নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ঢাবিয়ান

ঢাবিয়ান › বিস্তারিত পোস্টঃ

\'\'ব্লগার চাঁদগাজীর ট্যগিং এবং ব্যক্তিগত আক্রমনাত্মক কমেন্ট\'\' বিষয়ে ব্লগ মডারেটর এর বক্তব্য

৩০ শে মে, ২০২১ দুপুর ১:৪২

২৯ শে মে, ২০২১ রাত ১১:৪৯২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: প্রিয় চাঁদগাজী ভাই, আপনার ব্লগিং নিয়ে আমার মনোভাব সম্মানিত জুন আপা ও আহমেদ জী এস ভাইয়ের মন্তব্য এ ফুটে উঠেছে। পাশাপাশি, আমার কিছু প্রশ্ন আছে যার ব্যাপারে আপনার সুনির্দিষ্ট এবং সুস্পষ্ট জবাব চাই।

১। আপনি বিভিন্ন সময়ে অনেক ব্লগারকে জামাত শিবির হিসাবে উপাধি দিচ্ছেন। আপনি কিভাবে নিশ্চিত হচ্ছেন এই সকল ব্লগাররা জামাত শিবির?
২। যদি কারো ব্লগিং এর বিষয় বা ব্লগিং এর ধরন আপনার পছন্দ না হয়, তাহলে কি তাঁকে বা তাদেরকে জামাত শিবির বা অন্য যে কোন অপমানজনক উপাধি দিতে পারেন? হ্যাঁ, আপনি যে কারো পোস্ট পড়ে, এমনকি মডারেশন টিমের যে কারো পোস্ট পড়েও বলতে পারেন গার্বেজ, সেই স্বাধীনতা আপনার আছে। কিন্তু কেন গার্বেজ পোস্ট, সেটা আপনাকে যৌক্তিকভাবে ব্যাখ্যা করতে হবে। যদি যৌক্তিক ব্যাখ্যা দিতে না পারেন, তাহলে সেখানে বিপদের সম্ভবনা আছে।

৩। একটি মন্তব্যে আপনি একজনকে বলেছেন আপনি আমেরিকাতে যে পরিবেশে কাজ করেন, সেটা তিনি বাংলাদেশে করেন। অথচ আপনি জানেনও না তিনি কোথায় বা কোন দেশে কাজ করছে। আপনি তো সময় শিক্ষাকে গুরুত্ব দেন। আমি বিশ্বাস করি, আমেরিকা একটি উন্নত দেশ এবং এই দেশের শিক্ষার মান যথেষ্ঠ ভালো। সেই আমেরিকায় এত দীর্ঘ সময় কাটিয়েও কি আপনি এটা বুঝতে সক্ষম হন নি - কারো সম্পর্কে না জেনে কথা বলাটা খুবই অন্যায় এবং অশিষ্ঠাচার? হয়ত বলবেন, এটা বাংলাদেশে যে শিক্ষা নিয়েছেন, সেটার প্রভাব। যদি তাই হয় তাহলে এই ক্ষেত্রে আমার কিছু বলার নেই।

৪। আপনি যাদেরকে জামাত শিবির বলে মনে করেছেন, তাদের ব্যাপারে যদি আপনি প্রমান দিতে না পারেন, তাহলে কি আপনি এই ধরনের অন্যায় ট্যাগিং এর জন্য দুঃখ প্রকাশ বা ক্ষমা প্রার্থনা করবেন কি না?

দেখুন, মডারেশন টিম আপনাকে প্রচন্ড সাপোর্ট করে। বিভিন্ন সময়ে আপনার অনেক অযাচিত মন্তব্য ও আচরনকে সর্বোচ্চ ছাড় দিয়ে মডারেশন টিম বিবেচনা করে। কিন্তু এই মডারেশন টিম যদি না চায়, তাহলে এই নিক আপনার বন্ধ যেমন হয়ে যাবে, তেমনি অন্য নিকেও আপনার পক্ষে এই ব্লগে ব্লগিং সম্ভব হবে না। ব্যক্তিগতভাবে আমি চাই না, আপনি এই নিকটি হারান অর্থাৎ চুড়ান্তভাবে আপনার ব্লগিং বন্ধ হোক।

আপনাকে বার বার এই ধরনের মন্তব্য করা আমার জন্য বিব্রতকর। আশা করি আপনি বিষয়টির গুরত্ব অনুভব করবেন। আপনার সুস্বাস্থ্য কামনা করছি।

শুভ ব্লগিং!


প্রথমেই ধন্যবাদ জানাচ্ছি ব্লগ মডারেটর কাল্পনিক ভালবাসাকে ''ব্লগার চাঁদগাজীর ট্যগিং এবং ব্যক্তিগত আক্রমনাত্মক কমেন্ট'' বিষয়ে বলিষ্ঠ বক্তব্য রাখার জন্য। ব্লগার চাঁদ্গাজীর বিরুদ্ধে বেশ কিছু ব্লগারের অভিযোগের ভিত্তিতে এই ব্লগের ব্লগাররা তাদের ফিডব্যাক জানিয়েছে। এর পরিপ্রেক্ষিতে ব্লগ মডারেটর যে বক্তব্য দিয়েছেন, এরচেয়ে সুন্দর সমাধান আর হতে পারে না। আমরা যারা এই ব্লগে ব্লগিং করি , তারা সবাই এখানে অবসর সময় কাটানোর জন্য আসি। যে কোন বিষয়ে মাঝে মাঝে তর্ক বিতর্ক হবেই যেটা ব্লগিং এর সৌন্দর্য বাড়ায় কিন্ত তর্ক বিতর্কের নামে রাজনৈতিক ট্যাগিং বা ব্যক্তিগত আক্রমন কোন অবস্থাতেই গ্রহনযোগ্য নয় । ট্যাগিং যে শুধু ব্লগার চাঁদ্গাজী একাই করেন তা নয়। তার প্রশ্রয়ে আরো বেশ কিছু ব্লগার করে থাকে। ফিডব্যাক সংক্রান্ত উনার পোস্টে এই জাতীয় আরো কিছু ব্লগারকে দেখা গেছে। শুতরাং শুধু ব্লগার চাঁদগাজী একাই নন, এই ধরনের কর্মকান্ড যারাই করবে তাদের সবার জন্যই মডারেটরের বক্তব্য প্রযোয্য।

আরেকজন ব্লগার সিন্ডিকেট/ বলয় শব্দ ব্যবহার করেছেন কিছু ব্লগারদের উদ্দেশ্যে। এই শব্দগুলোর বিরুদ্ধেও প্রতিবাদ জানাচ্ছি। সিন্ডিকেট/ বলয় শব্দগুলো নেতিবাচক উদ্দেশ্যে ব্যবহ্রত হয়। ঠিক কি উদ্দেশ্যে তিনি এই জাতীয় শব্দ ব্যবহার করেছেন , তা ব্যখ্যা করলে ভাল হয়। দীর্ঘদিন ব্লগিং করার সুবাদে অচে্না অজানা ব্লগাররা এই প্ল্যাটফর্মে এসে একে অপরের সাথে পরিচিত হয়েছেন, সেই সুবাদে বেড়েছে শখ্যতা এবং যে কারনে বেড়েছে পারস্পরিক ব্লগীয় মিথস্ক্রিয়া। এই ব্লগীয় মিথস্ক্রীয়াকে এইভাবে সিন্ডিকেট/ বলয় শব্দ ব্যবহার করে কলুষিত করাটাও এক প্রকার ব্যক্তিগত আক্রমন যা কোন অবস্থাতেই কাম্য নয়।

দিনশেষে আমরা সবাই এই ব্লগের ব্লগার। এই ব্লগ থেকে ব্লগার হারানো বা ব্লগ কোনভাবে বন্ধ হয়ে যাওয়াটা আমাদের কারোরই কাম্য নয়। সুতরাং পারস্পরিক শ্রদ্ধা বজায় রেখে ব্লগিং হয়ে উঠুক সবার জন্য উপভোগ্য সেটাই কামনা করছি।




মন্তব্য ৪৫ টি রেটিং +১৩/-০

মন্তব্য (৪৫) মন্তব্য লিখুন

১| ৩০ শে মে, ২০২১ দুপুর ১:৫৬

সোনালি কাবিন বলেছেন: কাভা ভাইকে ধন্যবাদ ।

৩০ শে মে, ২০২১ দুপুর ২:১৫

ঢাবিয়ান বলেছেন: ধন্যবাদ।

২| ৩০ শে মে, ২০২১ দুপুর ২:০১

জটিল ভাই বলেছেন:
অসংখ্য ধন্যবাদ এই কমেন্টটা নিয়ে পোস্ট দেওয়ার জন্য। আমিও পোস্ট রেডি করছিলাম কেননা, এই ধরণের বিশ্রেষণধর্মী এবং দুরদর্শী কমেন্ট সত্যিই প্রসংসার দাবীদার। সেজন্য মোডারেট সাহেবকে আন্তরিক ধন্যবাদ। অবশ্য এক্ষেত্রে আমাদের ব্লগারদেরও অনেক দায়িত্ব রয়েছে। তা আমার পরবর্তী পোস্টে আলোচনার আশা রাখি......

৩০ শে মে, ২০২১ দুপুর ২:১৮

ঢাবিয়ান বলেছেন: ব্লগ মডারেটরের কমেন্টটা যাতে সবার চোখে পড়ে, তাই এই পোস্ট দিয়েছি।

৩| ৩০ শে মে, ২০২১ দুপুর ২:০৬

ভুয়া মফিজ বলেছেন: বলিষ্ঠ বক্তব্যের জন্য কা_ভা ভাইকে ধন্যবাদ। উনি পয়েন্ট বাই পয়েন্ট সুনির্দিষ্ট চারটি প্রশ্ন করেছেন। কিন্তু সেই সুনির্দিষ্ট প্রশ্নগুলোর উত্তরও নিশ্চয়ই দেখেছেন। এভাবেই প্রসঙ্গের ধারে-কাছে না গিয়ে এদিক-সেদিক ঘোরাঘুরি করে মূল বিষয়কে ডাইভার্ট করা হয়। আশা করবো, পয়েন্ট বাই পয়েন্ট প্রশ্নের উত্তরও পয়েন্ট বাই পয়েন্ট হবে।

৩০ শে মে, ২০২১ দুপুর ২:৩০

ঢাবিয়ান বলেছেন: যোক্তিক তর্ক হলে সেখানে প্রতিউত্তরের প্রসঙ্গ আসে। কিন্ত আক্রমন করাই ওই ব্লগারের মুল উদ্দেশ্য । তাই সেটার পক্ষে আবার পয়েন্ট বাই পয়েন্ট প্রতিউত্তর কি ? :) । যাই হোক এই বিষয়ে উনি কি বলেন সেটা জরুরী নয়। জরুরী হচ্ছে মডারেটরের বক্তব্য। পার্মানেন্টলি নিক হারানোর ধমকি শুনেও যদি তিনি নিজেকে না শোধরান তাহলে আমাদের আর কি করার আছে? আমরা যেটা করতে পারি সেটা হচ্ছে , আবারো ব্যক্তিগত আক্রমনের শিকার হলে কা_ভা র মন্তব্য প্রতিউত্তরে কপি পেস্ট করে ব্লগ কতৃপক্ষের দৃষ্টি আকর্ষন করতে পারি।

৪| ৩০ শে মে, ২০২১ দুপুর ২:১৫

অপু তানভীর বলেছেন: বলিষ্ঠ বক্তব্য তো এর আগেও দেওয়া হয়েছিল। কোন কাজ হয়েছে কী? সেই ল্যাজ কী সোজা হয়েছে? এইবারও হবে না। কদিন চুপ থাকবে তারপর আবাত যেই লাউ সেই কদু।
আর প্রশ্নের জবাব তিনি কিভাবে দিয়েছেন সেটা নিশ্চয়ই দেখেছেন। ব্যাপারটা এই রকম যে একজনকে প্রশ্ন করা হল আপনি এই কাজ কেন করলেন আর সেই একজন উত্তরে বলল আমি পেট ইদানীং খারাপ যাচ্ছে বারবার টয়লেটে দৌড়াতে হচ্ছে।

ভুয়া যে অভিযোগ করেছে সেই অভিযোগের সুরাহা চাই। হয় সে প্রমান দিবে নয়তো ক্ষমা চাইবে। যদি এই দুইটির একটাও না হয় তাহলে মডু সাহেবকে পদক্ষেপ নিতে হবে। পরিস্কার এই দাবী।

৩০ শে মে, ২০২১ দুপুর ২:৩৭

ঢাবিয়ান বলেছেন: সবচেয়ে আগে শান্ত হোন। ব্লগের পরিবেশ উত্তপ্ত করাটা কোন সমাধান নয়। ব্লগ মডারেটরের এমন কড়া নোটিশের পরও যদি তিনি নিজেকে না শোধরান তাহলে আমরা উনার নিক ব্যান করার আবেদন জানাবো।

৫| ৩০ শে মে, ২০২১ দুপুর ২:১৮

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: আলাদা পোস্ট দেয়ার কোনো প্রয়োজন ছিল বলে ময় না, কারণ, চাঁদগাজী ভাইয়ের বহুল পঠিত পোস্টটি ও মফিজ ভুইয়ার পোস্টটিই এর জন্য যথেষ্ট। প্রয়োজন মনে করলে মডারেটর নিজেই আলাদা পোস্ট দিতে পারতেন। তবে যেহেতু দিয়েই ফেলেছেন, চাঁদগাজী ভাইয়ের উত্তরটাও জুড়ে দেয়ার দরকার ছিল। এই সুনির্দিষ্ট প্রশ্নগুলোর জন্য কাল্পনিক ভালোবাসা বিরাট ধন্যবাদ প্রাপ্য। তবে, চাঁদগাজী ভাইয়ের উত্তরগুলো যথাযথ হয়েছে বলে মনে হয় না।

কাল্পনিক ভালোবাসা ভাই চাঁদগাজী ভাইয়ের উদ্দেশ্যে বলেছেন : দেখুন, মডারেশন টিম আপনাকে প্রচন্ড সাপোর্ট করে। বিভিন্ন সময়ে আপনার অনেক অযাচিত মন্তব্য ও আচরনকে সর্বোচ্চ ছাড় দিয়ে মডারেশন টিম বিবেচনা করে। কিন্তু এই মডারেশন টিম যদি না চায়, তাহলে এই নিক আপনার বন্ধ যেমন হয়ে যাবে, তেমনি অন্য নিকেও আপনার পক্ষে এই ব্লগে ব্লগিং সম্ভব হবে না। ব্যক্তিগতভাবে আমি চাই না, আপনি এই নিকটি হারান অর্থাৎ চুড়ান্তভাবে আপনার ব্লগিং বন্ধ হোক।

কাল্পনিক ভালোবাসা ভাইয়ের কাছে আমার প্রশ্ন : চাঁদগাজী ভাইয়ের মতো অন্য কোনো ব্লগার মডারেশন টিমের 'প্রচণ্ড সাপোর্ট' পান কিনা। অন্য কোনো ব্লগার চাঁদ্গাজী ভাইয়ের মতো 'সর্বোচ্চ ছাড়' পান কিনা। যদি পেয়ে থাকেন, খুব ভালো। না পেয়ে থাকলে সব ব্লগারের জন্যই একই সাপোর্ট ও সর্বোচ্চ ছাড়ের ব্যবস্থা গ্রহণ করা হবে কিনা। প্রশ্নগুলোর উত্তর 'না'-বোধক হয়ে থাকলে চাঁদগাজী ভাইয়ের প্রতি প্রচণ্ড সাপোর্ট ও সর্বোচ্চ ছাড় দেয়ার কারণ কী?

৩০ শে মে, ২০২১ দুপুর ২:৪৭

ঢাবিয়ান বলেছেন: ব্লগ কতৃপক্ষ এই বিষয়ে আলাদা পোস্ট দিলে আর এই পোস্ট দেয়ার প্রয়োজন হত না। কা_ভা এই সংক্রান্ত কোন পোস্ট দিলে , এই পোস্ট মুছে ফেলব। ধন্যবাদ আপনার কমেন্টের জন্য্য।

৬| ৩০ শে মে, ২০২১ দুপুর ২:২০

মোঃ মাইদুল সরকার বলেছেন:
ধন্যবাদ মডারেট সাহেবকে , ধন্যবাদ আপনাকে পোস্ট দেয়ার জন্য এবং চাদগাজী সাহেব সফলভাবেই টিকে থাকবেন।

৩০ শে মে, ২০২১ দুপুর ২:৫০

ঢাবিয়ান বলেছেন: আশা করি ব্লগার চাঁদ্গাজী নিজেকে শুধরিয়ে তার আকর্ষনীয় ব্লগিং স্টাইল নিয়ে ব্লগে টিকে থাকবেন।

৭| ৩০ শে মে, ২০২১ দুপুর ২:২৮

কাজী ফাতেমা ছবি বলেছেন: উনি উত্তর তো ঠিকমত দেন নি। উনার অনুসারীকেও অনুরূপ প্রশ্ন রাখা হোক।

৩০ শে মে, ২০২১ দুপুর ২:৫৪

ঢাবিয়ান বলেছেন: :) :) আপু , এই কথাটা দারুন বলেছেন। কিন্ত একই প্রশ্নের উত্তর তিনি আবার সকালে যেটা দেন দুপুরের মধ্যেই সেটা বদলে ফেলেন :)

৮| ৩০ শে মে, ২০২১ দুপুর ২:৩৯

সোনালি কাবিন বলেছেন: অপু তানভীর বলেছেন: প্রশ্নের জবাব তিনি কিভাবে দিয়েছেন সেটা নিশ্চয়ই দেখেছেন। ব্যাপারটা এই রকম যে একজনকে প্রশ্ন করা হল আপনি এই কাজ কেন করলেন আর সেই একজন উত্তরে বলল আমি পেট ইদানীং খারাপ যাচ্ছে বারবার টয়লেটে দৌড়াতে হচ্ছে।


=p~ =p~ জট্টিলস

৩০ শে মে, ২০২১ দুপুর ২:৫৫

ঢাবিয়ান বলেছেন: :)

৯| ৩০ শে মে, ২০২১ দুপুর ২:৪০

মিরোরডডল বলেছেন:



কি বলবো ঢাবি, হতাশ ! সামু একটা ছোট বাংলা কমিউনিটি । অল্প কিছু মানুষ । এখানে মিলেমিশে ব্লগিং করা এতো কষ্ট ? এতো প্যারা ? অথচ সবাই এখানে প্রাপ্ত বয়স্ক, বাচ্চাতো না কেউ যে বার বার বলে দিতে হয় কি করা উচিৎ আর উচিৎ না । হিংসা বিদ্বেষ, কাদা ছোড়াছুড়ি, নিয়ম লঙ্ঘন করা, আজব !

পৃথিবীর বিভিন্ন প্রান্তর থেকে আমরা সব বাঙ্গালীরা এখানে আসি কিছুটা অবসর সময়ে যার যার মতো ভালোলাগার জায়গা থেকে কিছু পড়তে বা লিখতে । একটা সুস্থ সুন্দর পরিবেশ চাই আমরা । যেখানে পারস্পারিক বন্ধুত্ব থাকবে, শ্রদ্ধাবোধ থাকবে, ফান থাকবে । এই বোধ নিয়েই সবাইকে আসতে হবে যে এখানে প্রতিটা মানুষ আমরা ভিন্ন রুচির ভিন্ন পরিবেশ থেকে আসা, কাজেই মতবিরোধ থাকতে পারে কিন্তু সেটা হবে শালীনতার মধ্যে দিয়ে । ব্যক্তি আক্রমন, আত্ম অহমিকা, অন্যকে ছোট করা, অশোভন শব্দচয়ন, দলীয়করণ এগুলো কোনও পজিটিভ কিছু না , এর থেকে শেখার কিছু নেই বিরক্ত হওয়া ছাড়া । এটুকু বুঝতে কেনো আমাদের এতো দ্বিধা এতো অনীহা !

যাই হোক, কাভার কমেন্ট ভালো লেগেছে । উইশ ইট’ল ওয়ার্ক ।
আমার সবাই যেনো সামু নীতিমালা মেইনটেইন করেই এখানে থাকতে পারি । যে বা যারা পারবে না আশা করি কর্তৃপক্ষ নিরপেক্ষভাবেই তাদের জন্য ব্যবস্থা নিবে যেনো একটা সুস্থ পরিবেশ বজায় থাকে । থ্যাংকস ঢাবি ।






৩০ শে মে, ২০২১ বিকাল ৩:১০

ঢাবিয়ান বলেছেন: অনেক ধন্যবাদ ডল আপু, এত সুন্দর একটা কমেন্ট করার জন্য। আপনার কমেন্ট এর প্রতিটা লাইনের সাথে একমত।

১০| ৩০ শে মে, ২০২১ বিকাল ৩:১৫

সেলিম আনোয়ার বলেছেন: চাদগাজী ব্লগে অনেক সময় দেন । তবে তার ব্যক্তি আক্রমন আমি পছন্দ করি না। কিছু নির্মম সত্য তিনি বলে ফেলেন।

৩০ শে মে, ২০২১ বিকাল ৪:০৮

ঢাবিয়ান বলেছেন: নির্মম সত্য!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!
উনার আক্রমনাত্মক কমেন্ট যদি সত্যই হয়, তবে উনি তথ্য প্রমান নিয়ে হাজির হোক ।

১১| ৩০ শে মে, ২০২১ বিকাল ৩:২৯

নয়া পাঠক বলেছেন: আমার মনে হয় পৃথিবীতে এই একটাই জীব বর্তমান, যাকে অন্য কোন জীবের সাথে তুলণা করা মানে সেই জীবের অনেক গোস্বার সম্মুখীন হওয়া (মানে সে প্রাণী যদি জানতে পারে আর কি!)।

এই প্রাণীটিকে যে কি বলব তা আর ভেবে পেলাম না। মানুষের মধ্যে কখনও এমন বিপরীত্য থাকে বলে মনে হয় না।

১২| ৩০ শে মে, ২০২১ বিকাল ৩:৫৯

শায়মা বলেছেন: আহারে আমাদের চাঁদগাজীভাইয়া!!! :(

প্রথমদিকে খুবই রাগ লাগতো তার যা তা বলে ফেলা স্বভাব দেখে। পরে মনে হলো যা মুখে আসে তা বললেও ভাইয়া স্পষ্টবাদী তাই ওমন করে বলে। এরপর ভাইয়া না পাত্তা ভাব দেখে মজা লাগলো যেমন তেমনই মনে হলো অভিজ্ঞতার কারণে হোক বা পুরোই সবার থেকে আলাদা রকম কারনেই হোক লড়াই করে টিকে থাকার ব্যাপারে ভাইয়ার এই মনোভাব প্রশংসনীয়।
ভাইয়াকে মাঝে অনেক ব্লগার খেপে গিয়ে আজে বাজে কমেন্ট দিয়েও বিফল হয়ে বাজে ছবি ফ্লাড করে আরও বড় অপরাধ করে ফেলতো। সেই ফ্লাডিং খুবই অরুচিকর থাকায় সেসব নিক ব্যানড করা হলো আর তাতে মনে হয় হীতে বিপরীতই হলো ভাইয়া ধরেই নিলো ভাইয়া ন্যায় কাজ করেন আর ওরা অপরাধী।

যাইহোক ভাইয়া মজার,ভাইয়া অটল অনড় আর গায়ে কিছুই মাখেন না বটে কিন্তু যাকে তাকে যা তা ট্যাগ দেওয়া আজে বাজে অপমানজনক কথা বলে অপমান করার অধিকার ভাইয়ার নেই। আর সেটা করে করেই ভাইয়া নিজেই ভুলে গেছে আসলেই এই ব্লগে তাকে কিভাবে কথা বলতে হবে।

ভাইয়াকে বলছি- এটা দুঃখজনক এই বয়সে এসেও তোমাকে কথা কি ভাবে বলতে হবে বলে ভাবছি আমি।:(
তুমি উন্নত দেশে থাকো। তুমি হয়তো অনেক শিক্ষিত মানুষও ভাইয়া। কিন্তু মানুষকে হার্ট করে বা অপমান করে কি মজা পাও বলোতো?

স্যাডিস্টরা কিন্তু এমন করে। অন্যকে কষ্ট দিয়ে এক অপরিসীম আনন্দ পায়। যাদের তোমার উপরে রাগ বা বিরক্তি বা ক্ষোভ আছে তাদেরকে তো বলোই আবার সম্পূর্ণ অকারণে নতুন কাউকে গিয়েও যাতা বলে ফেলো। এটা কেমন আচরণ বুঝলামনা।

এভোয়েড না করো তোমার যেহেতু অনেক সময় অনেক মন্তব্য করো তাই মন্তব্যের খাতিরেও মন্তব্য করতে হলে কি তাকে হার্ট করতে হবে? তুমি বলতে পারো ব্লগিংকে ব্লগার্সরা স্পোর্টিংলী নেবে এই সব কথা হজম করে যাবে বা উত্তর দেবে বা তোমার নেতিবাচক কথায় উদ্বেলিত হয়ে ভালো ভালো লিখবে।


ভালো ভালো লেখা একদিনে লেখা যায় না। চর্চা লাগে। অঙ্কুরেই যদি তা ইনসাল্ট করে নষ্ট করে ফেলো তো কেমনে হবে??
ভাইয়া তোমার ইনসাল্টিং আচরন আজ এতই নেতিবাচক পর্যায়ে চলে গেছে যে একের পর এক মানুষ মুখ খুলে ফেলেছে। এমনকি মডুভাইয়া তোমার রসিকতা অনেক পছন্দ করা স্বত্ত্বেও তোমার আচরণকে আজ মেনে নিতে পারছেনা।

তুমি ব্যানড হয়ে অনেকবার প্রতিজ্ঞা করেছো এমন আর করবে না কিন্তু বার বার ভুলে গেছো। এই ব্লগ তোমার অনেক বড় এক
বিনোদনের স্থান। ভেবে দেখেছো এটা বন্ধ হলে তোমার কেমন কষ্ট হবে?

এই কষ্ট সহ্য করতে পারবে? কাজেই ভাবিয়া করিও কাজ করিয়া ভাবিওনা। স্পস্টবাদীতা আর মানুষকে অকারণে হার্ট করা যেমন এক না তেমনই অনেক কঠিন কথাও সুন্দর করে বলা যায়......

একের পর এক তোমার আচরণ নিয়ে এমন সব পোস্ট দেখে আমি হতাশ হচ্ছি .....তুমি তো মনে হয় জীবনেও বুঝবেনা নিজের দোষগুলি

১৩| ৩০ শে মে, ২০২১ বিকাল ৪:২৯

নেওয়াজ আলি বলেছেন: উনি আমাকেও জামাত করি বলেছে । পাগলে কিনা বলে ছাগলে ম্যা ম্যা করে মনে করে আমি পাত্তা দিনাই। কিন্তু উনি এই বিষয় সীমা লঙ্ঘন করেন

১৪| ৩০ শে মে, ২০২১ বিকাল ৪:৫৬

রাজীব নুর বলেছেন: সহজ সরল সত্য কথা হলো- চারজন ব্লগার নামধারী লোক ব্লগের পরিবেশ নষ্ট করছে। এরা শ্রদ্ধ্যেয় ব্লগারকে ছাগল বলছে। ছাগলের পাতা খেতে বলছে। আরো অনেক হাবিজাবি অনেক কথা বলছে। এরা নিজেরা কারো কাছ থেকে সম্মান পায়নি বলে, কাউকে সম্মান করতে চায় না। এরা বহুরুপী। এদের বিষয়ে সামুকে সাবধান থাকতে হবে।

আমি ব্লগ এডমিনকে অনুরোধ করবো- এই চারজন দুষ্টলোককে ব্লগ থেকে কান ধরে বের করে দিন। দুষ্ট গরুর চেয়ে শূন্য গোয়াল অনেক ভাল। তাহলেই ব্লগের পরিবেশ সুন্দর হয়ে যাবে। এদের ভাষা অতি নিম্মমানের। এদের চিন্তা ভাবনা উন্নত নয়। এরা বিষাক্ত ও ক্ষতিকর প্রানীর মতোন। প্রমান হিসেবে আমি বলব, তাদের গত কয়েক দিনের পোষ্ট এবং মন্তব্য গুলো দেখুন।

এদের প্রত্যেকের ২/৩ টা করে নিক।
এরা আসলে সুস্থ, সুন্দর ব্লগিং করতে ব্লগে আসে না। এরা আসে ক্যাচাল করতে। ব্লগের সুন্দর পরিবেশ নষ্ট করতে। দীর্ঘদিন ধরে ব্লগে আছি। সবই দেখি এবং বুঝতে পারি। প্রিয় কাল্পনিক ভালোবাসা আমি সুন্দর করে ব্লগিং করতে চাই। আনন্দ নিয়ে ব্লগিং করতে চাই। দয়া করে সেই পরিবেশ আমাকে দিন। প্লীজ।

১৫| ৩০ শে মে, ২০২১ বিকাল ৫:৩৯

আহলান বলেছেন: ওনার অসংলগ্ন ও অপ্রাসঙ্গিক মন্তব্য দেখে খারাপই লাগতো, কিন্তু প্রতিবাদ করিনি .... যার যেমন অভিরুচি, সে তেমন লেখে ভেবে এড়িয়ে গেছি ...!

১৬| ৩০ শে মে, ২০২১ বিকাল ৫:৩৯

নতুন নকিব বলেছেন:



ব্লগে শান্তি ফিরে আসুক। সৌহার্দ্য, সম্প্রীতি এবং শান্তি বজায় থাকুক।

১৭| ৩০ শে মে, ২০২১ বিকাল ৫:৪২

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @রাজীব নুরঃ আপনার মন্তব্যটি গ্রহনযোগ্য নয়। কানে ধরে কোন ব্লগারকে ব্লগ থেকে বের করে দেয়ার প্রস্তাবটি অত্যন্ত অসৌজন্যমুলক।

আপনি বলেছেন, আপনি সুন্দর করে ব্লগিং করতে চান। সুন্দর ব্লগিং বলে কথ্য ভাষায় কিছু থাকলেও বাস্তবে সুন্দর ব্লগিং বলে কিছু আছে বলে মনে হয় না। যা আছে সেটা হচ্ছে দায়িত্বশীল ব্লগিং এবং ব্লগীয় আচরন। আপনি এই দুটো বিষয়ে জোর দিন, আশা করি পরিবেশ বিপর্যয় ঘটবে না।

১৮| ৩০ শে মে, ২০২১ বিকাল ৫:৫৬

চাঁদগাজী বলেছেন:



ব্লগার কাল্পনিক_ভালোবাসা একটি কঠিন দায়িত্ব পালন করছেন, বাংলাদেশের সামাজিক ও রাজনৈতিক পরিবেশে, দেশের শিক্ষিতদের ওপেন-প্লাটফরমকে ম্যানেজ করছেন; এই ব্যাপারে উনার দীর্ঘদিনের যেই অভিজ্ঞতা আছে, সেটার আলোকে তিনি আমাকে আমার ব্লগিং'এর ফিডব্যাক দিয়েছেন; আপনি উনার উপরে ও আমার উপরে আস্হা রাখতে পারেন।

১৯| ৩০ শে মে, ২০২১ বিকাল ৫:৫৯

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: @সোনাবীজ ভাইঃ জী ভাইয়া, মডারেশন টিম আমরা কম বেশ অনেক ব্লগারকেই ছাড় দেয় এবং অযাচিত নিয়মের বেড়া জালে আটকাতে চায় না। সত্যি বলতে মডারেশন টিম যদি ১ সাপ্তাহ খুবই কঠোরভাবে ব্লগ নিয়ন্ত্রন করে, তাহলে আমাদের অনেক ব্লগারের জন্য ব্লগিং কিছুটা দুরহ হবে। তবে ব্লগার চাঁদগাজীকে যে কোন স্বাভাবিক নিয়মের চাইতে অবশ্যই একটু বেশি সুযোগ দেয়া হয়েছে, এটা অস্বীকার করার কোন সুযোগ নেই। পাশাপাশি এটাও অস্বীকার করার কোন সুযোগ নেই তাঁকে আমরা বিভিন্ন সময়ে সবচেয়ে বেশি শাস্তির মুখোমুখি করেছি।

তাঁর ইতিবাচক দিক হচ্ছে - তিনি ব্লগিং ব্যাপারটাকে ব্যক্তিগত ভাবে দেখেন না। অর্থাৎ ব্লগের শাস্তি বা প্রশংসার সাথে তার পরিবার, কর্মজীবন ইত্যাদিকে মেলান না। ফলে তিনি এতটা শান্ত বা নির্বিকার থাকতে পারেন।

এখন কথা হচ্ছে - সব কিছুর একটা শেষ আছে। এটা যারা যত দ্রুত বুঝবেন এটা তাদের জন্য ভালো। আমাদের একজন ব্লগার আছেন তিনি বর্তমানে অন্য একটি নিকে ব্লগিং করছেন। মডারেশন টিম খুব ভালো করেন জানে। তাঁকে শাস্তি হিসাবে জেনারেল করা মাত্রই তিনি ঐ নিকে চলে গেছেন। এখন মডারেশন টিম যদি চায়, তিনি ব্লগিং করতে পারবেন না তাহলে ১ টা কেন ৫০০ নিক খুলেও কোন লাভ হবে না। টের পাওয়া মাত্রই তা বিনা নোটিসে বন্ধ করে দেয়া হবে।

তাই আশা করব - আমাদের ধৈর্য্য ও সহনশীলতাকে কেউ দুর্বলতা হিসাবে দেখবেন না।

২০| ৩০ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:১৪

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কাল্পনিক_ভালোবাসাা ভাই@

উত্তর কনভিনসিং। সন্তুষ্ট হয়েছি। ধন্যবাদ আপনাকে। ম্যানেজমেন্ট খুব কঠিন বিষয়, আপনি সেটা অনেক ধৈর্য নিয়ে করে যাচ্ছেন। আপনার ধৈর্য অটুট থাকুক, নিজে সুস্থ থাকুন, এই দোয়া করছি।

২১| ৩০ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:৪১

সোহানী বলেছেন: সবার শেষ কথা আমরা ব্লগিং ভালোবাসি, ব্লগারদের ভালোবাসি.... তাই অসৈাজন্যমূলক কোন আচরন কোনভাবেই গ্রহনযোগ্য নয়।

২২| ৩০ শে মে, ২০২১ সন্ধ্যা ৭:৩৮

অবিরামা বলেছেন: এই ব্লগে গালগল্প হয় বেশি। সাধারণ পাঠকদের জন্য কী আছে? এখানে ব্লগাররাই লেখক, ব্লগাররাই পাঠক।
নতুন ব্লগ ইতল বিতল ভালো লেগেছে।

২৩| ৩০ শে মে, ২০২১ রাত ৮:০১

বিদ্রোহী সিপাহী বলেছেন: সুন্দর বিষয়ের অবতারণা করেছেন। কাল্পনিক ভালবাসা ভাইও সুন্দর করেই বুঝিয়ে দিয়েছেন, আসলে সৌন্দর্য্যই মূল
তা কথার সৌন্দর্য্য, লেখার সৌন্দর্য্য, ভাষার সৌন্দর্য্য, চিন্তা-ভাবনার সৌন্দর্য্য এমনকি সম্পর্কেরও সৌন্দর্য্য।

২৪| ৩০ শে মে, ২০২১ রাত ৯:২২

মা.হাসান বলেছেন: =p~ =p~ =p~
ভাইরে, এই ব্লগারের অপকর্ম কাভার আপ করার জন্য মডুর বানী গুলান যদি কালেকশন করেন তাইলে ছুডুখাডু একখান বই হইয়া যাইবো। কেন এই সব টেনশন লন? এর বদলে আসেন মডারেশন টিমের জয়গান গাই। B-))

২৫| ৩০ শে মে, ২০২১ রাত ৯:২৭

মা.হাসান বলেছেন: @কাল্পনিক_ভালোবাসা- কয়দিন পর পর আপ্নেরে এই রকম বাণী দিতে হয় দেইখা আমার বড় কষ্ট লাগে।
এর বদলে এক খান কাজ করা যায় কি? জেমস বন্ড লাইসেন্স টু কিলের মতো ব্লগের শুরুতে একখান নোটিশ লটকায়া দেন- অমুক অমুক ব্লগার মডারেশনের সর্বোচ্চ পর্যায় থেইকা লাইসেন্স টু টেল এনি আদার ব্লগার - রাজাকার, শিবির, কুকুর- যা খুশি তাই- যার পোশায় থাকবে যার পোশায় না রাস্তা মাপবে।
এইটা লিইখা দিলে কিন্তু কইলাম বার বার আইসা আপ্নের এত বানী দেওনের কুনু দরকার আসিলো না। =p~ =p~

হ্যাপি ব্লগিং। থুক্কু- হ্যাপি দায়ীত্বশিল মডারেশন B-))

২৬| ৩১ শে মে, ২০২১ সকাল ৯:৫১

নীল আকাশ বলেছেন: শ্রদ্ধেয় মডারেটরের সে মন্তব্যের প্রতি উত্তর সে কী দিয়েছিল??
৩০ শে মে, ২০২১ রাত ১২:১১
০ লেখক বলেছেন:
আপনি ব্যস্ত মানুষ, সময় নিয়ে ফিডব্যাক দেয়ার জন্য ধন্যবাদ। অনেক ব্লগার নিজেদের লেখার সমালোচনা সহ্য করেন না, এজন্য মাঝে মাঝে লজিক্যাল তর্কবিতর্ক হয়; আমি এগুলোর সমাধান করবো, তর্ক ইত্যাদি হবে না।

আমাকে টার্গেট করে কিছু ব্লগার প্রত্যক্ষ বা পরোক্ষভাবে দীর্ঘ সময় পোষ্ট দিয়ে যাচ্ছে, এদের আচরণ ভালো নয়; ফলে, কিছু কড়া কথা আমি বলেছি। আমি জানি এগুলো আপনার কাজকে কঠিন করে তুলেছে; আমি ইহার কেয়ার নেবো আপনি নিশচিন্ত থাকুন; আপনি আমাকে সব সময় সাহায্য করে এসেছেন, আপনার কাজ যাতে কঠিন না'হয়, আমি সেইদিকে খেয়াল রাখবো।

একবারের জন্যও কী সে নিজের ভুল স্বীকার করেছে? এর বাঁকা সেই ল্যাজ কী সোজা হয়েছে? না, হয়নি। কয়েকদিন চুপ থাকবে তারপর আবার যেই লাউ সেই কদু।
এই ব্লগার নামের কলংক তো আমার পোস্টেও ব্লগের মডুর কাছে ওয়াদা করে এসেছিল এখন থেকে ভালোভাবে চলবে, চলেছে?

ব্লগের মডারেশন টিমের কাছে প্রশ্নঃ
১) চাঁদগাজী মতো অন্য কোনো ব্লগার মডারেশন টিমের 'প্রচণ্ড সাপোর্ট' পান কিনা?
২) অন্য কোনো ব্লগার চাঁদ্গাজী মতো 'সর্বোচ্চ ছাড়' পান কিনা? সব ব্লগারের জন্যই একই সাপোর্ট ও সর্বোচ্চ ছাড়ের ব্যবস্থা গ্রহণ করা হয়?
৩) যদি না পেয়ে থাকেন তাহলে একই ব্লগে কেন এই বৈষম্য?
৪) শুধুমাত্র চাঁদগাজী প্রতি প্রচণ্ড সাপোর্ট ও সর্বোচ্চ ছাড় দেয়ার কারণ কী?
৫) সে নিজেকে মুক্তিযোদ্ধা বলে দাবী করে অথচ মুক্তিযুদ্ধের উপর সে কোন কিছু লিখে না। যতবার তাকে লিখতে বলা হয় সে চতুরতার সাথে এই বিষয়ে পাশ কাটিয়ে যায়। সম্ভবত সে একজন ভুয়া মুক্তিযুদ্ধা।
আমি যে ভুল কথা বলেছি সে ব্লগে উপযুক্ত প্রমান দিয়ে আমাকে ভুল প্রমান করুক।
আমাকে ভুল প্রমান করলে আমরা সবাই খুশি হবো। তাকে প্রকাশ্যে চ্যালেঞ্জ দিয়ে গেলাম।

২৭| ৩১ শে মে, ২০২১ সকাল ১০:১৫

দেশ প্রেমিক বাঙালী বলেছেন: সবাই ধৈর্য্যধারণ করুন। সবাই যদি রাগ করি তাহলে তো যুদ্ধ লেগে যাবে। চাঁদগাজী একজন বয়স্ক মানুষ বিধায় একটু আধটু ছাড় দিলে কি আর ক্ষতি হবে? উনি ব্লগে অনেক সময় দেন এবং অনেক লেখেন অর্থাৎ উনিও ব্লগকে সমৃদ্ধ করছেন অনেকের মতোই।

২৮| ৩১ শে মে, ২০২১ সকাল ১০:৩৭

ইনদোজ বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই ও নীল আকাশ,

বাবা/মা তাদের সন্তানদের মধ্যেও দু একজনকে একটু বেশি আদর করেন, বিশেষ করে বেশি মেধাবী বা প্রতিবন্ধী হলে।
অফিসের বসও দু একজন এমপ্লয়ীকে একটু আলাদা নজরে দেখে - এর মধ্যে দোষ খুঁজতে যাওয়া কুটনামী ছাড়া কিছু না।

আউয়াল চাচা অনেক পূরনো ব্লগার। এই ব্লগে তার অবদান অনেক বেশি। আমি মনে করি অন্য যে অনেক ব্লগারের চেয়ে বেশি। ওনার পোস্টগুলো খুব তথ্যপূর্ণ। এই কারণে ব্লগ মডারেশন যদি তাঁকে কিছুটা ছাড় দেয় - আমি তাকে যঠেষ্ট যৌক্তিক বলেই মনে করি।

কিন্তু কমেন্টগুলো খুব বিরক্তিকর। যেসব ক্যাচাল এর মধ্যে লেগেছে - সেগুলো তার বিরক্তিকর কমেন্ট এবং ট্যাগিং নিয়ে। নিজে মুক্তিযোদ্ধা দাবী করেন, এরকম কারো কাছ থেকে রাজাকার ট্যাগ খাওয়া যে কতটা বিরক্তিকর, তার ইন্সট্যান্স আমি নিজেই। কাঠমোল্লারা যেমন দুই পাতা কোরআন হাদিস পড়ে অন্যকে নাস্তিক ঘোষণা দেবার লাইসেন্স পেয়ে যান, আউয়াল চাচা মনে হয় মুক্তিযোদ্ধা করে যাকে তাকে রাজাকার, জামাত-শিবির, রগকাটা ঘোষনা করার লাইসেন্স পেয়ে গেছেন।

আমি আউয়াল চাচাকে অনুরোধ করব, আমি দয়া করে মাত্র সাতদিনের জন্য অফ যান। তখন এই ব্লগাররাই আপনার অভাব অনুভব করবে - আপনাকে ফিরে পেতে চাইবে। তখন ফিরে এলে এরাই আপনাকে ভিআইপি মর্যাদা দেবে।

১৪ নং মন্তব্যকারীর কাছে অনুরোধ, যেসব ছাগলদেরকে আপনার কাছে মানুষ বলে মনে হয়, তাদেরকে বলুন মানুষের মত আচরণ করতে, তাহলে সবার কাছ থেকে মানুষের মত সম্মান পাবে। নইলে অন্যের জমিতে মুখ দিলে জায়গা হবে খোঁয়াড়ে - স্পষ্ট কথা।

২৯| ৩১ শে মে, ২০২১ সকাল ১১:৩০

রানার ব্লগ বলেছেন: এখানে কেউই ধোয়া তুলসী পাতা না,

যারা নিজেদের কে অপমানিত মনে করছেন তারাও না যা কে দস্যু বনহুর ভাবছেন তিনিও না।

দুই পক্ষের প্রতি সমান শ্রধ্যা প্রদর্শন করে বলছি শান্ত হন।

মাঝে মাঝে আপনাদের আচরন দেখলে মনে হয় চাদ্গাজী ভাই কে আপনারা আপনাদের ব্লগিং জীবনের চির শত্রু হিসেবে দেখছেন। কয়েকজন মিলে উঠে পরে লেগেছেন ভদ্রলোক কে হেনস্ত করারা তাগিদে। চাদ্গাজী ভাইয়ের চোখা ও ধারালো মন্তব্য কাউকেই ছাড়ে নাই।

৩০| ৩১ শে মে, ২০২১ সকাল ১১:৩৫

জুন বলেছেন: ক্যাচাল ভালো লাগে না ঢাবিয়ান :(

৩১| ৩১ শে মে, ২০২১ দুপুর ২:০২

চাঁদগাজী বলেছেন:




@ইনদোজ,

গত ১ মাসের মতো সময়ে, জটিলভাই নিক থেকে আমাকে হেয় করার জন্য প্রত্যক্ষ কিংবা পরোক্ষভাবে আমার বিপক্ষে পোষ্ট দেয়া হচ্ছিল; সেখানে ১৭/১৮ জন লাইক দিয়েছেন। এরপর আরো ২ জন ব্লগার আমাকে হেয় করার জন্য পোষ্ট দিয়েছেন; ব্লগে এই ধরণের পোষ্ট দেয়ার নিয়ম নেই।

আমি ভেবেছিলাম, কয়েকদিন পোষ্ট না লেখার জন্য; ব্লগার কাল্পনিক_ভালোবাসা পরিস্হিতি নিয়ে মন্তব্যের পর, আমাকে নিয়ে পোষ্ট দেয়ার আর দরকার ছিলো না; এই পোষ্টটি আসার পর, আমি ভাবলাম, ব্লগে আমার পোষ্ট থাকার দরকার আছে।

৩২| ৩১ শে মে, ২০২১ সন্ধ্যা ৬:১৮

মনিরা সুলতানা বলেছেন: ব্লগিং হোক আনন্দের।

৩৩| ৩১ শে মে, ২০২১ রাত ৮:১৫

ঢাবিয়ান বলেছেন: আলাদাভাবে সবার কমেন্টের জবাব দিতে পারছি না বলে দুঃখিত । আর সত্যি বলতে কি বিষয়টা এখন প্রচন্ড বিরক্তিকর ঠেকছে । ব্লগার চাঁদ্গাজীর বিরুদ্ধে অনেকেই অভিযোগ জানিয়েছেন এবং তার ভিত্তিতে মডারেশন টিম তাদের বক্তব্যও দিয়েছেন। এরপরতো আসলে আর কোন কথা থাকে না। ব্লগার চাদ্গাজীও বলেছেন উনার উপড় আস্থা রাখতে। এরপরও এ নিয়ে আর ত্যানা পেচানো কেন? ব্লগার চাঁদ্গাজী এই ব্লগেরই একজন ব্লগার এবং একজন বয়োজোষ্ঠ ব্লগার। কিন্ত উনার বিরুদ্ধে বক্তব্য দিতে গিয়ে অনেকেই কিন্ত ব্লগীয় শিষ্টাচার অতিক্রম করেছেন যেটা কোন অবস্থাতেই কাম্য নয়।

বিষয়টার এখানেই সমাপ্তি ঘটুক এবং সবাই পারস্পরিক শ্রদ্ধা বজায় রেখে ব্লগিং করুক সেটাই সবার কামনা। সবাই সুস্থ থাকুন , ভাল থাকুন।

৩৪| ০১ লা জুন, ২০২১ সন্ধ্যা ৬:১৯

করুণাধারা বলেছেন: বিরক্ত হবেন না- আপনার এই পোস্ট দেয়ার ফলেই না চাঁদ গাজীর প্রতি ব্লগ কর্তৃপক্ষের মনোভাব জানা গেছে।

০১ লা জুন, ২০২১ সন্ধ্যা ৬:৩৩

ঢাবিয়ান বলেছেন: আপু, গত দুই দিন ব্লগের উপড় দিয়ে ঝড় গেছে বলা যায়। ব্লগ কতৃপক্ষকে আমি প্রশ্নবিদ্ধ করতে চাই না। আমার কাছে তাদের বক্তব্য যথেষ্ঠই ফেয়ার বলে মনে হয়েছে। অনেকেই হয়ত দ্বিমত হবেন তবে আমার ধারনা বয়সের কারনে হয়ত ব্লগার চাঁদ্গাজীকে কিছুটা ছাড় আগে দেয়া হয়েছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.