নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জানিনা , কিছুই জানিনা , যা জানি তা অনেক অল্প , অল্প জানা মানুষ আমি

কাল হিরা

না বলতে পারার যন্ত্রনা বয়ে বেড়ান পোকা

কাল হিরা › বিস্তারিত পোস্টঃ

আসুন সবাই পাটজাত পণ্য ব্যবহার করি

৩১ শে ডিসেম্বর, ২০১৫ রাত ১১:৪৬

বাংলাদেশকে সোনালি আঁশের দেশ বলা হয়। আমাদের দেশের সোনালি আঁশ অর্থাৎ পাটের মান অন্যান্য দেশের চেয়ে উন্নত। পাট থেকে একদিকে যেমন প্রয়োজনীয় পণ্য তৈরি করা যেতে পারে অন্যদিকে বিভিন্ন শৌখিন পণ্যও তৈরি করা যেতে পারে। পাট থেকে সাধারণত চট তৈরি করা হয়। এই চট বিভিন্ন আকৃতিতে কেটে নিয়ে সেলাই ও নকশা করে নানা ধরণের সৌখিন পণ্য যেমন-ব্যাগ, ম্যাট, কলমদানী, পাপোশ ইত্যাদি তৈরি করা যায়। এগুলোকেই পাটজাত হস্তশিল্প বলা হয়। এই হস্তশিল্পে বিপ্লব আনার লক্ষ্যে কাজ করছে দিনরাত্রি এবং ক্রাফট ভিশন । ক্রাফট ভিশন সত্তাধিকারী ইব্রাহীম খলিলের মতে প্লাস্টিকের ব্যাগ ব্যবহার করা খুবই সহজ। এই মাত্র দুই এক দশক আগেও বাসা থেকে পাটের থলে নিয়ে বাজার করতে বের হতে হত। ব্যপারটা ঝামেলারও ছিল আবার ক্যামন জানি ক্ষ্যাতও দ্যাখাত। তাই প্লাস্টিক আসার সাথে সাথে আমরা তা লুফে নিলাম। কিন্তু আমরা কি একবারও ভেবে দেখেছি যে আমরা আমাদের ভবিষ্যত প্রজন্মের জন্য কিরকম একটা পৃথিবী রেখে যাচ্ছি? এই প্লাস্টিকের পন্যগুলি আমাদের নদনদী, চাষের জমি সবকিছুকে কিভাবে দুষিত করে দিচ্ছে।



আর ওইদিকে পাটচাষীরা কষ্টে দিন কাটাচ্ছে। পাট চাষ খুবি কঠিন কাজ। পাট কাটার পর ১৫/২০ দিন জাগ দিতে হয়। তারপর আঁশ ছাড়াতে হয়, তারপর পরিষ্কার পানিতে ধুতে হয়। তারপর সেই আঁশ রোদে মেলে শুকাতে হয়। তার পরেই বের হয়ে আসে সোনালী আঁশ। কিন্তু যারা এই আঁশ বানায়, তাদের জীবনটা থেকে যায় ধূসর।

তাই আসুননা সবাই মিলে পাট পণ্যের ব্যবহার বাড়াই, দেশকে সুন্দর করি আবার পাটচাষীদের ধূসর জীবনটাকেও একটু রঙ্গিন করার চেস্টা করি? তাদের কোমল বাচ্ছাগুলোর চেহারার দিকে তাকিয়ে অন্তত?

কোথায় পাবো ?



দিনরাত্রি এবং ক্রাফট ভিশন বাংলাদেশ এর সম্মিলিত চেষ্টায় ইতোমধ্যে কিছু পাটজাত পন্যের ডিজাইন সম্পন্ন করেছি, যা প্রোডাকশনের অপেক্ষায় আছে। বিভিন্ন ধরণের পন্যের মধ্যে থাকবে জুতা, মেয়েদের ছোট ও মাঝারী হ্যান্ডব্যাগ, বড় ঝোলা ব্যাগ, বিছানার কাভার, পর্দা, সোফার কাভার, কার্পেট, ঘর সাজানোর বিভিন্ন উপকরণ ইত্যাদি। পন্যগুলোর বিশেষত্ব হল এগুলোর মূল উপাদান হবে সোনালী আঁশ তথা পাট। এই ধরণের পন্য বিপননের জন্য সহজেই হোম ডেলিভারী পাবার ব্যবস্থা করেছে দিনরাত্রি । আপনার আইডিয়াকে বাস্তবে রুপান্তর করতে আমরা বধ্য পরিকর।

প্রোডাক্ট সমূহ দেখতেঃ দিনরাত্রি পাট জাত পন্য ভিজিট করুন ।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.