নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

হৃদয়ে বাংলাদেশ

ঢাবিয়ান

ঢাবিয়ান › বিস্তারিত পোস্টঃ

আন্তর্জাতিক বনাম আমাদের দেশীয় ক্রিকেট

২০ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:১৯



দুটো হার দিয়ে এবারের বিশ্বকাপ আসর শুরু করা অস্ট্রেলিয়া একমাত্র অপরাজিত থাকা দল স্বাগতিক ভারতকে ৬ উইকেটে হারিয়ে শিরোপা জয় করেছে। ভারতের জন্য বিষয়টা অত্যন্ত দুখজনক যে একটা মাত্র পরাজয় আর সেটা ফাইনালে! তবে সব ছাপিয়ে অস্ট্রেলিয়ানদের সভ্য আচরন সবার দৃষ্টি কেড়েছে। খেলাকে কিভাবে স্পোর্টিংলি নিতে হয়, আবেগকে কিভাবে নিয়ন্ত্রন করতে হয় , সংযত আচরনের মাধ্যমে কিভাবে জয় উদযাপন করতে তা শেখার আছে সভ্য দেশের খেলোয়ারদের কাছ থেকে। যাই হোক বিশ্বকাপে অংশ নেয়া সব দলই ভুল ত্রুটি থেকে শিক্ষা নিয়ে আরো উৎকর্ষতার দিকে নজর দিবে এতে কোন সন্দেহ নাই । তবে আমরা কি কোন শিক্ষা নেব ? উত্তরটা যে নেতিবাচক তা বলার অপেক্ষা রাখে না।

আমরা এই দুনিয়ার বাইরের এক হিরক রাজার দেশ! ''লেসন লার্ন '' আমাদের ডিকশনারিতে নাই। আর তাই আমরা কোন শিক্ষা নেই না কারো কাছ থেকে। আমরা কুশিক্ষা ছড়াতেই অধিক গর্ববোধ করি !! তাইতো বছরের পর বছর ধরে খেলায় সীমাহীন ব্যার্থতার পরেও আমাদের ক্রিকেট বোর্ডের সভাপতির কোন পরিবর্তন হয় না। বিশ্বকাপ ক্রিকেটের আগ মুহুর্তে দলের অন্যতম ভাল ওপেনার ব্যটসম্যনকে অপমান করে দল থেকে বের করে দেই। আর আমাদের ক্রিকেট কাপ্তানের কথা আর কি বলব! উনাকে ''শোরুম উদ্বোধনকারী'' বলে ডাকা হয়। দেশেতো বটেই দুবাই গিয়েও পলাতক আসামী আরভ খানের স্বর্নের দোকান উদ্বোধন করেও তিনি সংবাদ শিরোনাম হন!! বিশ্বকাপ খেলার মাঝপথেও আচমকা দেশে চলে আসে তিনি! ক্রিকইনফোর ম্যাচ প্রিভিউ অনুষ্ঠানে নিউজিল্যান্ডের সাবেক পেসার শেন বন্ড বলেন, ‘এটা ভালো কিছু নয়। মাঠের বাইরে নেতৃত্বের কথা যদি বলি, এটা খুব ভালো উদাহরণ নয়। দল এখনো অনুশীলন করছে, অনেক ধরনের কথা হচ্ছে কীভাবে টুর্নামেন্টে টিকে থাকা যায়, এমন সময় দল ছেড়ে ক্যপ্টেনের দেশে যাওয়ার কোনো মানে হয় না। ' এমন কাপ্তানের অধীনে খেলে বাংলাদেশ দল নেদারল্যন্ডের মত নবীন দলের বিরুদ্ধেও হেরে যাওয়াটা কি খুব অস্বভাবিক কিছু ?

তবে আমাদের কাপ্তানের লজ্জা শরম বলে কোন কিছু নাই। এখন তিনি একতরফা নির্বাচনে অংশগ্রহনের জন্য মনোয়নপত্র কিনেছেন। আগের কাপ্তান মিডনাইট ইলেকশনের এম্পি মাশরাফিকে দেখেই অনুপ্রানিত হয়েছে নিঃসন্দেহে। যে সব দৃষ্টান্ত স্থাপন হচ্ছে দিনকে দিন তাতে আমাদের খেলোয়াররা আর দেশের জন্য খেলবে না , তারা খেলবে শুধু ব্যক্তিগত প্রাপ্তির জন্য। কে কত বেশী অসৎ , কে কত বিবেকহীন হতে পারে , সেই প্রতিযোগিতার মাঝেই লিপ্ত করা হচ্ছে জনগনের ট্যাক্সের টাকায় পালিত ক্রিকেটারদের!!

ছবিসুত্র ঃ গুগল

মন্তব্য ৩১ টি রেটিং +২/-০

মন্তব্য (৩১) মন্তব্য লিখুন

১| ২০ শে নভেম্বর, ২০২৩ সকাল ৯:৫৮

ইফতেখার ভূইয়া বলেছেন: ভালো লিখেছেন, সহমত পোষণ করছি। ক্রিকেট খেলার আগে ভদ্রলোক হওয়া আর প্রফেশনাল হওয়া জরুরী। আমার ধারনা বাঙালীর জন্য কাবাডি-ই ঠিক আছে। জনগণের টাকা নষ্ট করার কোন মানে নেই। ধন্যবাদ।

২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৮

ঢাবিয়ান বলেছেন: আমাদের জাতীয় দলের ক্রিকেটারদের মাসিক বেতন সারে চার লক্ষ টাকা। এই টাকাতো জনগনের ট্যক্সের টাকা।ক্রিকেট খেলা বন্ধ করে দিলেই বরং ভাল হয়। অনেকগুলো টাকা বেচেঁ যাবে দেশের।

২| ২০ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:১৫

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আমাদের খেলোয়াররা কিভাবে টুপাইস কামানো যাবে শুধু সেই ধান্ধা খেলার মানোন্নয়নে তাদের কোন ভ্রুক্ষেপ নেই।

২০ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৩৪

ঢাবিয়ান বলেছেন: খেলোয়ারদের দেশের জন্য নয় টু পাইস কামানোর জন্যই গ্রুমিং করা হচ্ছে।

৩| ২০ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:৫০

কামাল১৮ বলেছেন: আামাদের খেলোয়াররা মাঠে নামাজ পড়তেই ব্যস্ত,ক্রিকেট খেলবে কখন।

২০ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৩৫

ঢাবিয়ান বলেছেন: আপনি ক্রিকেট দেখেন কি ?

৪| ২০ শে নভেম্বর, ২০২৩ সকাল ১০:৫৩

আমি সাজিদ বলেছেন: গায়ে গতরে স্কিলে বাঙ্গালী খেলাধূলার উপযুক্ত নয়।
এইসবে উন্নতি করার জন্য দীর্ঘমেয়াদের পরিকল্পনা আর দূর্নীতিমুক্ত প্রতিষ্ঠান করতে হবে।

আমি কখনই বিশ্বাস করি নাই আমাদের এই ক্রিকেট দল সেমিফাইনালে খেলবে সেটা আমাদের মিডিয়া যতোই হাতি ঘোড়া মারার চাপা মারুক না কেন! এমন রগরগে অসভ্য স্পোর্টস জার্নালিজম আমি আগে দেখি নাই। খেলোয়াড়দের ওভার কনফিডেন্ট করে দিয়েছে।

২০ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:৩৩

ঢাবিয়ান বলেছেন: কিছুটা ভিন্নমত পোষন করছি। ক্রিকেটার মিনহাজুল আবেদিন , আকরাম খানদের সময়কাল ও সাকিবদের সময়কালটা কিন্ত ভিন্ন। সাকিবদের সময়কালে অনেক টাকা বিনিয়োগ করা হয়েছে ক্রিকেটে। প্রচুর টাকা বেতন দিয়ে আনা বিশ্ববিখ্যাত কোচ, ফিজিও দিয়ে তৈরী করা হয়েছিল আন্তর্জাতিক মানের একটা ক্রিকেট দল। সাকিব , মাশোরাফি, তামিমদের শুরুটা দেখেন। কি দুর্দান্ত স্টার্ট ছিল। সাকিবতো বিশ্বসেরাদের মাঝে স্থান করে নিয়েছিল। আন্তর্জাতিক ক্রিকেটে নতুন শক্তি হিসেবে আবির্ভুত হয়েছিল বাংলাদেশ। টাইগার নামটা কিন্ত এই নতুন দলকেই দেয়া হয়েছিল।সেই ধারাটা বজায় রাখতে পারলে সেমি ফাইনালে খেলাটা অসম্ভব কিছু ছিল না। কিন্ত পরবর্তীতে দুর্নীতি ও স্বৈরাচারী ক্রিকেট বোর্ড ধংশ করে দিয়েছে আমাদের ক্রিকেটকে।

৫| ২০ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:২৮

দেয়ালিকা বিপাশা বলেছেন: অস্ট্রেলিয়াকে নিয়ে লেখাটা খুব ভালো লেগেছে। আপনি একদম ঠিক বলেছেন। ওদের আচরণ আর পারফরম্যান্স সত্যিই প্রশংসনীয়। ভারত শেষ ম্যাচটায় ঘাবড়ে গিয়েছিল প্লাস তাদের আবেগ বা আত্নবিশ্বাস বেড়ে গিয়েছিল যেটা তাদের পিছিয়ে ফেলেছে। তবে সত্যি ভারতের জন্য খারাপ লেগেছিল। আর আমাদের দেশের কথা তো বাদই দিন। আমি তো আর এই বিশ্বকাপে বাংলাদেশের নাটক দেখার পর আর নিজের দেশের খেলাই দেখব না। যদিও এই প্রতিজ্ঞা আমি রাখতে পারি না কিন্তু এবার সত্যিই আমাদের ক্রিকেট দলে যা নাটক হল তা সত্যিই লজ্জাজনক! তামিম কে এতোটা হেয় করা ঠিক হয়নি। আর মাহামুদুল্লাহকেও তো বলা হয়েছিল আনফিট!! এটা সত্যিই দুঃখজনক!!

আপনার পোস্টটি ভালো লেগেছে। সুন্দর কথা বলেছেন।

শুভকামনা।

২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:১৯

ঢাবিয়ান বলেছেন: অনেক ধন্যবাদ আপনাকেও। অনেক এঞ্জয় করেছি গতকালের খেলা আপনার সাথে বসে দেখে। আমি এবারের বিশ্বকাপে বাংলাদেশের খেলা বলতে গেলে দেখিইনি। মেজাজ খারাপ হয় অযথা।

৬| ২০ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:৪৬

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: খেলোয়ারগণ কেন খেলবেন ? কেন তারা দেশের জন্য খেলবেন ? এই খেলার মধ্যে দিয়ে দেশের কি লাভ ? প্রজন্ম হতে প্রজন্মের কি লাভ হবে -- এটার উত্তর মনে হয় আমাদের জাতীয় দলের সম্মানিত খেলোয়ারগণ জানলেও মানেন না। তারা কথায় কথায় নিয়ম ভাঙ্গেন। শিশুরা তাদেরকে মোডেল ভাবে। এই শিশুরা তাদের থেকে কি শিখবে। আগে প্রচুর ক্রিকেট খেলা দেখতাম। এখন আর দেখতে ইচ্ছেই হয় না।
আমি যখন সেভ দ্যা চিলড্রেন অস্ট্রেলিয়ায় চাকুরী করতাম তখন শিশুরা ক্রিকেট খেলতো। আমরা তাদেরকে প্র্যাকটিস, ইতিবাচক শৃংখলা, খেলার হারজিতকে স্বাভাবিকভাবে নিয়ে তার থেকে শিক্ষা নিতে ও আবেগকে কঠিনভাবে নিয়ন্ত্রন করতে বলতাম। একবার অস্ট্রেলিয়ান জাতীয় টিম বাংলাদেশে খেলতে আসলে সংস্থার নিমন্ত্রনে টাঙ্গাইল আসে (অস্ট্রেলিয়ান দূতাবাস উদ্যোগ নেয়)। তারা শিশুদেরকে উৎসাহিত করার জন্য তাদের সাথে একটি প্রীতি ম্যাচ খেলে। সেখানেও অস্ট্রেলিয়ান জাতীয় টিম শিশুদেরকে কঠোর প্র্যাকটিস, কঠোর শৃংখলা বজায় রাখা, ইতিবাচক আচরণ ও আবেগকে নিয়ন্ত্রন করতে বলেছিলেন।

ভারত হেরেছে, হারতে পারে, ক্রিকেটে ইয়েস বলে কিছু নেই-- ভারতের অনেক অর্জন আছে।
যাইহোক ফাইনালে সুন্দর একটি খেলা উপহার দেয়ার জন্য উভয় দলকেই অভিনন্দন। আমাদের শেখার আছে তাদের নিকট হতে অনেক বেশি-- এর বেশি কি -ই বা বলতে পারি।

২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:২৬

ঢাবিয়ান বলেছেন: অনেক ধন্যবাদ আপু, আপনার তথবহুল কমেন্টের জন্য। শিশু ক্রিকেটারদের কিভাবে গ্রুমিং করা হত , তা সুন্দরভাবে তুলে ধরেছেন। দেখা যাচ্ছে ভবিষ্যতের যোগ ক্রিকেটার তৈরীর সকল ব্যবস্থাই ছিল। এখন আর এসব সিস্টেম আছে বলে মনে হয় না। জাতীয় দলেই যেখানে কোন নিয়ম শৃংখলা নাই , সেখানে অন্য কোথাও আর কিভাবে আশা করা যায়?

৭| ২০ শে নভেম্বর, ২০২৩ সকাল ১১:৫৪

অনিকেত বৈরাগী তূর্য্য বলেছেন: মনোনয়ন হিরো আলমও কিনতে পারে। এখন জনগণ ভোট দেবে কি দেবে না; সেটাই প্রশ্ন। গণতান্ত্রিক রাষ্ট্র চাইলে সবাইকে ভোট করার অধিকার থাকা উচিত।

২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:২৯

ঢাবিয়ান বলেছেন: আপনারা যারা মিডনাইট/ একতরফা নির্বাচনের গনতন্ত্রে বিশ্বাশী তারা দয়া করে আমার পোস্ট এরিয়ে যাবেন।

৮| ২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:৫৯

জুন বলেছেন: আমার অল টাইম ফেভারিট অস্ট্রেলিয়া কাল জিতলো কিন্তু আমি দেখতে পারি নাই ঢাবিয়ান :-/
সারাদিন জার্নি করে হোটেলে উঠে আর দুই চোখের পাতা মেলে রাখতে পারি নি। তবে ১২ টার দিকে একবার মোবাইল অন করে আধবোজা চোখে রেজাল্ট জেনে খুশিতে আবার ঘুম। এতগুলো খেলা দেখলাম আর ফাইনালটাই মিস :(

আমাদের কাপ্তেনের কথা আর বইলেন না, অন্য দেশের ক্যাপ্টেনদের যখন দেখি কি ডেডিকেশন আর আমাদের উনি শুধু টাকা বানানোর মেশিন হিসেবে খেলাটাকে বেছে নিয়েছে। ছিহ। আবার নির্বাচনে দাড়াচ্ছে। জিতেও যাবে কারণ তার মাথার উপর অনেক বড় হাতের আশীর্বাদ আছে।

২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:৩৫

ঢাবিয়ান বলেছেন: আপু, এই নির্বাচনে আবার হার আর জিত কি !! আপনার কি ভোটাধিকার আছে ?

৯| ২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:০৯

রাজীব নুর বলেছেন: ঢাবিয়ান আমরা কোনো কিছুতেই পারি না।
ক্রিকেটে পারি না। অলিম্পিকে পারি না। সাফে পারি না। আমরা শুধু পারি দুর্নীতিতে চ্যাম্পিয়ন হতে।

২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:৩৬

ঢাবিয়ান বলেছেন: ঠিকই বলেছেন , দুর্নীতিতে চ্যাম্পিয়ন হওয়াটাই আমাদের একমাত্র লক্ষ্য।

১০| ২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:২৪

সেলিম আনোয়ার বলেছেন: বাংলাদেশ টিমকে ঢেলে সাজাতে হবে। এখনও কেমন রিয়াদ মুশফিক মুস্তাফিজ সাকিব তামিম এর মধ্যেই সীমাবদ্ধ। নতুন কোন মাশরাফি ভীষণ দরকার। চৌকস নেতৃত্ব ছাড়া বিশ্বকাপের মত বড় আসরে ভাল করা সম্ভব নয় ।

২০ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১:৩৭

ঢাবিয়ান বলেছেন: বর্তমান ক্রিকেট বোর্ডের অধীনে আপনি আশা করেন যে, বাংলাদেশ টিমকে ঢেলে সাজানো সম্ভব হবে ?

১১| ২০ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:০৬

শেরজা তপন বলেছেন: সাকিবে একটা বড় ধরনের ধাক্কা খাওয়া উচিত।
সীমাহীন লোভ তার।

২০ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৪:৫৩

ঢাবিয়ান বলেছেন: কে ধাক্কা দিবে বলেন ? এমপি মাশরাফির সাথে যোগ দিতে যাচ্ছে সাকিব। খেলা এখন উপড়ে উঠার সিড়ি। বোধ বুদ্ধি বিবেক দাফন করে দিতে পারলেই কেল্লাফতে ।

১২| ২০ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৪৯

আমি সাজিদ বলেছেন: ২০১৫/১৯ এর টিমের কথা ভাবলে হয়তো বলা যেত সেমিফাইনালের কথা। আমি এই স্পেসেফিক টিমের কথা বলেছি। গত ৪/৫ বছরে ক্রিকেটে পাওয়ার হিটের যেভাবে উত্থান হয়েছে, আমাদের তো পাওয়ার হিটার নাই। এইবার এবিডি আর নাসির হুসেইন বিশ্বকাপের আগে মন্তব্য করেছে যে আমাদের তেমন সম্ভাবনা দেখছে না। ব্যস, দেশী মিডিয়া সেকি নগ্নভাবে ওদের মন্তব্যের ব্যবচ্ছেদ করে টি আর পি বাড়িয়ে নিল, ফলাফল তো সেই ঘোড়ার আন্ডা।

২০ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:০৮

ঢাবিয়ান বলেছেন: ওহ বুঝতে পেরেছি। পুরোপুরি একমত আপনার সাথে। এই টিম নিয়ে মিডিয়া কিভাবে স্বপ্ন দেখে বুঝি না। কোন consistency নাই দলের। আমাদের না আছে পাওয়ার হিটার না আছে ভাল বোলার। সব জায়গাতেইতো নিদারুন দুর্বলতা এবার ধরা পড়েছে বিশ্বকাপে। নেদারল্যান্ডর মত দলের কাছেও ৮৭ রানে হারল বাংলাদেশ। এরপরেও মিডিয়া কিভাবে হাতি ঘোড়া মারে এই টিম নিয়ে? আসলে এখনকার ক্রীড়া সাংবাদিকরা খেলা কতটা বোঝে তাতে সন্দেহ আছে। উৎপল শুভ্রের মত ক্রীড়া সাংবাদিকদের এখন আর দেখি না।

১৩| ২০ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৩:৫৬

মোঃ মাইদুল সরকার বলেছেন:
দিন দিন অবস্থা বেহাল হচ্ছে।

২০ শে নভেম্বর, ২০২৩ বিকাল ৫:০৯

ঢাবিয়ান বলেছেন: একমত

১৪| ২০ শে নভেম্বর, ২০২৩ রাত ৮:৩৯

আমি নই বলেছেন: টাইগারর্সঃ হাম খেলেগা লেকিন নেহি জিতেগা।
???ঃ কিউ নেহি জিতেগা?
টাইগারর্সঃ মেরা মর্জি।

পাকিদের করা ব্যংগাত্বক কৌতুক টাই প্রমান করতে ব্যাস্ত আমাদের দল।
তারপরেও আংগুল চালাচালি কম করলে হয়ত কিছুটা পার্ফমেন্স দেখাতে পারত কিন্তু ......

২১ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:২০

ঢাবিয়ান বলেছেন: হেরা খেলে টাকা কামাবার জন্য , মিডনাইট ইলেকশনের এম্পি হবার জন্য। দেশের জন্য না।

১৫| ২০ শে নভেম্বর, ২০২৩ রাত ৯:৪৬

বিজন রয় বলেছেন: আমরা যে কিছুই না। আমরা যে কিছুই পারি না এটাই আমরা বুঝি না।

শুধু লাফাই। আনন্দাজে লাফাই।

২১ শে নভেম্বর, ২০২৩ দুপুর ১২:২২

ঢাবিয়ান বলেছেন: আমরা কিছুই পারি না, কিছুই শিখতে চাই না , আমরা শুধু জানি নিজের ইমেজটারে শোরুম ও নষ্ট রাজনীতির কাছে কোন উপায়ে বিক্রি করন যায় !!

১৬| ২১ শে নভেম্বর, ২০২৩ রাত ২:০৩

কামাল১৮ বলেছেন: অনেক দিন খেলা দেখি না তবে খেলা সম্পর্কে যারা লাইভে এসে সমালোচনা করে তাদের লাইভ দেখে বলছি।সেখানে মাঠে নামাজ পড়তে দেখেছি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.