নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

রাসেল আহমেদ

একজন গাঙ্গচিল

লেখলেখি করি একটু আধটু যদিও লেখার হাত ভালো না। অবশ্য লেখালেখির চেয়ে বড় পরিচয় আমি একজন বড় পাঠক। মুক্তিযুদ্ধ আমার সবচেয়ে বড় অহংকার। সবসময় স্বপ্ন দেখি একটা সুন্দর বাংলাদেশের। ইমেইল[email protected]

একজন গাঙ্গচিল › বিস্তারিত পোস্টঃ

একজন ভারতীয় বাঙ্গালীর বাংলাদেশপ্রীতি !!!

১২ ই মার্চ, ২০১৫ বিকাল ৪:১৯

বাংলাদেশ ভারত যদি কোয়ার্টার ফাইনালে খেলে তাহলে Atanu Singha নামক কলকাতার এই ভাই/দাদা বাংলাদেশ কে সাপোর্ট করবে। তার যুক্তিসমুহ উল্লেখ করে তিনি আজ তার ফেসবুকে স্ট্যাটাস দিয়েছে। হুবহু টা আপনাদের কাছে শেয়ার কপি পেস্ট করে দিলাম। সবশেষে দিলাম লিংক। আপনারা চাইলেও দেখে আসতে পারেন।





"ভারত বনাম বাংলাদেশের ক্রিকেট যুদ্ধে আমি বাংলাদেশকে সমর্থন করবো।

কারণ, ১/ ভারতীয় ক্রিকেট টিমের খেলোয়াড়রা নিজেদের কেরিয়ারের জন্যে খেলে। লগ্নি পুঁজির নদীতে ক্রিকেট যেন তাদের এক বিলাশ তরী। অন্যদিকে বাংলাদেশের খেলোয়ারদের মধ্যে আবেগ রয়েছে। দেখে ভালো লাগছে, তাঁরা আজো মুক্তিযুদ্ধের চেতনা বহন করেন



২/ তিস্তা জলবন্টন সহ নানা ইস্যুতে ইন্ডিয়ান কলোনিয়ালইজম বাংলাদেশের ওপর ছড়ি ঘোরাতে থাকে। কোয়ার্টার ফাইনালে যদি বাঙালীরা একবার মেড়ো, বিহারী, মাওড়া, গুজ্ঝা, জাঠ ইত্যাদি মোদী-পুত্রদের হারাতে পারে তাহলে, ভারতীয় দাদাগিরির ওপর চুনকালি পড়বে।বলিউড, টলিউডের মাধমে বাংলাদেশের ওপর ভারতের সাংস্কৃতিক আগ্রাসনের এজেণ্ডাও একটু থমকে যেতে পারে, যদি ইণ্ডিয়াকে বাঙালীরা হারাতে পারে।



৩/ বাংলাদেশের সঙ্গে ইংল্যাণ্ড-এর ম্যাচটা চলাকালীন দেখলাম, এপার বাংলার কিছু উচ্চবর্ণের হিন্দু বাঙালীকে আমাদের বিগত ঔপনিবেশিক প্রভুদের হয়ে গলা ফাটাতে। কেউ আবার বললেন, "বাংলাদেশ যদি ইণ্ডিয়ার সঙ্গে খেলে, তাহলে কোয়ার্টার ফাইনালে ইণ্ডিয়ার খুব দুর্বল প্রতিপক্ষ থবে, খেলা জমবে না। তাই ইংল্যান্ড জেতা ভালো।" কিন্তু তাদের নাকে ঝামা ঘষে বাংলাদেশ জিতলো। মোদী-ভারতের এই অহঙ্কার আবার যেন ভেঙ্গে চুরমার হয় এই প্রার্থনা করবো।



৪। এবং, বাংলাদেশকে সমর্থনের পেছনে সবচেয়ে বড় কারণ, আমি বাঙালি। ভারতীয় জাতীয়তাবাদের কোনো অস্তিত্বে আমি বিশ্বাস করি না। কেননা, ভারতের বাংলার সঙ্গে জাঠ হরিয়ানার বা গুজরাতের গুজ্ঝা কালচারের কোনো মিল নেই। ভারতের মধ্যে সবচেয়ে শক্তিশালী ভাষা ও সংস্কৃতি বাংলা। আর বাংলা ভাষা সংস্কৃতি এগিয়ে চলেছে ওপার বাংলা অর্থাত বাংলাদেশের জন্যে। বাংলা ভাষায় এপার বাংলার অবদান ২০ শতাংশ আর ওপার বাংলার অবদান ৮০ শতাংশ। এটা ঐতিহাসিক সত্যি। আর উর্দু আধিপত্যবাদ যেমন বাংলার ওপর থাবা বসাতে চেয়েছিলো, তেমনি, 'হিন্দি, হিন্দু, হিন্দুস্থান' শ্লোগানকে হাতিয়ার করে আবারো হনু-রাম, মোদিচুদি বাহিনী আবারো বাংলার ওপর থাবা বসাতে চাইছে। আমি রাষ্ট্র মানি না, নিজের ভাষাকে ভুলে।আর সে কারণে বাংলাদেশকেই সমর্থন করবো।

এমনিতে ক্রিকেট তেমন দেখিনা, বাংলাদেশের খেলা থাকলে দেখছি। ওদের স্পিরিট, আবেগ দেখার মতো। কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ জিতুক, এটাই চাই। জয় বাংলা।"



লিংকঃ Click This Link

মন্তব্য ৬ টি রেটিং +০/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ১২ ই মার্চ, ২০১৫ বিকাল ৪:৩৪

চাঁদগাজী বলেছেন:


ভালো, আমাদের প্রতি সমর্থন বাড়ছে!

২| ১২ ই মার্চ, ২০১৫ বিকাল ৪:৪৬

রাজিয়েল বলেছেন: শুনে ভালো লাগলো। কিন্তু সবকিছুর পরেও ইন্ডিয়া আপনার দেশ। নিজের দেশ ছেড়ে অন্য দেশ সমর্থন ঠিক ভালো দেখায় না। অন্তত আপনার স্বদেশীদের কাছে একদমই ভালো লাগার কথা না

১২ ই মার্চ, ২০১৫ রাত ১১:৫৯

একজন গাঙ্গচিল বলেছেন: রাজিয়েল ভাই। আমি কিন্ত বাংলাদেশী। Atanu Singha নামের একজন কলকাতা প্রবাসী এই স্ট্যাটাস দিয়েছে। আমি শুধু ব্লগে শেয়ার করেছি মাত্র।

যদিও আমার প্রথমে ইহা উল্লেখ করা উচিত ছিলো। ভুলের জন্য দুঃখিত। ভালো থাকবেন।

৩| ১২ ই মার্চ, ২০১৫ বিকাল ৫:১২

এ এস এম আশিকুর রহমান অমিত বলেছেন: আপনাকে অনেক অনেক ধন্যবাদ আর কৃতঙ্গতা জানাই আবেগ দিয়ে আমাদের সাপট করবার জন্য। ইস আমরা যদি এক হতে পারতাম! তবে আমাদের কেউ ঠেঁকাতে পারতো না। জয় বাংলা।

১৩ ই মার্চ, ২০১৫ রাত ১২:০৮

একজন গাঙ্গচিল বলেছেন: অমিত ভাই আমি কিন্ত বাংলাদেশী। Atanu Singha নামের একজন কলকাতা প্রবাসী এই স্ট্যাটাস দিয়েছে। আমি শুধু ব্লগে শেয়ার করেছি মাত্র।

যদিও আমার প্রথমে ইহা উল্লেখ করা উচিত ছিলো। ভুলের জন্য দুঃখিত। ভালো থাকবেন। ধন্যবাদ আপনাকে।

৪| ১২ ই মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৩৯

কলাবাগান১ বলেছেন: "ওদের স্পিরিট, আবেগ দেখার মতো। কোয়ার্টার ফাইনালে বাংলাদেশ জিতুক, এটাই চাই। জয় বাংলা। "

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.