নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হৃদয়ে বাংলাদেশ

ঢাবিয়ান

ঢাবিয়ান › বিস্তারিত পোস্টঃ

একজন ব্রিটিশ ঋষি সুনাক এবং আমাদের উপমহাদেশীয় উচ্ছ্বাস

২৬ শে অক্টোবর, ২০২২ বিকাল ৩:৪৯

এই উপমহাদেশে ব্যপক আলোড়ন তৈরী হয়েছে ব্রিটেনে ভারতীয় বংশদ্ভূত ঋষি সুনাক ব্রিটেনের প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ায় । ''দুইশত বছর এই উপমহাদেশে রাজত্ব করা ইংরেজদের এখন শাষন করবে একজন ভারতীয় '' ভাবনাটা যথেষ্ঠই আনন্দদায়ক তাতে কোন সন্দেহ নাই। উচ্ছাসের সাগরে তাই ভাসছে এই উপমহাদেশ। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উষ্ণ অভিনন্দন জানিয়ে বলেছেন, আন্তর্জাতিক ইস্যুতে আমরা একসঙ্গে কাজ ও ২০৩০-এর রোডম্যাপকে বাস্তবায়িত করার দিকে তাকিয়ে রয়েছি। ইউকে ইন্ডিয়ানদের লিভিং ব্রিজকে দেওয়ালির বিশেষ শুভেচ্ছা। ঐতিহাসিক বন্ধনকে আমরা আধুনিক অংশীদারিত্বে পরিণত করব। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক অভিনন্দন বার্তায় বলেন, ‘বাংলাদেশ সরকার ও জনগণের পক্ষ থেকে যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর পদ গ্রহণের জন্য আপনাকে আন্তরিক অভিনন্দন জানাই।’ দেশটির শীর্ষ নেতৃত্বের অবস্থানে দক্ষিণ এশীয় ঐতিহ্যের একজন তরুণের আরোহণ তাকে আনন্দিত করেছে বলেও উল্লেখ করেন শেখ হাসিনা । একই রকম অভিনন্দন জানিয়ে পাকিস্তানের প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ টুইট বার্তায় বলেন, রক্ষণশীল পার্টির নেতা এবং ব্রিটেনের পরবর্তী প্রধানমন্ত্রী হিসেবে মনোনয়নের জন্য ঋষি সুনাককে অভিনন্দন। আমি তার সাথে যৌথ স্বার্থকে এগিয়ে নিতে এবং পাকিস্তান ও ব্রিটেনের স্থায়ী অংশীদারিত্বকে আরও গভীর করার জন্য কাজ করার জন্য উন্মুখ । প্রবীণ অভিনেতা অমিতাভ বচ্ছন টূইট করেছেন যে '' ‘জয় ভারত। অবশেষে মাতৃভূমি থেকে নতুন ভাইসরয়কে প্রধানমন্ত্রী হিসেবে পেতে চলেছে ব্রিটেন।’ সুত্রঃ গনমাধ্যম

ঋষি সুনাক জন্মগতভাবে একজন ব্রিটিশ। তিক্ত বাস্তবতা হচ্ছে বিদেশে জন্ম নেয়া ও বেড়ে ওঠা দ্বীতিয় প্রজন্ম আসলে পিতা মাতার আদি মাতৃভুমির প্রতি তেমন কোন টান অনুভব করেনা । শুনতে খারাপ লাগলেও এটাই তিক্ত সত্য। তারপরেও ভারতীয় বংশদ্ভুত হিসেবে তাকে এই উপমহাদেশের একজন ভাবতে আমাদের ভালই লাগে। তবে অতি উচ্ছাসে তাকে একেবারে প্রভুদের দেশে ভারতীয় ভাইসর‍য় বানিয়ে ফেলাটা চিন্তার দৈন্যতাই প্রকাশ করে। সম্প্রতি উপমহাদেশীয়দের অতি উচ্ছাসে ভাটা পড়েছে আরো নানাবিধ খবরে । ইউরোপের অন্যতম একটি শক্তিশালী দেশের প্রধানমন্ত্রী হিসেবে ঋষি সুনাকের পোর্টফোলিও তেমন সুবিধাজনক নয়। তার বয়স মাত্র ৪২। ১৮১২ সালের পর থেকে ব্রিটেনে ঋষি সুনাকই সবচেয়ে কম বয়সী প্রধানমন্ত্রী। একজন প্রধানমন্ত্রী হিসেবে এত কমবয়সী একজন ব্যক্তির মধ্যে রাজনৈতিক অভিজ্ঞতা ও প্রজ্ঞার অভাব থাকাটাই স্বাভাবিক। পাশ্চাত থেকে প্রাচ্য সর্বত্রই জনগন প্রধানমন্ত্রীর পদে একজন বর্ষিয়ান, অভিজ্ঞ ও প্রাজ্ঞ ব্যক্তিকে দেখতে চায়। মিডিয়ায় এসেছে যে তার ধন সম্পদের পরিমান ব্রিটেনের রাজা চার্লস এর চাইতেও বেশি। Rohini Mohan নামে এক ভারতীয় জার্নালিস্ট স্ট্রেট টাইমসে লিখেছেন যে । Mr Rishi Sunak, the richest parliamentarian to become Britain’s prime minister, derives much of his family wealth from his wife Akshata Murty, the daughter of India’s technology mogul N.R. Narayana Murthy, who co-founded Infosys.। এছাড়াও তার প্রফেশনাল ক্যরিয়ারের বেশিরভাগ সময়টাই কেটেছে প্রাইভেট ইনভেস্টমেন্ট সেক্টরে। দু'হাজার এক সাল থেকে ২০০৪ সাল পর্যন্ত মি. সুনাক মার্কিন বিনিয়োগ কোম্পানি গোল্ডম্যান সাক্‌সে চাকরি করেছেন। hedge funds এ একজন অন্যতম ইনভেস্টর তিনি। অর্থাৎ পাহাড়সম সম্পদ তিনি গড়েছেন ভারতীয় স্ত্রীর মাধ্যমে এবং প্রাইভেট ইনভেস্টমেন্ট সেক্টরে টাকা বিনিয়োগের মাধ্যমে ।

লৌহমানবী মার্গারেট থ্যচারের পর আসলে ব্রিটেনে ভাল কোন প্রধানমন্ত্রী আর আসেনি। কিন্ত স্মরনকালের অর্থনৈতিক মন্দার মুখোমুখি ব্রিটেন কেন একজন অশেতাঙ্গ আট্রা রিচ বা অতি ধনী ব্যক্তিকে প্রধানমন্ত্রীর পদে নির্বাচিত করল তা বুঝতে আমাদের আরো কিছুটা সময় লাগবে । ক্রুরবুদ্ধির ইংরেজ চাল বোঝা আমাদের সাধ্যের বাইরে। প্রভুদের দেশে ভারতীয় ভাইসরয়ের শাষনামল দেখার পর্বটা কেমন হবে তা সময়ই নির্ধারন করবে।

মন্তব্য ৩১ টি রেটিং +৩/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ২৬ শে অক্টোবর, ২০২২ বিকাল ৫:৫১

সোনাগাজী বলেছেন:



উপমহাদেশ'এর কথা বলতে গেলে, প্রতিটি পাকিস্তানী মনোকষ্ট পেয়েছে, ৯৯.৯ বাংগালী হতাশ হয়েছেন; তার মাঝে আমিও আছি; আমার ধারণা, ইউরোেপ আজকের সভ্যতার জন্মভুমি ( ফরাসি বিপ্লব ), উহাতে শংকর মিশালে সমস্যা হবে।

২৬ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:১০

ঢাবিয়ান বলেছেন: যোগ্য কেউ নির্বাচিত হলে হতাশ হবার কারন দেখি না। একসময়তো আমরা সবাই একই উপমহাদেশেরই মানুষ ছিলাম।

২| ২৬ শে অক্টোবর, ২০২২ বিকাল ৫:৫৫

পবিত্র হোসাইন বলেছেন: অতঃপর ছাগলের তিন নম্বর বাচ্চা না খাইয়া লাফাইলো।
উপমহাদেশের পাবলিক যা ভাবছে তার কিছুই হবে না।

২৬ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:১১

ঢাবিয়ান বলেছেন: সেটাই। অতি আবেগে একেবারে ভারতীয় ভাইসরয় বানিয়ে ফেলেছে।

৩| ২৬ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:১৯

সোনাগাজী বলেছেন:



লেখক বলেছেন: যোগ্য কেউ নির্বাচিত হলে হতাশ হবার কারন দেখি না। একসময়তো আমরা সবাই একই উপমহাদেশেরই মানুষ ছিলাম।

-যোগ্যে লোকের অভাব বৃটেনে নেই। কনজারভেটিভরা মনে করছে "বরিস জনসনের লোকেরা"ই এখন ভালো করবে, লিজ তাদেরকে বাদ দিয়েছিলো,এবং পেনি মোরডেন্ট নির্বাচিত হলে, লিজের লোকেরা ক্ষমতায় আসবে; সেই অবস্হায়, ঋষির নেতৃত্বে "বরিসের সরকার"ই ভালো।

উপমহাদেশে "আমরা ছিলম", এখন "আমরা নেই"; উপমহাদেশের "ভারতে ভোট হয়, আমাদের ভোটে কুড়াল মেরেছে ২ জেনারেল"।

২৬ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:৪৭

ঢাবিয়ান বলেছেন: ভোটে কুড়াল মারার ব্যপারে আওয়ামিলীগ নেত্রীর সম্পর্কে আপনার মতামতটা কি।?

৪| ২৬ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৬:৫২

শেরজা তপন বলেছেন: আমার কেন যেন মনে এমন কন্টকাপূর্ণ( বেক্সিট হবার পরে) গদিতে বসাবার উপযুক্ত কাউকে পাওয়া যায়নি।

উনাকে দেখে যারা লাফাচ্ছেন তাদের মোহভঙ্গ হবে শীঘ্রই। আমরা যেমন ওবামাকে দেখে উতফুল্ল হয়েছিলাম :(

২৬ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:৫০

ঢাবিয়ান বলেছেন: একমত আপনার সাথে। আপাতত উপযুক্ত কাউকে পায়নি বলেই মনে হচ্ছে। তবে আমাদের উতফুল্ল হবার কোন কারনই নাই। আমাদের মতন ভোটাধিকারবীহিন জাতির আবার আরেক দেশের ইলেকশন নিয়া মতামত দেয়াটাও আদার বেপারীর জাহাজের খবর নেয়ার সামিল।

৫| ২৬ শে অক্টোবর, ২০২২ সন্ধ্যা ৭:৫১

শাহ আজিজ বলেছেন: সময় নিচ্ছি গ্রাহ্য করার মত কোন পরিবর্তন দেখতে । প্রবাসী ভারতীয় বা বংশোদ্ভূতরা ভালই করছেন ব্যাবসা ক্ষেত্রে । ঋষি নিশ্চয়ই ভাল করবে এই আশায় ।

২৭ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:০৬

ঢাবিয়ান বলেছেন: প্রাইভেট ইনভেস্টমেন্ট সেক্টর একটা বিতর্কিত বিজনেস সেক্টর। এখানে অনেক ধরনের গেম চলে। আধুনিক যুগের '' জুয়া '' হচ্ছে এই প্রাইভেট ইনভেস্টমেন্ট সেক্টর। এই সেক্টরে টাকা কামানো কেউ পলিটিক্সে আসাটা বিশ্ব রাজনীতির জন্য শুভ নয়।

৬| ২৬ শে অক্টোবর, ২০২২ রাত ৮:৫২

সোনাগাজী বলেছেন:


লেখক বলেছেন: ভোটে কুড়াল মারার ব্যপারে আওয়ামিলীগ নেত্রীর সম্পর্কে আপনার মতামতটা কি।?

-জিয়া শেখ সাহেবকে হত্যা করায় এরশদ, বেগম জিয়া ও শেখ হাসিনা বাংলাদেশের সরকার চালনার সুযোগ পেয়েছে। শেখ সাহেবকে যারা মেরেছে, যারা উনার হত্যাকান্ডকে সাপোর্ট করছে, তদের ভোটাধিকার থাকা উচিত নয়।

২৭ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:০৭

ঢাবিয়ান বলেছেন: আপনার যে ভোটাধিকার নেই , এই বিষয়টা কিভাবে দেখেন?

৭| ২৬ শে অক্টোবর, ২০২২ রাত ১১:৩৮

কামাল৮০ বলেছেন: দেখার বিষয় হলো,কয় দিন থাকে।

২৭ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:০৯

ঢাবিয়ান বলেছেন: লিজ ট্রান্স ক্ষমতায় আসার পর মুদ্রাস্ফীতি হয়ে পাউন্ডের দাম অনেক কমে গিয়েছিল। এখন ঋষি সুনাক ক্ষমতায় আসার পর আবার পাউন্ডের দাম বেড়ে গেছে। রাজনীতি যদি প্রাইভেট ইনভেস্টমেন্ট সেক্টরের হাতে চলে যায় , তবে সেটা কোন দেশের জন্যই মঙ্গল নয় ।

৮| ২৭ শে অক্টোবর, ২০২২ রাত ১২:৩৩

শূন্য সারমর্ম বলেছেন:


সুনাক টিকুক,বৃটেন সমস্যামুক্ত হোক। ভারত গর্ববোধ করুক।

২৭ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:১০

ঢাবিয়ান বলেছেন: সময়ই বলবে সেটা

৯| ২৭ শে অক্টোবর, ২০২২ রাত ৩:২২

মরুভূমির জলদস্যু বলেছেন:
- এইসব হচ্ছে আত্মতৃপ্তিতেভোগার রোগ।

২৭ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:১৪

ঢাবিয়ান বলেছেন: ভাল বলেছেন।

১০| ২৭ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:২০

পদাতিক চৌধুরি বলেছেন: গতকাল কলকাতার একটি গনমাধ্যম থেকে জানতে পারলাম উনি পাকিস্তানী বংশোদ্ভূত।১৯৪৭ সালে ওনার ঠাকুর দাদা কানপুরে চলে আসেন।সেই বছরেই ওনারা কেনিয়ায় চলে যান। ওখানে ওনার বাবার পড়াশোনা ও চিকিৎসক হিসেবে পেশা গ্রহণ করা। তারপর ওনারা পাকাপাকি ভাবে ব্রিটেনে চলে যান।

২৭ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:১৯

ঢাবিয়ান বলেছেন: হ্য দেখেছি খবরটা। পাকিস্তানের পাঞ্জাবের বাসিন্দা ছিলেন ঋষি সুনাকের দাদা। সেই হিসেবে উনার পিতৃপুরুষের মাতৃভুমি ছিল পাকিস্তান।

১১| ২৭ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:২২

পদাতিক চৌধুরি বলেছেন: শিরোনামে উচ্ছ্বাস বানানটা কাইন্ডলি ঠিক করে দিন। এই কমেন্টটি ডিলিট করার অনুরোধ রইল।

১২| ২৭ শে অক্টোবর, ২০২২ দুপুর ১২:৫৮

জুল ভার্ন বলেছেন: পূর্ব পুরুষ কে কোথাকার সেটা বিরাট কিছু নয়, বর্তমানে যিনি যে দেশের নাগরিক তিনি সেই দেশেরই গর্ব। ঋষি সুনাকের জন্ম যেখানেই হোক স্ত্রী সূত্রে তিনি ইসকন পন্থী তাতে কোনো সন্দেহ নাই।

২৭ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:২৭

ঢাবিয়ান বলেছেন: একদম ঠিক বলেছে। উনার শশুরবাড়ি ভারত। শশুর বিড়াট ধনকুবের। বিশাল ধন সম্পদের অধিকারী হয়েছেন স্ত্রীর মাধ্যমে। সুতরাং স্ত্রী সূত্রে তিনি ইসকন পন্থী হওয়াটাই স্বাভাবিক।

১৩| ২৭ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:৩৫

অপু তানভীর বলেছেন: ঋষি সুনাকের ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ায় সবার মনভাব এমন দেখতেছি তাতে মনে হচ্ছে কালই পর-দাদাদের উপরে অত্যাচার আর অপমানের প্রতিশোধ নিতে ঋষি সুনাক এবার লন্ডনের একটা ক্লাব খুলবে তারপর সেই ক্লাবের দরজায় লিখে রাখবে "ডগস এন্ড ব্রিটিশ আর নট এলাউড" :D

২৭ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:২৯

ঢাবিয়ান বলেছেন: একদম ঠিক বলেছেন। তাগো ভাবসাব দেইখা মনে হচ্ছে ঋষি সুনাক ভারতের হয়ে ইংল্যন্ড জয় করেছে সেই প্রাচীন আমলের দেশ দখলের মত।

১৪| ২৭ শে অক্টোবর, ২০২২ দুপুর ১:৪৯

রাজীব নুর বলেছেন: সুনাক ভদ্র ও শিক্ষিত মানুষ। উনাকে দিয়ে ভালো কিছু করা সম্ভব। সৎ মানুষ তিনি।

২৭ শে অক্টোবর, ২০২২ দুপুর ২:৩০

ঢাবিয়ান বলেছেন: ধন্যবাদ

১৫| ৩০ শে অক্টোবর, ২০২২ সকাল ৭:০৩

সোহানী বলেছেন: শুধু ভারত বা তার আশেপাশে না, আমাদের এখানেও দেখলাম লাফালাফি। ......... আসলেই আজিব অবস্থা।

ঋষি সুনাক একজন আপাত:মস্ত বৃটিশ, মিস কামলা একজন পুরোপুরি আমেরিকান.......... এর বাইরে কিছুই নয়। বা কিছু করার কোনই সুযোগ নেই। বরং উল্টোটা হবে, নিজেদেরকে পুরোপুরি বৃটিশ প্রমান করতে আরো বেশী বৃটিশ হবে।

০৪ ঠা নভেম্বর, ২০২২ দুপুর ১:৫৬

ঢাবিয়ান বলেছেন: একদম ঠিক বলেছেন আপু। ব্রিটিশরা তাকে প্রধান্মন্ত্রী নির্বাচিত করেছে ভারতের স্বার্থ দেখার জন্য নয়, পারলে ভারত থেকে আরো কিছু আনতে।মিডিয়ায় এসেছে ভারতীয় স্ত্রীর বদৌলতে , শশুরের বিপুল টাকা পয়সা ভারত থেকে ব্রিটেনে গেছে যা ঋষি সুনাককে বানিয়েছে ব্রিটেনের একজন অন্যতম ধনী ব্যক্তিতে।

১৬| ০৪ ঠা নভেম্বর, ২০২২ রাত ৯:১৪

স্বরচিতা স্বপ্নচারিণী বলেছেন: আমি এইসব পলিটিক্স কিছু বুঝিনা তাই বেশি কিছু বলছিনা। তবে কিছু মানুষ অকারণে উৎফুল্ল হয়। আর ভাইসরয় শব্দটা খুব হাস্যকর লেগেছে।

১৫ ই নভেম্বর, ২০২২ সন্ধ্যা ৬:৩৫

ঢাবিয়ান বলেছেন: ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। একমত আপনার সাথে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.