নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেই দিন হব শান্ত....

বিদ্রোহী ভৃগু

সকল অনাচার আর অনিয়ম জাগায় দ্রোহ.....

বিদ্রোহী ভৃগু › বিস্তারিত পোস্টঃ

রামপাল বন্ধে সূজনের দাবী- ক্ষতির সহজ হিসাব; সকল সত্য অস্বীকার করে উল্টোপথযাত্রা কেন?????

০৯ ই আগস্ট, ২০১৬ সকাল ৯:৩১

সকল দেশপ্রেমিক এবং শুভবুদ্ধি সম্পন্ন আমজনতার মনের দাবীই ফুটে উঠেছে সূজনের রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বন্ধের দাবীতে।

গতকাল রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বন্ধ এবং সুন্দরবন এলাকা থেকে নিরাপদ দূরত্বে এ প্রকল্প বাস্তবায়নের দাবি জানিয়েছে সুশাসনের জন্য নাগরিক-সুজন।



সূজন নেতৃবৃন্দ বলেন- দেশের সচেতন নাগরিক, পরিবেশবাদী, দেশ-বিদেশের বিজ্ঞানী ও বিভিন্ন সামাজিক ও রাজনৈতিক সংগঠনের সকল ধরনের যুক্তি, প্রতিবাদ ও বিক্ষোভ ইত্যাদিকে উপেক্ষা করে









সরকার বাগেরহাটের রামপালে কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প বাস্তবায়নের দিকে এগিয়ে যাচ্ছে।

উল্লেখ্য গত ১২ জুলাই রাজধানীর একটি হোটেলে এ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণের লক্ষ্যে বাংলাদেশ-ভারত ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড (বিআইএফপিসিএ) ও ঠিকাদারি প্রতিষ্ঠান ভারত হেভি ইলেকট্রিক লিমিটেড (বিএইচএল)-এর মধ্যে চুক্তি স্বাক্ষরিত হয়েছে।




খুব সহজ এবং সরল ভাবেই এটি বন্ধের যৌক্তিকতা তুলে ধরেছে সূজন। আমজনতার তথ্য সূত্র হিসাবে এবং সামুর পাঠকদের পুন:স্মরনে এবং রামপালের ভয়াবহতা উপলদ্ধির জন্য দেশবাসীর করকমলে উপস্থাপন করা হল:

এক. প্রকল্পের জন্য নির্ধারিত স্থানটির সুন্দরবন থেকে ১৪ কিলোমিটারেরও কম। বাফার জোন ধরলে যা নয় কিলোমিটারেরও কম। অথচ ভারতের পরিবেশ ও বন মন্ত্রণালয় প্রণীত পরিবেশ সমীক্ষা (ইআইএ) গাইডলাইন ম্যানুয়াল: ২০১২ অনুযায়ী, বনাঞ্চল, বন্য প্রাণীর অভয়ারণ্য, জীববৈচিত্রের জন্য গুরুত্বপূর্ণ স্থান, জাতীয় উদ্যান ইত্যাদি এলাকার ২০ কিলোমিটারের মধ্যে বিদ্যুৎ প্রকল্প নির্মাণ করা যায় না।


দুই. প্রকল্পের জন্য বিদেশ থেকে বঙ্গোপসাগর হয়ে সুন্দরবনের মধ্য দিয়ে নদীপথে প্রতিবছর ৪৭ লাখ ২০ হাজার টন কয়লা আসবে। পরিবহনকালে এই কয়লার গুড়ো বা ক্ষুদ্র কণা উড়ে পানিতে মিশবে। ফলে পানি দূষিত হবে, যার প্রভাব জলজ প্রাণী ও পরিবেশের ওপর গিয়ে পড়বে।

তিন. এই বিদ্যুৎ কেন্দ্র থেকে যে সালফার ডাই-অক্সাইড ও নাইট্রাস অক্সাইড নির্গত হবে, যা সহনশীল পরিমাণের চেয়ে অনেক বেশি এবং এর মারাত্মক প্রভাব বনাঞ্চল ও প্রাণিজগতকে ক্ষতিগ্রস্ত করবে।

চার. ২৭৫ মিটার উঁচু চিমনি থেকে নির্গত গ্যাসীয় বর্জ্যের তাপমাত্রা হবে ১২৫ ডিগ্রি সেলসিয়াস; বাতাসের তাপমাত্রার ওপর এর প্রভাব প্রাণী ও পরিবেশের ক্ষতি করবে।



পাঁচ. এই বিদ্যুৎ কেন্দ্র থেকে বাই-প্রোডাক্ট হিসেবে বছরে ৭ লাখ ৫০ হাজার টন ফ্লাইএ্যাশ ও দুই লাখ টন বটম অ্যাশ উৎপন্ন হবে। এই ছাই সিমেন্ট কোম্পানিগুলোকে সরবরাহ করা হবে। এই ছাই বাতাসে উড়ে গিয়ে গাছপালা ও পশুপাখির ক্ষতি করবে।




ছয়. বিদ্যুৎকেন্দ্রে ব্যবহারের জন্য প্রতিঘণ্টায় পশুর নদী থেকে নয় হাজার ১৫০ ঘন মিটার পানি প্রত্যাহার করা হবে এবং ব্যবহারের পর পাঁচ হাজার ১৫০ ঘনমিটার পানি নদীতে ফেরত যাবে। এতে পানিপ্রবাহ কমতে থাকবে এবং পানির লবণাক্ততা বৃদ্ধি পাবে; যার ক্ষতিকর প্রভাব গিয়ে পড়বে জলজপ্রাণীর ওপর।



সাত. জাহাজ চলাচল এবং টারবাইন, কম্প্রেসর ও পাম্প ইত্যাদি ব্যবহারের ফলে শব্দদূষণ ও বায়ু দূষণ বৃদ্ধি পাবে।

আট. প্রকল্পের সম্ভাব্য ব্যয় ১৬ হাজার কোটি টাকার মধ্যে মাত্র ১৫ শতাংশ করে মোট ৩০ শতাংশ অর্থের যোগান দেবে পিডিবি ও এনটিপিসি। অবশিষ্ট ৭০ শতাংশ টাকা আন্তর্জাতিক বাজার থেকে ঋণ হিসেবে গ্রহণ করা হবে; যার সিংহভাগই আন্তর্জাতিক বাজার থেকে ১৪ শতাংশ হারে চড়া সুদে গ্রহণ করা হবে।

সুজন আরো জানায়, এই প্রকল্প হবে বাংলাদেশের জন্য আত্মঘাতী। এতে শুধুমাত্র বিশ্বের সর্ববৃহৎ ম্যানগ্রোভ বন সুন্দরবনই ধ্বংস হবে না, বিপর্যস্ত হবে জীব-বৈচিত্র্য, দুষিত হবে নদ-নদী এবং কর্ম হারাবে লক্ষ লক্ষ প্রান্তিক মানুষ। এছাড়াও আন্তর্জাতিক পর্যায়ে প্রকাশিত আর্থিক সমীক্ষা অনুযায়ীও এই প্রকল্প লাভজনক নয়।

এছাড়া বিকল্প ধারণাগুলো যেমন, বায়ুচালিত বিদ্যুৎ, সৌরবিদ্যুৎ, জলবিদ্যুৎ, এমনকি বর্জ্য পদার্থ থেকে বিদ্যুৎ উৎপাদনের বিষয়গুলো নিয়ে ভাবার জন্য সরকারের কাছে অনুরোধ জানায় সুজন।

সুজনের পক্ষ থেকে জানানো হয়, বিদেশের সঙ্গে সম্পাদিত যেকোনো চুক্তি সম্পর্কে রাষ্ট্রপতির মাধ্যমে জাতীয় সংসদে আলোচনা করার ব্যাপারে আমাদের সাংবিধানিক বাধ্যবাধকতা রয়েছে। এছাড়া জনস্বার্থে এ ধরনের চুক্তি নিয়ে গণশুনানি করা আবশ্যক।

তেল-গ্যাস-খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা কমিটি-সহ ৫৩টি সংগঠনের সমন্বয়ে গঠিত সুন্দরবন রক্ষা জাতীয় কমিটি রামপালে বিদ্যুৎ প্রকল্প বাতিলের লক্ষ্যে যে আন্দোলন করছে তাতে সুজন-এর পক্ষ থেকে সংহতি প্রকাশ করা হয়।

আমরাও সূজনের সাথে একমত।

দেশ জনতা এবং বিশ্ব ঐতিহ্য ম্যানগ্রোভ ফরেষ্ট রক্ষায় সত্ত্বর এই প্রকল্প বন্ধ করা হোক। বিশ্ব যেখানে সবুজায়নের জন্য প্রতিজ্ঞাবদ্ধ, প্রকৃতি ও পরিবেশের সাথে খাপ খাইয়ে চলার প্রযুক্তির আবিস্কারে যখন সবাই সচেষ্ট-তখন প্রকৃতির এক বিশাল সম্পদ ধ্বংসের ই্ আত্মঘাতি সিদ্ধান্ত ইতিহাসে কালো অক্ষরেই লিপিবদ্ধ থাকবে।

রামপাল সংক্রান্ত উইিকপিডিয়াতেও এই তথ্যের সম্পূরক তথ্যই আমরা দেখতে পাই।
Environmental issues

This project violates the environmental impact assessment guidelines for coal-based thermal power plants.[2]

On August 1, 2013, Department of Energy of Bangladesh approved construction, but then changed its stance and set 50 preconditions for the project.[9] But the location of the plant, 14 kilometers from the Sundarbans, violates one of the basic preconditions which says such projects must be outside a 25-kilometer radius from the outer periphery of an ecologically sensitive area.[2]

Environmental activists contend that the proposed location of the Rampal Station would violate provisions of the Ramsar Convention. The Ramsar Convention, to which Bangladesh is a signatory, is an international environmental treaty for the conservation of wetlands. The Sundarbans are on Ramsar's list of wetlands of international importance.[10][11]

The plant will need to import 4.72 million tons of coal per year. This massive freight will need about 59 ships each having 80,000-ton capacity that would be taken to the port on the bank of Poshur river. The 40 kilometers from the port to the plant cuts through the Sundarbans and it includes the river flow path. Environmentalists say these coal-carrying vehicles are not often covered as they scatter large amounts of fly ash, coal dust and sulfur, and other toxic chemicals are released throughout the life of the project.

The predictions made by environment and ecology experts are that the plant will release toxic gases such as carbon monoxide, oxides of nitrogen and sulphur dioxide, thereby putting the surrounding areas and, most importantly, Sundarban at grave risk.[12]

According to a report published in New Age, in past few years the Indian central and state authorities which deal with environmental concerns in India denied the proposal of NTPC to set up a similar coal-fired thermal power plant at Gajmara in Gadarwara of Madhya Pradesh over a number of points. NTPC failed to get approval of the Indian Central Green Panel (Green Tribunal) in 2010 for the construction of that coal-fired thermal power plant because a vast portion of double-crop agricultural land reportedly comprised the site, a similar situation to Rampal.[12]

সকল পরিবেশ বিদ, বিশ্বমত, বিশেষজ্ঞ মত এবং দেশের আমজনতার মতের চাওয়ার দাবীর বিপরীতে এই একঘুয়ে চলা কার স্বার্থে?




তথ্য কৃতজ্ঞতা : সূজন, যুগান্তর, উইিক।
ছবি কৃতজ্ঞতা: অন্তর্জাল

মন্তব্য ৩০ টি রেটিং +৪/-০

মন্তব্য (৩০) মন্তব্য লিখুন

১| ০৯ ই আগস্ট, ২০১৬ সকাল ১০:৫৪

রমিত বলেছেন: তথ্যসমৃদ্ধ এই লেখাটি তাৎপর্যপূর্ণ।
আপনাকে ধন্যবাদ ভৃগু ভাই।

০৯ ই আগস্ট, ২০১৬ দুপুর ১২:৪৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক ধন্যবাদ রমিত ভাই ..

এ বারবার লেখার মতো বিষয়! সবার লেখার বিষয়।
আমাদের গোল্ডফিস মেমোরী যােত ভুলে না যায়। প্রতিবাদের নূন্যতমটুকুও না করলে বিবেকের কাছে দায় রয়ে যায়!



২| ০৯ ই আগস্ট, ২০১৬ সকাল ১০:৫৪

চাঁদগাজী বলেছেন:




শেখ হাসিনার সরকারে দেশের সব কানা, বধির, প্রতিবন্ধিদের নেয়া হয়েছে মনে হয়; যাক, প্রকল্প কোন পর্যায়ে থামবে; মানুষ এটাকে থামায়ে দেবে।

০৯ ই আগস্ট, ২০১৬ দুপুর ১:০১

বিদ্রোহী ভৃগু বলেছেন: থামলেই ভাল। দেশের মানুষের প্রকৃতির সবার জন্য।

আপনার ভাবনা সত্য হোক। মানুষ তার আত্মশক্তিতে জাগরিত হোক সত্যের পক্ষে শুভ সুন্দরের পক্ষে।

৩| ১০ ই আগস্ট, ২০১৬ সকাল ৮:৩৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: দেশ জনতা এবং বিশ্ব ঐতিহ্য ম্যানগ্রোভ ফরেষ্ট রক্ষায় সত্ত্বর এই প্রকল্প বন্ধ করা হোক। বিশ্ব যেখানে সবুজায়নের জন্য প্রতিজ্ঞাবদ্ধ, প্রকৃতি ও পরিবেশের সাথে খাপ খাইয়ে চলার প্রযুক্তির আবিস্কারে যখন সবাই সচেষ্ট-তখন প্রকৃতির এক বিশাল সম্পদ ধ্বংসের ই্ আত্মঘাতি সিদ্ধান্ত ইতিহাসে কালো অক্ষরেই লিপিবদ্ধ থাকবে।

১০ ই আগস্ট, ২০১৬ সকাল ৮:৪৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: প্রকৃতির সবার জন্য।
মানুষ তার আত্মশক্তিতে জাগরিত হোক সত্যের পক্ষে শুভ সুন্দরের পক্ষে

৪| ১২ ই আগস্ট, ২০১৬ দুপুর ২:৩২

সোহাগ সকাল বলেছেন: মানুষ দাঁত থাকতে দাঁতের মর্যাদা বোঝে না।

১৩ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৫৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক ধন্যবাদ

আহ কি শািন্ত আজেক

ক্লিক করেলই ওকে.. সব ফুকফকা.. থ্যাংকু সামু )

৫| ১৩ ই আগস্ট, ২০১৬ দুপুর ১:৪৬

নীলপরি বলেছেন: তথ্যভিত্তিক পোষ্টের উপস্থাপন ভালো হয়েছে । অনেকবারের চেষ্টায় পেজটা খুললো । ক্লিক করে লাইক নিচ্ছে না । তবে লাইক থাকলো । ++++++++++

১৩ ই আগস্ট, ২০১৬ সন্ধ্যা ৬:৫৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক ধন্যবাদ :)

না না পরি- আমিতো খুিশ কাইন্দাইছি - :(( এত তাড়াতাড়ি কতদিন পরে পেইজ খূলল

এখন ক্লিক করি আর কাজ হয়... আহ কি শান্তি

৬| ১৪ ই আগস্ট, ২০১৬ সকাল ৯:৪৬

নীলপরি বলেছেন: হুম , আজকে লাইক দিতে পারলাম । :)

১৪ ই আগস্ট, ২০১৬ বিকাল ৪:১৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: অনেক অনেক ধন্যবাদ পরি :)

কতদিন পর যেন জানে প্রাণ এলো- সামু আবার স্বাভাবিক হল :)

৭| ১৪ ই আগস্ট, ২০১৬ বিকাল ৪:২৪

মিথুন আহমেদ বলেছেন: একবার কোন এলাকায় জানি বিমানবন্দর বানাতে গিয়ে আম জনতার দাবড়ানি খেয়ে জান নিয়ে পালায় ছিল । সেইরকম ঘটনার পুনরাবৃত্তি রামপালেও হবে ।

১৪ ই আগস্ট, ২০১৬ বিকাল ৪:৫৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: হুমম

সেখান থেকে শিক্ষা নিয়ে মনে হয় এবার আটঘাট বেঁধে নেমেছে। সুন্দরবন ধ্বংস করে হলেও কাজ করবেই!!!!!!

নইলে মাস পিপলের যুক্তি, তথ্য, তত্ত্ব, মতামত সকল কিছূকে এভাবে কোন দেশ উপেক্ষার সাহস দেখাবে? অথচ তেমনই হচ্ছে!!

খেলারাম খেলে যার মতো- তাদের কাজ তারা করেই যাচ্ছে প্রতিক্রিয়াহীন!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!

৮| ১৪ ই আগস্ট, ২০১৬ রাত ৮:০৬

সাদা মনের মানুষ বলেছেন:
মিথুন আহমেদ বলেছেন: একবার কোন এলাকায় জানি বিমানবন্দর বানাতে গিয়ে আম জনতার দাবড়ানি খেয়ে জান নিয়ে পালায় ছিল । সেইরকম ঘটনার পুনরাবৃত্তি রামপালেও হবে।

১৪ ই আগস্ট, ২০১৬ রাত ৮:৩৩

বিদ্রোহী ভৃগু বলেছেন: হলেেতা ভালই হতো!

মনে হয়না। এখনকার মানুষ কেমন যেন স্বার্থপর টাইপ হেয় যাচ্ছে। অর্থের কােছ অেনক কিছূই মূল্যহীন হয়ে যাচ্ছে!!!!

মিডিয়ার িনরবতা পীড়াদায়ক! অথচ তারা চাইলে কত ছোট অপ্রয়োজনীয় বিষয়েক হাইলাইটস করতে পারে-! সাম্প্রতিক হাতি ইস্যু জ্বলন্ত প্রমাণ!

অথচ রামপাল নিয়ে সব যেন কুম্ভকর্ণেন নিদ্রায়!!!!!!!!!!!!!!!!!!!!

৯| ১৪ ই আগস্ট, ২০১৬ রাত ৮:১০

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: রামপালে বিদ্যুৎ কেন্দ্র এত জরুরী কেন? অন্য জায়গায় নয় কেন?

১৪ ই আগস্ট, ২০১৬ রাত ৯:১০

বিদ্রোহী ভৃগু বলেছেন: তারাযে বুঝেও অবুঝ! হয় অজ্ঞানতায় নয় কমিশনের বানে!!!

কিন্তু তারা ভুলে যায় মিরজাফর ক্ষনিকের জন্য ক্ষমতা এবং চেয়ার পেলেও চীরকালের ঘৃনাই কুড়িয়েছে!!!!

তারা কি তা বুঝবে????


১০| ১৪ ই আগস্ট, ২০১৬ রাত ৮:৫১

কাছের-মানুষ বলেছেন: দেশের একটা গৌরবের জায়গা চোখের সামনে শেষ দেখতে হবে , দুংখ্যজনক ।
দেশের জনগনের বিপক্ষে গিয়ে কেন এই প্রকল্প ?
সুন্দর এবং তথ্য সম্মদ্ধ পোষ্ট কিন্তু যাদের শুনার কথা তারা কানে আঙ্গুল দিয়ে বসে আছে !

১৪ ই আগস্ট, ২০১৬ রাত ৯:১২

বিদ্রোহী ভৃগু বলেছেন: দেশের জনগণের পক্ষে থাকে তো দেশ জনতার নির্বচিত সরকার!

তাদের ১৫৪ সিট বিনা নির্বাচনে নির্বাচিত! এই সত্যকে ভুলে গেলে কি চলবে???? ফলে দায়টাও তাদের দায়হীনই বটে!!!!!!!!!!

১১| ১৪ ই আগস্ট, ২০১৬ রাত ১০:৩৯

গেম চেঞ্জার বলেছেন: সুন্দরবনের মতো বিশ্ব সম্পদ ধ্বংস হবার জন্য কয়লা বিদ্যুত ২৫ কিলোমিটারের ভেতরে থাকলেই এনাফ। উনারা সেটা ৯ কিলোর পরেই করছেন। পরবর্তী প্রজন্মের স্বাস্থ্য সুরক্ষা জন্য যেসকল ক্যান্সার, হার্ট ডিজিজ, এলার্জি, ব্রংকাইটিস সবকিছুর সুন্দর ব্যবস্থা করা হচ্ছে আরকি।

আর ১৫% বিনিয়োগ করে ৫০% লাভ সাথে মালিকানা ফ্রি!!
বাংলাদেশ সরকারের ভেতরের অবস্থাটা অনুমেয়!!

১৫ ই আগস্ট, ২০১৬ বিকাল ৪:৫৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: এরকম আত্মঘাততো পাগলেও করে না!!!!!!!!!!!!!

দেশ জাতি এবং ভবিষ্যত প্রজন্মের স্বার্থে -বিবেকের দায় সময়ের প্রয়োজনেই এর বিরুদ্ধে আপনাপন অবস্থান নিয়ে সকলেই জেগে উঠুক।
তবেই যদি ভাল কিছূ আশা করা যায়

১২| ১৫ ই আগস্ট, ২০১৬ রাত ১২:০৮

ফয়েজ উল্লাহ্‌ রবি বলেছেন: এই প্রকল্প হবে বাংলাদেশের জন্য আত্মঘাতী।
তবু সরকার এটা করবেই, কোন বাধাই কাজে আসবেনা
কি আর করা আমরা শুধু প্রতিবাদ করলাম
আর আমাদের আগামী প্রজন্মকে এই প্রতিবাদের প্রমাণ গুলো দেখিয়ে
কিছুটা দায় মুক্তি পাব নিশ্চয়, কয়েকদিন আগে দেখি কয়েক জন ফেসবুক বন্ধু!
লিখলো যারা বিরোধীতা করছে তারা নাকি রাজাকার বা দেশ বিরোধী,
হৈমন্তি শুক্লার একটা গান শোনে থেমে যাই। তবু প্রতিবাদ করবোই।।
"আমার বলার কিছু ছিল না
না-গো আমার বলার কিছু ছিল না
চেয়ে চেয়ে দেখলাম তুমি চলে চলে
তুমি চলে গেলে চেয়ে চেয়ে দেখলাম
আমার বলার কিছু ছিল না
সব কিছু নিয়ে গেলে যা দিয়েছিলে.................

১৫ ই আগস্ট, ২০১৬ বিকাল ৪:৫৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: যে যাই বলুক নিজের আত্মার বিবেকের ডাক শুনেই চলতে হবে।


রামপাল বন্ধ হোক।

১৩| ১৫ ই আগস্ট, ২০১৬ ভোর ৫:১৮

দিয়া আলম বলেছেন: অফটপিক- কি করি আজ ভেবে না পাই ভাইয়ার ব্লগে যাও, দেখো গিয়ে :P

১৫ ই আগস্ট, ২০১৬ বিকাল ৪:৫৭

বিদ্রোহী ভৃগু বলেছেন: বলি হলোটা কি???

যাচ্ছি এখনি :)

১৪| ১৮ ই আগস্ট, ২০১৬ দুপুর ২:৩৯

উদাসী স্বপ্ন বলেছেন: সরকার এখন কোনো যুক্তির ধার ধারে না। কারন যতদূর বোঝা গেলো ২০১৪ সালে হাসিনা কিছু চুক্তির বিনিময়ে ক্ষমতায় থাকবার জন্য আন্তর্জাতিক চাপের বিরুদ্ধে ভারতের সমর্থন কিনে আনছে। এখন সেই সমর্থনের মূল্য বোঝানোর পালা!

সমস্যা হলো এই দলের চামচাগুলার তো কোনো লাভ হচ্ছে না, শুধু দলের পা চাটার কারনে এসব কুযুক্তিতে ভিড়ছে এসব দেখেই অবাক লাগছে!

১৮ ই আগস্ট, ২০১৬ বিকাল ৪:২৬

বিদ্রোহী ভৃগু বলেছেন: এর বাইরে আর কোন যুক্তিওতো আসে না!!

কিন্তু পূর্ন ক্ষতি যা হবার হচ্ছে দেশটার। হচ্ছে আম জনতার! যার রিকভারী দূরূহ শুধু নয় প্রায় অসম্ভব!
কেটে যাক দেশের দুর্দিন। প্রত্যাশাই বেঁচে আছে শুধু

১৫| ২০ শে আগস্ট, ২০১৬ রাত ১২:৩৪

উদাসী স্বপ্ন বলেছেন: রামপাল নিয়ে কথা বলাটা অরোন্যে রোদন। কারন বিরোধী দলের অকর্মন্যতা আর জন গনের নির্বুদ্ধিতাই এর জন্য দায়ী

২০ শে আগস্ট, ২০১৬ সকাল ৮:৩২

বিদ্রোহী ভৃগু বলেছেন: বিরোধী দল!!!!!!!!!!!!
শব্দটার অর্থই পালে্ট গেছে X((

স্বৈরাচারেতা আর এটাই প্রথম না আগেও এসেছে পতনো হয়েছে দেশে দেশে। এমন কোমর ভাঙ্গা বিরোধী দল আর মনে হয় ২য়টি কোথাও ছিল না!!!!!

জনগন নির্বোধ বটে! কিন্তু অব্যহত গুম খুন আর ত্রাসের সময়ে-যেখানে মিডিয়াও কোরাপ্টেড, দলান্ধতায় জন্ডিসাক্রান্ত সেখানে তাদের ভরসার জায়গাটা কই?
দরকার পিরপূর্ন জাগরণ। তার জন্য চাই একজন বলিষ্ট উদ্যোক্তা! আছৈন কেউ??????????????????????

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.