার ফলে, বিদেশগামী দরিদ্র অদক্ষ শ্রমিকদের "ব্যাংক লোন" দেয়া সম্ভব হয়নি; ওরা বসত-ভিটা, ধানের জমি বিক্রয় করে সৌদীতে ও মালয়েশিয়ায় ক্রীত দাস হয়েছে।


এসব চুরি যেহেতু ব্যাংক থেকে ভুয়া কাগজ বা দলিল দেখিয়ে নেয়া ঋন, তাই উচিত হবে ঐসব ব্যাংকের পিয়ন থেকে শুরু করে এম.ডি / চেয়ারম্যান সবাইকে ধরে এনে গুলিস্থানের রাস্তায় ফেলে প্যাঁদানো .......................

২১ শে এপ্রিল, ২০১৬ রাত ৮:২৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক ধন্যবাদ আহমেদ জী এস ভাই।

কে কারে পেটাবে??? দায়হীনতার সংস্কৃতি! সকলেই যেন চক্রবুহ্যে চেইনের মতো আবদ্ধ! কেউ কারো বিরুদ্ধ একশেন যায়না। মিলেমিশে যেন লুটে পুটে খাবে বলেই ঘুষ দিয়ে নেয় প্রথম সোনার হরিণ- সরকারি চাকুরী!
ব্যাস এরপর জনমভর লুটেপুটে খাওয়া- বিবেকহীন, দায়হীন!!!
বেসরকারীতেও কম হলেও তেমনি- খাদ্যে ভেজাল, ফরমালিন, কমিশন, মজুতদারী, ফটকাবাজারী, ফলমূলে বিষ, মাছে সবজিতে বিষ, যেনতেন কারণে জিম্মি করে মূল্যবৃদ্ধি, পরিবহনে স্বেচ্ছাচারিতা......
অক্টোপাসের মতো- আমরা ক্রমাগত অসহায়ের মতো লড়ছি-ভিন্নকোন পথ নেই বলে!!!!!!!!!!!!!!!!!!!!

২৭| ২১ শে এপ্রিল, ২০১৬ রাত ৮:৫০

প্রামানিক বলেছেন: অনেক কিছু ঘটলেও অনেক কিছু আমরা জানিনা।

২১ শে এপ্রিল, ২০১৬ রাত ৮:৫৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: হুম। আমিওতো রিপোর্ট পড়ে থ মেরে ছিলাম।

অথচ আগে দেখেছি ২-৪শকোটি টাকা নিয়ে কি তোলপাড়ইনা হতো। এখনকার মিডিয়া এতটাই নিরব!!!! ভয়ে না লোভে? কে জানে???

হবে নাকি অর্থ লুটের উপর একটা ছড়া! ;)

২৮| ২১ শে এপ্রিল, ২০১৬ রাত ৯:৫৮

কি করি আজ ভেবে না পাই বলেছেন: আমি,তুমি, সে । আমার আছে ৫ লাখ। তোমার আছে ৫০ হাজার! তার আছে ৫ হাজার। গড়ে প্রত্যেকের আছে ১ লাখ ৮৫ হাজার। আমরা সবাই ধনী! উচ্চ আয়ের জীবন যাপন করারইতো কথা সবার। কিন্তু বাস্তবতা কি তাই!???

কি যে বাপু কও সব
জটিলেশ্বরি তত্ত্ব;
মহারাণী ক'ন ভালা আছি
ব্যস এই-ই সত্য।

মোরা সবে কোন ক্লাশ;
সে কি ছাই বুঝি মোরা?
মোর আয় নাকি 'মধ্যম'
তাই মানি,যা বলে তারা।

অত কথার কাম কি
হয়ে আদার-ই ব্যপারী;
হীরকের রাণী ভগবান
এই সদা ডাক পারি।

শনি ভর করেছে
বিলকুল তোমাতে;
''ছালী'',ঠোলা দেবে সাইজ
সোজা যাবে কোমাতে।

এখনও সুমায় আছে
ভালো হয়ে যাও;
'জয়' মগো রাণীমাতা
এই গান-ই গাও।

______________________
ভালা কথা,কোথা গেলো
আগের ঐ পোষ্ট;
রিপ্লাই খুঁজে বাপু
হনু বোকা মোস্ট। B:-/

২২ শে এপ্রিল, ২০১৬ রাত ১:৫৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: দেখো দিকি কি কান্ড
কোথা দেবে অভয়
তুমিও ভায়া যদি দেখাও
কোমার ভয়????

যাব আর কোথা
যেথা আমজনতা
ভয় কি মরণে
শেয়াল নয় সিংহের জীবনে!!

সেতো ঘাট মেনেছি
বঙ্গে যখন জন্মেছি
গণতন্ত্র অমাবস্যার চাঁদ
সবই হেথা সোদাগর চাঁদ!

তুমি ভায়া বলেছো
এই নাও ভাল হনু
জয় মাতা শ্লোগানে
ছন্দ লিখে দিনু ;)

রি-পোষ্টটা ড্রাফটে!!!!!!!!!!!!!

২৯| ২২ শে এপ্রিল, ২০১৬ রাত ১২:৫২

অপু তানভীর বলেছেন: এতো টেকাটুকা বিদেশ চইলা যায় আমাকে কেউ এক কুটি টেকা দেয় না !! :D

সব পাষান হৃদয়ের লুকজনে ভর্তি /:)

২২ শে এপ্রিল, ২০১৬ রাত ২:০৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: আরে আরে কে এসেছ? :)

গল্পকার ভাই তো হয়ে যাক টাকা লুট আর পাচারের সাথে প্রেমের এক অনুগপ্প;) কি বলেন??????

গল্প এক কুটি না যত কুটি খুশী নিয়া নিয়ৈন =p~ =p~ =p~

৩০| ২৩ শে এপ্রিল, ২০১৬ দুপুর ১:২৩

রমিত বলেছেন: তুমি নেমে এসো কালপুরুষ,
এ'দেশের এখানে-সেখানে, আঁনাচে-কাঁনাচে,
ছড়িয়ে ছিটিয়ে থাকা দেবশিশুদের জড়ো করো,
হ্যামিলনের বাঁশিওয়ালা হয়ে,
দাও এক নতুন মন্ত্রের প্রেরণা,
শেষ হোক সেই অসমাপ্ত গানের বেদনা।
উদগ্রীব হয়ে হয়ে দেখতে দাও এক নতুন মুগ্ধতাকে,


বিদ্রোহী কবির অগ্নিবীণা আরেকবার ঝংকৃত হোক,
আকাশ থেকে বজ্র হয়ে ঝরুক অগ্নিরাগ,
কথার ফুলঝুড়িতে বানিয়ে মিথ্যে বলা
ঐ জিভগুলোকে ছিড়ে ফেলে টেনে,
বক্তৃতা দাও সত্যবাদির স্পষ্ট ভাষণে।

মার চোখ খুঁজে ফেরে সেই কালপুরুষের ছায়া,
যিনি চিৎকার করে বলবেন,
আমার আকাশ, আমার বাতাস,
আমার মাটি, আমার জল,
আমার দেশ , আমার জনতা,
আমি তোমাদের ভালোবাসি।

(পৃথিবীর ইতিহাসে দেখা গিয়েছে, যখনই কোন দেশ বা সমাজে নৈতিকতার অবক্ষয় হয়েছে, তখনই সেখানে নেমে এসেছে ভয়াবহ কোন প্রাকৃতিক দুর্যোগ অথবা আগমন হয়েছে কোন মহামানবের যিনি নিজ গুনে সেই দেশ বা সমাজে নৈতিকতা ও শৃঙ্খলা ফিরিয়ে এনেছেন। আমরা ভয়াবহ কোন প্রাকৃতিক দুর্যোগ কামনা করিনা, আসুক কোন মহামানব যিনি আমাদের একটি সুন্দর সমাজ উপহার দেবেন ) -- ড. রমিত আজাদ

২৩ শে এপ্রিল, ২০১৬ দুপুর ১:২৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: রমিত বলেছেন: তুমি নেমে এসো কালপুরুষ,
এ'দেশের এখানে-সেখানে, আঁনাচে-কাঁনাচে,
ছড়িয়ে ছিটিয়ে থাকা দেবশিশুদের জড়ো করো,
হ্যামিলনের বাঁশিওয়ালা হয়ে,
দাও এক নতুন মন্ত্রের প্রেরণা,
শেষ হোক সেই অসমাপ্ত গানের বেদনা।
উদগ্রীব হয়ে হয়ে দেখতে দাও এক নতুন মুগ্ধতাকে,


বিদ্রোহী কবির অগ্নিবীণা আরেকবার ঝংকৃত হোক,
আকাশ থেকে বজ্র হয়ে ঝরুক অগ্নিরাগ,
কথার ফুলঝুড়িতে বানিয়ে মিথ্যে বলা
ঐ জিভগুলোকে ছিড়ে ফেলে টেনে,
বক্তৃতা দাও সত্যবাদির স্পষ্ট ভাষণে।

মার চোখ খুঁজে ফেরে সেই কালপুরুষের ছায়া,
যিনি চিৎকার করে বলবেন,
আমার আকাশ, আমার বাতাস,
আমার মাটি, আমার জল,
আমার দেশ , আমার জনতা,
আমি তোমাদের ভালোবাসি।

সেই একজনেরই অপেক্ষায় কোটি কোটি মুক্তির পথ চেয়ে থাকা অবরুদ্ধ বাংলার জনতা! ধন্যবাদ দারুন কবিতায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.