নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হৃদয়ে বাংলাদেশ

ঢাবিয়ান

ঢাবিয়ান › বিস্তারিত পোস্টঃ

ব্লগার সোনাগাজীর ফ্রন্ট পেজে ব্যান প্রসঙ্গে

১৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৯

ব্লগার সোনাগাজী বর্তমানে ফ্রন্ট পেজ ব্যান হয়ে আছেন। কেন ও কি কারনে তিনি ব্যান হয়েছেন তা আমাদের সবার জানা। সেই বিষয় নিয়ে কিছু লিখতে চাচ্ছি না। তারপরেও একজন সহব্লগার হিসেবে আমি উনাকে ফ্রন্ট পেজে দেখতে চাই, উনার পোস্ট পড়তে চাই ও কমেন্ট করতে চাই। আমরা সবাই জানি যে তিনি একজন বয়োজ্যেষ্ঠ ব্লগার। বয়সের কারনে সিনিয়রদের কিছু সমস্যা থাকে যার আসলে কোন সমাধান নাই। এই সমস্যাকে হাল্কাভাবে নিতে পারলে আমি আর কোন সমস্যা দেখি না। সিনিয়র সিটিজেনরা সব সমাজেই বয়সের কারনে কিছু সুবিধা পেয়ে থাকে। এছাড়াও যে কোন ব্লগারের ব্যক্তি আক্রমন প্রতিরোধের জন্য কিছু সমাধান কিন্তু ব্লগেই আছে। কমেন্ট ব্লক অপশন , কমেন্ট মুছে দেয়া অপশন , কমেন্টে রেড ফ্ল্যাগ ক্লিক অপশন ইত্যাদি।

আমি যে দেশে থাকি সেখানে রেসিডেন্টসিয়াল বিল্ডিং এর নীচতালাটা খালি থাকে এবং এই জায়গাটাকে বলা হয় ভয়েড ডেক ।পুরো ভয়েড ডেকের জায়গায় জায়গায় অনেক বিল্ট ইন চেয়ার টেবিল আছে। ইচ্ছে করলেই যে কেউ সেখানে বসে আড্ডা দিতে পারে। তবে বেশিরভাগ সময়েই এই চেয়ার টেবিল খালি পড়ে থাকে। এখানকার মানুষজন খুবই ব্যস্ত । অখন্ড অবসরে থাকা কম বয়সী বখাটে বা বেকার এ দেশে নাই। মাঝে মাঝে দেখি যে অনেক বৃদ্ধ বৃদ্ধা এসব টেবিল চেয়ারে বসে আড্ডা দেয়। পাশ দিয়ে পথ চলতে চলতে মাঝে মাঝে ভাবি যে এরা কি বিষয় নিয়ে আড্ডা দেয়। একদিন এক প্রতিবেশি জিজ্ঞাসা করলাম এ বিষয়ে। তিনি আমাকে বললেন যে এইসব বুড়োবুড়ির আড্ডার মুল বিষয় নাকি কুটকাচালি !! প্রথমে কিছুটা হতভম্ব হয়ে গেলাম শুনে। পরে সে বলল যে, এই বৃদ্ধ বৃদ্ধারা বেশিরভাগই খুবই নিঃসঙ্গ। ছেলেমেয়েরা প্রতিষ্ঠিত হয়ে দূরে সরে গেছে। কালে ভদ্রে হয়ত মা বাবার সাথে দেখা করতে আসে। নিঃসঙ্গতার কারনেই সম্ভবত এমন হয়ে গেছে।

সিনিয়র ব্লগারদের কিছু সমস্যাকে মাথায় নিয়েই আমাদের ব্লগিং করতে হবে। এই বিষয়ে সবাই একটু সহনশীলতার পরিচয় দিলেই আর কোন সমস্যা থাকে না।

মন্তব্য ৬২ টি রেটিং +১৪/-০

মন্তব্য (৬২) মন্তব্য লিখুন

১| ১৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১০

বাউন্ডেলে বলেছেন: ফ্রন্টপেজে আমিও ব্যান আছি, ভিত্তিহীন অভিযোগে।

১৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৯

ঢাবিয়ান বলেছেন: সরি আপনার দুটো কমেন্ট মুছে দিয়েছি , কারন পোস্টের বিষয়বস্তু সম্পর্কিত নয় । আপনার অভিযোগের বিষয়ে আপনি ব্লগ কতৃপক্ষের সাথে যোগাযোগ করুন।

২| ১৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১২

সাড়ে চুয়াত্তর বলেছেন: সোনাগাজীকে 'দুধ ভাত' ঘোষণা দিয়ে ব্যান তুলে নেয়া হউক। আমরা ছোটবেলায় লুডু বা ঐ জাতীয় খেলা খেলার সময় একদম ছোট যারা থাকতো তাদেরকে 'দুধ ভাত' বলা হত। মানে তার গুটি খাওয়া যাবে না। কিন্তু সে দান পড়লে খেতে পারবে। তার গুটিকে সাপে কখনও কাটবে না। ইত্যাদি ইত্যাদি। আমার ধারণা ব্লগের নীতিমালায় এই 'দুধভাত' শব্দটা ঢুকাতে হবে। সোনাগাজীকে দিয়ে শুরু করা হউক।

১৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৯

ঢাবিয়ান বলেছেন: এইটা খুব ভাল কথা বলেছেন।খেলার সময় 'দুধ ভাত' কথাটা মনে পড়ে গেল। আসলেই গাজীসাহেব যেসব শব্দ ব্যবহার করে আক্রমন করে তা কিন্ত অনেকটাই শিশুসুলভ। এগুলো ব্যক্তি আক্রমন পর্যায়ে না দেখলেই সব মিটে যায়।

৩| ১৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:১৫

মহাজাগতিক চিন্তা বলেছেন: সহমত

১৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৪৯

ঢাবিয়ান বলেছেন: ধন্যবাদ

৪| ১৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:২৫

শায়মা বলেছেন: আসলে আমি এর আগেও খেয়াল করেছি জেনারেশন গ্যাপ সবখানেই একটা বিরাট ব্যপার। যে কোনো পরিবারের কর্তা যারা বেশ অনেক বছর ধরে কর্তা পদে আছে তারা চায় সবাই তার কথা মেনে চলবে। বয়োজৈষ্ঠ হবার কারণে সবাই তার কথা শুনবে এমনটা ভাবি আমরা মানে প্রায় সকল পরিবারেই। পরিবারের অন্যান্য সদস্যরা পছন্দ না হলেও চুপ থাকে। এই মানুষগুলো ব্লগে আসলে তাই মতানৈক্য সহ্য করতে পারে না। খেপে যায়। :(

১৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫২

ঢাবিয়ান বলেছেন: অনেক ধন্যবাদ আপু সুন্দর কমেন্টের জন্য। পুরোপুরি একমত আপনার সাথে।

৫| ১৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৩৩

শাহ আজিজ বলেছেন: সহমত , ঢাবিয়ান


ব্লগারদের কিছুটা ছাড় দেওয়া উচিত । সামুতে কিছু হামাস আছে যাদের সাইজ করা দরকার ।

১৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৬

ঢাবিয়ান বলেছেন: ধন্যবাদ। আমিও মনে করি ব্লগারদের কিছুটা ছাড় দেওয়া উচিত গাজী সাহেব ইস্যূতে। উনি ঝগড়া বাধানোর পায়তারা করলে সেই ঝগড়ায় জয়েন না করে অগ্রনযোগ্য কমেন্ট মুছে ফেলে উনাক কমেন্টে ব্লক করে দিলেই সমস্যা অনেকখানি কমিয়ে আনা সম্ভব।

৬| ১৮ ই নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫৬

আমি নই বলেছেন: আমি অবস্য এখনো ওনার পোষ্টে মন্তব্য করি, আলোচনা করি। তবে সামুতে লজিক্যাল হলেও নিজের মতের বাহিরে গিয়ে সহমত হতে খুব কম দেখেছি। স্পষ্ট প্রমান দেয়ার পরেও ঘার ট্যারা করে নিজের দাবীতে অটল থাকাদের সংখাই বেশি। গাজী সাহেব একটু কম অহংকার করলে আর অযথা বকাবকি না করলে অনেকেই ওনাকে পছন্দ করতেন। ওনার সাগরেদেরো সেইম ইস্যু আছে।

১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:০৭

ঢাবিয়ান বলেছেন: গাজী সাহেব এর বিষয়ে আগে আমারো অনেক অভিযোগ ছিল । কিন্ত কয়েক বছরে যা বুঝলাম তা হল উনার আচরন সংশোধনের বাইরে। সম্ভবত এই সমস্যা বয়স ও বৃদ্ধ বয়সের নিঃসঙ্গতার সাথে সম্পর্কযুক্ত।

উনার সাগরেদদের বিষয়ে আমার অভিযোগ বরং বেশি। এরা ইচ্ছাকৃতভাবে গাজী সাহেবকে তাল দিয়ে উনাকে আক্রমনাত্মক কমেন্ট করাতে উৎসাহ দিয়ে থাকে। এদের বরং মাঝে মাঝেই খোয়ারে ঢোকানো উচিত।

৭| ১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:০২

বাকপ্রবাস বলেছেন: বারবার ব্যান খাচ্ছেন বেচারা, কর্কশ কমেন্ট করেন। আমি ওনার কর্কশ কমেন্ট পেয়েও কিছু মনে করিনা। ব্যান মুক্ত হোক সেটাই কাম্য।

১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:১০

ঢাবিয়ান বলেছেন: একমত আপনার সাথে।

৮| ১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:১৩

বাউন্ডেলে বলেছেন: লেখক বলেছেন: সরি আপনার দুটো কমেন্ট মুছে দিয়েছি , কারন পোস্টের বিষয়বস্তু সম্পর্কিত নয় । আপনার অভিযোগের বিষয়ে আপনি ব্লগ কতৃপক্ষের সাথে যোগাযোগ করুন।
ব্লগ কতৃপক্ষ কোন প্রমান দিতে পারে নাই। ধন্যবাদ আপনাকে ।

১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:১৮

ঢাবিয়ান বলেছেন: আপনাকেও ধন্যবাদ।

৯| ১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:২৪

অপু তানভীর বলেছেন: এবার থেকে সোনামিয়া আপনার পোস্টে এসে আর খারাপ কিছু বলবে না । এই টুকু নিশ্চিত থাকেন ।

=p~ =p~


১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৩১

ঢাবিয়ান বলেছেন: হা হা হা আপ্নেও এরকম একট পোস্ট লিখে ফেলেন। তাহলে আপনিও বেঁচে যাবেন :)

আরে ভাই , আপনার দাদার বয়সী হবেন গাজীসাহেব। কাজেই একটু ছাড় দেন :)


১০| ১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৩২

শেরজা তপন বলেছেন: অপু তানভীর বলেছেন: এবার থেকে সোনামিয়া আপনার পোস্টে এসে আর খারাপ কিছু বলবে না। এই টুকু নিশ্চিত থাকেন

ইস অপু তানভীর যদি আমারে আভাবে আশির্বাদ করে দিত :)

১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৩৯

ঢাবিয়ান বলেছেন: ১% নিশ্চয়তাও নাই :) । এইটা মাইনা নিয়াই চলেন সবাই ব্লগিং করি।

১১| ১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৩৬

অপু তানভীর বলেছেন: শেরজা তপন বলেছেন: ইস অপু তানভীর যদি আমারে আভাবে আশির্বাদ করে দিত :)

আরে শেরজা তপন ভাই, আপনি এতোদিন ব্লগে থেকেও বুঝতে পারেন নাই ব্যাপারটা ? সোনা মিয়া তোষামদি পছন্দ করে । চামচামি পছন্দ করে। বিশেষ তার আকাজ কুকাজকে যারা সমর্থন করে তাদের কে সে খুব ভাল করে মনে রাখে !

আপনিও তার কিছু প্রশংসা করেন। দেখেবন আপনার লেখাও তার চোখে খুব ভাল, খুব মান সম্মত হয়ে যাবে । =p~ =p~

১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৪৫

ঢাবিয়ান বলেছেন: তাতো বটেই । রাজিব নুর দেখেন না কত আলতু ফালতু পোস্ট দেয় কিন্ত তারে কখনই কিছু বলে না। যাইহোক আমাদের সেটা করার দরকার নাই। আমরা যেটা পারি সেটা হচ্ছে পুরোপুরি ইগনোর করা। এছাড়া কমেন্ট ব্লক, কমেন্ট মুছে ফেলা ইত্যাদি অপশনতো আছেই।

১২| ১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ৮:৫৭

ডার্ক ম্যান বলেছেন: সোনাগাজী অনল চৌধুরী সবার বিরুদ্ধে স্যাংশন প্রত্যাহার করা হোক।
ক্রিমিনাল অফেন্স করলে আইনশৃঙ্খলা বাহিনীর সহায়তা নেওয়া উচিত।

১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ৭:১৫

ঢাবিয়ান বলেছেন: অনল চৌধুরী পার্মানেন্ট ব্যান হয়েছে। সেই নিক আর ফিরে আসার সুযোগ নাই। তবে মনে হয় ভিন্ন নামে তিনি আসতে পারেন , এবং সংযত আচরনের পরিচয় দিলে টিকে থাকতে পারে।

১৩| ১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ৯:২০

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আমারো কেনো জানি মনে হয় বুড়ো মানুষটাকে সাজা দিয়ে লাভ কি তার চেয়ে ভালো থাকুকনা আমাদের সাথে ওনার তিক্ততার মাঝেই মিষ্টটা বেড়িয়ে আসবে হয়তো সামনের কোন একদিন।

১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ৭:০৬

ঢাবিয়ান বলেছেন: একমত আপনার সাথে।

১৪| ১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:০১

কাছের-মানুষ বলেছেন: সোনাগাজি সাহবেকে ফ্রন্ট পেইজে এক্সেস দেয়ার পক্ষে আমি। তিনি সমসাময়িক বিষয় নিয়ে ভাল লিখছেন, আলোচনার সুযোগ থাকছে।

যেহেতু তার কমেন্ট নিয়ে অনেকের আপত্তি সেটা নিয়ে পরে ভাবা যাবে।

১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ৭:০৮

ঢাবিয়ান বলেছেন: আমিও মনে করি যেহেতূ উনার পোস্টে সমস্যা নেই , তাহলে পোস্ট কেন ফ্রন্ট পেজে ব্যান থাকবে ? কমেন্টে সমস্যার কারনে কমেন্টে ব্যান করলেইতো হয়ে যায় ।

১৫| ১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৩২

জনারণ্যে একজন বলেছেন: @ ঢাবিয়ান, কাছের মানুষ, প্রমুখ......

ধন্য আশা কুহকিনী। আপনাদের হাজার কাকুতি-মিনতি, বুক ফাটা হাহাকারেও কোনো কাজ হবে না, ভাইজানেরা।

সোনাগাজী আরো কয়েকদিন হয়তো ব্যানমুক্ত থাকতেন কিন্তু শেষের দিকে এসে সামান্য ভুল করে ফেলেছেন। ভুল মানুষের সাথে ভুল সময়ে ক্যাচালে জড়ালে যা হয় আর কি।

মাথায় রাখতে হবে - কার সাথে ক্যাচালে জড়ানো যাবে, কার সাথে যাবে না। ধরুন, হাজারো ন্যাকামি-ভাঁড়ামি দেখলেও - ভুলেও কক্ষনো বলতে যাবেন না যে আপনি ন্যাকামি-ভাঁড়ামি পছন্দ করেন না। বরং ওখানেও আপনাকে বাধ্যতামূলক তৈলাক্ত মন্তব্য রেখে আসতে হবে। তবেই আপনি নিরাপদ।

আমি ভাবতেছি এখানে কয়েকজনের সাথে ভাই-বোন-মামা-চাচা-খালু-ফুফা-নানা-দাদি ইত্যাদি সম্পর্ক পাতানোর আপ্রাণ চেষ্টা চালিয়ে যাবো এখন থেকে।

দোয়া রাইখেন আপনেরা।

১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ৭:৪৫

ঢাবিয়ান বলেছেন: হা হা হা । দারুন কমেন্ট। ভাই- বোন-মামা-চাচা-খালু-ফুফা-নানা-দাদি ইত্যাদি সম্পর্ক পাতানোর মধ্যে কোন সমস্যা দেখি না :)

১৬| ১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১০:৩৫

বিজন রয় বলেছেন: সোনাগাজী, চাঁদগাজী, সব গাজীকে চাই।

১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ৭:১২

ঢাবিয়ান বলেছেন: চাঁদগাজী পার্মানেন্ট ব্যান হয়েছে। সেই নিক ফিরে আসার আর সুযোগ নাই।

১৭| ১৮ ই নভেম্বর, ২০২৩ রাত ১১:৩৬

জ্যাক স্মিথ বলেছেন: উনি একটু রাগচটা মানুষ, এই বিষয়টা সবাই একটু মাথায় রাখলেই হয়। তবে জেনারেশন গ্যাপ একটি জাতীয় সমস্যা হিসেবে ঘোষণা করা উচিৎ, এটা শুধু ব্লগে না ব্লগের বইরেও একই অবস্থা

১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ৭:২৫

ঢাবিয়ান বলেছেন: জেনারেশন গ্যাপ এর সাথে আরেকটা সমস্যা হচ্ছে ব্লগার সোনাগাজীর কিছু চামচা সমস্যা। ব্লগার সোনাগাজীর বারবার ব্যান খাওয়ার জন্য রাজীব নুর বিশেষভাবে দায়ী । সেই সাথে আরো কিছু ব্লগার । ইনারা অহেতুক চামচামি বন্ধ করে দিলেই সোনাগাজীর আক্রমনাত্মক কমেন্ট আস্তে আস্তে কমে আসবে। এইসব ব্লগার উনাকে ভুলপথে চলতে সর্বদা তাল দিয়ে থাকেন।

১৮| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১২:৩২

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: এই বিষয়ে সবাই একটু সহনশীলতার পরিচয় দিলেই আর কোন সমস্যা থাকে না।
..................................................................................................................
খুবই ভালো কথা ।
সমস্যা হলো যে কভিড -১৯ এরপর থেকে
বিশেষজ্ঞ ডাক্তাররা বলছেন, যারা কভিড আক্রান্ত হয়ে থাকলে
স্ম্ৃতি শক্তি কমে যতেে পারে, কানে কম শুনতে পারে, মেজাজ খিটখিটে হতে পারে
এবং ফুসফুসের একটা বড় অংশ ক্ষতিগ্রস্হ হতে পারে ।
সুতরাং এসব কথা মনে করে অন্তত প্রথম পাতায় প্রকাশের অনুমতি দেওয়া সমীচিন ।

১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ৭:৫৪

ঢাবিয়ান বলেছেন: একমত আপনার সাথে। উনাকে কমেন্টে ব্যান রাখলেই চলে যেহেতু কমেন্টেই যাবতীয় সমস্যা। প্রথম পাতায় উনার পোস্ট প্রকাশের অনুমতি দেওয়াটাই সমীচিন । উনার পোস্টের পাঠকপ্রিয়তা আছে। ব্লগ বেশ প্রানবন্ত থাকে।

১৯| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১:০১

আঁধারের যুবরাজ বলেছেন: সহমত।

১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ৭:৫৫

ঢাবিয়ান বলেছেন: ধন্যবাদ

২০| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১:৩২

সোহানী বলেছেন: এ বিষয়টা মাথায় আসেনি, ধন্যবাদ ভিন্ন দৃষ্টিকোন থেকে সমস্যাটা দেখার জন্য। তোমার ভাবনায় যুক্তি আছে।

আমি ও চাই গাজী ভাই ফিরে আসুক, আনন্দ নিয়ে ব্লগিং করুক। তবে উনি আরো সংযত হবেন, অন্যকে হেয় করা, তুচ্ছ-তাচ্ছিল্য করা বন্ধ করবেন, এই প্রত্যাশায়।

১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ৮:০০

ঢাবিয়ান বলেছেন: ধন্যবাদ আপু। গাজী সাহেবএর আচরন সংযত হবে এই প্রত্যাশা করলে মুশকিল। বহু বছরতো দেখলাম আমরা। উনার আচরন সংশোধনের বাইরে। এটাকে মেনে নিয়েই কি করা যায় সেটা ভেবেই এই পোস্ট দেয়া। বয়োজ্যষ্ঠ একজন ব্লগারের ব্লগিং সুবিধা কেড়ে নেবের পক্ষে আমি নই যেহেতু উনার পোস্টে কোন সমস্যা নাই।

২১| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ২:২৮

কামাল১৮ বলেছেন: @স্মিথ,গ্যাপ কোথায় দেখলেন,আমি দেখি দুই জেনারেশন এগিয়ে।যারা পশ্চাতমূখী চিন্তা করে তারা পিছিয়ে।উনি প্রগতিশীল চিন্তা করেন।যেটা বর্তমান সমাজ নিতে পারে না।আপনার সব কথা কি ব্লগে গ্রহনযোগ্য।না আমার কথা গ্রহন যোগ্য।
সমাজের খুব কম সংখ্যক মানুষ প্রগতিশীল,তারা সবসময় মাইনরিটি।

১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ৮:০৪

ঢাবিয়ান বলেছেন: আপনিসহ ব্লগার সোনাগাজীর চিন্তাধারার সাথে বেশিরভাগ ব্লগারেরই মিল নাই। আপনাদের চিন্তাধারা আমার দৃষ্টিতে বিপথগামী। প্রগতিশীল এর সংজ্ঞাটা দয়া করে গুগলে সার্চ করে জেনে নেবেন। যাইহোক সেটা অন্য প্রসঙ্গ।

২২| ১৯ শে নভেম্বর, ২০২৩ ভোর ৪:২৯

জিকোব্লগ বলেছেন:



আপনার পোস্টের যুক্তি ধোপে টেকে না। কেননা ব্লগে আরো অনেক সিনিয়র ব্লগার আছেন এবং
তাঁদের কেউ-ই মানসিক ভাবে অসুস্থ হন নি। ফলে, তাঁদের মন্তব্যও মডুর নিয়মত মুছতে হয় না।
তাঁদেরকে সব ব্লগাররা সম্মানের চোখে-ই দেখেন।

সোনাগাজীকে ফ্রন্ট পেজে থেকে ব্যান তুলে দেওয়ার পরে, সোনাগাজীর নিয়মত পোস্ট দিবে কমেন্ট
ব্যান তুলে দেওয়ার জন্য ও প্রতি পোস্টে ই প্রথম লাইনে লেখবে আপডেটঃ -- এতদিন ধরে উহা
কমেন্ট ব্যানে আছে। সাথে উহার চামচারা উহার কমেন্ট ব্যান মুক্তির জন্য আন্দোলন শুরু
করবে। .... সেই আগের ইতিহাসের-ই বা খেলার -ই বার বার পুনারাবৃত্তি। অনেক সস্তা খেলা এটি।

এইসব পোস্টের জন্যেই ব্লগে তো সোনাগাজীর ব্যান - আনব্যান খেলা চলতে-ই থাকবে। ভালু ভালু
চালিয়ে যান। সোনাগাজীর চামচাদের ও সাথে নেন। ইহার মানে দাঁড়ায় সোনাগাজীর চেয়ে আপনারাই
ব্লগে ব্লগে অসুষ্ঠ পরিবেশ রেখে ক্যাচালের ধারাবাহিকতা চান।

মডুর এখন আর কোন দোষ-ই দেখি না। আপনাদের মতন ব্লগার- -ই যদি সোনাগাজীর মতন মানসিক-
বিকারগ্রস্ত রোগী কে নিয়ে ব্যান - আনব্যান এর পিং -পং খেলা চান, মডুই আর কী বা করবে !

১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ৭:৪৯

ঢাবিয়ান বলেছেন: অবস্যই সব সিনিয়ররা এক নয়। বার্ধক্যজনিত সমস্যা একেকজনের একেক রকম। যাই হোক উনার পোস্টে কিন্ত সমস্যা নাই, সমস্যা উনার কমেন্টে। সেক্ষেত্রে কমেন্টে ব্যান করলেইতো হয়ে যায়।

২৩| ১৯ শে নভেম্বর, ২০২৩ ভোর ৫:০৯

প্রফেসর সাহেব বলেছেন: উনারে আমি কয়েকবার নিষেধ দিছি আমার ব্লগে কমেন্ট না করতে তারপরও করে, টক্সিক পার্সোনালিটি । যাই হোক, ব্যন চাই না, উনাকে পোস্ট করতে দেওয়া হোক। শুধু আমার পোস্টে মন্তব্য করতে যেনো না আসে।

২৪| ১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ৭:১০

অহরহ বলেছেন: ব্লগার সোনাগাজী সামুর প্রাণ। ব্লগে গাজী দাদার অনবদ্য পোস্ট, মন্তব্য, প্রতি মন্তব্য, যুক্তি, যুক্তি খন্ডন..... এসবে প্রাণ চাঞ্চল্য বিরাজ করে। বিশেষ করে এই সময়ে ইসরাইল-হামাস যুদ্ধ, বাংলাদেশে নির্বাচন, আওয়ামি লীগ, বিএনপি, মার্কিন রাষ্ট্রদূতের দৌড়ঝাঁপ সব মিলিয়ে কোন কিছুতেই বাদ যায় না গাজী দাদার সতস্ফুর্ত সরব উপস্থিতি। অথচ, এমন বিশ্ব পরিস্থিতে ওনার মত একজন বড় মাপের ব্লগার ফ্রন্ট পেজে ব্যান, কমেন্ট ব্যান!!? ব্লগে কেমন একটা মরা মরা ভাব..... না, এটা মেনে নিতে কষ্ট হছ্ছে।

২৫| ১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ৮:৩৭

কামাল১৮ বলেছেন: যারা গুগুলে সার্সকরে সত্য জানে আমি সেই দলে নাই।

২৬| ১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:১৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আমার মতেও ওনাকে ব্যন মুক্ত করা উচিত। আমরা যদি একটু সহনশীল হয় তবে হয়তো এই সমস্যা থাকবেনা।

২৭| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:০২

জটিল ভাই বলেছেন:
ভূয়া মফিজ ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করে বলছি,
দৃষ্টিভঙ্গি বদলান, ব্লগিং বদলে যাবে! =p~
যুদ্ধ কি শেষ? তেলের দর পতন শুরু হয়েছে? :P

২৮| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৩১

নূর আলম হিরণ বলেছেন: যেহেতু কমেন্ট পছন্দ না হলে কমেন্ট ব্যান করার সুযোগ আছে সেহেতু উনাকে আলাদা করে ব্যান করার কোন যুক্তিকতা নেই। উনার কমেন্ট যার পছন্দ হবে না, সে তার পোস্টে উনাকে ব্লক করে রাখলেই তো হয়। উনি যে বিষয়গুলি নিয়ে লেখে সেগুলি অবশ্যই ফ্রন্ট পেইজে থাকা উচিত। আমার বিশ্বাস উনার হেটার্সরা ওনার পোস্টগুলি পছন্দ করে।

২৯| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:১৫

রাজীব নুর বলেছেন: সোনাগাজীকে আপনারা জোর করে ধরে বুড়ো বানাতে চাচ্ছেন কেন?
উনি দারুন স্মার্ট মানুষ। জ্ঞানী, রুচিশীল, ভদ্র, বিনয়ী মানবিক এবং পরিশ্রমী। তার ব্যাক্তিত্বের কাছে আপনারা দুধের শিশু।

এই সামুতে তাকে বারবার অন্যায় ভাবে ব্যান করা হয়েছে।
একজন নিরপেক্ষ মডারেটর থাকলে সোনাগাজীকে মাথায় করে রাখত। যারা তাকে হেয় করে তাঁরা সঠিক পারিবারিক শিক্ষা পায়নি। এবং তাদের চুলকানি রোগ আছে।

১৯ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৭:৫২

ঢাবিয়ান বলেছেন: সবাই ভাবে যে , আপনি ব্লগার সোনাগাজীর সাগরেদ/ শিষ্য । আসল ঘটনা কিন্তু অন্যখানে । আপনি মোটেই গাজী সাহেবের শুভাকাংখী নন, আপনি চান উনি সবসময় জেনারেল হয়ে থাকুক। তাহলে আপনার আলতু ফালতু পোস্টে উনার আক্রমনাত্মক কমেন্ট করার ঝুকি আর থাকে না। মাঝে মাঝে আমি দেখেছি যে তিনি আপনার পোস্টেও আক্রমনাত্মক কমেন্ট করেন। এই ঝুকি এড়াতেই আপনার এই অবস্থান। আর তাইতো তার অন্যায় আচরনকে তাল দিয়ে যান যাতে তিনি সবসময় জেনারেল হয়েই থাকতে পারে।

যারা ব্লগার সোনাগাজীর সত্যিকারের শুভাকাংখী তাদেরকে দেখেছি যে সবসময় উনাকে আচরন সংযত করার পরামর্শ দিয়ে থাকেন।উনার পোস্টে গেলেই উনার শুভাকাংখীদের চেনা যায়।

৩০| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:২১

শায়মা বলেছেন: ২৮. ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৩১০

নূর আলম হিরণ বলেছেন: যেহেতু কমেন্ট পছন্দ না হলে কমেন্ট ব্যান করার সুযোগ আছে সেহেতু উনাকে আলাদা করে ব্যান করার কোন যুক্তিকতা নেই। উনার কমেন্ট যার পছন্দ হবে না, সে তার পোস্টে উনাকে ব্লক করে রাখলেই তো হয়। উনি যে বিষয়গুলি নিয়ে লেখে সেগুলি অবশ্যই ফ্রন্ট পেইজে থাকা উচিত। আমার বিশ্বাস উনার হেটার্সরা ওনার পোস্টগুলি পছন্দ করে।


সোনাগাজী ভাইয়া তার পোস্টে কমেন্ট করার জায়গা না পেলে অন্যের পোস্টে সেসব কথা অযথা টেনে এনে গন্ডগোল বাঁধায়। যে কাজটা একেবারেই অকারণ ও অযথা। আমার যেটা মনে হয় এমন কাজ করাতেই ভাইয়ার আনন্দ। বিশেষ করে কেউ কাউকে প্রশংসা করলে সে তা করুক ভাইয়ার সমস্যা নেই কিন্তু তার নাম যদি সেখানে না থাকে তবেই ভাইয়ার শুরু হয়ে যায় আবোল তাবোল কথা বলা।

আবোল তাবোল বলছি কারণ আমি একবার আলী ভাইয়ার পোস্টে অনেকবার জানতে চেয়েছিলাম তার মন্তব্য এমন হবার কারণ কি জানলে ব্যপারটা পরিষ্কার হ্ত বা সেইটা নিয়ে পরবর্তীতে ভাবা যেত। কিন্তু ভাইয়া তখন কোনোভাবেই তার জবাব দিতে পারে না কারন সেটা তো ভাইয়া আন্দাজে বান্দাজে একটা কথা বলে দিয়েছে। এখন সেটার সপক্ষে যুক্তি আনবে কোথা থেকে? কাজেই
একটা আবোল তাবোল মনে যা আসে তাই বলে দিয়ে নিশ্চুপ হয়ে যায়। কারণ সেটার কোনো উত্তর তার জানা নেই। এরপর থেকেই ভাইয়ার আচরন আমার বিরক্ত লাগে।

তার লেখা যারা খুব ভালো ভালো বলছে আমার ধারনা তারা পত্রিকাও পড়ে না আবার সেসব নিয়ে ভাবেও না। কাজেই ভাইয়ার এনে দেওয়া তথ্য পড়ে ভাবে খুব একজন ভালো রাজনৈতিক চিন্তাবিদ লিখছেন । আসলেই কি তাই??


অহরহ ভাইয়া প্রান মন বলতে কি বুঝালো বুঝলাম না। প্রশংসা করলো নাকি ব্যাঙ্গ কে জানে? তবে হ্যাঁ নেগেটিভ পাবলিসিটি হলে ভাইয়ার কান্ড কীর্তি সামুতে প্রাণ নিয়ে টানাটানির প্রমান যুগিয়েছে। কাজেই ভাইয়া সামুর প্রাণ না ভাইয়া সামুতে প্রান নিয়ে টানা টানি করে নিজের এবং অন্যের।

অবশ্য নিজের প্রান খাঁচায় আটকালেই ভাইয়ার শুরু হয়ে যায় তর্জন গর্জন হম্বি তম্বী অবশেষে ক্রন্দন এবং প্রতিজ্ঞা। তারপরেও ভাইয়া সেই প্রতিজ্ঞা রাখতে পারে না। ঠিক একজন পাড় সিগারেট খোর যেমন সিগারেট ছাড়তে পারে না ভাইয়াও তার স্বভাব ছাড়তে পারে না। :(

ভাইয়াকে কিছু মিথ্যে প্রশংসা করে করে কিছু মানুষ এমন বানিয়ে ফেলেছে যে ভাইয়া নিজেকে মহান রাজনৈতিক কলাম লেখক, বুদ্ধিবৃত্তিক ভাবনা চিন্তা লেখক এবং দুই পয়সা টাইপের কিছু লেখা বিষয়বস্তু গ্রাম ও শহরের মেয়েদেরকে দয়া দাক্ষিন্য করেছেন লিখে লিখে কিছু পরগাছা মানুষের প্রশংসা পেয়ে নিজেকে মহান সাহিত্যকও ভাবছেন। আরও ভেবেছিলেন তাকে ছাড়া সামু অচল।

ভাবুক সমস্যা নাই কিন্তু তার সাহসের বলিহারি দেখে অবাক হই যখন দেখি অনান্য লেখকদের লেখাকে তিনি তাচ্ছিল্য করে নানান উপাধি দেবার চেষ্টা করছেন।

সত্যি মানুষ যখন এইভাবে নিজের প্রেমে অন্ধ হয়ে যায় তখন তার মাথায় গন্ডগোলই দেখা যায় যার প্রমান ভাইয়া।

১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ৮:০৬

ঢাবিয়ান বলেছেন: ব্লগার সোনাগাজী সম্পর্কে নতুন করে কিছু বলার নাই। উনার আচরনগত সমস্যা সম্পর্কে সবারই খুব ভাল করে জানা আছে। বহু বছর ধরে আমরা সবাই উনাকে দেখছি। এগুলো নিয়ে আর কিছু বলতে চাই না। তবে ফ্রন্ট পেজে উনার পোস্টের এক্সেস না থাকাটা আমার কাছে সমীচিন মনে হয় না। কমেন্টে সমস্যা থাকায় কমেন্টে ব্যান করে দিলেইতো হয়।

৩১| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:৪১

জিকোব্লগ বলেছেন:



১৯ শে নভেম্বর, ২০২৩ সকাল ৭:৪৯

লেখক বলেছেন: অবস্যই সব সিনিয়ররা এক নয়। বার্ধক্যজনিত সমস্যা একেকজনের একেক রকম। যাই হোক উনার পোস্টে কিন্ত সমস্যা নাই, সমস্যা উনার কমেন্টে। সেক্ষেত্রে কমেন্টে ব্যান করলেইতো হয়ে যায়।

-সিনিয়র ব্লগারদের কারোই উহার মতন মানসিক সমস্যা দেখা যায় নি।
আর এই সমস্যা উহার বার্ধক্যজনিত না। উহার ব্লগিংয়ের শুরু থেকে
এই সমস্যা ছিল। এই জন্য উহা উহার ব্লগিংয়ের শুরু থেকেই বহুবার
সাময়িক ব্যান এবং সুলাইমানি ব্যান খেয়েছে।

মডুতো উহার পোস্ট লেখা বন্ধ করেন নি।২৪ ঘটার মধ্যে ১৮ ঘন্টায় ব্লগে
উহার আইডি অনলাইনে দেখা যায়। যার উহার পোস্ট দেখার ইচ্ছা হবে,
উহার নামের উপরে ক্লিক করে উহার পোস্ট দেখে আসবেন ।

উহার ফ্রন্ট পেজে ব্যান তুলে নিলে, ব্লগারদের সহানুভূতি পাওয়ার জন্যে
উহা নিয়মত পোস্ট দিবে কমেন্ট ব্যান তুলে দেওয়ার জন্য ও প্রায় প্রতি পোস্টে
-ই প্রথম লাইনে লেখবে আপডেটঃ -- এতদিন ধরে উহা কমেন্ট ব্যানে আছে।
সাথে উহার চামচারা উহার কমেন্ট ব্যান মুক্তির জন্য আন্দোলন শুরু করবে।

তাই, উহার পোস্টকে ফ্রন্ট পেজে ব্যান ও উহাকে কমেন্ট ব্যান করে , ব্লগটিম
সঠিক সিদ্ধান্ত নিয়েছেন


ব্লগে সুষ্ঠ পরিবেশ বজায় রাখার জন্য, উহাকে স্থায়ীভাবে ফ্রন্ট পেজে ও
কমেন্টে ব্যানে রাখতে হবে। অথবা ক্যাচাল বজায় রাখার জন্য উহাকে নিয়ে
ব্যান - আনব্যান এর সস্তা পিং -পং খেলা খেলতে হবে। ব্লগটিম -ই সিদ্ধান্ত
নিবেন, উনারা কোনটি চান।

সোনাগাজীর উপর থেকে ব্যান তুলে নিলে , "সামহোয়্যার ইন ব্লগে সোনাগাজীর
ব্লগারদের ব্যক্তি আক্রমনের করার অধিকার আছে" স্থায়ী ভাবে প্রতিষ্ঠা পেয়ে যাবে।

যদি এটা হয়, ব্লগটিমকে অনুরোধ করবো ব্লগ নীতিমালায়ও এক বাক্যটি যুক্ত করতে,
যাতে ব্লগারদের বুঝতে সুবিধা হয়।

১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ৮:০৪

ঢাবিয়ান বলেছেন: আপনিতো নিয়মিত কোন ব্লগার নন। আজতক কোন পোস্ট দেন নাই। কালে ভদ্রে হঠাৎ হঠাৎ উদয় হন। ব্লগার সোনাগাজীকে নিয়ে আপনার সমস্যা কোথায় ঠিক বুঝতে পারছি না। আমরা যারা নিয়মিত ব্লগিং করি তারা চাই ব্লগটা প্রানবন্ত থাকুক।রেগুলার ব্লগাররা ব্লগে থাকুক। সমস্যা থাকলে সেটা কিভাবে সমাধান করা যায় সেটা নিয়েই মুলত আজকের পোস্ট দেয়া।

আপনি যদি মালটি হয়ে থাকেন , তাহলে মুল নিকে এসে কথা বলেন। তা নাহলে আপনার কথা মূল্যহীন।

৩২| ১৯ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:৫২

ডার্ক ম্যান বলেছেন: রাজীব নুর বলেছেন: একজন নিরপেক্ষ মডারেটর থাকলে সোনাগাজীকে মাথায় করে রাখত।যারা তাকে হেয় করে তাঁরা সঠিক পারিবারিক শিক্ষা পায়নি। এবং তাদের চুলকানি রোগ আছে।


পরিবার নিয়ে কথা না বলাই ভাল ।

৩৩| ১৯ শে নভেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:৫৯

শেরজা তপন বলেছেন: জটিল ভাই বলেছেন:
ভূয়া মফিজ ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করে বলছি,
দৃষ্টিভঙ্গি বদলান, ব্লগিং বদলে যাবে!
=p~
~এখানে আপনি মফিজ ভাইরে পাইলেন কই?? ওই বেচারা মজার এক অফিস ট্যুরে আছে মনে হয় - মেজাজটা খিচরায় দিয়েন না।

নূর আলম হিরণ বলেছেন: যেহেতু কমেন্ট পছন্দ না হলে কমেন্ট ব্যান করার সুযোগ আছে সেহেতু উনাকে আলাদা করে ব্যান করার কোন যুক্তিকতা নেই
~ কমেন্ট ব্যান করার পরে উনি যখন অন্যের পোস্টে গিয়ে তার নাম করে হুক্কা হুয়া করেন তখন ক্যামনে আটকাবেন?

ব্লগার শায়মা বলেছেনঃ সত্যি মানুষ যখন এইভাবে নিজের প্রেমে অন্ধ হয়ে যায় তখন তার মাথায় গন্ডগোলই দেখা যায় যার প্রমান ভাইয়া। ~ হাজার কথার এক কথা।

৩৪| ১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ১১:৫৮

পাজী-পোলা বলেছেন: অপু তানভীর ঠিক কথা বলেছে। আমি আসলে বুঝতেছি না, এতদিন সোনাগাজী কে দেখেও তারা এই সামান্য ব্যাপারটা ধরতে পারেনি!

আমার সাথেও কয়েকবার ঝগড়া হয়েছে, আমি তাকে আমার পোস্টে কমেন্ট করতে নিষেধ করেছিলাম, তারপরও করেছে। অথচো আমি ব্লগে থাকি কম। যেদিন দেখিছি কেবল ভালো মন্তব্য করলেই ভালো মন্তব্য পাওয়া যায়। লেখার মানের বিচার হয় না, সেদিন থেকেই ব্লগে থাকি না, দুই/একটা ছাড়া মন্তব্য ও করি না।

এখন অবশ্য তেমন কিছু বলে না। উনি আর উনার সাগরেদের মূল সমস্যা হল, যা উনারা বোঝেন না বা মাথায় ধরে না, সেটাই উনাদের কাছে ম্যাওপ্যাও।

উনি আসলে এটেনশন চান, আর উনার মুরিদ উনাকে এটেনশন দিয়ে নিজের অবস্থান শক্ত করতে চান।

৩৫| ২০ শে নভেম্বর, ২০২৩ রাত ৩:৩১

জিকোব্লগ বলেছেন:



১৯ শে নভেম্বর, ২০২৩ রাত ৮:০৪

লেখক বলেছেন: আপনিতো নিয়মিত কোন ব্লগার নন। আজতক কোন পোস্ট দেন নাই। কালে ভদ্রে হঠাৎ হঠাৎ উদয় হন। ব্লগার সোনাগাজীকে নিয়ে আপনার সমস্যা কোথায় ঠিক বুঝতে পারছি না। আমরা যারা নিয়মিত ব্লগিং করি তারা চাই ব্লগটা প্রানবন্ত থাকুক।রেগুলার ব্লগাররা ব্লগে থাকুক। সমস্যা থাকলে সেটা কিভাবে সমাধান করা যায় সেটা নিয়েই মুলত আজকের পোস্ট দেয়া।

আপনি যদি মালটি হয়ে থাকেন , তাহলে মুল নিকে এসে কথা বলেন। তা নাহলে আপনার কথা মূল্যহীন।

- যুক্তিগুলোকে খন্ডাতে না পেরে কিছুটা অপ্রাসঙ্গিক বিষয় টেনে এনেছেন।

ব্লগ টিম কোথায়ও কি বলছেন ব্লগে আই ডি থাকলে অবশ্যই পোস্ট লেখতে হবে ?
আমার কাজের ব্যাস্ততায় যখন সময় থাকে, তখন আমি শুধু সোনাগাজী নিয়ে নয় ,
অন্যান্য আরো অনেক কিছু নিয়েই পোস্ট রিলেটেড মন্তব্য করি। যদি তা দেখতে চান,
আমি কোথায় কোথায় মন্তব্য করেছি। গিয়ে দেখে আসেন গিয়ে।

আমার সময় আমার হাতে। আর আমি আমার সময়ে ব্লগ পড়ে যাই। ব্লগ পড়লেই যে
মন্তব্য ও পোস্ট লেখতে হবে এইরকম কোনো ব্লগীয় নিয়ম নাই। তো আমি কালে ভদ্রে
হঠাৎ হঠাৎ উদয় হব, নাকি নিয়মত উদয় হব, সেটা আমার ব্যাপার। এ নিয়ে কোন ব্লগ
নীতিমালা নাই।

সোনাগাজীকে নিয়ে বেশিরভাগ ব্লগার ও ব্লগটিমের সমস্যা। বুঝতে হলে ব্লগারদের
ও ব্লগটিমের সোনাগাজী রিলেটেড পোস্ট ও মন্তব্য পড়ে আসুন গিয়ে।

তো আপনার সোনাগাজী নিয়ে পোস্ট দেওয়ার- ই বা কি দরকার ছিল?
না দিলেই তো সোনাগাজী রিলেটেড কোনো মন্তব্য করতাম না। আজব তো সোনাগাজী
নিয়ে পোস্ট লেখবেন, কিন্তু সেটা রিলেটেড মন্তব্য মেনে নিতে পারছেন না।


আমি ব্লগে অনেক পুরান পাঠক ও ব্লগার । অনেক আগে আমার একটি আই ডি ছিল,
সেটা আর ব্যবহার করা হয় না । এখন আমার এই একটাই আইডি। আমি কারো মাল্টি না।

আপনি সোনাগাজীর শিষ্য হয়ে থাকলে জানাবেন। তখন আপনার কোনো পোস্টে মন্তব্য করে
আমার মূল্যবান সময় নষ্ট করতে আসবো না।

৩৬| ২১ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০৫

সোনালি কাবিন বলেছেন: লেখক বলেছেন: সবাই ভাবে যে , আপনি ব্লগার সোনাগাজীর সাগরেদ/ শিষ্য । আসল ঘটনা কিন্তু অন্যখানে । আপনি মোটেই গাজী সাহেবের শুভাকাংখী নন, আপনি চান উনি সবসময় জেনারেল হয়ে থাকুক। তাহলে আপনার আলতু ফালতু পোস্টে উনার আক্রমনাত্মক কমেন্ট করার ঝুকি আর থাকে না। মাঝে মাঝে আমি দেখেছি যে তিনি আপনার পোস্টেও আক্রমনাত্মক কমেন্ট করেন। এই ঝুকি এড়াতেই আপনার এই অবস্থান। আর তাইতো তার অন্যায় আচরনকে তাল দিয়ে যান যাতে তিনি সবসময় জেনারেল হয়েই থাকতে পারে।

যারা ব্লগার সোনাগাজীর সত্যিকারের শুভাকাংখী তাদেরকে দেখেছি যে সবসময় উনাকে আচরন সংযত করার পরামর্শ দিয়ে থাকেন।উনার পোস্টে গেলেই উনার শুভাকাংখীদের চেনা যায়।


++

৩৭| ২১ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০৭

সোনালি কাবিন বলেছেন: *** ফ্রম লেখক টু রানু

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.