নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঢাবিয়ান

ঢাবিয়ান › বিস্তারিত পোস্টঃ

Dal Bangladesh Con Test falsi

০৯ ই জুলাই, ২০২০ বিকাল ৩:০৫



ইতালির প্রভাবশালী প্রায় সবগুলো পত্রিকার গতকাল প্রধান শিরোনাম ছিল উপড়ের সংবাদটি। এর বাংলা অনুবাদ করলে দাড়ায় বাংলাদেশ থেকে ভুয়া করোনা পরীক্ষার সার্টিফিকেট। গতকাল বুধাবার রাত ৯টায় খবর আসে বাংলাদেশের যাত্রীদের বিমান থেকে নামার অনুমতি দিচ্ছে না ইতালি সরকার। তারা সবাই কাতার এয়ারওয়েজের যাত্রী ছিলো। পরে এই যাত্রীদের ফিরিয়ে দেয়া হয় বাংলাদেশের দিকে এবং বাংলাদেশ থেকে সকল ফ্লাইট নিষিদ্ধ করেছে ইতালি।এর আগেই গত সোমবার ২২৫ জন যাত্রী ঢাকা থেকে ইতালি পৌঁছান এবং এদের মধ্যে পরীক্ষা করে ২১ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত করা হয়। ইতালির গনমাধ্যম ''মানব বোমা'' হিসেবে অভিহিত করে করোনা রোগী পরিবাহিত সেই বিমানকে।

এর আগেও বাংলাদেশ থেকে বিশেষ ফ্লাইটে দক্ষিণ কোরিয়ায় যাওয়া ১২ জনের এবং জাপানে যাওয়া চারজনের কভিড-১৯ শনাক্ত হয়। বাংলাদেশ ছাড়ার সময় তাঁদের কাছে ‘কভিড-১৯ নেগেটিভ’ মেডিক্যাল সনদ ছিল। নেগেটিভ সার্টিফিকেট নিয়ে চার বাংলাদেশির শরীরে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়ায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চার্টাড ফ্লাইটে নিষেধাজ্ঞা আরোপ করে জাপান। এরপরেও টনক নড়েনি আমাদের স্বাস্থ্যমন্ত্রনালয়ের।

ইতালিতে থাকা প্রবাসী বাংলাদেশীরা জানিয়েছে যে কর্মঠ হওয়ায় বাংলাদেশিদের সুনাম ছিল ইতালিতে কিন্ত এখন স্থানীয়রা তাদের সুনজরে দেখছে না। কিছু প্রবাসী বাংলাদেশী ব্যবসায়ী সামাজিক যোগাযোগ মাধ্যমে জানিয়েছেন যে তারা এখন ব্যবসা প্রতিষ্ঠান খোলার সাহস পাচ্ছেন না।এমনকি রাস্তায় বের হতেও ভয় পাচ্ছেন।বিদেশে নিজ দেশের নেতিবাচক সংবাদ প্রকাশে যে কি পরিমান লাঞ্ছনার শিকার হতে হয় তা শুধু ভুক্তভোগীরাই জানেন। করোনার এই সংকটকালীন সময়ে চাকুরি হারিয়ে প্রচুর প্রবাসী বাংলাদেশি দেশে ফিরে এসেছে। এর মাঝে এই ধরনের নেতিবাচক খবর এ দেশের শ্রম বাজারের জন্য ভয়ংকর দুঃসংবাদ।

এদিকে বিদেশে যাওয়ার পর বিমানবন্দরেই প্রবাসী বাংলাদেশিদের শরীরে করোনা শনাক্ত হচ্ছে কেন, তার কোনো সুস্পষ্ট জবাব দিতে পারেননি দায়িত্বশীল কেউ। এক পক্ষ অন্য পক্ষকে দোষারোপ করছে। সম্প্রতি নানা অনিয়ম, প্রতারণা, সরকারের সঙ্গে চুক্তি ভঙ্গ ও করোনা পরীক্ষার ভুয়া রিপোর্ট দেয়ার নানা অভিযোগ ওঠে রিজেন্ট হাসপাতালের বিরুদ্ধে, ফলে প্রধান কার‍্যালয়, উত্তরা ও মিরপুর শাখা সিলগালা করে দেয় র‍্যাপিড অ্যাকশন ব্যাটালিয়ন । র‍্যাব বলছে, রিজেন্ট এ পর্যন্ত সাড়ে চার হাজারের বেশি ভুয়া রিপোর্ট দিয়েছে, এবং ২০১৪ সালে লাইসেন্সের মেয়াদ উত্তীর্ণ হবার পর আর নবায়ন না করেই তারা হাসপাতালের কার্যক্রম পরিচালনা করে আসছিল। প্রশ্ন ওঠা স্বাভাবিক যে এতদিন ধরে চলা এসব অনিয়ম কিভাবে কর্তৃপক্ষের নজর এড়িয়ে গেল?

মন্তব্য ১৯ টি রেটিং +৩/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ০৯ ই জুলাই, ২০২০ বিকাল ৩:২২

নেওয়াজ আলি বলেছেন: দেশে যে প্রবাসীদের কাছে জাল করোনা সনদ বিক্রি করে দেশকে কালো করলো তাদের ফাঁক করবে কে

০৯ ই জুলাই, ২০২০ বিকাল ৪:০৩

ঢাবিয়ান বলেছেন: :(

২| ০৯ ই জুলাই, ২০২০ বিকাল ৩:২৩

চাঁদগাজী বলেছেন:



বাংলাদেশের মতো দেশে, প্রাইভেট কোম্পানীর হাতে কি 'করোনার সার্টিফিকেট' দেয়ার ক্ষমতা থাকা উচিত?

০৯ ই জুলাই, ২০২০ বিকাল ৪:০৪

ঢাবিয়ান বলেছেন: লাখা লাখ টাকার ব্যবসা এটা। জড়িত দেশের সব রাঘব বোয়াল

৩| ০৯ ই জুলাই, ২০২০ বিকাল ৩:৩৮

মৌরি হক দোলা বলেছেন: এদের এই ভুঁয়ামির জন্য বাংলাদেশের অবস্থা যে কোভিড-১৯ এর প্রেক্ষাপটে কোথায় গিয়ে দাঁড়াবে, আল্লাহপাকই ভালো জানেন!!

০৯ ই জুলাই, ২০২০ বিকাল ৪:০৮

ঢাবিয়ান বলেছেন: জনগনের ভাগ্যে আরো কত দুর্ভোগ যে আছে কে জানে!

৪| ০৯ ই জুলাই, ২০২০ বিকাল ৪:০২

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: @চাঁদগাজী -- Click This Link

০৯ ই জুলাই, ২০২০ বিকাল ৪:০৮

ঢাবিয়ান বলেছেন: ধন্যবাদ

৫| ০৯ ই জুলাই, ২০২০ বিকাল ৪:৩৮

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
সমস্যা সব জায়গায়ই । দেশে বিদেশে সব জায়গায় আমরা সমস্যা।

১১ ই জুলাই, ২০২০ রাত ৯:৩২

ঢাবিয়ান বলেছেন: আমাদের মুল সমস্যা আমাদের দেশ।

৬| ০৯ ই জুলাই, ২০২০ বিকাল ৫:৫৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: গড়ে প্রায় ১০% লোকের করোনা ধরা পড়ছে তাহলে। সারা দেশের ক্ষেত্রে এই হার বিবেচনায় নিলে তো ভয়ংকর অবস্থা।

১১ ই জুলাই, ২০২০ রাত ৯:৩৪

ঢাবিয়ান বলেছেন: দেশে এখন শতকড়া ৮০ ভাগ মানুষেরই করোনা হয়েছে বলে ধারনা করা যায়। কারন অনেকেই এসিম্পটোমিক।

৭| ০৯ ই জুলাই, ২০২০ রাত ১১:০২

রাজীব নুর বলেছেন: বাংলাদেশের সঙ্গে এক সপ্তাহের জন্য সকল ফ্লাইট বাতিল ঘোষণা করে ইটালির স্বাস্থ্য মন্ত্রণালয়। যৌক্তিক কাজই ইতালি করেছে। দেশে যদি কাজ থাকতো তাহলে কেউ বিদেশ পাড়ি দিতো না। ওদেরকে যেতে হয়েছে জেনারেল জিয়া, এরশাদ, বেগম জিয়া ও শেখ হাসিনার কারণে। দেশের সরকার, প্রশাসন ও সামাজিক বিশৃংখলার কারণে সুযোগ আছে চুরি করার। কত কোটি মানুষকে পরিবার ফেলে প্রবাসে থাকতে হচ্ছে!

১১ ই জুলাই, ২০২০ রাত ৯:৩৫

ঢাবিয়ান বলেছেন: একমত

৮| ১০ ই জুলাই, ২০২০ দুপুর ১২:৩৫

হাসান কালবৈশাখী বলেছেন:
বিদেশ যাওয়ার আগে করোনা নেগেটিভ সনদ নিতে হবে, এটা কোনো দেশেই বাধ্যতামূলক নয়। ইটালিতেও নয়।
এরপরও অনেকে করোনা সনদ নিয়ে গেছিল, কিন্তু সেসব বিবেচিত হয় নি।
মুলত ১৭ জুন থেকে কয়েক দফায় বিভিন্ন ফ্লাইটে ১ হাজার ৮৫ বাংলাদেশি ইতালি ফিরে গেছিলেন। একসময় তাদের ভেতর ২১ জন বা ৩৬ জনের শরীরে করোনা পজিটিভ শনাক্ত হয়। এরা অনেকেই সনদের মাধ্যমে নেগেটিভ জেনে ইতালিতে গিয়েছেন যারা পরবর্তীতে পজেটিভ হয়েছে অন্যকেও সংক্রমিত করেছেন। অনেকে বোকার মত সনদ দেখিয়ে চ্যালেঞ্জ করেছেন।
এভাবে বোকামি না করে বলতে পারতো "আমার আগে করোনা ছিল না - ইটালিতে এসে হয়েছে"।

রোম এয়ারপোর্ট সংলগ্ন একটি বিখ্যাত রেস্টুরেন্ট এর মালিক,কর্মচারী,ক্লায়েন্ট সহ বারোজন সংক্রমিত হয়েছেন সম্প্রতি বাংলাদেশ থেকে আসা একজনের মাধ্যমে। বর্তমানে সেটি লক ডাউন করা হয়েছে। ইটালিয়ান স্বাস্থ্য মন্ত্রণালয়ের ধারণা এই পর্যন্ত প্রায় ৬০০ বহিরাগত করোনা পজিটিভ হতে পারে, এদের মধ্যে অনেকেই বাংলাদেশী।

রোমের স্থানীয় স্বাস্থ্য বিভাগ গত ১ জুন থেকে বাংলাদেশ ও নন ইউরোপিয় থেকে সব অভিবাসীদের করোনা ভাইরাস টেস্ট করার আহ্বান জানিয়েছে। রোমের বাংলা টাউন নামে পরিচিত তর পিনিয়ত্তারা( Tor,Pigniattara,casilina) অঞ্চলে এই উদ্দেশ্যে বুথ স্থাপন করা হয়েছে এবং সবাইকে সেখানে উপস্তিত হয়ে টেস্ট করানোর পরামর্শ দেওয়া হয়েছে। এই সমস্ত ঘটনায় ইতালিতে কর্মরত লক্ষাধিক বাংলাদেশীদের ভাবমূর্তি নষ্ট হচ্ছে।

ইটালি শুধু বাংলাদেশকে ব্যান করে নি বাংলাদেশ সহ ১৩ দেশ।

Italy has closed its borders to 13 countries judged to be a high risk for coronavirus infections, including Bangladesh and Brasil.

In a decree on Thursday, Health Minister Roberto Speranza said Italy was closed to people travelling from

Armenia,
Bahrain,
Bangladesh,
Brazil,
Bosnia,
Chile,
Kuwait,
North Macedonia,
Moldova,
Oman,
Panama,
Peru
Dominican Republic.

The ban applies to everyone who has spent any time in any of those countries within the past 14 days, regardless of nationality or residency.

১১ ই জুলাই, ২০২০ রাত ৯:৪০

ঢাবিয়ান বলেছেন: আন্তর্জাতিক রুটে রেগুলার বেশিরভাগ ফ্লাইটই এখন বন্ধ। তবে বিশেষ ফ্লাইটগুলোর যাত্রীদের খুব সম্ভবত করোনা সার্টিফিকেট শো করাতে হয়। বিস্তারিত জানা নাই।

৯| ১০ ই জুলাই, ২০২০ বিকাল ৩:৫৭

পদ্ম পুকুর বলেছেন: ইংরেজিতে একটা কথা আছে 'নো নিউজ ইজ গুড নিউজ' আমরা এখন সে অবস্থায় এসে গেছি বলে মনে হচ্ছে।

১১ ই জুলাই, ২০২০ রাত ৯:৪৩

ঢাবিয়ান বলেছেন: একদম সঠিক বলেছেন । টিভি চ্যানেলে হঠাৎ যদি বাংলাদেশ শব্দটা দেখি তখন চমকে উঠে ভাবি , না জানি আবার কোন অপকর্মের খবর দেখায়!!

১০| ১১ ই জুলাই, ২০২০ রাত ৯:৪৬

সাড়ে চুয়াত্তর বলেছেন: যদি ৮০% লোকের করোনা হয়ে থাকে তাহলে আমাদের আলহামদুলিল্লাহ বলা উচিত। কারণ তার মানে রোগটার বিদায়ের শম্ভবনা দেখা দিয়েছে। :) ৮০% আক্রান্ত হওয়ার পরেও মৃত্যু খুব বেশী বলা যাবে না (সরকারি ও বেসরকারি মিলিয়ে)। সময় বলবে আসলে কি হচ্ছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.