নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পোষাক তৈরীর কারখানায় মাসিক বেতনে কামলা দেয় মাস শেষে মাইনের আশায়, যে মাইনে দিয়ে চলবে নিজের পরিবার ও সমাজের জন্য কিছু একটা করার প্রচেষ্টা মাত্র। নিতান্তই সাদামাঠা গ্রাম থেকে আসা স্বল্প শিক্ষিত মানুষ।

চোরাবালি-

চোরাবালি- › বিস্তারিত পোস্টঃ

আমার দেশের গর্বিত মুক্তিযোদ্ধা ও তাদের সন্তানেরা

০২ রা মার্চ, ২০১৩ সকাল ১১:৫৩

# সকাল বেলা মেজাজাটা খারাপ হে গেল সায়দা বাসস্ট্যান্ডে আসার সময়। গাড়ী কমলাপুর থেকে মতিঝিলের রাস্তায় মোড় নিলে একজানার উচ্চ গলা শুনতে পেলাম - ব্যাটা রাজাকারের বাচ্চা, কুত্তার বাচ্চা বলে চিৎকার করছে। বেচারা কন্ডাকটরও গালি দিয়ে বলছে ঐ ব্যটা গালি দিল ক্যান ভাড়া চাইছি ভাড়া দে। আবারও চিৎকার করে বলে চলল বেটা আমি অর্ধেক ভাড়ার বেশী ভাড়া দিবনা আমি মুক্তিযোদ্ধা। এবং তার চাইতেও চিৎকার করে বলে চলল রাজাকারের বাচ্চা রাজাকারের বাচ্চা বলে। পাশের লোক তার কার্ড দেখতে চাইলে উত্তর করল কার্ড নাই। রাজাকারের বাচ্চাদের কার্ড দেখাতে যাব কেন। যা হউক তারপর কন্ডাকটর উনার কাছ থেকে ভাড়া না নিয়ে উল্টো কিছু গালি দিয়েই শোধ নিল।



মুক্তিযোদ্ধার দাঁড়ি চুল সম্তই পাকা মাথায় আছি টুপিও তারপরও যদি এ রকম ভাষা হয় যৌবনে কি কি ছিল আল্লাহ মাবুদ জানেন।



# ২৮/০২/১২ ট্রেনের কামড়ায় উঠে নির্দিষ্ট সিটে বসতে গিয়ে দেখি একজন বসে আছেন। উঠতে বললে উঠে গেলেন। পাশের জন রাজনীতি নিয়ে কথা বার্তা বলতে চাইলে এড়িয়ে গেলাম ফাইনালি বললাম ভাই আমার কাছে এই স্বাধীনতাটতা কোন প্রভাব ফেলে না, আমি কামলা মানুষ ব্রিটিশ দিত বেতের বাড়ী, পাকিস্তান দিন বুটের লাথি আর এখন সাধারণের জন্য নির্ধারিত সিসার বুলেট। পেছন থেকে বলে বসলেন তা হলে কি আপনি বলতে চান পাস্তান ভাল ছিল? এড়িয়ে যাবার জন্য উত্তর না করে ঘুমানোর চেষ্টা করলাম। আবারও সাঈদীর ফাঁসির রায় নিয়ে আলোচনার চেষ্টা করল। এবার থামানোর জন্য উত্তর করলাম ভাই যাকে ৪০বছর খারাপ কাজ করতে দেখলাম না তিনি শুদু ৭১এ খারাপ কাজ করেছে সেটা আমি বিশ্বাস করি না আর এতদিন কেন এসব নিয়ে কথা হয় নাই। পাশের জন্য বলল আমার বাবা মুক্তি যোদ্ধা ছিলেন চিটাগাং এ আমার বাবা পর্যন্ত সাঈদি রাজাকার ছিল এবং তাকে চিনতেন বলে জানিয়েছেন সে অবশ্যই রাজাকার। পাশ থেকে একজন বলল ভাই আপনি পাকিস্তান চলে যান ভাল থাকবেন।



এই যদি ফল হয় গাছ নাজানি কেমন ছিল।



# কুমিল্লার চান্দিনাতে গাড়ি দূর্ঘটনা কবলিত হয়ে রাস্তা বন্ধ। গুজব যে জামাত শিবির রাস্তা বন্ধ করে দিয়েছেন। শুরু হর গালি গালাজ তাদের পাকিস্তান পাঠানোর পালা। গাড়ী ঘুরিয়ে অন্যরাস্তা দিয়ে ঢোকাতেই রাস্তায় আটকে দিয়ে চাঁদা দাবী স্থানীয়দের এই রাস্তায় ঢুকতে হলে।



কি মজা জামাত শিবির দেশটাকে ডোবাতে চায় দেখা যায়।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.